নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধ্রুবতারা

এম বি ফয়েজ

সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা এবং জেনে-শুনে সত্য গোপন করা কোন ব্লগারের কাম্য হওয়া উচিত নহে।

এম বি ফয়েজ › বিস্তারিত পোস্টঃ

“মিশর-সিরিয়া কূটনৈতিক সম্পর্ক পুনর্মূল্যায়ন সময়ের ডাক”

২১ শে জুলাই, ২০১৩ রাত ১:০৮

(এম বি ফয়েজ উদ্দিন)

মিশরের পররাষ্ট্রমন্ত্রী নাবিল ফাহ্‌মি বলেছেন, সিরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনর্মূল্যায়ন করা হবে। তিনি আজ (শনিবার) আরো বলেছেন, মোহাম্মদ মুরসির আমলে দামেস্কের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল, তা পুনর্মূল্যায়ন করবে নয়া সরকার।

সম্পর্ক স্থাপন বা ছিন্ন রাখার বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি বলেও জানান তিনি। মিশর রাজনৈতিক উপায়ে সিরিয় সমস্যার সমাধান চায় বলে জানিয়েছেন নাবিল ফাহ্‌মি।

গত ১৫ জুন মুহাম্মদ মুরসি সিরিয়ার সঙ্গে সম্পর্ক পুরোপুরি ছিন্ন করার ঘোষণা দেন। একইসঙ্গে তিনি সিরিয়ায় অবস্থিত মিশরীয় দূতাবাস বন্ধ করেন এবং তা সিরিয়-বিদ্রোহীদের হাতে হস্তান্তর করার ঘোষনা দেন। সিরিয়ার কূটনীতিকদেরকেও মিশর থেকে চলে যেতে বলা হয়। মুরসির এরুপ হটকারী সিদ্ধান্ত গ্রহন মিশর তথা গোটা মুসলিম জাহানে আলোড়ন সৃষ্টি করে ও ক্ষোভের সঞ্চার হয়।

এরপর মিশরের সেনাবাহিনী মুহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে দেশটির সাংবিধানিক আদালতের প্রধান বিচারপতি আদলি মানসুরকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করে।

মিশরের পররাষ্ট্রমন্ত্রী নাবিল ফাহ্‌মি “মিশর-সিরিয়া কূটনৈতিক সম্পর্ক” যত শীঘ্রই পূনঃ স্থাপনে ব্রতী হবেন ততই চট-জলদি মিশরের নতুন সরকারের জন্য মঙ্গলকর হবে এবং বিশ্বে আদলি মানসুর সরকারের গ্রহনযোগ্যতা বেড়ে যাবে বলে রাজনৈতিক বিশ্লেষকদের ধারনা।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.