নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

© মাঈনউদ্দিন মইনুল। কিছু তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতে বলছি, অনুমতি ছাড়া কেউ এব্লগ থেকে লেখা বা লেখার অংশ এখানে বা অন্য কোথাও প্রকাশ করবেন না।

মাঈনউদ্দিন মইনুল

মুখোশই সত্য!

মাঈনউদ্দিন মইনুল › বিস্তারিত পোস্টঃ

নীলসমুদ্র: প্রতিযোগিতামুক্ত পরিবেশ, সফলতার নতুন দিগন্ত!

১৮ ই মে, ২০১৫ রাত ৮:১৪

নিজের পেনশনের টাকা দিয়ে ব্যবসায় শুরু করে নূরুল ইসলাম সাহেব মহাফ্যাসাদে পড়েছেন। একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয় এবং চারটি প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের মাঝখানে তার বইয়ের দোকান। দোকান শুরুর পূর্বে তিনি পাশ্ববর্তী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছিলেন। তারা সকলেই তাকে সহযোগিতার আশ্বাস দিয়েছিল। সৌভাগ্যক্রমে বেশ ক’জন শিক্ষক তার কর্মজীবনের পূর্ব পরিচিতও। কিন্তু তবু তিনি সমগোত্রীয় বুকস্টোরগুলোর সাথে প্রতিযোগিতায় ঠিকতে পারলেন না।

এরকম পরিস্থিতিতে তার বড় ছেলে সফিকুল ইসলাম কিছুদিন দোকানে বসে দেখলেন যে, তার বাবার বইয়ের দোকানটির জেগে ওঠার কোনই সম্ভাবনা নেই। তার প্রধান কারণ হলো প্রতিবেশী বুকস্টোরগুলো, যাদের আছে অনেকদিনের অভিজ্ঞতা এবং সুবিস্তৃত ক্রেতা সমাজ (customer base)। দীর্ঘদিন বইয়ের ব্যবসায় থেকে তারা সব বয়সের ক্রেতার আস্থা অর্জন করেছে। পার্শ্ববর্তী শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা একনামে তাদেরকে চেনে। তিনি দেখলেন যে, নতুন একটি বুকস্টোর দিয়ে বৃহৎ বুকস্টোরগুলোর সাথে একটি ‘অসম প্রতিযোগিতায়’ লিপ্ত হয়েছেন তার বাবা। শেষ কথা হলো এই যে, বইয়ের দোকান দিয়ে তাদের আর বাণিজ্য করা সম্ভব নয়।

অতএব সফিকুল ইসলাম তার শিক্ষাজীবনের তাত্ত্বিক জ্ঞান দিয়ে বাজার গবেষণা করে দেখলেন যে, স্কুল-কলেজের শিক্ষার্থীদের আকৃষ্ট করা প্রায় অসম্ভব। তাই তিনি বাবার সাথে পরামর্শ করে আপাতত শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে লক্ষ্য করে ব্যবসায়কে চাঙ্গা করার সিদ্ধান্ত নিলেন। এউদ্দেশ্যে তিনি বইয়ের প্রান্তিক সরবরাহকারীদের সাথে চুক্তি করলেন, যারা অপেক্ষাকৃত কমমূল্যে এমনকি সহজশর্তে বাকিতেও বই দিতে প্রস্তুত থাকবে। তাছাড়া, ব্যবসায়ের ধরণেও একটি বড় পরিবর্তন আনলেন: বুকস্টোরের স্থানকে সামান্য বিস্তৃত করে পাঠাগার সুবিধা যুক্ত করলেন। পার্শ্ববর্তী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে বিজ্ঞাপনের মাধ্যমে জানিয়ে দিলেন যে, বিদেশি দামিদামি বইগুলো আর কিনে পড়তে হবে না। নামমাত্র মূল্যে পাঠাগারের সদস্য হয়ে শিক্ষার্থীরা বই পড়তে পারবে এবং বাড়িতেও নিতে পারবে।

এভাবে তিনি ভিন্ন এবং অভিনব উপায়ে ক্রেতাদেরকে দোকানের দিকে আকৃষ্ট করলেন। ফলে অন্যান্য অভিজ্ঞ বুকস্টোরের সাথে তাদের আর প্রতিযোগিতায় যেতে হলো না। বাজারের অন্যান্য বুকস্টোরগুলোও তাদেরকে আর প্রতিদ্বন্দ্বী মনে করলো না। দু’বছর পরের ফলাফল হলো অনেকটা এরকম: বাপ-বেটার বইয়ের দোকানটি অবশেষে একটি লাভজনক ‘বাণিজ্যিক পাঠাগারে’ রূপান্তরিত হলো। শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীতে তারা সীমাবদ্ধ থাকলো না: স্কুল কলেজের শিক্ষার্থী, শিক্ষকসহ অন্যান্য পেশার মানুষেরাও তাদের ক্রেতা হয়ে আসলো। অন্যদিকে বাজারে তাদের কোন প্রতিদ্বন্দ্বীও রইলো না। নিজেদের সৃজনশীলতায় তৈরি ক্রেতা দিয়েই তারা ব্যবসায় পুনঃপ্রতিষ্ঠিত হলেন।



দুই)

বর্তমান যুগে কোন বিষয়ে পসার লাভ করতে হলে, দু’টি পথ আছে: ক) প্রতিযোগিতায় জয়ী হওয়া এবং খ) প্রতিযোগিতাকে এড়িয়ে যেতে পারা। প্রতিযোগিতা জয়ী হওয়া একটি কঠিন, ঝুঁকিপূর্ণ এবং অশুভ পথ, কারণ তাতে দ্বন্দ্ব বাড়ে, প্রতিপক্ষ সৃষ্টি হয়। এখানে জয় ছাড়া অন্যকিছু কাম্য নয়। এটি কোন খেলা নয় যে, পরাজয়কে সহজভাবে মানা যায়। এখানে হারা মানে হলো, ধ্বংস হয়ে যাওয়া। অতএব আধুনিক বিশ্বে, দ্বিতীয় উপায়টিই মানুষ বেছে নিচ্ছে। মানুষ আজকাল এমন পরিস্থিতিকে বেছে নিচ্ছে, যেখানে প্রতিযোগিতা বিষয়টি অপ্রাসঙ্গিক।

প্রতিপক্ষকে ধ্বংস করার জন্য হাড্ডাহাড্ডি প্রতিযোগিতায় ‘রক্তাক্ত’ পরিবেশ সৃষ্টি করাকে বলা হয় ‘রেড ওশন’ বা লালসমুদ্র কৌশল। প্রতিপক্ষরা একে অন্যের ধ্বংস চায়। এটি কখনও কাম্য নয়, কিন্তু পরিস্থিতি বাধ্য করে।

অন্যদিকে, নিজেদের কৌশলে সৃজনশীল পরিবর্তন এনে প্রতিযোগিতার প্রভাবমুক্ত ব্যবসায়িক পরিবেশ সৃষ্টি করাকে বলা হয় ‘ব্লু ওশন’ বা নীলসমুদ্র কৌশল। বাধাহীন নীলসমুদ্রে এগিয়ে চলে সফলতার জাহাজ। প্রতিপক্ষরা প্রতিবেশীর মতো হয়ে যায়। বর্তমান লেখাটি নীলসমুদ্রকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে।

নীলসমুদ্র কৌশলের ৮টি বৈশিষ্ট্য রয়েছে, যার পর্যালোচনা করলে এ সম্পর্কে পরিচ্ছন্ন ধারণা পাওয়া যায়। এই ৮টি বৈশিষ্ট্য সংশ্লিষ্ট প্রবক্তাদের নিজস্ব হোমপেইজ থেকে উদ্ধৃত:

১) এটি তথ্যের ওপর প্রতিষ্ঠিত
২) এটি ব্যতিকম এবং কম খরচের
৩) এটি বাজারে প্রতিযোগিতাহীন (uncontested) পরিস্থিতি সৃষ্টি করে
৪) সংশ্লিষ্ট ব্যক্তি এখান থেকে পদ্ধতি এবং কাঠামোগতভাবে সহায়তা লাভ করেন
৫) এটি ধারাবাহিক প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয়
৬) এতে ঝুঁকি কমে কিন্তু সুযোগ বাড়ে
৭) বাস্তবায়নের মাধ্যমে কৌশল প্রতিষ্ঠিত হয় এবং
৮) এটি সমান-সমান জয়ের (win-win) পরিস্থিতি সৃষ্টি করে:




১. এটি তথ্যের ওপর প্রতিষ্ঠিত: এই কৌশল তথ্যভিত্তিক এবং ১৫০বার পরীক্ষা করে এটি প্রতিষ্ঠিত হয়েছে। একশ’ বছরের পুরানো ৩০টি শিল্পউদ্যোগের ওপর এর পরীক্ষা হয়।

২. এটি ব্যতিক্রম এবং কম খরচের: নীলসমুদ্র কৌশলটি একই সাথে অভিনব এবং সাশ্রয়ী। লালসমুদ্রের সাথে তুলনা করে একে বিকল্পহীন কৌশল হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে।

৩. এটি বাজারে প্রতিযোগিতাহীন (uncontested) পরিস্থিতি সৃষ্টি করে: প্রতিযোগিতায় জয়ী হওয়া নয়, কিন্তু একটি উদ্যোগকে পরিমার্জন করার মধ্য দিয়ে এখানে প্রতিযোগিতাকে ‘অপ্রাসঙ্গিক’ করে তোলা হয়।

৪. সংশ্লিষ্ট ব্যক্তি এখান থেকে পদ্ধতি এবং কাঠামোগতভাবে সহায়তা লাভ করেন: এই পদ্ধতিতে সংশ্লিষ্ট শিল্পউদ্যোক্তা উপাত্ত এবং পদ্ধতিগত সহায়তা লাভ করেন। (এদের হোমপেইজে সহজভাবে একটি ফ্রেইমওয়ার্ক উপস্থাপন করা হয়েছে।)

৫. এটি ধারাবাহিক প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয়: বর্তমান পরিস্থিতির পূর্ণাঙ্গ বিশ্লেষণ করে, অপ্রয়োজনীয় বিষয়গুলোকে ছেঁটে দিয়ে ধারাবাহিকভাবে এটি অর্জিত হয়। এখানে ‘নন-কাস্টমারকে’ বানানো হয় কাস্টমার, অর্থাৎ যারা এখনও ক্রেতা হয় নি, তারাও ক্রেতাতে রূপান্তরিত হয়। চারটি সহজ ধাপে এটি প্রতিষ্ঠিত হয়।

৬. এতে ঝুঁকি কমে কিন্তু সুযোগ বাড়ে: উদ্যোক্তার একটি নতুন ধারণাকে আর্থিক তাৎপর্য দেওয়া হয়। বিমূর্ত ধারণাটি মূর্তিমান বস্তুতে পরিণত হয়। এতে নেতিবাচক ঝুঁকিকে ‘ইতিবাচক’ বা লাভজনক ঝুঁকিতে পরিণত করা হয়। ফলে ঝুঁকি পরিণত হয় সুযোগে।
৭. বাস্তবায়নের মাধ্যমে কৌশল প্রতিষ্ঠিত হয়: কৌশলটি সামষ্টিক, অর্থাৎ সবকিছুকে অন্তর্ভুক্ত করে প্রণীত। এটি সহজে বুঝতে পারা যায় এবং বুঝাতে পারা যায়।

৮. এটি সমান-সমান জয়ের (win-win) পরিস্থিতি সৃষ্টি করে: এখানে কেউ প্রতিপক্ষ নয়, এমনকি ক্রেতাও নয়। ক্রেতা পায় অর্থের উপযুক্ত মূল্য এবং বিক্রেতা পায় লাভ। মূল্য, লাভ এবং ক্রেতা – এইটি তিনটি বিষয়কে কেন্দ্র করে ক্রেতা ও বিক্রেতার জন্য সমান-সমান জয়ের পরিস্থিতি সৃষ্টি করা হয়।



[ডাব্লিউ চ্যান কিম এবং রিনি মোবন: নীলসমুদ্র কৌশলের প্রবক্তাদ্বয়]

শেষ বক্তব্য:

বিজনেস এবং ক্যারিয়ার ডিভেলপমেন্ট-এর জন্য নীলসমুদ্র কৌশলটি সারা বিশ্বে আজ বহুল আলোচিত এবং একই সাথে সমাদৃত। উন্নয়ন এবং সফলতার ‘হট ইস্যু’ হিসেবে একে দেখা হচ্ছে। অথচ বাংলাদেশের কোন গণমাধ্যমে নীলসমুদ্র বা ব্লু ওশন স্ট্র্যাটেজি নিয়ে তেমন কোন আলোচনা নেই দেখে বিস্মিত হয়েছি। সার্চ এন্জিনে খোঁজ নিয়ে দেখলাম, একটি বাংলা পত্রিকায় এবিষয়ে সামান্য কিছু আলোচনা করা করেছিল। তাতে ‘নীলসমুদ্র’ সম্পর্কে স্পষ্ট কোন ধারণা পাওয়া যায় না, বরং কঠিন কঠিন ব্যবসায়িক পরিভাষা দিয়ে আরও জটিল করা হয়েছে। একটি সুস্থ সামাজিক ও অর্থনৈতিক পরিবেশ সৃষ্টির জন্য নীলসমুদ্র কৌশলটি এদেশেও আলোচিত হোক, এজন্যই এই লেখার অবতারণা।

কীভাবে আমি ‘নীলসমু্দ্রকে’ পেলাম। আমাদের প্রতিষ্ঠানটি এর উন্নয়ন সহযোগীদের (সুবিধাভোগী) আর্থিক চাহিদা বিবেচনা করে অর্থনৈতিক স্বাবলম্বিতার জন্য কার্যক্রম হাতে নিয়েছে। অর্থাৎ সহযোগীদেরকে আর্থিক স্বাবলম্বিতার পথ দেখানো হচ্ছে। এউদ্দেশ্যে বিভিন্ন ব্যবসায়িক উদ্যোগ নিয়ে চলছে চুলছেড়া বিশ্লেষণ। তারই অংশ হিসেবে ‘নীলসমুদ্র কৌশলের’ সাথে পরিচিত হই। বিষয়টির শেখড় যে এত গভীরে তা প্রথমে বুঝতে পারি নি। শুধু ব্যবসায়িক দৃষ্টিভঙ্গিতে নয়, সামাজিক দৃষ্টিভঙ্গিতেও ‘নীলসমুদ্র’ একটি সৌহার্দ্যপূর্ণ সমাজের কথা বলে।





---------------------
টীকা ও তথ্যসূত্র

ক) পারিভাষিক শব্দ এবং তাত্ত্বিক আলোচনাকে যথাসম্ভব পরিহার করা হয়েছে। পরবর্তী কোন সময়ে আরও বিস্তারিত আলোচনা করার ইচ্ছা আছে। তবে এবিষয়ে আগ্রহীরা ‘blue ocean’ লেখে বাটিচালান দিতে পারেন।

খ) তথ্যসূত্র: বিভিন্ন মাধ্যমে ব্যক্তিগত পড়া; view this link; view this link এবং view this link

মন্তব্য ৪৬ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০১৫ রাত ৩:৪৭

প্রবাসী পাঠক বলেছেন: চমৎকার পোস্ট মইনুল ভাই।

প্রথম ভালো লাগা।

১৯ শে মে, ২০১৫ রাত ৮:৫৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: অনেক ধন্যবাদ, প্রবাসী পাঠক...
শুভেচ্ছা জানবেন!

২| ১৯ শে মে, ২০১৫ সকাল ১১:২৮

হাসান মাহবুব বলেছেন: দ্বিতীয় ভালো লাগা।

১৯ শে মে, ২০১৫ রাত ৮:৫৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: গল্পকারদের কাছে কি এসব বিরস জিনিষ ভালো লাগে!
খুশি হলাম ভাই।

৩| ১৯ শে মে, ২০১৫ দুপুর ২:০৯

তৌফিক মাসুদ বলেছেন: আমাদের দেশে কাটা দিয়ে কাটা তোলা, দাঁত বদলে দাঁত " এই পদ্ধতি অনুসরণ করা হয়। নীল সমুদ্রের চাইতে লাল সমুদ্র বেশী প্রিয়। এতে আমাদের সমাজের ক্ষতি হয়েছে, হচ্ছে।

ধন্যবাদ মাইনুল ভাই দারুন লেখাটির জন্য। এই ব্যপারে আমি আগে জানতাম না। এখন নতুন পারিবারিক ব্যবসায় টিকে থাকতে এমন বিষয় দারুন কাজে দিবে। উধাহরন থাকাতে আরো সুবিধে হল।

ভাল থাকবেন যেখানেই থাকুন।

১৯ শে মে, ২০১৫ রাত ৮:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: //এখন নতুন পারিবারিক ব্যবসায় টিকে থাকতে এমন বিষয় দারুন কাজে দিবে।//

অনেক খুশি হলাম, তৌফিক মাসুদ!
ভালো থাকুন :)

৪| ১৯ শে মে, ২০১৫ রাত ৯:০৪

কামরুন নাহার বীথি বলেছেন: নিজেদের কৌশলে সৃজনশীল পরিবর্তন এনে প্রতিযোগিতার প্রভাবমুক্ত ব্যবসায়িক পরিবেশ সৃষ্টি করাকে বলা হয় ‘ব্লু ওশন’ বা নীলসমুদ্র কৌশল। বাধাহীন নীলসমুদ্রে এগিয়ে চলে সফলতার জাহাজ। প্রতিপক্ষরা প্রতিবেশীর মতো হয়ে যায়। বর্তমান লেখাটি নীলসমুদ্রকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে। --

এমনই একটি সমাজের, এমনই একটি দেশের প্রতীক্ষায় আছি।
অনেক ধন্যবাদ মইনুল ভাই !!!

১৯ শে মে, ২০১৫ রাত ৯:২৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আরে... কামরুন নাহার আপা!.... আপনি কই থাকেন!

সুন্দর মন্তব্যের জন্য অশেষ কৃতজ্ঞতা....
ভালো থাকবেন :)

৫| ১৯ শে মে, ২০১৫ রাত ৯:৩৫

কামরুন নাহার বীথি বলেছেন: কই আর থাকব ভাই, আপনাদের মাঝেই আছি @মইনুল ভাই!!

১৯ শে মে, ২০১৫ রাত ৯:৪৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: আমাদের মাঝেই আছেন, সে বিশ্বাস আছে। তবু খুঁজলে পাই না ;)

শুভেচ্ছা জানবেন!

৬| ১৯ শে মে, ২০১৫ রাত ৯:৩৮

শতদ্রু একটি নদী... বলেছেন: দারুন পোষ্ট ভাই। জানার আছে অনেক কিছুই। ++

১৯ শে মে, ২০১৫ রাত ৯:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
জানার আছে অনেক কিছুই। একদম ঠিক!

লেখাটি পড়ে মন্তব্য দেবার জন্য আপনাকে ধন্যবাদ, শতদ্রু একটি নদী :)

৭| ১৯ শে মে, ২০১৫ রাত ৯:৫৩

দীপংকর চন্দ বলেছেন: আপনাকে ইর্ষা না করলেও আপনার ইতিবাচক দৃষ্টিভঙ্গীকে ইর্ষা করতেই হয়!!!

অনিঃশেষ শুভকামনা ভাই।

অনেক ভালো থাকবেন। সবসময়।

২০ শে মে, ২০১৫ রাত ৮:৫৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: অল্প কথায় বিশাল বড় মন্তব্য দিলেন। কবিদের এই হলো সুবিধা।

অনেক কৃতজ্ঞতা। ভালো থাকবেন, জনাব!

৮| ১৯ শে মে, ২০১৫ রাত ১০:২৫

আহমেদ জী এস বলেছেন: মাঈনউদ্দিন মইনুল ,




লিখেছেন - নীলসমুদ্র কৌশলটি এদেশেও আলোচিত হোক ।
লেখাটি পড়ে তাই একটা অভিনব ব্যবসায়ের কথা মনে এলো । ব্যবসার ধরনটি বলার আগে কিছু বলার আছে ।
আমরা বাঙালীরা সৃজনশীল নই মোটেও বিশেষ করে ব্যবসার ক্ষেত্রে । তাই একজন একটি ব্যবসা শুরু করলেই সবাই ঝাঁপিয়ে পড়ি ঐ ব্যবসায় । যেমন গার্মেন্টস ব্যবসা , কোচিং সেন্টারের ব্যবসা , প্যাকেটজাত মরিচ, হলুদ এমনকি মুড়ির ব্যবসাও এখন ঘরে ঘরে । তার উপরে আছে কোরিয়ান, জাপানীজ, ইংলিশ ইত্যাদি হরেক ভাষা শেখানের ব্যবসা । আর কিন্ডারগার্টেন - স্কুল - কলেজ - বিশ্ববিদ্যালয়ের ব্যবসা্-ই বা বাদ যাবে কেন ? জ্ঞান শেখানোর সব ধরনের ব্যবসাই এখন সবচেয়ে লাভজনক ।
একজন একটি কলেজ খুলেছে তো আরও চল্লিশটা কলেজ গজিয়ে উঠেছে গ্যারেজের ছাদে, টয়লেটের পাশে, চিপা গলির ভেতরে । কদিন পরে গাছের ডালে এরকম খান পঞ্চাশ বিশ্ববিদ্যালয় দেখলেও অবাক হবোনা ।
কিন্তু একটি জিনিষ শেখানোর স্কুল বা বিশ্ববিদ্যালয় যাই-ই বলুন কেন , বাটি চালান দিয়েও আপনি বাংলার মাটিতে পাবেন না । আমার বক্তব্য সেই একটা জিনিষের বিষয়ে । ব্যাপারটি এই ------

"এখানে বুদ্ধি শেখানো হয়" এইরকম একটি সাইনবোর্ড আপনি দেখেছেন কোথাও ? নেই । সারা দেশে কম্বিং অপারেশান চালিয়েও এরকম একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান আপনি পাবেন না ।
সুতরাং বুঝতেই পারছেন কোনও প্রতিযোগিতা নেই এখানে । নো পুঁজি বিজনেস । জাষ্ট আ ডাউভার্সন অব দ্য একজিস্টিং । একদম ব্লু -ওশেন নয় তামাম " ব্লু খাল-বিল নদীনালা কৌশল " হতে পারে এটি ।

এই যাহ... .. বুদ্ধিটা বোধহয় দিয়েই ফেললুম .।

[ এটি এই জ্ঞানগর্ভ পোষ্টে একটি ফান মন্তব্য । আশা করি কেউ অন্য অর্থে নেবেন না । ]

২০ শে মে, ২০১৫ রাত ৮:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: আহমেদ জী এস ভাই: “বুদ্ধি শেখানো হয়” এরকম সাইসবোর্ড সত্যিই নেই। এর কারণ কী হতে পারে?
আমার মনে হয়, মানুষ কাউকে বুদ্ধিটুকু দিতে চায় না।

তো আপনি যদি সদাশয় হয়ে এটি শুরু করতে পারতেন ;)

দৃষ্টান্তগুলো চমৎকার হয়েছে। মন্তব্য পড়লে বুঝা যায়, আপনি আমার লেখায় মর্মে গিয়ে পৌঁছেছেন। এজন্য কৃতজ্ঞতা।

ভালো থাকুন, এই শুভেচ্ছা....

৯| ২০ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:৫২

কলমের কালি শেষ বলেছেন: তথ্যবহুল ব্যবসায়িক পোস্ট । চমৎকার । আসলেও প্রতিযোগিতাকে কেয়ার না করাই ভাল । সবসময় প্রতিযোগিতার উর্ধে থাকা ভাল ।

২০ শে মে, ২০১৫ রাত ৯:০০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
লেখাটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, প্রিয় কলমের কালি :)

শুভেচ্ছা জানবেন...........

১০| ২৯ শে মে, ২০১৫ রাত ২:০৬

মাহমুদ০০৭ বলেছেন: বাহ ! এমন পোস্ট কেবল মাইনুল ভাইয়ের কাছ থেকেই পাওয়া সম্ভব ।
বিজনেস জাতীয় পোস্ট গুলো আমার ভাল লাগে । এরকম পোস্ট আরো চাই ।
ভালো থাকবেন প্রিয় মাইনুল ভাই

১৬ ই জুন, ২০১৫ রাত ৯:২০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: অনেক ধন্যবাদ, প্রিয় মাহমুদ০০৭....

কেমন আছেন? অনেক দিন পর ...

১১| ১৮ ই জুন, ২০১৫ দুপুর ১:৫০

ইমতিয়াজ ১৩ বলেছেন: পোস্টে লাইক সাথে আহমেদ জী এস ভাই এর কমেন্টও লাইক।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: অনেক ধন্যবাদ, জনাব ইমতিয়াজ১৩ ভাই..... :)

নানাবিধ কারণে নিয়মিত আসতে পারছি না। এজন্য দুঃখিত :(

১২| ০৭ ই জুলাই, ২০১৫ বিকাল ৩:৫৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: খুবই ইন্টারেস্টিং জিনিস। একটু ভয়ে ভয়ে পড়লাম :)

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: হাহাহা..... অনেক ধন্যবাদ, প্রোফেসর!
ভালো থাকবেন :)

১৩| ১৩ ই জুলাই, ২০১৫ রাত ১২:৫৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: নতুন ব্যবসায়িক ধারণা পেলাম। ধন্যবাদ।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: কেমন আছেন?

অনেক ধন্যবাদ, লেখাটি পড়ে মন্তব্য দেবার জন্য :)
দেরিতে উত্তর দেবার জন্য দুঃখিত!

১৪| ১৮ ই জুলাই, ২০১৫ রাত ১১:১৭

এহসান সাবির বলেছেন: ঈদের শুভেচ্ছা রইল। ভালো থাকুন সব সময়।

শুভ কামনা।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ধন্যবাদ :)

১৫| ০২ রা আগস্ট, ২০১৫ রাত ৮:২১

শাহেদ খান বলেছেন: চমৎকার কনসেপ্ট! কঠিন থিওরি বুঝানোর আগে পোস্টের শুরুতে একটা সহজ প্রাসঙ্গিক উদাহরণ দিয়ে আপনি পাঠককে দ্রুত প্রবেশ করার পথ করে দিয়েছেন। ব্যাপারটা ভাল লেগেছে।

দীর্ঘবিরতির পর ব্লগে আসলাম। তখনও (বছর দেড়েক আগেও) আপনি বেশ গঠনমূলক পোস্ট দিতেন। এখনও এমনটা দেখে অনেক ভাল লাগল। শুভকামনা জানবেন, সবসময়ের।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: শাহেদ খান, কেমন আছেন? হ্যাঁ... অনেকদিন পর আপনাকে পেলাম!

আপনার আন্তরিক মন্তব্যগুলো মিস করেছি এত দিন :)

অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা....

১৬| ০৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৩৩

আবু শাকিল বলেছেন: অনেক দিন পর ব্লগে আসলাম । অনেক পোষ্ট মিছড করেছি ।
আস্তে আস্তে পড়ব ।
ভাল থাকবেন মইনুল ভাই ।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আরে.... জনাব আবু শাকিল! কেমন আছেন?
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ.... আপনিও ভালো থাকুন :)

১৭| ২৮ শে আগস্ট, ২০১৫ ভোর ৬:২৫

রাসেলহাসান বলেছেন: সুন্দর পোষ্ট! ভালো লেগেছে।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
রাসেলহাসান, আপনার আন্তরিক মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ :)

১৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:০৮

প্রামানিক বলেছেন: সামুতে পরিচিত ব্লগারকে লিষ্টে না নিতে পেরে আপনাদের পোষ্টে মন্তব্য করা সম্ভব হয় না। ধন্যবা মইনুল ভাই।

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
প্রামানিক ভাই, আপনার নামটি সংশোধিত দেখে খুশি হলাম।
শুভেচ্ছা জানবেন :)

১৯| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৭

মহান অতন্দ্র বলেছেন: চমৎকার পোস্ট। ভাল লাগা।

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক ধন্যবাদ....
কেমন আছেন? :)

২০| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৪৪

কালীদাস বলেছেন: সৃজনশীলতার কনসিকোয়েন্সও আছে, গণহারে সব কমপিটিটরে ফলো করা শুরু করতে পারে সেইম জিনিষ ;) সময় পেলে Anchorman 2; The Legend Continues মুভিটা দেখতে পারেন, সৃজনশীলতা একটা দেশের নিউজ মিডিয়াকেই ধ্বংস করে ফেলে পুরা :)

ধুর, অভ্যাস খারাপ হয়ে গেছে, খালি বাণী ছাড়ি ;) আপনার লেখটা ভাল হয়েছে, এজ ইউজাল :)

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//সৃজনশীলতার কনসিকোয়েন্সও আছে//... খাঁটি কথা।
আপনি নিশ্চয়ই নেতিবাচক পরিণতির কথা বলছেন! তবু সৃজনশীলতাই কাম্য...

হাহাহা! আপনার বাণীটি কিন্তু ভালো লেগেছে.... :)
এজ ইউজাল :P

আস্তে আস্তে আমিও আপনাদের মতো রেগুলারলি ইরেগুলার হয়ে গেলাম :(

২১| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:১৭

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় ব্লগার ব্লগে অনেক কম পাই আপনাকে ।

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৪২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আর বলবেন না.... কীভাবে যেন পিছিয়ে পড়ছি আড্ডা থেকে...
আবার ফেরার চেষ্টা করবো... কিন্তু সেই পরিবেশ কই!

অনেক ধন্যবাদ, প্রিয় কবি :)
শুভেচ্ছা জানবেন......

২২| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৩২

প্রামানিক বলেছেন: নতুন লেখা কই?

২১ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:০৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
হাহাহা.... নতুন লেখা তো হচ্ছে না...
চেষ্টা করছি, প্রামানিক ভাই :)
ভালো থাকবেন......

২৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৪৬

মশিকুর বলেছেন:

বাহ! চমৎকার পোস্ট। সম্পূর্ণ ভিন্ন রকমের একটি আইডিয়া পেলাম।

তবে যেকোনো ব্যবসার ক্ষেত্রে ব্যবহার, সততা এবং বিশ্বাসযোগ্যতা গুরুত্বপূর্ণ অণুঘটক হিসেবে কাজ করে; সাথে সৃজনশীলতা... ইয়েস! এটা অবশ্যই সফলতার নতুন দিগন্ত।

+

শুভকামনা রইলো মইনুল ভাই :)

১৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

নিজের লেখাটিকে নিজেই সার্চ এন্জিন দিয়ে বের করলাম। বিষয়গত কারণেই। তারপর দেখলাম আপনার মন্তব্য।

এখন তো ধন্যবাদ দেবারও সময় নেই। দুঃখিত হলেও মাফ নেই। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.