নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধ্রুবতারা

এম বি ফয়েজ

সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা এবং জেনে-শুনে সত্য গোপন করা কোন ব্লগারের কাম্য হওয়া উচিত নহে।

এম বি ফয়েজ › বিস্তারিত পোস্টঃ

ভারতের সঙ্গে \'চিরকাল বিদ্বেষ\' রেখে চলতে চাই না, সুর নরম পাক হাইকমিশনার বাসিতের

০৯ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৭:৪০

(এম বি ফয়েজ) নয়াদিল্লি: সুর নরম আব্দুল বাসিতের। দিলেন সমঝোতার বার্তা। ভারত-পাকিস্তান সম্পর্কে লাগাতার উত্তাপ বৃদ্ধির আবহের মধ্যেই নয়াদিল্লিতে ভারতে নিযুক্ত পাক হাইকমিশনার বললেন, তাঁরা ভারতের সঙ্গে চিরস্থায়ী বিদ্বেষ, সংঘাত জিইয়ে রেখে চলতে চান না।
ভারতের সঙ্গে ‘বাধাহীন ও অপ্রতিরোধ্য’ দ্বিপাক্ষিক আদানপ্রদানের প্রস্তাব দিয়েছেন বাসিত। বলেছেন, দুই প্রতিবেশীকেই মতপার্থক্য কাটিয়ে উঠতে হবে যাতে তারা এমন এক সহযোগিতার সম্পর্কের পথে পা রাখতে পারে যার ‘গতিমুখ কখনও বদলাবে না’। বাসিতের মতে, সময় এসেছে, দু দেশকেই ঠিক করতে হবে, তাদের মধ্য়ে স্থিতাবস্থাই চলবে না কি নতুন সূচনা করা প্রয়োজন।
পাকিস্তান সবসময়ই সার্বিক আলোচনার পক্ষপাতী বলে দাবি করে অবশ্য বাসিত যথারীতি অনুযোগ করেন, তাঁর দেশ ধৈর্য্য ধরে রয়েছে, দ্বিপাক্ষিক আলোচনা নতুন করে শুরুর অপেক্ষায় রয়েছে, ভারতের দিক থেকেই আগ্রহে খামতি রয়েছে।
উরি, নাগরোটার সন্ত্রাসে পাকিস্তান থেকে আসা জঙ্গিদের যোগ থাকার অভিযোগ, ভারতীয় সেনার নিয়ন্ত্রণ রেখার ওপারে ঢুকে পাক অধিকৃত কাশ্মীরে সার্জিক্যাল স্ট্রাইকের মধ্যেই বাসিত বলেছেন, আমার মনে হয়, ৭০টা বছর আমরা নষ্ট করেছি। সময় এসেছে, ঠিক করতে হবে, আমরা ঠিক কী চাই। পাকিস্তান চিরকাল ভারতের প্রতি শত্রুতা জিইয়ে রাখতে চায় না। দুটি দেশেই গভীর সমস্যা আছে, যা উপেক্ষা করা যায় না। তবে শেষ পর্যন্ত আমরা নির্দিষ্ট লক্ষ্যে কূটনীতি চালাতে পারি। পরস্পরের ভাল লাগে, এমন ফল আসতে পারে, ভাল সূচনা করা যায়।
তবে বাসিত এও জানিয়ে দেন, পাকিস্তানের কাছে মূল ইস্যু কাশ্মীরই, যার সমাধানসূত্র পাওয়া গেলেই দুটি দেশের মধ্যে আস্থার ঘাটতি পুষিয়ে দেওয়া যেতে পারে।
এদিকে, ভারতের বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, “পানি মাঙ্গ তো দুধ দেয়গা, লেকিন কাশ্মীর মাঙ্গ তো চিড় দেয়গা।“ কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংগ, স্বাধীনতার সময় ভারতের অংগ ছিল এবং আজীবন ভারতেরই থাকবে।
গ্লোবেল নিউজ ব্যুরো/

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৮:১৩

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তানীদের মগজ গরিলার সমান।

২| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২৩

এম বি ফয়েজ বলেছেন: সহমত পোষন করি।

৩| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:০৫

এই আমি রবীন বলেছেন: সাপ পোষমানে, কিন্তু সাপই থাকবে।
শত্রুতা কে করে? সন্ত্রাসী কে লালন করে?
অন্যদেশে গিয়ে সস্ত্রাসী হামলা কোন দেশের নাগরিক করে?
আমি উত্তর দিলাম না। আপনাদের মনে কোনদেশের নাম উঠে আসছে?

৪| ০৯ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৮

এম বি ফয়েজ বলেছেন: সহমত ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.