নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেঠোপথ২৩

মেঠোপথ২৩ › বিস্তারিত পোস্টঃ

ভ্রমন ব্লগ - সুলতান আব্দুস সামাদ বিল্ডিং

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৩







১৮৯৭ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুরে নির্মিত হয় ব্রিটিশ কলোনিয়াল সরকারের সদর দফতর। ব্রিটিশ আর্কিটেক্সট এসি নরমেনের ডিজাইনককৃত এই বিল্ডিংটি মাত্র দুই তলা বিশিষ্ট একটি বিল্ডিং কিন্ত দৈর্ঘ্যে তা সুবিশাল। বিশাল এলাকাজুড়ে নির্মিত এই বিল্ডিং এর মাঝখানে আছে একটি ক্লক টাওয়ার যা লন্ডনের বিগ বেনের কথা মনে করিয়ে দেয়।

১৯৫৭ সালে মালয়শিয়া থেকে ব্রিটিশরা বিতাড়িত হয় এবং মালয়েশিয়ার তৎকালীন সুলতান আব্দুস সামাদের নামে এই বিল্ডিংটি নামকরন করা হয়। বর্তমানে এটি মালয়েশিয়ার অন্যতম বিখ্য্যত একটি টুরিস্ট স্পট। কুয়ালালামপুরের কেন্দ্রস্থলেই অবস্থিত এই জায়গাটি। ব্রিটিশ স্থাপত্যের একটা চমকপ্রদ দিক হচ্ছে কয়েকশত বছরের পুরানো বিল্ডিংও একদম অবিকৃত অবস্থায় থাকে। দেখে বোঝার উপায় নেই যে এটি পুরানো কোন বিল্ডিং। লাল ও সাদা টাইলসের মিশ্রনে তৈরী এই বিল্ডিং কে '' ব্লাড এন্ড ব্যনেডেজ '' বিল্ডিংও বলা হয়। লাল টাইলস দিয়ে নির্মিত বিল্ডিংগুলোকে মনে হয় ব্যন্ডেজ ( সাদা টাইলস) দিয়ে মুড়ে রাখা হয়েছে।

বেড়াতে গিয়ে দেখলাম একটা সিনেমার শুটিংং চলছে। এলাকাটিতে প্রচুর টুরিস্ট থাকলেও ভীর ভাট্টা নেই একেবারেই , জায়গার বিশালতার কারনে। ইতিহাসের প্রতি যাদের আগ্রহ আছে, তাদের বেড়ানোর জন্য চমৎকার একটি স্পট।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর ছবি ব্লগ আরও কয়েকটা ছবি দিলে ভাল হতো। আগের মন্তব্যের জবাব পেলাম না । ভাল থাকবেন।

০৭ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২১

মেঠোপথ২৩ বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। প্রথম পাতায় এক্সেস পাচ্ছি না। তাই উৎসাহ হারিয়ে ফেলছি অনেকটা।

২| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৩১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনি পোস্ট করেছেন ৪টি, মন্তব্য করেছেন ৩৭টি আর মন্তব্য পেয়েছেন ৫টি। প্রথম পাতায় যেতে হলে আপনাকে প্রচুর মন্তব্য করতে হবে কারণ আপনাকে ব্লগে তেমন কেউ জানেনা। আপনার সুন্দর, গুরুত্বপূর্ণ মন্তব্যের মাধ্যমে আপনার পেজে অনেকেই ভিজিট করবে, নিয়মিত পোস্ট ও করতে হবে তবেই মডু আপনাকে প্রথম পাতার জন্য বিবেচনা করবে। কারো ২ সপ্তাহ, কারো ২ মাস করো বা ৬ মাস সময় লেগে যায় প্রথম পাতায় যেতে।

হতাশ হবেননা, হ্যাপি ব্লগিং।

০১ লা জুন, ২০২৪ রাত ১০:০৮

মেঠোপথ২৩ বলেছেন: ধন্যবাদ আপনার পরামর্শের জন্য ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.