নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আধার রাত্রি ভোরের অনেক বাকী স্বপ্ন দেখার সুযোগ এখন তাই

চলে যেতে যেতে বলে যাওয়া কিছু কথা

মাহিরাহি

বাড়ী আখাউড়া। আখাউড়া রেলওয়ে হাইস্কুল থেকে পাস করে সোজা ঢাকায় চলে আসি। কিছুদিন সিটি কলেজে ছিলাম। ছিলাম জগন্নাথেও। তারপর টোকিওতে কাটিয়েছি সাড়ে ছয়টি বছর। দেশে ফিরে এসে চাকুরি আর সংসার নিয়ে আছি। দুটো ছেলে, মাহি আর রাহি। একজনের সাড়ে ছয় আর আরেকজনে সদ্য চার পেরিয়েছে। ওদের নামদুটো জুড়ে দিয়েই আমার নিকের জন্ম। বেশিরভাগ সময়কাটে সন্তানের সান্নিধ্য। ঘরকুনো মানুষ আমি। লেখালেখিতে হাতেখড়ি এই সা ইন বল্গে এসেই। কেউ বন্ধুত্বের হাত বাড়িয়ে দিল ফিরিয়ে দেয়ার মত উদ্ধত্য আমার নেই। সবারই বন্ধু হতে চাই।

মাহিরাহি › বিস্তারিত পোস্টঃ

ভাইকিংরা কি মুসলমান হয়েছিল

১৫ ই মার্চ, ২০১৮ রাত ৯:২৩

যোদ্ধা জাতিদের মধ্যে কোনটি সেরা। মোংগল নাকি ভাইকিংরা। বলা যায় কি, শক্তিমত্তায় ভাইকিংরা শীর্ষে, কৌশলে মোংগলরা।
ভাইকিংরা ৮ম শতক থেকে ১১শ শতক পর্যন্ত ইউরোপের এক বিরাট এলাকা দখল করে বসতি স্থাপন করেছিল। এদেরকে নর্সম্যান বা নর্থম্যানও বলা হয় (ডেনমার্ক, নরওয়ে সুইডেন, ফিনল্যান্ড)। রাশিয়া থেকে গ্রিনল্যান্ড পর্যন্ত তারা দাপিয়ে বেড়িয়েছিল এবং সম্ভবত প্রথম ইউরোপীয় জাতি হিসেবে ১০০০ খ্রিস্টাব্দে আমেরিকা মহাদেশ আবিস্কার করেছিল।
ভাইকিংরা আরবদের সংষ্পর্ষে এসেছিল, যুদ্ধের চাইতে তারা আরবদের সাথে ব্যবসা করাটা অগ্রাধিকার দিয়েছিল। একটি যুদ্ধে আরবদের কর্তৃক পরাজিত হয়েছিল ভাইকিংরা।

ইদানিং একটি আবিস্কারে সারা বিশ্বে ভাইকিংরা আবার আলোচনায় উঠে এসেছে।

২০১৫ সালের মার্চ মাসে সুইডেনের বিরকাতে নবম শতাব্দির একটি প্রাচীন কবরস্থানে একটি মহিলার খবর খুড়ে একটি ভাইকিং রিং আবিষ্কৃত হয় যাতে লেখা ছিল আল্লাহ জন্য।

তাই এটি অসম্ভব নয় যে অন্তত কিছু ভাইকিং ইসলাম ধর্মে ধর্মান্তরিত হয়েছিল।

https://www.washingtonpost.com/news/worldviews/wp/2015/03/18/why-was-a-9th-century-viking-woman-buried-with-a-ring-that-says-for-allah-on-it/?utm_term=.920d9440d677

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৮ রাত ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:


হযরত আদমের সন্তানেরা সবাই মুসলমান; সেইদিক থেকে আপনি মুসলমান, ভাইকিংরা মুসলমান, মোদী মুসলমান (কিংবা মুসলমান হয়ে যাবে শীঘ্রই)।

২| ১৫ ই মার্চ, ২০১৮ রাত ৯:৪৮

রাজীব নুর বলেছেন: কানামাছি সত্য, কানামাছি মিথ্যা।

৩| ১৫ ই মার্চ, ২০১৮ রাত ১১:২৩

আবু তালেব শেখ বলেছেন: জানা নেই

৪| ১৬ ই মার্চ, ২০১৮ সকাল ১১:১৭

টারজান০০০০৭ বলেছেন: আপনি যদি লিখিতেন "ভাইকিংরা কি পাঁঠা হইয়াছিল ?" আর প্রমান হিসেবে প্রাভদার লিংক দিতেন ,তাহা হইলে উহা যাচাই ছাড়াই সত্য হইয়া যাইত ! মুসলমান হইয়াই সমস্যা হইয়াছে !!!!

১৬ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:২২

মাহিরাহি বলেছেন: Click This Link

৫| ১৬ ই মার্চ, ২০১৮ দুপুর ১:২৮

হাসান কালবৈশাখী বলেছেন:
ডাকাতি বা লুট করা অলঙ্কার ... পুনরায় বিক্রি .. দশহাত বদল হয়ে কেউ একজন পড়লেই তার জাতি-গুস্টি সহ সব মসলমান হইয়া যায় ..

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.