নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\n

মা.হাসান

মা.হাসান › বিস্তারিত পোস্টঃ

আজ বিশেষ দিন, আজ দিন কাটুক প্রার্থণায়

১৭ ই মে, ২০১৯ বিকাল ৩:০৩



আজ একটি বিশেষ দিন ৩৮ বছর পূর্বে এই পবিত্র দিনে জন মানুষের মহান নেত্রী শেখ হাসিনা গণতন্ত্রকে শৃঙ্খলা মুক্ত করার জন্য, জাতিকে পথ দেখানোর জন্য , মানুষের মুক্তির জন্য দেশে ফেরেন। দেশ যখন দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছিল ঠিক সেইসময় দেশকে পিছিয়ে দেয়ার জন্য ঘাতকরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। এটা জাতির সৌভাগ্য যে ওই সময়ে বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনা দেশে ছিলেন না। কিন্তু তিনি দেশের বাইরে থাকলেও সব সময় তার মন পড়েছিল দেশের মধ্যে । জনগণের দুঃখ কষ্টের কথা তিনি সবসময় ভাবছিলেন। ঘাতকরা সব সময়েই সক্রিয় ছিল তাকে হত্যা করার জন্য। দেশের জন্য মন কাঁদলেও বাস্তবতার কারণে দেশে ফিরতে পারছিলেন না, অবস্থান করছিলেন ভ্রাতৃপ্রতিম একটি দেশে। তাকে হত্যা করার চেষ্টা করা হতে পারে এই আশঙ্কায় ঐ দেশের গোয়েন্দা সংস্থার পরামর্শে তিনি অন্য নামে অন্য পরিচয়ে অবস্থান করলেও দেশের জন গনের অসহায় অবস্থার কথা ভেবে তাঁর মন ডুকরে কেঁদে উঠতো।
দেশ যখন গনতন্ত্রহীনতার অন্ধকারে নিমজ্জিত, তখন গণতন্ত্রকে শৃঙ্খলা মুক্ত করার জন্য আওয়ামী লীগের গতিশীল কাউন্সিলে সর্বসম্মতিক্রমে শেখ হাসিনার অনুপস্থিতিতেই মহান এই নেত্রীকে আওয়ামী লীগের সভানেত্রী নির্বাচিত করা হয় ১৯৮১ সালের ১৬ ফেব্রয়ারী । অবশেষে প্রবল জনমত উপেক্ষা করতে না পেরে সামরিকজান্তা তাকে দেশে আসার অনুমতি দিতে বাধ্য হয়। ১৯৮১ সালের এই দিনে(১৭ই মে) ইন্ডিয়ান এয়ারলাইনসের একটি বিমানে করে তিনি সেই সময়ের কুর্মিটোলা আন্তর্জাতিক বিমানবন্দরে দেশে ফেরেন। তাঁকে এক নজর দেখার জন্য বিমানবন্দর এলাকায় লক্ষ কোটি মানুষের ঢল নামে। গণতন্ত্রকামী মানুষের জয় বাংলা স্লোগান ধ্বনিতে প্রকম্পিত হয়ে ওঠে গোটা দেশ। তাঁর বিপুল জনপ্রিয়তায় হতবিহবল হয়ে পড়ে সামরিক জান্তা । ভবিষ্যৎদ্রষ্টা এই নেত্রী বলেছিলেন খুব শীঘ্রই বড় কিছু ঘটতে যাচ্ছে। এর পর তাঁর দেশে ফেরার দুই সপ্তাহের মধ্যে সমরিক সরকার উৎখাত হয়। গনতন্ত্রের পথ খুলে যায়। ক্ষমতায় আসে বর্তমান গনতন্ত্রের সহযোগী দল জাতীয় পার্টির প্রতিষ্ঠাত জেনারেল হোমো এরশাদ। পরবর্তিতে মানুষের ভালোবাসায় সিক্ত হয়ে, অনেক ষড়যন্ত্র নস্যাত করে ক্ষমতায় আসে আওয়ামীলীগ এবং গনমানুষের এই নেত্রী হন প্রধানমন্ত্রী। গত চার দশক ধরে আওয়ামী লীগের নেতৃত্ব দেওয়া মহীয়সী এই নেত্রীকে হত্যার জন্য বহু দেশীয় এবং আন্তর্জাতিক ষড়যন্ত্র হয়েছে। মানুষের ভালোবাসার কারণে এবং তাঁর বিচক্ষণতার কারণে সব ষড়যন্ত্র ব্যর্থ হয়ে গিয়েছে। সর্বশেষ বিচারপতি সিনহা বাবুর নেতৃত্বে জুডিশিয়াল ক্যু করার চেষ্টা করা হয় যা জনগণের দোয়ায় তিনি অতিক্রম করতে সক্ষম হন।


(২০০৭এর জুলাইয়ে গ্রেফতারের সময় তাকে ষড়যন্ত্রীরা একবোতল evian পানি ছাড়া কিছু নিতে দেয় নি)


মাদার অফ হিউম্যানিটি এই নেত্রী শুধু মানুষের প্রতিই ভালোবাসা দেখান না, পশু পাখির প্রতি রয়েছে তার অসীম মমতা । ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে কারাবরণের সময় তাঁর পোষা কুকুর গুলোর কাছ থেকে তাকে দূরে থাকতে হয় বলে কুকুর গুলোর জন্য মন সবসময় খারাপ থাকতো। বিদূষী এই নেত্রী এখন পর্যন্ত দুই ডজনের বেশি বই রচনা করেছেন, অর্জন করেছেন অসংখ্য দেশি ও বিদেশ এবং বিশ্ববিদ্যালয় হতে ডক্টর অফ ফিলোসফি, ডক্টর অফ ল, ডি লিট, ডক্টর অফ ইউনিভার্সিটি সহ অগনিত ডিগ্রি । অর্জন করেছেন দেশি-বিদেশি বিভিন্ন সম্মান দেশের ও সংস্থার বিভিন্ন সম্মাননা । দেশের মানুষ তাকে ভালবেসে কওমি জননী, মাদার অফ হিউম্যানিটি সহ অসংখ্য উপাধিতে ভূষিত করেছে। নাইজেরিয়ার সংবাদপত্রে তাকে পৃথিবীর সবচেয়ে সাদাসিদা জীবনযাপনকারী নেতাদের মধ্যে একজন বলা হয়েছে।

আজ এই পবিত্র দিনটাকে বিভিন্ন জায়গায় মসজিদে মসজিদে ঘরে ঘরে প্রার্থনা চলছে । বিকেল তিনটায় ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে বিশেষ অালোচনা অনুষ্ঠিত হবে। আপনারা কেউ সেখানে আসলে আপনাদের সঙ্গে দেখা হবে।

(মূলত নুরু ভাই এই ধরনের পোস্ট গুলো দিয়ে থাকেন, কিন্তু আজকে উনি এখন পর্যন্ত এ ধরনের পোস্ট দেন নি। কিছু দিন ধরে ব্লগে ও দেখছি না ওনাকে। ওনার খবর কেউ জানলে জানানোর অনুরোধ থাকলো।ছবিগুলো আমার নিজের তোলা না, প্রথমটি ইত্তেকাক থেকে নেয়া, দ্বিতীয়টি গার্ডিয়ান থেকে নেয়া। )

মন্তব্য ৪৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০১৯ বিকাল ৩:৩২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শুভ কামনা রইল ।

১৭ ই মে, ২০১৯ বিকাল ৩:৩৬

মা.হাসান বলেছেন: অনেক ধন্যবাদ, প্রার্থণা করতে ভুলবেন না।
আপনার জন্য ও অনেক শুভ কামনা।

২| ১৭ ই মে, ২০১৯ বিকাল ৩:৩৯

পথিক প্রত্যয় বলেছেন: তিনি আর হয়তো বেশিদিন বাঁচবেন না। কিন্তু তিনিই বাংলাদেশের দীর্ঘস্থায়ী শাসক

১৭ ই মে, ২০১৯ বিকাল ৩:৪৩

মা.হাসান বলেছেন: বালাই ষাট, প্রার্থনা করি তিনি দীর্ঘায়ূ পান, ইচ্ছা মৃত্যু ছাড়া যেন তাঁর মৃত্যু না হয়, তিনি দেশকে আরো দীর্ঘদিন শাসন করুন। কাস্ত্রো যতদিন কিউবা শাসন করেছেন তার চেয়ে বেশী দিন।

৩| ১৭ ই মে, ২০১৯ বিকাল ৩:৪৫

পথিক প্রত্যয় বলেছেন: তাঁর মৃত্যুর পরে দলের কিংবা দেশের ভবিষ্যত কি?

১৭ ই মে, ২০১৯ বিকাল ৩:৫৪

মা.হাসান বলেছেন: আমি আশাবাদি আমার প্রজন্মকে এই করুন ঘটনা দেখতে হবে না। তবে মানুষ মরনশীল । হয়তো তাঁকেও একদিন পৃথিবী ছেড়ে চলে যেতে হবে। আমি চাইবো তাঁর সুযোগ্য পুত্র যেন ভবিষ্যতে দলের হাল ধরেন। তবে আওয়ামীলীগ একটি গনতান্ত্রিক দল, কাউন্সিলই ঠিক করবে দলের প্রধাণ কে হবে। তিনি বাংলাদেশকে যে অবস্থানে নিয়ে পৌছাচ্ছেন তাতে তাঁর অনুপস্থিতিতে তাঁর অভাব দল অনুভব করলেও শূন্যস্থান পূরন সম্ভব হবে বলেই মনে করি।

৪| ১৭ ই মে, ২০১৯ বিকাল ৩:৫৮

গোলাম রাব্বি রকি বলেছেন: আমাদের মাননীয় প্রধানমন্ত্রীকে আমেরিকার নাগরিকত্ব দিয়ে তার হাতে আমেরিকার শাসনভার তুলে দেওয়া হোক। তবেই যদি বিশ্বে শান্তি আসে। শুধু আমরাই শান্তি ভোগ করব এ কেমন কথা ?

১৭ ই মে, ২০১৯ বিকাল ৪:১২

মা.হাসান বলেছেন: সুন্দর বলেছেন। ওঁনার যে প্রজ্ঞা তাতে উনি পৃথিবীর যে কোন দেশের নেতৃত্ব দিতে সক্ষম। এই দেশের ৯৮% মানুষ তাঁকে ভালোবেসে প্রধানমন্ত্রী নির্বাচিত করেছে, কাজেই উনিও মানুষের ভালোবাসার প্রতিদান দিতে এই দেশেই আছেন। যদি কখনো আমেরিকা কোন পরামর্শ চায় অবশ্যই উনি তা দেবেন। বিশ্বশান্তি প্রতিষ্ঠায় উনি অনেক মডেলও দাড় করিয়েছেন। তাঁর মডেল নিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে গবেষনাও হচ্ছে। লিংক দেখুন: হার্ভার্ডে জননেত্রী শেখ হাসিনাকে নিয়ে গবেষণা

৫| ১৭ ই মে, ২০১৯ বিকাল ৪:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিশেষ দিনে বিশেষ ব্যক্তিত্বের জন্য শুভকামনা
শতায়ূ হোন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধু
কন্যা শেখ হাসিনা।

১৭ ই মে, ২০১৯ রাত ৮:০২

মা.হাসান বলেছেন: উনি জাতির জন্য আশির্বাদ হয়ে এসেছিলেন, ওনার শুভকামনা মানেই জাতির জন্য শুভকামনা । শতবর্ষের চেয়ে অনেক বেশি দিন বাঁচুন উনি।
আল্লাহ আপনার সময়ে বরকত দান করুন, হেফাজত করুন। আমিন।

৬| ১৭ ই মে, ২০১৯ বিকাল ৫:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মা. হাসান ভাই,

বিশেষ দিনের উদ্দেশ্যে লিখিত পোস্টটিকে জানাই সম্মান। মাননীয় প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করি। কামনা করি উনি যেন দেশকে আরো সার্থকভাবে গড়তে পারেন।
নুরু ভাইয়ের কাজ আপনার করার জন্য ধন্যবাদ আপনাকে। বুঝতে পারছি এরপর নুরু ভাইয়ের চাকরি চলে যাবে। হা হা হা হা....

শুভকামনা জানবেন।

১৭ ই মে, ২০১৯ রাত ৮:২২

মা.হাসান বলেছেন: আপনার কিপ্টেমিতে কষ্ট পেলাম। এই শতকের মানুষের অধিকাংশই শতায়ু হবে। ওনার জন্য অন্তত দুইশত বছর পরমায়ু কামনা করবেন ভেবেছিলাম।
''কামনা করি উনি যেন দেশকে আরো সার্থকভাবে গড়তে পারেন।''
উনি আসলেই অত্যন্ত চমৎকার ভাবে দেশ গড়ছেন। ওনার অনেক ডিগ্রি থাকলেও ডক্টর অফ আর্কিটেকচার বা ডক্টর অফ ইঞ্জিনিয়ারিং ডিগ্রি নেই । আশাকরি ২০২১ সালে দেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তির আগেই উনি দেশ গড়ার জন্য এই ডিগ্রি গুলোও পেয়ে যাবেন।

৭| ১৭ ই মে, ২০১৯ সন্ধ্যা ৬:১৫

বলেছেন: গনতন্ত্র কি আদৌ শৃঙ্খলা মুক্ত???

১৭ ই মে, ২০১৯ রাত ৮:৩৬

মা.হাসান বলেছেন: ড্রাগ রিলেটেড ক্রইমের সংখ্যা বেড়ে যাওয়ায় খাতা কলমে ক্রাইমের সংখ্যা কম দেখানোর জন্য ২০০৪ সালে মারিজুয়ানাকে ইউকে পুলিশ ক্লাস বি থেকে ক্লাস সি ড্রাগ হিসাবে ডিক্লেয়ার করে (পরে ২০০৯ সালে আবার ক্লাস বি ডিক্লেয়ার করে)। মাস ছয়েক আগে গত নভেম্বর থেকে মারিজুয়ানা মেডিকেল গ্রাউন্ডে ব্যবহার অ্যালাও করা হয়েছে। পুলিশ চিফের পক্ষ থেকে আবার স্মল পজেশনকে ওভারলুক করতে বলা হয়েছে।
বিভিন্ন বিদগ্ধ জনের মন্তব্যে আমরা জানতে পারছি বংলাদেশের গনতন্ত্র, নির্বাচন, উন্নয়ন এসব বিষয় এখন পাশ্চাত্যের বিভিন্ন দেশে মডেল হিসাবে দেখা হচ্ছে।
আপনার অনুভুতি ভিন্ন রকমের হলে গনতন্ত্র বা শৃঙ্খলার সঙগা পালটে নিতে পারেন, সমস্যার সমাধান হয়ে যাবে।
অনেক শুভেচ্ছা ল ভাই , ভালো থাকবেন।

৮| ১৭ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:১১

আমিনভাই বলেছেন: আপনি লিখার সময় পান বলে আমি আচারয্য হচ্ছি। লিখে যান আর ভাল থাকেন। আশে পাশে মানুষের সেবা করে যান।

১৭ ই মে, ২০১৯ রাত ৮:৩৯

মা.হাসান বলেছেন: দেশ এখন ডিজিটাল, সব কাজ খুব সহজেই হয়ে যাচ্ছে। সময় নিয়ে সমস্যা নেই। সমস্যা হলো আশে পাশের মানুষের সেবা করা নিয়ে। সবাই অলরেডি সার্ভড হয়ে আছেন, সেবা করার মতো কিছু নাই।
অনেক শুভ কামনা।

৯| ১৭ ই মে, ২০১৯ রাত ৮:১২

ঢাবিয়ান বলেছেন: উনার সুযোগ্য এক মন্ত্রী বলেছেন যে বিশ্বের মন্ত্রীরা নাকি এখন বাংলাদেশের মন্ত্রীদের এপোয়েন্টমেন্ট পেতে আগ্রহী। আরেক মন্ত্রী বলেছেন বাংলাদেশের অর্থনীতি এখন কানাডার সমান। আরেক মন্ত্রী বলেছে যে ঢাকা নাকি লস এঞ্জেলস হয়ে গেছে।

তবে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার জড়িপে আসা বসবাসের অযোগ্য দেশ, দুর্নিতিতে বিশ্বচ্যম্পিয়ন ইত্যাদি সব বানোয়াট সংবাদ। সব জামাত শিবিরের ষঢ়যন্ত্র।

১৭ ই মে, ২০১৯ রাত ৮:৪৭

মা.হাসান বলেছেন: আপনি সত্য শুনেছেন এবং সত্য অনুমান করেছেন। আপনাকে এই পোস্টটি দেখার অনুরোধ জানালাম। গত নির্বাচনের ফল অনুসারে দেশে এখনো ২% জামাত-শিবির-কুচক্রি অবশিষ্ট আছে। এরা বিভিন্ন ভাবে গুজব ছড়ায়, এদের কথায় বিভ্রান্ত হবেন না। এছাড়া উপরের সাত নম্বর কমেন্টের জবাব দেখার অনুরোধ থাকলো।

১০| ১৭ ই মে, ২০১৯ রাত ১১:০৯

রাজীব নুর বলেছেন: আমি চাই তার হাত ধরে দেশ আরো এগিয়ে যাক। অনেক এগিয়ে যাক।

১৭ ই মে, ২০১৯ রাত ১১:১৯

মা.হাসান বলেছেন: পৃথিবীটা কিন্তু গোল ।

১১| ১৭ ই মে, ২০১৯ রাত ১১:১২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রতি মন্তব্যে আবার আসা। হা হা হা হা হা হা....

১৭ ই মে, ২০১৯ রাত ১১:২২

মা.হাসান বলেছেন: মন্তব্যে হাসি ছাড়া কিছু দিলেন না, রোজায় মনে হয় মিতব্যয়িতা অভ্যাস করছেন।
ফিরে আসায় অনেক ভালো লাগলো।
আগে বলতে ভুলে গেছি, পোস্টে লাইক করায় অনেক কৃতজ্ঞতা।

১২| ১৮ ই মে, ২০১৯ রাত ১২:০৬

সোনারবাংলা২০১৯ বলেছেন: evian পানির বোতল কোথায় পেলেন? ছবি পরিষ্কার না। লিংক দেয়ার অনুরোধ করলাম ।

১৮ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:১১

মা.হাসান বলেছেন: লিংক দেয়া হলোঃ https://www.theguardian.com/world/2007/jul/16/bangladesh

১৩| ১৮ ই মে, ২০১৯ রাত ১২:২৬

কলাবাগান১ বলেছেন: রাজাকারদের একটাই এখন অস্ত্র....খোচা দিয়ে ব্লগে পোস্ট করা........এরা নাংগা তলোয়ার নিয়ে বসে আছে কখন শেখ হাসিনাকে হাতের কাছে পায়......আমরা আপনাকে ভাল ভাবেই চিনি

১৮ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:২৬

মা.হাসান বলেছেন: যাহারা এক্সরে ফিল্মের ছবির দিকে তাকাইয়া বলিয়া দিতে পারে উহা কাহার বক্ষদেশের এক্সরে, তাহাদের পক্ষে পোস্টে দৃষ্টি নিক্ষেপ করিয়া পোস্টকারি রাজাকার, না কি চেতনা ধারণকারি তাহা বলিয়া দিতে পারা খুবই সম্ভব।

তুরিন আফরোজদের মত সৎ ও চেতনাধারী আইনজীবী নিয়োগকরার পরও যুদ্ধাপরাধীদের বিচার ট্রাইবুনালে গত ১০ বছরে মাত্র ৩৭টি মামলা দাড়া করানো গিয়াছে। এই গতিতে আগাইলে ২০৪১ সালের মধ্যে সকল রাজাকারদের বিচার নিশ্চিত করা দুরূহ হইবে। সরকারের উচিৎ বিচার ত্বরান্বিত করার জন্য আপনার ন্যায় রাজাকার ডিটেক্টর নিয়োগ করা। নির্বাচন কমিশনের ডাটাবেসের সামনে বসিবেন, ছবি ও আঙুলের ছাপের দিকে দিকে তাকাইয়া ফয়সালা দিয়া দিবেন কে চেতনাধারী আর কে রাজাকার। আপনার ন্যায় আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিজ্ঞানী বিচার সম্পন্ন করিলে পাইক্কারা আর বিভিন্ন জায়গায় গিয়া মান সম্পন্ন বিচার হয় নাই বলিয়া নালিশ করিতে পারিবে না।
কষ্ট করিয়া রাজাকারের পোস্ট পড়ায় অনেক ধন্যবাদ। আপনারা চেতনাধারীরাতো এই বিশেষ দিন লইয়া পোস্ট দিলেন না।

১৪| ১৮ ই মে, ২০১৯ রাত ১২:৫৭

চাঁদগাজী বলেছেন:


বহরূপী সেজে সুন্দর ভুমিকায় অভিনয় করছেন?

১৮ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:৩৪

মা.হাসান বলেছেন: ভাবিয়াছিলাম বলিব আয়নায় নিজের চেহারা দেখুন।



কিন্তু এখন মনে হইতেছে আপনার আয়নায় অন্য কিছু দেখা প্রয়োজন।

১৫| ১৮ ই মে, ২০১৯ ভোর ৪:৩২

মাহমুদুর রহমান বলেছেন: পড়লাম।

১৮ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

মা.হাসান বলেছেন: ভাই কষ্ট করে এই পোস্টটি পড়ার জন্য অনেক ধন্যবাদ। অনেক শুভকামনা। দোয়ায় এই অধমকে স্মরণ করিবেন।

১৬| ১৮ ই মে, ২০১৯ সকাল ৭:২২

বলেছেন: ডক্টর অব ইউনিভার্সিটি..... আমাদের আফা,,,
আমাদের বড়ই গৌরবের,,,,

শুধু 'নবেল 'টা বাকী -- যদিও সমকালের সম্পাদক বেঁচে নেই তবুও আশাবাদী

১৮ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:৫৪

মা.হাসান বলেছেন: নিঃসন্দেহে সমগ্র জাতির জন্য গৌরবের।
১৬ নভেম্বর ২০১৫ তারিখে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে ওনাকে এই ডিগ্রি দেয়া হয়।
লিংকঃ https://www.daily-sun.com/magazine/details/92305/1st-Convocation-of-SAU-Held (২য় ছবির নিচের ২য় প্যারা দেখুন)।
এই বিরল ডিগ্রি পৃথিবীর আর কোন কোন বিশ্ববিদ্যালয় হতে দেয়া হয় আমার জানা নাই, তবে ব্লগের সবজান্তা শমসের জানতে পারেন।
ইউনুস মিয়া হিলারিরে দিয়া লবিং না করালে নোবেল আমাদের থাকতো। এর পরে এই বারেও সম্ভাবনা আছে। মাদার অফ হিউম্যানিটি রোহিঙ্গাদের উপর যে সহানুভূতি দেখিয়েছেন তা বিশ্ব দেখে অভিভূত। শুধু গোলাম সারোয়ার নয়, বিশ্ব চাইছে ওনাকে নোবেল দেয়া হোক। দেখুন:
https://www.easternherald.com/world/why-not-nobel-peace-prize-to-bangladesh-pm-sheikh-hasina-44408/
https://dailyasianage.com/news/85295/nobel-peace-prize-its-time-for-sheikh-hasina
http://asiantribune.com/node/91053

অক্টোবর পর্যন্ত অপেক্ষা করুন।

ফিরে এসে মন্তব্য করায় ও লাইক দেয়ায় অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

১৭| ১৮ ই মে, ২০১৯ দুপুর ১২:২৪

ভুয়া মফিজ বলেছেন: evian ব্র্যান্ডের পানি তো আমাদের এখানে দেখি, বাংলাদেশে তো কোনদিন দেখেছি বলে মনে পড়ে না! :|

১৮ ই মে, ২০১৯ রাত ৮:০৫

মা.হাসান বলেছেন: ভুয়া ভাই, স্বপ্ন , আগোরা ইত্যাদি সুপারমার্কেটের গুলশান, বনানী, ধানমন্ডি ইত্যাদি ব্রাঞ্চে পাওয়া যায়। এছাড়া কিছু অনলাইন শপ আছে এখানেও পাওয়া যায়। নিচে একটির লিংক দিলামঃ
https://chaldal.com/search/evian
তবে এটি ব্যাপার না। ৯০এর দশকে ঢাকায় ম্যাকডোনাল্ডস ছিল না। তাই বলে কি মাননীয় প্রধানমন্ত্রী তার কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের বিয়েতে অতিথিদের ম্যাকডোনাল্ডের খাবার দিয়ে আপ্যায়ন করেন নি? এর জন্য দরকার কলিজা। আপনার জানের দোস্ত রোমানিয়ার পরীটার জন্য মাত্র £৬০০ ধার চাইছিল, দেন নাই, কলিজার কি বুঝবেন!

p.s. কাল কি খেলা লাইভ দেখার সুযোগ পাইছিলেন?

১৮| ১৮ ই মে, ২০১৯ দুপুর ১:৩৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: পৃথিবীটা কিন্তু গোল ।

্পুরোপুরি গোল না। কিছুটা চ্যাপটা।

১৮ ই মে, ২০১৯ রাত ৮:০৭

মা.হাসান বলেছেন: জি রাজীব ভাই , চ্যাপ্টা-গোল। অনেক ধন্যবাদ। অনেক শুভেচ্ছা। পরী সারাদিন বাসায় কি করে? ঈদে কি ঢাকায় থাকার প্ল্যান?

১৯| ১৮ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:২০

পথিক প্রত্যয় বলেছেন: উনি লোভী জেনারেলদের পুলিশের হাবিলদার দিয়ে শায়েস্তা করেছেন, এটাই অনেক কিছু । দূর্নীতির লাগাম দেওয়া উচিত ।

১৮ ই মে, ২০১৯ রাত ৮:১৪

মা.হাসান বলেছেন: পথিক ভাই , জেনারেলদের শায়েস্তাকরার বিষয়টি আমার জানা নেই। তবে দূর্নীতির বিষয়ে বলবো আশেপাশে তো সব নীতিবানদের দেখি, দূর্নীতির ঘটনা তো এখন অতীতকাল।
কষ্টকরে আমার পোস্টে আসায় অনেক ধন্যবাদ। অনেক শুভকামনা।

২০| ১৮ ই মে, ২০১৯ রাত ৮:১৫

মুক্তা নীল বলেছেন: আপনার লেখাটি খুব হৃদয়গ্রাহী হয়েছে তাই ধন্যবাদ জানাতেই আপনার এই পোস্টে আসা ।

১৮ ই মে, ২০১৯ রাত ৮:২৬

মা.হাসান বলেছেন: আমার পাতায় আপনাকে স্বগতম।
আপনার লেখাগুলো প্রথম পাতায় না আসায় আগে কখনো পড়ার সুযোগ হয় নি, তবে ব্লগার পদাতিক চৌধুরীর একটি পোস্টে আপনার সেফ না হবার বিষয়টি প্রথম জানি, পরে ব্লগার নীল আকাশ ভাই এই নিয়ে আরেকটি পোস্ট দেন (এর পর কয়েকটি লেখা পড়েছি)। ঐ সময়টাতে আমি ব্যক্তিগত ব্যস্ততার কারণে ব্লগে অনিয়মিত ছিলাম।
আপনার লেখাগুলো হৃদয় ছুয়ে যায়।
আমি মূলত পাঠক। ভাষাজ্ঞান দূর্বল,পড়াশোনা সীমিত। মাঝেমাঝে আঙুল চুলকায় বলে লেখা। আমার লেখা ভালো লাগায় কৃতজ্ঞ।

২১| ১৮ ই মে, ২০১৯ রাত ৮:২৬

ব্লগার_প্রান্ত বলেছেন: এইটা স্পা পানির বোতল।
আপনি একটু ঘাটাঘাটি করলে বুঝবেন, কেন স্পা পানিকে এভিয়ান বলতেছে।

১৮ ই মে, ২০১৯ রাত ৮:৩৭

মা.হাসান বলেছেন: ভাই প্রান্ত , ঐ সময়ে প্রথম আলোতে এই ছবিটা অনেক ভালো রেজিলিউশনে অন্য অ্যাঙ্গেল থেকে ছাপা হয়েছিল ঐখানে পরিষ্কার বোঝা যায় কিসের বোতল। দুঃখের বিষয় প্রথম আলোর অনলাইন আর্কাইভে ২০০৭ সালের কিছু নাই। আপনি শাহবাগে পাবলিক লাইব্রেরিতে খুঁজে দেখতে পারেন। এটা ২০০৭ সালের জুলাইয়ের ১৬ বা ১৭ তারিখের পেপারে থাকার কথা। আমি ঐ সময়ের কোন বাংলাদেশি পেপারেরই অনলাইন এডিশন খুঁজে পাইনি। এছাড়া এটা সামান্য এক বোতল পানি। দাম এখন ১০০ টাকার কাছাকাছি। বিশাল বড় কোন ব্যাপার না। ঐ সময় উনি বিরোধী দলের প্রধান ছিলেন, প্রধানমন্ত্রীও না যে এটা নিয়ে সরকারি অর্থ অপচয়ের অভিযোগ তোলা যায়।
অনেক শুভ কামনা।

২২| ১৮ ই মে, ২০১৯ রাত ৮:৪২

ব্লগার_প্রান্ত বলেছেন: না, আমারো ভুল হতে পারে, কিন্তু এভিয়ানের বোতলে ঐরকম কালো স্ট্রাইপ দুইটা থাকার কথা না। যাইহোক আমার কি? :P
আপনাকেও অনেক শুভ কামনা

১৮ ই মে, ২০১৯ রাত ৯:০৬

মা.হাসান বলেছেন: প্রান্তভাই, ফিরে এসে মন্তব্য করায় অনেক ভালো লাগা। ঢাকা শহরের ভিতরে ভ্রমন আমি এড়ানোর চেষ্টা করি। এর পরেও যদি আমার নজরে মূল পত্রিকা আসে, সেখান থেকে ছবি তুলে পোস্টে আপডেট করবো।

২৩| ১৯ শে মে, ২০১৯ বিকাল ৩:৫৮

নীল আকাশ বলেছেন: বড়ই অবাক হলাম আমার মন্তব্য ডিলিট করে দেয়া হয়েছে দেখে। ৮৬ সালে নির্বাচনে আপনার প্রাণপ্রিয় নেত্রীর গনতন্ত্রে ঐতিহাসিক অবদানের কথা স্মরণ করে উনাকে একটা ৮৬ সাল সম্পর্কিত উপাধি দেয়া হয়েছিল। সেটা নিয়ে মন্তব্য করায় দেখলাম ডিলিট করে দেয়া হয়েছে। মডারেটর কেন এই কাজ করলেন সেটা মাথায় ঢুকল না। এই বিখ্যাত ঊপাধি উনি না শুনে কিভাবে দেশে ছিলেন বুঝলাম না। উনার জন্ম কি ৮৬ সালের পরে নাকি ঐ সময়ে উনি দেশে ছিলেন না?

১৯ শে মে, ২০১৯ রাত ১০:১১

মা.হাসান বলেছেন: নীল আকাশ ভাই , আমি অত্যন্ত মর্মাহত যে আপনার মন্তব্যটি ডিলিট করা হয়েছে। আপনি যা লিখেছিলেন তার রেফারেন্স আছে। ব্লগের সবজান্তা শমসের নিয়মিত মাননীয় প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে কুৎসা মূলক বক্তব্য দিয়ে থাকেন, অনেকে তাতে কেয়া বাত কেয়া বাত ও বলে থাকেন। কিন্তু ঐ সব মন্তব্য ডিলিট করা হয় না। আপনার মন্তব্য নতুন কিছু ছিল না। তবে যারা মডারেটর তাদের চিন্তার পরিধির ব্যপকতা অনেক বেশি, ব্লগারের চিন্তাধারা আর মডারেটরের চিন্তা ধারা এক রকমের না।

গতকাল শনিবারে ইচ্ছে ছিল গত একমাসে আপনার যে পোস্ট গুলো মিস করেছি তা পড়ে কমেন্ট করবো। কিন্তু কাল সন্ধ্যা পর্যন্ত আইএসপির সমস্যার কারনে ইন্টারনেট বিহীন ছিলাম। অপারগতা সহজ ভাবে নেয়ার অনুরোধ করছি।
অনেক শুভ কামনা।

২৪| ২০ শে মে, ২০১৯ রাত ১২:৫৪

নীল আকাশ বলেছেন: ৮৬ সালের নির্বাচনের ডকুমেন্টগুলি সব হাতে পেয়ে নেই। সেই রকম একটা পোস্ট দিব আমি। রমজান পার হোক।

২০ শে মে, ২০১৯ রাত ২:১৩

মা.হাসান বলেছেন: আ স ম আব্দুর রব ৮৮র পরে এ বিষয়ে অনেক বিবৃতি দিয়েছিলেন কবর ছুয়ে শপথ করার চ্যালেঞ্জ ইত্যাদি বিষয়ে । ওনার বক্তব্য গুলোও দেখতে পারেন। তবে আমাদের দেশে পুরাতন কিছু খুঁজে বের করা যথেষ্ট পরিশ্রমের হবে।
অনেক শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.