নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গোড়ামী বাদ দিয়ে সত্য কথা বলার চেষ্টা করুন

মাজিদুল ইসলাম

গোড়ামী বাদ দিয়ে সত্য কথা বলার চেষ্টা করুন

মাজিদুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

অর্থ-সম্পদ যতটা বৃদ্ধি পায় কাপড়-চোপড় ততোটাই ছোট হয়

০৬ ই অক্টোবর, ২০২০ সকাল ৭:৪৭

মানুষ জীবিকার জন্যই উপার্জন করে, অতিরিক্ত শ্রম, মেধা, শক্তি প্রয়োগ করে। মূল লক্ষ্য থাকে পর্যাপ্ত খাবার, পরিধানের জন্য কাপড় আর থাকার জন্য বাসস্থান। আর এর জন্য চাই পর্যাপ্ত পরিমাণ অর্থ-সম্পদ। স্বাভাবিক চিন্তায় বলা যায় যে, অর্থ-সম্পদ যতটা বৃদ্ধি পাবে মানুষের কাপড়ের ব্যাবহার ততটা বৃদ্ধি পাবে, খাবারের পরিমাণ বৃদ্ধি পাবে, থাকার জন্য বেশি জায়গার প্রয়োজন পড়বে।

কিন্তু দেখা যায় যে, অর্থ-সম্পদ যতটা বৃদ্ধি পায় কাপড়-চোপড় ততোটাই ছোট হয় (এটা নাকি ফ্যাশন)। খাবার খায় ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মের চেয়ে কম। বড় খাট থাকার পরেও ঘুমায় সোফায়, চেয়ারে (খাটে ঘুমাতে নাকি ভালো লাগেনা)।

এর কারণ কি?

এতো এতো অর্থ-সম্পদ উপার্জন করে লাভটা কি হলো?

আবার অনেকের ক্ষেত্রেই দেখা যায়, মানুষের সাথে বেঈমানি, চুরি, ডাকাতি করে অনেক অর্থ-সম্পদ জমা করে আবার কিছুদিনের মাথায় প্যারালাইজড অথবা বড় কোন একসিডেন্ট করে পঙ্গু না হয় মারা যায়।

লাভ টা কি হলো?

আমার দৃষ্টিতেতো পুরাটাই লস...

অপচয় হলো সময়, শ্রম, মেধা (খারাপ কাজে এই তিনটির ব্যাবহার সবচেয়ে বেশি) তার উপর আবার মানুষের সাথে খারাপ ব্যাবহার। এসব কিছুর সরারাংশ হচ্ছে জীবনটাই বৃথা।
মরে গেলে অন্যেরা তোমার খারাপ কজের জন্য জবাবদিহি করতে হবে না ঠিকই কিন্তু তোমার উপার্জনের ভাগ নিবে সবাই।

তারচেয়ে বরং সময়, শ্রম আর মেধাকে ভালো কাজে ব্যাবহার করুন। যা আছে তা নিয়েই সুখি থাকা উত্তম। আর যা কিছু প্রয়োজন সঠিক পথে উপার্জন করা। এতে করে একেবারে নিঃস্ব হলেও নিজের এবং সমাজের সম্মান বজায় থাকে। মারা গেলেও লোক সম্মান জানাবে, শ্রদ্ধা করবে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: দুনিয়ার জীবনকে বেশী অগ্রাধিকার দিলে এরকম হয়। অনেকে তো পরের জীবন বিশ্বাসই করে না। ফলে তাদের কাছে জীবন মানে যেভাবে পারো বেশী বেশী করে উপভোগ করে নাও।

২| ০৬ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:২৯

রাজীব নুর বলেছেন: অর্থ মানুষকে বদলে দেয়।

৩| ০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:০২

নতুন বলেছেন: জ্ঞানী মানুষ সম্পদের মালিক হলে বদলায় না। বিল গেটস ১ নং ধনী কিন্তু কোটি টাকার ঘড়ি, কলম মানুষকে দেখিয়ে বেড়ায় না।

আমাদের মূর্খ সম্পদের মালিক হলে তার হীরার কলম আর মুখ মুছে দেবার মানুষ আছে সেটা প্রচার করে বেড়ায়।




৪| ০৬ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:০২

নতুন বলেছেন:

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.