নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সেবার মাধ্যমে বন্ধুত্ব

ব্লগিং করে আনন্দ , সত্য সুন্দর শেয়ার করতে চাই

আহলান

ব্লগার

আহলান › বিস্তারিত পোস্টঃ

আইলোরে নয়া জমিদারী প্রথা .... !!

১১ ই জুলাই, ২০২৪ সকাল ১১:২৫




”জমিদারি প্রথার ফলে বাংলায় বুর্জোয়া শ্রেনী তৈরি হয়। এক শ্রেনী অন্য শ্রেনীর প্রভূতে রুপান্তরীত হয়। জমিদাররা অধিকাংশ সময় কৃষকের থেকে বেশি খাজনা আদায় করত, এ সময় কৃষকরা ,যারা এক সময় জমির মালিক ছিলেন তারা দুঃখজনক ভাবে ভূমিদাসে পরিণত হোন। বেশিরভাগ জমিদার তার জমিদারি ও খাজনা আদায় পত্রের দায়িত্ব নায়েব-গোমস্তার হাতে ছেড়ে দিয়ে কলকাতায় বিলাসী জীবনযাপনে মেতে থাকত। ফলে জবাদিহিতা ও অভিভাবকত্বের অভাবে সাধারণ মানুষের জীবন দূর্বিষহ হয়ে যায়। নায়েব-গোমস্তারা ইচ্ছামত অত্যাচার চালাতো কৃষকের ওপর। দেশীয় শিল্পগুলো এ সময় ভেঙ্গে পড়ে, অর্থনীতির মেরুদণ্ড গুড়িয়ে যায়।”

এই অবস্থার কতটুকু উন্নতি হয়েছে ... যখন হাজার হাজার দূর্ণীতিবাজদের দ্বারা ক্ষমতার অপব্যবহার করে জনগনের কোটি কোটি কোটি কোটি টাকা লোপাটের খবর পত্রিকায় ছাপা হয়!!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০২৪ দুপুর ২:২৮

শাওন আহমাদ বলেছেন: এই অবস্থার কতটুকু উন্নতি হয়েছে ... যখন হাজার হাজার দূর্ণীতিবাজদের দ্বারা ক্ষমতার অপব্যবহার করে জনগনের কোটি কোটি কোটি কোটি টাকা লোপাটের খবর পত্রিকায় ছাপা হয়!
কিছুই হয়নি

১২ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৫৭

আহলান বলেছেন: সেই সময়ের অত্যাচারিত জমিদারদের গোমস্তা - নায়েব এখন নতুন নতুন নাম আর পদবীতে আমাদের সমাজে রক্ত চুষে বেড়াচ্ছে ... কেউ সচিব, কেউ কমিশনার, কেউ আইজিপি, কেউ মহা ব্যবস্থাপক ....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.