নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধ্রুবতারা

এম বি ফয়েজ

সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা এবং জেনে-শুনে সত্য গোপন করা কোন ব্লগারের কাম্য হওয়া উচিত নহে।

এম বি ফয়েজ › বিস্তারিত পোস্টঃ

সিরিয়া আক্রমন করে রাশিয়াকে শিক্ষা দিতে চাইছে আমেরিকা?

৩১ শে আগস্ট, ২০১৩ রাত ৩:৫১

৩০ আগষ্ট।।এম বি ফয়েজ।।

সিরিয়ার ওপর সামরিক হামলাকে রাশিয়ার বিরুদ্ধে হামলা বলে মনে করা যায়। বিশ্বের ৯০ ভাগ সাধারন মানুষ তা-ই মনে করেন। ভয়েস অব রাশিয়ার সঙ্গে এক সাক্ষাতকারে এ কথা বলেছেন লিবিয়ার এক সিনিয়ার সেনা কর্মকর্তা তবে তিনি নাম প্রকাশ করতে চাননি।



মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সঙ্গে সরাসরি কাজের অভিজ্ঞতাসম্পন্ন ওই কর্মকর্তা বলেন, আমেরিকার শতকরা ৩০ থেকে ৪০ ভাগ ক্ষেপণাস্ত্রকে পরীক্ষা করা হয় এবং সব ক্ষেপণাস্ত্রই ছোট ছোট ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে মারাত্মকভাবে অকার্যকর।



সম্প্রতি সৌদি গোয়েন্দামন্ত্রী বান্দার বিন সুলতান বলেছেন, সিরিয়ায় ততপর চেচেন গেরিলাসহ সব গেরিলাগোষ্ঠীকে তিনি নিজে নিয়ন্ত্রণ করেন- এ বক্তব্য সঠিক কিনা জানতে চাইলে লিবিয়ার ওই কর্মকর্তা তা সত্য বলে মন্তব্য করেন।



লিবিয়ার সেনা কর্মকর্তা এ কথাও জানান যে, লিবিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বিশ্বাস করে- প্রকৃতপক্ষে সুলতান বিন বান্দার নিজে ইসরাইলের কাছে রাসায়নিক অস্ত্র পাঠিয়েছে এবং সেই অস্ত্র তেল আবিব সিরিয়ার বিদ্রোহীদের কাছে হস্তান্তর করেছে। সৌদি গোয়েন্দামন্ত্রীই আমেরিকাকে সিরিয়ার বিরুদ্ধে সামরিক হামলা চালানোর জন্য চাপ সৃষ্টি করছে।



লিবিয়ার এ সেনা কর্মকর্তা আরো জানান, মধ্যপ্রাচ্যে শুধুমাত্র ইরান, সিরিয়া ও লেবাননের একটা বড় অংশের ওপর আমেরিকার নিয়ন্ত্রণ নেই। বাকি সব দেশের ওপর আমেরিকার প্রকাশ্য নিয়ন্ত্রণ রয়েছে এবং প্রতিটি দেশের নেতাদের ও সরকার প্রধানের বৈঠকে মার্কিন প্রতিনিধি উপস্থিত থাকেন।



লিবিয়ার সেনা কর্মকর্তা আরো জানান, প্রিন্স বান্দার বিন সুলতান নিজে সৌদি রাজা হতে চান এ জন্য মার্কিন সরকার যা বলে তিনি সেই অনুযায়ী কাজ করেন। সৌদি রাজা হতে হলে আমেরিকার সমর্থন তার খুবই জরুরি কারণ তার মা সৌদি রাজবংশের না হওয়ায় তিনি সৌদি রাজা হওয়ার যোগ্য নন।



সাক্ষাতকারে লিবিয় সেনা কর্মকর্তা জানান, এডওয়ার্ড স্নোডেনকে হস্তান্তরে রাশিয়ার অস্বীকৃতির প্রতিশোধ নিতে এবং মধ্যপ্রাচ্যে রাশিয়ার দিন দিন বেড়ে চলা প্রভাব ধ্বংস করতেই আমেরিকা সিরিয়ার ওপর হামলা চালাতে মরিয়া হয়ে উঠেছে।



প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সিরিয়ার প্রেসিডেন্ট ব্যক্তিগভাবে খুবই শান্তিপ্রিয় এবং বুদ্ধিমান একজন মানুষ। তিনি নিজ জনগণের কল্যাণের জন্য কাজ করে যাচ্ছেন। কিন্তু পশ্চিমারা চাইছে তাকে অন্য কতকগুলো পাগল ও হাস্যকর স্বৈরশাসকের কাতারে আনতে। লিবিয়ার সেনা কর্মকর্তা বলেন, “এ কথা বলার কোনো সুযোগ নেই যে, প্রেসিডেন্ট আসাদ তার জনগণের ওপর রাসায়নিক হামলা চালাতে পারেন বিশেষ করে যখন তার বাহিনী বিদ্রোহীদের বিরুদ্ধে একের পর এক বিজয়ী হচ্ছে।”



লিবিয়ার সেনা কর্মকর্তা এও বলেন- প্রকৃতপক্ষে সিরিয়ার বিদ্রোহীরা তিন থেকে চার মাসের বেশি টিকতে পারবে না; শুধুমাত্র টিকে আছে পশ্চিমাদের অর্থ ও অস্ত্র সহায়তায় এবং তাদের কাছ থেকেই প্রশিক্ষণ নিয়ে যুদ্ধ চালাচ্ছে।



রেডিও তেহরান সিরিয়ায় মার্কিনীদের পূর্বকল্পিত আক্রমন সম্পর্কে তথ্যবহুল সংবাদ প্রচার শুরু করলে বিশ্বের ৯০ শতাংশ লোকের অভিমত জানতে পারা গেছে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৩ ভোর ৪:৫৩

শিপন মোল্লা বলেছেন: এই খবর কি রেডিও তেহরানের ?
তাহলে আর কিছু বলার নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.