নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গোড়ামী বাদ দিয়ে সত্য কথা বলার চেষ্টা করুন

মাজিদুল ইসলাম

গোড়ামী বাদ দিয়ে সত্য কথা বলার চেষ্টা করুন

মাজিদুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের বর্তমান পরিস্থিতির জন্য দায়ী

২১ শে জুন, ২০১৬ দুপুর ১:৩১

বাংলাদেশের বর্তমান পরিস্থিতির জন্য দায়ী আমাদের শিক্ষা ব্যবস্থা। দায়ী আমাদের অভিবাবকরা। দায়ী আমাদের মনমানসিকতা এবং হিংসাত্বক রাজনীতি।
আপনি ঘরে বসে অন্যের খেলা দেখে হাত তালি দিতে পারেন, তাহলে নিজের সন্তান যখন ওই পজিশনে যাওয়ার চেষ্টা করে কেন আপনি তাকে সহযোগীতা করেন না।
একটু সময় নিয়ে চিন্তা করে দেখুন, আমাদের সমাজে যে শিক্ষা ব্যবস্থা চালু আছে বা শুরু থেকে চলতেছে তা কতটুকু বর্তমান সময়ের সাথে সামঞ্জস্য রাখে?
আমরা শিক্ষা বলতে বুঝি ক্লাস ১ থেকে এসএসসি, এইচএসসি, স্নাতক ইত্যাদি। এই শ্রেণীগুলো যারা উত্তির্ণ হতে পারে তাদেরকেই আমরা শিক্ষিত বলি। আমিও এর বিরোধিতা করি না।
তবে আমার মনে একটা প্রশ্ন থেকে যায় যে, এই শিক্ষিতরা আসলে কি শিক্ষা লাভ করেছে?
একটু ভেবে দেখুন...
গতানুগতিক ধারা অনুযায়ী আমাদেরকে পরীক্ষায় উত্তির্ণ হতে হয় আর সে জন্য আমরা নির্দিষ্ট সিলেবাস অনুসরণ করি। এখান থেকেই উত্তর অতঃপর পরীক্ষার ফলাফল উত্তির্ণ।
শিক্ষাটা কি হলো?
আমরা দেখি প্রাথমিক থেকে মাধ্যমিক লেভেলের ছাত্র/ছাত্রীরা যখন কোন বিষয়ে দূর্ভল থাকে তখন তাদের উপর চাপ প্রয়োগ করা হয় যে এটা তোমাকে শিখতেই হবে। এটা একটা ভালো দিক। তবে একবারও কি চিন্তা করেছেন যে, কেন সে এই বিষয়ে দূর্ভল?
তা না করে চাপটা দিন দিন বাড়িয়ে যাচ্ছেন। এতে করে ওই শিশুটি তার সাধারণ প্রতিভা হারিয়ে ফেলছে তা কি আপনি জানেন। ওই অবস্থায় তার উপর চাপ প্রয়োগ না করে তাকে বুঝার চেষ্টা করুন।
আর আমাদের শিক্ষক মাশাইগণ অবশ্য ভালো একটা ভূমিকা রাখেন। ক্লাসে যখন ছাত্র/ছাত্রী কোন বিষয়ে দূর্ভল তখন (বেশিরভাগ সময় লক্ষ্য করা যায়) ওই ছাত্র/ছাত্রী কে অন্যদের কাছে হাসির পাত্র হিসেবে উপস্থাপন করেন। যার ফলে সে আর স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে পারে না। অনিচ্ছা সত্ত্বেও স্যারদের দেয়া পথেই চলতে হয়। অনেক সময় দেখা যায় কোন কোন শিক্ষার্থী হস্ত শিল্পে ব্যাপক আগ্রহ নিয়ে কাজ করে কিন্তু আমাদের শিক্ষাব্যবস্থার কাছে তাকে হার মানতে হয়, তার সকল স্বপ্নকে নিজের ভিতরেই রেখে দিতে হয়।
দয়া করে এদেরকে বুঝার চেষ্টা করুন। ওদের মেধার বিকাশে আপনিও তাদেরকে সহযোগিতা করতে পারেন। আর নিজের মেধাকে যদি ভালোভাবে কাজে লাগাতে পারে তবেই একজন পরিপূর্ণ মানুষে পরিণত হতে পারে।
মোট কথা হচ্ছে, যে শিক্ষার্থী যে বিষয়ে পারদর্শী তাকে ওই বিষয়ে আরো পারদর্শী করে গড়ে তোলার শিক্ষা ব্যবস্থা তৈরী করা প্রয়োজন। আমার মনে হয় এর ফলেই বাংলাদেশ সকল সমস্যার সমাধান করে একদিন স্বপ্নের সোনার বাংলায় পরিণত হবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.