নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিলাকাশ

নিলাকাশ › বিস্তারিত পোস্টঃ

অর্থ বুঝে কোরআন পড়া (সব পর্ব একসাথে)

২৪ শে জুন, ২০১৭ রাত ২:৫১


আল্লাহ্‌ কোরআন আরবি ভাষায় নাযিল করেছেন এবং বলেছেন এটি সহজ ভাষায় নাযিল করেছেন যাতে আমরা বুঝতে পারি । কিন্তু আরবি কি আসলেই সহজ ভাষা ? আল্লাহ্‌ যেহেতু বলেছেন তাহলে অবশ্যই এটি সহজ ভাষা । তবে ভাষা হিসাবে আরবি যেমনই হোক না কেন কোরআনে আল্লাহ্‌ যে আরবি ভাষা ব্যবহার করেছেন তা অবশ্যই সহজ । যেমন দেখুন, পুরু কোরআনে মোট শব্দ আছে ৭৭,৪২৯ টি । কিন্তু পুনারাবৃত্তি আর একই শব্দের বিভিন্ন ব্যাবহারগুলো বাদ দিলে শব্দ সংখ্যা দাড়ায় মাত্র ৪৮৪৫ টি [১] । এর মধ্যে বেশিবার ব্যবহৃত মাত্র ৬০টি শব্দের অর্থ জানলেই পুরু কোরআনের মোট শব্দের অর্ধেক (৫০%) শব্দের সাথে আমাদের পরিচয় হয়ে যাবে । এভাবে, অল্প কিছু আরবি শব্দের অর্থ জানলেই কোরআনের বেশির ভাগ অংশের শাব্দিক অর্থ বুঝা যাবে ইনশা আল্লাহ্ । তবে, কোরআনকে পুরোপুরি বুঝতে, এর অন্তর্নিহিত অর্থ বুঝতে অবশ্যই অনেক স্টাডির প্রয়োজন ।

এই নোট গুলোয় আমরা সহজ ভাবে অর্থ বুঝে কোরআন পড়ার কৌশল জানব । এলক্ষে আমরা কোরআনে বেশিবার ব্যবহৃত শব্দগুলোর সাথে ধীরে ধীরে পরিচিত হব । তবে, এই নোট গুলোর উদ্দেশ্য ১০০% কোরআনের অর্থ বুঝতে পাড়া নয়; এর উদ্দেশ্য হচ্ছে কোরআনে বহুল ব্যবহৃত শব্দের সাথে পরিচয় করিয়ে দেয়া যাতে করে একটি আয়াতে অন্তত ২/৩ টি বেশি অপরিচিত শব্দ না থাকে । পুরো অর্থ না বুঝলেও যেন অন্তত পক্ষে এর আয়াত গুলোর ভাবার্থ বুঝতে পারি ।

অর্থ বুঝে কোরআন পড়ার সহায়ক অনেক বই আছে । তবে যতগুলো বই/pdf হাতে এসেছে সেগুলোর কোনটাই পুরোপুরি সহজবোধ্য ও স্বয়ংসম্পুর্ন মনে হইনি । কিছু বইয়ে আরবি ব্যকরণকে প্রাধান্য দেয়া হয়েছে [৪], আর কিছু বইয়ে কোরআনিক ভুকাবুলারিকে প্রাধান্য দেয়া হয়েছে [৫, ৭] । Qur’an word frequency [১] বইটিতে কোরআনিক শব্দগুলো পুনারাবৃত্তি সংখ্যার ভিত্তিতে অধঃক্রমে সজ্জিত করা হয়েছে যেটা এই নোটগুলোয় অনুসরণ করা হয়েছে । তবে অন্যান্য বইয়ের সাহায্য নিয়ে শব্দগুলোর সহজ উদাহরণ দেয়ার চেষ্ঠা করা হয়েছে যার বেশির ভাগই কোরআনের ২৯ এবং ৩০ পারার ছোট ছোট সূরা থেকে নেয়া । বাংলা ভাষায় আমরা অনেক আরবি শব্দ হরহামেশাই ব্যবহার করি যেমন জান্নাত, জাহান্নাম, কিতাব, রসূল, কাফের, মুনাফেক, নাফস, আজাব, আমল ইত্যাদি । একটি ছকে এই শব্দ গুলো দেয়া হবে ইনশা আল্লাহ্ ।

যেকোন ভাষা জানতে তার শব্দ ভান্ডার বাড়ানোর কোন বিকল্প নেই । একটি শিশু যখন কথা বলা শিখে তখন সে কিন্তু আগে ব্যকরণ শিখে না, শব্দ শিখে । তাই, কোরআনিক শব্দ ভান্ডার বাড়ানোর জন্য প্রথম পর্ব গুলোয় শুধু কোরআনে বহুল ব্যবহৃত শব্দগুলোর অর্থ ও কোরআন থেকে এগুলোর উদাহরণ দেয়া হয়েছে এবং পরের পর্ব গুলোতে এর সাথে কিছু কিছু ব্যকরণ দেয়া হয়েছে । ক্রিয়ার কাল, বচন ও জেন্ডার বুঝতে আমাদের কিছু ব্যকরণ জানতে হবে ।

আল্লাহ্‌ আমাদের জ্ঞান বৃদ্ধি করুন এবং আমাদের জন্য এই অর্থ বুঝে কোরআন পড়া সহজ করে দিন । আমীন ।

অর্থ বুঝে কোরআন পড়ি (বই আকারে)


পর্ব ; আলোচ্য বিষয়; আল-কোরআনে মোট কতবার এসেছে; মোট কত % শব্দ শিখবেন

অর্থ বুঝে কোরআন পড়া (পর্ব-১) ; শব্দ নং ১ - ৫; ১১,৫৬৭; ১৫.০২ %
অর্থ বুঝে কোরআন পড়া (পর্ব-২) ; শব্দ নং ৬ - ১৫ ; ১১,৮২৭ ; ৩০.২৯ %
অর্থ বুঝে কোরআন পড়া (পর্ব-৩) ; শব্দ নং ১৬ - ২৫ ; ৪,৭৪২; ৩৭.০১ %
অর্থ বুঝে কোরআন পড়া (পর্ব-৪) ; শব্দ নং ২৬ - ৪০ ; ৫,২২৪; ৪৩.৭৬ %


যেসব বইয়ের সাহায্য নেয়া হয়েছেঃ
১। Qur’an word frequency, http://quran.ilmsummit.org
২। সহীহ নূরানী কোরআন শরীফ, মূল তরজমা - মাওলানা আশরাফ আলী থানবী (রঃ) ।
৩। কোরআনের বাংলা অনুবাদ - মুহিউদ্দীন খান ।
৪। আল-কোরআনের ভাষা - এস এম নাহিদ হাসান ।
৫। তিন ভাষায় Quranic Vocabulary - আবদুল করিম পারেখ, দারুস সালাম বাংলাদেশ ।
৬। কোরআন বোঝার মূলনীতি - ড. আবু আমীনাহ বিলাল ফিলিপস, সিয়ান পাবলিকেশন লিমিটেড, ২০১৬ ।
৭। Arabic-English Dictionary of Qur’anic Usage By Elsaid M. Badawi, Muhammad Abdel Haleem, Koninklijke Brill NV, Leiden, The Netherlands, 2008.

মন্তব্য ২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুন, ২০১৭ রাত ৩:২০

ওমেরা বলেছেন: জাজাকাল্লাহ খায়ের ! প্রিয় নিয়ে রাখলাম মাঝে মাঝে পড়ব । ইনশা আল্লাহ

২| ৩১ শে জুলাই, ২০১৭ রাত ১১:০১

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ , খুবই মুল্যবান পোষ্ট
প্রিয়তে গেল ।
শুভেচ্ছা রইল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.