নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

© মাঈনউদ্দিন মইনুল। কিছু তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতে বলছি, অনুমতি ছাড়া কেউ এব্লগ থেকে লেখা বা লেখার অংশ এখানে বা অন্য কোথাও প্রকাশ করবেন না।

মাঈনউদ্দিন মইনুল

মুখোশই সত্য!

মাঈনউদ্দিন মইনুল › বিস্তারিত পোস্টঃ

কর্মসংস্থান: পৃথিবী ভিতুদের জন্য নয়...নিয়ম ভাঙ্গুন, চাকরি ধরুন!

০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:১০

কর্মসংস্থান নিয়ে অনেক দিন কিছু লেখা হচ্ছে না। এদিকে অনেক কথা জমে আছে পেটে! চাকুরির বাজারটা ক্রমেই 'ট্রিকি' হয়ে আসছে। চাকুরি প্রত্যাশী এবং চাকুরি দাতা উভয়েই এখন মহাসংকটে! আস্থার সংকট তো আছেই, চিরাচরিত সংকট হিসেবে আছে একে অপরকে না বুঝার সংকট। এটি যেন আকারে-প্রকারে শুধুই বড় থেকে বিকটতর হচ্ছে। এরকম একটি কঠিন সময়ে আমি প্রশাসন থেকে বিযুক্ত হয়ে প্রতিষ্ঠানের মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগে এসে ল্যান্ড করলাম। এ বিষয়টি এর আগে প্রশাসনেরই অংশ ছিল। নতুন বোতলে পুরাতন জুস আর কী! সবই কর্তার ইচ্ছা!





আস্থার সংকটটি বুঝতে পারা যায় যখন বিধি মোতাবেক সমস্ত শর্ত মেনে আবেদন করার পরও ইন্টারভিউ কলটি আসে না। অথবা ইন্টারভিউ পর্যন্ত মোটামুটি ভালো করেও যখন, পরবর্তিতে কোন খবর আসে না, তখনই বুঝা যায় উভয়ের মধ্যে আস্থার অভাব আছে। এসময়ের সবচেয়ে বড় পরিবর্তনটি হলো, রেফারেন্স ছাড়া চাকরি না হওয়া। অথবা প্রথম ব্যক্তিটিকে ডিঙ্গিয়ে দ্বিতীয় তৃতীয় বা চতুর্থ এমনকি দশম ব্যক্তিটিকে চাকরি দেওয়া।



একে অন্যকে না বুঝার ব্যাপারটি আরও স্বাভাবিক - তবে দুঃসহনীয়। দু'টি পক্ষ অত্যন্ত আনুষ্ঠানিক পরিবেশে প্রার্থী নির্বাচন বা 'চাকরিটি পাইতেই হবে' - এরকম চাপ নিয়ে রোবটিক আলোচনায় লিপ্ত হলে, এখানে ‌'আন্ডারস্ট্যান্ডিং' না হবারই কথা। প্রথাগতভাবে 'না বুঝার পরিস্থিতিটি' সৃষ্টি করেন নিয়োগকর্তা এবং এর কুফল ভোগ করেন উভয়ই। এরকম পরিস্থিতিতে চাকরি প্রার্থী আত্মবিশ্বাসী হলে, পরিস্থিতি নিজের অনুকূলে নিয়ে আসতে পারেন।









একটি কেইস স্টোরি শেয়ার করছি। রাইসুল হাসান স্বভাবত উগ্র না। কিন্তু একটি সিনিয়র পদে চাকরির ইন্টারভিউতে সে বুঝতে পারে নিয়োগকর্তাদের কথায় কোন ফাঁক আছে। ইন্টারভিউয়ারদের সামনে বসেই সে রাগে ফুঁসতে থাকে। সে সমস্ত নির্দেশ অনুসরণ করেছে এবং প্রত্যাশিত যোগ্যতার প্রায় সবগুলোই তার শিক্ষা ও অভিজ্ঞতার সাথে মিলে গেছে। টেস্টেও সে ভালো করেছে। তবু ইন্টারভিউয়ারদের একজন তাকে যা বললেন, তা হাসান মেনে নিতে পারছে না। 'মি. হাসান, ফ্রাংকলি স্পিকিং... আপনার এভরিথিং ওকে। কিন্তু কিছু বিষয় আমাদেরকে প্রসিড করতে বাধা হয়ে দাঁড়াচ্ছে।' কিছুক্ষণ বিরতি দিয়ে হাসান করণীয় নির্ধারণ করে। হাসান জানে, চাকরিটা তার এমনিতেই হচ্ছে না। তাই রাগের মাথায় রাইসুল হাসান বেশকিছু প্রশ্ন করে বসলেন নিয়োগকর্তাদের নাক বরাবর! প্রশ্নগুলোর অধিকাংশই প্রতিষ্ঠানের প্রকৃতি, কাজের ধরণ এবং নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে। নিয়োগ প্রক্রিয়া সম্পর্কিত প্রশ্নগুলো স্বভাবতই কিছুটা আক্রমণাত্মক এবং স্পর্শকাতরণ হয়ে যায়। আর তাতে 'ডিফেন্স' করতে এগিয়ে আসেন বোর্ডের নিশ্চুপ হয়ে বসে থাকা ভদ্রলোকটি। হাসান ধারণা করেছে, তিনিই হবেন প্রতিষ্ঠানের সিইও, কারণ উত্তরগুলো খুবই জুতসই এবং দায়িত্বশীল হচ্ছে। আইসব্রেকিং পর্ব শেষ! আস্তে আস্তে ইন্টারভিউর গোমট পরিবেশ হালকা হয়ে বন্ধুত্বপূর্ণ অবস্থায় চলে আসে। অন্যান্য ইন্টারভিউয়াররা ক্রমে কক্ষ ছাড়তে থাকেন। সিইও তার দুপুরের খাবার পিছিয়ে দেন। প্রায় দু'ঘণ্টার আলাপচারিতার বিস্তারিত সকল তথ্য এখানে প্রাসঙ্গিক নয়। প্রাসঙ্গিক হলো, নিয়মভঙ্গ করে হাসান সেদিন রোবটিক আলোচনাকে ‘মানবিক সমঝোতায়’ রূপ দেয়। প্রশ্ন-উত্তর আর প্রতিপক্ষ-মুখী জিজ্ঞাসাবাদকে সমঝোতামুখী সংলাপে পরিণত করে। হাসানকে সাহায্য করেন প্রতিষ্ঠানের সিইও নিজে। রাইসুল হাসানের সরল কিন্তু তীক্ষ্ণ ও প্রত্যক্ষ প্রশ্নগুলোকে কর্তৃপক্ষ সততা ও পেশাদারিত্বের চিহ্ন হিসেবে দেখেছে। সঙ্গতকারণেই এর ফলাফল হাসানের পক্ষে চলে যায়।



রাইসুল হাসানের ঘটনায় অনেক প্রতিষ্ঠিত কিছু প্রথার ব্যতিক্রম হয়েছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ যে নিয়মটি হাসান লঙ্ঘন করেছে, তা হলো ইন্টারভিউ বোর্ডে বিতর্কের পরিবেশ সৃষ্টি করা। চাকরির ইন্টারভিউতে একটি প্রতিষ্ঠিত নিয়ম হলো, নিয়োগকর্তাদের সাথে বিতর্ক সৃষ্ট হয় এমন কথা বলা বা এমন প্রশ্ন করা যাবে না। তাতে সব ভেস্তে যাবে। কিন্তু হাসানের ব্যক্তিত্বে এবং কণ্ঠস্বরে এমন কিছু ছিলো, যার কারণে প্রতিকূল পরিস্থিতি সৃষ্টি করেও নিজের পক্ষে তা কাজে লাগাতে পেরেছে।









অফিস ও আনুষ্ঠানিকতার মধ্যেও নিজের স্বকীয়তা তুলে ধরার বিষয়টি অনেক প্রার্থী মনে রাখতে পারে না। নিজস্বতা তো নেই-ই, নিজের সর্বনিম্নটুকু তুলে ধরতে ব্যর্থ হয় অনেকে। এই সমস্যার গোড়া অনেক গভীরে। যেতে হবে আমাদের স্কুলজীবনে, যেখানে নিজস্ব কিছু করা মানেই শিক্ষকের বেত আর মায়ের বকুনি। ইংরেজি অথবা গণিতকে ছোটকাল থেকেই ‘কঠিন বিষয়’ হিসেবে প্রতিষ্ঠিত করা হয়েছে। প্রতিষ্ঠান এবং শিক্ষকের কাছে জিম্মি থেকে আমাদের শিক্ষা জীবন শেষ হয়। তাই ব্যতিক্রম আমরা প্রায় জানি না।





এরকম সমাজ ব্যবস্থায় টিকে থাকা এবং নিজেকে অতিক্রম করা খুবই কঠিন। তবু কয়েকটি নিয়ম লঙ্ঘনের দৃষ্টান্ত তুলে ধরছি। পৃথিবীর যাবতীয় বিধান, নীতিমালা আর চুক্তিনামা প্রতিষ্ঠানের পক্ষে - চাকরি প্রার্থীর পক্ষে কেবল একজনই থাকে। তাই চাকরি প্রার্থীর পক্ষ থেকে কয়েকটি ব্যতিক্রম তুলে ধরা চেষ্টা করলাম। এগুলোই সব নয় - কেবলই দৃষ্টান্ত:



১) প্রতিষ্ঠানের নিজস্ব ছকে আবেদনপত্র ব্যতিত আর কিছুই গ্রহণযোগ্য হবে না -এনিয়মটি মানতেই হবে এমন নয়। ঘোষিত পদ এবং দায়িত্বের সাথে সংশ্লিষ্ট ট্রেনিং বা অভিজ্ঞতার সনদ থাকলে তা যুক্ত করা যায়। প্রথম দর্শনই সেরা দর্শন।



২) সিভিতে ‌'আমি' শব্দটি একদমই ব্যবহার করা যাবে না, এটিও খোঁড়া যুক্তি। চাকরির আবেদন মানেই হলো নিজেকে নিয়ে মার্কেটিং করা। যেখানে ব্যক্তিগত যোগ্যতাই প্রধান নিয়ামক, সেখানে অন্তত ৪/৫বার ‌'আমি' ব্যবহারে মহাভারত অশুদ্ধ হয় না। আমি ব্যবহার করলে আবেদনপত্রটিকে বরং একটু 'মানবিক' দেখাবে। মানবিক হওয়াটা জরুরি। মানুষ যা পছন্দ করে, তার সবই প্রকাশ করতে পারে না! নিয়োগকর্তারা সকলে জানেন না, তারা কিসে সন্তুষ্ট হবেন।



৩) 'আপনার সমস্ত কাজের/চাকুরির বিবরণ দিন।' কী দরকার আছে এত কিছু বলার? সমস্ত কর্মজীবনের ইতিহাস তাদেরকে জানিয়ে কী লাভ! তার পরিবর্তে এই কাজের সাথে সংশ্লিষ্ট অভিজ্ঞতা/ কর্মসংস্থানের বিবরণ তুলে ধরা যায়।



৪) 'আগ্রহীদেরকে নিম্নের ঠিকানায় আবেদনপত্র পাঠাতে অনুরোধ করা হলো।' এভাবে নিয়ম পালন করে অনেকেই তার সিভিখানি প্রতিষ্ঠানের মূল ব্যক্তির হাতে পৌঁছাতে পারে নি। দোষ দিয়েছে ডাকবিভাগের অথবা নিজ কপালের। পরামর্শ হলো, তাদের নির্দেশিত ঠিকানা ছাড়া আরও কোন সরাসরি পথ আছে কিনা, তা খুঁজে বের করতে হবে। অনেকে নিয়োগকর্তার নামটি সংগ্রহ করে একদম তার নাম উল্লেখ করে আবেদনপত্র পাঠায়। ইন্টানেটের যুগে নাম বেরা করা খুব কঠিন নয়। নিয়োগকর্তা যদি সত্যিই উপযুক্ত প্রার্থী খুঁজে বের করতে চান, তবে বিশেষ মাধ্যমে পাঠানোর কারণে আপনার আবেদনপত্রটি বাতিল হবে না। বরং আলাদা গুরুত্ব পেতে পারে।



৫) 'অনাকাঙ্ক্ষিত যোগাযোগ প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে।' হতেই পারে। তবে পরিস্থিতি বুঝে এখানেও কিছু কৌশল খাটানো যায়। কোন রেফারেন্স না দিয়ে নিজের যোগ্যতার বিবরণ দিয়ে এবং কোন পদের উল্লেখ না করে - নিয়োগকর্তাকে একটি ইনফরমাল চিঠি পাঠানো যায়। গৃহীত হলেও চমৎকার, না হলেও প্রার্থীর ফাঁসী হবে না!



৬) 'আপনার বেতনের ইতিহাস তুলে ধরুন।' বললেই হলো? সংশ্লিষ্ট পদে তারা কী পরিমাণ বেতন দিয়েছেন, তা কি তারা কখনও জানাবেন? কখনও না। তবে কেন নিজের ব্যক্তিগত তথ্য দিয়ে নেগোশিয়েটিং স্ট্রেংথ কমানো? এসব ক্ষেত্রে মিথ্যা বিবরণ দিলে কিন্তু বুমেরাং হতে পারে। তবে সত্যটি গোপন করা যায়।



৭) 'আমরা প্রশ্ন করবো, আর আপনি শুধু উত্তর দেবেন' এরকম একটি পরিবেশ সৃষ্টি করা হয়। কিন্তু নিয়োগকর্তাদেরকে এতো সুযোগ দিয়ে নিজেকে 'ভেড়া' বানাবেন না। একটি প্রশ্নের উত্তর দিয়ে পরবর্তি প্রশ্নটির জন্য বোকা হয়ে বসে থাকবেন, সেটি না করলেও চলবে। উত্তর দিন, তবে সুযোগমতো প্রশ্নও করুন। অনেক সময় প্রশ্নকর্তাদের মধ্যেও বিরতি থাকে। বিনয়কে অস্ত্র হিসেবে ধারণ করে সেসব বিরতিতে নিজেকে প্রবেশ করাতে হবে। সাধারণত, প্রশ্ন যে করে, চালকের আসনে সে-ই থাকে।







ইন্টারভিউ বোর্ডে 'সবই ঠিক আছে' বা 'আমি রাজি' গায়ে পড়ে এমন মনোভাব দেখানোর চেয়ে নিজের সামর্থ্যটুকু দেখানো বেশি গুরুত্বপূর্ণ। অনেকে মনে করেন, ইন্টারভিউ বোর্ডে প্রশ্ন বা কোন প্রকার জিজ্ঞাসা করলে তাতে কাজটির প্রতি প্রার্থীর অনীহা প্রকাশ পাবে। অথবা, নিয়োগকারী নাখোশ হতে পারেন। নিয়োগকারীকে খুশি করার চেষ্টা না করে, সন্তুষ্ট করার চেষ্টা করতে হবে। তারা আনন্দ পেতে বসেন নি, উপযুক্ত প্রার্থী খুঁজে পাবার জন্য বসেছেন।



কাজটি পেলেই করবো। নির্বাচিত হলেই ওই বিষয়ে পড়াশুনা শুরু করে দেবো। এরকম শর্তে নিজেকে আবদ্ধ না রেখে, পছন্দের প্রতিষ্ঠান/কাজটিকে লক্ষ্য করে আগে থেকেই কিছু জেনে রাখাটা বুদ্ধিমানের কাজ। 'আপনার কোন জিজ্ঞাসা আছে?' এরকম সুযোগে তখন কার্যকর কিছু জিজ্ঞেস করা যাবে। তাতে প্রতিষ্ঠান সম্পর্কে প্রার্থীর ইতিবাচক মনোভাব প্রকাশ পায়। নিয়োগকর্তাদের মনে আস্থার সৃষ্টি হয়। প্রশ্নে ব্যক্তিত্বের প্রকাশ। উত্তরের মধ্য নয়, প্রশ্নের মধ্য দিয়ে মানুষকে চেনা যায়।







একটি সফলতা পরেরটিকে এগিয়ে নিয়ে আসে। ইন্টারভিউ বোর্ডে বেয়াদবি করার দরকার নেই, সেটি যোগ্যতার অংশ নয়। নিয়োগকারীর প্রশ্ন আক্রমণাত্মক হলেও মনে করতে হবে, এর অন্য কোন অর্থ আছে। রেগে গিয়ে অনাকাঙ্ক্ষিত পরিবেশ সৃষ্টি করলে, সেটি ভালো ফল নিয়ে আসবে না। বরং নিজের সম্পর্কে নেতিবাচক অনুভূতির সৃষ্টি হবে, যা পরবর্তি প্রচেষ্টায় প্রভাব ফেলতে পারে।



প্রশ্নের উত্তরে যথাযথ আচরণ করাটাই বেশি গুরুত্বপূর্ণ। উত্তর জানতে হবে এমন কোন কথা নেই, সেক্ষেত্রেও নিজেকে ধরে রাখতে হবে। এখানে লজ্জার কিছু নেই। আবার অতি বিনয়কে তারা লাজুক বা অন্তর্মুখী স্বভাব হিসেবে ধরে নিতে পারেন। তাই বিনয়ের অবতার হয়ে জানা বিষয়টিকেও এড়িয়ে গেলে কোন ফল হবে না। একেকটি প্রশ্ন একেটি সুযোগ।







যেকোন প্রতিযোগিতামূলক পরিবেশে আত্মবিশ্বাস একটি গুরুত্বপূর্ণ কিন্তু বায়বীয় বিষয়। মনস্তাত্ত্বিকদের কাছে আত্মবিশ্বাস হলো বিশ্বাসের মধ্যে। আপনি ততটুকুই আত্মবিশ্বাসী যতটুকু আপনি মনে করেন। আরেকটি নিয়ম হলো, আত্মবিশ্বাস কেউ দিয়ে দেয় না, নিজে থেকেই অর্জন করতে হয়।



সমাজে প্রকৃত নেতার খুবই অভাব। কিন্তু আত্মবিশ্বাস নেতৃত্বদানের জন্য প্রধান নিয়ামক। চাকরি প্রার্থীকে মনে রাখতে হবে যে, ইন্টারভিউ বোর্ডে আত্মবিশ্বাস তার যোগ্যতারই অংশ। ওটি না দেখাতে পারলে, উত্তর সঠিক হলেও তা পালে বাতাস পাবে না।







চাকুরির বাজার যেন একটি গ্ল্যাডিয়েটরস থিয়েটার! যোগ্যতা দেখিয়ে চাকরি পাওয়া একটি নিষ্ঠুর প্রক্রিয়া, তাতে সন্দেহ নেই। বর্তমান চাকরির বাজারটি আরও অমানবিক হয়ে যাচ্ছে। প্রার্থীর প্রচেষ্টা থাকবে মানবিক হবার এবং যতটুকু সম্ভব ঘরোয়া পরিবেশ ফিরিয়ে আনার।



এসব ক্ষেত্রে যেসব বিধি-বিধান বা নিয়ম-নীতি আছে, তার প্রায় সবই নিয়োগকারীর অনুকূলে। বুদ্ধিমান প্রার্থীরা দু'টি কাজ করেন: ১) নিজের মতো করে সেগুলো অনুসরণ করেন অথবা/এবং ২) সুযোগমতো এড়িয়ে চলেন। ভুলে গেছি, ব্যস্ততার কারণে সার্কুলারটি ভালোভাবে পড়ার সুযোগ হয়ি নি অথবা আমি তো কেবল আজই জানলাম - সাথে সাথে আবেদন করলাম। এসব বলেও কিছু বিধান এড়িয়ে যেতে সক্ষম হন অনেক প্রার্থী। প্রার্থীকে শুধু মানবিক হবার চেষ্টা করলেই, অনেক নিয়মকে তিনি এড়িয়ে যেতে পারেন।











শেষ কথা: বিষয়টিতে আরও আলোচনার প্রয়োজন আছে। কর্মসংস্থানের মৌলিক সমস্যাগুলো এই পোস্টে পর্যাপ্ত আলোচিত হয় নি। কর্মসংস্থান বা চাকুরি পাবার সাথে জড়িত প্রধান বিষয়গুলো হলো: দক্ষতা, যোগ্যতা এবং ব্যক্তিত্ব। সম্পূর্ণ বেকারত্বের চাপ নিয়ে ভালো চাকুরির জন্য নেগোশিয়েশন করা যায় না। তাই নতুনদের কাছে পরামর্শ হলো, প্রারম্ভিক কোন কাজে যুক্ত হয়ে প্রাথমিক কিছু অভিজ্ঞতা সঞ্চয় করা। আত্মবিশ্বাস এবং সংশ্লিষ্ট চাকরিটি সম্পর্কে পর্যাপ্ত ধারণা থাকলে প্রার্থী যেকোন ব্যতিক্রম করতে পারেন। ব্যতিক্রমের লক্ষ্য হতে হবে: মানবিক এবং নৈকট্য সৃষ্টি করা। নিয়মের ব্যতিক্রম করাই যেন একমাত্র লক্ষ্য না হয়।



৩ সেপটেম্বর ২০১৪।









কর্মসংস্থান নিয়ে প্রাসঙ্গিক ক'টি লেখা:



1. কর্মক্ষেত্রে শুরুর দিনগুলো কেমন হওয়া চাই



2. স্বশিক্ষিত ক্ষণজীবীরা...



3. চাকুরি করবেন নাকি দেবেন?



4. কর্মসংস্থান ব্যবসায় - একটি অনাবিষ্কৃত শোষণ ব্যবস্থা



5. আউটসোর্সিং...











-----------------------------

রেসিপি: চাকরি প্রার্থী এবং চাকরি দাতা হিসেবে অভিজ্ঞতা, চলমান ট্রেন্ড এনালিসিস এবং ‌কিছু অনলাইন তথ্যের এলোপাতাড়ি সংমিশ্রণ। একান্তই নিজস্ব রেসিপি। যে কারও বিস্বাদ লাগতে পারে এবং দ্বিমত করতে পারেন, তাতে কোন আপত্তি নেই - বরং স্বাগত জানাই!

মন্তব্য ৬৬ টি রেটিং +১০/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:২৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চাকরি প্রার্থীদের কাজে লাগবে, তাতে কোন সন্দেহ নাই। চাকরিদাতারাও উপকৃত হবেন।

রাইসুল হাসানের ঘটনাটি বিরল। সাধারন চাকরি প্রার্থীদের এত বুকের পাটা নেই। ঠিক বলছি কী?

ধন্যবাদ, মইনুল ভাই।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৫৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আবুহেনা ভাইকে ধন্যবাদ :)

কথা ঠিক....

কিন্তু এখন সময় বিরলদের। বিরল না হতে পারলে চাকরি মিস্। যোগ্য প্রার্থীর অভাব নেই বাজারে....


২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:২৯

অন্ধবিন্দু বলেছেন:
"প্রারম্ভিক কোন কাজে যুক্ত হয়ে প্রাথমিক কিছু অভিজ্ঞতা সঞ্চয় করা।"
অতি উত্তম বস্তুনিষ্ঠ উপস্থাপন। ধন্যবাদ, মইনুল।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৫৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

থেংকু, প্রিয় অন্ধবিন্দু...

আপনার উপস্থিতিতে আনন্দিত হই :)

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৩৯

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আমার তো মনে হয় সরকারি চাকরির ক্ষেত্রে আপনার পরামর্শ তেমন একটা কাজে আসবে না। যেই দেশে স্কুলের ঝাড়ুদার, দপ্তরির পোস্টের জন্য মন্ত্রির সুপারিশ থাকে সেই দেশে মেরুদণ্ডধারী মানুষের সাক্ষাৎ পাওয়া ভাগ্যের ব্যাপার, যে গুম হয়ে যাওয়ার আশঙ্কায় ভুগবে না।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

কথা একদম হাচা। নাম বলবো না, গুরুত্বপূর্ণ এক মন্ত্রী তো লিখিত সুপারিশ পাঠিয়েছেন এনজিওতে চাকরি জন্যই.... কী কইমু ;)


সরকারি চাকুরি পাবার জন্য এই লেখা নয়। অন্যদিন সেটা হবে। দেশের ২৫% চাকরিও এখন সরকার দেয় না....


অনেক ধন্যবাদ, প্রিয় সিদ্দিকী ভাই :)
অফুরন্ত শুভেচ্ছা!

৪| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: nice one...good one... +++

০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:১৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

থ্যাংকস.... মেনি থ্যাংকস,

বোকা মানুষকে অনেক শুভেচ্ছা :)

৫| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৩৩

স্বপ্নবাজ অভি বলেছেন: চাকরী করতে ভালো লাগেনা , জীবনের একমাত্র চাকরী ১৫ দিনের মাথায় ছেড়ে দিছি , এখন চাকরী দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি ...
দোয়া রাখেন !

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

এতদিন পর আমিও এই কথা ভাবছি...
এর চেয়ে আর উত্তম কোন সিদ্ধান্ত হতে পারে না।

আপনার জন্য অনেক শুভেচ্ছা থাকলো.... স্বপ্নবাজ অভি :)

৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:১৪

মোহাম্মদ জমির হায়দার বাবলা বলেছেন: শুভেচ্ছা মইনুল ভাই।
প্রতিষ্ঠান এবং শিক্ষকের কাছে জিম্মি থেকে আমাদের শিক্ষা জীবন শেষ হয়। তাই ব্যতিক্রম আমরা প্রায় জানি না।–
আমার ক্ষেত্রে মাঝে মাঝে হয়ে থাকে। শিক্ষার্থীদের নিজ গ্রামের উপর প্রতিবেদন করতে বলি। প্রতিবেদনে কী থাকবে তা শিক্ষার্থী নিজেই ঠিক করে। তারা নিজের মতো করে উপস্থাপন করে। বেশ দারুন লাগে। অনেকে চমৎকার সব তথ্য তুলে এনে নিয়মিত তাক লাগিয়ে দেয়। চেষ্টা করি- তারা নিজে কিছু করুক। বার্ষিক ম্যাগাজিনে সাহিত্য চর্চার স্থান খোলা রেখেছি। প্রতি ঋতুভিত্তিক ছড়া উৎসব- তো থাকেই।
আগামীতে আরো আলোচনা হবে। শুভকামনা।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:০৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনার লেখা থেকে আপনার শিক্ষাদানের স্বাতন্ত্র্য সম্পর্কে আমি আগে থেকেই জানি। আপনি গড়পরতা শিক্ষক নন। এরকম শিক্ষক বাংলাদেশে আরও ক’জন থাকলে শিক্ষার পরিবেশ বদলে যাবে...

প্রিয় বাবলা ভাইকে শ্রদ্ধাসহ শুভেচ্ছা.... :)

৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৩:০৯

আমিনুর রহমান বলেছেন:




রাইসুল হাসানের ঘটনায় একটা ঘটনা মনে গেলো।


সালটা ছিলো ১৯৯৩ইং আমার এক দুঃসম্পর্কের মামা'র ঘটনা। মামা ১৯৭৭ সালে এস,এস,সি পাশ করার পর দারিদ্রতার কাছে হার মেনে টাকা উপার্জনে নেমে পড়েছিলো। ছোটখাটো চাকুরি করেই যে কোনমতে জীবন পার করছিলো। তার কিছু গুণ ছিলো তার মধ্যে হলো প্রচুর বই পড়ার নেশা আর ইংরেজিতে ফুয়েন্টলি বলতে পারা। তার অবসর সময়ের বেশির ভাগই কাটতো ইংরেজী বই পড়া আর ডিকশনারী থেকে শব্দের অর্থ জানা। যাইহোক ১৯৯৩ সালে দ্যা এশিয়া ফাউন্ডেশন ইংরেজী ও বাংলা জানা একজন দোভাষী'র জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিলো। বিজ্ঞপ্তিতে যোগত্য ছিলো ইংরেজীতে অনার্স-মাস্টার্স এবং অবশ্যিই ইংরজী ফুয়েন্সলি জানতে হবে। আমার সেই মামা সেখানে আবেদন করলো এবং সাথে এম্পিকেশনে উল্লেখ করলো তাকে যদি ইন্টারভিউতে সে ডাকলে অবশ্যই সে প্রমান করতে পারবে যে সে এই কাজের জন্য যোগ্যদের অন্যতম। তাকে ইন্টারভিউ'র জন্য ডাকা হলো এবং টানা ৪ ঘন্টা ননস্টপ ইংরেজীতে কথা বলে সে প্রমান করতে পেরেছিলো সে বেস্ট। পরবর্তীতে সম্ভবত টানা ৪/৫ বছর সেখানে চাকুরি করে অন্যত্র জয়েন করেছিলো এবং উচু পদেই চাকুরী করে গেছেন জীবনের বাকী সময়টায়। ভীষণ পরিশ্রমী ও গুনি এই মানুষটি মাত্র ৫৩ বছর বয়সে ২০১৩ সালে উনি এই পৃথিবীর মায়া ছেড়ে চলে গেছেন। আমাদের পরিবারে ভীষণ কাছের ছিলেন তিনি। আমার নিজের মামাদের থেকেও বেশী আপন ছিলেন উনি। আল্লাহ্‌ উনাকে বেহেশত নসিব করুন।



চাকুরী প্রার্থীদের জন্য ভীষণ রকমের কাজের পোষ্ট।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:০৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

মামার ঘটনা পড়ে মাথা নুয়ে আসলো... এরাই প্রতিভাবান। এরাই প্রচলিত ধ্যান-ধারণা সংস্কারক। শ্রদ্ধা জানাই :)


আমিনুর রহমান ভাইকে অনেক ধন্যবাদ........

৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:০৫

কলমের কালি শেষ বলেছেন: সুন্দর এবং অনেক দরকারী পোষ্ট । পড়ে ব্যতিক্রমধর্মী চিন্তা ভাবনার উদ্রেগ হবে । :)

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:০৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনাকে অনেক ধন্যবাদ এবং ব্লগের এই এলাকায় স্বাগতম :)

৯| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৫

বাংলার হাসান বলেছেন: চাকুরী প্রার্থীদের জন্য ভীষণ রকমের কাজের পোষ্ট।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


বাংলার হাসানকে অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা...... :)

১০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৬

সোহানী বলেছেন: চমৎকার লিখা ও এ বিষয়ে লিখার জন্য স্বাগত জানাই কারন আমি অনেকগুলো সিরিজ লিখেছিলাম চাকুরী প্রত্যাসীদের জন্য।

তবে রাইসুল হাসানের ঘটনার সাথে দ্বিমত পোষন করছি কারন এদেশে মেক্সিমাম প্রাইভেট জব। আর প্রাইভেট জব মানেই জি হুজুর টাইপ .... সেখানে এ ধরনের আচরনকে উদ্দত্য ধরা হয়। তাই মনে মনে আপনার প্রসংশা করলে ও চাকরী না হবার সম্ভাবনাই বেশী।

আমার সিরিজ.. বেকার বন্ধুদের জন্য ফ্রি উপদেশ - (ইন্টারভিউ প্রসেস) ........ পর্ব-১০

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:১২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

সোহানীকে অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা.....


আপনার পোস্টগুলো নিশ্চয়ই আরও গুরুত্বপূর্ণ হয়ে থাকবে... সময় পেলে অবশ্য পড়বো গিয়ে। লিংক দেবার জন্য অনেক ধন্যবাদ... :)

১১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:০৮

আবু শাকিল বলেছেন: উপরোক্ত সব কথা সবল সার্টিফিকেটধারীদের জন্য দূর্বল মানুষদের জন্য নহে!!
চাকরী ছেড়ে দিয়ে চাকরী খোজা বোকামী। বরং চাকরীতে লেগে থেকে ভাল কিছু খোজা বুন্ধিমানের কাজ।তা নাহলে
আমের আশায় ছালা টা হারাতে হবে।
তবে চাকরীপ্রাথী দের জন্য লেখাটা কামে লাগব।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:১৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আমি কোথাও সার্টিফিকেটের কথা বলি নি। আমি বলেছি আত্মবিশ্বাস এবং নিজেকে উপস্থাপনের কথা। সেটা যে বেয়াদবি দিয়ে নয়, তাও বলেছি।

‘কী পাশ করেছেন’ নয়; এখন সময় ‘কী করতে পারেন’ দেখাবার।

চাকরি ছেড়ে দিয়ে চাকরি খোঁজা নয়, বরং এর বিপক্ষে আমি মত দিয়েছি বর্তমান লেখায়... :)

অতএব আপনি এবং আমি একই অবস্থানে....
আসুন হাত মিলাই, আবু শাকিল ভাই :)

১২| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ব্যতিক্রমী একটি পোস্ট । আমার এত বছরের কাজের অভিজ্ঞতা থেকে বলছি -- সব ঠিক আছে --- সব ঠিক --হুমমম ----
আর ঠিকই তো বলেছেন -- "প্রারম্ভিক কোন কাজে যুক্ত হয়ে প্রাথমিক কিছু অভিজ্ঞতা সঞ্চয় করা।" ------- সহমত

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:১৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

প্রিয় লাইলী আরজুমান খানম লায়লা, আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।

ভালো থাকুন, এই শুভেচ্ছা.... :)

১৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: চাকরি-প্রার্থীদের জন্য সুন্দর গাইডবুক।

চাকরি একটা সোনার হরিণ। এ সোনার হরিণের জন্য শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, চাচা-মামা-খালুর জোরের চেয়েও বেশি প্রয়োজন টাকার। টাকাটা সময়মতো তুলে দিতে পারলেই চাকরিটা হয়ে যাবে, বেলা ;) তবে দেশে এখনও কিছু সৎ প্রতিষ্ঠান ও সংগঠন রয়েছে, আমি সেগুলোর কথা বলছি না।


আরো একটা চমৎকার আর্টিকেল। খুব আগ্রহ নিয়ে পড়লাম।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

প্রিয় সোনাবীজ ভাই, আপনার উপস্থিতি আমার জন্য আনন্দের।

চাকরি সোনার হরিণ.... একদম বাস্তব কথা।

কিন্তু বাস্তবতা এখন ক্রমেই বদলে যাচ্ছে.... সরকারি চাকরির আনুপাতিক হার কমার সাথে সাথে চাকুরিদাতার মনমানসিকতায় আসছে আমূলি পরিবর্তন। আস্থা অর্জন আর নিজেকে প্রকাশ করতে পারলে - তখনও চাকরি মিলতো। এখন একটু বেশিই মিলে।



প্রেরণাদায়ক মন্তব্যের জন্য অনেক কৃতজ্ঞতা, কবি সাব :)

১৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:১৪

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: কর্মসংস্থান নিয়ে চমৎকার একটা ইফেকটিভ এবং ইনফরমেটিভ সমৃদ্ধ আয়োজন .....

প্রিয় ব্লগারকে সাধুবাদ এবং অভিনন্দন পোস্টটার জন্য ....

অনেকের কাজে লাগবে বলেই মনে করি পোস্টটা ....

এসব পোস্ট দেখলে যেমন আনন্দে উদ্বেল হয়ে উঠি, তেমনি বাংলা ব্লগোস্ফিয়ারের পোস্টখড়ায় সাহিত্য পাতার গন্ধের মাঝে এসব চমৎকার ঘরানার ব্লগ পোস্টের হাহাকার মনটাকে হতাশ করে দেয় খানিকটা ....

প্রিয় ব্লগারের কাছে এটুকুই আবদার, আরোও এমন সব পোস্ট যখনই যতোটুকু সম্ভব হয় দিয়ে আমাদের পাঠক এবং অনুসন্ধানীদের আকাঙ্ক্ষাগুলো পূর্ণ করবেন এবং বাংলা ব্লগ কে সমৃদ্ধ বিশ্ব ব্লগ মানচিত্রে সমৃদ্ধির পথে হাঁটতে সাহায্য করবেন ...

আমাদের অভিজ্ঞতা আর জ্ঞানের লেখায় রুপায়ন ই যে ব্লগের ভান্ডার সেটা নতুন করে বলবার প্রয়োজন নেই....

স্বল্প সময় হাতে এসেছি, পুরোটা পড়া হয়নি ...
চলেও যাচ্ছি, তবে সঙ্গে করে নিয়ে যাচ্ছি খুঁটিয়ে পড়বো বলেই ... :)

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

প্রিয় অ্যানোনিমাস, ব্যস্ততার মধ্যেও মাঝে মাঝে ঢু দিচ্ছেন, এজন্য অনেক ধন্যবাদ আপনাকে।

আপনার আবদারের বিষয়টি বুঝতে পেরেছি। ব্লগের প্রতি আপনার প্রতিশ্রুতি দেখে মুগ্ধ হই।

ভালো থাকুন........ :)

১৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:১০

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
আপনার এই সিরিজটা মনোযোগ দিয়ে পড়তে হবে।

চাকুরি পাওয়া যে কি কষ্টের ব্যাপার, হাড়ে হাড়ে টের পাচ্ছি।
এখন তো মনে হয়, চাকরি হবেই না।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনেক ধন্যবাদ, কবি আশরাফুল ইসলাম দুর্জয় :)

১৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:৩৭

জুন বলেছেন: অত্যন্ত সুস্বাদু রেসিপি মাইনুউদ্দিন মাইনুল =p~

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

জুন আপা.... আপনি আসিচ্ছেন.... ঠেংকু অনেক ধন্যবাদ :)

রেসিপি ভালো হলে... আরও সরবরাহ আসবে......

১৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:০১

মাহবু১৫৪ বলেছেন: পুরোটা পড়া হয় নি।

আপাতত প্রিয়তে নিলাম। পুরোটা পড়ে তারপর কমেন্ট করবো

+++

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনাকে অনেক ধন্যবাদ..... :)

১৮| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৪৪

লিরিকস বলেছেন: পরে পড়ে নেব ভাইয়া।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


লিরিকস আপনাকে ধন্যবাদ।


আমার সব পোস্টই যে সকলকে পড়তে হবে, এরকম সার্বজনীন লেখা আমি লেখতে পারি না। আপনার স্বস্তির জন্যই বলছি, মন্তব্য না দিলেও আমি কিছু মনে করতাম না... :)

১৯| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৪৭

মাহমুদ০০৭ বলেছেন: বরাবরের মত আরেকটা মাইনুলিয় ভাই পোস্ট :P

সিভি জমা দিলাম । আমি সাকিব খানের মত সাহসী । চাকরি দেন B-)

বাস্তবতার নিরিখে আশার আলো দেখিয়ে দিলেন । ভাষা ও বিষয়ে
অনেক সুস্বাদু রেসিপি । জিভ টন টন করছে ..... ওরে কে আছিস
আরো পোস্ট খেতে দে :D :D B-)

আপনার ব্যস্ততার ফাকে ফাকে এই ধরনের পোস্ট আরো চাই ।

ভাল থাকবেন প্রিয় মাইনুল ভাই । বরাবরের মতই আনন্দ নিয়ে চলে গেলাম ।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৩৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আহা... দিলেন তো দিলডারে একদম ঠাণ্ডা কইরা... এত প্রশংসা রাখি কই!
ভাই আমার, কোথায় ছিলেন আপনি....

সাহসী আর আত্মপ্রত্যয়ীদের জন্য আজকের পৃথিবী....
তারা নিজ পায়ে দাঁড়ানো পর্যন্ত মাত্র কয়েকটা দিন অন্যের মুখাপেক্ষী হয়। তারপর নিজেরাই হয় কর্মসংস্থানের সরবরাহদাতা।

রেসিপি ভালো লেগেছে... মানে হলো আমি একই রেসিপি দিয়ে আর রাঁধবো.....
আন্তরিক মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ... মাহমুদ০০৭

আনন্দ দেওয়া আর আশা টিকিয়ে রাখাই আমার অধিকাংশ লেখার উদ্দেশ্য :)

২০| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৫৬

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
আপনার পোস্ট বরাবরের মতোই সুলিখিত আর কাজের ।
চমৎকার পোস্ট অনেকের জন্যই উপকারি হতে পারে ! ++

অনেক ধন্যবাদ আর ভালোলাগা মইনুল ভাই ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ এবং শুভেচ্ছা.... স্বপ্নচারী গ্রানমা :)

২১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫

আরজু মুন জারিন বলেছেন: চিরাচরিত সংকট হিসেবে আছে একে অপরকে না বুঝার সংকট। এটি যেন আকারে-প্রকারে শুধুই বড় থেকে বিকটতর হচ্ছে। X(( X(( X((

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

কথা কিন্তু ভুল কই নাই.... তাই না? :)

শুভেচ্ছা.......

২২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:৪৭

আরজু মুন জারিন বলেছেন: পৃথিবী ভিতুদের জন্য নয়...নিয়ম ভাঙ্গি, চাকরি ধরি :) :) মনমত:)চাকুরি পাওয়া কঠিন আজকের পৃথিবীতে ধন্যবাদ, মইনুল ভাই।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:১১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

মনমত চাকরি পাওয়া কঠিন....... :)
কোন চাকরিই মনে ধরে না.... মন চায় চাকরি না করতে... :(


অনেক ধন্যবাদ, প্রিয় আরজু মুন জারিন :)

২৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৮

ইনসোমনিয়াক দাঁড়কাক বলেছেন: চমৎকার কাজের একটা পোস্ট!!!

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনেক ধন্যবাদ আপনাকে, ইনসোমনিয়াক দাঁড়কাক :)

২৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৩৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: দারুণ পোস্ট, গুছিয়ে লেখা আর চমৎকার ভাবে উপস্থাপিত। ভাল লাগা জানিয়ে গেলাম।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনাকে অনেক দিন পর পেয়ে আনন্দিত, প্রোফেসর শঙ্কু :)

কৃতজ্ঞতা জানবেন............

২৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৩:৪৬

জাফরুল মবীন বলেছেন: আপনার সাথে সহমত পোষণ করছি কারণ এ যুগে আমি “টু গেট অ্যানেটশন,বি ডিফারেন্ট” তত্বে বিশ্বাস করি।ধন্যবাদ আপনাকে যুগপোযোগী বিষয়টা উপস্থাপনের জন্য।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

বি ডিফারেন্ট ইন আ গুড ওয়ে, অফ কোর্স......... :)


ধন্যবাদ, জাফরুল মবীন, আপনার আন্তরিক মন্তব্যে প্রেরণা পাই :)

২৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩০

মামুন রশিদ বলেছেন: অত্যন্ত প্রয়োজনীয় পোস্ট । তবে টিপস গুলো এন্ট্রি লেভেলের চেয়ে সিনিয়র লেভেলের চাকুরীপ্রার্থীদের জন্য বেশি কাজে লাগবে ।

আরও চাই, আরো আরো..

:) :)

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


এন্ট্রি লেভেলের চাকরি প্রার্থীদের জন্য বাজারটা সত্যিই খুব কঠিন....
এই কাঠিন্য তাদের জন্য প্রেরণার হোক......


আপনাকে অনেক ধন্যবাদ, মামুন রশিদ ভাই :)

২৭| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৭:২৮

সুলতানা সাদিয়া বলেছেন: অনেক চাকরি বদলে গত সাত বছর একটিাতে থিতু হয়েছি। চাকরিতে সব চেয়ে ভাল লাগে.. শুক্রবার, শনিবার আর বেতনবার।

১২ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:২০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহাহা.... =p~ =p~ =p~

থিতু হওয়া ভালো....... :)

থেংকু সুলতানা সাদিয়া, অনেক দিন পর।

২৮| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:২৭

আরজু মুন জারিন বলেছেন: অনেক শুভেচ্ছা X( :(( :(

১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আশা করছি সামুতে দেখা হবে লেখায় লেখায়
তাই কোন দায়িত্বহীন ব্লগ বন্ধের ঘোষণায় শোক করছি না আর...


ভালো থাকবেন, প্রিয় সহব্লগার...........

২৯| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:৩৭

হরিণা-১৯৭১ বলেছেন:



বাংলাদেশের অস্হির পরিবেশে নিয়োগ/ইন্টারভিউও নিজস্ব কিছু নিয়মের ভেতর চলছে; তবে, হিউম্যাম রিসোর্স এর সাধারণ নিয়মের সাথে বাংলাদেশের নিয়োগ প্ধতির মিল আছে কিনা কে জানে।

আমি একটাই ইন্টারভিউ দিয়েছিলাম বাংলাদেশে, সেটাতেই চাকুরী হয়ে গিয়েছিল।

বর্তমান অবস্হা কি জানি না।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


বাংলাদেশে সরকারি চাকুরির ক্ষেত্রে নিজস্ব কিছু নিয়ম এবং অনিয়ম আছে। এটি সব দেশেই আছে।

অন্যান্য ক্ষেত্রে (বেসরকারি, করপোরেট ইত্যাদি) কিছু নিয়ম/কানুন মানা হয় এবং সেখানে এইচআর বিধিরও প্রয়োগ হয়।

প্রতিযোগিতার বাজারে যোগ্যরাই টিকে থাকবে। তাই নিয়োগপ্রক্রিয়ায় শৃঙ্খলা না আনলে ব্যবসায় থেকে বিতাড়িত হতে হবে। বর্তমান অবস্থা তাই ভালোর দিকেই.....



চাকরি পাবার ক্ষেত্রে আপনার সৌভাগ্যে অভিনন্দন জানাই।

ব্লগে একজন মুক্তিযোদ্ধা সহব্লগারকে পেয়ে আমি গর্বিত।
ভালো থাকবেন....... :)

৩০| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:২৭

মাসুদ রানা শুভ বলেছেন: নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ লেখা। অনেক কিছুই জানতে পারলাম। লেখাটি থেকে চাকরীপ্রার্থীদের অনেক কিছু শেখার আছে।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনেক ধন্যবাদ...

শুভেচ্ছা জানবেন, মাসুদ রানা শুভ :)

৩১| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪১

*কুনোব্যাঙ* বলেছেন: জী স্যার, ইয়েস স্যার, ইউ আর রাইট স্যার। এই তিনটা মাত্র বাক্যের অযাচিত প্রয়োগই পারে কর্মক্ষেত্রে সাফল্য আনতে। আর ইন্টারভিউ নিতে যারা বসেন তারা নিজেদের ধরেই নেন উনারাই পৃথিবীর একমাত্র জ্ঞানীকূল আর ইন্টারভিউ দাতা নিতান্তই গিনিপিগ। এখানে নিয়ম ভাংতে গেলে আবার শমশের স্যারদের ইগো আহত হতে পারে কিন্তু ;)

১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

শমসের স্যার... হাহাহাহা!
দারুণ মিলিয়েছেন তো B-)

কুনোব্যাঙকে অনেক শুভেচ্ছা .........

৩২| ১১ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:৪০

লিযেন বলেছেন: +++++++++++

০৬ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


ধন্যবাদ :)

৩৩| ০৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪৬

সুমন কর বলেছেন: সমাজে প্রকৃত নেতার খুবই অভাব। কিন্তু আত্মবিশ্বাস নেতৃত্বদানের জন্য প্রধান নিয়ামক। চাকরি প্রার্থীকে মনে রাখতে হবে যে, ইন্টারভিউ বোর্ডে আত্মবিশ্বাস তার যোগ্যতারই অংশ। ওটি না দেখাতে পারলে, উত্তর সঠিক হলেও তা পালে বাতাস পাবে না।

চমৎকার গুছিয়ে লিখেছেন। আরো একটি মাষ্টারপিস পোস্ট।

০৬ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


পুরাতন লেখাটি পড়ে মন্তব্য দেবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, সুমন কর :)

ভালো থাকুন.... সর্বদা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.