নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আধার রাত্রি ভোরের অনেক বাকী স্বপ্ন দেখার সুযোগ এখন তাই

চলে যেতে যেতে বলে যাওয়া কিছু কথা

মাহিরাহি

বাড়ী আখাউড়া। আখাউড়া রেলওয়ে হাইস্কুল থেকে পাস করে সোজা ঢাকায় চলে আসি। কিছুদিন সিটি কলেজে ছিলাম। ছিলাম জগন্নাথেও। তারপর টোকিওতে কাটিয়েছি সাড়ে ছয়টি বছর। দেশে ফিরে এসে চাকুরি আর সংসার নিয়ে আছি। দুটো ছেলে, মাহি আর রাহি। একজনের সাড়ে ছয় আর আরেকজনে সদ্য চার পেরিয়েছে। ওদের নামদুটো জুড়ে দিয়েই আমার নিকের জন্ম। বেশিরভাগ সময়কাটে সন্তানের সান্নিধ্য। ঘরকুনো মানুষ আমি। লেখালেখিতে হাতেখড়ি এই সা ইন বল্গে এসেই। কেউ বন্ধুত্বের হাত বাড়িয়ে দিল ফিরিয়ে দেয়ার মত উদ্ধত্য আমার নেই। সবারই বন্ধু হতে চাই।

মাহিরাহি › বিস্তারিত পোস্টঃ

ইসলাম ধর্মের অবমাননা করলেই কেবল বাক স্বাধীনতা - পশ্চিমাদের double standard

১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১৪

আজ থাই আদালত রাজার অবমাননার জন্য একজন নারীকে রেকর্ড ৪৩ বছরের জেল কারাদণ্ড দিয়েছে। গেট লষ্ট লেখা A4 সাইজের বোর্ড হাতে নিয়ে দাড়িয়ে থাাকার জন্য, আদালতের রায়ে এক ব্যক্তিকে অপরাধী সাব্যস্ত করা হয়, যখন ফ্রান্সের তত্কালীন রাষ্ট্রপতি নিকোলাস সারকোজির মোটরকেড রাস্তা অতিক্রম করছিল। আদালতের রায়ে বলা হয় ঐ ব্যক্তি বাকস্বাধীনতার অধিকার লঙ্ঘন করেছে। ।এর আগেও ফ্রান্সের রাষ্ট্রপতিকে অবমাননা করার জন্য অনেককে সাজা পেতে হয়।
রাজাকে 'অসম্মান' করার জন্য ডাচম্যান ৩০ দিনের জন্য জেল খাটতে হয়।

নেদারল্যান্ডসের লিজ মাজেস্ট আইনে রাজাকে অসম্মান করার জন্য পাঁচ বছরের কারাদণ্ড বা ২০,০০০ ইউরো জরিমানা (২২,২০০ ডলার; £ ১,,7০০) জরিমানা করা হয়। ডাচ টিভি জানিয়েছে, ২০০০ থেকে ২০১২ সালের মধ্যে মোট ১৮ টি মামলা আইনের আওতায় আনা হয়েছিল, যার মধ্যে অর্ধেকেই দোষী সাব্যস্ত করা হয়েছিল।

ডেনমার্ক

ডেনমার্কে রাজা সাধারণ লেবেল অনুচ্ছেদে (ডেনিশ পেনাল কোডের ২§7 ডলার যা চার মাস পর্যন্ত কারাদণ্ডের অনুমতি দেয়) দ্বারা সুরক্ষিত থাকে, তবে but115 যখন শাসনকর্তা রাজা দায়ূদকে লক্ষ্য করে তখন সাধারণ শাস্তি দ্বিগুণ করার অনুমতি দেয় ২০১১ সালের মার্চ মাসে গ্রিনপিসের কর্মীরা যারা ২০০৯ সালে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনে ডিনারে ব্যানার উদ্বোধন করেছিলেন তাদের বিরুদ্ধে এই বিভাগে অভিযোগ আনা হয়েছিল। []] তারা অন্যান্য অপরাধের জন্য সামান্য সাজা পেয়েছিল, তবে রাজা সম্পর্কিত অভিযোগ থেকে খালাস পেয়েছে। []]

জার্মানি
বিদেশী রাষ্ট্রপ্রধানদের প্রকাশ্যে অপমান করা অবৈধ।

আইসল্যান্ড
একটি দেশ, বিদেশী রাষ্ট্রপ্রধান, বা পতাকা অবমাননা করলে দুই বছরের কারাদণ্ডের মাধ্যমে শাস্তি দেওয়া যেতে পারে।

ইতালি
ইতালিতে প্রকাশ্যে বিদেশি রাষ্ট্রপ্রধানকে অপমান করা অবৈধ।

পোল্যান্ড

পোল্যান্ডে বিদেশী রাষ্ট্রপ্রধানকে প্রকাশ্যে অপমান করা বেআইনী।

রাশিয়া
মার্চ 2019 এ, রাশিয়ার ফেডারেল অ্যাসেম্বলি জাল সংবাদ, বা রাশিয়ার রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং বিদেশী রাষ্ট্রপ্রধানদের অবমাননা করার আইন পাস করেছে, 15 দিনের কারাদণ্ড, এবং 30,000 রুবেল পর্যন্ত জরিমানা করা হয়েছে।

রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনি এখন জেল খাটতে হবে।

স্পেন

ফৌজদারী কোডের 490 এবং 491 নিবন্ধ লস-ম্যাজেস্টে পরিচালনা করে é যে কোনও ব্যক্তি রাজা, রানী, তাদের পূর্বপুরুষ বা তাদের বংশধরদের অপমান বা অপমান করে দুই বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। তত্কালীন আস্তুরিয়াসের যুবরাজ, ফিলিপ ষষ্ঠ, এবং তাঁর স্ত্রী ২০০ in সালে প্রচ্ছদে যৌন সঙ্গমে জড়িয়ে পড়া তার স্ত্রীকে নিয়ে একটি ইস্যু প্রকাশের পরে স্পেনের ব্যঙ্গাত্মক ম্যাগাজিন এল জিউভেসকে জরিমানা করা হয়েছিল।
২০২০ সালের ২৩ ডিসেম্বর অডিয়েন্সিয়া ন্যাসিয়োনাল পাম্পলোনায় হিস্প্যান্টির দিন খ্রিস্টোফার কলম্বাস এবং বর্তমান রাজা ফিলিপ ষষ্ঠের মক মূর্তিগুলি টানানোর জন্য মুকুট বিরুদ্ধে অপরাধে অভিযুক্ত 12 ব্যক্তিকে তলব করা হয়েছিল।

সুইডেন

রাজা বা রাজ পরিবারের অপমান করা অবৈধ। লসে-মাজেস্টে ছয় বছরের কারাদণ্ডে দন্ডনীয়

সুইজারল্যান্ড
সুইজারল্যান্ডে, বিদেশে রাষ্ট্রপ্রধানদের প্রকাশ্যে অপমান করা অবৈধ।






https://en.wikipedia.org/wiki/Lèse-majesté#Denmark

https://www.bbc.com/news/world-europe-36799639

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৩১

চাঁদগাজী বলেছেন:



পশ্চিমারা কারো ধর্মের অবমাননা করে না; ইউরোপ, আমেরিকা ও কানাডায় সব ধর্মীয় প্রতিষ্ঠান সরকারী ভাতা পায়, সব ধর্মের লোকদের সন্মান করে; কিন্তু তারা মুসলমানদের ভয় পায়; কারণ, মুসলমানেরা যেই থালিতে খায়, সেই থালিতে লাথি মারে।

২| ১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: সারা দুনিয়ায় বাকস্বাধীনতা বলতে একটা জিনিষ ই বুঝায় সেটা হল ইসলাম ধর্মের বিরুদ্ধাচারন বা ইসলামের বিরুদ্ধে বলা। এখানে একটা বিষয় লক্ষণীয়, পৃথিবীতে প্রচলিত বাকি সব ধর্মের বিরুদ্ধাচারন কেউ করেনা বা তাদের কাছে বা সমাজে সেটা গ্রহনযোগ্য ও না ।

১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৩০

মাহিরাহি বলেছেন: নিচের বেয়াদপটার মন্তব্য দেখেন, কোন কিছু ইসলামের পক্ষে গেলেই এদের মাথা খারাপ হয়ে যায়।

৩| ১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:৫০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ইসলাম ধর্ম মানুষের মানবিক অধিকার খর্ব করেছে।সমস্ত নিয়ম নীতি ভংগ করে ইসলাম ধর্ম ছাড়া সমস্ত ধর্মকে জঘন্য রকমের খারাপ বলেছে।অন্য ধর্মের মানুষকে পৃথীবির নিকৃষ্ট জীব বলেছে।মানুষকে হত্যা করতে বলেছে যদি দীন না মানে।তাই বিবেক বান মানুষ এর খারাপ দিক গুলো নিয় বলে।

৪| ২০ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:১৪

রাজীব নুর বলেছেন: মুসলিম দেশ গুলোই কেবল ধর্ম নিয়ে ভাবে। পশ্চিমাদের এত সময় কই ধর্ম নিয়ে ভাবার।

৫| ২০ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:১৮

রাজীব নুর বলেছেন: যারা ইসলামের ধর্মের অবমাননা করে তাদের শাস্তি দিবেন আল্লাহ। মানুষের নিশ্চয়ই তাদের গলা কেটে ফেলা ঠিক হবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.