নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

© মাঈনউদ্দিন মইনুল। কিছু তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতে বলছি, অনুমতি ছাড়া কেউ এব্লগ থেকে লেখা বা লেখার অংশ এখানে বা অন্য কোথাও প্রকাশ করবেন না।

মাঈনউদ্দিন মইনুল

মুখোশই সত্য!

মাঈনউদ্দিন মইনুল › বিস্তারিত পোস্টঃ

সংকলিত ব্লগ লেখার কৌশল: সামহোয়ারইন ব্লগ

১১ ই মার্চ, ২০১৪ রাত ৮:০৩

ব্লগিং করুন, নিজের চেতনা ও বিশ্বাসকে প্রকাশ ও পরীক্ষা করার জন্য। আমাদের কিছু বিশ্বাস শক্তি যোগায়, অধিকাংশই শক্তিকে রোধ করে! কিছু সংস্কার অস্তিত্বের কথা বলে, অধিকাংশই কুপমুণ্ডুক করে তোলে। কিছু ধারণা পথনির্দেশ হয়ে কাজ করে, অধিকাংশই বিভ্রান্তি সৃষ্টি করে। কিছু বিষয়ে আমাদের জ্ঞান পর্যাপ্ত, অধিকাংশ বিষয়েই আমরা জানি না। এই সবকিছুর সমাধান করে দেয় আত্মপ্রকাশে। আত্মপ্রকাশ না করলে আত্মমূল্যায়ন হয় না। বিভিন্ন বয়সের বৈচিত্রময় রুচির বাঙালিকে নিয়ে গড়ে ওঠেছে বাংলা ব্লগ। আত্মপ্রকাশের সুপরিসর মাধ্যম!



সামহোয়াইন ব্লগে যারা নিয়মিত লিখে এবং ব্লগিং কৌশল নিয়ে আলোচনা করে বাংলা ব্লগকে সমৃদ্ধ করেছেন, তাদের কিছু লেখা আমার প্রিয় তালিকায় রেখেছিলাম। বিশেষ সামুতে নিবন্ধন করা, ব্লগ পোস্ট দেওয়া, লেখা এবং মন্তব্য দেওয়া এসব বিষয় নিয়ে সংকলন করা হয়েছে লেখাটি।





(১) যেভাবে শুরু করতে পারেন:



সামুতে অনেক পাঠক আছেন যারা ব্লগার হবার ইচ্ছা পোষণ করছেন। আবার কেউ ব্লগার হয়েই আছেন, কিন্তু এখনও ‘ওয়াচে’ বা পর্যবেক্ষণে আছেন। কেউ ওয়াচ পিরিয়ডও অতিক্রম করেছেন, অথচ এখনও লেখায় মজা পাচ্ছেন না। শিক্ষাজীবনের পুরোনো অভ্যাসের কারণে অন্যের লেখা পড়ারও আগ্রহ নেই। তাদের জন্য ‘অবশ্য পাঠ্য’ হলো ব্লগার আরজুপনি’র জুন মাসের টিউটোরিয়ালটি। না পড়লে পুরাতনেরাও মিস্ করতে পারেন কিছু। নিজের ব্লগ আইডি’র সঠিক ব্যবহার করে কীভাবে আপনার ব্লগার সত্ত্বার বিকাশ করতে পারেন সেটিও একই পোস্টে বাতলে দিয়েছেন অভিজ্ঞ এই ব্লগার।



ব্লগ কী, ব্লগ দিয়ে কী হয়, সামুতে ব্লগ লেখতে কী কী টুলস ব্যবহৃত হয়, কীভাবে বাংলা লিখা যায়, কীভাবে সামু’র নিজস্ব সার্চ ইন্জিন ব্যবহার করা যায়, নতুন ব্লগারের জন্য ব্লগ লেখার আইডিয়া, ছবি বা লিংক যোগ করা, বিজয়ে লেখা কনটেন্ট কীভাবে প্রকাশযোগ্য করা যায়, ট্যাগ বা কি-ওয়ার্ডস এর ব্যবহার কী, প্রোফাইল নিক পাসওয়ার্ড তৈরি বা পরিবর্তন, অনাকাঙ্ক্ষিত মন্তব্যকারীকে ব্লক করা ইত্যাদি প্রাথমিক নির্দেশনা ব্লগ কর্তৃপক্ষ আগেই লিখে রেখেছেন। নতুন পুরাতন সকলেই উপকৃত হতে পারেন। সামুতে লিখার বিধিবিধানগুলোও জেনে রাখলে ক্ষতি নেই। তাতে ব্লগ বা ব্লগারদের প্রতি সামু’র মানসিকতা সম্পর্কে ধারণা পাওয়া যায়। অবশ্য প্রয়োগের চেয়ে আইনের বাহুল্য আমাদের দেশে বেশি! ;)





(২) ওয়াচ থেকে ওঠে আসার অব্যর্থ কৌশল:



লেখক হতে গেলে পাঠক হতে হয়। ব্লগার হতে গেলে হতে হয় ব্লগ-পাঠক। একটি দৃষ্টান্ত না দিলে বিষয়টি বুঝানো যাবে না। ওয়াচে থেকেও কীভাবে ওঠে আসা যায়, তার একটি নমুনা দিচ্ছি একজন বন্ধু ব্লগারের লেখনী দিয়ে। একটি চমৎকার কেইস স্টোরি হাজির করেছেন সহব্লগার মামুন রশিদ । এখানে বিস্তারিত না বলাই ভালো।



নতুন ব্লগার হিসেবে কীভাবে প্রথম পৃষ্ঠায় প্রবেশাধিকার নিশ্চিত করবেন, এবিষয়ে ফিউশন ফাইভের কিছু মজার পরামর্শ আছে , যা পালন করা উচিত হবে না। :)





(৩) সামু ব্লগের বিভিন্ন টুলসগুলোর ব্যবহার:



অনেক অভিজ্ঞ ব্লগার আছেন, যারা ভালো লিখতে পারেন সহজাতভাবেই। কিন্তু সামু ব্লগের বিভিন্ন টুলসগুলোর ব্যবহার রপ্ত করতে পারেন নি। কীভাবে লেখা ড্রাফট আকারে সেইভ করা যায়, কীভাবে ছবি যুক্ত করতে হয়, কীভাবে ইমো’র ব্যবহার করতে হয় ইত্যাদি – এমন কি কীভাবে একটি একাউন্ট খুলতে হয় সেটিও সঠিকভাবে জানেন না। কোন লেখায় অন্যের মন্তব্য না চাইলেও কীভাবে তা বন্ধ করা যায়, সেটি জানা যাবে ব্লগার আরজুপনি’র এই লেখায়





(৪) ব্লগে কীভাবে ছবি দেবেন:



ছবি আপলোড করতে পারেন না এরকম ব্লগারের সংখ্যা নেহায়েত কম নয়। পদ্ধতি জানার পরও ছবি যুক্ত করতে অনেকে সমস্যায় পড়েছেন। ছবি সংযুক্ত করার একটি নতুন পদ্ধতি তোলে ধরেছেন ব্লগ-নেতা অন্যমনস্ক শরৎ। এবার বুঝুন, তিনি অন্যমনস্ক না হলে আরও কত কিছু শেখাতে পারতেন! ;)





(৫) স্টিকি পোস্ট লিখতে চান?*



ভালো কথা... আই লাইক দ্য স্পিরিট! তাহলে দেখতে হবে সামু কোন্ ধরণের লেখা সাধারণত স্টিকি করে। এজন্য নিয়মিত পাঠক হতে হবে। আবার ভাগ্য ভালো হলে পেয়ে যেতে পারেন কোন উত্তম পাঠকের সংকলন। এরকম একটি পোস্ট দিয়েছেন ব্লগার নিশাত তাসনিম । ২০১৩ সালের স্টিকি পোস্ট একটি সংকলন দেখুন: অবশ্য পাঠ্য! তন্ময় ফেরদৌসের দেওয়া ২০১২ সালের স্টিকি পোস্টের সংকলন



পোস্ট স্টিকি করা বা কোন ‘লেখা নিয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করার বিষয়টি’ অনেকাংশেই নির্ভর করে ব্লগ কর্তৃপক্ষের মন-মেজাজ এবং তাদের সম্পাদকীয় নীতিমালার ওপর। কিন্তু বাস্তবতা হলো, দেশের অধিকাংশ ব্লগেই ‘পোস্ট দৃষ্টি আকর্ষণে নেবার জন্য’ কোন সু্স্পষ্ট/লিখিত নীতিমালা বা স্ট্যান্ডার্ড নেই। তারা অনেকাংশেই বিশেষ দিন, বিশেষ ব্যক্তি এবং বিশেষ ঘটনাবলীর ওপর ভিত্তি করে লেখায় অনুমোদন দেন। এক্ষেত্রে হয় তারা ব্লগার বা পোস্টদাতা কর্তৃক প্রভাবিত হন, নয়তো নিজেদের খেয়াল-খুশি বা মুখ-চেনা লেখক দ্বারা পরিচালিত হন। এরকম পরিস্থিতিতে কীভাবে ‘স্টিকি পোস্ট’ লেখা যায়, সে সম্পর্কে কিছু ‘মনগড়া’ আলোচনা করছি।পাঠক এখানে সম্পূর্ণ দ্বিধাহীনভাবে অংশ নিয়ে নিজেদের অভিমত দিতে পারেন।



ক. জাতীয় এবং আন্তর্জাতিকভাবে বিশেষ দিন: এখানে খেয়াল রাখতে হবে দেশের চলমান আর্থসামাজিক প্রেক্ষাপটে কোন্ দিকটি বেশি প্রাসঙ্গিক। অহেতুক তথ্যের পুনরাবৃত্তি কেউ পছন্দ করে না।

খ. বিশেষ ব্যক্তির জন্ম/মৃত্যু দিবস: কোন খ্যাতিমান ব্যক্তির মৃত্যু হলে, তখন মৃত্যু দিবসটিই বেশি গুরুত্বপূর্ণ। মৃত ব্যক্তিকে জন্মদিনের শুভেচ্ছা জানানো হাস্যকর। তাদের জন্য শ্রদ্ধাঞ্জলি/ট্রিবিউট জানানোটাই বেশি প্রাসঙ্গিক। রবীন্দ্র জয়ন্তি বা নজরুল জয়ন্তি বিশেষ নেতাদের জন্ম দিবস পালন কেবলই ব্যতিক্রম।

গ. চলমান ঘটনাবলী নিয়ে বিশ্লেষণী লেখা: চলমান ঘটনাবলী নিয়ে বিশ্লেষণ করতে হলে যথেষ্ট পূর্বজ্ঞান থাকা চাই। খবরের কাগজ থেকে কপি-পেইস্ট করলে, সেই পোস্ট কিন্তু স্টিকি হবে না!

ঘ. চলমান রাজনৈতিক/সামাজিক পরিস্থিতি নিয়ে ব্যাঙ্গাত্মক/রসাত্মক বস্তুনিষ্ট লেখা: রাজনৈতিক বিষয়ে লেখতে গেলে সাবধান! পর্যাপ্ত তথ্য, যুক্তি এবং ঐতিহাসিক ভিত্তির ওপর দাঁড় করাতে না পারলে ‘জীবনের মতো’ দাগি ব্লগারে রূপান্তরিত হতে হবে।

ঙ) ব্লগে গুরুত্বপ্রাপ্ত প্রকাশিত লেখাকে বিবেচনায় আনা: সংশ্লিষ্ট ব্লগে কোন্ ধরণের লেখাকে এপর্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে, বা বেশি পড়া হয়েছে তা পর্যবেক্ষণ করলে অনেক কিছু বুঝতে পারা যায়।







(৬) ভার্চুয়াল সমাজে নিজের নামে আস্থা অর্জন করার উপায়:



দেখুন, শুনুন, বুঝুন, পড়ুন – যত বেশি তত। বলুন কম, লিখুন আরও কম। এরকম কিছু নীতিকথা আমাদের মধ্যে্ প্রচলিত আছে – মানতে না পারলেও একদম ফেলে দেওয়া যায় না। লেখার ক্ষেত্রে যত সংযমী থাকা যায়, লেখার মান বৃদ্ধিতে ততই মঙ্গলজনক। বাস্তব জীবনে অনেক-কথা-বলার মানুষ দেখেছি, যাদের লেখায় তেমন বাচালতা বা অবান্তর বক্তব্যের প্রতিছাপ পাওয়া যায় নি। অর্থাৎ লেখার ক্ষেত্রে তারা নিজেদেরকে একটি নিয়ন্ত্রীত প্রক্রিয়ায় পরিচালনা দিতে পেরেছেন। পোস্ট কিংবা মন্তব্য যা-ই লেখা হোক, সেটি সুচিন্তিত হওয়া চাই। সাইবার সমাজে নিজের নামে একটি ব্র্যান্ড প্রতিষ্ঠা করার নানা কৌশল নিয়ে একটি লেখা পাঠকদের চিন্তার খোরাক যোগাতে পারে। ইন্টানেটের লেখকেরা তাদের প্রাথমিক পর্যায়ে কিছু কিছু স্বভাবগত ভুল করে থাকেন, যা আস্তে আস্তে কমে আসে। যারা অন্যের ভুল দেখে শিখতে পারেন, তাদের কথা আলাদা। কিন্তু যারা নিজের ভুলটিও বুঝতে পারেন না, তারা বিপদজনক ব্লগারে পরিণত হন। উৎসাহ হারিয়ে ফেলেন – লেখাও যায় কমে। ব্লগারদের স্বাভাবিক নেতিবাচক দিকগুলো খেয়াল থাকলে আগে থেকেই সেগুলো থেকে নিজেকে দূরে রাখা যায়। ক্যাচাল বা ব্লগারের সাথে কোন রকমের বিতর্কে জড়িয়ে পড়লে শালীন ভাষায় বাদানুবাদ করা যায়, তাতে নিজের চিন্তা-চেতনা ও প্রকাশভঙ্গি প্রখর হয়। ক্যাচাল সম্পর্কে ইতিবাচক মনোভাব সৃষ্টি করবে সহব্লগার কাল্পনিক-ভালোবাসার সাম্প্রতিক পোস্টটি। বর্ষসেরা ক্যাচাল পোস্টগুলো দেখলেও ক্যাচাল সম্পর্কে সচেতনতা বাড়বে। পোস্টটি বাচাল মানবের;) তবে আস্থা অর্জনকারী ব্লগার হতে চাইলে এসবের মধ্যে সমন্বয় করতে জানতে হবে। কীভাবে সেটা বলা মুশকিল! আপাতত লক্ষ্যটি মনে রাখাটাই জরুরি। একেক জনের একেক পদ্ধতি। আমার মতে, সবচেয়ে বড় পদ্ধতি হলো লেখায় ও মন্তব্যে ‘সততা, ব্যক্তিত্ব ও রুচিবোধ’ রক্ষা করে চলা।





(৭) অন্যের পোস্টে কীভাবে মন্তব্য দেবেন এবং কেন দেবেন:



পাবলিক ব্লগে মাত্র দু’টি কাজ: নিজের পোস্ট লেখা এবং মন্তব্য দেওয়া। দু’টিই মৌলিক এবং সৃজনশীল হতে পারে। দু’টি থেকেই ভালো লেখক বের হয়ে আসতে পারে। পোস্ট পড়া আর মন্তব্য দেবার মাধ্যমেই কেউ কেউ বিস্তার করেছেন সম্পর্কে সুবিশাল নেটওয়ার্ক। বোনাস হিসেবে পাওয়া যায় নিজের ভাব প্রকাশ করে লেখক হবার রোডম্যাপ। অন্যের পোস্টে গঠনমূলক ও সৃজনশীল মন্তব্য দেবার ১০টি উপায় নিয়ে একটি লেখা। অভিজ্ঞ ব্লগার মাত্রই মন্তব্য প্রদানে বিচক্ষণ। মন্তব্য নিয়ে অভিজ্ঞ ব্লগার অভিমত জানতে পারা আর ব্লগিং জানতে পারা প্রায় সমার্থক। মন্তব্য নিয়ে কমপক্ষে ২৮জন সহব্লগারের অভিমত প্রকাশ পেয়েছে একটি পোস্টে। একেক জনের একেক মতামত – সকলেই দিয়েছেন ভিন্ন একটি নির্দেশনা। ভার্চুয়াল পারসোনালিটি বিষয়টিও এখানে ঘনিষ্টভাবে জড়িত। কমপিউটারের স্ক্রিনে নিজের ব্যক্তিত্বের ভালো দিকটি প্রকাশ করা বাস্তব জীবনের চেয়ে অনেকটাই সহজ।







(৮) পাঠকের মনের কথা জানতে চান?



লেখার মান নিয়ে পাঠকের মনোভাব জানতে চান? মনের অভ্যন্তরের বিষয় হলেও এটি এখন জানা যায়। মাত্র দু’টি পদ্ধতি: ক) নির্বাচিত লেখায় পাঠকের মন্তব্য পড়ুন; খ) নির্বাচিত লেখকদের প্রিয় তালিকার পোস্টগুলোতে দৃষ্টি দিন। ভালো লেখকদের পোস্ট ‘পর্যবেক্ষণে’ রেখেও অনেক কিছু জানা যায়।





(৯) গল্প লেখার হাতে খড়ি: জীবন একটি কবিতা, এটি বুঝতে কারও কষ্ট হতে পারে। কিন্তু জীবন যে একটি গল্প, এতে কারও সন্দেহ থাকবে না। দৈনিক ঘটনার পরিশীলিত রূপ হলো একেকটি গল্প; আবার দৈনিক ঘটনার সংক্ষিপ্ত ও শৈল্পিক রূপ হতে পারে একেকটি কবিতা। যা ভাবেন, তাই সেভাবে লেখেন – তা হয়ে যাবে প্রবন্ধ। মনের সুখে লিখে যান, যা খুশি তা-ই, তা হবে একটি ব্লগ পোস্ট।



গল্প লেখার সখ থাকলে শুরু করুন ক-খ গ-ঘ থেকে। সকাল রয়ের সুন্দর দু’টি লেখা নতুন এবং পুরাতন সকলের জন্য টনিক : ‘গল্পামী’র প্রথম ও শেষ পর্ব।



বাংলা গল্পের পাঠকপ্রিয় ব্যবচ্ছেদ করে একটি মহাকাব্যিক লেখা দিয়েছেন এটিএম মোস্তফা কামাল: ছোটগল্পের ভিতর বাহির । সামুতে বহুদিন ‘দৃষ্টি আকর্ষণ’ কলামে থাকা এই লেখাটি মূলত ছোটগল্পের একটি সরল দিকনির্দেশনা। লেখাটি পড়ে এতোই মুগ্ধ হয়েছিলাম যে, সঞ্চালককেও ধন্যবাদ জানিয়েছিলাম।



তাছাড়াও লেখক-নাট্যকার লেখাজোকা শামীম কয়েকটি পোস্ট দিয়েছেন সৃজনশীল লেখা নিয়ে। যথা: নবীন লেখক পর্ব এক এবং দুই । তাছাড়া ‘ভালো লেখার তিনটি গোপন রহস্য ’ শিরোনামের লেখাটি পড়তে পারেন। তবে প্রয়োগ করবেন নিজ দায়িত্বে! সবচেয়ে কার্যকর পথ হলো প্রচুর পড়া।







(১০) কবিতা ও গল্প সংকলন:



নির্বাচিত কলামের কবিতা তো পড়বেনই, নতুন ব্লগারদের কবিতাও পড়ুন। তাহলে কবিতা বুঝার সাথে সাথে একজন সহব্লগারকে বুঝতে পারবেন - নবীন লেখকেরাও উৎসাহিত হবে। স্বপ্নবাজ অভি’র কাব্য সংকলনটি আমার খুবই প্রিয়। সহব্লগার মামুন রশিদের ব্লগালয়টিকে গল্পালয় বলা যায়। তিনি লেখেন গল্প, ভাবেনও গল্প এবং সংকলনও করেন গল্প। যারা গল্পের ভক্ত তারা মামুন রশিদের পোস্ট অনুসরণ করলে সবই পাবেন। অনেক গুণী কবি আছেন সামুতে যাদের কবিতা পড়ে দারুণ অনুভব হয়; প্রিয় কয়েক জন গল্পকার আছেন, যাদের ভক্ত আমি। এবছর একুশে বইমেলায় যে সংখ্যায় ব্লগারদের বই বের হয়েছে, তা রীতিমত রেকর্ড।









(১১) ব্লগ ও ব্লগারের পরিচয়:



সেই সাথে ছবি দেখে চিনে নিন সামু’র নিয়মিত এবং বিশিষ্ট ব্লগারদেরকে। এই মজার কাজটি করেছেন অপু তানভীর। ফিউশন ফাইভ নিয়ে আমারও কানফিউশন আছে। অনেক কথা শুনি তার/তাদের সম্পর্কে। ‘ফাইভ’ শব্দটি থাকার কারণে এই নিক দিয়ে ঠিক কতজন ব্লগিং করেন, আমি ঠিক জানি না। তবে এতটুকু জানি যে, বাংলা ব্লগকে এত দূর নিয়ে আসার এসব দীর্ঘসহিষ্ণু ব্লগারদের অনেক অবদান আছে। সহব্লগার যেড ফ্রম এ তার কিছু লেখা সংকলন করেছেন। ব্লগার হতে হলে অন্য ব্লগারকে জানতে হয়। ব্লগার আরজুপনি ফিফা সম্পর্কে একটি সুন্দর পোস্ট দিয়েছেন। তাছাড়া ‘আমি তুমি আমরা’র পোস্টে ব্লগের সর্বোচ্চ পোস্টদাতা ব্লগারদের সম্পর্কে জানা যায়। রেভোল্যুশন ব্ল্যাকের রম্য সংকলনে অনেক ব্লগারের খবর পাওয়া যায়।



কিছু পুরোনো কিন্তু দরকারি পোস্ট:



*ব্লগিং কি, কেন এবং কীভাবে - কানন শাহ

*১৬ বছরে ব্লগিং: বাংলাদেশ ও বিশ্ব প্রেক্ষাপট - এম মিজানুর রহমান সোহেল

*ব্লগ ও ব্লগিং-এই ইতিহাস - মেহেদি হাসান আকাশ











(১২) ভিডিওতে সামহোয়ারইন-এর গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন:



সামহোয়াইন ব্লগকে নিয়ে গাইডলাইন পড়বেন আর এর প্রতিষ্ঠাতা জনাবা জানাকে জানবেন না, তা তো হয় না। কিন্তু আমিও অন্য সকল ব্লগারের মতোই, বেশি কিছু জানি না। জনাবা জানা টিভিতে বেশ কয়েকটি সাক্ষাৎকার দিয়েছেন। মাছরাঙা টিভিতে দেওয়া সাক্ষাৎকারটি আমি ‘নিজ চোখেই’ দেখেছি। এখানে শুধু সৈয়দা জানা সম্পর্কেই জানবেন না, তার এবং তার সামহোয়ারইন সম্পর্কেও অনেক কিছু জানবেন। তবে আমি বিস্মিত হলাম তার গানের কণ্ঠ শুনে। পৃথিবীতে মিলের মানুষ খুঁজে পাওয়া কঠিন। তবু বিয়ে সংক্রান্ত ব্যাপারে তার সাথে এই ব্লগারের অন্তত দু’টি বিষয়ে মিল আছে। এটিএন টিভির সাক্ষাৎকারটিতে দেখবেন কুষ্টিয়ার এক ব্লগার ভাই সরাসরি ব্লগনেত্রী জানাকে ধরেছেন তার একটি সমস্যা নিয়ে। এনটিভিতে সৈয়দা গুলশান ফেরদৌস জানা।









ব্লগ গাইড সংকলকের কথা:



ব্লগিং ইজ ফান! ব্লগিং সত্যিই অনেক মজার। কর্মব্যস্ততার মাঝেও একটুখানি উঁকি দিতে পারলে দৃষ্টির সামনে খুলে যায় অসীম জ্ঞানের জানালা। দেশের হালনাগাদ খবর থেকে শুরু করে রাজনৈতিক অবস্থা, প্রবাসের জীবন, গল্প কবিতা প্রবন্ধ। কী নেই ব্লগে?



লেখার প্রেরণা পেতে চান? তো ব্লগে আসুন! এবছর যে অনেক ব্লগারের লেখা প্রকাশিত হয়েছে, তাদের মধ্যে বেশ কয়েকজনকে আমি চিনি যারা মাত্র দু’বছর আগে থেকে লেখতে শুরু করেছিলেন। কেউ গীতিকার, কেউ সাইয়েন্স ফিকশনিস্ট অথবা ছোটগল্পকার। কী অসম্ভব ক্ষমতা ব্লগের! আমি মুগ্ধ হই!



সৃজনশীলতায় জীবন কাটাতে চান? তো ব্লগই আপনার স্টুডিও, আপনার এটেলিয়র! হুমায়ুন আজাদ বলেছিলেন, অনেকেই শুধু জীবনধারণ করার জন্য আসে, বাকিরা আসে সৃষ্টি করতে। ফটোগ্রাফি, চারুকলা, গবেষণা, সাহিত্য সৃষ্টি, চিত্রনাট্য, কপি রাইটিং - সবকিছুর সৃষ্টি হচ্ছে ব্লগ থেকে।







সামু’র দেওয়া জন্মদিনের শুভেচ্ছা। স্বয়ংক্রিয় হলেও বিষয়টি ভালো লেগেছে!





অন্য একটি বাংলা ব্লগে আমার উপস্থিতি। উভয়ের কাছেই কৃতজ্ঞ!





ব্লগ থেকে অনেক পেয়েছি - দিয়েছি খুবই নগণ্য! প্রিয় তালিকার কয়েকটি পোস্ট শেয়ার করে ঋণ শোধের চেষ্টা করলাম মাত্র। ব্লগ থেকে সত্যিই অনেক পেয়েছি। অনেকের সংকলনে অনেকভাবে নিজেও এসেছি, অনেকের পোস্টের বিষয় হয়ে এসেছি - কাউকে নিয়ে লিখতে পারি নি। অথচ তাদের সম্পর্কে লেখার আছে অনেক। অধিকাংশ ব্লগারই অনেক ভালো লেখেন; অনেক দায়িত্ব তারা পালন করেন ব্লগ-সমাজের জন্য। মনের সাধ মিটিয়ে যখন ব্লগিং করতে পারতাম, তখন ছিলাম পাঠক। লেখার সময় যখন ছিলো অবারিত, তখন শুধুই আড্ডা দিয়েছি। এখন লেখতে অথবা ব্লগিং করতে এতো ভালো লাগে, এতো পড়তে চাই – অথচ পড়তেও পারি না, লিখতে তো আরও পারি না। সময় কমে যাচ্ছে ক্রমেই। বাংলায় ব্লগিং করাকে উৎসাহিত বা অনুপ্রাণিত করার জন্য একাধিক পোস্টের মধ্যে এটি একটি। বাংলায় ব্লগিং নামে একটি বিভাগও আছে সামুতে। এবার মনে করলাম এবিষয়ে অনেক ব্লগার ইতিমধ্যেই অনেক কিছু করেছেন, তাদের লেখাগুলোকে এক সাথে করে দিলে তা পাঠকের জন্য সুবিধার হবে। ব্যস, এতটুকুই চাওয়া। এটি পরিপূর্ণ গাইড হতে পারে না। তবে কারও জন্য প্রেরণা হতে পারে! ব্লগারদের অর্জিত গৌরব টিকে থাকুক এবং আরও বৃদ্ধি পাক। চলুন সবাই পঞ্চ আঙ্গুলে ছন্দ তুলে গেয়ে যাই স্বদেশ গড়ার গান।











---------------------------------------

*স্টিকি পোস্ট লেখার বিষয়টিতে আমার একটু এলার্জি আছে। সহজাত লেখকেরা সাধারণত এভাবে লেখেন না। এভাবে ভাবেনও না। এটি তাদের স্বভাব-বিরুদ্ধ। তারা নিজের মনে লিখে যান এবং সেটিই হলো প্রকৃত লেখক হবার চিরাচরিত পদ্ধতি। তারা একটি পোস্ট দিলেও তা ব্লগের সম্পদ। সামু’র সৃজনশীল লেখকদেরকে শ্রদ্ধা জানাই। তারা না থাকলে ব্লগ এতো সমৃদ্ধ হতো না!

মন্তব্য ১০২ টি রেটিং +১৫/-০

মন্তব্য (১০২) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৮:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: অনবদ্য ব্লগিং গাইড !

১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:০৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ আর শুভেচ্ছা জানবেন প্রিয় জনাব :)

২| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৮:২২

ইখতামিন বলেছেন: সময় করে পড়বো।
আপাতত আলমিরাতে

১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:০৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ছবি পাল্টেছেন?

আলমিরাতে যে ধূলো না পড়ে ;)

৩| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৮:৪০

বিদ্রোহী বাঙালি বলেছেন: ভাইজান আছেন কিরাম? নতুন আইছি। তবে প্রো-পিক দেইখা চিন্না লইয়েন আমি কেডা।
আসল নিক পাই নাই। তাই আফসোস রয়েই গেলো। এই ব্লগ সম্বন্ধে আইডিয়া কম। আপনার এই পোষ্ট খুব কাজে দিবে সামু সম্বন্ধে অনেক কিছু জানার। দেখি মাঝে মাঝে আপনাদের সাথে এখানে আড্ডা দেয়া যায় কিনা। ধন্যবাদ মইনুল ভাই।

১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:০৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আগেরটি সুন্দর হলেও এবারের নামটি আপনার স্বভাবের সাথে মিলেছে :)

এখানে পেয়ে ভালো লাগলো।
ব্লগিং করুন চুটিয়ে, প্রিয় বিদ্রোহী বাঙালী :)

৪| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৮:৪১

দালাল০০৭০০৭ বলেছেন: বাহ্‌ বাহ্‌ দারুন কাজ করেছেন। অবশ্য শকেসে।

১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:০৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ জানবেন, দালাল০০৭০০৭ :)

৫| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৮:৫০

ইমরাজ কবির মুন বলেছেন:
সুন্দর পোস্ট, চমৎকার প্রেজেন্টেশন ||

১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক ধন্যবাদ, প্রিয় ইমরাজ কবির মুন :)
ভালো থাকুক সর্বক্ষণ...

৬| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৮:৫৯

এহসান সাবির বলেছেন: চমৎকার পোস্ট। খুবি কাজের পোস্ট।

শুভেচ্ছা।

১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ আপনাকে, এহসান সাবির :)
শুভেচ্ছা!

৭| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:০২

আম্মানসুরা বলেছেন: প্লাস

১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আম্মানসুরাকে ধন্যবাদ :)

৮| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:০৭

বেকার সব ০০৭ বলেছেন: এক কথায় অসাধারন পোস্ট প্রিয়তে

১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আপনাকে অনেক ধন্যবাদ, বেকার সব ০০৭ :)
ভালো থাকুন এবসন্তে...

৯| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:১৫

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: আপনার পোষ্টগুলোতে প্রিয়তে যাওয়ার জন্য রেডি হয়েই থাকে । অসাধারন পোষ্ট । ++++++++++

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৪৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
প্রিয় আদনান শাহরিয়ারকে অনেক ধন্যবাদ :)

১০| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:৩৩

বোধহীন স্বপ্ন বলেছেন: প্রিয়তে নিলাম। খুব মনোযোগ দিয়ে পড়তে হবে। দরকারী কিছু পেয়ে যাবই।

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৪৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ
প্রিয়তে নেওয়ার চেয়েও বেশি খুশি হবো লেখাটি পড়লে :)

১১| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:৪৭

বেলা শেষে বলেছেন: Again a very good post.

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৪৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ, বেলা শেষে :)
শুভেচ্ছা জানবেন!

১২| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫৬

মামুন রশিদ বলেছেন: আত্মপ্রকাশ না করলে আত্মমূল্যায়ন হয় না।


কোন লেখায় এর চেয়ে দারুণ ভূমিকা কিভাবে লিখতে হয় আমি জানিনা ।

বেশি না, নিকট ভবিষ্যতেই ব্লগিং একটা প্রসপেক্টফুল জায়গা হয়ে যাবে । তাই যারা ব্লগিং করছেন, এই পোস্টের গাইডলাইন খুব কাজে দিবে ।

আমার কথাই বলি, আমাদের জেনারেশন স্কুলের দেয়াল পত্রিকা ছাড়া কোনদিন কোথাও কিছু লেখার আর কোন প্লাটফর্ম পাইনি । সেই আমি যখন চল্লিশে এসে লেখালেখির একটা স্পেস পেলাম, চেষ্টা করেছি অতীতের অপূর্ণতাগুলো পুষিয়ে নিতে । শুরুতে সিনেমা নিয়ে লিখতাম । পরে ব্লগের রম্যকারদের জনপ্রিয়তায় ঈর্ষাণ্বিত হয়ে লিখে ফেললাম অনেকগুলো রম্য । পাঠকের ভালোবাসায় মনে আত্মবিশ্বাস এলো যে কিছু লিখতে পারব । তারপর ব্লগে গল্প পড়ে মনে হলো, দেখিনা একটু চেষ্টা করে! হ্যাঁ, এখনো চেষ্টাটা চালিয়ে যাচ্ছি । আর গল্প-সংকলন করার মুল কারণ ছিল বেশি বেশি গল্প পড়া আর গল্পের মাঝে থাকা ।

ব্লগ থেকে অনেক পেয়েছি - দিয়েছি খুবই নগণ্য! -একদম ঠিক । ব্লগ থেকে পাওয়ার আছে অনেক কিছু । শুধু এই শক্তিশালী প্লাটফর্মটার সঠিক ব্যবহার জানতে হবে । আর তা জানার জন্য এই পোস্ট দারুণ একটা গাইডলাইন !!!

ধন্যবাদ আর কৃতজ্ঞতা মইনুল ভাই ! পজিটিভ ব্লগিং কালচার গড়তে আপনার অদম্য চেষ্টা বৃথা যাবে না ।

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আপনার গল্পকার হয়ে ওঠার সিঁড়িটি দেখলে অনেকেই গল্পকার হয়ে ওঠবে।

লেখায় আন্তরিক মন্তব্যে কৃতজ্ঞতা জানাই, গল্পকার মামুন রশিদ ভাই। আপনিও ব্লগের গুরুত্বপূর্ণ এক সদস্য :)

১৩| ১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫৯

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: উপকারী পোস্ট।

প্রিয়তে।

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
শেষ রাতের আঁধার, আপনার সাথে কি কখনও দেখা হয়েছিলো?
যা হোক।

ধন্যবাদ প্রিয়তে নেবার জন্য :)

১৪| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১০:৪৭

নিশাত তাসনিম বলেছেন: সময়োপযোগী ও অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পোস্ট। পোস্ট প্রিয়তে যাবে।

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৪৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ, নিশাত তাসনিম :)

১৫| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১১:১৬

ক্লান্ত তীর্থ বলেছেন: ভাইয়া,পোস্টের বৈচিত্র্য কেমনে আনতে হয় সেটা আপনার কাছে শিখতে হবে।


কিন্তু একটা কথা, আপনি জনাবা জানা কথাটা পারলে এডিট করে দিয়েন।জনাবা এখন আর ব্যবহৃত হয় না।এটার অর্থ শূকর!

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৫৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ক্লান্ত তীর্থ, আপনাকে অনেক ধন্যবাদ আন্তরিকভাবে সঙ্গে থাকার জন্য। :)

‘জনাবা’ শব্দটি সচেতনভাবেই ব্যবহার করেছি।
বেগম, বা শ্রীমতি হলে কেমন হতো? .... হাহাহা।
ভাষার ব্যবহার বদলাতে পারে, প্রেক্ষিত বদলায় না।

কুকুরের বাচ্চা গালি, কিন্তু বাঘের বাচ্চা প্রশংসা ;)
রাজাকার শব্দটি আজকের ব্যবহার দেখুন!
অর্থ দিয়ে নয়, উদ্দেশ্য দিয়ে বুঝে নিন!
প্রেক্ষিতই আমাদেরকে বলে দেয় শব্দটির কী অর্থ হবে।

আবারও ধন্যবাদ গভীর পাঠের জন্য :)

১৬| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১১:২৩

উদাস কিশোর বলেছেন: চমৎকার পোস্ট। খুবই কাজের পোস্ট।

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৫৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
উদাস কিশোরকে আন্তরিক ধন্যবাদ :)

১৭| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার প্রতিটা পোস্টই একেকটা চমক এবং ভিন্ন স্বাদের বিষয় উপহার দেয়। ইউনিক। খুব ভালো লাগলো।

ধুভেচ্ছা মাঈনউদ্দিন ভাই।

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৫৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
‘ধুভেচ্ছা’র জন্য অনেক ধন্যবাদ, প্রিয় সোনাবীজ ভাই :)

আপনার উপস্থিতি আমাকে আড্ডার আনন্দ দেয়...

১৮| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৪

তৌফিক মাসুদ বলেছেন: ব্লগে আপনাকে পাওয়া আমার জন্য অনুপ্রেরনা। সামুতে আপনার উপস্থিতি আমাকে অনুপ্রেরনা দেয়।

এই লেখায় আমার মত নতুন দের অনেক কিছু শেখার আছে। ধন্যবাদ বড় ভাই আপনাকে।

শুভ ব্লগিং।

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৫৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
একটি বিশালাকৃতির প্রশংসার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, প্রিয় তৌফিক মাসুদ... :)

শুভেচ্ছা জানবেন... :)

১৯| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১১:৫৬

সাদরিল বলেছেন: সোজা ফেভারিটে

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৫৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ আপনাকে, সাদরিল :)

২০| ১২ ই মার্চ, ২০১৪ রাত ১২:০৫

নাজিম-উদ-দৌলা বলেছেন: দৈনিক ঘটনার পরিশীলিত রূপ হলো একেকটি গল্প

চমৎকার করে বলেছেন ভাই। :)

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৫৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
গল্পকার নাজিম-উদ-দৌলাকে অনেক দিন পরে পেয়ে আনন্দিত :)

২১| ১২ ই মার্চ, ২০১৪ রাত ১২:২৪

কয়েস সামী বলেছেন: ফাটাফাটি একখান পোস্ট জনাব! প্রিয়তে নিচ্ছি!!

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
জনাব আপনাকে অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা...
মন্তব্যে শক্তি পাই :)

২২| ১২ ই মার্চ, ২০১৪ রাত ১:২৪

সানড্যান্স বলেছেন: কার্যকরী পোস্ট। অনেকে উপকৃত হবে।
ভালো থাকবেন ভাই।

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ :)

২৩| ১২ ই মার্চ, ২০১৪ রাত ২:২৩

রাসেলহাসান বলেছেন: এক কথায় অনবদ্য এবং অসাধারন! পোষ্ট!!

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:০০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আমার ব্লগে আপনাকে স্বাগতম, রাসেলহাসান!
মন্তব্যের জন্য ধন্যবাদ :)

২৪| ১২ ই মার্চ, ২০১৪ সকাল ৮:৫৩

স্বপ্নসমুদ্র বলেছেন: ওয়াচিং বিষয়টা আমার কাছে দুর্বোধ্য লাগে। ওয়াচ টাওয়ারের উপর যারা আছে তারা মনে হয় সারা বছর ই ঘুমায়। আমি একাউন্ট করার অনেকদিন পর ও দেখি ওয়াচে আছি। ২ বছর পর কোন এক সকালে হঠাৎ আবিস্কার করলাম আমি নিরাপদ হইছি। ভাবসাব এমন আগে বোম নিয়া ঘুরতাম এখন বলাকা ব্লেড নিয়া ঘুরি। তারা আমার কাঁধের উপর দিয়া দেখতাছে। সুন্দর এবং কষ্ট করে তৈরি করা কাজের পোস্ট।

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:০১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আমার কাছেও দুর্বোধ্য। মনে হয় অনেকেরই কাছেই।
আশা করছি সামু কর্তৃপক্ষ আরও আধুনিক হবে :)

২৫| ১২ ই মার্চ, ২০১৪ সকাল ৯:৪০

অদৃশ্য বলেছেন:






যত দেখছি ততই মুগ্ধ হচ্ছি মইনুল ভাই... পরিচ্ছন্ন ভাবনা ও তার প্রকৃত প্রকাশইতো সমাজের জন্য সব থেকে বেশি প্রয়োজনীয়... সামু নিশ্চয় এর বাইরে নয়...

শিখার কোন শেষ নেই... আর আপনাদের কাছ থেকে প্রতিনিয়ত আমি বা আমরা এভাবেই শিক্ষালাভ করছি...


শুভকামনা...

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
কবি মানুষকে মুগ্ধ করতে বেশি কষ্ট করতে হয় না।
অতএব মুগ্ধতার কৃতীত্ব আপনারই থাকলো :)

আপনার কাছ থেকে কবিতার ভাষা শিখতে হবে আমার!

শুভেচ্ছা জানবেন :)

২৬| ১২ ই মার্চ, ২০১৪ সকাল ১১:০৭

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: ব্লগে আপানাকে আমাদের পরম সৌভাগ্য।

সুস্থ্য, সুন্দর, মননশীল লেখা, ব্লগের প্রতি আন্তরিকতা, নতুন ব্লগারদের পথপ্রদর্শক হিসাবে আপনার ভূমিকা অসামান্য।

আপনার প্রত্যেকটা লেখাই অসাধারণ এবং প্রিয়তে নেয়ার মতো।

প্রিয়তে নিয়া গেলাম।

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আমার লেখায় আপনাকে স্বাগত জানাই, বঙ্গভূমি :)

আন্তরিক মন্তব্যে অনুপ্রাণিত হলাম। অনেক ধন্যবাদ!

২৭| ১২ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৪২

সুমন কর বলেছেন: এপিক পোস্ট। সবার কাজে লাগবে।
অনেক ধন্যবাদ।

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:০৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আপনার সঙ্গ সবসময়ই প্রেরণাদায়ক হয় আমার জন্য :)
অনেক কৃতজ্ঞতা এবং শুভেচ্ছা!

২৮| ১২ ই মার্চ, ২০১৪ দুপুর ১:০৯

চিরতার রস বলেছেন: মাল্টিভিটামিন পোস্ট ;) যারা ভিটামিনের অভাব বোধ করতেছেন তাদের অবশ্যই কাজে আসবে :) :)

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:০৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আপনার এরকম মন্তব্যের নিশ্চয়ই গভীর তাৎপর্য আছে। কিছুটা আমি ধারণা করতে পেরেছি।

অনেক ধন্যবাদ, চিরতার রস :)
ভালো থাকবেন!

২৯| ১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কারবার দেখেন, কী লিখতে গিয়ে কী লিখে ফেলেছি :(

দয়া করে ‘ধুভেচ্ছা’র কথা ভুলে শুভেচ্ছা নিন ;)

১২ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৫৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
‘ধুভেচ্ছা’ ভাবলেই বা কী!
ধন্যবাদ+ শুভেচ্ছা= ধুভেচ্ছা B-)
কবিদের ভুল ধরতে আমি দু’বার ভাবি ;)

আমি কিন্তু আপনাকে ধুভেচ্ছাই দিতে চাই :P

৩০| ১২ ই মার্চ, ২০১৪ রাত ৮:১৬

নীলসাধু বলেছেন: মাথা নষ্ট পুষ্ট কেমন দেয় তা এই পোষ্ট দেইখা নতুন পুরাতন সবাই শিক্ষা লইবো সেই আশা করতেই পারি ভ্রাতা!

আমি মুগ্ধ। বেশ ভাল লেগেছে ভিন্নরকম একটি পোষ্ট সঙ্গে দরকারী আরি অনেক পোষ্টের লিংক সহ এর সমাহার।

ভালো লাগা রেখে গেলাম।

ভালবাসা জানবেন।

১৩ ই মার্চ, ২০১৪ রাত ৮:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ, কবি সাব।
বাংলা ব্লগের সমৃদ্ধির পথে আপনারা তো আছেনই ‘লাইভ গাইডলাইন’ হিসেবে...


শুভেচ্ছা জানবেন... :)

৩১| ১২ ই মার্চ, ২০১৪ রাত ১০:৩৭

মোঃ ইসহাক খান বলেছেন: অনেকগুলো উপকারী উপদেশ একসাথে করেছেন। সাধুবাদ।

একই সাথে সৃজনশীল লেখকদের প্রতি শ্রদ্ধা রেখে গেলাম।

১৩ ই মার্চ, ২০১৪ রাত ৮:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ আপনাকে, গল্পকার ইসহাক খান :)

শুভেচ্ছা জানবেন!

৩২| ১৩ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:১১

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: একবার চোখ বুলানো শেষ, আপাতত আর সময় দিতে পারছিনা...তবে,
অবশ্যই এই গাইড আরো একবার না দেখলে যে নয়... ;)
আপাতত শেলফে রেখে দিলাম...
আর আপনাকে দিয়ে গেলাম আরোও একটা প্লাস... :)

১৩ ই মার্চ, ২০১৪ রাত ৮:৩২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আরও একটা প্লাস দেবার জন্য অনেক ধন্যবাদ আপনাকে, মুনতাসির নাসিফ :)

শুভেচ্ছা জানবেন!

৩৩| ১৩ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৮

জুন বলেছেন: চার বছর ব্লগিং করলাম কিছু না জেনেই এসেছিলাম। এখনো প্রায় বিদায়ের পথে কিছু না জেনেই মাইনুদ্দিন মাইনুল। আসলে আমার লেখার আগেও কোন ভাবনা চিন্তা থাকে না, পরেওনা । হুট করে নতুন ব্লগ খুলে লিখতে বসে যাই। কোন গাইড টিউটোরিয়ালেই আমার কাজে লাগলো না :(
তবে আপনার অসাধারন পোষ্টে প্লাস
+
ব্লগার ক্লান্ত তীর্থর সাথে আপনার যে আলাপ হলো তার প্ররিপেক্ষিতে বলছি। আমার ছেলের মুখে শুনলাম থাইল্যান্ডে কুকুর শাবক, শুকর শাবকের চেয়েও ভয়ংকর গালি হলো আহিয়া অর্থাৎ গুই সাপের শাবক :-* । এধরনের গালির মধ্যে এর চেয়ে খারাপ আর নেই ।
তাদের মতে কুকুর বা শুকর তো খুবই ভালো প্রানী #:-S

১৩ ই মার্চ, ২০১৪ রাত ৮:৩৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
জুন, আপনাকে অনেক ধন্যবাদ দীর্ঘ মন্তব্যের জন্য।

থাইল্যান্ডের গালি সম্পর্কে জেনে মজা পেলাম।


প্রথমাংশে আপনি যা বললেন, সে সম্পর্কে ব্লগের সর্বশেষে ‘তারকা’ দিযে আমি বলেছি। মৌলিক লেখকের জন্য ব্লগও লাগে না, গাইডলাইনও লাগে না। আমি ব্লগার ;) আপনার পর্যবেক্ষণে সহমত থাকলো :)

৩৪| ১৩ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:১৬

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: আপনার প্রতিটি পোস্ট পড়ার মত । খুব সুন্দর হয়েছে পোস্টটি ।

১৩ ই মার্চ, ২০১৪ রাত ৮:৩৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক ধন্যবাদ, তাসনুভা সাখাওয়াত বিধি :)

আপনার উপস্থিতি আমার জন্য প্রেরণা...

শুভেচ্ছা জানবেন :)

৩৫| ১৪ ই মার্চ, ২০১৪ রাত ১২:৫০

সাজ্জাদ হোসেন রাকিব বলেছেন: উপকারী পোস্ট,
অসাধারণ গাইডলাইন...
প্রিয়তে নিলাম।

এতো গুছিয়ে লিখেন কীভাবে? আমি তো সব গুলিয়ে ফেলি... :(

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৫২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক ধন্যবাদ সাজ্জাদ হোসেন রাকিব.... :)
শুভেচ্ছা জানবেন...

৩৬| ১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১:১৩

জয় পাঠক বলেছেন: ভাইসাহেব দেখি অনেক খাটাখাটুনি করেছেন। আপনার গাইডলাইনগুলো নতুন এবং পুরনো সব ধরনের ব্লগারদের সাহায্য করবে। চমৎকার এবং কাজের এফোর্টের জন্যে ধন্যবাদ। নির্বাচিত লিস্টে নিলাম।

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৫৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ :)
লিংকগুলো যুক্ত করতে খাটাখাটনি লেগেছে।

শুভেচ্ছা জানবেন!

৩৭| ১৭ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৫৩

রাশেদ অনু বলেছেন: দারুন তথ্যবহুল এই পোস্টটি সব্বার অন্নেক উপকারে আসবে। প্রিয়তে সরাসরি।
শুভেচ্ছা সতত।

১৭ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক ধন্যবাদ আপনাকে, রাশেদ অনু :)

৩৮| ১৭ ই মার্চ, ২০১৪ রাত ৯:৩১

বোকামন বলেছেন:
ভালো পোস্ট। চমৎকার পোস্ট। অসাধারণ পোস্ট।
আপনি পোস্ট লিখছেন। আমি মন্তব্য করছি ...

কাজের বেলায় ঠন ঠনা ঠোণ্ ! নীতিকথা হাওয়ায় ভাসে ...

১৭ ই মার্চ, ২০১৪ রাত ১০:০১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: বোকামনের লেখা ও মন্তব্য সবসময়ই চিন্তার খোরাক হয়।

আপনার শেষ লাইনগুলোতে আমাকেও রাখুন। আমিও এর বাইরে নই :)


লিখি আর শিখি। আমি ব্লগকে আমার চিন্তা-চেতনার ব্ল্যাকবোর্ড বলে মনে করি।


অনেক শুভেচ্ছা বোকামন :)

৩৯| ০২ রা এপ্রিল, ২০১৪ রাত ১১:০৬

মহামহোপাধ্যায় বলেছেন: পোস্ট শোকেসে রেখে দিয়েছি। দেখি আপনার তরীকা অনুসরণ করে দুই একটা "ইস্টিকি" পোস্টের জন্ম দিতে পারি নাকি!! ;) ;) ;)

আচ্ছা বিফলে মূল্য ফেরত ব্যবস্থা আছে কি ?? =p~ =p~ =p~

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ৯:২০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ব্যবস্থা আছে। আমার কাছে মূল্য জমা দিতে পারেন ;)

মহামহোপাধ্যায়কে অনেক শুভেচ্ছা.... :)

৪০| ০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১১:০৯

মহামহোপাধ্যায় বলেছেন: শুভেচ্ছা পেয়ে নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে :)


আহেম, আহেম, ইয়ে মানে, মূল্য তো বঙ্গসিংহ Y সর্বোচ্চকে দিয়ে দিয়েছি মাসের শুরুতে :P :P :P

০৪ ঠা এপ্রিল, ২০১৪ বিকাল ৫:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
:D B-) :P

৪১| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫৯

নীল জোসনা বলেছেন: পরিশ্রমী পোষ্ট । অনেক কিছু জানা হলো । ধন্যবাদ আপনাকে ।

০৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:২৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা, নীল জোসনা :)

৪২| ২০ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:৫০

নীল আকাশ ২০১৩ বলেছেন: আমি সাইন আপ করার পর ৭ দিনের কথা বলে ১৪ মাস আমাকে ওয়াচে রেখেছে। এই সময় প্রথম দিকে আমি ৫ টি ব্লগ লিখেছি। ব্লগ কর্তৃপক্ষ বলেছিল, আমার লেখা প্রথম পাতায় প্রকাশিত হবেনা। কিন্তু লগ আউট করার পরে আমি ২য় পাতা থেকে শুরু করে ১০ পাতা পর্যন্ত ফাতা ফাতা করে ফেলেছি, কোথাও আমার লেখা খুঁজে পাইনি। কেমন লাগে বলুন তো? এত কষ্ট করে লিখলাম কিন্তু কেউ দেখবেনা আমি ছাড়া।

আর ওয়াচে থাকা অবস্থায় মন্তব্য না করার যে কি কষ্ট, তা বলে বুঝানো যাবেনা। এই কষ্ট থেকে রেহাই পেতে পেতে প্রায় ৬-৭ মাস আমি সামু ভিজিট করা থেকে বিরত ছিলাম। গত মাসে ফিরে এসে যখন দেখলাম আমি কমেন্ট করতে পারছি, আনন্দে চোখে পানি এসে গিয়েছিল!

২১ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
শেষ লাইন দেখে আমারও চোখে পানি আসার অবস্থা হয়েছিলো ভ্রাতা! শুভ ব্লগিং :)

৪৩| ২১ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:১১

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
এত শ্রমসাধ্য দারুণ পোস্ট দিয়েছেন যে বিশাল একটা ধন্যবাদ
দিলেও খুব ছোট হয়ে যাবে !

@ মামুন ভাইঃ বেশি না, নিকট ভবিষ্যতেই ব্লগিং একটা প্রসপেক্টফুল জায়গা হয়ে যাবে । তাই যারা ব্লগিং করছেন, এই পোস্টের গাইডলাইন খুব কাজে দিবে ।
সহমত মামুন ভাই এর সাথে ।

আমিও ভার্চুয়াল পারসোনালিটিতে বিশ্বাস করি । তবে আমি কিছু ব্লগারকে
আমার লেখা পড়ার জন্য বলেছিলাম, এটাকে আপনি ক্যামন ভাবেন. ?

ভালো থাকুন ।

২১ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৪৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ব্লগের জন্য কিছু অবদান রাখার প্রচেষ্টায় এধরণের লেখাগুলো দিচ্ছি। বিভিন্ন কারণে বাংলা ব্লগের হারানো গৌরব নিয়ে খুবই ব্যথা অনুভব করি।

নিজের লেখা পড়তে অনুরোধ করাকে সাধারণভাবে আমি একটি নিমন্ত্রণের মতো মনে করি। ‘আমার বাড়ি এসো বন্ধু’ টাইপের। এ তো আন্তরিকতা প্রকাশ। স্বভাব লেখকরা সবসময়ই চান তার লেখাটিতে অন্যের দৃষ্টি পড়ুক, যেন প্রতিক্রিয়া জানা যায়। তারা শুধুই শুদ্ধ থেখে শুদ্ধতর হতে চান তাদের লেখনীতে। অতএব, একে আমি ভালোভাবেই দেখি। (কিছু ব্যতিক্রম আছে, যা এখানে বলার প্রয়োজন বোধ করছি না!)

অনেক ধন্যবাদ আপনাকে, স্বপ্নচারী গ্রানমা :)
শুভেচ্ছা জানবেন!

৪৪| ৩০ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৭:১০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: সুন্দর পরিশ্রম সাধ্য কাজের পোষ্ট। ধন্যবাদ। :)

৩০ শে জুন, ২০১৪ রাত ১০:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

রেজওয়ানা আলী তনিমাকে অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা :)

৪৫| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:২৪

ডি মুন বলেছেন: প্রিয়তে নিয়ে গেলাম++++ তথ্যবহুল পোস্ট

ভালো থাকবেন সবসময়।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৮:২৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
প্রিয় ডি মুনকে অনেক অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা :)

৪৬| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ৮:২৯

চড়ুই বলেছেন: অনেক গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করার জন্য ধন্যবাদ।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৮:৫৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আপনাকেও ধন্যবাদ :)

৪৭| ৩১ শে জানুয়ারি, ২০১৫ রাত ১১:৩১

ফাহিমুল ইসলাম বলেছেন: আপনার পোষ্টগুলোতে প্রিয়তে যাওয়ার জন্য রেডি হয়েই থাকে । অসাধারন পোষ্ট । ++++++++++ :) :D B-)

০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:




আন্তরিক মন্তব্যে অনুপ্রাণিত হলাম।
আপনাকে অনেক ধন্যবাদ, ফাহিমুল ইসলাম :)

৪৮| ০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৫

সরদার সাহেব বলেছেন: অতি দরকারি& উপকারি একটি...
আমার মত নতুনদের জন্য!!

ধন্যবাদ ভাই!

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৩২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ, শুভ ব্লগিং :)

৪৯| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৪০

গেম চেঞ্জার বলেছেন: প্রিয়তে না নিলেই নয় যে.....। :)

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:২৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ইয়ে... শুভ ব্লগিং!! ;)

৫০| ২৬ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৮:১৮

কাওছার আজাদ বলেছেন: পোস্ট অনেক পুরনো হলেও কাজে লেগেছে, অনেক কিছু জানলাম। ধন্যবাদ ভাই।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৫৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ।
বাংলা ভাষার এই ব্লগটিকে বন্ধ করে দেবার প্রচেষ্টা চলছে। নিজ নিজ অবস্থান থেকে প্রতিবাদ গড়ে তুলুন।

সোস্যাল মিডিয়ায় হ্যাশট্যাগ:
#free_somewhereinblog
#save_somewhereinblog

হ্যাপি ব্লগিং!

৫১| ১৭ ই আগস্ট, ২০১৯ রাত ১২:১৬

আর্কিওপটেরিক্স বলেছেন: বেশ

২৩ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.