নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

এই ফেরাউনের বিরুদ্ধে মুসা (আঃ) না হতে পারি, হারুন (আঃ) হয়েও মুসাকে যেন সাহায্য যেন করি।

১৯ শে জুলাই, ২০২৪ রাত ৯:২১

মহররম মাস চলছে। এ মাসে আমরা মুসলিমরা পবিত্র আশুরা পালন করি। কেন জানেন? ঘটনাটা আমরা সবাই জানি, আবারও বলছি।

ফেরাউন ছিল মিশরের সম্রাট (exact নাম উল্লেখ নাই, হয়তো দ্বিতীয় রামেসিস। মিশরের রাজাদের এমনিতেই ফেরাউন বলা হতো)। তখনকার বিশ্বে মিশরের চাইতে শক্তিশালী ও আধুনিক দেশ আর দ্বিতীয়টি ছিল না। একদিন সে জানতে পারলো বনি ইসরায়েলি, মানে ওর গোলাম সম্প্রদায় থেকে একটি পুরুষ ওর সর্বনাশের কারন হবে।
সে তখন এক অতি ঘৃণ্য পন্থা অবলম্বন করে।
সে সৈন্য লেলিয়ে দেয়, বনি ইসরায়েলের যে পরিবারে পুরুষ শিশু জন্ম নিবে, ওকে তৎক্ষণাৎ হত্যা করা হবে।
একের পর এক শিশু মারা পড়তে থাকে। সন্তান হারা মা বাবার আহাজারিতে নীল নদ ঘেঁষা নগরী বিষণ্ণ হয়। ফেরাউনের হৃদয় দ্রবীভূত হয় না। তারচেয়েও লক্ষণীয় ব্যাপার হচ্ছে, এই যে বনি ইসরায়েলের শিশুদের হত্যা করা হচ্ছে, এর পরেও ওদের সম্প্রদায়ের কেউ ফেরাউনের বিরুদ্ধে প্রতিবাদ করার সাহস করছে না। বছরের পর বছর ধরে ফেরাউন এভাবেই ওদের শাসন করে এসেছে যে কেউ টু শব্দটি পর্যন্ত উচ্চারণের কল্পনা করতে পারেনা। মেন্টাল ট্রমা কোন পর্যায়ে গেলে লোকে এমন স্তম্ভিত আচরণ করে!
জন্ম হয় মুসা (আঃ) নবীর। আল্লাহর শ্রেষ্ঠ সৃষ্টির একজন। তাঁর পর্যায়ের কোন মহামানব পৃথিবীতে খুব বেশি একটা আসেন নি।
ফেরাউন সিদ্ধান্ত নিয়ে রেখেছে, বনি ইসরায়েলের কোন পুরুষ শিশুকে বাঁচতে দিবে না।
এদিকে আল্লাহ সিদ্ধান্ত নিলেন শিশুটিকে রক্ষা করবেন।
ফেরাউন সেনা পাঠালো। মুসার (আঃ) মা তাঁর কলিজার টুকরাকে একটি ঝুড়িতে শুইয়ে কুমিরে ভরপুর নীল নদে ভাসিয়ে দিলেন।
আল্লাহ খেলা আরও জমিয়ে তুললেন। ফেরাউনকে নিয়ে মজা ও একই সাথে চরম অপদস্থ করতেই তিনি মুসাকে (আঃ) ফেরাউনের বাড়িতেই, ফেরাউনের স্ত্রী দ্বারাই বড় করলেন। তিনি নদীর ঘাটে মুসাকে (আঃ) কুড়িয়ে পেয়েছিলেন।
ফেরাউনের বাড়িতে অন্যান্য রাজকুমারদের সাথেই মুসা (আঃ) বেড়ে ওঠেন।
এরপরের কাহিনী আমরা জানি।
কিভাবে একের পর এক মিরাকেল দেখার পরেও ফেরাউন জেদ ধরে রইলো, এবং একটা পর্যায়ে বনি ইসরায়েলকে চিরতরে ধ্বংস করে দিতে সেনাবাহিনী সহ নিজে পথে নামলো। সমুদ্র ফাঁক হয়ে বনি ইসরায়েলিদের জন্য পথ খুলে গিয়েছিল, সেই একই সমুদ্র ফেরাউনকে ওর সৈন্য সামন্তসহ ডুবিয়ে মেরেছিল।

দিনটা ছিল ১০ই মহররম।

ইহুদিরা এই দিনে রোজা রাখতো। আমাদের নবীজি (সঃ) বললেন, মুসার (আঃ) প্রতি আমাদের অধিকার আরও বেশি, তাই আমরা এর আগের দিন অথবা পরের দিন মিলিয়ে দুইটা রোজা রাখবো।

ইসলাম ধর্মে ফেরাউনকে সর্বোচ্চ পর্যায়ের কাফের আখ্যা দেয়া হয়। ওর চেয়ে নিকৃষ্ট মানুষ দুনিয়ায় আর দ্বিতীয়টি আসেনি। আজও "স্বৈরাচারী" "dictator" ইত্যাদি গালি দিতে হলে আমরা মুসলমানরা "ফেরাউন" গালি দেই।

আমাদের গণতন্ত্রের মানসকন্যা যে মিনি ফেরাউন হয়ে গেছেন, সেটা বুঝতে পারছেন?
বাচ্চারা আন্দোলন করেছে, আপনি ওদের খতম করতে ফেরাউনের সেনার মতন ছাত্রলীগ লেলিয়ে দিয়েছেন। ইন্টারনেট, মোবাইল সার্ভিস সব বন্ধ করে দিলেন। দেশ এখন বাইরের বিশ্ব থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে। ছাত্রলীগের ধাওয়া খেয়ে পুলিশের কাছে আশ্রয় নিয়েছে এক যুবক। পুলিশই ওকে লীগের হাতে তুলে দিয়েছে। দেখলাম হেলমেট মাথায় চপ্পল পায়ে এক "সিভিলিয়ান" পুলিশের পাশে দাঁড়িয়েই পিস্তলে গুলি ভরে নিরস্ত্র ছাত্রদের উপর গুলি চালাচ্ছে। রামদা হাতে খুবই ক্যাজুয়াল ভঙ্গিতে মানুষকে কোপাচ্ছে। র্যাবের গাড়ি ছাত্রদের চাপা দিয়ে পালাতে গিয়ে জনতার হাতেই ধরা খেয়েছে।
ফেরাউনকে যেমন ওর ম্যাজিশিয়ানরা সাহায্য করতো, আমাদের সরকারকে সাহায্য করে তেমনই কিছু বুদ্ধিজীবী। ড. জাফর ইকবাল চিরকুট লিখে ঘোষণা দেন ঢাবির ছাত্রছাত্রীরা রাজাকার। ফেসবুকে সরকারের পোষ্য সেলিব্রিটিরা বয়ান শোনান সব কিছু শান্ত, দেশের বাতাসে বইছে বসন্তের পুষ্পরেণু। বিএনপি জামাত শিবিরের দোসররা অপপ্রচার চালাচ্ছে, ওদের গুজবে কান না দিতে।
গুজব যে ছড়াচ্ছে না, তা বলার উপায় নেই। অবশ্যই বিএনপি, জামাত, শিবির এখানে সুযোগ তোলার চেষ্টা করবে। অবশ্যই গুজব ছড়াবে। হয়তো দশজন মারা গেছেন, ৫ জন আহত হয়েছেন। খবর ছড়াবে ১৫জনই নিহত হয়েছে। এইসবই স্বাভাবিক ঘটনা। এখান থেকেই সত্যকে ফিল্টার করতে হয়। তা সেটা করার উপায় আছে? মোবাইল, ইন্টারনেট সব বন্ধ করে দিয়েছে সরকার। ফলে এখন গুজব দাবানলের মতন ছড়াবে। লোকে ধরে নিবে ১৫ না, কমসে কম ১৫০ মরেছে। বেকুবের ছাও না হলে ইন্টারনেট বন্ধ করতো না। কোন আহাম্মকের মাথা থেকে এই বুদ্ধি এসেছে?
সরকারের নীতিনির্ধারক কারা? এই ছাগলগুলিকে দেখার বড় ইচ্ছা। যে কাজ অতি সহজে মাত্র এক সিটিংয়ে চা মিষ্টির সাথে দুয়েকটা ভাল কথায় সমাধান হয়ে যেত, সেটাকে আজকে যুদ্ধ পরিস্থিতিতে পাল্টে দিয়েছে। ইগো? এরোগ্যান্স? ক্ষমতার দাপট? এছাড়া আর কি?
এই বাচ্চাগুলিকে মনে আছে? ২০১৮ সালে এরাই রাস্তায় নেমেছিল নিরাপদ সড়কের দাবিতে। তখনও ওদেরকে ছাত্রলীগ পিটিয়ে দমিয়েছিল। ওরা জানে, সেবার রাজপথ ছেড়ে দেয়ার ফল কিছুই হয়নি। এইবারও সরে গেলে ফল হবে শূন্য। এখন দেখার বিষয়, ওরা কতদিন নিজেদের বুকের ভিতরের আগুন জ্বালিয়ে রাখতে পারে।

সরকার অনেকভাবেই চেষ্টা নিবে। প্রথমে ভয় দেখিয়ে তাড়াতে চেয়েছিল। মার্ডার করেছে। এখন অভিভাবকদের দিয়ে মানসিক চাপ দিবে। "যাদের পোলাপান গেছে, গেছেই। তোমারটাও যাবে। বাড়িতে ফেরত আনো।" - সহজ ইমোশনাল কৌশল।
বিএনপি, জামাত, শিবির মাঝে দিয়ে ঢুকে নিজেদের ফায়দা তোলার চেষ্টা করবে। হুট করে কোন বাসে আগুন ধরিয়ে দিবে, কোন ট্রেন পুড়িয়ে দিবে। বদনাম হবে এইসব বাচ্চাদের। এরা যেন ওদের থেকেও সাবধান থাকে।

আর আমরা?
যেভাবে সম্ভব ন্যায়ের পক্ষে থাকতে হবে। মেন্টাল সাপোর্টতো আছেই, সাথে অন্যান্য সাপোর্ট নিয়েও আমাদের এগিয়ে আসতে হবে। আন্দোলনকারী শিশুদের খাবার/পানি খাইয়ে, চিকিৎসা দিয়ে, নিরাপদ আশ্রয় দিয়ে বা যেভাবে যেভাবে সম্ভব সব দিক দিয়ে সাপোর্ট করতে হবে। ফেরাউনের বিরুদ্ধে মুসা (আঃ) না হতে পারি, হারুন (আঃ) হয়েও মুসাকে যেন সাহায্য যেন করি। নাহলে ফেরাউন যেমন নিজের সৈন্য সামন্ত নিয়ে সমুদ্রে ডুবেছিল, আমাদেরও ডুবতে হবে।
"এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম, আমাদের স্বাধীনতার সংগ্রাম!"
ভয় নেই! যে আল্লাহ মুসার জন্য সাগরের পানি ফাঁক করেছিলেন, সেই একই আল্লাহ আজও আছেন। ঠিকভাবে লেগে থাকলে আবারও সাগর দ্বিখন্ডিত হবে। আমরা পাব আমাদের promised land!

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০২৪ রাত ১০:২৮

কামাল১৮ বলেছেন: মুসা,হারুন এদের প্রচারিত ধর্মের নাম ইহুদী ধর্ম।যারা গাজায় হত্যা যজ্ঞ চালাচ্ছে।দুইটার একটাও হবার ইচ্ছা নাই।

২| ১৯ শে জুলাই, ২০২৪ রাত ১১:১৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আল্লাহ ছাত্রদের সাথে থাকুন। ন্যায় পথে থেকে অন্যায়ের বিরোদ্ধে রোখে দাড়াঁলে একদিন জয় আসবেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.