নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধ্রুবতারা

এম বি ফয়েজ

সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা এবং জেনে-শুনে সত্য গোপন করা কোন ব্লগারের কাম্য হওয়া উচিত নহে।

এম বি ফয়েজ › বিস্তারিত পোস্টঃ

।।মোদি-ঝড়ে উৎখাত প্রদেশ কংগ্রেস; ১১ মন্ত্রীর ‘ঘর’, ১৩ সংসদীয় সচিব, ৩২ বিধায়কও কাহিল।।

২২ শে মে, ২০১৪ সকাল ৯:৪৬

গোয়াহাটি ২১ মে।। এম বি ফয়েজ।।

মোদি-সুনামিতে গোটা দেশের সঙ্গে অসমেও যে বিপুল জনাদেশ গেছে বিজেপির পক্ষে, তাতে ভাসিয়ে নিয়ে গেছে সরকারের বেশ কয়েক জন মন্ত্রীর ‘ঘর’ও। মুখ্যমন্ত্রীর নিজ সমষ্টিতে বিজয় সাব্যস্ত করেছেন বিজেপির প্রার্থী কামাখ্যা প্রসাদ তাসা। মুখ্যমন্ত্রী তরুণ গগৈর সঙ্গে যারা ছায়ার মতো লেগে ছিলেন তাদের অনেকেরই পায়ের নিচের মাটি যেমন আলগা হয়েছে, তেমনি বিক্ষোব্ধদের বেশ কয়েক জন মন্ত্রীর অবস্থাও দারুন কাহিল হয়ে পড়েছে সাম্প্রতিক লোক সভা ভোটের ফলে। রাজ্যের অন্তত ১১ জন মন্ত্রীর নিজের কেন্দ্রে ভোটের নিরিখে জয় হয়েছে বিজেপির। বিজেপি ঝড় ঠেকাতে ডাহা ফেল করেছেন কংগ্রেস সরকারের মন্ত্রীরাও।



আশির দোরগোড়ায় দাঁড়িয়ে তরুণ গগৈ যখন বিক্ষোব্ধ শিবিরের সঙ্গে লড়াই করে কংগ্রেসকে জেতাতে আপ্রাণ চেষ্টা করেছেন, তখন নিজের অনুগামী মন্ত্রীদের কাছ থেকে ততটা সহায় পাননি। অন্তত ভোট প্রাপ্তির নিরিখ তা-ই বলছে। মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ বলে পরিচিত শক্তিমন্ত্রী প্রদ্যোত বরদলৈ, কৃষিমন্ত্রী নীলমনি সেন ডেকা, জলসেচ মন্ত্রী ড০ অর্ধেন্দুকুমার দে, জনস্বাস্থ্য কারিগরি মন্ত্রী গৌতম রায় প্রমুখ যেমন নিজেদের কেন্দ্রে জমি হারিয়েছেন, তেমনি জলসম্পদ মন্ত্রী রাজীবলোচন পেগু, সংস্কৃতি মন্ত্রী প্রণতি ফুকন, সমাজ কল্যান মন্ত্রী অকন বরা, রাজস্ব মন্ত্রী পৃথ্বী মাঝি, পরিকল্পনা মন্ত্রী টঙ্কবাহাদুর রাই-দের কেন্দ্রেও কংগ্রেসকে পরাজয়ের গ্লানি মাথা পেতে নিতে হয়েছে।



রাজধানী শহর গোয়াহাটীর অদূরে জালুকবাড়ী কেন্দের একনায়ক বলে পরিচিত বিক্ষোব্ধ শিবিরের নেতা, স্বাস্থ্য ও শিক্ষা বিভাগের মন্ত্রী ড০ হিমন্ত বিশ্ব শর্মাও নিজের কেন্দ্রে কংগ্রেসকে জেতাতে পারেননি। মোদি-হাওয়ার প্রাবল্যে ভেসে গেছে জালুক বাড়ী ও রাজধানী কেন্দ্র ‘দিসপুর’ও। সমবায় মন্ত্রী সিদ্দেক আহমদের দক্ষিণ করিমগঞ্জ কেন্দ্রে শাসক দলের স্থান হয়েছে তৃতীয়। এই কেন্দ্রে বিজয় হাসেল করেছেন এ আই ইউ ডি এফ প্রার্থী। একই অবস্থা জনস্বাস্থ্য কারিগরি মন্ত্রী গৌতম রায়ের কাটলিছড়া কেন্দ্রেও। ভোটের নিরিখে সেখানে প্রথম স্থানে এ আই ইউ ডি এফ, দ্বিতীয় স্থানে বিজেপি এবং তৃতীয় স্থানে রয়েছে শাসনাধিষ্ঠ কংগ্রেস।



শাসনাধিষ্ঠ কংগ্রেস দল এবার অসমে গো-হারা হারার নেপত্য কাহিনী কি, সে নিয়ে পড়ুন পরবর্তী প্রতিবেদনে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০১৪ দুপুর ২:৫৬

নবীউল করিম বলেছেন: No Modi wave: BJP wins only 39 out of 560 seats in 13 states assembly polls

New Delhi, Although the BJP has won 282 Lok Sabha seats in the General Election 2014,but its performance is a flop one as far as the assembly polls are concerned which were conducted along with Lok Sabha polls in different states during last weeks.
Unlike Lok Sabha elections there was nothing like Modi wave in all 560 assembly constituencies which went to poll in 13 states where BJP could win just 39 seats out of 560.
There were full fledged assembly polls in four states e.g. Andhra Pradesh, Arunachal Pradesh, Odisha and Sikkim.The BJP couldn’t open in Sikkim and West Bengal.
Results of Assembly Polls in 13 states
States Seats BJP Congress Others
Andhra Pradesh 294 9 21 TDP (118), YSRCP (69), TRS (63), AIMIM (7)
Arunachal Pradesh 60 11 42 PPA (5)
Bihar 5 1 0 RJD (3), JDU (1)
Gujarat 7 4 3 none
Himachal Pradesh 1 1 0 none
Madhya Pradesh 1 1 0 none
Maharashtra 1 0 1 none
Mizoram 1 0 1 none
Odisha 147 10 16 BJD (113)
Sikkim 32 0 0 Sikkim Democratic Front (22)Sikkim Krantikari Morcha (10)
Tamil Nadu 1 0 0 AIADMK (1)
Uttar Pradesh 4 2 1 Apna Dal (1)
WEST Bengal 6 0 0 Trinamool Congress (5)Revolutionary Socialist Party (1)

২| ২৩ শে মে, ২০১৪ রাত ১:৪৪

এম বি ফয়েজ বলেছেন: বিগত ৩০ বছরে এই প্রথম মোদির নেতৃত্বে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করল সংসদীয় নির্বাচনে। এইজন্য বলা চলে এই সাফল্যের নেপথ্যে মোদি-ঝড়। আর রাজ্য বিধান-সভার নির্বাচনগুলো এক সঙ্গে না হয়ে লোক-সভা নির্বাচনের পরে হলে মোদি-ঝড় কতটুকু কাজ করেছে তা স্পষ্ট বুঝা যেত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.