নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধ্রুবতারা

এম বি ফয়েজ

সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা এবং জেনে-শুনে সত্য গোপন করা কোন ব্লগারের কাম্য হওয়া উচিত নহে।

এম বি ফয়েজ › বিস্তারিত পোস্টঃ

“বড়োল্যাণ্ডে মুসলিম হত্যার প্রতিবাদে অসম জুড়ে ক্ষোভের আগুন”

০৬ ই মে, ২০১৪ রাত ১১:৪১

গোয়াহাটী ৫মে।। এম বি ফয়েজ।।

মানবতার বধ্যভূমি ভারতের অসম রাজ্যের বড়োল্যাণ্ডে হিংসার দাবানল স্তিমিত হয়ে এলেও এখনও দাউ দাউ করে জ্বলছে ক্ষোভের আগুন। আর ভয়ঙ্কর দুঃস্বপ্নের মত দাপিয়ে বেড়াচ্ছে নিরাপত্তাহীনতার বুকচাপা আতঙ্ক। তবে অগ্নিগর্ভ গোসাইগাও মহকুমার পরিস্থিতি অপরিবর্তিত। অভিশপ্ত বালিপাড়া গ্রামে শ্মশানের নীরবতা বিরাজমান। ভয়ে জবুথবু গ্রামবাসী। কার্ফুর মধ্যেও প্রান ভয়ে গ্রাম ছেড়ে পালাচ্ছেন তটস্ত মানুষ। এই আতঙ্কময় পরিবেশের মধ্যে পরিস্থিতির খোজ নিতে, প্রবীন কংগ্রেসী নেতা তথা প্রাক্তন মন্ত্রী ড০ ভূমিধর বর্মনের নেতৃত্বে আসা সাত কংগ্রেসী বিধায়কদের এক প্রতিনিধিদল সোমবার দাঙ্গাকবলিত নারায়ণগুড়িতে এলে বিকশোব্ধ জনতার হাতে প্রহৃত হন এবং পশু-খেদা খেয়ে নারায়ণগুড়ি ত্যাগ করতে বাধ্য হন। রাজ্যের কৃষি মন্ত্রী নীলমনি সেন ডেকা ও গতকাল অনুরূপ ভাবে নারায়ণগুড়িতে পশু-খেদার শিকার হন। শোকগ্রস্ত নারায়নগুড়িবাসীর দাবী, ন্যায় বিচারের আশায় তারা মুখ্য মন্ত্রী তরুন গগৈর ভ্রমন প্রত্যাশায় ছিল; কিন্তু নিহতদের পরিবারগুলির আবেগকে শ্রদ্ধা জানানোর অবসর জোটেনি ‘ব্যস্ত’ মুখ্যমন্ত্রীর।



এদিকে, বাকসা জেলার গোবর্ধনা থানা এলাকাধীন খাগড়াবাড়ীতে বেকি নদীর জলে আরোও একটি মৃতদেহ উদ্ধার হওয়ায় এ নিয়ে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৭ জনে। এখনো ২১ জন মুসলমান নিখোঁজ রয়েছেন। মৃতদেহটি খাগড়াবাড়ী গ্রামের বাসিন্দা রুস্তম আলীর সাত বছরের কন্যা সাহিনা খাতুনের বলে সনাক্ত করা হয়েছে। গত বৃহস্পতিবার ঘাতক বাহিনীর একে-৪৭ বন্দুক থেকে নিক্ষিপ্ত গুলি এড়াতে সাহিনা খাতুন মায়ের সঙ্গে বেকি নদীতে ঝাপ দিয়ে ছিল বলে জানা গেছে।



বিটিএডি এলাকায় নরসংহারের প্রতিবাদে এবং বিটিসি চুক্তি বাতিল ও বিটিসি প্রধান হাগ্রামা মহিলারী সহ প্রমীলা রানী ব্রহ্মের গ্রেপ্তারের দাবীতে আজ ভোর পাচটা থেকে বিকাল পাচটা পর্যন্ত গোটা রাজ্যে বন্ধ পালিত হয়েছে। অল অসম মুসলিম ষ্টুডেণ্টস ইউনিয়ন (আমসু) আহোত বন্ধে গোটা রাজ্যে জনজীবন স্তব্ধ হয়ে পড়ে। বন্ধ চলাকালীন নগাও জেলার ডবকায় পুলিশের সঙ্গে বন্ধ সমর্থকদের খণ্ড যুদ্ধ বেধে যায় এবং পুলিশকে শূন্যে গুলি ছুড়তে হয়। এঘটনায় ৪জন পুলিশ ও ৪জন বন্ধ সমর্থক আহত হওয়ার খবর পাওয়া গেছে। অন্যদিকে শিলচর, ডিব্রুগড়, হাইলাকান্দি ও করিমগঞ্জ থেকেও উন্মত্ত বন্ধ সমর্থকদের সাথে পুলিশের সংঘর্ষের খবর আসছে।



উল্লেখ্য, রাজ্যের মুখ্যমন্ত্রী গগৈ বড়োল্যাণ্ড এলাকাধীন অবড়োগ্রামের যুবকদের হাতে আত্মরক্ষার তাগিদে আগ্নেয়াস্ত্র তুলে দেবার যে সরকারী সিদ্ধান্ত গতকাল ঘোষনা করেছিলেন; অনিবার্য্য কারনে আজ সে সিদ্ধান্ত তিনি বাতিল বলে পূনরায় ঘোষনা করেন। আর রাজনৈতিক সন্ত্রাসে উদ্বিগ্ন সংখ্যালঘু নেতৃবৃন্দ রাজ্যপাল সকাশে যাচ্ছেন বলে জানানো হয়েছে।



এম বি ফয়েজ,

গোয়াহাটী, অসম, ভারত।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০১৪ রাত ১২:৩৩

বদলে যাই বলেছেন: পড়ে খুব কষ্ট লাগলো

০৭ ই মে, ২০১৪ রাত ১:১১

এম বি ফয়েজ বলেছেন: বসনিয়া কিংবা তো চেচনিয়া; আফগানিস্থান কিংবা তো আরাকান এমনকি সর্বোপরি ফিলিস্তিনি গনহত্যাও হার মানবে অসমের বিটিএডিতে সংঘঠিত নরমেধ যজ্ঞটি।

২| ০৭ ই মে, ২০১৪ রাত ১:০৮

মাইরালা বলেছেন: ভারতে মুসলিমদের অবস্থা সংকটজনক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.