নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

"সুলতানের কুত্তা বিরিয়ানি" - আসলেই দোষী?

০৯ ই মার্চ, ২০২৩ রাত ১২:১৯

সিদ্দিক বাজারে বিস্ফোরণের চাইতেও এখন বাংলাদেশের সবচেয়ে বড় ভাইরাল টপিক হচ্ছে সুলতানের কুত্তা বিরিয়ানি।
ঘটনা হচ্ছে, একজন কাস্টমার কাচ্চি খেয়ে হাড্ডি দেখে উনি বলে দিলেন এটি কুকুর বা বিড়ালের হাড্ডি, খাসির হাড্ডি নয়। উনার কিছু বন্ধু সেটা খেয়ে অসুস্থ হয়ে গেছেন। তিনি মালিক পক্ষের সাথে কথাবার্তা বলে ভিডিও করেছেন। সেই ভিডিও এখন ভাইরাল হয়ে গেছে।

বাংলাদেশে জাতিগতভাবেই আমরা সবাই পরশ্রীকাতর। যেহেতু সুলতান মোটামুটি একটি ভাল ব্র্যান্ড, কাজেই ওদের বিরুদ্ধে আনা অভিযোগের সত্য মিথ্যা যাচাই বাছাই না করেই আমরা ভাইরাল করে দিলাম। রান্না করা মাংসের ছোট এক টুকরা হাড্ডি দেখে কেউ কুকুর বা খাসির পার্থক্য বুঝে ফেলবে, এমন প্রতিভায় দেশ ভরে গেছে ভেবে চোখে পানি চলে আসলো। এত জিনিয়াসরা কোথায় ঝাঁকে ঝাঁকে নোবেল নিয়ে আসবে, তা না, টিকটকানি করে বেড়াচ্ছে!

প্রশ্ন হচ্ছে, দেশে কি কুকুরের মাংস খাওয়ায় না? অবশ্যই খাওয়ায়। বাজারে গরুর নামে মহিষের মাংস বিক্রি, ছাগলের নামে ভেড়ার মাংস বিক্রি কোন নতুন ঘটনা না। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এক সময়ে খাসির নামে শেয়ালের মাংস খাওয়াতো। পরে ধরা খেয়েছিল, পত্রিকায় নিউজ এসেছিল।
অনেক রেস্টুরেন্টে কুকুরের মাংস খাইয়ে দেয়। কিন্তু কোথাওই আজ পর্যন্ত কেউ দাবি করতে পারেনি সে হাড্ডির টুকরা দেখেই বুঝে ফেলেছে ওটা এই প্রাণীর। খাসি ও কুকুর একই সাইজের প্রাণী, খাসির বদলে মুরগি দিলে সহজে বুঝা যায়, গরু দিলে বুঝা যায়, কিন্তু গরু এবং মহিষের হাড্ডির পার্থক্য বুঝা এত সহজ?

নিয়ম হচ্ছে ল্যাব টেস্ট। সন্দেহ হয়েছে, পুলিশে কল দেন, ইদানিং ভ্রাম্যমান আদালত যথেষ্ট স্বক্রিয় হয়েছে, ওদের জানান, পুলিশ-মিডিয়া একসাথে ঝটিকা রেইড দিক, হাতে নাতে প্রমান সহ ধরুক যে ওরা আসলেই কি ঘাপলা করছে - তখন নাহয় এ নিয়ে ভাইরাল হওয়া যাবে। যেমনটা কাচ্চিভাইয়ের প্রোডাক্টে কাপড়ের রং ব্যবহার করা নিয়ে হয়েছিল।

খাদ্যে ভেজাল মেশানো মানে স্লো পয়জনিং করে মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেয়া। ক্যানসারের জন্য সরাসরি দায়ী খাদ্যে ভেজাল মেশানো। অপরাধীদের মৃত্যুদন্ড প্রাপ্য। বিষয়টা এতটাই সিরিয়াস। মোটেই ফাজলামির বিষয় না।

সমস্যা হচ্ছে, মিডিয়া ট্রায়ালে আমরা এখন ঘোষণা করে দেই কে অপরাধী এবং কে না।

এখন ভাইরাল হওয়ার যুগ। সবাই ভাইরাল হতে চায়। রেপুটেড কারোর বিরুদ্ধে দুই চারটা কথা বলে ভাইরাল হওয়া আরও সহজ। হ্যাশট্যাগ মিটু মুভমেন্টের সময়ে আমার মনে আছে একটা উদীয়মান কলেজ ফুটবলারের বিরুদ্ধে ওর ক্লাসমেট ধর্ষণের অভিযোগ করে বসলো। মিডিয়া ট্রায়ালে ছেলেটা কয়েক সেকেন্ডেই দন্ডিত আসামি প্রমাণিত হলো, ওর সাথে যে ফুটবল ক্লাব কন্ট্র্যাক্ট করেছিল, ওরা সেটা উইথড্র করলো। তারপরে পুলিশি তদন্তে প্রমান হলো আসলে এমন কোন ঘটনাই ঘটেনি, মেয়েটা বেহুদা ফেমাস হওয়ার জন্য এমনটা বলেছে, কিন্তু ততদিনে ওর জীবনের মহামূল্যবান একটা সিজন শেষ হয়ে গেছে। ক্যারিয়ার নষ্ট হয়ে গেছে ছেলেটার।
কথা হচ্ছে, আসলেই কি ধর্ষণ ঘটেনা? অবশ্যই ঘটে। হ্যারাসমেন্ট ঘটে। সবই ঘটে। তারপরেও সব সময়ে সব অভিযোগ সত্য নয়। পুলিশকে তদন্ত করতে দেন, সত্য বেরিয়ে আসুক, তারপরে নাহয় হাউকাউ করা যাবে।

এই যে আজকাল সবাই ফুড ভ্লগিং শুরু করেছে, বেশিরভাগই শুরু করে "প্রিয় দর্শক, আজকে আমি যে পোশাক পরে আছি, সেটা পাওয়া যাবে অমুক দোকানে" - মানে প্রথমেই বুঝিয়ে দিল সে নিজে পয়সা নিয়ে বিজ্ঞাপনের মডেল হয়েছে। দোষের কিছু না। ভাল পোশাক হলে, উল্টা পয়সা পেলে কেন সে প্রচার করবে না?
কিন্তু সে যে রেস্টুরেন্টের মালিকের কাছে গিয়ে বলছে না যে "আমাকে এত টাকা না দিলে বাজে রিভিউ দিয়ে দিব" - এর নিশ্চয়তা কি? কিভাবে এদের বিশ্বাস করবো? বিশেষ করে আগেও অনেক রেস্টুরেন্ট মালিক ভ্লগারদের বিরুদ্ধে এমনই অভিযোগ করেছে। আর বাংলাদেশে সবই সম্ভব।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ৭:৫১

সাইফুল১৩৪০৫ বলেছেন: আপনার লেখার সাথে আমি সম্পূর্ণ একমত।

২| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ৮:২৮

এম ডি মুসা বলেছেন: আমি খবরের কাগজ বেসরকারি টেলিভিশ এ এমন খবর দেখেছিলাম আপনার ঘটনা দেখে বুঝেতে পারছি

৩| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ৮:৫৩

দারাশিকো বলেছেন: হা্ড্ডি-মাংস তো আছেই। ল্যাব টেস্ট করতে দিক। আর এদিকে সুলতান ডাইনসও একটা মামলা করুক। তাহলে সত্যিটা বের হয়ে আসবে। কুত্তা বিলাইয়ের মাংসকে খাসীর মাংস বলে চালানো যেমন অপরাধ, তেমনি খাসির মাংসকে কুত্তার মাংস বলে প্রসিদ্ধ একটা ব্যবসায়ের ক্ষতি করাও অপরাধ।

৪| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৫৯

বিটপি বলেছেন: দারাশিকোর কথায় যুক্তি আছে। সুলতান'স ডাইন যদি মামলা না করে, তাহলে বুঝতে হবে ভেজাল আছে।

৫| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ১০:২৩

শাহ আজিজ বলেছেন: সুলতানস বলেছে মাংস তারা সাপ্লাই থেকে পায় বিধায় ঠিক কি ঘটেছে তারা বলতে পারে না । এখানেই বেধেছে গোল ।



আরিচা ঘাটে মোহাম্মদিয়া হোটেল খাসির মাংস নামে এলাকার কুকুর প্রায় শেষ করে ফেলেছিল । পাশেই কোরিয়ানরা প্রোজেক্ট করতে এসে নিয়মিত রাস্তার মায় কি পোষা কুকুর খেয়ে ফেলছিল । একজনের পোষা কুকুর হারালে তিনি খুজতে শুরু করলেন । খবর এলো দূরে এক বাড়িতে মাঝ রাতে কুকুরের ঘেউ ঘেউ আওয়াজ বড্ড বেশি হয় । ওৎ পেতে জানলেন ঘটনা সত্যি । থানার সাথে আলাপ করে মাঝ রাতে রেইড দিলেন এবং জবাই হওয়া ও জীবিত ৩ টি কুকুরসহ রেস্টুরেন্টের মালিককে বমাল গ্রেফতার করলেন ।

কাজেই খাসির নামে কুকুর খাওয়ানোর বিষয় নতুন নয় । আমাদের কসাইদের কোন ধর্ম নেই । টাকার জন্য তারা সবকিছু করতে পারে ।

খাসি এবং কুকুর টুকরো করে আপনার সামনে দিলে টেরও পাবেন না কোণটা খাসি আর কোণটা কুকুর , আল্লার কি খেলা ;)

৬| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৫৪

অপু তানভীর বলেছেন: এখানে দুইটা ফ্যাক্ট খেয়াল করার ব্যাপার ।
সুলতান ডাইনস কিন্তু নিজেস্ব ফার্মের মাংস খাওয়ায় না । ওরা মাংস সাপ্লাই নেয় অন্যের কাছ থেকে । যদি নিজেস্ব ফার্মের মাংস এরা ব্যবহার করতো তাহলে ব্যাপারটা অনেক বিশ্বাসযোগ্য হত হয়তো । আর এই সাপ্লাইয়ের ভেতরে কুত্তার মাংস যদি মিশিয়ে দেওয়া হয় সেটা সুলতান ডাইনসের পক্ষেও ধরা সম্ভব না ।
আরেকটা ব্যাপার হচ্ছে সুলতান ডাইনস এ নিয়মিত যে পরিমান কাচ্চি বিক্রি হয়, তার যদি ১০%ও কুকুরের মাংস দেওয়া হত তাহলে পুরো ঢাকা শহর থেকে সব কুকুর গায়েব হয়ে যেত!

তারপরেও ল্যাবটেস্ট করা হোক । আসল সত্য মিথ্যা জানা যাক । এবং মিথ্যা প্রমানিত হলে ঐ ভিডিও ধারণকারী বিরুদ্ধে মামলা করা হোক । আর সত্য প্রমানিত হলে এদের জরিমানা করা হোক ।

৭| ০৯ ই মার্চ, ২০২৩ দুপুর ২:২০

রানার ব্লগ বলেছেন: বাচ্চা খাসীর হাড় চিকন হয় এটা যারা না জানে তাদের খাসীর মাংস খাওয়াই উচিৎ না। বাচ্চা খাসীর মাংস আতি দ্রুত রান্না হয়ে যায় বলেই কাচ্চি রান্নায় বাচ্চা খাসীর মাংস ব্যাবহার হয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.