নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

© মাঈনউদ্দিন মইনুল। কিছু তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতে বলছি, অনুমতি ছাড়া কেউ এব্লগ থেকে লেখা বা লেখার অংশ এখানে বা অন্য কোথাও প্রকাশ করবেন না।

মাঈনউদ্দিন মইনুল

মুখোশই সত্য!

মাঈনউদ্দিন মইনুল › বিস্তারিত পোস্টঃ

ব্লগারের প্রতি পাঠকের আস্থা: Blogging Credibility

১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:০৬





এক) প্রতিদিন লেখা হচ্ছে মিলিয়ন মিলিয়ন ব্লগ, প্রকাশিত হচ্ছে আর আরকাইভ হচ্ছে; কিন্তু কেউ কি খেয়াল করেছেন, কতগুলোর কথা মানুষ মনে রেখেছে? অথবা আবার ফিরে গিয়ে পড়ে এসেছে, বা অন্য জায়গায় এর উল্লেখ করেছে, ব্যবহার করেছে? বাংলা ভাষায়ই হাজার হাজার ব্লগের সৃষ্টি হচ্ছে। এগুলোর মধ্যে কিছু কিছু ব্লগার অন্যদের মনে স্থান করে নিয়েছে, দখল করে নিয়েছে হৃদয়ের একটুখানি জায়গা - এই অশরীরী পৃথিবীর মধ্যেই। না দেখা-ই সেখানে স্বাভাবিক; পুরোটাই উপলব্ধি আর মনোভাবের বিষয়।



ব্লগার যখন পাঠকের মনোভাব আর দৃষ্টিভঙ্গিতে প্রভাব সৃষ্টি করে, তখন অবচেতনে তার লেখার প্রতি আগ্রহ সৃষ্টি হয়। তারা ব্লগিং ক্রেডিবিলিটি অর্জন করেছে। পেয়ে গেছে লেখার জন্য একটি নিশ্চিত নিরাপদ বিষয়। অধিকাংশ পাঠক যে রকমের লেখা চায়, সেবিষয়ে যে ব্লগার ওস্তাদ তার তো আর কিছুরই প্রয়োজন নেই। আবার লেখার বিষয় ধরণ ও গুণগত মান দিয়ে কোন ব্লগার পাঠক সৃষ্টি করেছেন, ঠিক তার মতো করে। উভয়েরই ফলাফল অভিন্ন: ব্লগে নিরাপদ স্থান (niche)।



ফ্রান্সিস বেইকনের ভাষায়, “কিছু লেখা চেখে দেখার জন্য, অন্যগুলো গিলে খাওয়ার জন্য আর সামান্য কিছু লেখা আছে যা চিবিয়ে খেয়ে হজম করতে হয়।” ব্লগিংকে পেশা হিসেবে নেবার সময় এসেছে। পশ্চিমে ব্লগিং করে জীবিকা অর্জন করছে এরকম ব্লগারের সংখ্যা গুণা যায় না। এখানে পুরোপুরি হুমায়ূন বা খুশবন্ত শিং হবার প্রয়োজন নেই। বরং তা হতে চেষ্টা করলেই বিপথে যাবার সম্ভাবনা আছে, কাকের কোকিল হবার চেষ্টার মতো। দরকার শুধু ব্লগার হবার।



কোন ব্লগারের লেখার ‘বিষয় ও ধরণের’ প্রতি সাধারণ পাঠকের আস্থাকে ব্লগিং ক্রেডিবিলিটি বলা যায়। কোন কোন ব্লগার পোস্ট দিলেই সেখানে পাঠক গিয়ে ঝাপিয়ে পড়েন, অথবা তিনি কিছু নির্দিষ্ট পাঠক সকল ব্লগ পোস্টেই পেয়ে থাকেন। এরকম অবস্থাকে সাধারণভাবে ব্লগিং ক্রেডিবিলিটি বলা যায়। কথা হলো, কীভাবে ব্লগিং ক্রেডিবিলিটি অর্জন করা যায়? এবিষয়ে কোন ওয়ান-স্টপ সমাধান নেই। নানা জনের নানা কৌশল। সবচেয়ে বড় কৌশল হলো ভালো কিছু লেখা, নিশ্চিত হয়ে লেখা এবং সততাই সর্বোৎকৃষ্ট পন্থা কথাটিকে মনেপ্রাণে বিশ্বাস করা। অন্যভাবে বলা যায়, পাঠককে উচ্চতর স্থানে রাখা এবং তাকে হেয় জ্ঞান না করা।







দুই) ‘ব্লগিং ক্রেডিবিলিটি’ বিষয়টিতে পাঠকের কৌতূহল নিবৃতির জন্য ব্লগিংএর দু’একটি জনপ্রিয় এবং পরীক্ষীত পদ্ধতি উল্লেখ করছি। আমি একে কৌশল বলছি না, কারণ কৌশলের সাথে কেন যেন ধূর্ত শট প্রতারক ইত্যাদি এট্রিবিউট চলে আসে। আস্থা অর্জনকারী ব্লগারদের মধ্যে এগুলোর স্থান খুব একটা নেই।





ক) নিজের সাথে বুঝাপড়া:



নিজের সাথে একটি গোপন চুক্তিতে আসুন। তা হলো, আপনি যে বিষয়ে লিখবেন, শপথ নিন যে তাতে ষোলআনা জেনে শুনেই লিখবেন। অথবা যা জানেন মানেন এবং বুঝেন সেগুলো দিয়েই লিখতে শুরু করবেন। প্রতিদিন পোস্ট দেবার বালখিল্য তাগিদে হাবিজাবি পোস্ট দেবেন না। অন্যের ব্লগ পড়া এবং মন্তব্যদানের ক্ষেত্রেও সাশ্রয়ী হোন। দেখে শুনে বুঝে মন্তব্য দিন। অযাচিত পরামর্শ দেবেন না বা কারও মনোভাবকে আঘাত করে মন্তব্য দেবেন না। এরকম আরও কিছু বিষয়, কমন সেন্স দিয়ে ভাবলেই বুঝা যায়। ওই ধরণের বিষয়গুলো নিয়ে নিজেকে সংযত রাখুন।





খ) আসল আপনি:



লেখায় আসল আপনাকে তুলে ধরুন। ব্যক্তিগত হোন। নিক আপনার যা-ই হোক, মানুষ এখনও বিশ্বাস করে যে, রোবটেরা ব্লগিং শুরু করে নি। ভেতরের মানুষটি প্রত্যেকেরই অনেক ভালো, গুডি বয়/গার্ল! সামাজিক ও বাহ্যিক কারণেই ইগো তৈরি হয়। অন্যকে অনুকরণ করার প্রয়োজন নেই। আপনার নামেই ব্র্যান্ড প্রতিষ্ঠা করুন। আপনার ‘আপনাকে’ তুলে ধরুন। ব্লগিং ছাড়া অন্য কোন এজেন্ডা না থাকলে, প্রোফাইলে যতটুকু সম্ভব আপনাকে জানতে এবং বুঝতে দিন।





গ) সাংগঠনিক আস্থা অর্জন:



একই ধরণের লেখা লেখেন, একই রকমের ভাবেন - এমন ব্লগারদের সাথে সম্পর্ক স্থাপন করুন। তাদের লেখায় দৃষ্টি দিন। মদনের লেখা চন্দনের পছন্দ। এদিকে চন্দনের বন্ধু হওয়ার সুবাদে সুমনও একদিন মদনের লেখায় ক্লিক করতে শুরু করলো। এভাবে একদিন সুমনের বন্ধু রোমনের চোখে পড়লো মদনের লেখা। ভালো ব্লগার হবার জন্য সেলিব্রিটি হবার প্রয়োজন নেই, তবে লেখার মাধ্যমে অন্যের সাথে ভাবের বিনিময় করুন। আন্তরিকতা, যদি থাকে, তবে প্রকাশ করুন নির্দ্বিধায়।





ঘ) কন্ট্রোল ইয়োর আঙ্গুল!



বাস্তবিক জীবনে সবাই যেখানে মেজাজ দমন নিয়ে চিন্তিত, সেখানে শুধু আঙ্গুল দমন করেই আপনি কিন্তু মহাত্মা ব্লগারে রূপান্তরিত হতে পারেন। চোখের দেখা হয় না বলে অনেকেই চশমখোর হতে পারেন, শুনিয়ে দিতে পারেন দু’টি শক্ত কথা। আপনার মেজাজটাও খিটমিট করবে, লিখে দিতে তার যথাযথ উত্তর। কিন্তু থামুন, যা লেখবেন তা-ই রয়ে যাবে - বয়ে যাবে আপনার বদমেজাজের সাক্ষ্য। যা ভাবছেন, তা যদি নেতিবাচক হয়, তবে যত সঠিকই হোক না কেন সেটিকে ওল্টে প্রকাশ করুন আপনার কম্পিউটারের স্ক্রীনে। শুধু দু’টো আঙ্গুলকে সংযত হয়ে ব্যবহার করলেই দেখুন কী চমৎকার ফল!





ঙ) লিখিত বক্তব্য চড়ে বসে:



Verba volant, scripta manent. এটি একটি ল্যাটিন প্রবাদ যার অর্থ হলো অনেকটা এরকম “মৌখিক বক্তব্য ওড়ে যায় - লিখিত বক্তব্য চড়ে বসে।” লিখিত বক্তব্য সাজিয়ে লিখুন, পলিশ করুন। মুখের কথা অনেকেই নিয়ন্ত্রণ করতে পারে না, কিন্তু লেখা শুদ্ধ করা যায়, মুছে দেওয়া যায় এবং সম্পাদনা করা যায়। লেখা পোস্ট দেবার সময় শেষ ক্লিকটি করার পূর্বে দেখে নিন, আপনার লেখায় মানবতা সত্য সৃজন সুন্দর আর ভালোবাসা আছে কিনা।









বাংলা ভাষায় ব্লগিং-এর শক্তি সামর্থ্যে ও সম্ভাবনায় আমার একটি বিশ্বাস জন্মেছে। বিশ্বাস করি, ছাপার অক্ষরের চেয়ে ব্লগারের লেখায় আছে অন্যরকমভাবে ধার। এখন বইয়ের পাতার চেয়ে কম্পিউটারের স্ক্রিনে মানুষ বেশি দৃষ্টি রাখে। আমার চাওয়া হলো: বিষয়টি নিয়ে বিশদ আলোচনা হোক আর সচেতন হোক নতুন প্রজন্মের নবীন লেখকেরা। ব্লগারের প্রতি পাঠকের আস্থা নিয়ে বিদগ্ধ পাঠকের মতামত কামনা করছি। শুভ ব্লগিং! (২৯/১১/২০১২)







------------------------------------------------------------------------

*বাংলা ভাষায় ব্লগিং নিয়ে অন্যান্য পোস্টগুলো



মন্তব্য ৭৬ টি রেটিং +৮/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৫

নাহিদ রুদ্রনীল বলেছেন: খুব ভালো পোষ্ট। দারুন লাগলো।

১১ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: নাহিদ রুদ্রনীলকে ধন্যবাদ :)

২| ১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪৪

সুমন কর বলেছেন: অসাধারণ একটি পোস্ট দিয়েছেন। ধন্যবাদ। নতুন বা পুরানো ব্লগারদের জন্য খুবই দরকার। আমিও দেখেছি, কিছু ভাল ব্লগার যাদের জনপ্রিয়তা একটু বেশী, তাদের পাঠক একটু বেশিই হয়। তারা অন্যদরে পোস্টে কম যান।

আবার কিছু মহা জনপ্রিয় ব্লগার, খালি পোস্ট দেন ও নিজের পোস্টের মন্তব্যের জবাব দেন!! তাদেরকে এ বিষয়ে প্রশ্ন করা হলে, তারা বলে, উনারা মহা ব্যস্ত!! বাস্তবতা কিন্তু ভিন্ন। তবে আমার বিশ্বাস তারা আস্তে আস্তে পাঠক হারাবে।

আর পোস্ট দেওয়া বা তৈরি করার জন্য আপনি যে কথাগুলো বলেছেন তা খুবই সুন্দর ও যুক্তিসংগত।
ভালো থাকবেন।

১১ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ভালো কথা যোগ করেছেন :)
সুমন করকে অনেক ধন্যবাদ... আর শুভেচ্ছা!

৩| ১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:০৯

নাজমুল হাসান মজুমদার বলেছেন: পোস্ট চমৎকার । :)

১১ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ধন্যবাদ :)

৪| ১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:২২

ইখতামিন বলেছেন:
পোস্ট বুক শেলফে। আপনার লেখাগুলো নির্দেশনামূলক হয়। :)

১১ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: প্রিয় ইখতামিনকে অনেক ধন্যবাদ...
বুকশেল্ফে যেন ধূলো না পড়ে ;)

৫| ১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:২৭

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর। ব্লগারদের জন্য ভালএকটি পোস্ট। বলতে গেলে দারুণ কিছু টিপসএন্ড ট্রিকস আছে এতে । :)

১১ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ, জনাব সেলিম আনোয়ার ভাই :)

৬| ১১ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫১

স্রাবনের রাত বলেছেন: খুব ভাল লাগল । আশা করি, আরও কিছু টিপস পাব আপনার কাছ থেকে ।

১১ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

৭| ১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২২

মামুন রশিদ বলেছেন: ব্লগিং নিয়ে অসাধারণ পোস্ট । ব্লগের শক্তি আজ পরীক্ষিত । তাই এই মাধ্যমকে হেলাফেলায় না নিয়ে জেনে শুনে সিরিয়াসলি ব্লগিং করলে যে কেউ একটা প্রতিষ্টিত জায়গায় যেতে পারেন ।

ব্লগিং নিয়ে আপনার চিন্তা, আপনার ডেডিকেশন সত্যি মুগ্ধকর । শুদ্ধ ব্লগিং চর্চায় আপনার উদ্যোগ আপনার ভাবনা প্রশংসার দাবীদার ।

শুভকামনা প্রিয় ব্লগার, প্রিয় বন্ধু :) :)

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: প্রিয় বন্ধু মামুন রশিদ ভাইকে অনেক ধন্যবাদ :)

৮| ১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪১

খেয়া ঘাট বলেছেন: সবচেয়ে বড় কৌশল হলো ভালো কিছু লেখা, নিশ্চিত হয়ে লেখা এবং সততাই সর্বোৎকৃষ্ট পন্থা কথাটিকে মনেপ্রাণে বিশ্বাস করা।++++++++++++++++++++++++++
বেশ কাজের পোস্ট।

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: জনাব, কেমন আছেন? :)

মন্তব্যের জন্য কৃতজ্ঞতা জানবেন :)

৯| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:১৪

দিবা স্বপ্ন বলেছেন: অসাধারন একটি পোস্ট। ব্লগিং সম্পর্কে অনেক নতুন তথ্য জানতে পারলাম। পোস্টে প্লাস।

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ, দিবা স্বপ্ন :)

ভালো থাকুন... সবসময়!

১০| ১২ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৪৫

সাদরিল বলেছেন: আমি মনে করি না ব্লগিংকে পেশা হিসেবে নেবার সময় এসেছে।এটা পেশা হয়ে গেলে ব্লগাররা যে ওয়েবসাইটে লেখে সেখানে তারা স্বাধীনতা হারাবে, তখন ব্লগটা হয়ে যাবে সিলেকটিভ, মানুষ অর্থ উপার্জনের জন্য যে বিষয়ে মানুষের আগ্রহ শুধু সে বিষয় নিয়েই ব্লগ লিখবে।আর ব্লগ যদি সিলেকটিভ হয়ে যায় তাহলে পত্রিকা আর ব্লগের মধ্যে কোন পার্থক্য থাকবে না

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: সাদরিলকে অনেক ধন্যবাদ দ্বিমত প্রকাশের জন্য। আপনি যেভাবে বিষয়টিকে দেখছেন, তাতে যুক্তি আছে।

পেশা হিসেবে নেবার মধ্যে ব্লগারের স্বাধীনতার কোন সম্পর্ক নেই। পেশা হিসেবে না নিলে কিছুতে উৎকর্ষতা আসে না। পেশা মানেই কিন্তু টাকা পয়সা নয় ;)

শুভেচ্ছা জানবেন... :)

১১| ১২ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:০০

শরৎ চৌধুরী বলেছেন: চমৎকার পোষ্ট। ++++।

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ধন্যবাদ এবং শুভেচ্ছা জানবেন, অন্যমনস্ক শরৎ... :)

১২| ১২ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:০০

মোঃ ইসহাক খান বলেছেন: নিজেকেই প্রকাশ করা - এই পয়েন্টটি খুব চমৎকার। মানুষ অনেক সময় খ্যাতির জন্য স্বকীয়তা বর্জন করে, রহস্যময়তায় নিজেকে আড়াল করতে গিয়ে আরও হাস্যকর করে তোলে।

চমৎকার আলোচনার জন্য সাধুবাদ।

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: মজার মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ, জনাব ইসহাক খান :)

১৩| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৭

মহামহোপাধ্যায় বলেছেন: আরেকটা ম্যানুয়েল পেয়ে গেলাম এবং যথারীতি প্রিয়তে B-)



ব্লগারের প্রতি পাঠকের আস্থা অবশ্যই বাড়ছে। প্রমাণ হচ্ছে আপনি পোস্ট দিলেই আমরা চলে আসি, আর পোস্টটি বগলদাবা করে প্রিয়তে নিয়ে যাই :)

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: হাহাহা, প্রশংসা করার অভিনবত্বে মুগ্ধ হলাম। আন্তরিক মন্তব্য এরকমই হয় বুঝি! অনেক ধন্যবাদ প্রিয় মহামহোপাধ্যায় :)

১৪| ১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৩০

স্বপ্নবাজ অভি বলেছেন: আপনার কাছ থেকেই এই ধরনের পোষ্ট প্রত্যাশা করি !
প্রতিটা লাইন চমৎকার যুক্তিসঙ্গত মনে হয়েছে , মনে হলো আমার মুখের কথাই বলে দিয়েছেন !
শুভকামনা জানবেন :)

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: আপনার মনের কথা বলতে পারার জন্য আমি খুশি :)

ধন্যবাদ এবং শুভেচ্ছা জানবেন, স্বপ্নবাজ অভি :)

১৫| ১৩ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:


অসাধারণ।

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, কাণ্ডারি অথর্ব :)

১৬| ১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫১

মশিকুর বলেছেন:
উপায় নাই ++++

আগের পোস্ট গুলোর মতই শিক্ষণীয় এবং চমৎকার।

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ধন্যবাদ আপনাকে, মশিকুর... :)

‘শিক্ষণীয়’ বললেই ভুই পাই :|


চিন্তাশীল পাঠকের মন্তব্য চিন্তা জাগায়....
শুভেচ্ছা জানবেন... :)

১৭| ১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:১৭

একজন ঘূণপোকা বলেছেন: দারুন

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: একজন ঘুণপোকাকে আমার লেখায় স্বাগত জানাই...

অনেক ধন্যবাদ :)

১৮| ১৭ ই জানুয়ারি, ২০১৪ ভোর ৫:৩৪

কাগজের নৌকা (রাসেল হোসেন) বলেছেন: মৌখিক বক্তব্য ওড়ে যায় - লিখিত বক্তব্য চড়ে বসে

দারুণ পোস্ট +++++

১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: কাগজের নৌকাকে অনেক ধন্যবাদ :)

১৯| ১৭ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৪৭

শায়মা বলেছেন: ভাইয়া আমি তো দিনে দিনে তোমার ফ্যান হয়ে যাচ্ছি!!!!


তবে রোবটরাও ব্লগ করে কখনও সখনও তুমি জানোনা!! :P

১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: এ-তো আমার পরম সৌভাগ্য বলতে হবে।

রোবটরা ব্লগ করে, সেটি আপনি যে জানেন, তা একসময আমার কাজে আসবে ;)

অনেক ধন্যবাদ আপনাকে, শায়মা... :)

২০| ১৭ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৪৯

শায়মা বলেছেন: প্রিয়তে রেখে দিলাম । একজন অভিজ্ঞ ব্লগার হিসাবে আমিও একদিন লিখবো তোমার মত একটা লেখা। অবশ্য আমার অভিজ্ঞতার আলোকে।:)

১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আরেব্বাহ...! গল্পকার শায়মা আমার লেখায় দ্বিতীয়বার এসেছেন... আমি তো আহ্লাদে আটকানা।

ব্লগের উন্নয়ন নিয়ে লিখুন...আপনাদের অভিজ্ঞতা আরও বৈচিত্রময় হবে, আমি নিশ্চিত :)

আবারও ধন্যবাদ আপনাকে, শায়মা... সত্যিই ভালো লাগলো :)

২১| ১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩৩

পুরানো আমি বলেছেন: সুন্দর পোস্ট ++

১৭ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: পুরানো আমি! আপনাকে আমার লেখায় স্বাগত জানাচ্ছি... :)
প্রোফাইল ছবিটি দারুণ!

মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ.... এবং শুভেচ্ছা :)

২২| ১৮ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:২০

সায়েদা সোহেলী বলেছেন: আপনারব্লগ বাড়ি টি আমার বেশ পপছন্দের মান সম্মত আপ্যায়ন পাওয়া যায় , বেড়াতে এসে কখনো হতাশ হতে হয় না :)


আংগুল কে সংযত করার বিষয় টা অনেক বেশি গুরুত্বপুর্ন হয় আমার কাছে , আমার ক্ষেত্রে তেমন কোন পরিস্থিতি সৃষ্টি হলে কোন দিকে না তাকিয়ে লগআউট বাটন ক্লিক করি :| ( ভুল করে কিছু পোস্ট বা তার মন্তব্য দেখে প্রায় এমন পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে :( )

।অনেক অনেক ভালো থাকুন মইনুল ভাই

২১ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: //আমার ক্ষেত্রে তেমন কোন পরিস্থিতি সৃষ্টি হলে কোন দিকে না তাকিয়ে লগআউট বাটন ক্লিক করি//

আপনার জন্য সমবেদনা রইলো। কিছু ক্ষেত্রে আঙ্গুলকে সংযত রাখাটাও কঠিন হয়ে যায়! ভালো থাকাটাই অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। তবু ‘ভদ্রতার কথা যেন কখনও না ভুলি!’ (মাদার তেরিজা)

আপনার আন্তরিক মন্তব্যে ভীষণ অনুপ্রাণিত হলাম, সায়েদা সোহেলী :)
মাঝে মাঝে বেড়াতে আসতে যেন ভুল না হয়!
অফুরন্ত শুভেচ্ছা :)

২৩| ২১ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩০

একজন নাম প্রকাশে অনিচ্ছুক ব্লগার বলেছেন: প্রিয়তে রাখার মতো অত্যন্ত সুন্দর একটি পোস্ট। ভালো লেগেছে :)

২৪ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৭:৪৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: আপনাকে আমার লেখায় স্বাগতম :)
মন্তব্যের জন্য ধন্যবাদ!

২৪| ২৩ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩৭

*কুনোব্যাঙ* বলেছেন: আরেকটি শিক্ষামূলক পোষ্ট এবং বরাবরের মতোই দ্বিমতের অবকাশ তো নেইই বরং শক্তভাবে একমত। :)

২৪ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৭:৫১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: শক্তভাবে একমত হওয়ায় আমার যুক্তি আরও শক্ত হলো...

/স্টার কুনোব্যাঙ স্টার/ কে অনেক ধন্যবাদ...
...এবং শুভেচ্ছা :)

২৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০০

অর্থনীতিবিদ বলেছেন: ব্লগিং এর উপর দারুন শিক্ষামূলক একটি পোস্ট। নতুন, পুরাতন সবার জন্যই অবশ্য পাঠ্য। আমি নিজেও পোস্টটি একাধিকবার পড়েছি। দারুন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: অর্থনীতিবিদকে অনেক ধন্যবাদ আর শুভেচ্ছা :)

২৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৭

অপু তানভীর বলেছেন: অবশ্যই চমৎকার একটা পোষ্ট ।

আপনার কথা গুলো ভাল লাগলো !

কিন্তু সমস্যা আমাদের এখানে যারা লিখের তার বেশির ভাগই এসবের ধার দিয়েও যায় না ! এবং সত্যি বলতে কি উপরের কয়েকটা আমার নিজের ভেতরেও নেই ! ;)

ভাল থাকবেন ! :):)

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:০৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
সহমত। আমার ভেতরও ঘাটতি পাবেন ;)
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে, অপু তানভীর :)

কেউই ষোলকলা পূর্ণ (পারফেক্ট) হতে পারে না। তবু কিছু মানুষ চেষ্টা করে আনন্দ পেতে চায়...


ভালো থাকবেন... শুভেচ্ছা :)

২৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:১০

একলা ফড়িং বলেছেন: অনেক কিছু জানতে পারলাম! আমার মতো নতুন ব্লগারদের জন্য অনেক শিক্ষণীয় পোস্ট :) ধন্যবাদ মইনুল ভাই :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আমার লেখায় আপনাকে স্বাগত জানাই :)

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ, একলা ফড়িং...

২৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:০১

কালোপরী বলেছেন: চমৎকার পোস্ট :)

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:০৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
কালোপরীকে কতদিন পর পেলাম?
নাকি প্রথম পেলাম? স্বাগত জানাই... :)

২৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:০৬

ভোরের সূর্য বলেছেন: খুবই ভাল পয়েন্টগুলো ধরেছেন। আমার মনে হয় কম বেশী সবাই এই পয়েন্টগুলো জানে কিন্তু সমস্যা হচ্ছে ইমপ্লিমেন্ট মানে মানার বিষয়টা। অবশ্যই আপনার পয়েন্টগুলো সব ব্লগারদের ক্ষেত্রে দরকার। বিশেষ করে যারা নতুন ব্লগিং করছেন।

এর আগেও আমি বলেছিলাম যে আপনার ব্লগ বা সাইবার জগৎ নিয়ে লেখাগুলো সবার পড়া দরকার।কিন্তু সমস্যা হচ্ছে আমাদের অনেকের ২টা মুখোশ। ব্যাক্তি জীবনে একটা আর ভার্চুয়াল জগতে আরেকটা।এখানে যেহেতু মুখ দেখাতে হয়না বা একজন আরেকজন সম্পর্কে কম জানে তাই অনেকেরই আসল রুপ বের হয়ে আসে।

একদিন আপনাকে উদাহরন দিয়েছিলাম যে একদন চ্যাটে একজনের সাথে কথা বলছিলাম আর তিনি দিব্যি আমাকে তুমি তুমি করে কথা বলছেন কিন্তু আমি শিওর রাস্তা ঘাটে বা বাসে বা কোন অফিসে তার সাথে প্রথম দেখা হলে সেও আমাকে আপনি করেই বলবে বরং আমি যদি তাকে তুমি করে বলি তাহলে উল্টা ঝাড়ি খাবার সম্ভাবনা আছে। ভার্চুয়াল জগৎটাও যে আমাদের পৃথিবীর বাস্তব জীবনের একটা অংশ সেটা বেশিরভাগই কেয়ার করে না। বরং কৌশলের সুযোগ নেয়।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ভোরের সূর্যকে অনেক দিন পর পেয়ে ভালো লাগছে।

আপনার উদারণটি আমার মনে আছে। আপনার পর্যবেক্ষণের আমি সম্পূর্ণ একমত। একে আমাদের বাস্তব জীবনের অংশ মনে করলেই হয়ে যায়।

মজার ব্যাপারটি হলো - এখানে ভালো থাকার সুযোগও কিন্তু বেশি। ‘মুখ দেখাতে হয় না’ বলেই নিজের আসল রূপ না দেখাবার একটি সুযোগ আছে।

আপনার বিশ্লেষণী মন্তব্যে আমার লেখাটি সমৃদ্ধ হলো। ধন্যবাদ :)

৩০| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২৩

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
পুরোপুরি সহমত.

এরকম একটি পোস্ট আমারও
দেওয়ার ইচ্ছে ছিল,আপনি সে
কষ্ট থেকে বাঁচিয়ে দিলেন... :)

অনেক ভালোলাগা ।
সময় হলে এদিকে আসবেন,

মিষ্টি না হোক,
বৃষ্টি ভেজা শিউলী থাকবে আপনার জন্য ।

ধন্যবাদ ।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৪২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ। আপনার কষ্ট বাঁচিয়ে দিয়েছি জেনে ভালো লাগছে :)

আমার লেখায় স্বাগতম।
আমন্ত্রণ না পেলেই তো গিয়ে কূল পাই না,
কিন্তু আপনি বৃষ্টি ভেজা শিউলী নিয়ে অপেক্ষায় আছেন...
আমি অবশ্যই যাবো... যাবোই যাবো :)

৩১| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:১৬

আরজু পনি বলেছেন:

লিখিত বক্তব্য সাজিয়ে লিখুন, পলিশ করুন। মুখের কথা অনেকেই নিয়ন্ত্রণ করতে পারে না, কিন্তু লেখা শুদ্ধ করা যায়, মুছে দেওয়া যায় এবং সম্পাদনা করা যায়। লেখা পোস্ট দেবার সময় শেষ ক্লিকটি করার পূর্বে দেখে নিন, আপনার লেখায় মানবতা সত্য সৃজন সুন্দর আর ভালোবাসা আছে কিনা। :|

আচ্ছা...

নতুন করে পুরনো কথা শুনতে (পড়তে) খুব ভালো লাগলো ।
তাই সাথে করে নিয়ে যাচ্ছি ।

শুভেচ্ছা রইল ।।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আরজুপনি’র আগমনে বরাবরই আনন্দিত হই...

ধন্যবাদ আর শুভেচ্ছা নিন প্রিয় সহব্লগার :)

৩২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:০৮

মনিরা সুলতানা বলেছেন: দারুন কিছু নির্দেশন সহ চমৎকার একটা পোস্ট ।।
এই ধরনের লেখা গুল কে মইনুলীয় ট্রেডমার্ক বলতে পারি


শুভ কামনা :)

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
হাহাহাহা....
বিশাল বড় নাম দিয়েছেন... প্রীত ও কৃতজ্ঞ :)

আন্তরিক শুভেচ্ছা জানবেন, প্রিয় মনিরা সুলতানা :)

৩৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:১৯

বেকার সব ০০৭ বলেছেন: অসাধারন একটি পোস্ট দিয়েছেন। পোস্টে +++++++++++++++না দিয়ে পারলাম না এবং সুমনকর এর সাথে একমত

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৩৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আন্তরিক মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

সুমন কর সত্যিই সুন্দর একটি অভিমত দিয়েছেন।

আপনাকে অনেক শুভেচ্ছা.... বেকার সব ০০৭ :)

৩৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৪২

অরুদ্ধ সকাল বলেছেন:
লেখার চেয়ে পড়ি বেশি। বিশেষ করে নতুন যারা অখ্যাত তাদের লেখা খুব যত্ন নিয়ে পড়ি। তাদের ভালো লেখা পড়তে পেলে উৎসাহিত করি। আনন্দিত হই যখন দেখি কেউ কেউ উৎসাহিত হয়ে লিখছে। জনপ্রিয়দের জন্য পাঠকের অভাব নেই কিন্তু যারা অ-জনপ্রিয় তাদের কি হবে? আর ঝাপিয়ে পড়তে পারিনা বলেই এখনও হেরে জিতে আছি।

ধন্যবাদ দিলুম ডবল

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:০৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//নতুন যারা অখ্যাত তাদের লেখা খুব যত্ন নিয়ে পড়ি। তাদের ভালো লেখা পড়তে পেলে উৎসাহিত করি। আনন্দিত হই যখন দেখি কেউ কেউ উৎসাহিত হয়ে লিখছে। জনপ্রিয়দের জন্য পাঠকের অভাব নেই কিন্তু যারা অ-জনপ্রিয় তাদের কি হবে?// -আপনি আমার সালাম গ্রহণ করুন!

অরুদ্ধ সকাল, মন্তব্যটি অনেক ভালো লাগলো। আপনাকে অনেক ধন্যবাদ :)

৩৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:১৯

কালীদাস বলেছেন: অন্য কোন ব্লগে লেখেন? না লেখলে সাজেস্ট করব, আজই কোথাও একাউন্ট খুলুন, এই পোস্ট শেয়ার করুন। সামহ্যোয়ারে অনেকেই পড়বে, পিঠ চাপড়াবে, কাজের কাজ কিছুই করবে না :)

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
হাহাহা... ধন্যবাদ আপনাকে, কালীদাস :)

অন্য ব্লগেও লিখি, শুধু নিয়মিত হতে পারি না। পরামর্শের জন্য ধন্যবাদ।

ভালো থাকবেন প্রিয় সহব্লগার... :)

৩৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫১

ক্লান্ত তীর্থ বলেছেন: "সবচেয়ে বড় কৌশল হলো ভালো কিছু লেখ"-হবে না আমাকে দিয়ে!

০৩ রা মার্চ, ২০১৪ রাত ৮:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
বড় বিষয় অর্জন করতেও সময় লাগে... জ্ঞানের কথা :)

শুভেচ্ছা জানবেন, ক্লান্ত তীর্থ :)

৩৭| ০৫ ই মে, ২০১৪ রাত ৮:১৭

আহমেদ জী এস বলেছেন: মাঈনউদ্দিন মইনুল ,




সুন্দর পোষ্ট ।

ব্লগিং সম্পর্কে আপনার এই লাইনগুলোই মনে হয় সবচেয়ে আসল আর সবচেয়ে কার্যকরী -
....সবচেয়ে বড় কৌশল হলো ভালো কিছু লেখা, নিশ্চিত হয়ে লেখা এবং সততাই সর্বোৎকৃষ্ট পন্থা কথাটিকে মনেপ্রাণে বিশ্বাস করা। অন্যভাবে বলা যায়, পাঠককে উচ্চতর স্থানে রাখা এবং তাকে হেয় জ্ঞান না করা।

ছাপার অক্ষরের চেয়ে ব্লগারের লেখায় আছে অন্যরকমভাবে ধার। আপনার এই বিশ্বাস ও অমূলক নয় ।

শুভেচ্ছান্তে ।

০৫ ই মে, ২০১৪ রাত ১০:২৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক দিন পর আপনাকে পেলাম একটি পুরাতন পোস্টে...

অনেক কৃতজ্ঞতা আপনাজে, আহমেদ জী এস :)

শুভ ব্লগিং!

৩৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৫৯

দিশেহারা রাজপুত্র বলেছেন: অসাধারণ লাগল।
+++

একজন নতুন ব্লগার হিসেবে আপনার এই পোস্টটি অনেক উপকারে আসবে।

যদিও আমি নাকি বদমমেজাজি ( :( ) তারপরও চেষ্টা করবো সংযত থাকার বিশেষত অাঙ্গুলের ব্যাপারে।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৪৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:






আপনার উপকারে আসলেই আমি খুশি। লেখাটি ঠিক সেজন্যই।

অনেক ধন্যবাদ আপনাকে :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.