নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধ্রুবতারা

এম বি ফয়েজ

সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা এবং জেনে-শুনে সত্য গোপন করা কোন ব্লগারের কাম্য হওয়া উচিত নহে।

এম বি ফয়েজ › বিস্তারিত পোস্টঃ

"রাসায়নিক অস্ত্র: মার্কিন সাংবাদিককে দেখে নেয়ার হুমকি সৌদি বান্দরের"

২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:১১

এম বি ফয়েজ।। ২৪ সেপ্টেম্বর: সিরিয়ায় সাম্প্রতিক রাসায়নিক অস্ত্রের প্রয়োগ সম্পর্কে সঠিক তথ্য তুলে ধরার অপরাধে মার্কিন সাংবাদিক ডেল গ্যাভলাককে (Dale Gavlak) দেখে নেয়ার হুমকি দিয়েছে সৌদি আরব। রিয়াদ বলেছে, অ্যাসোশিয়েটেড প্রেসের ওই সাংবাদিকের 'ক্যারিয়ার শেষ' করে দেয়া হবে।



গত ২১ আগস্ট সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে গৌতা এলাকায় বাশার আসাদ বাহিনীর রাসায়নিক হামলায় ১,৪০০ মানুষ নিহত হয় বলে বিদেশি মদদপুষ্ট বিদ্রোহীরা দাবি করে। পশ্চিমা সংবাদ মাধ্যমগুলিও বিদ্রোহীদের সুরে সুর মেলাতে শুরু করে।



এ অবস্থায় মার্কিন নারী সাংবাদিক গ্যাভলাক ব্যাপক অনুসন্ধান শেষে ২৯ আগস্ট খবর দেন, সিরিয়ার বিদ্রোহীরাই ওই রাসায়নিক হামলা চালিয়েছে এবং এ বিষয়টি তারা স্বীকারও করেছে। বিদ্রোহীরা জানায়, সৌদি আরবের কাছ থেকে পাওয়া রাসায়নিক অস্ত্রের ব্যবহার না জানার কারণে ভুলে তারা এটি প্রয়োগ করে। গ্যাভলাকের খবরটি ২৯ আগস্ট নিজের ওয়েবসাইটে প্রকাশ করে অ্যাসোশিয়েটেড প্রেস (এপি)।



স্বতন্ত্র অনলাইন বার্তা সংস্থা মিন্ট প্রেস নিউজ (Mint Press News)এর নির্বাহি পরিচালক মানার মুহাওয়েশ জানিয়েছেন, এপি'তে ২৯ আগস্টের প্রতিবেদনটি প্রকাশের ৪৮ ঘন্টার মধ্যে গ্যাভলাককে হুমকি দেয়া হয়।



গ্যাভলাক এ সম্পর্কে বলেন, "একটি তৃতীয় পক্ষ আমাকে এ হুমকি দেয়। খুব সম্ভবত তারা সৌদি গোয়েন্দা প্রধান প্রিন্স বন্দর বিন সুলতানের হয়ে কাজ করছে।"





মিন্ট প্রেস নিউজের এ সংক্রান্ত নিবন্ধে বলা হয়েছে, গ্যাভলাক দামেস্কের উপকণ্ঠে গৌতা এলাকার অধিবাসী, ডাক্তার, বিদ্রোহী এবং তাদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলার পর স্থির সিদ্ধান্তে উপনীত হন যে, প্রিন্স বন্দরের কাছ থেকে পাওয়া রাসায়নিক অস্ত্রের ব্যবহার না জানার কারণে বিদ্রোহীরাই তা প্রয়োগ করেছে।



অ্যাসোশিয়েটেড প্রেস প্রতিবেদনটি প্রকাশ করলেও পরবর্তীতে গ্যাভলাককে চাকুরিচ্যূত করে। সৌদি আরবের চাপে এপি তাকে চাকুরিচ্যুত করতে পারে- এমন আশঙ্কা থাকা সত্ত্বেও প্রতিবেদনটি তৈরি করা থেকে বিরত থাকেননি সত্য অনুসন্ধানি সাংবাদিক গ্যাভলাক। কিন্তু শেষ পর্যন্ত সত্য প্রকাশের অপরাধে আপাতত তার এপি'র ক্যারিয়ার শেষ হয়ে গেছে।



সত্য প্রকাশের অপরাধে গ্যাভলাকের এপি'র ক্যারিয়ার শেষ হয়ে গেলে ও তো ক্ষুধায় তাকে প্রান আত্মাহ্যোতি দিতে হবে না। পবিত্র কোরানে আল্লাহ পাক ঘোষনা করেছেন, "তোমরা সত্যের রজ্জুকে আকড়ে ধর, আমিই তোমাদের অন্ন যোগাব।"

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৫৯

এম বি ফয়েজ বলেছেন: কি আজব কাণ্ড কারবার? অ্যাসোশিয়েটেড প্রেস নামের সুনামধন্য সংবাদ সংস্থাটিও সৌদি বান্দরের কথায় উঠা-বসা করে! অ্যাসোশিয়েটেড প্রেস প্রতিবেদনটি প্রকাশ করলেও পরবর্তীতে গ্যাভলাককে চাকুরিচ্যূত করে। কারন সৌদি রাজাধিরাজরা গ্যাভলাককে দেখে নেয়ার হুমকি দিয়ে ছিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.