নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লুথা

একজন সাধারন মানুষ.. যে সাধারণ কথা বলে.. সত্য কথা বলে.. যদিও সত্য কথা বলা মহাপাপ...তাইতো আমি ব্লগের একজন নিন্দিত ব্লগার... ;)

লুথা › বিস্তারিত পোস্টঃ

নর্থ সাউথ ইউনিভার্সিটির নতুন Tution Fee

০৭ ই মে, ২০০৯ বিকাল ৫:৪০

এই পোস্টের এর সাথে তাল মিলায়ে আমি আরও বিস্তারিত ভাবে দিয়ে দিলাম।



Click This Link



দয়ে করে ভালো করে দেখেন... আন্দোলন তো হইতেই হবে...



টাকা বাডানো খারাপ কিছু না... প্রব্লেম হচ্ছে, নতুনদের বাডানো হোক, তারা জেনে শুনে ভর্তি হবে, তাদের বাপ-মা'দেরও ধারনা থাকবে... কিন্তু পুরান যারা ভর্তি হয়ে আছে, ওরা তো জানতো না যে হুট করে বাডায় দিবে...এইটা অনেক বড প্রেসার...না পারবে ভার্সিটি ছেডে দিতে, না পারবে চালায় যেতে... অনেকে মনে করে প্পাইভেট মানেই বডলোক পোলাপান পডাশুনা করে... শুধু যে ধনীর দুলালরাই পডে এইটা খুব ভুল ধারণা... আজকাল অনেক মিডেলক্লাস ফামিলির ছেলে-মেয়েও পডাশুনা করে...খোজ নিয়ে দেখতে পারেন...



যারা সরকারীতে ভালো কোন সাবজেক্ট পাবে না বা সুযোগই পাবে না, তারা কি বসে থাকবে ঘরে ?? তাদেরকেও তো পডাশুনা করতে হবে... নাকি হবে না বলেন ??? বিদেশে পডাশুনা করা আরো বেশি কস্টলি... সরকার একটু নজর দিলেই এতো কিছু হয় না...

মন্তব্য ১৪১ টি রেটিং +১২/-১৪

মন্তব্য (১৪১) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০০৯ বিকাল ৫:৪৬

পজিটিভ২৯ বলেছেন: ভাই ঐখানে পইড়েন না। ওরা ভালো না। বেশি টাকা নেয়।

০৭ ই মে, ২০০৯ বিকাল ৫:৫২

লুথা বলেছেন: আমি ফাইনান্সিয়াল এইড পাইয়া গেছিলাম... আমার খুব বেশি লাগে নাই...

২| ০৭ ই মে, ২০০৯ বিকাল ৫:৪৬

নূহান বলেছেন: জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়েন না কেন?

০৭ ই মে, ২০০৯ বিকাল ৫:৪৯

লুথা বলেছেন: আমি ৪ বছর আগে অইখান থেকে পাশ করে আসছি...

৩| ০৭ ই মে, ২০০৯ বিকাল ৫:৪৮

রেজওয়ান শুভ বলেছেন: পয়সা দিয়া পড়ে বইলা ভাব তো কম নেয় না শালারা ... তো ভাব যখন নিবি ব্যাটারা , বেশী টাকা দিয়াই নে ........... সমস্যা কি !!!

৪| ০৭ ই মে, ২০০৯ বিকাল ৫:৪৯

সেতূ বলেছেন: আরে খাড়াই আছেন এখনো....

আন্দোলন আন্দোলন আন্দোলন

থুককু -sorry

Revulsion Revulsion Revulsion..

৫| ০৭ ই মে, ২০০৯ বিকাল ৫:৫৪

এমআ০০৭ বলেছেন: কেন আন্দোলন করবেন টাকা তো দিবে আপনার আব্বা আর আপনারা তো ভাই ধনীর দুলাল আজ যদি সরকারি কোন ইউনিভার্সিটির ফী বাড়ানো হইত তাহলে আন্দোলন করলে মানাতো।

০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:০৬

লুথা বলেছেন: বাংলাদেশে সরকারী ভার্সিটি গুলাতে এত কম টাকায় যে সবাই পডে, আপনি দুনিয়ার কথাও এমন পাবেন না... এইজন্য কথায় কথায় আন্দোলন হয়, মারামারি হয়, আদু ভাইরা বসে বসে ছাত্র রাজনীতি করে...অসহায়রা বিপদে পডে...

টাকা বাডানো খারাপ কিছু না... প্রব্লেম হচ্ছে, নতুনদের বাডানো হোক, তারা জেনে শুনে ভর্তি হবে, তাদের বাপ-মা'দেরও ধারনা থাকবে... কিন্তু পুরান যারা ভর্তি হয়ে আছে, ওরা তো জানতো না যে হুট করে বাডায় দিবে...এইটা অনেক বড প্রেসার... আরও একটা কথা, শুধু যে ধনীর দুলাল পডে এইটা খুব ভুল ধারণা... আজকাল অনেক মিডেলক্লাস ফামিলির ছেলে-মেয়েও পডাশুনা করে... মানুষ অনেক কিছু জানে না দেখে এমন কথা বলে... এখন ৪০ টা ধনীর দুলাল পডলে ৬০ টা মিডেল ক্লাস ফামিলির ছেলে পডে... আমার কথা বিলিভ না করলে খোজ নিয়ে দেখতে পারেন...

৬| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:০৬

কুচ্ছিত হাঁসের ছানা বলেছেন: @সেতু


Revulsion Revulsion Revulsion..

হা হা প গে

৭| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:১৪

কুচ্ছিত হাঁসের ছানা বলেছেন: নর্ত চাউত বারসিটি তে নাকি একটা বাতরুমে দুইটা কইরা কমোড, তাই মাজে মইদ্যেই দুই জনরে এক লগে বাতরুমে পাওন যায় :P

০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:১৯

লুথা বলেছেন: কুচ্ছিত হাঁসের ছানা বলেছেন: নর্ত চাউত বারসিটি তে নাকি একটা বাতরুমে দুইটা কইরা কমোড, তাই মাজে মইদ্যেই দুই জনরে এক লগে বাতরুমে পাওন যায়>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>> আপনি আমার লগে ভার্সিটিতে যাবেন... নতুন পুরানা কাম্পাস মিলায়ে যদি এমন একটা বাথরুম বার করতে পারেন, তাইলে আমি লেংটা হইয়া গুলশান-১ গোল চত্তরে দাডায় থাকুম, কিন্তু যদি না পাওয়া যায় তাইলে আপনি লেংটা হইয়া দাডায় থাকবেন... কি রাজি ??

৮| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:১৭

জুনাইদ কবীর তন্ময় বলেছেন: প্রাইভেট ভার্সিটিগুলার তেল হইসে বেশি.... সরকারী ভার্সিটির মতো ভিসিরে দড়ি দিয়া বান্ধোনের টাইম আসছে। মাগার প্রব্লেম হইলো প্রাইভেটে নদুপদু পোলাপাইনই বেশি। ঐক্য নাই, জোশ নাই... আলটিমেটলি কিসুই হইবো না মনে হয়!!

০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:২৩

লুথা বলেছেন: সরকারির মতো কম টাকায় পডাশুনা করলে বেসরকারীর সব পোলাপান সরকারির মতো হইয়া যাইতো...

আজকে যদি সরকারির বেতন বেশি থাকতো, তাইলে সরকারীর পোলাপানও নদু-পদু হইয়া জাইতো...

হাহাহা...যেখানে টাকা যায়, অইখানে সবাই নদু-পদু হইয়া যায়... বাস্তবতা এইটাই

৯| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:২০

পজিটিভ২৯ বলেছেন: লুথা ভাই , খালি আন্দোলনে কিচ্ছু হইবো না কইলাম....

ভাংচুর করন লাগবো ব্যাফক আকারে...

বিচি রুমে আটকায় রাখন লাগবো সকাল থিকা যতক্ষন না দাবী না মানে ...

০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:২৫

লুথা বলেছেন: ভিসিরে কিসু করে লাভ নাই... ডাইরেক্টর গুলাই শয়তানের শয়তান...হারামির হারামি...

১০| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:২৪

পজিটিভ২৯ বলেছেন: নিজের কমেন্ট পইড়া নিজেই হাহাপগে....

বিচিরে (ভিসিরে)****

০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:২৬

লুথা বলেছেন: ডাইরেক্টর গুলার বিচি কাইটা দেন... ;););)

১১| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:৩৩

পজিটিভ২৯ বলেছেন: তাইলে তো ডাইরেক্টরের বিচির(রুমের) তেরোটা বাজাইতে হবে সবার আগে। ....মাগার লুল্টু বুল্টু পুলাপান তো এইগুলা করবার পারবো না... দেখা যাবে ইয়াবা খাইয়া নিজেরা লটকাইয়া পইড়া আছে....

১২| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:৩৪

ঘাউরা ভাই বলেছেন: প্রাইভেট ইউনিভারসিটির ব্যাপারে অনেকেরই বেহুদা অ্যালার্জি লক্ষ্যণীয়। পাবলিক ইউনিভারসিটি, বিশেষ করে বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং মেডিকেলের কিছু শিক্ষার্থীদের এই ব্যাপারে বিষেদগার করতে প্রায়ই দেখা যায়, এবং বলাই বাহুল্য যে নর্থ সাউথের ক্ষেত্রে এই বিষেদগার প্রায়ই মাত্রা ছাড়িয়ে যায়। তাদের ধারনা শুধুমাত্র বড়লোকের বখে যাওয়া ছেলেমেয়েরাই এখানে পড়ে এবং উচ্চমূল্যে ডিগ্রি কিনে অন্যদের উপর ছড়ি ঘোরায়। এই ধারনাটা যে কত অমুলক তা বলার অপেক্ষা রাখেনা। আমি লেখকের সাথে একমত যে নর্থ সাউথের ৬০% শিক্ষার্থীই মধ্যবিত্ত পরিবার থেকে এসেছে। আর এখানে পড়ার অন্যতম প্রধান কারন হচ্ছে সেশনজটমুক্ত সেমিস্টার সিস্টেম। অন্তত সেইসব বড়মুখো তথাকথিত 'ভাল ছাত্রছাত্রীর' মত বুড়ো ব্য়সে ডিগ্রি নিয়ে বের হতে হয়না।

নর্থ সাউথ ইউনিভারসিটির টিউশন ফি বাড়ানোর তীব্র নিন্দা জানাই, কিন্তু তার চেয়েও বেশী নিন্দা জানাই সেইসব স্টেরিওটাইপড নিন্দুকদের।

০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:৪৯

লুথা বলেছেন: খুব ভালো বলছেন...

একটা কথা আপনার সাথে শেয়ার করতে চাই, এম.বি.এ / এম.এস এ নর্থ সাউথ এ যত ছাত্র-ছাত্রী ভর্তি হয় প্রতি সেমিস্টার, তাদের ৫০%-৬০% আসে সরকারী সব ভার্সিটি থেকে গ্রাজুয়েশন শেষ করা ছাত্র-ছাত্রী (এদের মাঝে আই.বি.এ, বুয়েট, বি.আই.টি সবাই জায়গার ছাত্র-ছাত্রী আছে)...

অনেকে বিসসাশ নাও করতে পারে, তাদের জন্য বলছি, একটু খোজ নিবেন...

১৩| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:৪৪

ঝর্ণা চৌধূরী বলেছেন: "বাংলাদেশে সরকারী ভার্সিটি গুলাতে এত কম টাকায় যে সবাই পডে, আপনি দুনিয়ার কথাও এমন পাবেন না"

ইহা কি বলিলেন ভ্রাতা???? ইউরোপের কিছু কিছু দেশের খবর আপনার রাখা উচিৎ। খালি নতুন গেইম আর পরের মাসে আপনার কোন বন্ধুর/বান্ধবীর কোন সিডি বাজারে আসবে এই খবর নিয়া ব্যস্ত থাকলে তো চলবে না ভ্রাতা।

আর বাংলাদেশে ফ্রি না পড়ানো হলে আতিয়ার সাহেবকে কিন্তু সেই রাখাল বালকই থাকতে হত, বাংলাদেশ ব্যাংকের গভর্নর হইতে পারত না।

০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:০৪

লুথা বলেছেন: আপনি নিজে কি পডাশুনা করতে ইউরোপ যাবেন নাকি আমেরিকা, কানাডা, ইউকে যাবেন ??

র শুনেন, এইবার না বলে পারতেছি না আমি র ছাত্র নাই, চাকরি করি এবং আপনারা সরকারীর ছাত্র-ছাত্রীরা যে প্রেম/পিরিতি করেন না, বান্ধবী / বন্ধু নিয়ে ঘুরেন না, এই কথা তো জানতাম না... ভালো, খুব ভালো... যদিও আমি রা'বি, চ'বি, ঢা'বি, জা'বি সবগুলার কাম্পাস ভালো মতই ঘুরছি, দেখছি, বহুবার গেছি, কিন্তু কোনদিন কাউরে প্রেম করতে, বন্ধু/বান্ধবী নিয়ে ঘুরতে দেখি নাই, কাউরে ২/৩ টা প্রেম করতেও দেখি নাই, কাউরে প্রেমিকারে নিয়ে হোটেল জাইতে দেখি নাই, বন্ধুর বাসায়ও নিয়ে যাইতে দেখি নাই... আসলেই সিডি নিয়ে বসে থাকলে তো হবে না... ইডেন'এর মেয়ের সিডি বার হইলেও অইতা এন.এস.ইউ / আই.ইউ.বি এবং কোন প্রস্টিটিউটের সিডি বার হইলেও অইটা এন.এস.ইউ / আই.ইউ.বি...

আরো মজা লাগে যখন দেখি সরকারির পোলাপান সরকারীতে পডাশুনা করে সরকারী চাকরি থেকে বেসরকারী ভালো বেতন এর চাকরি বেশি খুজে... তখন আবার বেসরকারী ভালো...হাহা...

১০০ টাকা বেতন বাডাইলে আন্দোলন, মারামারি কিন্তু বাংকে চাকরির আশায় ৪০০/৫০০ তারাই পে-অর্ডার করা তখন র প্রব্লেম না...

নারে ভাই, কিছু জানি না আমি..

১৪| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৬:৫৭

ভাঙ্গা পেন্সিল বলেছেন: টাকা বাডানো খারাপ কিছু না... প্রব্লেম হচ্ছে, নতুনদের বাডানো হোক, তারা জেনে শুনে ভর্তি হবে, তাদের বাপ-মা'দেরও ধারনা থাকবে... কিন্তু পুরান যারা ভর্তি হয়ে আছে, ওরা তো জানতো না যে হুট করে বাডায় দিবে

এই কথাটার জন্য মাইনাস। খুবই স্বার্থপর চিন্তাভাবনা। নিজেরা পুরান হয়েছেন, আন্দোলন গড়ে তুলতে পারছেন। অথচ নতুনেরা যে অনেকেই আপনাদের মতো মধ্যবিত্তের থেকে উঠে এসে অসম্ভব বেতনে ভর্তি হতে হবে, নিজেদের রক্ষায় আন্দোলনও গড়ে তুলতে পারবে না, সে কথাটা একবারও ভাবলেন না? নিজেদের স্বার্থ রক্ষা হইলো তো সব শেষ?

এরকম স্বার্থপরতার আন্দোলনে আমার মোরাল সাপোর্টও থাকবে না।

০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:১০

লুথা বলেছেন: বুঝলেন না ভাই... আমি বলছি নতুনরা জেনে শুনে ভর্তি হইতেছে যে কতো লাগবে, অই হিসাব করেই ভর্তি হইছে... পুরানা পোলাপান কি জানতো যে হুট করে এমন বাডায় দিবে ???

এবং আমরা একবার আন্দোলন করছি, করি নাই অইটা ভুল এবং অইটার জন্য আমাদের অনেককে বাইর করে দেওয়া হইছিলো এবং অনেককে সতর্ক করে দেয়া হইছিলো...

১৫| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:০০

ঝর্ণা চৌধূরী বলেছেন: লেখক বলেছেন: আতিয়ার সাহেবের যুগে কি প্রাইভেট ভার্সিটি ছিলো ?? জানতাম না, এখন জানলাম...

তুমি একটা বড় ধরনের বেকুব, উদাহরণ বোঝ না। সেই সময় প্রাইভেট ভার্সিটি ছিল না কিন্তু আতিয়ার সাহেবের মত লোক এখনও বাংলাদেশে অনেক আছে। ছাগলীয় ব্রেইন নিয়ে ব্লগাও কিভাবে আল্লাহ্‌ই জানেন।

০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:১৪

লুথা বলেছেন: কারন তোমার মতো ব্লগার আছে দেখেই আমার মতো ব্লগার আছে... আমার ছাগলীয় ব্রেন থাকতেই পারে, এবং আমি সেটা নিয়ে গর্ব করি কারন ছাগল'এরও মুল্ল আছে... কিন্তু তোমার মতো মুরগীর ব্রেন নিয়ে অন্তত ঘুরি না ;);););)

১৬| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:১৭

ভাঙ্গা পেন্সিল বলেছেন: আমি ভালোই বুঝছি। আগেরবারও নিজেদের স্বার্থ উদ্ধার হতেই উৎসবে মেতে উঠছিলেন। নতুনদের বেতন বাড়ানো হবে সে কথাটা নিয়ে মাথাব্যাথা ছিল না। এবার শুরুতেই সেরকম ধ্যানধারণা। তাই এইসব মোরাললেস অস্তিত্বের রক্ষার আন্দোলনে সাপোর্ট করা কোনো বিবেকবানের সাজে না। যার যার আন্দোলন সে সে করুক গিয়া...দাবি আদায় হইলেও কারো কিছু যায় আসবে না, না হইলেও কিছু আসবে না।

০৮ ই মে, ২০০৯ রাত ৩:০৫

লুথা বলেছেন: সবাই নিজের সার্থ দেখে, আপনিও দেখেন..আমিও দেখি...কিন্তু আমি কিন্তু এখন ছাত্র না....যা বলছি মনে হয় বুঝেই বলছি...

১৭| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:২১

গুরুভাই বলেছেন: এখন উপায় :D

১৮| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:২৪

আবাব বলেছেন: লাইগা গেলো প্রাইভেট ভার্সিটি আর পাবলিক ভার্সিটি। ভাঙ গাড়ি ।

১৯| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:২৬

ঊশৃংখল ঝড়কন্যা বলেছেন: নতুনদের ব্যপারটা ব্লগাররা বুঝবে না ভাই! ওরা পাবলিকের ছোটভাইদের মতো নতুনদের দেখে। আরে! নর্থ-সাউথে নতুন মানে নতুন ছাত্র বা ছাত্রি যাদের ঐ এক্সট্রা টাকাটা দেবার সামর্থ আছে। তারা জেনে-শুনে সামর্থ মোতাবেক আসবে। এখানে না হলে আরো বেশ ভাল ভাল যেসব প্রাইভেট নর্থ-সাউথের আধা খরচে নর্থ-সাউথ থেকে চারগুণ ভাল সার্ভিস দেয় সেগুলাতে যাবে। তাদের কাছে বোঝা লাগলে তারা আসবেই না কারন তাদের কাছে অপশন আছে হাজারটা। কিন্তু আমরা বাধ্য এখানে পড়তে কারন এছাড়া কোন উপায় আমাদের নেই। পুরোপুরি জোড়পূর্বক নেয়া হচ্ছে টাকাটা আমাদের থেকে। এটা ভয়াবহ অনৈতিক আর নোংরা বিজনেস ট্রিক। আন্দোলন হতেই হবে।

"নতুন" বলতে যারা ভর্তি হয়নি তাদের কথা বলা হচ্ছে। এক্সিসটিং সবাই পুরানো। আমাদের জুনিয়র-সিনিয়র নেই, সবাই এক্সিসটিং স্টুডেন্ট।

০৮ ই মে, ২০০৯ রাত ৩:০৮

লুথা বলেছেন: আপনি ঠিক বুঝেছেন... ধন্নবাদ... আমি সেটাই বলতে চাইছি যে, নতুনদের জন্য ঠিক আছে কিন্তু ২/১ বছর ধরে যারা পডছে, তারা তো বিপদে পডে গেলো...

২০| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:৩৪

ঊশৃংখল ঝড়কন্যা বলেছেন: দয়া করে পাবলিক-প্রাইভেট ইস্যুতে না গিয়ে একটা ভয়াবহ অনৈতিক কাজের বিরুদ্ধে মোরাল সাপোর্ট দিন। আন্দোলন সফল হওয়াটা জরুরী।

স্বার্থপরতার কথা বলছেন অনেকেই। ভাই, আমরা যারা নর্থ-সাউথে পড়ি তারা সবাই এক্সিসটিং আর যারা ভর্তি হয়নি এখনো তারা নতুন। আপনারা এটা নিয়ে ভুল বুঝবেন না। একটাবার ভেবে দেখুন যে একেকজন বিজনেস ম্যাগনেট তাদের লাভের জন্য অন্যায়ভাবে হাজার হাজার মধ্যবিত্ত মানুষের ওপর কি ভীষন একটা বোঝা চাপিয়ে দিচ্ছে! এই বাবা-মা-রা সত্যি খুব অসহায়, তারা সন্তানদের দিকে তাকিয়ে নিজেদের শেষ করে দিবেন। এতোদিন যথেষ্ঠ সহ্য করা হয়েছে। আমরা যা দেই, তার অর্ধেক সার্ভিস-ও পাই না। এবারের টা বাড়াবাড়ি হয়ে যাচ্ছে। নিজেদের আমাদের জায়গায় নিয়ে দেখুন, আর সব ভুলে যান। খুব কঠিন একটা পরিস্থিতিতে সবার মোরাল সাপোর্ট আশা করছি।

ভাল থাকুন সবাই।

০৮ ই মে, ২০০৯ রাত ৩:১৩

লুথা বলেছেন: ২০০১ এ ক্রেডিট প্রতি খরচ ছিলো ৩৭০০ টাকা... এরপর হলো ৪০০০ টাকা কিন্তু সাথে ২০০০ / ৩৫০০ এক্সট্রা লাগায় দিছিলো এবং এখন ৪৫০০, তাও ঠিক ছিলো কিন্তু ৪০০০ টাকা সব কোর্সের সাথে যে এক্সট্রা অইটা বেশি রকম বাডাবাডি হয়ে গেছে... এবং এম.বি.এ ৬০০০ টাকা অনেক অনেক বেশি...

২১| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:৩৪

ভাঙ্গা পেন্সিল বলেছেন: নতুন বলতে নতুন ভর্তি হতে চাওয়াদের কথাই বলছি।তাদের দিক না দেখে নিজেদের দিক দেখার চিন্তাটাই তো স্বার্থপরতা। কারণ আপনাদের বেতন না বাড়ানোর জন্য যদি ভার্সিটির ১০ কোটি টাকা কম ইনকাম হয়, তাহলে সে অতিরিক্ত ১০ কোটি টাকা+ বর্ধিত টাকা নতুনদের উপর দিয়ে যাবে। ব্যাপারটা ভাবতে কেমন লাগছে আপনাদের, জানতে ইচ্ছে হয়!

০৮ ই মে, ২০০৯ রাত ৩:১৯

লুথা বলেছেন: আপনার বাবা আপনাকে কোথাও নির্দিস্ট পরিমাণ টাকা দিয়ে পাঠাইলো... আপনি গিয়ে দেখেন টাকা হুট করে বাডায় দিছে...একটু না অনেক বেশি... মাথা থান্ডা থাকবে আপনার ?? আপনি নিজে ভর্তি হওয়ার সময় জানেন যে আপনার বাবা'র ৫ থেকে ৫.৫ লাখ লাগবে টাকা এবং ২ বছর পরে যখন ফি বাডায় দিলো, তখন দেখলেন আপনার পডাশুনা শেষ করতে আরো ১ লাখ টাকা বেশি লাগবে... মেনে নিবেন ???

২২| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:৩৭

ভাঙ্গা পেন্সিল বলেছেন: পাবলিক ভার্সিটির ছাত্র হলেও আমি পাবলিক-প্রাইভেট এর দ্বান্দ্বিক গন্ডিমুক্ত হয়ে কথা বলার চেষ্টা করছি। খারাপ লাগলে বলবেন, অফ যাব।

২৩| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:৩৭

ফারহান দাউদ বলেছেন: ভাঙ্গা পান্সিলের সাথে একমত। আন্দোলন হইলে সবার জন্যই করেন,নাইলে কারো মোরাল সাপোর্ট পাইবেন বইলা মনে হয় না। এই যে সমষ্টিগত চিন্তা করতে পারেন না,এই লাইগাই ডাইরেক্টররা ছ্যাঁচা দেয় কয়দিন পরে পরে।

২৪| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:৪০

ফারহান দাউদ বলেছেন: ভাঙ্গা পান্সিলের= ভাঙ্গা পেন্সিল হবে।
আর অনৈতিক কাজ সবার জন্যই অনৈতিক,এমনকি যাদের সামর্থ্য আছে তাদেরো যদি বেশি টাকা দেয়া লাগে সেইটাও অনৈতিক। আমার টা আমি সাইরা গেলামগা,অন্যদের যা খুশি হোক,এই চিন্তার তফাৎ টাই পাবলিক আর প্রাইভেটরে আলাদা কইরা রাখসে। আমিও পাবলিক প্রাইভেট ক্যাচালে গেলাম না,নাইলে এইখানে কতিপয় বেকুবের কথা দেইখা মেজাজ খারাপ হইসিলো,কিন্তু লাভ কি? সবার মাথায় সব ঢুকে না।

০৮ ই মে, ২০০৯ রাত ৩:২১

লুথা বলেছেন: আপনি নিজে ভর্তি হওয়ার সময় জানেন যে আপনার বাবা'র ৫ থেকে ৫.৫ লাখ লাগবে টাকা এবং ২ বছর পরে যখন ফি বাডায় দিলো, তখন দেখলেন আপনার পডাশুনা শেষ করতে আরো ১ লাখ টাকা বেশি লাগবে... মেনে নিবেন ???

২৫| ০৭ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:৪৩

খলিল মাহমুদ বলেছেন: যদিও একটা/দুটা অতিরিক্ত ডিগ্রি নেয়ার খায়েশ গত বিশ বছর ধরে মাথায় ঘুরছিল, ফাইনালি ডিসাইডেড টু হ্যাভ ইট আফটার রিটায়ারমেন্ট- কারণ একটা ডিগ্রির পেছনে ২-৩ লাখ টাকা খরচ করার অর্থ এখন আমার নাই। রিটায়ারমেন্টের পর আর অফিসের ধান্ধা থাকবে না একদিকে, অন্যদিকে তখন ছেলেমেয়েদের কামাইয়ে আরামসে আমি ডিগ্রির পেছনে দৌড়াতে পারবো। ততদিনে আপনারা আন্দোলন চালিয়ে যান, আপনাদের পেছনে আছি। :):):)
বিদ্যা অমূল্য সম্পদ- পাবলিক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা বোঝেন বলেই চার্জ এতো বাড়ানো হয়েছে- যাতে ছাত্রছাত্রীরা সারাজীবন এই বিশাল অংকের টাকা ঢালার কথা মনে রেখে অর্জিত বিদ্যাকে আ-পথে-কুপথে না ঢালে। চিয়ার আপ। :):):)

২৬| ০৭ ই মে, ২০০৯ রাত ৮:০৩

কুচ্ছিত হাঁসের ছানা বলেছেন: ভাই টিউশন ফী বাড়ানোর বিরুদ্ধে আমার মোরাল সাপোর্ট অবশ্যই আছে। অবশ্যই দিব। অনেক মধ্যবিত্ত পরিবারের ছেলেই নর্থ সাউথে পড়ছে। সবার পক্ষে এই অতিরিক্ত টিউশন ফী এর ভার বহন করা সম্ভব হবে না হয়ত।

আর নর্থ সাউথের বাথরুমে দুই কমোডের ব্যাপারটা নিছক একটা ফান। তবে একই বাথরুমে দুইজনকে পাওয়া যাওয়ার ব্যাপারটি নয়।

মুনমুনকে চিনেন তো? লাক্স চ্যানেল আইয়ের স্টার, দারুচিনি দ্বীপেও ছিল। ওরে যে বাথরুমে আরেক পুলার লগে ধরা খাওয়ার অপরাধে সেমিস্টার ড্রপ দেয়ানো হয়েছিল, সেটা নিশ্চয়ই আপনার অজানা থাকার কথা নয়।
আসেন ভাই গুলশানের চক্করে আমরা কেউই না যাই।

ভাল থাকবেন, শুভ কামনা রইল।

০৮ ই মে, ২০০৯ রাত ৩:২২

লুথা বলেছেন: আমার কথাও ভাই ফানই ছিলো তাও মাইন্ড করলে দুঃখিত...আমিও ভাই এক টু মজা নিই মাঝে মাঝে... ;););)

২৭| ০৭ ই মে, ২০০৯ রাত ৮:০৩

কেএসরথি বলেছেন: নর্থ সাউথ হচ্ছে একটি ব্যবসা প্রতিস্ঠান। ওদের কাজ হলো টাকা খাওয়া। সব প্রাইভেট ইউনিভার্সিটির অবস্থা এক না হলেও এনএসইউ শুধু গলা কাটে।

০৯ ই মে, ২০০৯ রাত ১:৫৮

লুথা বলেছেন: ঠিক বলছেন, আসলেই গলা কাটা...++

২৮| ০৭ ই মে, ২০০৯ রাত ৮:০৩

সিউল রায়হান বলেছেন: "আমার টা আমি সাইরা গেলামগা,অন্যদের যা খুশি হোক,এই চিন্তার তফাৎ টাই পাবলিক আর প্রাইভেটরে আলাদা কইরা রাখসে। "


ফারহান ভাইয়ার সাথে একমত........

২৯| ০৭ ই মে, ২০০৯ রাত ৮:৫৭

তেপান্তের মাঠ পেরিয়ে বলেছেন: আমার কিছু বন্ধু পড়ে ওখানে ,নিতান্তই মধ্যবিত্ত ঘরের ছেলে। ওদের অবস্থাতো আরো খারাপ হয়ে যাবে।

এই ব্যাটাদের একটা উচিৎ শিক্ষা হওয়া দরকার।

০৮ ই মে, ২০০৯ রাত ৩:২৩

লুথা বলেছেন: হুমমমম...এইটাই আমি বলতে চাইছি...

৩০| ০৭ ই মে, ২০০৯ রাত ৯:২৭

ঊশৃংখল ঝড়কন্যা বলেছেন: একটা কথা আপনাদের মাথায় হাতুড়ি-বাটাল দিয়ে ঢুকাতে চাচ্ছি। আপনাদের কথা না বুঝে মোরাল সাপোর্ট দিতে বলছি না।

নতুন যারা ঢুকবে তারা নর্থ-সাউথ এর সমমানের ৫-৬ টা ভার্সিটিতে এ্যাডমিশন নেয়ার সুযোগ পাবে কম ফী তে। আর যারা ভর্তি হবে তারা সামর্থ থাকবে বলেই হবে। আমাদের সাথেই এমন অনেকে আছে যারা এখনো এই বাড়ানো ফী-টাকেও খুব কম একটা পরিবর্তন ভাবছে। তাদের কাছে এই এক্সট্রা অংশটা দেয়া কোন ব্যপার না, কারন তাদের ওপর এটা বোঝা না। ফেইসবুকে ২০০ জনের-ও বেশি এক্সিসটিং স্টুডেন্টদের কাছে এই বেশি ফী-টা হাস্যকর রকমের এ্যফরডেবল। তারা প্রোটেস্ট ইভেন্টে আসবেই না জানিয়ে দিয়েছে। নতুনদের উচিৎ হবে বেশি ফী দিয়ে এই কম সার্ভিসের ভার্সিটিতে না পড়ে আশেপাশের ভাল মানের ভার্সিটিগুলোতে যাওয়া। আর যাদের কাছে নর্থ-সাউথ এ্যফরডেবল তারা এটা বেছে নেবে।

কিন্তু আপনারা যারা আসেই নি তাদের নিয়ে চিলাচ্ছেন, যারা আসল ভিক্টিম তাদের দেখুন। না বুঝে সেন্টিমেন্টাল আর্গুমেন্ট দেয়ার কোন মানে হয় না। আপনাদের বাবার পকেট থেকে যেত তখন দেখতাম স্বার্থপরতা লাগে কিনা! আমরা এক্সিসটিং ৮০০০-১০০০০০ অপারগ ভিক্টিমদের জন্য সাপোর্ট চাচ্ছি, আপনারা তাও স্বার্থপরতা খুঁড়ে বের করেন। এক সেমেস্টার আগে যারা এসেছে তাদের কথা ভাবুন। তাদের মাথায় আকাশ ভেঙে গেছে।

যৌক্তিক তর্ক করুন বা সাপোর্ট দিন। অযথা তর্কের সময় দেয়া হয় নি। ১০ তারিখ থেকে এ্যাডভাইজিং দিয়েছে কর্তৃপক্ষ যাতে প্রোটেস্ট এর সুযোগ-ও না পায় ছেলে-মেয়েরা।

০৮ ই মে, ২০০৯ রাত ৩:২৫

লুথা বলেছেন: যাক আমার কথা আপনি বুঝায়ে দিয়েছেন... আমি বেচে গেছিলাম ফাইনান্সিয়াল এইড পেয়ে... নাইলে যখন ২০০৩ তে টাকা বাডায় দিলো, তখন আমাকে ভার্সিটি ছাডতে হইতো...

৩১| ০৭ ই মে, ২০০৯ রাত ৯:৪৫

সোজা কথা বলেছেন: লেখক বলেছেন: কুচ্ছিত হাঁসের ছানা বলেছেন: নর্ত চাউত বারসিটি তে নাকি একটা বাতরুমে দুইটা কইরা কমোড, তাই মাজে মইদ্যেই দুই জনরে এক লগে বাতরুমে পাওন যায়>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>> আপনি আমার লগে ভার্সিটিতে যাবেন... নতুন পুরানা কাম্পাস মিলায়ে যদি এমন একটা বাথরুম বার করতে পারেন, তাইলে আমি লেংটা হইয়া গুলশান-১ গোল চত্তরে দাডায় থাকুম, কিন্তু যদি না পাওয়া যায় তাইলে আপনি লেংটা হইয়া দাডায় থাকবেন... কি রাজি ?



হা হা হা হা, আগে বাজী ধরে হেরে গেলে বিরানী খাওয়ার কথা বলতে শুনতাম পোলা পানদের মাঝে । এখন কি "লেংটা হয়ে থাকার জিনিসও" কি চলে আসছে নাকি? এটা কি নতুন ডীঝুষ ফ্যাশন নাকি প্রাইভেটের ছাত্র ছাত্রীদের মধ্যে দীর্ঘদিন চালু বাজীর রীতি?

০৮ ই মে, ২০০৯ রাত ৩:২৬

লুথা বলেছেন: উপরে কিছু মনে হয় লিখছি, পডে দেখেন...

৩২| ০৭ ই মে, ২০০৯ রাত ৯:৫৪

অদ্রোহ বলেছেন: খালি কলসি বাজে বেশি।একজন বলছেন,"নর্থ সাউথের ৬০% শিক্ষার্থীই মধ্যবিত্ত পরিবার থেকে এসেছে"।কি সেলুকাস!!!!!!।তবে মধ্যবিত্ত ফ্যামিলি বলতে যদি হালাল পেশার হারাম পয়সা হয় তাইলে আমার আর কিছু বলার নাই।

০৮ ই মে, ২০০৯ রাত ৩:২৯

লুথা বলেছেন: ধরেন, আপনি বাপের ১ মাত্র পোলা অথবা আপনার খুব ইচ্ছা কোন একটা বিষয়ে পডাশুনা করার...কিন্তু আপনি ভালো কথাও সুযোগ পাইলেন না... তখন কি আরো বেশি টাকা দিয়ে বিদেশ পডতে যাবেন নাকি একটু কম টাকা খরচ করে দেশেই পডবেন ??

৩৩| ০৭ ই মে, ২০০৯ রাত ১০:০১

আউলা বলেছেন: নতুনদের যদি টিউশন ফি দেখে আসার পরামর্শ দিলেন যখন তবে আপনাদের ও ওখানে ভর্তি হবার আগে বেশি ফী দিয়ে এই কম সার্ভিসের ভার্সিটিতে না পড়ে আশেপাশের ভাল মানের ভার্সিটিগুলোতে যাওয়া।

০৮ ই মে, ২০০৯ রাত ৩:৩১

লুথা বলেছেন: টাকা যে বাডায়, অইটা কি ভাই আপনাকে ২ বছর আগে বলে দিবে ভার্সিটি ?? যারা ২০০৭ এ ভর্তি হইছে, অরা কি জানে নাকি যে ২০০৯ এ আসে এমন করবে ??

৩৪| ০৭ ই মে, ২০০৯ রাত ১০:১১

ভাঙ্গা পেন্সিল বলেছেন: হাতুড়ি বাটাল দিয়ে মাথায় কথা ঢুকাতে হবে না। নিজেদের ভবিষ্যত চিন্তায় আপনারা যে খুবই চিন্তিত বুঝতে পারছি। অন্য কারো কথা চিন্তা করার দরকার নাই। আন্দোলন চালায় যান। আমরা নাটক দেখি।

০৮ ই মে, ২০০৯ রাত ৩:৩৩

লুথা বলেছেন: আমার পডাশুনা শেষ, চাকরি করি, কিন্তু খুব ইচ্ছা করতেছে একটু আন্দোলন করতে... লুল

৩৫| ০৭ ই মে, ২০০৯ রাত ১০:১২

অপরিচিত_আবির বলেছেন: কিসের কি আন্দোলন করবে এরা? প্রাইভেটের ৬০% শিক্ষার্থী কেন আরো বেশিই এমন আছে যে "এতটুকু" ফি বাড়ানোর জন্য আন্দোলন করবার কষ্ট করতে তারা রাজি হবে না। আজ আমার রুমেই এমন একজন এসেছিল যে ঐসব ফিটি নিয়ে চিন্তাই করছে না। তার টার্গেট কিভাবে পাশটা দিয়ে বিদেশ দৌড়াবে। এনএসইউয়ের ছাত্রদের মুখে আন্দোলন করবার কথা শোনাটাও একটা বিলাসিতার মতনই।

০৮ ই মে, ২০০৯ রাত ৩:৩৪

লুথা বলেছেন: এখন পাশ করে ভাই সবাই দৌডায় বিদেশ... কে দৌডায় না বলতে পারবেন ??

৩৬| ০৭ ই মে, ২০০৯ রাত ১০:২৫

শিট সুজি বলেছেন: শিক্ষা মানুষের জন্মগত অধিকার । সকল নাগরিকের উচ্চশিক্ষার ভার রাষ্ট্টের হাতে থাকা উচিৎ। সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা অনেক বাড়ানো উচিৎ এবং বেসরকারী বিশ্ববিদ্যালয় নিরুৎসাহিত করা উচিৎ।

কমবেশি সব প্রাইভেট বিশ্ববিদ্যালয়ই পুরাপুরি ব্যবসা প্রতিষ্ঠান । ছাত্ররাজনীতি বা শক্তশালি ছাত্র সংগঠন থাকলে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ ১০বার চিন্তা করত একবার টিউশন ফি বাড়ানোর আগে।

আপনারা সংঘবদ্ধ হন। কতৃপক্ষ কে একটা ভাল শিক্ষা দেন। দুঃখজনক হইলেও সত্যি যে ভাংচুর এর জন্য খুব ভাল একটা ওষুধ। যেমন কুকুর তেমন মুগুর ই হওয়া উচিৎ।

০৮ ই মে, ২০০৯ রাত ৩:৩৬

লুথা বলেছেন: সরকার পারে কিছু একটা করতে... ছেলে-পেলে যখন বাপের লাখ-লাখ টাকা দিয়ে পডাশুনা করে, তখন টাকার মায়াতেই চুপ করে বইসা থাকে...

৩৭| ০৭ ই মে, ২০০৯ রাত ১০:৫৬

ঈশান৭২৮৫ বলেছেন: এইটা সবাই জানে প্রাইভেট ভার্সিটিগুলান একটা ব্যবাসা প্রতিষ্ঠান। টাকা দিয়ে ডিগ্রী বেচে। এখন এটা অস্বীকার করার উপায় নেই যে আপনাদের ডিগ্রীর জন্য অনেক পাবলিক অন্য ভার্সিটির ইয়ার ড্রপ দিয়ে হলেও আসে। এখন আপনাদের কতৃপক্ষ আপনাদের ডিগ্রীর দাম বাড়াইয়া দিছে, তাই একটু বেশী টাকা দিয়া ডিগ্রী কিনতে হবে। আপনাদের অধিকাংশ পোলাপাইনেরই গিয়া দেখেন বীকার নাই, আমরা কি কমু?

আর আপনেরা গার্মেন্টস থেইকা ফাইভ স্টার হোটেল এ যাইতেছেন, সেটার জন্য তো ভালই লাফালাফি করছেন, এখন দাম তো একটু বেশী পড়বেই।

০৮ ই মে, ২০০৯ রাত ৩:৪০

লুথা বলেছেন: ঠিক কইছেন... আমার মুখ বন্ধ আপনার লিখা পইডা... চলেন একদিন লাচ্ছি খাইয়া আসি...লুল

৩৮| ০৭ ই মে, ২০০৯ রাত ১১:১৩

আমড়া কাঠের ঢেকি বলেছেন: আন্দোলন করেন, সমষ্টিগত ভাবেই করেন। টাকা পয়সা যদি পড়াশোনার পূর্বশর্ত হয়ে যায়, সেটা সবার জন্য খারাপ।

অনেকের মতেই প্রাইভেটের পোলাপান (বিশেষ করে এন.এস.ইউ) ভাব মারে। এই ভাব ফুটানির জন্যই অনেকেই প্রাইভেটরে দেখতে পারেনা। তবে আমার দেখা যেটা- আমার অনেক ফ্রেন্ডই (কষ্ট করে হলেও) এন.এস.ইউতে পড়তেছে, যাদের মধ্যে ফুটানি কখনোই নেই, কোন কালেই হবে না। আসলে এই ভাব ফুটানিটা পুরোপুরি পরিবার থেকে আসে, যার টাকার গরম বেশি, ফুটানি দেখায় সেই,,,, আর প্রাইভেটে গেলে একটু বাইড়া যায় আরকি।

পোস্টে প্লাস...

০৮ ই মে, ২০০৯ রাত ৩:৩৯

লুথা বলেছেন: ফুটানি যারা মারে, তারা সবসময় মারবে... যারা মারবে না অরা কেমব্রিজ থেকে পাশ করলেও ফুটানি মারবে না... আমিও একমত... আমার সময়ও কিছু আবাল ছিলো যারা ক্লাশমেট দের সাথেই ভাব দেখাইতো... কি আর কমু...

৩৯| ০৮ ই মে, ২০০৯ রাত ১:৩৯

কুচ্ছিত হাঁসের ছানা বলেছেন: ঈশান৭২৮৫ বলেছেন: আর আপনেরা গার্মেন্টস থেইকা ফাইভ স্টার হোটেল এ যাইতেছেন, সেটার জন্য তো ভালই লাফালাফি করছেন, এখন দাম তো একটু বেশী পড়বেই।
*********************

কমেন্টে ++++

০৮ ই মে, ২০০৯ রাত ৩:৩৯

লুথা বলেছেন: আসেন ভাই ৫ স্টার এ গিয়ে লাচ্ছি খাই... ;);)

৪০| ০৮ ই মে, ২০০৯ ভোর ৪:১৩

ঝর্ণা চৌধূরী বলেছেন: আসলে শিক্ষা যখন থেকে ব্যবসার বিষয় হয়ে দাঁড়িয়েছে তখন থেকেই কর্তৃপক্ষ এই রকম নির্যাতন শুরু করেছে। ইংরেজি মাধ্যমের স্কুলগুলোতে প্রতিমাসে বেতন, সেমিষ্টার/বছরের শুরুতে আলাদা টাকা। সরকারের কোন নীতিমালার বালাই নাই, নাই কোন তদারকী, মগের মুল্লুক যাকে বলে আর কি। অথচ দেশে প্রাইভেট বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দেয়া হয়েছিল পাবলিক বিশ্ববিদ্যালয়ের অপ্রতুলতার কারণে, যাতে প্রতিযোগীতার এই যূগে পাবলিকে সুযোগ না পেলেও অন্ততঃ তারা যেন শিক্ষাগ্রহণ করতে পারে। আজব এই দেশ!!!!!!!

রুখে দাঁড়ান সকল অত্যাচার/অনাচারের বিরুদ্ধে।

০৯ ই মে, ২০০৯ রাত ১২:৫৩

লুথা বলেছেন: যাক বুঝছেন তাইলে... ধন্নবাদ... ইংলিশ মিডিয়ামের কথা না বলি, ওরা ভার্সিটি গুলা থেকেও খারাপ...

৪১| ০৮ ই মে, ২০০৯ সকাল ৭:০৯

ইসানুর বলেছেন: রেজওয়ান শুভ বলেছেন: পয়সা দিয়া পড়ে বইলা ভাব তো কম নেয় না শালারা ... তো ভাব যখন নিবি ব্যাটারা , বেশী টাকা দিয়াই নে ........... সমস্যা কি !!!

৪২| ০৮ ই মে, ২০০৯ সকাল ৮:৪৬

ভাঙ্গা পেন্সিল বলেছেন: @২১# কমেন্টের রিপ্লাই এর রিপ্লাইঃ

আপনারা যদি নিজেদের বেতন বাড়ায় দিছে, তাতে মাথা গরম হয়ে আন্দোলনে নামেন, তাহলে মোরাল সাপোর্ট চান কোন মুখে? নিজেদের স্বার্থের পাশাপাশি অন্যদের স্বার্থটাও দেখার মন মানসিকতাও তো আপনাদের মধ্যে দেখতে পারছি না! আপনাদের ভর্তি হবার সময় ভালো সার্ভিসওয়ালা কম পয়সার ইউনি ছিল, সেগুলা ফালায় কিসের মায়ায় এনএসইউতে গেছিলেন? এখন নতুনদের বেলায় কেন বলেন যে তাদের হাতে অপশন আছে, তারা অন্য কোথাও যাক!??!

আর ধরেন আপনাদের বেতন কমাইলো। তারপর আপনাদের কাছ থেকে যে এক্সট্রা ১০ কোটি টাকা কামাইতে পারতো ভার্সিটি, সে টাকা+ বর্ধিত ফি নতুনদের উপর দিয়ে রোলার চালায় কামাবে, তাই না? ব্যাপারটা ভাবতে কেমন লাগতাছে আপনাদের? এই কথাটার জবাব আগেও চাইছিলাম , কেউই দিলেন না!

৪৩| ০৮ ই মে, ২০০৯ সকাল ৯:০৫

আলী আরাফাত শান্ত বলেছেন: বেতন বাড়ালে স্ট্যাটাস বাড়ে ভার্সিটির!

৪৪| ০৮ ই মে, ২০০৯ সকাল ৯:০৮

নাজিম উদদীন বলেছেন: কিছু বলার নাই।

৪৫| ০৮ ই মে, ২০০৯ সকাল ৯:১৮

কেএসআমীন বলেছেন: যুক্তি যথার্থ। নতুনদেরই বর্ধিত বেতন দেয়া উচিত। পুরানরা আগের ফীতে পাশ করে যাক

৪৬| ০৮ ই মে, ২০০৯ সকাল ৯:২১

ঢিল মারে কে মোর টিনের চালে বলেছেন: আমি এখনো এইখানকার হোগামারা স্টুডেন্ট। ভাবতাছি সামনের সপ্তাহে একটা শোডাউন করুম! আজকা বিকালে অবশ্য বসুন্ধরা এটা নিয়ে কাজ আছে!

৪৭| ০৮ ই মে, ২০০৯ সকাল ৯:৪০

উদাসী স্বপ্ন বলেছেন: এখন তো দেখি হগামগাও ইন্জ্ঞিনিয়ার হয়!

লেখক একটা কথা বললেন যে সরাকারী থেকে পাশ করে বেসরকারি চাকরি খোজে পুলাপান!

এমুন হগা মগা কথা বলেন দেইখাই আপনি প্রাইভেট নামক খোয়াড়ে পড়েন। আসলে কত খোয়াড় আছে যে দেশে। আসলে প্রাইভটে খুলছে কেন এইটা আগে জানতে হবে।

সরকারীতে পড়ার মতো যোগ্যতা সবার থাকে না , থাকে সেরকম নার্ভ যেখানে ৫০০০ পুলাপান পরীক্ষা দিয়ে ৭০০ ছাত্রের লিস্টে থাকা। তাই ধনীর আবাল সন্তানেরা বাইরে চলে গিয়ে দেশের টাকা বাইরে রেখে আসে। যেহেতু বেশীরভাগেরই নার্ভ কম সেহেতু অল্প কিছু ওখানে ভালো জব পেলেও কিছু কিছু আছে যেগুলান দেশে রিক্ত হস্তে ফিরা আইসা বাপের অন্য ধ্বংস করে আরে দেশে আকাম কুকাম করে। তাই সরকার চিন্তা এহেন নৈতিক অবক্ষয় থিকা রক্ষার জন্য এই প্রাইভেট চালু করন দরকার।

তা হইলো কি, ফাটাফাটি একটা ব্রোশিউর বানাইলো চলতে থাকেল টাকা দিয়া ডিগ্রী বেচা। এমুনও শোনা গেছিলো স্ট্যামফোর্ডে নাকি কম্পুর এমএসসির কোর্স করাইতো বুয়েট থিকা পাশ করা বিএসসি ইন্জ্ঞিনিয়ার। আর যেহেতু কালা টাকা অনেকের আছে সেহেতু দেখা যায় নর্থ সাউথের গভর্নিং বডিতে জামাতের অর্থ লগ্নীকারি, মানারাতের প্রিন্সিপাল নিজামীর বৌ।

আবার এমনও দেখা যায় নর্থসাউথের টয়লেটে লাইভ এ্যাডাল্ট মুভী। ইডেনের মেয়েদের বাইর হইছে এইটা ঠিক তবে সেটার পরিমান ধরতে গেলে ৪-৫ টা। কিন্তু অন্যান্য পর্ন সাইটে তো হিউজ। কিন্তু সেটা কথা না। পর্ন মুভী দিয়ে ভার্সিটি বিচার করা যায় না। ভার্সিটি বিচার করা হয় পড়াশোনার মানদন্ড দিয়ে। আর পড়াশোনার মানদন্ডের কথা আসলে আজকাল একটা কথাই জিজ্ঞেস এমন একটা সাবজেক্টের নাম বলা হোক যেটায় প্রাইভেট এক, না ডাক্তারী, না মেডিক্যাল, না বিবিএ না এমবিএ, ইত্যাদি।

আর যেখানে ৫ টাকা বাড়ালে আন্দোলন করা হয় সেখানে আপনের বুঝা উচিত এখানে কারা পড়ে! আমার এমনও বন্ধু ছিলো যারা একটা পেন্ট দিয়ে দুবছর চলেছে। বাবা টাকা পাঠাতে পারেনি বলে পরীক্ষার ফী জমা দিতে পারছে না। তখন সরকারী তে কি হয় জানেন, তখন সরকারীর স্যাররাই সেটা দিয়ে দেন।

মনে পড়ে সিভিলে একটা ছেলে চান্স পেয়েছিলো আমাদের দেশী। বাবা বর্গা দিয়ে জমি চাষ করে। ভর্তি ফি ছিলো ১৫০০ টাকা। আমি দেশী বলে আমার কাছে টাকা চাইতে আসলো। আমি হাসলাম। এরা আসলেই জানে না এ কোথায় পড়তে আসছে। আমি এসআলম স্যারের নাম লিখে দিলাম। আজও মনে পড়ে পাশ করার পর একবার গিয়েছিলাম। শিনেছিলাম ছেলেটা নাকি থার্ড ইয়ারে। দেখা করতে যাই, শুনি ও নাকি তখনও সেকেন্ড বয়। বাসায় আরো উল্টা টাকা পাঠাচ্ছে আর এখানে নাকি স্যারদের স্টাফ কোয়ার্টারে টিউশনি করে ভালোই কেটে যায় ওর।

ইদানিং শুনি ভালো একটা জবও করছে যদিও সিভিল আলাদের বাজার খারাপ।

কিন্তু কথা একটাই, একটা নিম্নমানের সরকারী শিক্ষাপ্রতিষ্ঠান যা করছেএই দরিদ্র দেশের শিক্ষা বিস্তারে তার ১% করার ইচ্ছাও নাই এইসব ভার্সিটির। তাই নৈতিক মানদন্ডে এইসব ভার্সিটি পায়ের জুতার সমান।

আর বললেন যে বেসরকারী চাকরী, মাথায় মনে হয় আকল নাই যে এলজিআরডিতেও আমি আই ইউবির ছেলে দুয়েকটা দেখেছি যদিও তাদের সংখ্যা মাইক্রোস্কপিক। চাকরী সবাই খুজবেই এবং তুমাগো লিগা দুঃখের যে তুমরা আমাগো মতো অতো বিস্তার করতে পারো নাই। কিছু কিছু বাদ দিলাম, বাইরে তো বেশীর ভাগ ওসি ডিসি নাইলে দেশে আইসা বেকারের নামে সকার নাইলে এ্যাডুকেশন কনসাল্টেন্সি!

আর তুমার মনে হয় এইটাও জানা নাই গত মাসে প্রাইম ব্যাংকও ২০০ টাকা ব্যাংক ড্রাফট দিয়া একটা সার্কুলার করছে! কত কম জানো তুমরা!

০৯ ই মে, ২০০৯ রাত ২:০৯

লুথা বলেছেন: আসো আমি তোমার পা ধুয়ে পানি খাই... আমরা আসলেই জানি না... গাধা হইয়ে জন্ম নিছিলাম... তোমার মত মাথাতো আল্লাহ আমারে দেয় নাই... কিন্তু এইটাও মনে রাইখো যে "অহংকার পতনের মূল"... আমি গাধা হইতে পারি, কম জানতে পারি কিন্তু আমার পতন হবে না কারন আমার পা মাটিতে আছে, তোমার পা আকাশে আছে... ভয় এই খানেই যে তোমার মত অসাধারন মানুষ গুলাই শেষ পর্যন্ত নিজের অহংকারের কারনেই মরে...

আল্লাহ তোমাকে আরো বেশি বুদ্ধি দিক, কিন্তু আমাকে আল্লাহ যে বু্দ্ধি দিছে, অইটা দিয়ে আমি এই জীবন কাটায় দিতে পারবো সুন্দরভাবে ইনশাল্লা।...

৪৮| ০৮ ই মে, ২০০৯ সকাল ১০:০০

ঝর্ণা চৌধূরী বলেছেন: লেখক বলেছেন: আপনি নিজে কি পডাশুনা করতে ইউরোপ যাবেন নাকি আমেরিকা, কানাডা, ইউকে যাবেন ??

আমি ওই রকম একটা দেশেই পড়তে এসেছি এবং তাদের টাকায় পড়ি, বাংলাদেশের টাকার অপচয় করি না। বরং বাংলাদেশে টাকা পাঠাই এবং তোমার বাপ যে রাজস্বের টাকা চুরি করে উহা আমাদেরই পাঠানো টাকা।

০৯ ই মে, ২০০৯ রাত ২:২০

লুথা বলেছেন: লেখক বলেছেন: ঝর্ণা চৌধূরী বলেছেন: লেখক বলেছেন: আপনি নিজে কি পডাশুনা করতে ইউরোপ যাবেন নাকি আমেরিকা, কানাডা, ইউকে যাবেন ??

আমি ওই রকম একটা দেশেই পড়তে এসেছি এবং তাদের টাকায় পড়ি, বাংলাদেশের টাকার অপচয় করি না। বরং বাংলাদেশে টাকা পাঠাই এবং তোমার বাপ যে রাজস্বের টাকা চুরি করে উহা আমাদেরই পাঠানো টাকা। >>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>> মুখ সামলায় কথা বলা উচিত... আমি কি তোমার বাপ-মা নিয়ে কথা বলছি.??.. মুখ খারাপ করতে চাই না... আমার বাপ-মা নিয়ে কথা বলার সাহস তোমারে কি দিছে একটু বলবা ?? নিজেরে তুমি কি ভাবো জানি না কিন্তু তোমারে আমি আমার জুতার তলাও ভাবি না তোমার এই কমেন্ট দেখার পরে... যে মানুষ না জেনে মানুষ'এর বাপ-মা নিয়ে কমেন্ট করে তার জন্মপরিচয় নিয়ে আমার সন্দেহ আছে... এবং যে যতই শিক্ষিত হোক, তার এই শিক্ষার মুল্ল নাই...

ধিক এইসব মতো ছোট মনের মানুষদের, যাদের মুখে আমি থু থু মারি...

৪৯| ০৮ ই মে, ২০০৯ সকাল ১০:০৪

উদাসী স্বপ্ন বলেছেন: কি কমু আর এইসব প্রাইভেট ছাগলদের। আমাগো ডিপার্টমেন্টের স্ট্যাটস দিলে তো এর টয়লেট বন্ধ হইয়া যাইবো। এইটা বাদ দেই, আমি হইলাম আমার ক্লাসের ৬৫ জনের মধ্যে ৫৮ তম, কিন্তু আমার এ্যাচিভমেন্ট শুনলে এই পুলার টিকা দিয়াও ডিপথেরিয়া সারা!

০৯ ই মে, ২০০৯ রাত ২:০১

লুথা বলেছেন: ঠিক বলছেন আপনারা এক এক জন আইনস্টাইন... আমি মানলাম

৫০| ০৮ ই মে, ২০০৯ সকাল ১০:৫১

সোজা কথা বলেছেন: যেখানে আগে কোচিং সেন্টার হতো সেই জায়গাতে এখন প্রাইভেট ইউনিভার্সিটি। এ কথা সত্য। তার পরও বিশাল সংখ্যক ছাত্র ছাত্রী প্রাইভেটে যায়।

ধনীর দুলালের জন্য পড়াশোনা বিলাসিতা সেজন্য হয়তো সার্টিফিকেট কেনার জন্য প্রাইভেট ভার্সিটিতে পড়ে । জামাতীগুলো অনেক বিশ্ববিদ্যালয়ের মালিকানার অংশ বলে পায় বিশাল সুবিধা। কিন্তু অনেক মধ্যবিত্তের সন্তানও সরকারী ইউনিভার্সিটিতে পড়ে। এটা মনে রাখা দরকার। যারা আমার আপনার মত মাঝারী আয়ের সংসার থেকে এসেছে অসম্ভব কঠিন প্রতিদ্বন্দ্বিতায় টিকতে না পেরে; সবাই তো আতিয়ার রহমানের মত মেধাবী নয়। পয়সাটা যোগাড় করতে বাধ্য হয়েই ।

যদিও বড়লোকী শ্রেনীর ডিজুসীয় কালচার বা নোংরামীর বদনাম আছে কিছু প্রাইভেট ইউনিভার্সিটি ছাত্র ছাত্রীদের মধ্যে। কিন্তু তার ছাত্র ছাত্রীকে দায়ী করা যাবে না। তাদের ঠিক মত গাইড করলে অনেক কিছু হওয়া সম্ভব। সম্প্রতি এসিএম প্রোগ্রামিং প্রতিযোগিতায় সরকারী বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি প্রাইভেট একটি বিশ্ববিদ্যালয় দেশের সুনাম বৃদ্ধি করেছে।

প্রাইভেট ইউনিভার্সিটিগুলোকে সরকারী অনুমোদন পেতে হয়। আজকে জনসংখ্যা দ্বিগুণ হলেও, ছাত্রছাত্রী ১০ গুণ হলেও সরকারী বিশ্ববিদ্যালয় পড়ে রয়েছে যা ছিল ২০ বছর আগে প্রায় একই জায়গায়। সুতরাং শিক্ষাঙ্গনের ভয়ানক অপ্রতুলতায় সূর্যের আলো না হোক প্রদীপ শিখার মত হলেও অন্ধকার থেকে আমাদের বাঁচিয়ে রেখেছে এরা। এসব ইউনিভার্সিটতে চলমান হতাশাজনক শিক্ষামাণ বা ছাত্রছাত্রীদের মধ্যে মূল্যবোধের অবক্ষয়ের জন্য ছাত্র ছাত্রীদের দায়ী করার বদলে সরকারী নজরদারী বাড়ানোর উদ্যোগ এবং যথাযথ নীতিমালার ব্যবস্হা করা উচিৎ বলে মনে করি।

বাজেটে বিশ্ববিদ্যালয় বাড়াতে এমন যে খুব খরচ তা কিন্তু নয়। যে পয়সা দিয়ে মিগ বিমান কেনা হয় সরকারের পক্ষে সেই পয়সায় ১৫/২০টি বিশ্ববিদ্যালয় চালানো সম্ভব । সেনা সহ নানান অপ্রয়োনীয় খাতে পয়সা তো যাচ্ছেই। সুতরাং প্রাইভেটের চাপ কমানোর জন্য আরো সরকারী বিশ্ববিদ্যালয়ের কথা চিন্তা করা উচিৎ।

যা হোক মূল প্রসঙ্গে আসি। এনএসএউ এর বেতন বৃদ্ধির বিষয়টি (কিছু ধনী ছাড়া মধ্যবিত্ত) ছাত্রছাত্রীদের বিপদে ফেলবে। এর জন্য আমি উদ্বিগ্ন। একটি বেসরকারী ব্যবসা প্রতিষ্ঠান বিধায় বেতন বাড়ালে কিছু করার আছে কিনা জানিনা কিন্তু এর জন্য আমরা সহাভুতিশীল এবং এনএসএউ কর্তৃপক্ষকে অনুরোধ করবো যাতে তারা পূনর্বিবেচনা করে।

সরকারের অবশ্যই একটি নীতমালা দরকার যাতে বেতনের বিষয়টি ভর্তির পূর্বে নিশ্চিত করা হয় এবং বেতনের একটি নির্দিষ্ট সীমারেখা থাকে। কারণ একবার ছাত্রছাত্রী কোথাও ঢুকে গেলে বেতন বাড়ানো সত্ত্বেও সেখানে থেকে অন্য বিশ্ববিদ্যালয়ে যাওয়া সহজ নয়।

৫১| ০৮ ই মে, ২০০৯ সকাল ১০:৫৮

উদাসী স্বপ্ন বলেছেন: প্রাইভেট ইউনিভার্সিটিগুলোকে সরকারী অনুমোদন পেতে হয়। আজকে জনসংখ্যা দ্বিগুণ হলেও, ছাত্রছাত্রী ১০ গুণ হলেও সরকারী বিশ্ববিদ্যালয় পড়ে রয়েছে যা ছিল ২০ বছর আগে প্রায় একই জায়গায়।


একথা শুনলে আমার সুইসাইড খাইতে মন চায়। আমাদের ভার্সিটি তে এমনও কিছু ল্যাব আছে যা প্রাইভেটের পুলাপান নামও শুনে নাই। ম্যাকানিক্যাল সিভিলদের কথা তো বাদই দিলাম।

আর বুয়েট হতে এদের আরও ১৪০০ বছর লাগবে এটা নিশ্চিত। সরকারী গুলান অনুদান পায় এটাই স্বাভাবিক। পৃথিবীর সব দেশেই এটা দেয়।

আর প্রাইভেটের পুলাপানের পিছনে টাকা খরচ কইরা এদেরকে বিল্ড আপ করার কারন দেখি না, কারন বেশীরভাগের বেসিক নাই। একটা প্রোজেক্ট রান করতে গেলে বেসিক দুর্বল পুলাপান দিয়া কলা গাছ খামু?

আর মধ্যবিত্ত শ্রেনী অথবা স্কোপ কম এটাও একটা ইস্যু। এমন নয় যে তাদের পরালেখার দরকার নেই। কিন্তু কথা হলো যেহেতু তারা প্রতিযোগিতায় টিকতে পারেনা তাহলে তাদেরকে কি বলা উচিত?

পারো নাই মানে লুজার, যদি পারো তাইলে বেস্ট, এটাই বেস্ট। সো নৈতিক মানদন্ডে আর অন্যান্য কথা বাদ দিলাম। তবে এসিএমে একটু আগাইছে বইলা ফাটাই ফেলাইছে এইটা কইলেও আমার কেমুন জানি হাসি পায়!

সো অলওয়েজ কিক ডিগ্রেডেড এ্যাস!

০৯ ই মে, ২০০৯ রাত ১:৫৩

লুথা বলেছেন: সেইটাই ভাই...আমার সাথে আমার পাবলিকের কোন বন্ধু ৫.৫ বছরে গ্রাজুয়েশন+এম.বি.এ শেষ করতে পারে নাই এবং যে জব এ ঢুকছিলাম, পাবলিকেরও অনেক পোলাপান ছিলো রিটেন এবং ভাইভা তে, এবং আমি অদের সাথে কম্পিটিশন করেই জব এ ঢুকছি... তাও আমি মানলাম যে আমি ডিগ্রেডেড এ্যাস !!!

৫২| ০৮ ই মে, ২০০৯ সকাল ১১:২০

রাতেরপথিক বলেছেন: আমি বুঝি না মধ্যবিত্ত কাকে বলে। যাদের নর্থসাউথের টাকা চালানোর মত সামর্থ্য আছে তাদের কি মধ্যবিত্ত বলে? আর বাপেরে কষ্ট দিয়া এত টাকা দিয়া প্রাইভেটে পড়তে হবে কেন? প্রাইভেটে না পড়লে কি জীবনে কিছু করা যাবে না?

আমি মানতে পারলাম না মধ্যবিত্তের পোলাপান এই ভার্সিটিতে পড়ে আর যদি কেউ পড়ে থাকে তাহলে সে মানুষ না কারন সে বাপের কষ্ট বোঝে না আর বোঝে না প্রাইভেটে না পড়েও জীবনে ভাল ভাবে বেচে থাকা যায়।

তাই যারাই প্রাইভেটে পড়ে তারা হয় অনেক বড়লোক অথবা মধ্যবিত্ত ঘরের বখে যাওয়া সন্তান যারা নিজেদের ভাব বজায় রাখতে গিয়ে বাপের কষ্টের কথা চিন্তা করে না।

ধিক ধিক ধিক..

০৯ ই মে, ২০০৯ রাত ১:৪৯

লুথা বলেছেন: অল্প বিদ্দা যে ভয়ংকর, অইটা "রাতেরপথিক" এর লিখা পডে বুঝা যায় কারন রাতেরপথিক আসলে কিছুই জানে না, এবং জানে না দেখেই জা খুশি বলে যাচ্ছে... এইসব পাব লিকের কথা শুনলে মাথা-মেজাজ গরম হয়ে যায় কারন এইসব মানুষ শুধু খারাপ দিকটাই দেখে অথবা কিছুই জানে না

জীবিকার জন্য হলেও মানষ এখন কস্ট করে পডাশুনা করে বা বাবা-মা করায়... কারন আজকে কেও কথাও সুযোগ না পেয়ে যদি রাস্তায় রাস্তায় ঘুরে এবং অল্প শিক্ষিত থাকে, তাইলে আপনি নিজে তাকে চাকরি দিবেন ??

আমি জানি আমার বাপ-মা কতো কস্ট করে আমাকে পডাশুনা করাইছে এবং আমি এখন জব করি, কারন সরকারী ভালো জায়গায় আমি সুযোগ পাই নাই... এখন আমি যদি না পডাশুনা করে বসে থাকতাম, তাইলে আপনি আমাকে খাওয়াইতেন ??? আমি ফাইনান্সিয়াল এইড নিয়ে পডাশুনা করছি, তাও বাপের অনেক কস্ট হইছে... বাপের অনেক কস্ট হইছে আমাকে পডাইতে কারন বাপের প্রভিডেন্ট ফান্ড ভাংতে হইছে আমার জন্য... কিন্ত তাও পডছি এবং আমি এখন আমারা বাপ-মা কে দেখি...আমি জা'বি তে পদার্থবিজ্ঞানে সুযোগ পাবার পডে যখন অইটা ছেডে বেসরকারীতে পডতে গেছিলাম তখন সবাই (একমাত্র বাপ-মা ছাডা) আমারে অনেক কথা শুনাইছে আপনার এবং অনেক সরকারীর পোলাপানের মতো (এই ব্লগের)...কিন্তু আমি সাডে ৫ বছরের মাঝে গ্রাজুয়েশন+এম.বি.এ শেষ করে নিজের যোগগতায় ভালো একটা জব জোগাড করে এখন ভালো কামাই করি... এবং বাপ-মা'এর কস্টের কথা ভুলি নাই... ভাবের কথা সবাই বলতে পারে এবং ভাবের কথা বলা খুব সোজা...

আপনাকে ধিক ধিক ধিক

৫৩| ০৮ ই মে, ২০০৯ দুপুর ১২:৪২

সোজা কথা বলেছেন: @উদাসী স্বপ্ন, আপনি আমার মেসেজ টি ধরতে পারেন নি। আমি নিজে প্রাইভেট ইউনিভার্সিটির স্টুডেন্ট না। কিন্তু আমি জানি প্রাইভেট ইউনিভার্সিটির অব্যবস্হা এবং পড়াশোনার হাল। সরকারী বিশ্ববিদ্যালয়ে মেধার ভিত্তিতে সবচেয়ে ভাল স্টুডেন্টরা যায় এটা ধরে নিলেও চিন্তা করে দেখুন দেশের পাস করা ছাত্র ছাত্রীদের সংখ্যার তুলনায় সরকারী বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া সর্বমোট কত ভাগ? সবাই জন্মসূত্রে মেধাবী হয় না কিন্তু আমাদের শুধু টপ মেধাবীদের কথা ভাবলেই চলবে না।

সরকারের উচিৎ সরকারী প্রতিষ্ঠান বাড়ানো যাতে গরীব এবং মধ্যবিত্তরা বিপদে না পড়ে। এটি প্রথম কথা । সরকারের নিয়ন্ত্রণের অভাবও প্রাইভেটগুলোর নিম্নগতির কারন। এসব সবার জানা। কিন্তু তার পরও প্রতিটি ছাত্রকে উচ্চবিত্তের মেধাহীন সন্তান বা ধনীর বখাটে যুবক বলে স্টেরিওটাইপিং একটু বাড়া বাড়ি হয়ে যায় না?

আমি ধরে নিয়েছি প্রাইভেটে কিছু সংখ্যক হলেও মধ্যবিত্ত পড়ে যারা একটা ডিগ্রীর জন্য কষ্ট করে হলেও পয়সা যোগাড় করে। রাতের পথিক যা বলেছে তা যদি পরিসংখ্যানে সঠিক হয় তো আমার কোন মন্তব্য নেই।

৫৪| ০৮ ই মে, ২০০৯ দুপুর ১২:৫৪

আমড়া কাঠের ঢেকি বলেছেন: @রাতের পথিক: অবিশ্বাস্য হলেও সত্য, জানেন কি না জানি না, আমার নিজের দেখা, গরীব বাপ-মা-ও কষ্টের টাকা দিয়েই এখন ছেলেমেয়েকে প্রাইভেটে ভর্তি করছে। ঢাকার বাইরে পাঠানোর চেয়ে বেশি পয়সা দিয়ে হলেও প্রাইভেট এখন অনেক বাপ-মার-ই প্রথম পছন্দ।

আমার এক ক্লোজ ফ্রেন্ড, শখ ঢাবিতে সাংবাদিকতা নিয়া পড়বে। চান্সও পাইছিল। বাপ মা ধইরা নিয়া প্রাইভেটে ই.ই.ই. পড়াইতেছে।

............

৫৫| ০৮ ই মে, ২০০৯ দুপুর ১২:৫৬

আমড়া কাঠের ঢেকি বলেছেন: @ঝর্না চৌধুরী, আপনার মন্তব্য গুলো রীতিমত অশোভন মনে হচ্ছে। নতুন ব্লগার হয়েও আপনার ঔদ্ধত্ব দেখে রীতিমত বিস্মিত হচ্ছি। আমিও পাবলিকে, তাই নিজেকে একবারে ধোয়া তুলসীপাতা ভাববেন না। মন্তব্য করার সময় সংযত মন্তব্য কাম্য।

৫৬| ০৮ ই মে, ২০০৯ দুপুর ১২:৫৬

উদাসী স্বপ্ন বলেছেন: যদিও রাতের পথিক ভাই আপনের সব কমেন্টের উত্তর দিয়া দিছে তাও আমি বুঝি না আপনে কেমন প্রশ্ন করলেন।


আমি কিছু কিছু ব্যাপারে ঘাড়তেড়া! এই ব্যাপারেও। মেধাবী দুধরনের বলা যায়। একটা হইলো পয়দা হইয়াই আরেকটা হলো যা আছে তাকে কাল্টিভেট করা।

আপনের কথা ঠিক সবার জন্য সমান শিক্ষা। ব্যাক্তিগত ভাবে আমিও সেটা মানি। আপনিও সেটা বলছেন, কিন্তু সেখানেও আপনি ধরা। মধ্যবিত্ত ফ্যামিলির আয় কত হইলে শুধু তার সন্তানকে ৪-৫ লাখ টাকা দিয়ে সিএসই বা বিবিএ পড়াবে?

তাহলে ভাই বলতে হয় বাংলাদেশের সবাই বিবিএ পড়তো।

আরেকটা কথা, আপনার কথায় হাসিনার গন্ধ পাচ্ছি। কারন উনি বড় বড় কথায় আমাদের ভাসিয়ে দিলেন।

একটা কথা বলি আমাদের দেশে ৬০% গরীব আর যখন কেউ বিয়া করে তখন সবার আগে ফ্যামিলি প্লানিং এর কথা না ভেবে সন্তান পয়দা করে। আজাইরা এসব সন্তান। কোনো প্লান বা ব্যাবস্হা না করেই সবার জন্য শিক্ষা চাইলে ভাই ভুদাইতও হাসবে।

এইসব প্রাইভেট ভার্সিটি কিন্তু শিক্ষার হার বাড়ায়নি। বাড়াইছে বেকারত্ব। যারা কোনো কামের কাম কিছুই পারে না। মার্কেটের উপর তলায় য়দুইটা রুমের ভার্সিটি এর চেয়ে বড় কথা কি আছে।
আমরা সরকারকে গালি দেবার আগে চিন্তা করা উচিত আসলেই কি করা যায়!

প্রাইভেটে যারা পড়েন তাদের হ্যাডমে এমুন জোর নাই যে আন্দোলন করে এর টিউশন ফি কমানোর। দ্যা আর সিম্পলি ডাম্ব এ্যস হোলস। আর সরকারীতে যারা আসলেই গরীব তারাই পড়ে যাদের প্যান্ট কিনার থাকে না। আর তাই যখন ৫ টাকা বাড়ায় তখন ভাবে ডাইনিং প্রতিদিন শাকের জন্য এক্সট্টা ৫ টাকা খরচ করা করবে কিনা!

এসির নীচে বসে ৫ টাকার অর্থ বুঝবেন না। পারলে এসব দারিদ্র চোখের সামনে দেখেন। তখন বুঝবেন এইসব সরকারি ইউনি কত মহান আর প্রাইভেট গুলো কত রক্ট চোষা আর তাদের প্রোডাক্ট রিয়্যাল ডাম্ব এ্যস হোলস!

০৯ ই মে, ২০০৯ রাত ১:৩৪

লুথা বলেছেন: উদাসী স্বপ্ন বলেছেন: প্রাইভেটে যারা পড়েন তাদের হ্যাডমে এমুন জোর নাই যে আন্দোলন করে এর টিউশন ফি কমানোর। দ্যা আর সিম্পলি ডাম্ব এ্যস হোলস। >>>> আপনি যদি টাকা দিয়ে পডেন কোথাও, তাইলে আপনিও "সিম্পলি ডাম্ব এ্যস হোলস" হয়ে যাবেন।
------------------------------------------------------------
আমি জানতাম না যে সরকারীতে সবাই গরীব... প্রাইভেটের পোলাপানতো অই টাকার মায়াতেই আন্দোলন করে না... টাকার মায়া সবার আছে...

৫৭| ০৮ ই মে, ২০০৯ দুপুর ১২:৫৮

উদাসী স্বপ্ন বলেছেন: আমড়া কাঠের ঢেকি বলেছেন: @রাতের পথিক: অবিশ্বাস্য হলেও সত্য, জানেন কি না জানি না, আমার নিজের দেখা, গরীব বাপ-মা-ও কষ্টের টাকা দিয়েই এখন ছেলেমেয়েকে প্রাইভেটে ভর্তি করছে। ঢাকার বাইরে পাঠানোর চেয়ে বেশি পয়সা দিয়ে হলেও প্রাইভেট এখন অনেক বাপ-মার-ই প্রথম পছন্দ।

এক্ষেত্রে বলবো ওসব বাবা মারা আসলেই তেমন কিছু জানেন না। তারা জানে না দেখে সন্তানরাও জানবে না এটা কেমন কথা!


সাইকো প্রবস!

৫৮| ০৮ ই মে, ২০০৯ দুপুর ১:০৪

আমড়া কাঠের ঢেকি বলেছেন: সেটাও ঠিক...। তবে আমার মতে সবার আগে শিক্ষার্থীর পছন্দের সাবজেক্টের মূল্য দেয়া উচিত (নিজের অনেক ফ্রেন্ডের পরবর্তীতে দেখা হতাশা থেকেই বলছি) ..... সেটা প্রাইভেটে হোক বা পাবলিকেই হোক।

একথা সত্য যে প্রাইভেটে যে পরিমাণ টাকার খেলা চলে তার ছিটেফোটা সার্ভিসও ওখানকার পোলাপান পায় না......

৫৯| ০৮ ই মে, ২০০৯ দুপুর ১:২০

ঝর্ণা চৌধূরী বলেছেন: @আমড়া কাঠের ঢেকি, প্লিজ রিপোর্ট এগেইনষ্ট মি। তার আগে ৪০ নং মন্তব্যটা দেখুন, আমার দেয়া মন্তব্য।

৬০| ০৮ ই মে, ২০০৯ দুপুর ১:২৩

আমড়া কাঠের ঢেকি বলেছেন: ভাই, রিপোর্ট করা আমার কাজ না। আমি নিজেই সময়ে অসময়ে রিপোর্টেড হই।

আমার কাছে যেটা মনে হল সেটাই বললাম, অন্যভাবে নিয়েন না।

৬১| ০৮ ই মে, ২০০৯ সন্ধ্যা ৭:৩৮

ঊশৃংখল ঝড়কন্যা বলেছেন: ভাঙা পেন্সিল ভাই বা যারা স্বার্থপর বলছেন তাদের বলছি, স্বার্থপর হচ্ছে তারা সে নর্থ-সাউথাররা ফী বাড়ছে আর নিজেদের এ্যফোর্ডে কোন সমস্যা হচ্ছে না বলে আন্দোলনে আসছেই না। বাকি ৭-৮ হাজার মানুষের সমস্যাটা তাদের কাছে হাস্যকর বিদ্রুপ। আমরা ৭-৮ হাজার মানুষের প্রতিনিধিত্ব করেও আমরা কিভাবে স্বার্থপর হলাম এটা বুঝলাম না সত্যি। আমাদের ছোটভাই বা নতুন বলতে আমরা আমাদের এক্সিসটিং জুনিয়রদের দেখছি। আপনারা তর্ক করছেন তাদের নিয়ে যারা ভর্তি হয় নি এখনো। এরপর যারা ভর্তি হবে তারা তাদের সামর্থ থাকলে এখানে ভর্তি হবে নাহলে নর্থ-সাউথ থেকে ভাল সুবিধা দেয়া ভার্সিটিগুলোতে ভর্তি হবে। কারন তারা জেনে-শুনে সিদ্ধান্ত নেবে যে তারা এ্যফোর্ড করতে পারবে কি না। এখন নর্থ-সাউথের খুব শক্ত কিছু কমপিটিটর আছে যারা আমাদের চে' অনেক প্রায় অর্ধেক ফী-তে বেশ ভাল সার্ভিস দিচ্ছে। আমাদের উপায় নেই দেখে এখানে আছি। আপনারা সন্দিহান হলে খোঁজ করে দেখতে পারেন। নর্থ-সাউথের সার্ভিস কতোটা খারাপ এটা এখানকার ভেতরের যে কেউ জানাতে পারবে।

আমরা কাঠের ঢেকি-র একটা মন্তব্য আমাদের ইউনিভার্সিটির জন্য খুব খুব সত্য : একথা সত্য যে প্রাইভেটে যে পরিমাণ টাকার খেলা চলে তার ছিটেফোটা সার্ভিসও ওখানকার পোলাপান পায় না।

আমি সব মন্তব্য পড়িনি, ভাঙা পেন্সিল বা ফারহান দাঊদ ভাইয়ের লেখা পড়ি বা তাদের সাথে ব্লগ ইন্টার‌্যাকশান আছে বলেই তাদের পয়েন্টটা নিয়ে বললাম। কারন তারা যে ভুল বলছেন সেটা বোঝানোটা জরূরী মনে হয়েছে। হয়তো তর্কের জন্য আমি উগ্র ব্যবহার করেছি সেজন্য আমি দুঃখিত। কিন্তু তাদের পয়েন্টটা অযৌক্তিক লেগেছে। আমি দেখেছি যারা এখানে পড়েন না তারা হয় পাবলিক ভার্সিটির সাথে তুলনায় চলে যায় বা তর্কটা সম্পূর্ণ অন্য দৃষ্টিভঙ্গিতে করে। সমস্যাটার দৃষ্টিকোন আলাদা হয়ে গেলে তা নিয়ে তর্ক করা অনর্থক হয়ে পড়ে।

লুথা আপনার-ও পাবলিকের সাথে অনর্থক তুলনায় না গিয়ে আসল ইস্যু নিয়ে বলা উচিৎ ছিল। আপনার বলা অনেক পাবলিক ইউনি সংক্রান্ত কথাই আমার কাছে হাস্যকর লেগেছে।

যাহোক, আমি আর তর্কে যেতে চাচ্ছি না। আশা করি ১০ তারিখের আন্দোলন সফল হবে। লুথা, নর্থ-সাউথারদের ভেতরে বোধ জাগিয়ে তুলুন, আন্দোলনে শক্তি প্রোয়োজন।

সবাই ভাল থাকুন।

০৯ ই মে, ২০০৯ রাত ১:২৭

লুথা বলেছেন: দেখা যাক কি হয়, কারন আমি অন্তত সবাইকে বলতেছি...

এবং আমি নিজে কিন্তু তুলনায় যাই নাই, কিন্তু কিছু পাবলিকের পোলাপান আছে, প্রব্লেম এর কথা বলতে গেলেই তুলনায় চলে যায়...

৬২| ০৮ ই মে, ২০০৯ রাত ১০:০০

ঈশান৭২৮৫ বলেছেন: প্রাইভেট গুলাতে কি হয় কোন স্যার পরীক্ষায় কঠিন প্রশ্ন করলে সেই স্যারকে বদলে দেয়া হয়। ল্যাব পরীক্ষার আগে ৬০ টা প্রোগ্রামিং প্রবলেম দিয়ে বলে এর থেকে ২ টা আসবে। আর স্টুডেন্টরা অন্য ব্যাচের কাছ থেকে শুনে নেয় ২৮ আর ৩৩ আসছে। সেইটা মুখস্থ করে যায় এবং এ প্লাস পায়। সেও ইঞ্জিনিয়ার আবার বুয়েটের একজন যে কিনা ল্যাব এ গিয়ে বসে থেকে নতুন একটা প্রবলেম পায় এবং সেই প্রবলেম ১-১.৩০ ঘন্টার মাঝে সমাধান করতে হয় সেও ইঙ্গিনিয়ার।

তারা দুইজনই সমান তাইনা?

৬৩| ০৮ ই মে, ২০০৯ রাত ১০:০০

ঈশান৭২৮৫ বলেছেন: প্রাইভেট গুলাতে কি হয় কোন স্যার পরীক্ষায় কঠিন প্রশ্ন করলে সেই স্যারকে বদলে দেয়া হয়। ল্যাব পরীক্ষার আগে ৬০ টা প্রোগ্রামিং প্রবলেম দিয়ে বলে এর থেকে ২ টা আসবে। আর স্টুডেন্টরা অন্য ব্যাচের কাছ থেকে শুনে নেয় ২৮ আর ৩৩ আসছে। সেইটা মুখস্থ করে যায় এবং এ প্লাস পায়। সেও ইঞ্জিনিয়ার আবার বুয়েটের একজন যে কিনা ল্যাব এ গিয়ে বসে থেকে নতুন একটা প্রবলেম পায় এবং সেই প্রবলেম ১-১.৩০ ঘন্টার মাঝে সমাধান করতে হয় সেও ইঞ্জিনিয়ার।

তারা দুইজনই সমান তাইনা?

০৯ ই মে, ২০০৯ রাত ১:২১

লুথা বলেছেন: নারে ভাই, প্রাইভেট থেকে পাশ করে কেও ইঞ্জিনিয়ার হিসেবে কোথাও সুযোগ পায় না, এমন ইতিহাস এখন পর্যন্ত নাই...

৬৪| ০৮ ই মে, ২০০৯ রাত ১০:০৪

আবাব বলেছেন: লাইগা গেছে। পাবলিক আর প্রাইভেট। প্রাইভেট গুলায় লেহাপড়া এর ছিরি যে খারাপ এইডা ঠিক। তয় বয়স এর তুলনায় ঐ গুলা আগাইছে ও মেলা। আর পাবলিক এই সময়ে দিছে ছাত্র লাশ, ছাত্র রাজনীতি, সেশন যট, খালি মারামারি, কাটাকাটি আর কেডা কেমনে চান্স নিয়া ফাষ্ট ক্লাশ পাইব। আর লেহাপড়া, বুয়েট এর কথা একটু আলাদা, এরপর ও বড় বড় রাস্তা, ব্রিজ, পাওয়ার ষ্টেশন, অর্থাৎ মেকানিকেল বা সিভিল এর সেরম কোনো কাম দেকলাম না। মহা চোর বিদূৎ বোর্ড এ প্রকৌশলী (!!!) হইছিলাম কয়দিন। সব brand pc এর যে কি অবস্হা না দেকলে কেউ বিশ্বাস করব না। ঐ গুলা কিন্তু 70 - 80 এর BUET পাশদের জন্য। একি ঘটনা সচিবালয় -এ দেকতে পাবেন। তেনারা ঢাবি, রাবি, চবি, জাবি থেকে এসেছেন। গেছিলাম কাম কইরা দিতে, অবস্হা দেইখা পলাইছি। এরপর ও যা কিছু হইছে এই পর্যন্ত সব পাবলিকরাই করছে। কিন্তু যায় দিন ভালো আসে দিন খারাপ। এখন তো মনে কয় না তেমন কিছু হইতাছে। ১৪/১৫ বছরে প্রাইভেট কিন্তুক কম আগায় নাই। কম্পু জাতীয় সব কোম্পানি তেই প্রাইভেট ই মনে কয় বেশি। আবার খেয়াল কইরা, অরা পড়াইছে ও খালি কম্পু আর বি বি এ।

আর যন্ত্রপাতি, কত যন্ত্রপাতি দেকলাম জং ধইরা নষ্ট হইয়া যাইতে। হাইড্রোলিক প্রেশার এর একখান বিরাট যন্ত্রর আছিলো, হুডাই, আর মেকানিকেল গো কতো মেশিন পত্তর, পইরাই রইল। চোথা ছাড়া তো আমি বা আশেপাশের গুলা কিছু পড়ল না।

তয় এখন ও, সব chance শেষ হওয়ার পরে পোলাপান প্রাইভেট এ ভর্তি হ্য়। কিন্তু এইডা কি ঠিক BCS পাশ না করা গুলা এর মাথায় কিছু নাই?
আমার মনে কয় পাবলিক গুলা এর পোলাপান গুলা আর মাষ্টার গুলা রে একটু Djuice fast, হওয়া উচিৎ। Fast education curriculam, new or update কোন subject দ্রুত add করা। তাইলে আবার অনেক ভালো ভালো মাল বাইর হইব। মাথায় জিনিস তো আছেই, আর কিছু দিন যত্ন না নিলে আল্লাহ না করুক প্রাইভেট এর পিছে পইরা যায়।
আল্লা করুক সব পাবলিক, প্রাইভেট এর মতো জোরা দৌড়াক, কিছু ভালো ভালো জিনিস বাইর হোক। -- আমিন।

০৯ ই মে, ২০০৯ রাত ১:১৪

লুথা বলেছেন: জটিল বলছেন... একদম খাটি কথা... ধন্নবাদ, আপনাকে ++

৬৫| ০৯ ই মে, ২০০৯ রাত ১:২৬

আমড়া কাঠের ঢেকি বলেছেন: আবাব মিয়া দেখি ব্যাফক ঘিয়ানী লোক, সব ইন্জিনিয়ারিং সেক্টরের খবর রাখেন ;) ব্রান্ড পিসি থেইকা হাইড্রোলিক প্রেস কিছুই বাকি নাই।

0 - 80 এর BUET পাশদের জন্য--------------- মানে কি বুঝলাম না???????????? বুঝায়া কন ভাইডি, পলায়েন না।

৬৬| ০৯ ই মে, ২০০৯ রাত ১:৩৪

আমড়া কাঠের ঢেকি বলেছেন: লুথা ভাইসাহেব আসলে ঠিকমত বোঝাতে পারেন নি...... ফি বাড়ানোটা আসলেই অনুচিত.... মাঝখান থেকে নতুন ছাত্রদের কথা তুলে আনায় প্যাচ খেয়ে গেছে... আর চান্সেও পাবলিক-প্রাইভেট দ্বন্দ্ব নিয়ে লাইগা গেছে...!

আমি আপনার কনসেপ্ট টা ধরতে পার্ছি মে বি, যাইহোক এখন নতুন পুরান নিয়ে বিভেদ আর কনফিউশান তৈরি করার দরকার নাই..... আন্দোলনের জন্য পোলাপান রেডি করেন.... বুঝান যে কনসার্টে নাচানাচি করতে পারলে আন্দোলনেও যাওয়া সম্ভব.... ইউনিটি যদি থাকে তাইলে পারবেন....। অবশ্য যেইগুলা এসি গাড়ি থেইকা নামে সেগুলারে পাওয়ার আশা কইরেন না....... শুভকামনা থাকল।

০৯ ই মে, ২০০৯ রাত ২:২৫

লুথা বলেছেন: কেন যে আমি এই টপিক পোস্ট করতে গেছিলাম...!!!!

অইটাই চিন্তা করতেছি কারন আমি কিন্তু পাবলিক ভার্সিটি নিয়ে কিছুই বলি নাই, আমি শুধু একটা ভার্সিটি নিয়ে কথা বলছিলাম... কিন্তু পাবলিকের পোলাপান কেন এইটা নিয়ে এত উত্তেজিত হইলো বুঝলাম না... আমিতো কারও সাথে কারো কম্পেয়ার করি নাই...

৬৭| ০৯ ই মে, ২০০৯ রাত ১:৩৮

উদাসী স্বপ্ন বলেছেন: বিসিএস পাশ না করা গুলানের কিছু আছে কি নাই সেটা মেইন বিষয় না। কারণ ওখানে জেনারেল পোস্টের গুরুত্বই বেশী বলে ও পথে কেউ আগায় না। এখন সবাই ফ্রী ইন্ডাস্ট্রিয়াল সেক্টরে বেশীদিন থাকতে চায় না সব মুভের উপর থাকে। সরকারী চাকরী কয় জন ইন্জ্ঞিনীয়ার করতে চায়? আর প্রাইভেটের পুলাপান যদি বলে এই কথা যে পাবলিকের গুলান সরকারী খুজে তাইলে কইতে পারে কারন বাইরের দুনিয়া সম্পর্কে এদের ধারনা না থাকার কথা, এরা জানবে অস্ট্রেলিয়া কত টিউশন ফি আর কানাডা যাইতে স্পন্সরে কত লাগে!

মেইন ব্যাপার হলো হাইড্রোলিক ল্যাবে জং পড়া জিনিস শুনে একটু টাস্কি খেতে হলো কারন প্রপেলার, প্লাস্টিক টিউবস হাবিজাবি যা আছে বয়লার সহ ওখানে জং পড়ার খুব একটা প্রশ্ন আসে না, আর জং পড়লেও খুব অল্প টাকায় সেগুলো সারানো যায় মেকানিক্যালের ল্যাব থেকেই। সো এ কথার যে কোনো খুব একটা ভিত্তি নাই সেটা বলার অপেক্ষা রাখে না!

আর দ্বিতীয় কথা হলো পুরোনো সিলেবাস আর পুরোনো যন্ত্রপাতী একটা স্টেরিওটাইপ কথা। কারন বুয়েটে এখন হোয়াওয়ের ল্যাব। আমাদেরটা সিসমো গ্রাফী, হাই টেনশন ল্যাব, এনার্জী রিসার্চ সেন্টার আরো এমন কিছু আছে যেগুলো এখনকার সিলেবাসে সুন্দর সেট খায়। আরো কিছু ডিপার্টমেন্ট হবার পথে যেগুলো খুলতে প্রাইভেটে আরো ১০০ বছর লাগতে পারে!

যাই হোউক এইখানে ফাউ পয়াচাল পেরে কোনো লাভ নাই!

নর্থ সাউথের পুলাপান কোনোদিন আন্দোলন করে কিছু আদায় করতে পারেনি কারন ওদের ৬০% বড়লোক। আর টাকা যেহেতু বেশীভাগ অবৈধ সেহেতু বলা যায় সরকারী মাল দরিয়া মে ঢাল!

আর এমন মধ্যবিত্ত একটু দেখতে মন চায় যারা ৪-৫ লাখ টাকা দিয়ে সিএসসি বা বিবিএ পড়ে!

০৯ ই মে, ২০০৯ রাত ১:৫৬

লুথা বলেছেন: আমি ভাই..আমি মধ্যবিত্ত ঘরের ছেলে.... কারন উপরে কিছু মানুষ এর কমেন্ট এর নিচে লিখছি আমি... পডে দেইখেন...

৬৮| ০৯ ই মে, ২০০৯ রাত ১:৫৭

উদাসী স্বপ্ন বলেছেন: লেখক বলেছেন: উদাসী স্বপ্ন বলেছেন: প্রাইভেটে যারা পড়েন তাদের হ্যাডমে এমুন জোর নাই যে আন্দোলন করে এর টিউশন ফি কমানোর। দ্যা আর সিম্পলি ডাম্ব এ্যস হোলস। >>>> আপনি যদি টাকা দিয়ে পডেন কোথাও, তাইলে আপনিও "সিম্পলি ডাম্ব এ্যস হোলস" হয়ে যাবেন।


আসলে আমি যদি চান্স না পেতাম তাহলে আমি সত্যি দেশের বাইরে চলে যেতাম। ইন্টারের রেজাল্ট খারাপ হবার পর সেটাই ভেবেছিলাম। সাস্টেও হলো না। তখন খুব ভেঙ্গে পড়েছিলাম। নিজের উপর এতটুকু আত্নবিশ্বাস ছিলো না। পরে যখন দেখলাম ডিইউ, আইবিএর বিবিএ, বিআইটি, জা.ইউ তে হলো একের পর এক, তখন মনে হলো না আল্লা যা করেন ভালোই করেন!

তবে প্রাইভেটে পড়ার চাইতে আমি বাইরে পড়াটা প্রিফার মনে করি। টাকা যখন খরচ করবোই তখন বাটপারদের পকেটে টাকা দেবো কেন?

০৯ ই মে, ২০০৯ রাত ২:৩৩

লুথা বলেছেন: আমি যখন প্রাইভেট এ ভর্তি হইলাম, তখন আমারও ইচ্ছা ছিলো যে আমি ২ বছর পরে দেশের বাইরে পডতে চলে যাবো এবং আমার অনেক বন্ধুও চলে গেছিলো...কিন্তু বাপের পক্ষে তখন এক্সট্রা আর টাকা দেয়া পসিবল ছিলো না, তাই আমি যাইতে পারি নাই...

৬৯| ০৯ ই মে, ২০০৯ রাত ২:০০

আবাব বলেছেন: @আমড়া কাঠের ঢেকি -- আমি তো দেখি 70 - 80, কে জানে আমি মনে কয় ভূল দেকতাছি। বিদূৎ -এ এট্টু গেলে দেকবেন ঐহানে মনে কয় সব Engineer ই আছে। 70 - 80(সাল) এর গুলাই এখন CE, Member এই সব।

৭০| ০৯ ই মে, ২০০৯ রাত ২:১১

ফারহান দাউদ বলেছেন: "এরপর যারা ভর্তি হবে তারা তাদের সামর্থ থাকলে এখানে ভর্তি হবে নাহলে নর্থ-সাউথ থেকে ভাল সুবিধা দেয়া ভার্সিটিগুলোতে ভর্তি হবে। কারন তারা জেনে-শুনে সিদ্ধান্ত নেবে যে তারা এ্যফোর্ড করতে পারবে কি না।"
এই কথাটার জবাব ৪২ নং কমেন্টে ভাঙ্গা পেন্সিলই দিয়েছে,আরেকবার পড়তে বলি সেটা। কেন আপনারা পরে যারা আসবে তাদের যে-পারবে-আসবে-যে পারবেনা-আসবে-না এভাবে ছেড়ে দিচ্ছেন? আপনারা এসেছিলেন কেন? এখন আরেকজন আসবে না কারণ তার টাকা নেই? বৈষম্যের চরম হয়ে গেল না? এর মাধ্যমে তো ভার্সিটি লাইফেই একটা এলিট-ননএলিট সমাজ গড়ে ফেলা হচ্ছে,পাশ করার পরে কি করা হবে? তখন নিচের দিকের মানুষের দিকে তাকাতে কি ইচ্ছা করবে?
আর লুথা,সাড়ে ৫ বছরে সেশনজটের কারণে পাশ করে বের হলে তাতে কারো যোগ্যতা কমে যায় না,আপনার ভার্সিটি থেকে সাড়ে ৩ বছরে বের হয়েছে এমন কাউকে পাঠায়া দিয়েন,কিছু পড়াশোনা শিখায়া দিবোনে(অন্তত কি শিখায় সেটা প্রাইভেটের ২-১ জনকে পড়ায়া টের পাইসি,আবার এসএসসি পরে আসা উচিত এদের)। মন্তব্যটা করতে বাধ্য করলেন,নাইলে এই লাইনে যাবার ইচ্ছা ছিল না। সবাইকে নিয়েই ব্যাপারটা প্রোটেস্ট করুন,এভাবে রক্তচোষা আসলেই প্রশ্রয় দেয়া যায় না,সন্দেহ নেই।

০৯ ই মে, ২০০৯ রাত ২:৩৯

লুথা বলেছেন: আমিই পডতে আসবো আপনার কাছে... আমি ভাই জীবনে পডাশুনা শিখিই নাই... আমি ভাই আবার এস.এস.সি তে পডতে চাই, কিন্তু ভাই আমিতো সরকারী স্কুল এবং কলেজ এই পডাশুনা করে এস.এস.সি এবং এইচ.এস.সি ২ টাতেই ভুল করে (মনে হয় এক্সমিনার ভুল করে নাম্বার দিছিলো আমাকে) ৮০০+ নাম্বার পাইছিলাম...

এখন আমাকে কি আবার এস.এস.সি পডে আসা উচিত..???.

৭১| ০৯ ই মে, ২০০৯ রাত ২:২২

উদাসী স্বপ্ন বলেছেন: পাবলিক ইন্জ্ঞিনিয়ারিং গুলায় বিশেষ করে চুয়েট কুয়েট রুয়েটে সেশন জট নেই বললেই চলে। কোনো কারনে বন্ধ হলে তা দুটি থেকে কেটে পুষিয়ে নেয়। তাই এখন ৪ বছরের কোর্স ৬ বছরে শেষ হবার কথাটা মোটেও সত্য না। বুয়েটেও মনে হয় খুব একটা সেশন জট নেই, তবে শিওর না। আর খুলনা ইউনি নাম করা এজন্যই যে ওখানেও কোনো সেশন জট নাই!

৭২| ০৯ ই মে, ২০০৯ রাত ২:২৭

ফারহান দাউদ বলেছেন: বুয়েটে কমসে,আমাদের লাগসে ৫ বছর,তাও আমাগো পোলাপান একবার বিশ্বকাপ দেখতে ভার্সিটি দিসিলো বন্ধ কইরা,এখন আরো কম। তবে তাতে পোলাপানের কারো চাকরিবাকরি পাইতে সমস্যা হইসে বইলা মনে পড়ে না,সিভিলের কথা একটু আলাদা,মার্কেট এমনিতেই খারাপ ঐটার@উদাসী স্বপ্ন।

০৯ ই মে, ২০০৯ রাত ২:৪৫

লুথা বলেছেন: ভাই আমারে মাফ করেন, আমি কারো সাথে নিজের কম্পেয়ার করার দুঃসাহস করি নাই... আমি শুধু নিজের কথাই বললাম

৭৩| ০৯ ই মে, ২০০৯ রাত ২:৩০

উদাসী স্বপ্ন বলেছেন: ভাই বুয়েট সিভিল এইসব নিয়া আমারে কইতে হইবো না। আমি এইসব ভালোই জানি। আমার অনেক বন্ধু সিভিল আছে, তাদের সাথে নিত্য এইটা নিয়া কথা কই!

তবে আপনি বুয়েটের শুইনা একটু টাস্কি খাইলাম। বুয়েটের পুলাপান একটু অহংকারী হয় এই জন্য আমার বুয়েট নিয়াও এ্যালার্জি আছে, আবার বুয়েটে ভর্তি পরীক্ষাও দিতে পারি নাই, এইটাও একটা কারন। কিন্তু আপনারে দেইখা আমার নিজেরই এখন ছোট মনে হইতাছে। আপনের মতো আরেকজন আছেন আমাদের নেটওয়ার্কসের হাবিব ভাই। এই লোকটাকে দেখলে মনে হয় কদমবুসি দেই!

অমায়িক কিছু ছেলে পেলে আপনাদের!

৭৪| ০৯ ই মে, ২০০৯ রাত ২:৩০

ঝর্ণা চৌধূরী বলেছেন: তুমি এটা ব্যক্তিগতভাবে নিচ্ছ কেন???? আমি আমলা/অসৎ ব্যবসায়ী/অসৎ রাজনীতিকদের উপর ক্ষোভ প্রকাশ করেছি। ওরাই আমাদের দেশটারে গরীব বানাইয়া রাখছে। আমি যেখানে পড়ি সেখানে এক সেমিষ্টারের বেতন হচ্ছে ৪ থেকে ৬ হাজার ডলার পর্যন্ত। তারপরও এখানকার ছেলে-পেলে এফোর্ড করতে পারছে। তার কারণটা হচ্ছে তারা ৫০ বছরের মধ্যেই প্রথম বিশ্বে চলে গেছে শুধু ভাল ম্যানেজমেন্ট এবং সৎ রাজনীতির কারণে। অথচ ৫০ বছর আগে তারা এক কলা একজনে খাওয়া শুধু স্বপ্ন ছিল। বেশি আঘাত পেলে আমার সবগুলো মন্তব্য মুছে দাও।

০৯ ই মে, ২০০৯ ভোর ৪:৫১

লুথা বলেছেন: ঠিক আছে, বুঝতে পারি নাই... দুঃ খিত... বাবা-মা'র কথা চলে আসায় আমি ইমোশনাল হয়ে গেছিলাম

৭৫| ০৯ ই মে, ২০০৯ রাত ২:৩২

রাতেরপথিক বলেছেন: লেখক বলেছেন: অল্প বিদ্দা যে ভয়ংকর, অইটা "রাতেরপথিক" এর লিখা পডে বুঝা যায় কারন রাতেরপথিক আসলে কিছুই জানে না, এবং জানে না দেখেই জা খুশি বলে যাচ্ছে... এইসব পাবলিকের কথা শুনলে মাথা-মেজাজ গরম হয়ে যায় কারন এইসব মানুষ শুধু খারাপ দিকটাই দেখে অথবা কিছুই জানে না

ভাই আপনের কথায় ব্যাপক আনন্দ পাইলাম!! আমার প্রোফাইলে আমার সর্ম্পকে একটা লাইন আছে "এই আধুনিক যুগে নিজেকে বড় ছাগল মনে হয় তাই মানুষ হইবার চেষ্টা নিতেছি"। ভাই আমি যে ছাগল তা তো নিজ মুখেই স্বীকার করে নিয়েছি আপনি এভাবে লজ্জা না দিলেও পারতেন।

আপনার কথা বার্তা শুনে মনে হইছে আপনে টাকা কামানোর জন্য পড়ালেখা করেছেন । ভাল করতেই পারেন তাই বলে যে সবাই টাকা কামানোর ধান্দায় পড়ালেখা করবে এমন মনে করা উচিত নয়। টাকা কামানোর জন্য খুব বেশি লেখাপড়া করা দরকার নাই । নর্থ সাউথে যে পরিমান টাকা ঢালেন তা নিয়ে আমার সাথে যোগাযোগ কইরেন ভাল পরামর্শ দিব। জীবনে চাকরি করার দরকার হবে না উপরন্তু অন্যকে চাকরি দিতে পারবেন ।

সবশেষে একটা কতা কই "শুধুমাত্র একটা সন্তানের গ্রাজুয়েশনের জন্য যে পরিবার ১০ লাখ টাকা খরচ করে তারা মধ্যবিত্ত!!!" তাহলে এই পরিবার তার সন্তানকে এইচএসসি পাস করানো পর্যন্ত কত খরচ করেছে? পরিবারের অন্য সদস্যদের পিছনে কি কিছুই খরচ করে নাই? আমার ছোট্ট মাথায় বলে যারা শুধু গ্র্যাজুয়েশনের জন্য ১০ লাখ খরচ করে তাদের কমপক্ষে ২০ লাখ টাকার সম্পত্তি আছে। যাই হোক হিসাব শুরু করলে আবার অবৈধ টাকার পয়সার হিসাব বাইর হইয়া যাইতে পারে। দরকার নাই অফ যাই।


সবশেষে আফনার কাছে মাফ চাই বামুন হইয়া চান্দের লেখা পড়ইরা দোষ করছি তার চেয়ে বড় দুষ করছি আফনের লিখায় মন্তব্য কইরা। কি ভাই মাফ করবেন তো??????


১০ ই মে, ২০০৯ রাত ১:০৭

লুথা বলেছেন: আমি ভাই সব মিলায়ে ৫ লাখ টাকায় নিজের পডাশুনা শেষ করছি... যাই হোক, আমি টাকা কামানোর জন্নই পডাশুনা করছি... কারন সবাই এখনকার দিনে টাকা কামানোর জন্নই পডাশুনা করে এবং এই জন্যই মেডিকাল / আই-বি-এ / বুয়েটে ভর্তির জন্য পোলাপান পাগল হয়ে যায় কারন নিশ্চিত ফিউচার... আপনি নিজেও সেটাই করবেন / সেখানে যাবেন যেখানে সুযোগ-সুবিধা বেশি..

আপনি আরও বলছেন "অবৈধ টাকার পয়সার হিসাব বাইর হইয়া যাইতে পারে" >> আপনাকে একটা কথা বলি ভাই, আমি আপনার বাপারে না জেনে যদি ফামিলি টেনে নিয়ে আসি, সেটা আপনার ভালো লাগবে ??

একটা সত্যি ঘটনা বলি আপনাকে, নিজের বুদ্ধি ব্যবহার করে বুঝে নিবেন কি বলতে চাইছিঃ আমার এক গরীব বন্ধু নিজের বাপের সব সম্পত্তি, সব বিক্রি করে ৮ বছর আগে ইটালি চলে গেছিলো কিন্তু অবৈধ পথে এবং অমানুষিক কস্ট করে, জীবনের ঝুকি নিয়ে বহু কস্টে সে ইটালী পৌছাইছিলো... ৮ বছর পরে সে এখন ঢাকায় বাডি করছে, যা যা সম্পত্তি বিক্রি করছিলো, তার ডাবল কিনছে... তখন তার পরিচিত অনেকেই বলছিলো যে,"নিজের বাপ-মা'র কথা চিন্তা করলে কেও এমন করে সব বিক্রি করে বিদেশ জাইতে পারে না" এবং এখন সবাই বলে "ইটালী গেলে সবাই অইরকম করতেই পারে এবং বাপের টাকা থাকলে সবাই যাইতেই পারে"... কিন্তু সে কি করে, কত কস্ট করে গেছিলো অইটা কেও আর মনে রাখে নাই...

৭৬| ০৯ ই মে, ২০০৯ রাত ২:৪২

ফারহান দাউদ বলেছেন: উদাসী স্বপ্ন,ঘটনা হইলো কে ক্যামনে নিজেরে বিল্ড আপ করে। নিজের প্রতিষ্ঠানরে নিয়া একটা মানুষ যতটুক গর্ব করতে পারে ঐটুকই করি,সেইটা আমি জগন্নাথে পড়লেও করতাম,একই ভাবে আরেকজনও যে তার প্রতিষ্ঠান নিয়া গর্বিত সেইটাও মাথায় রাখি। কিন্তু তারমানে এই না যে কেউ আমারে আইসা বলবে বাপের টাকা নাই দেইখা সাড়ে ৫ বছরে বাইর হইসো কাজেই তোমার যোগ্যতা কম। এইজন্য কয়েকটা কটু কথা বাইর হয়া গেল আরকি:(

৭৭| ০৯ ই মে, ২০০৯ রাত ২:৪৫

আমড়া কাঠের ঢেকি বলেছেন: উদাসী স্বপ্ন বলেছেন: বুয়েটের পুলাপান একটু অহংকারী হয় এই জন্য আমার বুয়েট নিয়াও এ্যালার্জি আছে

হাসতেই আছি =p~

আমার মনে হয় ঐ চান্স না পাওয়াটাই এলার্জির মেইন কারণ.... অনেক অনেকের মধ্যে আছে এইটা.... আমিও যেমন আইবিএ দেখাতারিনা সেইম কারণে.....হা হা

৭৮| ০৯ ই মে, ২০০৯ রাত ২:৪৫

উদাসী স্বপ্ন বলেছেন: লেখক বলেছেন: আমি যখন প্রাইভেট এ ভর্তি হইলাম, তখন আমারও ইচ্ছা ছিলো যে আমি ২ বছর পরে দেশের বাইরে পডতে চলে যাবো এবং আমার অনেক বন্ধুও চলে গেছিলো...কিন্তু বাপের পক্ষে তখন এক্সট্রা আর টাকা দেয়া পসিবল ছিলো না, তাই আমি যাইতে পারি নাই...

ভাই এমন ও ফার্স্ট ক্লাশ কান্ট্রি আছে যেখানে কোনো টিউশন ফি নাই, কিন্তু ভার্সিটি ভালো। থাক ভাই, গন্ধ ছড়ায় গেছে। আপনি লেখা কমেন্ট দিয়া ক্লোজ করেন। আর দেখেন আপনাদের কর্তৃপক্ষ কমায় কিনা। কারন বেতন বাড়লে অনেকেরই পড়া হয়তো এগুবে না, যেটা খুবই খারাপ।

দোয়া করি যাতে এটা ক্যান্সেল হয়। ভালো থাকেন!

১০ ই মে, ২০০৯ রাত ১:১১

লুথা বলেছেন: কারো সাথে লাগতে এই পোস্ট করি নাই, একটা প্রব্লেম নিয়ে লিখছিলাম, কাওকে কিছু বলি নাই কিন্তু পাবলিকের পোলাপান সবাই কেন ঝাপায় পডলো বুঝলাম না...লুল

৭৯| ০৯ ই মে, ২০০৯ রাত ২:৪৬

রাতেরপথিক বলেছেন: @উদাসী স্বপ্ন .........আমি ঘাড়তেড়া ব্যাপক ভালা পাই। "এইসব প্রাইভেট ভার্সিটি কিন্তু শিক্ষার হার বাড়ায়নি। বাড়াইছে বেকারত্ব।" বস আপনার এই লাইটার জন্য আপনারে লক্ষ কোটি সালাম।

৮০| ০৯ ই মে, ২০০৯ রাত ২:৫১

উদাসী স্বপ্ন বলেছেন: বস, বাদ দ্যান। পুলাটায় নাই হইয়া যাইতাছে। অনেক হইছে। একেতো এরা কোণঠাসা তার উপর এইসব কথা শুনলে আরো খারাপ কিছু করবে। সো আমার মনে হয় ছাইরা দেন!

০৯ ই মে, ২০০৯ ভোর ৪:৫৩

লুথা বলেছেন: মাইরা ফেলেন... জীবনে কবিরাহ গুনাহ করছিলাম প্রাইভেট এ পডে

৮১| ০৯ ই মে, ২০০৯ রাত ২:৫৫

ফারহান দাউদ বলেছেন: হ,বাদ দেই,যে বুঝবো না তারে বুঝায়া লাভ নাই। @উদাসী স্বপ্ন।তবে টিউশন ফি কমানি দরকার,দরকারে সরকার ঘাড়ে ধইরা কমাইতে পারে,তবে সমস্যা হইলো ঐরকম চাপ দিতে হইলে সব পোলাপানরে যেরকম এককাট্টা আর ডেসপারেট হওয়া লাগবো অতগুলা স্বার্থহীন পোলাপান ঐখানে পাওয়া যাইবো কিনা সন্দেহ আছে।

৮২| ০৯ ই মে, ২০০৯ রাত ২:৫৬

উদাসী স্বপ্ন বলেছেন: ফারহান দাউদ বলেছেন: উদাসী স্বপ্ন,ঘটনা হইলো কে ক্যামনে নিজেরে বিল্ড আপ করে। নিজের প্রতিষ্ঠানরে নিয়া একটা মানুষ যতটুক গর্ব করতে পারে ঐটুকই করি,সেইটা আমি জগন্নাথে পড়লেও করতাম,একই ভাবে আরেকজনও যে তার প্রতিষ্ঠান নিয়া গর্বিত সেইটাও মাথায় রাখি। কিন্তু তারমানে এই না যে কেউ আমারে আইসা বলবে বাপের টাকা নাই দেইখা সাড়ে ৫ বছরে বাইর হইসো কাজেই তোমার যোগ্যতা কম। এইজন্য কয়েকটা কটু কথা বাইর হয়া গেল আরকি

ভাইজান চিন্তা কইরেন না। কোনো মানুষই ছোট না, ছোট হয় মানুষের মন। আপনি একটু অন্যরকম তবে আপনার মাঝে কি আছে সেটা আপনি নিজেও জানেন না! বাইরে কত লোক কত কথা বলে কিন্তু দিনের শেসে সবাই বুঝে আসলেই কোনটা উচিত! গর্ব তাতেই আছে যে কাজে মানুষের সাহায্য হয় আপনার সাথে আরো কিছু রিক্ত মানুষ হাসবে!

০৯ ই মে, ২০০৯ ভোর ৪:৫২

লুথা বলেছেন: হুমমম

৮৩| ০৯ ই মে, ২০০৯ রাত ২:৫৭

একলব্যের পুনর্জন্ম বলেছেন: @ লুথা ,পোস্টে সহমত । বিনা স্বরে অন্যায়ভাবে টাকা এক ধাপে এত বাড়ানো মানা যায় না ।

০৯ ই মে, ২০০৯ ভোর ৪:৫১

লুথা বলেছেন: ধন্নবাদ ভাই

৮৪| ০৯ ই মে, ২০০৯ ভোর ৬:০৯

লুথা বলেছেন: Click This Link

৮৫| ১১ ই মে, ২০০৯ রাত ১২:১৪

লুথা বলেছেন: বেসরকারীর পোলাপান এতো যে নদু-পদু না, আজকে প্রমান হইলো

Click This Link

৮৬| ১১ ই মে, ২০০৯ রাত ১:৫৫

জুনাইদ কবীর তন্ময় বলেছেন: "উদাসী স্বপ্ন বলেছেন: প্রাইভেটে যারা পড়েন তাদের হ্যাডমে এমুন জোর নাই যে আন্দোলন করে এর টিউশন ফি কমানোর। দ্যা আর সিম্পলি ডাম্ব এ্যস হোলস।"

আজকে নিউজে এন.এস.ইউ. এর পোলাপাইনের এ্যাকশন দেখলাম। উদাসী স্বপ্ন জানি কি বলছিলেন প্রাইভেট ভার্সিটির হ্যাডম নিয়ে?!
:)

হ্যাডম থাকলে উত্তর দিয়ে যাইয়েন। কে "এ্যস" এবং কে "হোলস" সেই ডিসকাশনে আর গেলাম না।
;)

১১ ই মে, ২০০৯ ভোর ৪:২৬

লুথা বলেছেন: মনের কথা কইয়া দিলেন ভাই... ;)

৮৭| ১১ ই মে, ২০০৯ ভোর ৫:২১

লুথা বলেছেন: Click This Link

৮৮| ১১ ই মে, ২০০৯ রাত ১০:২৩

রনি৪৪৬ বলেছেন: ৩ বছর নিলো ক্যাম্পাস ডেভেলোপমেন্ট ফি, ছাত্র ছাত্রীদের টাকায় ক্যাম্পাস। পাশ করে বের হয়ে গেলাম ক্যাম্পাসের দেখা পেলাম না। কয়েক মাস আগে জানালো ক্যাম্পাস ডেভেলোপমেন্ট ফি নাকি নিবে না। এখন শুনি কোর্স ফি বাড়িয়েছে। আর কত কি দেখবো??? ভাজ্ঞিস মাস্টার্সটা শেষ করে ফেলেছিলাম। নাহলে লুপে পরতাম।

৮৯| ১২ ই মে, ২০০৯ রাত ১১:০৯

বিন্দু বিন্দু বলেছেন: উদাসী স্বপ্ন বলেছেন: প্রাইভেটে যারা পড়েন তাদের হ্যাডমে এমুন জোর নাই যে আন্দোলন করে এর টিউশন ফি কমানোর। দ্যা আর সিম্পলি ডাম্ব এ্যস হোলস।"


ভেবেচিন্তে মন্তব্য করবেন।

১৩ ই মে, ২০০৯ রাত ৩:৫২

লুথা বলেছেন: উদাসী ভাই এখন চুপ মাইরা গেছেন... এই আন্দোলন হবার আগেই আমি এই পোস্ট দিছিলাম... তখন কি ভাব লইলো... এখন দেখি চুপ মাইরা গেছে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.