নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মিন্টু শাহজাদা। গান গাই, কবিতা লিখি, গল্প-প্রবন্ধ লিখি, চাকরি করে খাই। আমি একজন মুসলিম। কারো সাথে আমার কোন বিরোধ নেই। কারো মনে বিন্দুমাত্র অাঘাত দেবার কোন ইচ্ছাও নেই। সকলে মিলে ভাল থাকতে চাই, ভাল রাখতে চাই। আর কিছু নয়।

মিন্টু শাহজাদা

গায়ক, কবি, গদ্যকার।

মিন্টু শাহজাদা › বিস্তারিত পোস্টঃ

এইদেশ কেবল বোদ্ধাদের একার নয়

২৬ শে মে, ২০১৭ রাত ১০:৩৭

আপনাকে এদেশের সিংহভাগ মানুষের চোখ দিয়ে দেখতে হবে। মন দিয়ে অনুভব করতে হবে কিংবা অনুধাবন করতে হবে।দেশের মানুষের অবস্থান ও পরিপ্রেক্ষিত বিচার করতে হবে। এঁরা কেউ আপনার মত বিশ্ববিদ্যালয়ে পড়েনি। অাপনার মত ক্রমাগত জ্ঞানচর্চা করে শিল্প, সাহিত্য, বিজ্ঞান, দর্শণে পান্ডিত্য অর্জন করেনি।আপনি যা বোঝেন, এঁরা তা বোঝে না। এ মানুষগুলো বাস্তবিক জীবনদর্শণ ছাড়া পুঁথিতে বর্নিত কোন দর্শণই বোঝে না। তবে এঁরা যা বোঝে, আপনি তা বোঝেন না এবং এঁরা যা বোঝে সেটার জন্যই আপনি খেয়ে পরে বেঁচে আছেন। আপনার অস্তিত্ব টিকিয়ে রেখেছে এঁরাই।এঁরা পরিশ্রম বোঝে, ঘাম বোঝে, বিশ্বাস বোঝে, অভ্যাস বোঝে, জীবনাচার বোঝে। কাগুজে শিল্পের চেয়ে জমি কর্ষণ করে কিংবা মেশিনের চাকা ঘুরিয়েে এঁরা যা উৎপাদন করে, আপনি যেটার জন্য বেঁচে আছেন, সেটাই তাঁদের কাছে শিল্প। এঁদের জীবনের সবকিছুর সাথে নিবিড়ভাবে জড়িয়ে আছে ধর্মীয় অনুষঙ্গ।এগুলোই এঁদের জীবণদর্শণ। যুগযুগ ধরে এঁদের যাপিত জীবনের প্রক্রিয়াকে আপনি সম্মান করতে না পারলে, এ ব্যর্থতা আপনার ব্যক্তিগত, সিস্টেমের নয়। জনগণের রাষ্ট্রে কোন কিছুর অবতারণা করতে চাইলে অধিকতর চিন্তা, ভাবনা করা উচিত। বিশেষ করে সেটা যদি হয় রাষ্ট্রীয় সিদ্ধান্ত, তাহলে গণমানুষের সকলের কথা মাথায় রাখা উচিত। সবদিক থেকে গ্রহণযোগ্য হবে এমন কিছুই প্রবর্তন করা উচিত। শুধুমাত্র বোদ্ধাদের কথা ভাবলেই চলবে না। রাষ্ট্র যে সিদ্ধান্ত নিবে, তা সাধারণের কাছে পরিষ্কার কিনা তা বার বার ভাবতে হবে। গৃহিত সিদ্ধান্ত যতই যৌক্তিক হোক, বোঝাতে ব্যর্থ হওয়ায় যদি তা জনসাধারণের মধ্যে কনফিউশন তৈরি করে করে তাহলে তা থেকে অবশ্যই বিরত থাকা উচিত।হাতে গোনা বোদ্ধাদের চাওয়াকে বাস্তবায়িত করতে গিয়ে যদি রাষ্ট্রের সাধারণের মনে ক্ষোভ তৈরি হয় তাহলে রাষ্ট্র তা বিবেচনা করতে পারে না। কেননা দেশটা কেবল বোদ্ধা কিংবা জ্ঞানীদের একার নয়। বাংলাদেশে নিরক্ষর কিংবা স্বশিক্ষিত মানুষেরা সংখ্যাগরিষ্ঠ। এদের মনে বেদনা তৈরি হয়, এমন কোন সিদ্ধান্ত রাষ্ট্র গ্রহণ করতে পারে না, করা উচিত নয় যতদিন না রাষ্ট্রের সিংহভাগ জনগণকে শিক্ষিত করে সে বিষয়টি অনুধাবনে সমর্থ করে তোলা যাচ্ছে। এইদেশ বোদ্ধাদের এবং কৃষক, শ্রমিক, কুলি, মজুর, কর্মচারী, পাগল, আধাপাগল, ভবঘুরে, অলস, পরিশ্রমী, শিক্ষিত, অশিক্ষিত, ধার্মিক, অধার্মিক, সবার।রাষ্ট্রের অধিকাংশ জনগণের শান্তি ও বিশ্বাস আঘাতপ্রাপ্ত হয় এমন সিদ্ধান্ত থেকে রাষ্ট্র যদি সরে অাসে তবে তার মধ্যে রাজনৈতিক কৌশল ও উদ্দেশ্যে খোঁজা কিংবা কোন বিশেষ গোষ্ঠির সাথে কানেকশন খোঁজা যুক্তিযুক্ত বলে মনে হয় না, সে রাষ্ট্র যে রাজনৈতিক গোষ্ঠীর দ্বারাই পরিচালিত হোক না কেন।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে মে, ২০১৭ রাত ১০:৪৪

চাঁদগাজী বলেছেন:

"আপনাকে এদেশের ৯৫% মানুষের চোখ দিয়ে দেখতে হবে। মন দিয়ে অনুভব করতে হবে কিংবা অনুধাবন করতে হবে।দেশের মানুষের অবস্থান ও পরিপ্রেক্ষিত বিচার করতে হবে। এঁরা কেউ আপনার মত বিশ্ববিদ্যালয়ে পড়েনি। "

-৯৫% টা একটু বড় বড় মনে হচ্ছে, একটু ছোট করলে কেমন হয়? চেস্টা করে দেখেন, ছোট করা যায় কিনা!

২৬ শে মে, ২০১৭ রাত ১০:৫৪

মিন্টু শাহজাদা বলেছেন: ছোট করা গেল না তবে অংকের হিসাব বাদ দেয়া হল। ধন্যবাদ ও শুভকামনা।

২| ২৬ শে মে, ২০১৭ রাত ১১:৫৫

শাহিন-৯৯ বলেছেন: এগুলো ট্যকশোতে আসে নিজেকে জাহির আর পকেটে কিছু মাল-পানি ঢুকাতে। যেহেতু টিভি চ্যানেলের মালিকগুলো সব বাম ধারার তাই বামের গুণ গায়, আবার চ্যানেলের মালিকগুলো সব ডান ধারার হোক দেখবেন এরাই সারাক্ষণ ডানের গুণ কীর্তন করছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.