নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধ্রুবতারা

এম বি ফয়েজ

সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা এবং জেনে-শুনে সত্য গোপন করা কোন ব্লগারের কাম্য হওয়া উচিত নহে।

এম বি ফয়েজ › বিস্তারিত পোস্টঃ

এইমস-এ সুষমার কিডনি প্রতিস্থাপন

১০ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:২২

নয়াদিল্লি: (এম বি ফয়েজ) এইমস-এ কিডনি প্রতিস্থাপন হল সুষমা স্বরাজের। হাসপাতাল সূত্রের খবর, সেখানকার কার্ডিওথোরাসিক সেন্টারে প্রায় পাঁচ ঘণ্টা ধরে চলে কিডনি প্রতিস্থাপনের অপারেশন। ডাক্তারদের টিমে ছিলেন এইমস-এর ডিরেক্টর এম সি মিশ্রও। পরিবারের বাইরের একজনের দান করা কিডনি বসানো হয়েছে বিদেশমন্ত্রীর শরীরে। সূত্রটি বলেছে, সকাল নটা থেকে শুরু হয়ে অস্ত্রোপচার পর্ব চলে দুপুর আড়াইটা পর্যন্ত সুষমাকে ওই ভবনের আইসিইউতে রাখা হয়েছে অস্ত্রোপচারের পর।
সূত্রটি বলেছে, বন্ধু বা প্রতিবেশী, তুতো সম্পর্কের আত্মীয়, যে কেউ কিডনি দান করতে পারেন, যদি তাঁর সঙ্গে গ্রাহক বা গ্রহীতার মন, আবেগের সম্পর্ক থাকে। যেহেতু সুষমার পরিবার থেকে এমন কাউকে পাওয়া যায়নি, তাই আত্মীয় পরিমন্ডলের বাইরের একজনের কিডনি নেওয়া হয়েছে।
প্রয়োজনীয় প্রক্রিয়া শুরুর আগে সংশ্লিষ্ট অনুমোদন কমিটির ছাড়পত্র নেওয়া হয় বলে জানায় সূত্রটি।
ডাক্তাররা জানিয়েছেন, ৬৪ বছর বয়সি সুষমা বেশ কিছুদিন ধরেই ডায়াবেটিসেও ভুগছেন। তাই কিডনি কাজ করছে না ধরা পড়ার পর সপ্তাহে তিনবার ডায়ালিসিস করতে হয়েছে।
কিডনি অকেজো হয়ে পড়ায় এইমস-এ থাকার কথা ট্যুইটারে গত ১৬ নভেম্বর নিজেই জানিয়েছিলেন সুষমা। গত কয়েক মাসে বেশ কয়েকবার আসা যাওয়ার পর গত ৭নভেম্বর তিনি সেখানে ভর্তি হন। সোস্যাল মিডিয়ায় তাঁর অসুস্থতার খবর ছড়াতেই শুভেচ্ছা, সমবেদনার বন্যা বয়ে যায়। অনেকেই তাঁকে কিডনি দিতে চান বলে ঘোষণা করেন।
এর আগে এপ্রিলেও নিউমনিয়া ও অন্যান্য উপসর্গ নিয়ে এইমস-এ ভর্তি হয়েছিলেন তিনি।
গ্লোবেল নিউজ ব্যুরো/

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.