নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\n

মা.হাসান

মা.হাসান › বিস্তারিত পোস্টঃ

একটি la voiture noire গাড়ি এবং থেরেসা মে-র পদত্যাগ

৩০ শে মার্চ, ২০১৯ রাত ৮:৪৯

অবশেষে পদত্যাগে বাধ্য হচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তার এই পদত্যাগের নেপথ্যে রয়েছে একটি বুগাতি লা ভুয়াত্যু নোয়া ( la voiture noire) গাড়ি।



মূল খবরে যাওয়ার আগে প্রাসঙ্গিক কিছু কথা (যারা বকবকানি শুনতে চান না তারা এই প্যারা ও পরের প্যারা বাদ দিয়ে পড়তে পারেন)। ব্রিটিশ রাজনীতিতে আমাদের আগ্রহের অন্যতম বড় কারণ সম্ভবত অর্থনৈতিক। আমাদের প্রবাসী-আয়ের উল্লেখযোগ্য একটা অংশ ব্রিটেন থেকে আসে। পাউন্ডের দর পরিবর্তনের সাথে সাথে রেমিট্যান্সের সঙ্গে জড়িত পরিবারের সদস্যদের মুখের হাসির বিস্তৃতি বাড়ে কমে। যদিও বৃটেনের আভ্যন্তরীণ অর্থনীতি গত দশকের তুলনায় এখন অনেকটা ভালো, ব্রেক্সিট বিষয়ে বিতর্কের কারণে আন্তর্জাতিকভাবে পাউন্ড স্টার্লিং অনবরত ভাবে মার খেয়ে যাচ্ছে। ২০১৬ তে ব্রেক্সিট বিষয়ে গণভোটের আগে এক পাউন্ড সমান ১১৬ টাকা ছিল। গণভোটের পর কয়েক দিনের মধ্যে এক পাউন্ড ১০৩ টাকায় নেমে আসে (দু সপ্তাহ পরে ১০১ টাকায় নেমেছিল)। ব্রেক্সিট বিষয়ে প্রতিটি ভোটের সাথে সাথেই পাউন্ডের দাম ওঠানামা করেছে। সর্বশেষ গতকাল শুক্রবার ২৯ মার্চের ভোটের আগে এক পাউন্ড ১১১ টাকার কিছু বেশি ছিল, এখন ভোটের পর তা কমে ১০৯ টাকা ৫০ পয়সায় এসেছে । উল্লেখ্য, ২০১৬ সালে ব্রেক্সিট ভোটের আগে ১ ডলার ছিল ৭৮ টাকা। এখন এক ডলার সমান ৮৪ টাকা। কাজেই টাকার তুলনায় পাউন্ডের দাম খুব বেশি না কমলেও ডলারের কাছে পাউন্ড অনেকখানি রোগা হয়ে গেছে।

ডেভিড ক্যামেরনের পদত্যাগের পর ২০১৬তে থেরেসা মে প্রধান মন্ত্রীর দায়িত্ব নেয়ার পর ব্রেক্সিট বিলের উপর তিন দফা ভোটের কোনটিতেই থেরেসা মে সুবিধা করতে পারেন নি, বিরোধী দলের সাথে সাথে নিজ দলের মধ্যে থেকেও তার প্রস্তাবের উপর প্রবল বিরোধীতা এসেছে। এমন কি এই ইস্যুতে বিরোধী দল তার বিরুদ্ধে অনস্থা প্রস্তাবও এনেছিল (সরকারি দল ব্রেক্সিটের বিষয়ে একমত না হলেও অনাস্থা প্রস্তাবের ক্ষেত্রে মে কে সহযোগিতা করেছে)।

আগামী ১২ই এপ্রিলের মধ্যে ব্রিটিশ পার্লামেন্ট ব্রেক্সিট বিষয়ে ঐকমত্যে পৌঁছতে পারবে এমন সম্ভাবনা খুব একটা দেখা যায় না। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ও বিষয়টি জানেন। শেষ চেষ্টা হিসেবে তিনি তার দক্ষিণ এশিয়া বিষয়ক উপদেষ্টাদের পরামর্শ ক্রমে দক্ষিণ এশিয়ার একটি দেশের নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার এবং তার তিন সহযোগীর সাথে (ঐ নির্বাচন কমিশনের পঞ্চম সদস্য দুধ ভাত, কোন কাজেরই না, খালি সংবাদ সম্মেলনে মুখ চালাতে পারে, কাজেই বাদ) যোগাযোগ করেছিলেন। ঐরকম যোগ্য লোকদের নির্বাচন কমিশনে নিয়োগ দিতে পারলে ব্রিটেনে সাধু সাধু রব উঠবে এবং নির্বাচন কমিশনের দক্ষতায় ন্যূনতম ৯৮% এমপিদের ভোট পেয়ে ব্রেক্সিট বিল পাস করাতে পারবেন- এই ভরসা থেরেসা মের ছিল। থেরেসা মে এ কারণে ব্যক্তিগতভাবে ওই নির্বাচন কমিশনার চার জনের সঙ্গে যোগাযোগ করেন। নির্বাচন কমিশনার চারজন প্রথমে এই বলে মৃদু আপত্তি জানান যে তারা দেশটির স্থানীয় সরকার নির্বাচন নিয়ে ব্যস্ত আছেন। থেরেসা মে তাদের স্মরণ করিয়ে দেন যে নির্বাচন ব্যবস্থায় তারা যে বিপ্লব সৃষ্টি করেছেন তাতে নির্বাচন কমিশনারদের অনুপস্থিতিতে এমনকি পুলিশ, আনসার বা প্রিজাইডিং অফিসারের অনুপস্থিতিতেও সুষ্ঠু নির্বাচন হয়ে যাবে বলে তিনি বিশ্বাস করেন, শুধু ব্যালট পেপার থাকলেই চলবে। নির্বাচন কমিশনাররা থেরেসা মে কে জানান তারা চেষ্টা করছেন ভবিষ্যতে যাতে এমনকি ব্যালট ছাড়াও নির্বাচন করা যায় এমন একটি পদ্ধতি দাড়া করানোর। পরিশেষে থেরেসা মে-র পীড়াপীড়িতে নির্বাচন কমিশনের সদস্যরা শর্ত সাপেক্ষে দায়িত্ব নিতে সম্মত হন। প্রধান নির্বাচন কমিশনার শর্ত দেন যে দায়িত্ব পালন কালীন সময়ের জন্য তাকে এবং তার পরিবারের প্রতি সদস্যকে একটি করে Bugatti la voiture noire গাড়ি দিতে হবে এবং বাড়ির কাজের লোকদের জন্য ফেরারি গাড়ি দিতে হবে। অন্যান্য নির্বাচন কমিশনার গন লাম্বর্গিনি, রোলস রয়েস এবং Mercedes-benz Maybach Exelero গাড়ি দাবি করেন।

থেরেসা মে প্রথমে সবাইকে অ্যাস্টন মার্টিন গাড়ি অফার করেন। পরবর্তীতে বাস্তবতা বুঝতে পেরে তিনি নির্বাচন কমিশনারদের দাবি মেনে নিতে চেয়েছিল। কিন্তু ব্রিটিশ পার্লামেন্ট ইউ ছাড়ার এই সন্ধিক্ষণে বিদেশি এই গাড়িগুলো কেনার প্রস্তাব সমর্থন করেনি। কাজেই থেরেসা মে-কে পদত্যাগ করতেই হচ্ছে। ভবিষ্যতে জার্মানি, ফ্রান্স বা ইতালিতে রাজনৈতিক সংকট হলে ওই নির্বাচন কমিশনারদের নিয়োগ পেতে সমস্যা হবে না বলেই মনে হয়।

আপডেটঃ

link

কেউ কেউ জানতে চেয়েছেন উপরের নিউজটি আমার পোস্টের সূত্র কি না।
আমি বলি তোবা তোবা, ফজলু মিয়া দেশপ্রেমিক লোক, আগে বাংলার বাণী পড়তো, এখন জনকন্ঠ ছাড়া কিছু পড়ে না, ৭১ টিভি এবং বিটিভি ছাড়া দোকানে কোন চ্যানেল চলে না, শুক্রবার দোকান বন্ধ, ঐদিন ফজলু ভাই ভদ্রলোক, ভাবি দয়া করে যে চ্যানেল দেখতে দেয় সে চ্যানেলের জলসাই উনি দেখেন।
--------------------------------------------------------------------------------------------------------------------------------------
ফ্রেঞ্চ noire শব্দের শেষের r এর উচ্চারণ র/খ/হ এর মাঝামাঝি কিছু একটা হবে, আমি এটা নোয়া রাখলাম, আপনারা অাপনাদের পছন্দ মতো উচ্চারন করে নেবেন। যাদের দাঁতের ফিলিং/ক্যানাল করা আছে তারা জার্মান গাড়ির নাম উচ্চারন নিজ দায়িত্বে করবেন, আমি ইংরেজি বানান লিখে গেলাম। আমার বাড়ির সামনের চায়ের দোকানদার ফজলু মিয়া সারা দুনিয়ার খবর রাখে। বাসার টেলিভিশন বিক্রি করে দেয়ার পর দেশের উন্নয়নের খবর বিলবোর্ডে দেখি আর দুনিয়ার খবর ফজলু মিয়ার কাছে পাই। এর পরেও কোন বিষয়ে সংশয় থাকলে বউকে জিজ্ঞাসা করি, আমার বউ সব জানে। পোস্টের তথ্য সূত্র ফজলু মিয়া, ছবি সূত্র bing । দেশটির নাম আমাকে ফজলু মিয়া বলেনি, বউকে ভয়ে জিজ্ঞাসা করিনি কেননা বাইরে চা খাই শুনলে পিঠের চামড়া থাকবে না।

মন্তব্য ৫২ টি রেটিং +৯/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:১৩

রাজীব নুর বলেছেন: থেরেসা আমাদের দেশে জন্ম গ্রহন করলে ভালো হতো।

৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:৩১

মা.হাসান বলেছেন: ৬ কোটির দেশেই উনি হিমসিম খাচ্ছেন, ১৫ কোটি হলে আত্মহত্যা করতেন।
যোগ্য লোকের হাতে বর্তমানে দেশ আছে।
ধন্যবাদ।

২| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:২২

ঢাবিয়ান বলেছেন: থেরেসা মে বড়ই বেকুব। তার উচিৎ ছিল সংসদে এইসব বিরোধীদের ব্রিটিশ চেতনার বিরোধি ট্যাগ করা। এরপর দুই একটা বিরোধীরে গুম করে মেরে ফেললেই বাকীরা আপনাতেই চেতনার রাস্তায় হাটা দিত।

৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:৩৪

মা.হাসান বলেছেন: ওনার উপদেষ্টারা ভালো না, যোগ্য সহযোগী মন্ত্রী -অামল উনি পাননি। দক্ষিন এশিয়ার দেশটির আমলারা লিয়েনে ওখানে কিছুদিন কাজকরে অাসলে মে উপকার পেতেন।

৩| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:২৮

হাবিব স্যার বলেছেন: এমন নেতা আমাদের দেশে কবে হবে??

৩০ শে মার্চ, ২০১৯ রাত ৯:৪৩

মা.হাসান বলেছেন: হাবিব সার, অমন নেতাদের মুখে ছাই, আমাদের নেতারা দেশকে দশ বছরে অামেরিকার উপরে নিয়ে যাবেন। আমাদের নেতারা অনেক পরিশ্রমি, স্মার্ট, সৎ ও জ্ঞানী।
পোস্টে লাইক দেয়ায় কৃতজ্ঞতা।
দেশের শিক্ষা ব্যবস্থার অভুতপূর্ব উন্নতির বিষয়ে লেখা এই পোস্টটি আপনাকে দেখার অনুরোধ জানাচ্ছি। আপনি অসুস্থ থাকাকালিন সময়ে এটা লেখা, কাজেই আপনার দেখা হয় নি

৪| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ১০:০২

আহমেদ জী এস বলেছেন: মা.হাসান,




সেইরাম ফেরারি স্পীডের পোস্ট হৈছে! ;)

তবে যে দেশ থেকে তিনি "ব্রেইন'ট" কার রেন্ট করতে চাচ্ছেন তারা মনে হয় জাতে উঠেছেন। তাদের বুগাত্তি দিলেও ভোগাবে মনে হয় .................

৩১ শে মার্চ, ২০১৯ সকাল ১১:১৬

মা.হাসান বলেছেন: পোস্টের শেষ কলামে আপডেট যুক্ত হয়েছে, দেখার অনুরোধ রইলো।

আহমেদ জী এস ভাই, আপনার মন্তব্য নতুন অনুপ্রেরনা যোগালো, অনেক ধন্যবাদ।
কথায় আছে গেঁয়ো যোগী ভিখ পায় না। আশা করি ঐ দেশটির সরকার আমলা ড্রেইন রোধ করার জন্য ঐসব আমলাদের নূন্যতম প্রয়োজন গুলো মিটাবেন। আমরা ভাগ্যবান আমদের দেশের সৎ আমলারা আমাদের নিরন্তর সর্ভিস দিয়ে যাচ্ছেন।

৫| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ১০:৩৭

নতুন নকিব বলেছেন:



পোস্টের গভীরতা রয়েছে। বোধগম্য হতে কারও কারও সময় লাগতেই পারে। +++

৩১ শে মার্চ, ২০১৯ সকাল ১১:১৮

মা.হাসান বলেছেন: পোস্টের শেষ কলামে আপডেট যুক্ত হয়েছে, দেখার অনুরোধ রইলো

নকিব ভাই, সুন্দর মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ , লাইকের জন্য কৃতজ্ঞতা।
চায়ের নেশা নেই, ফজলু মিয়ার গভীর জীবন দর্শনের জন্যই তার দোকানে যাওয়া।

৬| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ১১:২৯

ওমেরা বলেছেন: গন ভোটের পরেরই দিনই মনে হয় পাউন্ডের দাম কমে গিয়েছিল । গন ভোটের কয়েকদিন পর আমি ইংল্যান্ড যাব, আমি ধারনা করেছিলাম ভোটের পর পাউন্ডের দাম আরো বাড়বে তাই কিছু পাউন্ড কিনেছিলাম দু:খের ব্যাপার পাউন্ডের দাম কমে গেল, নিজের উপর এমন রাগ লেগেছিল।

যেই দেশীই হোক মহিলাদের মাথায় বুদ্ধি কম ।

আমি কিন্ত নারী বিদ্ধেষি না আমি নিজেও একজন নারী।

৩১ শে মার্চ, ২০১৯ সকাল ১১:৩১

মা.হাসান বলেছেন: পোস্টের শেষ কলামে আপডেট যুক্ত হয়েছে, দেখার অনুরোধ রইলো।

আমার পাতায় আসার জন্য অনেক ধন্যবাদ।
গনভোটের রেজাল্ট বের হতে হতে ঐদিন ভোর হয়ে যায়। ফরেক্স মার্কেট ২৪ ঘন্টা খোলা, রিপোর্ট অনুসারে রেজাল্ট বের হবার সাথে সাথেই পাউন্ড ২০% ভ্যালু হারায় (আমার হিসাবে টাকার বিররীতে ১৫%, তবে ফরেক্সের হিসাব মনে হয় আরো কিছু ক্যালকুলেশনের উপর নির্ভর করে)।
পাউন্ডের দাম কমার জন্য নিজেকে দোষারোপ করবেন না, ভোটের রেজাল্টে মার্জিন খুব সামান্য ছিল, আগে থেকে কোন ভাবেই বোঝা সম্ভব ছিল না। যে কোন দিকে ঝুঁকে পড়তে পারতো।
আমি মনে করি না লিঙ্গের সাথে বুদ্ধির সম্পর্ক আছে। আমার স্ত্রী একজন চমৎকার বুদ্ধিমতি মহিলা (পিঠ বাচানোর জন্য বলছি না), তার সচেতনতার কারনে অনেক অসুবিধার হাত থেকে প্রতিনিয়ত রক্ষা পাচ্ছি, বাচ্চার স্বাস্থ্যের জন্য নির্দ্বিধায় তার উপর উপর নির্ভর করি। তবে মহিলারা তাদের বুদ্ধি প্রয়োগের সুযোগ সব সময় পান না বলে কারো কারো ক্ষেত্রে আত্মবিশ্বাসের অভাব থাকটে পারে।
নিরন্তর শুভ কামনা।

৭| ৩১ শে মার্চ, ২০১৯ রাত ২:৫১

বলেছেন: সন্ধ্যা নামতে কতদূর!!!

শনির দশা মনে হয় নামটি জানা দে-শর জনগণের শেষ হবে না !!

৩১ শে মার্চ, ২০১৯ সকাল ১১:৩৫

মা.হাসান বলেছেন: পোস্টের শেষ কলামে আপডেট যুক্ত হয়েছে, দেখার অনুরোধ রইলো
ল ভাই , মুশকিলে ফেলে দিলেন। কবিরা সাংকেতিক ভাষায় অল্প কথায় অনেক কিছু বলে ফেলে, সাধারনলোকের জন্য তা বোঝা কঠিন।
আর কোন দেশের কি হলো জানি না , বাংলাদেশ চরম গতিতে এগিয়ে যাচ্ছে এতেই খুশি।
লাইক ও সুন্দর মন্তব্যের জন্য কৃতজ্ঞতা ও ভালোলাগা
অনেক শুভেচ্ছা।

৮| ৩১ শে মার্চ, ২০১৯ ভোর ৪:০৬

সোহানী বলেছেন: ছবিটা দেখে আর শেষ প্যারা পড়ে হাসতে হাসতে শেষ।

এরকম একটা সংকটের সময় মে কেন যে ক্ষমতায় আসলো। কারন এই মূহুর্তে যেই থাকবে সেই হবে ইতিহাসের সুপার ভিলেন। কারন বেক্সিট ডিসিশান সম্পূর্ন নিজের পায়ে কুড়াল মারা। যাহোক, যেভাবেই হোক বিট্রেন এখন বেকায়দায়। এটা তো সবে শুরু, নদীর পানি আরো গড়াবে।

৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:০০

মা.হাসান বলেছেন: পোস্টের শেষ কলামে আপডেট যুক্ত হয়েছে, দেখার অনুরোধ রইলো।

শেষ প্যারার জবাবে বলি, পূর্ব পুরুষের হাজার বছরের ঋণ শোধ করতে আমার আপত্তি নেই, তবে সুদের হারটা বড় বেশি B:-)

ব্রিটেন ব্রেক্সিট বিষয়ে ক্রান্তিকাল পার করছে। নো ডিল ব্রেক্সিটের চেয়ে যো কোন ডিলই বেশি ভালো হবে। ব্রিটিশ এমপিরা একমত হতে পারলেই ভালো।
লাইক এবং সুন্দর মন্তব্যের জন্য অশেষ কৃতজ্ঞতা।
অনেক শুভকামনা।

৯| ৩১ শে মার্চ, ২০১৯ ভোর ৪:৪১

রিফাত হোসেন বলেছেন: দশের লাঠি একের বোঝা ...

৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:০৩

মা.হাসান বলেছেন: পোস্টের শেষ কলামে আপডেট যুক্ত হয়েছে, দেখার অনুরোধ রইলো।

রিফাত ভাই , কষ্টকরে পড়ে মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।
আমাদের দেশের আমলা-নেতারা শত জনের বোঝা হাসি মুখে তুলে নেন, আমরা ভাগ্যবান।
অনেক শুভ কামনা।

১০| ৩১ শে মার্চ, ২০১৯ ভোর ৬:৩৮

রামন বলেছেন: বৃটিশরা বরাবরই ইউকে মিস ক্যালকুলেশন করে আসছে। তাদের ধারণা ছিল ইউ সদস্য পদ ত্যাগ করেও প্রভাব বিস্তার করে ইউ থেকে ব্যবসা বাণিজ্যের সুযোগ সুবিধা আদায় করে নিয়ে পারবে এবং আইন করে ইউ নাগরিকদের অবাধ চলাচল ও সরকারি ভাতা-বেনিফিট ভোগ করার অধিকার খর্ব করবে। কিন্তু ব্রিটিশদের আশায় আজ গুড়েবালি। ওদের ব্যর্থতার কারণ হল ইউরোপ ইউনিয়ানের একতাবদ্ধ থাকা যেটা শুরু থেকে এখনও অটুট আছে। যদিও ইউকে প্রায় ৪৫ বছর ইউ পরিবারের সাথে যুক্ত তথাপি তারা ইউকে মনে প্রাণে বুঝতে পারেনি বা চেষ্টা করেনি। আজ ব্রেকজিট এর ফলে তাদের ভেতর যে ক্ষত, ফাটল সৃষ্টি হয়েছে ব্রেকজিট কার্যকর না হলেও আগামীতে জোটের সদস্যদের সাথে ইউকের সম্পর্ক যে মধুময় হবে না সেটা সহজে অনুমেয়।

৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:০৬

মা.হাসান বলেছেন: রামন ভাই , আপনার সুচিন্তিত মতামতের জন্য অনেক ধন্যবাদ। ব্রিটিশরা ইইউএর উপর যত মাতব্বরি করতে চেয়েছিল তা পারেনি সত্য। ব্রিটিশদের ইইউ ছাড়া থেকে আমরা যদি কোন সুবিধা বের করতে পারি সেটাই হবে আমাদের লাভ।
অনেক শুভেচ্ছা।

১১| ৩১ শে মার্চ, ২০১৯ সকাল ৭:৫০

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মা. হাসানভাই,

আশা করি ভাল আছেন। আমরা উপরওয়ালার কৃপায় ভালো আছি।
ছোটবেলায় পড়েছিলাম নৃপেনবাবু সোজা কথা সোজা করে বলতে পারেন না। উনি ঘাসকে বলেন তৃণ, ঘিকে বলেন ঘৃত। স্বভাব সিদ্ধ ভঙ্গিমায় আজও আপনি এমনি একটি পোস্ট পরিবেশন করলেন। থেরেসামেরা উপমহাদেশে জন্মাননি। এখানে হলে উনাদের পদত্যাগ করতে হতো না। বরং দিব্যি হেসেখেলে বৈতরণী উদ্ধার হতে পারতেন।

পোস্টের ফুটনোট সম্পর্কে হা হা হা....

৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:১২

মা.হাসান বলেছেন: পোস্টের শেষ কলামে আপডেট যুক্ত হয়েছে, দেখার অনুরোধ রইলো।

প্রিয় পদাতিক ভাই , কিছুটা ব্যস্ততা চলছে, তবে আল্লাহর অসীম কৃপায় খুব ভালো আছি।

কদলী কে কলা বলতে যেয়ে পর্নস্টারের তকমা পেয়েছি, কদলীই সই।
থেরেসা মের দূর্ভাগ্য, আমাদের দেশে জন্মালে যোগ্য নেতৃত্ব কাকে বলে উনি দেখতে পেতেন।
ফুটনোট সম্পর্কে- সবাই খায়, কেউ স্বীকার করে, কেউ করে না, আপনার অমন ফুলো ফুলো চেহারার পিছনের রহস্য ...

লাইক ও সুন্দর মন্তব্যের জন্য অশেষ কৃতজ্ঞতা।

১২| ৩১ শে মার্চ, ২০১৯ সকাল ১১:৪৬

করুণাধারা বলেছেন: মা. হাসান, নিজেরাই এত সমস্যার ভিতরে আছি যে, (শিরোনাম দেখে) থেরেসা মে কে নিয়ে লেখা পোস্ট পড়তে ইচ্ছা করছিল না। এখন পড়তে গিয়ে হাসতে হাসতে শেষ! সত্যি বলছি, মাথার ভার অনেকখানি কেটে গেল! অনেক ধন্যবাদ এমন পোস্টের জন্য।

তবে সমস্যা একটা হয়েই গেল, এতদিন একখান মাত্র বিএমডব্লিউতে চলেছে; আপনি এবার যে আইডিয়া দিলেন, তাতে পরিবারের প্রত‍্যেকের জন্য পোরশে, বুগাতি, মারসিডিস একখান করে না দিলে তো নির্বাচন পরিচালনা করতে রাজি হবেন না এনারা.......

৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:১৯

মা.হাসান বলেছেন: আপনার মাথার ভার কেটে গেছে শুনে আমার মনটা অনেক ভালো হয়ে গেল, এমন সুন্দর মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ। এরকম মন্তব্য সত্যই অনুপ্রেরনা যোগায়।
কিছুটা ব্যস্ততার জন্য আমিও ব্লগে সময় দিতে পারছি না। উপরওয়ালার কাছে প্রার্থনা আমাদের সমস্যা উনি সহজ করে দিন।

আমদের নির্বাচন কমিশনাররা অনেক দক্ষ, ওনারা প্রায় বিনা সাপোর্টেই ইলেকশন চালিয়ে নিতে পারেন। জয় হোক ওনাদের।

পোস্টে লাইকের জন্য অনেক কৃতজ্ঞতা।

১৩| ৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:৩১

নতুন নকিব বলেছেন:



রমজানের কথা মনে করিয়ে দেয়ার জন্য পুরনো পোস্ট খুঁজে এনেছি। পোস্টটিতে নিমন্ত্রন থাকলো। সময় করে এলে আপনার সাথে কথা হবে ইনশাআল্লাহ-

মাহে রমজানের ফজিলত, গুরুত্ব ও তাৎপর্য- রিপোস্ট

৩১ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:৪৫

মা.হাসান বলেছেন: নকিব ভাই , ফিরে এসে মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। আপনার পোস্টগুলো পড়ি, কিন্তু প্রায় সময়ই মোবাইলে লগড অফ অবস্থায় থাকায় মন্তব্য করা হয় না। মাঝে মাঝে ডেক্সটপে থাকা অবস্থায় দেখেছি, বিশেষ কিছু ব্যক্তির মন্তব্যের কারনে প্রচন্ড রাগ হয়, সামলাতে না ফেরে কঠিন কথা বলে ফেলবো নাকি এই ভয়ে চলে আসি। আপনার প্রতিটি কষ্টের জন্য আল্লাহ প্রতিদান দেবেন। আল্লাহর হিসাবে জাররাহ পরিমান কম হবে না। আপনার পোস্টটি সন্ধ্যার পর দেখবো ইনশাআল্লাহ।

১৪| ৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:৫৩

কাওসার চৌধুরী বলেছেন:



কেমন আছেন প্রিয় ভাই আমার? আপনি এতো চমৎকারভাবে বিষয়টি নিয়ে রম্য ছলে লিখেছেন; মনে হচ্ছিল শুরু হতেই শেষ হয়ে গেল। লন্ডনের রাস্তায় চকচকে হরেক রঙ আর মডেলের বিএমডব্লিউ চোখে পড়ে; এটা তাদের কাছে প্যাশন নয় একদম কমন একটি বাহন। দামও তাদের সামর্থ্যের মধ্যে। কিন্তু ঢাকার রাস্তায় যখন এই বিএমডব্লিউ দেখি তখন মনে হয় এই গাড়ির মালিক নির্ঘাত শতকোটি টাকার মালিক। তিনি হয় রাজনীতিবিদ নয়তো ব্যবসায়ী। তাদের ডানে-বামে টাকার পাহাড়। তাই বলে সিইসির বিএমডব্লিউ!! তাও নির্বাচনের ঠিক আগেই!! এই মহান্যের বিএমডব্লিউ এর শানে নযুল জানা গেলে ইলেকশনের পর। ফলে যে পাবলিক জীবনে কোনদিন বিএমডব্লিউ দেখেনি তার কাছেও এই গাড়িটি বেশ জনপ্রিয় হয়ে উঠে। আফসোস হয় যদি একটি বার সিইসি( চীফ ইলেকশন চোরা) হতে পারতাম।

তেরেসা মে এই মহান চোরকে হায়ার করলে এই বেইজ্জতি থেকে রক্ষা পেতেন নিশ্চিত।

৩১ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:১২

মা.হাসান বলেছেন: কাওসার ভাই, মাঝে মনে হয় কয় দিন আপনাকে দেখিনি। আশা করি কোন বিশেষ শুভ কাজে ব্যস্ত ছিলেন । :D

লন্ডনের রাস্তায় বিএমডব্লিউ দেখেন কারণ ধনী সাদাদের সেনসিটিভ পশ্চাদ্দেশ কম দামি গাড়ির সংস্পর্শে এলে তাতে কালশিটে পড়ে যেতে পারে। আমাদের আমলাদের পশ্চাদ্দেশ বিশেষ পরিশ্রমের কারণে অলরেডি কালশিটে পড়া। তার পরেও কেন বিএমডব্লিউ? কারণ আছে, আমরাতো রকেটের গতিতে উন্নয়ন করছি। হাতিরঝিলকে দেখলে ফ্রান্সের কথা মনে পড়ে, উপর থেকে ঢাকাকে দেখলে লস এঞ্জেলস মনে হয় । ফ্রান্স সরকার উদ্বিগ্ন, কারন ফ্রান্সে টুরিস্টের সংখ্যা কমে যাচ্ছে। হাতিরঝিলে আসলে দেখবেন বাদাম বিক্রেতারা তাদের ফোনে ফ্রেঞ্চ ল্যাংগুয়েজ শেখার অ্যাপ চালু করে রেখেছে। কিন্তু সমস্যা হলো ইউরোপের দেশেতো বিএমডব্লিউ জাতীয় দামি গাড়ি আছে। আমাদের দেশের লোকেরাতো ঐ গাড়ি গুলি দেখে নাই। টুরিস্ট যারা ফ্রান্স ভেবে হাতিরঝিলে এসেছে তারাও যদি দামি গাড়ি নাদেখে তাহলে দেশের তো মান থাকে না। কাজেই জন স্বার্থে ঐ বিএমডব্লিউ গারি গুলো কেনা হয়েছে, ভবিষ্যতে অন্যান্য গুলোও দেখা যাবে।
অনেক শুভকামনা।

১৫| ৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ১:৩৭

ভুয়া মফিজ বলেছেন: বৃটেনের দুর্ভাগ্য, সেই সাথে থেরেসা মে'র ও দুর্ভাগ্য যে ওদের কোন স্বাধীনতা যুদ্ধ করতে হয়নি। সেরকম কোন ব্যাপার থাকলে যে এমপিরা তার বিলের বিরুদ্ধে ভোট দিচ্ছে, তাদের রাজাকার তকমা দিয়ে দল থেকে বহিস্কার করতে পারতেন।

আমাদের নির্বাচন কমিশন আস্তে আস্তে সারা বিশ্বেই একটা রোল মডেল হয়ে যাবে। সেদিন খুব একটা দুরে নাই। এদের কর্তা ব্যক্তিদেরকে তখন দেশে রাখাই মুশকিল হয়ে যাবে বিশ্বব্যাপি এদের হাই ডিমান্ডের কারনে।

বাংলাদেশের কাছ থেকে বৃটেনের অনেক কিছুই শেখার আছে। কেন শিখছে না, এটাই আমার মাথায় ঢোকে না। :P

৩১ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:১৪

মা.হাসান বলেছেন: ব্রিটেনের সব চেয়ে বড় দুর্ভাগ্য হলো এদের কোন জাতির পিতা নাই।
থেরেসা মে রা কয় জেনারেশন ধরে পলিটিশিয়ান?
এমন জাতির কপালে দুঃখ না থাকল কাদের কপালে থাকবে?

সুন্দর সুচিন্তিত মন্তব্য ও লাইকের জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা মফিজ ভাই।

১৬| ৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ১:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমাদের নেতারা আর কবে উদার হবে।

৩১ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

মা.হাসান বলেছেন: মাইদুল ভাই ,
পরের কারণে স্বার্থ দিয়া বলি
এ জীবন মন সকলি দাও,
তার মত সুখ কোথাও কি আছে?
আপনার কথা ভুলিয়া যাও।

আমাদের নেতা-নেতৃরা দিতে দিতে সব হারিয়ে ফেলেছেন, এখন রাতের ঘুমও জনগনের জন্য দিয়ে দিচ্ছেন। আর কতো উদার হতে বলবেন ভাই? আমরা অত্যন্ত সৌভাগ্যবান যে আমাদের নেতৃবৃন্দ আমাদের উপর ছাতা হয়ে আছেন।

১৭| ৩১ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:১৪

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মা.হাসানভাই,

পোস্টটি পরে রিএডিট করায় আবার কমেন্ট না করে পারলাম না। হা হা হা...
আপনি কথার প্যাঁচের জাদুকর। এহেনো জাদুঘরকে জানাই স্যালুট।++++

শুভকামনা ও ভালোবাসা জানবেন।

৩১ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:১৭

মা.হাসান বলেছেন: প্রিয় পদাতিক ভাই, পুনরায় ফিরে এসে কমন্ট করায় দারুন খুশি হয়েছি।
কিছু দুষ্টু লোক আমাদের বাংলাদেশের মাননীয় নির্বাচন কমিশনারের সম্পর্কে খারাপ কথা ভাবছিল বলে পোস্টটি এডিট করতে হয়েছে।
আপনার জন্যেও অনেক শুভকামনা ও ভালোবাসা।

১৮| ৩১ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:২২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রতিমন্তব্য আবার চমক। মুগ্ধ হলাম যে আপনি দুষ্টু লোকগুলির দুষ্টুমি ভন্ডুল করতে নির্বাচন কমিশনের হয়ে কোমর বেঁধে নেমেছেন দেখে । সৎ, কর্তব্যনিষ্ঠা, নিরপেক্ষ এবং পরিশ্রমী একজন মানুষের পাশে এভাবেই দাঁড়ানোর মজাই আলাদা। হাহাহা ....

৩১ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৩৪

মা.হাসান বলেছেন: প্রিয় পদাতিক ভাই, আবার দেখা হয়ে গেল। আমি নিশ্চিত , সকালে উঠে আয়নায় নিজের চেহারাই দেখেছি, তাই আমার এত সৌভাগ্য।
আমাদের দেশের আমলারা এত কষ্ট করছেন আর আমি এটুকু করবো না? পর্নস্টার (বা পর্ন ভিলেন বা পর্ন সাইড ক্যারেকটার?) হতে পারি বলে কি মানুষ নই!!
অনেক ভালোবাসা।

১৯| ১০ ই এপ্রিল, ২০১৯ রাত ৮:৫৬

বলেছেন: লেখক বলেছেন: ৬ কোটির দেশেই উনি হিমসিম খাচ্ছেন, ১৫ কোটি হলে আত্মহত্যা করতেন।
যোগ্য লোকের হাতে বর্তমানে দেশ আছে----সেলুকাস---------------১০০/১০০

১০ ই এপ্রিল, ২০১৯ রাত ১১:৪৪

মা.হাসান বলেছেন: ল ভাই , আসসালামুআলাইকুম। কেমন আছেন? ডিসেম্বরে দেশে আসতে পারেন শুনলাম?

পোস্টের বিষয়ে, সুন্দর কমেন্টের জন্য অসংখ্য ধন্যবাদ। আমাকে ১০০/১০০ দিলেন? সরকারকে তো ১০০য় ২০৪১ দিতে হবে।
অনেক শুভেচ্ছা।

২০| ১১ ই এপ্রিল, ২০১৯ রাত ১২:০৭

বলেছেন: Brishti Tomake Dilam

১১ ই এপ্রিল, ২০১৯ রাত ১২:৪৪

মা.হাসান বলেছেন: লীলাময় পাত্রের কথা, জয় সরকারের সুর আর শ্রীকান্ত আচার্যের গলা মিলে গানটিকে অসাধারণ করে তুলেছে, অনেক ধন্যবাদ গানটি শেয়ার করার জন্য।

২১| ১১ ই এপ্রিল, ২০১৯ রাত ১২:১২

বলেছেন: আলাইকুম সালাম,

আপনার কথাও শুনেছি খুব বিশ্বস্ত সুএে,,, আপনি আপাদমস্তক একজন ভালো মানুষ যদি জীবনে সম্ভব হয় আপনার সাথে দেখা হওয়ার তবে ভালো লাগবে।

দেশে আসতে চাচ্ছি কারণ বাচ্চারা বড় হচ্ছে দেশটা দেখে আসুক।
বাদবাকি আল্লাহর ইচ্ছা ।

পোস্টের নোটটি দারুণ হয়েছে ভাই।

১১ ই এপ্রিল, ২০১৯ রাত ১২:৪৭

মা.হাসান বলেছেন: মেলায় ব্লগারদের বেশ কয়েকজনের সাথে দেখা হয়েছে। আপনার সঙ্গে আল্লাহ চাইলে সাক্ষাত হবে।
আল্লাহ আপনার পরিবারে বরকত দান করুন।

নোট ভালো লাগায় অনেক কৃতজ্ঞতা । অনেক শুভেচ্ছা।

২২| ১২ ই এপ্রিল, ২০১৯ রাত ৮:৫২

অপু দ্যা গ্রেট বলেছেন:



খালি তো একটা গাড়ি

এ নিয়ে রাজনীতির কিছু নাই

দেশের অবস্থা তাই বলছে !!

১৩ ই এপ্রিল, ২০১৯ রাত ১২:৪৪

মা.হাসান বলেছেন: অপু ভাই, বাংলাদেশের লোকের বড় দুষ্টু, অপরের উন্নতি দেখতেই পারেন, তাই গাড়ি নিয়ে এত কথা বলে, কই বিলাতে তো এটানিয়ে কোন সমালোচনাই হলো না, বরং থেরেসা মে কে আরো কিছুদিন সময় দেয়া হলো।
ভালো থাকবেন।

২৩| ১৩ ই এপ্রিল, ২০১৯ রাত ১২:৫০

আখেনাটেন বলেছেন: সিইসি'র তেলতেলে হাসিটা কিন্তু জব্বর লাগছে। এ লোক আজিজ, রকিবকে শুন্য ১০ গোলে পরাজিত করেছে। :P

১৩ ই এপ্রিল, ২০১৯ রাত ১:০৪

মা.হাসান বলেছেন: কর্মঠ, সফল, সুখি মানুষের হাসি। পৃথিবীর যে কোন দেশের নির্বাচন কমিশনের সামনে নতুন স্ট্যান্ডার্ড স্থাপন করেছেন। দেশের গর্ব। ট্যাবলেট কোম্পানির আস্থা।
https://www.prothomalo.com/bangladesh/article/1587503/ইভিএমের-‘কাজ-দেখাতে’-কেনা-৪৬-কোটির-টাকার-ট্যাবও
(টরে লিংক কাজ করছে না বলে লিংক আকারে দিতে পারলাম না, কপি করে অন্য ব্রাউজারে পেস্ট করতে হবে।)

২৪| ১২ ই মে, ২০১৯ রাত ১২:২৭

আখেনাটেন বলেছেন: অপেরাতে বিল্ড ইন ভিপিএন ব্যবহার করুন। সহজ হবে। টর-ফর সুবিধার না।

*আপনাকে ইদানিং কম দেখছি ব্লগে।

১২ ই মে, ২০১৯ বিকাল ৪:১২

মা.হাসান বলেছেন: এই অধমের মতো নগন্য লোকের অনুপস্থিতি লক্ষ্য করায় কৃতজ্ঞতা থাকলো। পারিবারিক কিছু ব্যস্ততা ছিল। এছাড়া কিছু সময় ঢাকার বাইরে দুর্বল ইন্টারনেটের এলাকায় ছিলাম। এসব কারনে গত একমাস ব্লগে অনুপস্থিত ছিলাম। রোজার মধ্যেও কিছুটা কম সক্রিয় থাকবো। ব্লগে লগ ইন করার বিষয়ে আপনার মূল্যবান পরামর্শের জন্য অনেক ধন্যবাদ। মাঝে মাঝে ভয় হয় চীন না রাশিয়ার মত নিয়ন্ত্রন সরকার এদেশেও প্রতিষ্ঠা করে কি না।
আপনার জন্য অনেক শুভ কামনা।

২৫| ১৩ ই মে, ২০১৯ দুপুর ১২:৫৫

নীল আকাশ বলেছেন: আমাদের নির্বাচন কমিশন সারা বিশ্বেই এখন রোল মডেল। এদের কর্তা ব্যক্তিদেরকে কিছুদিন দেশে রাখাই মুশকিল হয়ে যাবে বিশ্বব্যাপি এদের হাই ডিমান্ডের কারনে। একে নিয়ে আমি আগেই পোস্ট দিয়েছিলাম নির্বাচনের আগে বিলাসবহুল গাড়ি পেলেন সিইসি উনি গাড়ি পাবার পর ১০০ ভাগ প্রতিদান দিয়েছেন। সরকারের ইনভেস্টমেন্ট বিফলে যায় নি।

আপনাকে ইদানিং ব্লগে খুব কম দেখছি। যদিও ব্লগের সমস্যার কারনে আমিও সবসময় থাকতে পারছি না। আপনার সাথে যে যোগাযোগ করব সেই উপায়ও নেই। আপনি কি ফেসবুক ব্যবহার করেন? জাদিদ ভাই বা কাওসার ভাইয়ের পোস্টেই আমাকে পাবেন আপনি।

আপনার সাজেশন মতো শবনম সিরিজ আবার পুরো ১ম থেকে লেখা শুরু করেছি। সিগারেটের ব্যাপারটা বাদ দিলাম না। এর পরের পর্বে শবনমকে দিয়ে ছাড়িয়ে দিব।

আমার সেরা পাঠককে অনেক দিন ধরেই আমার কোন গল্পেই পাচ্ছি না। কেমন জানি লাগছে। তার মধ্যে আপনার কথা মতো জ্বীনের আছর করা নিয়ে ২য় বার আবার লিখলাম। নাবিলার প্যারা সাইকোলজি নিয়ে আরেকটা লিখলাম । আপনাকে পেলাম না। লেখাগুলি পড়ার আমন্ত্রণ দিয়ে গেলাম।

যদি কোন কারনে আমার উপর মন খারাপ করে থাকেন তাহলে আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি।
ধন্যবাদ এবং শুভ কামনা রইল।

১৪ ই মে, ২০১৯ সকাল ১০:৪৭

মা.হাসান বলেছেন: নীল আকাশ ভাই, আমার অনুপস্থিতি লক্ষ্য করায় অভিভুত।
অনুরাগ বা বিরাগ নয়, পারিবারিক কিছু ব্যস্ততা ছিল, ঢাকার বাইরে যেখানে ছিলাম সেখানে ইন্টারনেটের স্পিড খারাপ ছিল, কাজেই
ব্লগে প্রায় এক মাস অনিয়মিত ছিলাম। রোজার মধ্যেও খুব বেশি নিয়মিত হতের পারবো না।
গত এক মাসে কয়েকবার ব্লগে ঢুকতে পেরেছিলাম, কিন্তু খুব স্লো নেটওয়ার্কের কারনে লগ ইন করা খুব কষ্টকর ছিল, কাজেই আপনার দুয়েকটা পোস্ট চোকে পড়লেও ডুকে মন্তব্য করার সুযোগ হয় নি। আগামি সপ্তাহের মধ্যে এটা করার আশা রাখি।

আমি বলবো সরকার অত্যন্ত সফল। পুলিশ, প্রশাসন, সেনাবাহিনী, নির্বাচন কমিশন সবাই ঐকতানে কাজ করেছে এবং করছে।
আপনার জন্যও অনেক শুভ কামনা।

২৬| ১৩ ই মে, ২০১৯ দুপুর ১২:৫৮

নীল আকাশ বলেছেন: অফিসে আপনি https://whoer.net/webproxy ইউজ করে দেখতে পারেন কিংবা psiphon3 তবে সবগুলিই প্রক্সি। নির্দিস্ট সময় পর পর লাইন কেটে যাবে। টরে কিন্ত এই সমস্যা হবে না।
ধন্যবাদ।

১৫ ই মে, ২০১৯ রাত ১২:৫৫

মা.হাসান বলেছেন: মা.হাসান বলেছেন:
লিংক গুলোর জন্য অনেক ধন্যবাদ। psiphon৩-এ গতি অনেক কম পেলাম। https://whoer.net/webproxy তেও পেইড ভারসন ইউজ করার কথা বলছে। আমার পেইড ভিপিএন আছে, তবে ভ্রমন বা অন্য কারন বাইরে এটা গেলে অবশ্যই চেষ্টা করে দেখবো। অনেক শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.