নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সেবার মাধ্যমে বন্ধুত্ব

ব্লগিং করে আনন্দ , সত্য সুন্দর শেয়ার করতে চাই

আহলান

ব্লগার

আহলান › বিস্তারিত পোস্টঃ

গ্রাম - আমাদের বাংলার প্রাণ!

০৯ ই জুন, ২০২৪ দুপুর ১:৫২




গ্রাম আমাদের দেশের প্রাণ। আমাদের পূর্ব পুরুষেরা গ্রাম থেকেই বিভিন্ন উদ্দেশ্য শহরে এসে বসতি স্থাপন করেছে। গ্রাম থেকে মানুষ শহরে স্থানান্তরিত হয়, সময়ের প্রয়োজনে। পড়া লেখা চাকরি বাকরি, ব্যবসা বাণিজ্য বিভিন্ন প্রয়োজনে মানুষ শহরে বসবাস শুরু করে। ধীরে ধীরে গ্রাম তখন শুধুমাত্র বিনোদনের খোরাকে পরিণত হয়। কারোর কারোর কাছে গ্রাম বলতে শুধু সেখানে গিয়ে ঈদ করাকেই বোঝায়। দুদিনের জন্য গ্রামে গিয়ে তখন তাদের সে কি ঠাট বাট প্রদর্শন। সে যাই হোক, মানুষ বলতেই শো অফ পছন্দ করে। কিন্তু এমন অনেকেই আছেন যাদের আর গ্রামে যাওয়াই হয় না। সেখানে তাদের নাড়ীর টান বলতে কিছু থাকে না। হয়তো বাবা মা পরপারে চলে গেছে। গ্রামের বাড়ি বিরাণ হয়ে পড়ে আছে। দেখা শোনার কোন মানুষ নেই।

যদি বিষয়টা এমন হতো যে, একটা সময়ে সবাইকে গ্রাম মুখী হতে হবে। তাহলে সবাই গ্রামের উন্নয়নে মূখ্য ভুমিকা পালন করত। মানুষ বিদেশে টাকা পাচার না করে, গ্রামকে উন্নত করতো। কারণ মানুষ তো সারা জীবন কর্ম করতে পারবে না। ব্যবসা বাণিজ্য শিক্ষা সব কিছুরই তো একটা পরিসমাপ্তি ঘটবে। তখন অবসর জীবনটা যেনো সুখে স্বাচ্ছন্দে গ্রামের নিরিবিলি পরিপাটি পরিবেশে কাটানো যায়, এমন চিন্তা ভাবনা যদি সবার থাকতো, তবে আমাদের গ্রাম গুলো অনেক আধুনিক ও উন্নত হতো।

গ্রাম যে উন্নত হচ্ছে না তা কিন্তু নয়। বর্তমানে ব্যবসা বাণিজ্য শিল্প কল কারখানার বিস্তার গ্রামেও হয়েছে। তবে তা সিমিত। যদি বলি এখন গ্রামে আর মাটির বাড়ি ঘর দেখা যায় না। অনেক ক্ষেত্রেই দালান বাড়ি উঠছে। কিন্তু সেটা চিরস্থায়ী বসবাসের ভাবনা থেকে গড়ে উঠছে না। দেখা যায় এমন অনেক দালান বাড়ি গ্রামে পড়ে রয়েছে, যেখানে মানুষের বাস নেই। বছরে একবার কি দুবার ঈদে সেখানে যেয়ে মানুষ থাকে, আবার তালা মেরে ফিরে আসে শহরে।

সব মানুষকে গ্রাম মুখি হতে হবে। যে যে কাজই করুক না কেনো, একটা সূত্র ধরে নাড়ির টানে গ্রামে ফিরতেই হবে। এমন কিছু করা গেলে, তবেই গ্রাম গুলো উন্নত হতো।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০২৪ রাত ৯:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: গ্রামের নিকটবর্তী শহরে আয় রোজগারের সংস্থান বৃদ্ধি করা গেলে অনেক মানুষ বড় শহরমুখী হত না। গ্রামগুলি এখন ফাঁকা কিন্তু শহরে মানুষ গিজগিজ করছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.