নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

© মাঈনউদ্দিন মইনুল। কিছু তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতে বলছি, অনুমতি ছাড়া কেউ এব্লগ থেকে লেখা বা লেখার অংশ এখানে বা অন্য কোথাও প্রকাশ করবেন না।

মাঈনউদ্দিন মইনুল

মুখোশই সত্য!

মাঈনউদ্দিন মইনুল › বিস্তারিত পোস্টঃ

♣ দিনলিপি: কফি খেতে হাসপাতালে এবং এরকম কিছু উল্টাপাল্টা আলাপ!

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:২৪

আমার রেজিস্টার্ড বান্ধবিটি কইলো, কফি খাওয়াও! চাইছিলাম ছুটির দিনে একটু হাঁটাহাটি করবো। বাসায় কফির যাবতিয় এন্তেজাম থাকা সত্ত্বেও এই আবদার! অবশ্য কারণ আছে। একটি কফি শপ সম্প্রতি বেশ নাম করেছে। ওরা নিজেরাই কফি এনে গুঁড়ো করে এবং রোস্ট করে। কফির আসল গন্ধে যে কারও কফি খাবার আবদার জাগে। ওদের একটি আউটলেট আমাদের বাড়ির বগলে আইছে!

কী আর করা, অগত্যা সিদ্ধান্ত বদল। গেলাম কফি খেতে (মতান্তরে পান করতে)। সেখানে গিয়া দেহি এলাহি কাজকারবার। সেই কফির দোকানটি বেশ কয়েকমাস ধইরা শুরু হইছে। দারুণ পসার জমাইছে। তাদের দেখাদেখি আরেকটা ক্যাফে। আরেকটা কফি শপ। ওপর তলায় একটি রেস্টুরেন্ট ‘বাই ডিফল্ট’ আগেই ছিল। বলা বাহুল্য, এইটা একটা হাসপাতাল। বিখ্যাত একটি প্রাইভেট হাসপাতাল। অনেক হাঁকডাক তাদের। কিন্তু বছরখানেক আগেও বেইজমেন্টে এত বাণিজ্যিক ব্যস্ততা ছিল না। প্রশ্ন জাগে, ‘হাসপাতাল তাইলে কিতার লাগি?’ এই হাসপাতালের মূল উদ্দেশ্য কি চিকিৎসা, নাকি অন্য কিছু?


২.

একটি ইনস্টাগ্রাম আইডি থাকা খুব দরকার মনে হচ্ছে। ছবি দিয়ে অখ্যাত মানুষ বিখ্যাত হচ্ছে, বিখ্যাত মানুষ ... হচ্ছে এই ইনস্টাগ্রাম দিয়ে। মাঝে মাঝে ফেইসবুকের সংবাদ কলামে ইনস্টাগ্রাম ব্যবহারকারী বন্ধুদের ছবি ভেসে ওঠে। কিন্তু আজও আমার একটি ইনস্টাগ্রাম আইডি হলো না! :(

দেশে কিছুদিন ফেইসবুক বন্ধ থাকার বড় শিক্ষা হইলো, ফেইসবুক ছাড়া জীবন থেমে থাকে নি। খালি পোলাপাইনের পিনিকটুকু বাধা পাইছে। ব্যক্তিগতভাবে এটি না থাকলে খুব একটা ক্ষতি নেই। বরং ব্যক্তিগত সময়টুকু বেড়ে যায়, ভালো কাজে ডিসট্রাকশন নেই। নেই মেসেজের টিংটং! মনে মনে ভাবছি, দিমু নি এইডারে বন্ধ কইরা! ইনস্টাগ্রাম আইডি যে নেই, তাতে কিন্তু আমার জীবন অসার হয়ে যায় নি। সব বন্ধ করে দিয়ে ব্যাগেজ-লাগেজ লইয়া ব্লগে চইলা আসি। কেমুন?


৩.

আসতেছে আরেকটি বইমেলা। নাহ, লেখক হতে পারলাম কই! নিজের একটি যথার্থ গম্ভীরতাপূর্ণ ফটো তুলতে না পারার কারণেই হয়তো লেখক হওয়া গেলো না শেষ পর্যন্ত। আমার অতি চঞ্চল বন্ধুটিও যখন গতবার বই বের করলেন, তার নিজের ‘লেখক ছবিটি’ দেখে আমি চমৎকৃত হই। আকাশের দিকে আড়াআড়ি বেঁকে গালে হাত দিয়ে একটি ‘সুকান্ত ছবি’। ব্যাপারটি কিন্তু কম ঝক্কির নয়।

দুষ্টমনের কারণে আজও গম্ভীর হতে পারলাম না। আমার নিবন্ধিত বান্ধবিটি যতবার একটি লেখক ফটো তুলতে গেলেন, ততবারই এন/জি হয়ে গেলো। শুধু দুষ্টুমনের মুচকি হাসির কারণে। সবসময় যে হাসি তা নয়, শুধু ফটো তুলার সময় তিনি যখন বলেন, ‘গম্ভীর হও’ তখনই হাসিটা পায়। ছোটকাল থেকেই এই হাসি আমার শত্রু হয়ে আছে।


৪.

ব্লগে এসে দুষ্টমন শিষ্ট হয় নি, আর হবেও না। লেখা না পড়েই মন্তব্য দেন, অথবা অন্যের মন্তব্য থেকে ধারণা নিয়ে (অথবা সরাসরি কপি করে) মন্তব্য দেন, এরকম পাঠকের সংখ্যা নেহায়েত কম না। আজকাল পরিচিত ফাঁকিবাজরা আগেই ‘আপনার লেখাটি পড়েছি’ অথবা ‘পুরো লেখাটি পড়েছি’ বলে নিশ্চয়তা দেন। যা হোক, আমার লেখায় তাদের সংখ্যাটি সৌভাগ্যজনকভাবে কম হলেও বুঝতে তো পারি! দুঃখের পোস্টে ‘মজা পেলাম’ অথবা প্রবন্ধ পোস্টে ‘গল্পটি ভালো হয়েছে’ এরকম মন্তব্য যখন পাই, তখন দুষ্টু মন চাড়া দিয়ে ওঠে। আমার নাম ‘আবুল’ কিন্তু আমার মন্তব্যের উত্তরে কেউ হয়তো বললেন, ‘মন্তব্যের জন্য ধন্যবাদ কাবুল ভাই’ তখন ভালো মানুষের মাথা ছান্তা দিতে বাধ্য। দুষ্টু মনের দুষ্টু আঙ্গুলগুলো অনেককিছু বলে দিতে চায়, কিন্তু নবীন ভাইবোনেরা বিভ্রান্ত হতে পারেন এই ভয়ে আই-কন্ঠোল-মাই-আঙ্গুল মোডে থাকি।

বলছি কী.... না পড়লে মন্তব্য দেবার কী দরকার? এবং, পড়লে একটি মন্তব্য/লাইক দিলে কী ক্ষতি? তারচেয়েও বড় কথা হলো, সময় না থাকলে ব্লগে আসার কী দরকার। চাপাচাপি করে কি ব্লগিং করা যায়? ব্লগ লেখা এবং ব্লগ পড়ার জন্য চাপের মধ্যে না থেকে, মনের ইচ্ছায় চললে, আমি মনে করি সেটি হবে সেরা ব্লগিং।

যা হোক... দুষ্টমনকে কীভাবে সোজা করতে হয়, তা বোধহয় আমার কর্তৃপক্ষ টের পেয়েছেন। কর্মস্থলে এসেছে বিভাগীয়/অবস্থানিক পরিবর্তন। খুব বেশি ব্লগিং করার মউক্কা পাবো না এবার। (রেন্ডিয়ার মউক্কা গানের মতো বুমেরাং!) সুখ নাইরে পাগলা! :(



৫.

নতুন বছরটি ব্লগারদের মনের আনন্দে শুরু হয়েছে। সামু মামু এইবার ব্লগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে দারুণ এক আয়োজন করেছিল। লেখালেখির আয়োজন। তাতে অংশগ্রহণকারীদের মধ্যে সেরা লেখকদেরকে স্বীকৃতি দেওয়া হয়েছে। আবার আলাদা পোস্ট দিয়ে জানিয়েও দেওয়া হয়েছে।

কবি ও ব্লগার নেক্সাস একটি মহৎ কাজ সাধন করেছেন, ২০১৫ সালের সালতামামি দিয়ে। সাম্প্রতিককালে এত পরিপূর্ণ ও সর্বব্যাপী ব্লগ সংকলন চোখে পড়ে নি। পুরাতন ও নতুন সকল ঘরানার ব্লগারদের নানা রকমের পোস্ট নিয়ে একটি মেগাপোস্ট। ব্লগাররা তাতে অনেক আনন্দ লাভ করেছেন। অনিয়মিত ব্লগাররা সহজেই গুরুত্বপূর্ণ পোস্টগুলোতে দৃষ্টি দেবার সুযোগ পাবেন। আবারও ধন্যবাদ, কবি নেক্সাস!

তরুণ গল্পকার এবং ব্লগের ‘ভালো পুলা’ অপু তানভীর তার ‘হিট সমাচার’ অব্যাহত রেখেছেন। তাতে ‘হিটাকাঙ্ক্ষী’ ব্লগারদের পরান জুড়িয়েছে। কোন বিষয় শুরু করে চালিয়ে যাওয়া একটি কঠিন কর্ম। তাই চলছি, ‘অপু ভাই সামনে থাহেন, আমরা আছি আফনের ঠিক পিছে’!

ব্লগার কোবিদের কথা খেয়াল আছে নি? ওই যে বিশিষ্ট ব্যক্তিদের জন্মমৃত্যু এবং বিশেষ দিন বিষয়ক পোস্ট যিনি দিতেন। আর কি কেউ এ কাজটি এমন একনিষ্ঠভাবে করতে পেরেছেন? ও হ্যাঁ... আমাদের নূরু ভাই (ব্লগার নূর মোহাম্মদ নূরু) আসার পর কিন্তু কোবিদকে খুব একটা দেখা যায় নাই! যা হোক হয়তো তাদের মধ্যে একটা বোঝাপড়া আছে! ;) কীর্তিমানদের অবদান এবং বিশেষ দিনের তাৎপর্য সম্পর্কে নিয়মিত হালনাগাদ করার জন্য নূরু ভাইকে পর্যাপ্ত ধন্যবাদ দেবার সুযোগ হয় না। কিন্তু ব্লগাররা তো কোন প্রাপ্তির জন্য ব্লগিং করেন না। তবু ধন্যবাদ, নূরু ভাই!

কেউ বলে অপ্সরা, কেউ বলে পরী। তিনি মূলত, শায়মা। ব্লগার শায়মাকে সামনে পেলেই আমি একটি লম্বা সেলাম দেবো, কারণ তিনি তার মোহময় ব্লগিং দিয়ে ব্লগটিকে মাতিয়ে রেখেছেন। বিশেষত নতুন ব্লগারদের উৎসাহ প্রদানে তার কোন বিকল্প নেই।

এরকম আলোচনায় সর্বপ্রথমে থাকা উচিত গল্পকার এবং ব্লগের একনিষ্ঠ প্রদায়ক হাসান মাহবুব। এমুহূর্তে আমার দু’কানের পাশে হাত রেখে বলছি, তিনি সামুর সম্পদ। তার গল্পগুলো যেমন পাঠককে চমকে দেয়, তেমনি নতুন-পুরাতন পোস্টদাতারা তার মন্তব্য পেয়ে অনুপ্রাণিত হয়ে আসছেন। আমিও যখন নতুন ব্লগার, তখনও তিনি অনেক জৈষ্ঠ একজন ব্লগার। দায়িত্বশীল ব্লগিংয়ের মাধ্যমে তিনি নিজের জৈষ্ট্যতাকে গৌরবান্বিত করেছেন।

এ তালিকা শেষ হবার নয়। বলা বাহুল্য, তাদের জন্যই সামহোয়্যার ইন আজকের এই পর্যায়ে আসতে পেরেছে।

এবার সামুর ব্যবস্থাপনা নিয়ে বলছি। বিগত বছরে ব্লগের সার্বিক ইন্টারফেইসে পরিবর্তনের হাত ধরে মডারেশনে এসেছে বিশাল অগ্রগতি। বছরের শেষের দিকে সকলেরই চোখে পড়েছে, কারণ ব্লগারদের উপস্থিতি এবং তাদের আন্তঃযোগাযোগ উল্লেখযোগ্যভাবে বেড়েছে। আশা করছি আরও উন্নতি আসবে!



৬.

২০১৬ সালকে ধরা হয়েছে পর্যটন বর্ষ হিসেবে। দুঃখের বিষয় হলো, বিদেশি পর্যটকদেরকে আকর্ষণ করার মতো পর্যাপ্ত অবকাঠামো দেশে এখনও গড়ে ওঠে নি। তবু কর্তাব্যক্তিরা চেষ্টা করছেন বলে আমাদেরকে বুঝাতে চাচ্ছেন। সুজলা সুফলা শস্য-শ্যামলা নদীময় ও সৈকতময় বাংলাদেশে পর্যটন শিল্পের রয়েছে অভাবনীয় সম্ভাবনা। শুধু দরকার পৃষ্ঠপোষকতা ও তদারকি। নিরাপত্তা ও পরিচ্ছন্নতা। কিন্তু প্রচার ও সচেতনতা না থাকলে সবই ব্যর্থ। আমাদের ব্লগাররা এখানেও পিছিয়ে নেই।

আমাদের পরিব্রাজক ব্লগাররা যথা, সাদা মনের মানুষ ও কামাল উদ্দিন, পাগলা জগাই ও মরুভূমির জলদস্যু, বোকা মানুষ বলতে চায়, সাজিল, জুন, কামরুন নাহার বিথী... প্রমুখেরা গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।

বোকা মানুষ বলতে চায়... একজন গুণী ব্লগারের আইডি। তিনি মোটেই বোকা নন। ভ্রমণ পোস্টের সংকলন করে তিনি ভ্রমণ পোস্টগুলোকে একসাথে রাখার চেষ্টা করে যাচ্ছেন। সেই সাথে ভ্রমণ-পিপাসু পাঠক ও ব্লগারদের তৃষ্ণা মিটিয়ে যাচ্ছেন। কাজটি কঠিন হলেও তিনি করে যাচ্ছেন স্বেচ্ছায় এবং আমার মনে হয়, পরম আনন্দেই। সংকলকদেরকে আমি বরাবরই শ্রদ্ধার চোখে দেখি, কারণ তারা ব্লগের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ এবং নতুন-পুরাতনের মধ্যে সন্ধিস্থাপনকারী।




নতুন বছরের পরথম পোস্টটি একটু আউলা-ঝাউলা হইয়া গেলো। পাঠকবৃন্দ কিছু মনে করবেন না। মনের কথা যদি বলতে না পারি, তবে ব্লগিং কইরা কী লাভ! আপনারা সকলে ভালো থাকবেন এবং মনের কথা বলে যাবেন। হ্যাপি নিউ ইয়ার! [আনএডিটেড: ৮/১/২০১৬]

মন্তব্য ১১৯ টি রেটিং +২৪/-০

মন্তব্য (১১৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: উরিব্বাস !

একের মাঝে বহু!!!!!!

এদ্দিন পরে নববর্ষ! বলি আপনি কি নতুন ধারা চারূ করবাইন নি;)

দারুন প্রকাশ। ব্লগারদের মূল্যায়ন টুকুও চমৎকার । বিশেষ করে নূরু ভাইয়ের সিরিজ! শায়মাপু আর হামা ভাইয়ের জন্য কানের পাশে হাত উঠানো.. সত্যি - বিনয়ও শেখার বিষয় বটে:)

নাইবা হল সুকান্ত ছবি ;) আমাদের হাসমূখ মইনুল ভাইই ভালু :)

হ্যাপি নিউ ইয়ার (লেট) ;)

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
এদ্দিন পরে নববর্ষ! .... হাহাহা! কথা ঠিক।
বছরের শুরুর পোস্টে একটা আনুষ্ঠানিকতা আছে না! :)

সুকান্ত ছবি ছাড়া কি লেখক হওয়া যায়?

২| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৭

আরণ্যক রাখাল বলেছেন: এই পোস্টে মন্তব্য করাটা তো দেখি মহা ঝক্কির! ভাল লেগেছে বলা যাবে না, পুরোটা পড়েছি বলা যাবে না| আর আমিই বোধহয় প্রথম, তাই কারো মন্তব্য কপি করে, অমুক ভাইয়ের সাথে সহমত এটাও লিখতে পারছি না| বিলকুল ময়দামাখা পরিস্থিতি!
পার্মানেন্ট বান্ধবী শব্দটার ব্যবহার ভাল লেগেছে| বউকে কয়জন বান্ধবী ভাবে? অবশ্য ক্লাসমেটকে বিয়ে করলে আলাদা কথা! আপনি তাদের দলে না তো?

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ঝক্কির করে দিলাম! :)
ময়দামাখা পরিস্থিতি.... হাহাহা!

বয়স তো কাছাকাছি... প্রায় ক্লাসমেটের মতোই।
না ভাই... আমি কুনু দলাদলির মাঝে নাই /:)

৩| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:১২

স্বপ্নীল পরান বলেছেন: পরথমে মনে করছিলাম গল্প, পরে দেহি সবই আউলা ঝাউলা।
হা হা হা………

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আগেই কইছি কিন্তুক! :)

৪| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:১৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: গুছিয়েই তো লিখে ফেলেছেন, আনএডিটেড হলে কি হবে। গাট্টি বোঁচকা নিয়ে এসে পড়েন, একটা স্থায়ী বাস থাকার দরকার আছে না?

নতুন বছরের পুরান শুভেচ্ছা রইল!

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

স্থায়ী আবাসের দরকার আছে... খাঁটি কথা।

একমত হয়েছেন তাই স্বস্তি পেলাম। মাঝেমাঝে কুলিয়ে ওঠতে পারি না। এত মেসেজ, এত রিকোয়েস্ট, নোটিফিকেশন... জীবনের সাথে কলিশন বাজে! হাতের মোবাইলটিকেই আজকাল সহ্য করতে পারি না।


হ্যাপি নিউ ইয়ার... প্রোফেসর! :)

৫| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:১৬

সেলিম আনোয়ার বলেছেন: আউলা ঝাউলা পোস্ট বলেছেন ।লিখা কিন্তু আাউলা ঝাউলা হয়নি । তবে অন্য ব্যস্ততার মধ্যে ব্লগিং করে আমি ব্লগিংকে হালুয়া করে ফেলেছি । কি করবো দারুন সময় যাচ্ছে । প্রফেশনালী নিজেকে ডেভেলপ করার চেষ্টা করছি ।

সুন্দর পোস্ট +

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আগে জীবন... পরে ব্লগিং!!

আপনার চেষ্টা যথার্থ....
শুভেচ্ছা থাকলো, কবি :)

৬| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩০

সায়ান তানভি বলেছেন: আগেই বলি লাইন বাই লাইন পড়ি নাই।, তবে আপনার নানাবিধ ক্যাচাল পড়ার জন্য ভালই ।

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ :)

৭| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫০

দিশেহারা রাজপুত্র বলেছেন: শিরোনাম আর বিষয়বস্তু আমারে আউলা ঝাউলা করে দিছে। ভাই, দিনলিপি শব্দটা ব্যবহারের কারনডা বুঝায় দেন তো।

৪নং প্যারাটা আসলেই বর্তমান কঠিন বাস্তবতা। পোস্ট করলে মন্তব্য যা মন্তব্য পাই তাতে কেই খারাপ কইলে ভালো লাগে। কেননা খারাপ বলতে হলে পড়তে হয়। একবার দুবার বারবার। :)

আর ভাইয়া ছবিটা তুইলা ফেলান। আর কতো দিন?

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

দিনলিপি? যা দিনে লেখে রাতে পোস্ট দেয় ;)
আমি অবশ্য সন্ধায় লেখেছি :(
ঠিকাছে... সন্ধ্যালিপি বলে কবুল করেন।

ব্লগারের ছবি তো তোলাই আছে। :)

৮| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫০

জুন বলেছেন: ভালোলাগা রেখে গেলাম :||

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//ভালোলাগা রেখে গেলাম//
.... হুম এইডা একটা কামের কথা কইছেন :)

'পুরোটা পড়লাম' বলার চেয়ে এইডা একটু বেটার... জুনাপা ;)

৯| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৩

আহমেদ জী এস বলেছেন: মাঈনউদ্দিন মইনুল ,



নিবন্ধিত বান্ধবীটি আবার "বউ" হইলো কোইত্থিকা ? আপনার এই মিস্টি হাসি দেইখ্খা দুষ্ট বান্ধবীটি নিবন্ধিত হইছে ? নিবন্ধনের সাল তারিখ কি নিবন্ধিত করা হইয়াছে ??
আউলা ঝাউলা পোষ্ট দিছেন ? নিবন্ধিত বান্ধবীটি তো খেদাইয়া দেবে ! এহোন তো ব্যাগেজ-লাগেজ লইয়া কমলাপুরে যাইতে হইবে পর্যটন বর্ষে ভ্রমন শুরু করার লাই । হেই ভ্রমনের কাব্য লেহার জন্য আবার সামুর পরিব্রাজক ব্লগাররা কাড়াকাড়ি করবো । করবোনা ? হেতেরে কইবেন , "কফি খাওয়াও" । পরের পয়সায় নিবন্ধিত বান্ধবীরে লইয়া বাড়ির বগলের কফি আউটলেটে খাওয়ার মজাই আলাদা ....... :P

০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


হাহাহা.... আমি কি বউ কইছি? /:)

কয়েকছত্রে লেখার মূল বক্তব্যকে টুট্টি চেপে ধরেছেন... আহমেদ জী এস ভাই :)
দারুণস!!! :)

১০| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:০১

সোহানী বলেছেন: ভয়ে ভয়ে পুরোটা পড়ে তারপর মন্তব্য করতে বসলাম... তা না হলে তো বলবেন (!!!!!!!).........

যাহোক প্রতিটি বিষয় নাড়া দেবার মতো... দেশের হাসপাতাল তো ব্যবসা কেন্দ্র, এটা মনে হয় ভুলে গেছেন।
ফেবু/টেবু ছেড়ে ১০০% ব্লগার হোন আমরা আরো দারুন কিছু লেখা পাই।
সবার কথা বললেন কিন্তু কবি ভাইদের উল্লেখ করেননি.... কিছুদিন থেকে অসাধারন কিছু কবি ব্লগার দেখছি সামুতে।

আর সব শেষে, হাসিমুখের ছবিরই বই চাই, আকাশপানে তাকেনোর ছবি কোনই দরকার নেই........... কারন এমনিতেই এ ছবি দেখে লাইন পড়ে যাবে তা সামলাতেই হিমসিম খাবেন.........

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:১৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা... যথারীতি রসময় মন্তব্য.... :)

ফেবু থেকে ব্লগই বেশি ভালো লাগে আমার।

কবিদের প্রতি শ্রদ্ধা আছে, কিন্তু কবিতা আমি ভয় পাই... |-)

১১| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪৪

সুমন কর বলেছেন: একের ভিতর সব !! এ যেন বৃত্তি গাইড বইয়ের মতো হয়ে গেল... :P

প্রতিটি বিষয় মজা করেই তুলে ধরেছেন।

১ < হাসপাতালের মূল উদ্দেশ্য ব্যবসা !!
২ < আজও আমার একটি ইনস্টাগ্রাম আইডি হলো না! :( (আমারও নাই)
৩ < ছোটকাল থেকেই আপনার শত্রু হাসি, আজীবন থাকুক...(আমাদের লাভ)
৪ < ব্লগ লেখা এবং ব্লগ পড়ার জন্য চাপের মধ্যে না থেকে, মনের ইচ্ছায় চললে, সেটি হবে সেরা ব্লগিং। (তারাই টিকে যাবে)
৫ < এখানে অনেকগুলো বিষয় বলেছেন...(নেক্সাস, অপু, শায়মাপু, হামা ভাই, কোবিদ......সবার জন্য শুভেচ্ছা)
৬ < বোকা মানুষ বলতে চায়... একজন গুণী ব্লগারের আইডি। (সন্দেহ নাই)

পোস্টে ভালো লাগা রইলো।

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:২১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আরেব্বাস!!! একদম গাণিতিক বিশ্লেষণ। সবগুলোতে একমত।

কিন্তু আপনি তো সবসময়ই আন্তরিক মন্তব্য দিয়েছেন।

অনেক ধন্যবাদ আর শুভেচ্ছা আপনাকে... সুমন কর :)

১২| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:৫২

প্রবাসী পাঠক বলেছেন: ইনস্টাগ্রাম এ আমারও কোন আইডি নাই। তাই বলে জীবন থেমে থাকেনি।

গৎবাঁধা কমেন্ট গুলো আমার মনে হয় কয়েকটা কারণে হয়ে থাকে। মনে করি বিজ্ঞান বিষয়ক কোন পোস্ট, একজন পাঠকের যদি এই বিষয়ে বিশদ জ্ঞান না থাকে সে কি করতে পারবে? সে ঐ পোস্টের বিষয়ে কিন্তু যথার্থ মতামত প্রদান করতে পারছে না। লেখক যা বুঝাতে চেয়েছেন সে ব্যাপারে পাঠক লেখকের সাথে সহমত পোষণ করছেন। তখন হয়ত ভালো লেগেছে, সহমত কিংবা ধন্যবাদ সুচক মন্তব্য করছেন। আবার অনেকে নিজের ব্লগে কমেন্ট পাওয়ার আশায় অন্যের ব্লগে গৎবাঁধা কমেন্ট করে থাকে।

হাসান মাহবুব ভাইয়ের পাশাপাশি আমি আরও দু জন ব্লগারের কমেন্ট বিশেষ ভাবে উল্লেখ করতে চাই- ব্লগার আহমেদ জি এস এবং ব্লগার অন্ধবিন্দু এই দুজনের কমেন্ট যে কোন ব্লগারের জন্য প্রেরণাদায়ক।

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:২৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আহমেদ জী এস এবং অন্ধবিন্দু সম্পর্কে যা বলেছেন.... একদম ঠিক। তাদের মতো দায়িত্বশীল পাঠক ব্লগের জন্য প্রেরণার বিষয়।

গৎবাঁধা মন্তব্য নিয়ে আর কিছু বলার নেই। সবই আপনি বলেছেন।

অনেক ধন্যবাদ আপনাকে, প্রিয় প্রবাসী পাঠক :)

১৩| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: নিবন্ধিত বান্ধবী! টার্মটি বেশ মুখরোচক হয়েছে। যারা আপনাকে আবিষ্কার করতে পারে নি, তাদের জন্য এটাই সুযোগ- আপনাকে জানার যে কত রসিক আপনি। অবশ্য আমাদের কাছে আপনি রসিক হলেও 'তাদের' কাছে বরাবরই দুষ্ট! ;)

পোস্টে যাদের নাম উল্লেখ্য করেছেন তারা সকলেই গুনী জন। আপনার মাধ্যমে সকলে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

রসিক ব্লগার হলেন কাল্পনিক-ভালোবাসা....
আর নিমচাঁদ
আর চিরতার রস
আর নোমান নমি
একজন গল্পকার ছিলেন... আবু হেনা মো. আশরাফুল ইসলাম
রস জানেন ব্লগার খেয়া ঘাটও... এমন আরও যাদেরকে মনে করতে পারছি না...

বান্ধবীর কথা কইলে হেইডা যে রসের হবে... ইটা সকলে জানে B-)

১৪| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:০৬

ফেরদৌসা রুহী বলেছেন: হায় আল্লাহ এই পোস্ট আমি এত দেরিতে কেন দেখলাম :-B

কিছু কিছু জায়গা চোখের দেখাতেই আনন্দ, ছবি তুলতে মন চাইনা। তেমনি আপনার এই পোস্ট পড়তেই আনন্দ, কিছু বলতে মান চাইনা।
ব্লগ এবং ব্লগারদের সম্পর্কে যা বলেছেন সব কিছু আমারও মনের কথা, যা আপনি বলে দিয়েছেন :)

ইনস্টাগ্রাম এ আমারও আইডি নাই, আইডি খোলার ইচ্ছেও করেনা। এত আইডি দিয়া কি করুম।

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আরে... ভান্দবি যে!
আপনি তো আসলেই আনন্দ... মন্তব্য পড়ে দেখতে চাই না :)

অনেক অনেক শুভেচ্ছা....
বর্তমান আইডি'র দেখাশুনা করেন... নতুন খোলার দরকার নেই!

১৫| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:৪০

আবু শাকিল বলেছেন: প্রথমে বিলম্বিত শুভেচ্ছা ।
এত কিছু লিখছেন -বলার মত ফাঁকফোকর খোঁজে পেলাম না।যেখানে বলা যেতে পারত -
- কবিতা খুব ভাল হয়েছে =p~
আপনি পারেন বস :)
এই বারের পোষ্ট ফাকি দিতে পারলাম না। =p~ তাই পোষ্টে মাইনাস ।বড্ড বেশি ভাল কথা লিখে ফেলেছেন ।আপনি খ্রাপ !!
আমার কিন্তু ভাই গোলাপের চেয়ে কফির ঘ্রান বেশি ভাল্লাগে ।বাজার থেকে নেসক্যাফে গোল্ড যখন কিনে আনি -বোতলের ছিপিটা খুলেই কফির ঘ্রান নিই।
অমৃত =p~
ধন্যবাদ ।


০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা... :)
কফির গন্ধ নাসারন্ধ্রে গিয়ে মস্তিষ্ক কিলিয়ার করে দেয়....

'মাইনাসের' জন্য ধন্যবাদ.... :)

১৬| ০৯ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৪

ডরোথি গোমেজ বলেছেন: নিবন্ধিত বান্ধবী, রেজিস্টার্ড বান্ধবী?? বউ?
না পড়ে মন্তব্যের ক্ষেত্রে আমার কিছু মজা করতে ইচ্ছে হয়। কিন্তু করিনা। আপনার দুষ্ট মন ঠিক কি করতে চায়?

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

দুষ্ট মন কী করতে চায়... সেটি তো কানেকানে বলতে হবে ;)
তবে আপনার মতোই কিছু মজা করতে ইচ্ছে হয়।

অনেক ধন্যবাদ আর শুভেচ্ছা... ডরোথি গোমেজ :)

১৭| ০৯ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:১৩

আরমিন বলেছেন: বেশী কথা বলতে পারি না আজকাল, তাই ছোট করে মজার/ ভালোলাগা পোস্টে ভালো লাগলো শব্দসমূহ লেখা হয় বৈকি .....
আপনার রসবোধ ভালো লাগলো, দেশের প্রাইভেট হাসপাতাল মানেই তো ব্যবসা, কে না জানে! ইন্সট্রাগ্রামে ব্যাক্তিগত ছবি শেয়ার করতে ভালো লাগেনা। প্রমোশনের জন্য অভিনন্দন। নতুন বছর ভালো কাটুক সবার সেই শুভকামনা থাকলো।

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৪১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


ঠিক প্রমোশন নয়... দায়িত্বের বদল। তবু আপনাকে ধন্যবাদ... দোয়ার প্রয়োজন আছে :)

আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা.... আরমিন২৯!

১৮| ০৯ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৩৬

অপর্ণা মম্ময় বলেছেন: রেজিস্টার্ড বান্ধবী B-)
পোস্টের শুরুতেই কফি! মনে পইড়া গেলু আমার রেজিস্টার্ড ভন্দুও আমারে গেলো জন্মদিনে কফি খাওয়াতে নিয়ে গেছিলো। কফির গন্ধে ম ম করে গ্লোরিয়া জিনস।ইউনাইটেড আর আগে নতুন আরেকটা ব্রাঞ্চ ওপেন হইছে গ্লোরিয়ার। গেছেন নাকি ?
আপনার দুষ্টু দুষ্টু মাখা পোস্ট পড়ে হাসলাম।
নেক্সাস ভাইয়ের পোস্ট সত্যিই ভালো লেগেছিল। যারা এমন সালতামামি বা সংকলন পোস্ট করে, কাজটা সত্যিই খুব কষ্টসাধ্য। অন্তত আমার মত ফাঁকিবাজ এর কাছে সত্যিই কষ্টসাধ্য যা আমি নিজেকে দিয়ে ভাবতেই পারি না।
আপনার আউলাঝাউলা পোস্টে লাইক দিলাম।
ব্লগিং এর জন্য সময় নিয়া আসেন। ব্লগিং করেন। আমার আবার ব্যস্ত হবার টাইম চলে আসতেছে কিছুদিনের মাঝে :(

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৪৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ভন্দু... হাহাহা!!! গ্লোরিয়া জিন্সও ভালো কফি বানায়... অবশ্য ভাবসাব একটু বেশি ;)

আউলাঝাউলা পোস্টে লাইক দেবার জন্য ধইন্যা!!!

ব্যস্ত থাকলেও সপ্তাহে অন্তত দু'একদিন ব্লগিংয়ের জন্য রেখে দিন :)
জীবনটা খালি কামকাইজের না... টুপ কইরা চইলা গেলে কিছুই রবে না!!!

১৯| ০৯ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৯

প্রামানিক বলেছেন: আজকাল পরিচিত ফাঁকিবাজরা আগেই ‘আপনার লেখাটি পড়েছি’ অথবা ‘পুরো লেখাটি পড়েছি’ বলে নিশ্চয়তা দেন। যা হোক, আমার লেখায় তাদের সংখ্যাটি সৌভাগ্যজনকভাবে কম হলেও বুঝতে তো পারি! দুঃখের পোস্টে ‘মজা পেলাম’ অথবা প্রবন্ধ পোস্টে ‘গল্পটি ভালো হয়েছে’ এরকম মন্তব্য যখন পাই, তখন দুষ্টু মন চাড়া দিয়ে ওঠে। আমার নাম ‘আবুল’ কিন্তু আমার মন্তব্যের উত্তরে কেউ হয়তো বললেন, ‘মন্তব্যের জন্য ধন্যবাদ কাবুল ভাই’ তখন ভালো মানুষের মাথা ছান্তা দিতে বাধ্য।

কীর্তিমানদের অবদান এবং বিশেষ দিনের তাৎপর্য সম্পর্কে নিয়মিত হালনাগাদ করার জন্য নূরু ভাইকে পর্যাপ্ত ধন্যবাদ দেওয়া হয় না। কিন্তু ব্লগাররা তো কোন প্রাপ্তির জন্য ব্লগিং করেন না। তবু ধন্যবাদ, নূরু ভাই!

এরকম আলোচনায় সর্বপ্রথমে থাকা উচিত গল্পকার এবং ব্লগের একনিষ্ঠ প্রদায়ক হাসান মাহবুব। এমুহূর্তে আমার দু’কানের পাশে হাত রেখে বলছি, তিনি সামুর সম্পদ।

আমাদের পরিব্রাজক ব্লগাররা যথা, সাদা মনের মানুষ ও কামাল উদ্দিন, পাগলা জগাই ও মরুভূমির জলদস্যু, বোকা মানুষ বলতে চায়, সাজিল, জুন, কামরুন নাহার বিথী... প্রমুখেরা গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।

কেউ বলে অপ্সরা, কেউ বলে পরী। তিনি মূলত, শায়মা। ব্লগার শায়মাকে সামনে পেলেই আমি একটি লম্বা সেলাম দেবো, কারণ তিনি তার মোহময় ব্লগিং দিয়ে ব্লগটিকে মাতিয়ে রেখেছেন। বিশেষত নতুন ব্লগারদের উৎসাহ প্রদানের তার কোন বিকল্প নেই।


এই পোষ্টে আমি কিছু কমু না। আমি যে পুরাডা পড়ছি তাও কমু না। তবে ভাল লাগার জন্য খালি ধন্যবাদ দিয়া গেলাম।

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


//আমি যে পুরাডা পড়ছি তাও কমু না।//


হাহাহা.... অনেক হাসলাম প্রামাণিক ভাই!
আপনার রম্য লেখাগুলো পড়ে যেমন হাসি.. সেরকম।

২০| ০৯ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২২

কথাকথিকেথিকথন বলেছেন: আপনার লেখা আপনাআপনিতেই ভাল লাগে । চম্বুকত্ব আছে !! বিবিধমুখী আলোচনা ভাল লেগেছে ।

পড়েই মন্তব্য করার চেষ্টা করি । আর না হয় পড়ি না ।

হিট দিয়ে কী হবে । তা অতীবয় সাময়িক । সান্তনা মিলে নিজে কতটুকু পাঠক ভাবনাময় পোস্ট দিতে পারছি তার উপর । যেহেতো এইটা কমিউনিটি ব্লগ ।

যাদের কথা বিশেষভাবে উল্লেখ করেছেন আমার ছোট্ট ব্লগজীবনে তাদেরই নক্ষত্ররূপে দেখি, যদিও আরো আছে ।

হ্যা ব্লগ তো মনে কথা প্রকাশের জন্যই ।

সুন্দর লেখাটি শেয়ারে অনেক ধন্যবাদ ।

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৪৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

গুরুত্বপূর্ণ কথা বলেছেন, কথাকথিকেথিকথন :)

ভালো থাকবেন....

২১| ০৯ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৫

চন্দ্রপ্রেমিক বলেছেন: আউলা ঝাউলা পোষ্টে আউলা ঝাউলা কমেন্ট।

= ড়েজিস্টার্ড বান্ধুবী ভালোতো?
= কফি খাইয়েননা,শুকে নেন।
= হাসপাতাল দোয়াইখানা হলে রেঃ বান্ধুবীরে নিয়া আড্ডা দিবেন কোয়াই?
= ইনস্টাগ্রাম আইডি? হেহে!
= সুকান্ত ছবি ? কফালডা খ্রাপ ! ওয়বোনে।
= প্রবন্ধে মজা পাইলাম ,কমুনা।
= নেক্সাস ভাই,জুনাপা,শায়মাপু বড্ড ভাল ব্লগার।
=হাপ্পি নিউ ইয়ার।

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আউলাঝাউলা পোস্টে একদম গোছানো কমেন্ট দিয়েছেন, ভাই :)

আপনার রসবোধ অনেক। মজা পেলাম... :)

২২| ০৯ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৯

লেখোয়াড়. বলেছেন:
বান্ধবী নিবন্ধন ফি কত লাগছিল?

হা হা হা ......... বিয়াপুক মুজা লইলুম।

শুভেচ্ছা।

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

নিবন্ধন ফি? ... কইতাম না। সিক্রেট! /:)

বিয়াপুক মুজা নেবার জন্য ধন্যবাদ আপনাকে, প্রিয় লেখোয়াড়.

অনেক শুভেচ্ছা আপনাকেও....

২৩| ০৯ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩০

অন্ধবিন্দু বলেছেন:
দুষ্টমনের মিষ্টিমজাকে সজাগ করার মত ঠেলা আছে; যেমন কফিতে আছে ক্যাফেইন। সবকিছুতেই বাণিজ্যিক ব্যস্ততা, বাই ডিফল্ট হয়ে যাচ্ছে। বইমেলায় বই বের করবেন! আমরা প্যাকেজ করছি, মালপানি খরচা করেন, গম্ভীরতাপূর্ণ ফটো তুইলা সেরাম কাভারে বই বাইর কইরা দিমু। চাইলে বিজ্ঞাপনও হইবো। এত চিপাচাপা বানাইয়া কইবেন, চাপাচাপি করে ক্যান ? হগলতে লেখক হইতে চাই, নিজেরে প্রকাশ কম প্রচার করতে চাই ...

যাঁদের নাম ও ব্লগিং উল্লেখ করলেন। সবাইকে সালাম জানাচ্ছি। ব্যক্তি অক্ষমতার কারণে নিজে তো কখনো ব্লগটিতে ব্লগিং করতে পারলেম না- একথা স্বীকার করেই, তাদের প্রতি আমার অনেক শুভ কামনা।

‘মনের কথা যদি বলতে না পারি, তবে ব্লগিং কইরা কী লাভ!’ দ্যাটস দা কজিটেশন, আই অলওয়েজ এ্যাপ্রিশিয়েট। জনাব, সামান্য আমার কথায় গণ্যমান্য আপনাদের কি যায়- আসে। তবুও দুইটে কথা বলতে দ্যান, ব’লে যাই... আশাকরি এ বছরটিতেও সুযোগটি বারবার হবে।

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হগলতে লেখক হইলে পাঠক হইবে কে? চলুন আমরা পাঠক হিসেবে থেকে যাই... :)

কথা যখন লেখা হয়, তখন সকলের কথায়ই কিছু-না-কিছু যায় আসে।
ব্লগে তো সবাই সমান। কে কোথায় কী করেন, কার কী আছে... এসব তো ব্লগে ধর্তব্য নয়।
এখানে সকলেই লেখা দিয়ে দেখা হয়...
তাই চলুন লেখে চলি... ;)

বিগত বছরের মতো এবারও আপনার চিন্তাশীল মন্তব্য প্রার্থণা করছি।
আন্তরিক কৃতজ্ঞতা জানবেন... প্রিয় অন্ধবিন্ধু :)

২৪| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:০৭

তুষার আহাসান বলেছেন: পুরো না পড়ে মন্তব্য করতে ভাল লাগে না।
আমার পোস্টেও প্রায় সকলেই পড়ে মন্তব্য করেন,পড়েনই-বা কজন?
আপনার লেখা মন ছুঁয়ে গেল,তাই একটি + আপনার পাওনা।
শুভ কামনা।

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনেক ধন্যবাদ।

আপনাকে প্রথম আলো ব্লগে বেশ নিয়মিত দেখা যেতো।
কিন্তু এখানে খুবই কম। যদিও অনেক দিন ধরে ব্লগিং করছেন।

ভালো থাকবেন :)

২৫| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:১৭

গেম চেঞ্জার বলেছেন: নতুন বছরের পরথম পোস্টটি একটু আউলা-ঝাউলা হইয়া গেলো। পাঠকবৃন্দ কিছু মনে করবেন না। মনের কথা যদি বলতে না পারি, তবে ব্লগিং কইরা কী লাভ! আপনারা সকলে ভালো থাকবেন এবং মনের কথা বলে যাবেন। হ্যাপি নিউ ইয়ার! [আনএডিটেড: ৮/১/২০১৬]

পাঠক হিসেবে কিছুই মনে করি নাই।

তবে একটা ব্যাপারে কিছু বলতে হয়....

ব্লগ এর যে সমস্যাগুলো তুলে ধরলেন সেটার জন্য একটা আলাদা বিভাগ চালু করে তাতে ব্লগিংয়ের উদ্দেশ্য, এর কার্যকারীতা, এর বিস্তার, কেন ব্লগিং দরকার এসব বিষয়ের লেখাগুলো নতুন/পুরনো অনভিজ্ঞদের পাঠ করানো যায়।

এতে আশা করা যায় অনেকের মতিগতির পরিবর্তন হবে। আমার প্রস্তাবটি খারাপও লাগতে পারে.....তবে এটা স্রেফ আমার ভাবনা থেকেই বলা........ এই যাঃ

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

প্রস্তাবে সম্পূর্ণ একমত।

গেম চেন্জার... আপনাকে অনেক ধন্যবাদ :)

২৬| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩৪

সুমন কর বলেছেন: আমি সব সময় তাই চেষ্টা করি.... !:#P

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

এই দাবি আপনি করতেই পারেন।
আপনি একজন সিনসিয়ার ব্লগার, সুমন কর :)

২৭| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৪

কিরমানী লিটন বলেছেন: সুন্দর আত্মরিভিউ- পারিপার্শ্বিকতা, সামুর বিশ্লেষণ আর সেই সাথে মজার বর্ণনায় একটি সমৃদ্ধ পোষ্টের পরিপূর্ণাতা !!! খুব ভালো লাগলো আপনার বর্ণনে সামগ্রিক বিষয়ে নিজের জানার গণ্ডিকে বিস্তৃত করার। এ জন্য আপনাকে অভিবাদন জানাচ্ছি মনের গহীন থেকে। পোষ্টের মাধ্যমে যে সব গুণীদের তুলে ধরেছে তারা সবাই সামুর সম্পদ- সত্যিই !!!
অনেক শুভকামনা রইলো প্রিয় মাঈনউদ্দিন মইনুল ...

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনেক ধন্যবাদ :)

২৮| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৭

সাহসী সন্তান বলেছেন: নিবন্ধিত বান্ধবী কইলেন (?) তো ঘরে সার্টিফিকেট আছে? :`> জাতির সামনে সার্টিফিকেট পেশ করার অনুরোধ জানিয়ে গেলাম!! :P



পোস্ট ভাল্লাগছে! ভাল থাকবেন!

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

সাহসী সন্তান... অনেক ধন্যবাদ আর শুভেচ্ছা :)

২৯| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:১১

কিরমানী লিটন বলেছেন: তুমি তবু,রাণীই আছো-
আমিই তোমার সোয়ামি,
প্রেমটা ভীষণ সুখের ছিল
বিয়ে বড় বোকামি !!! =p~ =p~ =p~


সংবিধান স্বীকৃত নিবন্ধিত অত্যাচার! থুক্কু বান্ধবি !!!! :) :D B-) :`>

আবারও শুভাশিস প্রিয় মাঈনউদ্দিন মইনুল ভাইয়া, আপনিও কিন্তু সামুর একটা সম্পদ- কইলাম ঠিকই !!!

০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//তুমি তবু,রাণীই আছো-
আমিই তোমার সোয়ামি,
প্রেমটা ভীষণ সুখের ছিল
বিয়ে বড় বোকামি !!!//

-হাহাহাহা..... =p~

কবি কিরমানী লিটন ব্লগের পুরস্কারপ্রাপ্ত কবি...!

৩০| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩২

আইএমওয়াচিং বলেছেন: বেশ জমাইয়া লিখিয়াছেন ।

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ পড়ার জন্য।

৩১| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৫

অলওয়েজ ড্রিম বলেছেন: আমার কাছে ফেবুর চেয়ে সামুই ভাল লাগে। আপনারও তাই, দেখে ভাল লাগল।

(রেজিস্টার্ড) নিবন্ধিত বান্ধবী শব্দবন্ধটি দারুণ হয়েছে।

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অলওয়েজ ড্রিমকে অনেকদিন পর পেলাম :)

৩২| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:২৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: "আমার নাম ‘আবুল’ কিন্তু আমার মন্তব্যের উত্তরে কেউ হয়তো বললেন, ‘মন্তব্যের জন্য ধন্যবাদ কাবুল ভাই’ তখন ভালো মানুষের মাথা ছান্তা দিতে বাধ্য।

দুষ্টু মনের দুষ্টু আঙ্গুলগুলো অনেককিছু বলে দিতে চায়, কিন্তু নবীন ভাইবোনেরা বিভ্রান্ত হতে পারেন এই ভয়ে আই-কন্ঠোল-মাই-আঙ্গুল মোডে থাকি।"

ব্যাপক মজা পাইছি মইনুল ভাই আপনার রসবোধ দেখে। তবে আপনার সাথে একমত ফেসবুক বা ইন্সটগ্রাম থাকা না থাকা নিয়ে। গত ৪ মাস থেকে নিজের ফেসবুক একাউন্ট বাংলাদেশের বিদ্যুৎ সাপ্লাই কেন্দ্রের করণিক এর মতো একটিভ ও ডি-একটিভ করে রাখছি কাজে মনোযোগ দেওয়ার জন্য। যখন একটিভ থেকে তখন জেগে থাকলে প্রতি ২ ঘণ্টায় কম করে হলেও ১ বার ঢু মারি। যখন ডি-একটিভেট করে রাখি তখন কোন সমস্যাই হয় না। ৬ মাস পূর্বেও টুইটারে একটিভ ছিলাম না কিন্তু গত অক্টোবর মাস থেকে নিয়মিত হয়েছি।

সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো হলো গুলিস্তান বা ফার্মগেট মোড়ে জোকের তেল বিক্রেতার মতো ;) পাশ দিয়ে হেটে যান কোন সমস্যা নাই; কিন্তু সামান্য কৌতহল বশে যদি দাঁড়াইয়া যান যে দেখি না কি বিক্রি করে ব্যাটায় তয় আর রক্ষা নাই =p~ জোকের তেল বিক্রেতার মিষ্টি মধুর ভাষায় আপনি মজা পাবেনই; আপনি যতই শিক্ষিত বা অশিক্ষিত হউন না কেন :P

সব ব্লগারই যদি লেখক হয় তবে পাঠক হবে কে? আমরা না হয় গুণমুগ্ধ পাঠকই রইলাম।


১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা... একদম জুতসই দৃষ্টান্ত দিয়েছেন, মোস্তফা কামাল পলাশ ভাই, জোকের তেল বিক্রেতার মতো :)

আমি কিছুদিন ধরে দেখছি লগইন না করলে কী কী ক্ষতি হয়। তবে ব্লগের অনুষঙ্গ হিসেবে ফেইসবুক কিছুটা কাজে লাগে। যেমন ধরুন, নিজের লেখার মার্কেটিং ;)
কিন্তু ওটাও আমি করতে পারি না। ইচ্ছে হয় না।

পাঠকই থাকতে চাই। আপনাদের লেখার জন্য :)

৩৩| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:২৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: গল্পটি ভাল লাগলো
=p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~
:P :P :P :P :P :P :P :P :P :P :P :P :P :P :P :P :P :P

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


হাহাহা! আমার অস্ত্র আমাতেই প্রয়োগ!

আরেকজন বেমালা রসিক মানুষের কথা আমি ভুলে গিয়েছিলাম। স্মৃতি আজকাল বেঈমানি করে।

৩৪| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৭

নীলসাধু বলেছেন: এক পোষ্টে অনেক ধরণের তথ্য তত্ত স্বাদ আস্বাদের সুযোগ সমাহার!
.
.
.
.
.
পোষ্টে ডাবল প্লাস। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা।
তবে একটি বিষয়ে আমার দ্বিমত রয়েছে। এবার ব্লগ দিবস আয়োজন যেভাবে হয়েছে সেটা আমার কাছে ফাকি মনে হয়েছে। যদিও সমর্থন করি লেখালেখি নিয়ে আয়োজনটি তবু ঠিক এমন নিরাসক্ত আয়োজনে আমি তৃপ্ত নই বিশেষত ব্লগ কর্তৃপক্ষের কাছ হতে।

ভালো থাকবেন। ভালোবাসা রইলো।

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


কবি নীলসাধু ভাইকে দেখে আনন্দিত।

আপনি তো আমার চেয়েও আড্ডাবাজ আর উৎসবপ্রিয় মানুষ। আপনি মন্তব্য আপনার মতোই হয়েছে।

অফুরন্ত শুভেচ্ছা..... :)

৩৫| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:২৭

দীপংকর চন্দ বলেছেন: দুঃখের পোস্টে ‘মজা পেলাম’ অথবা প্রবন্ধ পোস্টে ‘গল্পটি ভালো হয়েছে’ এরকম মন্তব্য যখন পাই, তখন দুষ্টু মন চাড়া দিয়ে ওঠে। আমার নাম ‘আবুল’ কিন্তু আমার মন্তব্যের উত্তরে কেউ হয়তো বললেন, ‘মন্তব্যের জন্য ধন্যবাদ কাবুল ভাই’ তখন ভালো মানুষের মাথা ছান্তা দিতে বাধ্য।

জ্বি, কবিতাটা অসাধারণ!!

কিভাবে যে পারেন!!!

হা হা হা হা

অনিঃশেষ শুভকামনা।

ভালো থাকবেন। সবসময়।

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা.... কবি! কীরাম আছেন :)

৩৬| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৪

এস কাজী বলেছেন: রেজিস্টার্ড বান্ধবী হাহাহাহা মজা পাইসি মইনুল ভাইয়া।

৪ নাম্বার নিয়ে আসলেই আমার অনেক অভিযোগ আছে। আমি কিন্তু না পড়লে মন্তব্য করিনা :(

আর ৫ নাম্বারে তো সব গুণীদের কথা তুলে ধরেছেন।

ভাল লাগলো। :)

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনেক ধন্যবাদ...

আপনাকে তো আজকাল কম দেখছি.... জনাব এস কাজী?
ভালো আছেন নিশ্চয়ই :)

৩৭| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:৩৯

সায়েদা সোহেলী বলেছেন: বাহ ! দারুন লিখেছেন আইনুল ভাই , যেমন শিরোনাম তেমনি তার চরিত্র রুপায়ন !! কফির কড়া লিকারের আমেজ পেলাম ;) । শেষ প্যাড়ার টুইস্ট টা ত সেই লেভেল এর । :)

আমি আপনার গল্প কবিতা সবসময় ভালো পাই :``>>

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

// দারুন লিখেছেন আইনুল ভাই , যেমন শিরোনাম তেমনি তার চরিত্র রুপায়ন !!// X(
//আমি আপনার গল্প কবিতা সবসময় ভালো পাই//

কী কতা কইলাম.... সবাই আমারে খালি বিব্রত করে ক্যারে!

সায়েদা সোহেলী... আপনার মন্তব্য তো টুইস্ট করতে করতে ফুজিলি পাস্টা বানিয়ে ফেলেছেন /:)

যা হোক... অনেক শুভেচ্ছা রইলো :)


৩৮| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:৫৩

চেয়ারম্যান০০৭ বলেছেন: সুখপাঠ্য !

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আরে... চেয়ারম্যান সাব যে!!!!
এত দিন পর উঁকি দিলেন... :)

৩৯| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:২৯

নিমচাঁদ বলেছেন: নতুন বছরে আপনার ব্লগে কমেন্ট দিয়ে হালখাতা শুরু করিলাম।
আপনার লেখার হাতে যাদু আছে দেখতেছি

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আপনার মন্তব্য দেখে আজ যেন হাতে 'নিমচাঁদ' পেলাম! :)

আপনার দর্শনমতো আনন্দের খুঁজেই ব্লগিং করি।

হালখাতা তো খোলা হলো... এবার আসা-যাওয়াটা একটু বাড়িয়ে দিন।

৪০| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৪৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: দেখছেন নি মইনুল ভাই, আপনার কফির গন্ধের কি কেরামত =p~ নিমদা জাকারবার্গরে বৃদ্ধাঙ্গুলি দেখাইয়া ব্লগে হাজির হইয়াছে :P

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

তাই তো দেখছি... আজ সব তারকা ব্লগারদেরকে দেখতে পাচ্ছি।
আপনারা আরও ঘনঘন আসাযাওয়া করুন... লেখা দিন। আমরা পড়তে থাকি! :)

৪১| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:৫৭

পুলহ বলেছেন: "বিগত বছরে ব্লগের সার্বিক ইন্টারফেইসে পরিবর্তনের হাত ধরে মডারেশনে এসেছে বিশাল অগ্রগতি। "- ভাই আমার আত্ম-মুগ্ধতা প্রবল। নিজের প্রতিভায়(!) নিজেই বিস্মিত হই :P আপনে তো আমার নিজের প্রতি মুগ্ধতারে আরেকটু বাড়ায়া দিলেন, এখন আমার মনে হইতেছে- "বাহ! আমি তো পারফেক্ট একটা টাইমে ব্লগে আইডি খুলছি!" ;)

" ব্লগ লেখা এবং ব্লগ পড়ার জন্য চাপের মধ্যে না থেকে, মনের ইচ্ছায় চললে, আমি মনে করি সেটি হবে সেরা ব্লগিং।"- খুব দামী একটা কথা। কথাটা শুধু ব্লগিং এর ক্ষেত্রেই না- আমার মনে হয় সব ক্ষেত্রেই প্রযোজ্য। :)

নতুন কর্মস্থল আনন্দময় হোক। ভালো থাকবেন প্রিয় মইনুল ভাই!

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

পুলহ... আপনার আন্তরিক মন্তব্যে অনেক আনন্দের খোরাক আছে।

ভালো লেগেছে। আপনিও ভালো থাকুন :)

৪২| ১০ ই জানুয়ারি, ২০১৬ ভোর ৬:২১

মৃদুল শ্রাবন বলেছেন: চার নম্বারে ভালই বলেছেন তবে কবিতা পোষ্টের মন্তব্যে মাঝখান থেকে দুইটা লাইন কোট করে "দারুণ লিখেছেন ভাই" টাইপ মন্তব্যেকারী সমঝদার কাব্য সমালোচক কবিদের কথা আর যেকোন পোষ্টে ++++ দান খ্যাতিমান ব্লগারদের চিহ্নিত করতে মুন চাই আমার।

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


ভাইয়া কোন মহাসাগরে ভাসতেছেন! প্রথমে তো বিশ্বাসই করতে পারি নি!

চিহ্নিত করতে গেলে তো আমিও ধরা পড়বো।
কবিতা সম্পর্কে যা বলেছেন, আমিও প্রায় সেরকম পাঠকই। কবিতার সমালোচনা আমি করতে পারি না। :(

ভালো থাকবেন.... মৃদুল শ্রাবণ :)

৪৩| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২১

মনিরা সুলতানা বলেছেন: যদি সন্দেহ করেন আগের বারের মত এইবার ও পুরালেখা পড়ি নাই এই ভয়ে মন্তব্য শুদ্দা পড়ছি , আর তাতেই মাথা গেল আউলাইয়া কি জানি ছিল লেখার বিষয় .......
ও হ্যাঁ শুদ্ধ বানান চর্চা :-B

নয়া সাল মোবারক ভাই :)

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা... =p~

কমন পড়েছে। আপনি কিন্তু এবারও বেঁচে গেলেন ;)

আপনাকেও অনেক শুভেচ্ছা... মনিরা সুলতানা আপা :)

৪৪| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪০

মুদ্‌দাকির বলেছেন: সব হাসপাতালের খাবার দোকান মানেই অনেক বড় ব্যবসা , যারা মূলত রোগী দের এবং তাদের আত্নীয়দের ***ছায় বাশ গুঁজেন , সাথে ডাক্তার আর নার্সদের। রেজিস্টার্ড বান্ধবী ?? এটা আবার কি ? নুরু ভাই মনে হয় কোবিদ ভাই অথবা তার ভাই!! সাহিত্য বুঝি না বললেই চলে, তাই হামা ভাইয়ের ব্লগে আর যাই না। :(

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


হাবিজাবি লেখায় আবার কী মন্তব্য দেন! এসব আড্ডার লেখা। :)
লেখতে তো পারি না... আগুল ঘুরাই।

সাহিত্য কি আমিও খুব বুঝি? ;)
ভালো থাকবেন... মুদদাকির!

৪৫| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৮

এস কাজী বলেছেন: ভাইয়া একটু ব্যস্ত ছিলাম। এখন ইনশাল্লাহ রেগুলার থাকব :)

১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

খুব ভালো....
ব্লগ হলো ইন্টারেনেটের সবচেয়ে নিরাপদ এবং উপকারী স্থান।
শুভ ব্লগিং :)

৪৬| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:১১

গুলশান কিবরীয়া বলেছেন: হেব্বি চাংগা পোস্ট !! বেশ ঝরঝরে লাগছে আপনার এই দারুণ লেখনিতে । মনে হোল যেন আমিও রোস্টেট কফি বিন দিয়ে তৈরিকৃত ফ্রেশ্লি মেইড কফি পান করলাম । :D

" রেজিস্টার্ড বান্ধবী " আপনি তো দেখি শব্দ তৈরির কারখানা । আসলেই, বই একটা বের করেই ফেলেন । আপনার এই প্রাণ খোলা হাসিই আপনার সম্পদ , শত্রু কেন ভাবছেন ? আমার মনে হয় রেজিস্টার্ড বান্ধবীই এই হাসির জন্য অবদান রাখছে বেশী । :D

সত্যিই দারুণ মজা করেন আপনি । ভালো লাগলো ।

১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৪৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

বরাবরের মতো আন্তরিক প্রতিক্রিয়া।

হাসির কারণ সম্পর্কে আপনার অভিমত কিঞ্চিৎ ঠিক আছে।

ফ্রেশ কফির ঘ্রাণই অর্ধেক সেবন। পান করুন দুধ/কফিম্যাট/চিনি ছাড়া.... ;)

৪৭| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৪

হাসান মাহবুব বলেছেন: আপনার গল্পটা ভালো লাগলো। বেশ চমৎকার সাইকো থ্রিলার। রহস্যময়ী শায়মাই কি আসল খুনী? অবশ্য নেক্সাসকেও সন্দেহ হয়। তবে সমালোচনা করতে গেলে বলতে হয় যে, কফির মধ্যে বিষ থাকার ব্যাপারটা অনুমেয় ছিলো। এছাড়া শেষ মুহূর্তে হাসান মাহবুব নামক ভিলেনের আগমনটা আরোপিত মনে হয়েছে।
বেশি করে কফি খান, ঘুমের ওপর চাপ কমান B-)

১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৪৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

কফি খেলে আমার আরও ঘুম পায় :(

৪৮| ১১ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: পোস্ট পড়া শেষে আপনার ছবিটা ভালো করে পর্যবেক্ষণ করলাম।হুম তাইতো। আপনার ছবিটা বলছে আপনি লেখক না , ক্লোজআপের মডেল হিসেবে ভালো হবেন। বান্ধবীর সাথে শপিং এ যাবার পূর্বক্ষণে ছবি তুললে আশানুরূপ গোমড়া ছবি তুলতে পারবেন আশা করি। তবে একটা কথা মনে হলো, দেশে সব জায়গায় বিশেষ করে ইন্টেলেকচুয়াল গুলি চুহার মত চুখা মুখ করে ছবি তোলে কেন? পশ্চিমা দেশে সবজায়গায় হাস্যমুখী পোজ দেয়, এমনকি সিভিতেও । দেখতে ভালো লাগে। লেখকের মোটা মোটা বইও খুলতে ভরসা হয়।

অনেক শুভেচ্ছা। :)

১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৪৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

বাঙালি হাসতে জানে না। আমাদের মন্ত্রী-মহামন্ত্রীরাও একই।

অনেক কৃতজ্ঞতা জানবেন... রেজওয়ানা আলী তনিমা :)

৪৯| ১১ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫৫

আরজু পনি বলেছেন: মনের কথা যদি বলতে না পারি, তবে ব্লগিং কইরা কী লাভ!
আমার কথাও তাই ।

জ্বি, আপনার গল্পটি আগেই পড়ে রেখেছিলাম, কাবুল সাহেব ... :P

"রেজিস্টার্ড" একটি নিরাপদ শব্দ বটে ;)

আমিও কিন্তু স্মরণকালের অসাধারণ একটি গ্রন্থ সংকলন করেছি...আপনার চোখে পড়লে নিশ্চিত এই পোস্টের পুরো এক প্যারা জুড়ে আরজুপনিই থাকতো ...আফসোস :(

এলামেলো কথন ভালো লাগলো ।

১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

বেশি লেখতে চাই নি... মনে অনেক ছিল। লেখলে দীর্ঘ হয়ে যেতো।
আপনি একজন প্রেরণাদায়ী ব্লগার। আপনাকে বাদ দিয়ে ব্লগারদের আলোচনা হয়?!

আশা করছি সব প্রাত্যাহিক সমস্যা কাটিয়ে ভালো থাকুন.... আরজুপনি :)

৫০| ১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫১

শায়মা বলেছেন: কেউ বলে অপ্সরা, কেউ বলে পরী। তিনি মূলত, শায়মা। ব্লগার শায়মাকে সামনে পেলেই আমি একটি লম্বা সেলাম দেবো, কারণ তিনি তার মোহময় ব্লগিং দিয়ে ব্লগটিকে মাতিয়ে রেখেছেন। বিশেষত নতুন ব্লগারদের উৎসাহ প্রদানে তার কোন বিকল্প নেই।


হায়রে ভাইয়ু!!!!!!!!!! মইনুভাইয়ু!!!!!!!!!!!!!!

এই পোস্ট দেখতে এত দেরী হলো!!!!!!!!!!!!:(

কেনো জানো!!!!!!!!!!!!!

আই এ্যাম অনেক অনেক অনেক বিজি!!!!!!!!!!!:(

মরো মরো ঝামেলায় আছি !!!!!!!!:(


এই বছরে আর ব্লগ মাতানো তো দূরের কথা নিজেই পাগল নৃত্যে ধেই ধেই নাচতে হবে প্রাত্যহিক জীবনে এমনটাই মনে হচ্ছে আমার!!!!!!!


হায়রে সুখের দিন বুঝি ফুরালো!!!!!!!!

:( :( :(


যাই হোক!!!!!!!! তোমার পোস্ট পড়ে এতই মুগ্ধ হয়েছি যে প্রিয়তেই রেখে দিলাম।


যদি কোনোদিন আমার কোনো উত্তরপুরুষ এই ব্লগে আসিয়া আমার প্রিয় তালিকা পড়ে তো জানিবে কি ছিলো তাহাদের এই পূর্বকুল !!!!!!!!!!!! :P


অনেক অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি!!!!!!!!:)

অনেক ভালো থেকো!!!!!!!

১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

যথারীতি আনন্দময় মন্তব্য। হাসলাম।
আপনার উত্তরপুরুষ সত্যিই জেনে আনন্দ পাবে।

ব্যস্ততা কাটিয়ে ব্লগে ফিরুন। ব্লগ হলো অর্থপূর্ণ বিনোদন... আমার কাছে :)

৫১| ১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০১

জুন বলেছেন: এপোলোর ঐ স্যম্পল কালেকশনের দরজার পাশের কফি শপের কফির চেয়ে উপরের ক্যফেটেরিয়ার কফি অনেক টেস্টি মাইনুদ্দিন মইনুল । যদিও নীচ তালায় পোজপাজ বেশি :P

১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আমি তো এপোলো বলি নি... আফা ;)

কিন্তু তবু বলছি, এপোলো সম্পর্কে আপনার ধারণা অন্তত ৪/৫ মাস আগের। দেশে এসে হালনাগাদ করুন।

অনেক অনেক কৃতজ্ঞতা..... ব্লগে ইবনে বতুতা!

৫২| ১২ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৯

অন্ধবিন্দু বলেছেন:

এখানে সকলেই লেখা দিয়ে দেখা হয়

সত্যিই এভাবে দেখছেন/দেখতে পারছেন কি আপনারা ?
আই ডোন্ট থিংক সো। সরি।

যদি পারতেম। বর্তমান অবস্থা এমন থাকতো নে।

১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনাকে একমত হতে কে বলেছে... তাহলে তো আপনার নাম অন্ধবিন্দুই নয় :)
আমি চাই দ্বিমত পোষণ করুন... অন্তত আপনার কাছে তো এমনই প্রত্যাশা।

'বর্তমান অবস্থাটি' যদি একটু খোলাসা করতেন ;)



তবু বলছি... এখানে আমরা লেখার মাধ্যমেই একে অন্যকে দেখি এবং পরিচিত হই।
হতে পারে সেটি একটি পোস্ট অথবা একটি মন্তব্য।

৫৩| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৩

অন্ধবিন্দু বলেছেন:

দেইখাও না দেখার ভাণ করলে 'বর্তমান অবস্থাটি' খোলাসা করার সাধ্য নাই আমার ;) :-0
আপনি দেখেন ব’লেই আপনার প্রতি আমার শ্রদ্ধা আছে। কিন্তু আফসোস আপনাদের সংখ্যা এ সমাজে ০.১৫ %


হাহ হাহ হা।

১৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:১৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

সত্যিই আমি কিছু বুঝতে পারলাম না :(

আপনাকে অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা... অন্ধবিন্দু :)

৫৪| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪০

জুন বলেছেন: মাইনুল ভাই আমি ঐখানের আদিতম রেগুলার ভিজিটার। গত সপ্তাহেও ঘুরে এসেছি। আর দু জায়গাতেই বহুবার কফি টেষ্ট করার সৌভাগ্য হয়েছে। উপরে আমি ব্রেকফাস্ট লাঞ্চ সবই ভালো পাই :`>

১৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

নিচে একে একবার কফি পান করার অনুরোধ থাকলো ;)

জুনাপাকে অনেক ধন্যবাদ....

৫৫| ১৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১৪

বৃতি বলেছেন: ভাইয়া, না পড়ে কখনই , কোন ব্লগেই মন্তব্য করি না, কিন্তু মন্তব্য করতে গিয়ে দেখি শব্দের এতো অভাব!!!! সবাই সবকিছু উপরে বলে ফেলেছে। একটা ব্লগ লেখার থেকে একটা সুন্দর কমেন্ট করা আমার জন্য বেশি কষ্টের বলে মনে হয়। তাই #৪ সাথে ঠিকমতো একমত পোষণ করতে পারলাম না বলে দুঃখিত :( বাকিগুলোতে কমবেশি সহমত জানিয়ে আপনার ‘সুকান্ত ছবি’র অপেক্ষায় থাকলাম।

হ্যাপি নিউ ইয়ার! :) :)

১৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাই বৃতি! ..... কেমন আছেন? :)

হাহাহা! অনেক ধন্যবাদ। হ্যাপি নিউ ইয়ার!

৫৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৫

কামরুন নাহার বীথি বলেছেন: ছোটকাল থেকেই এই হাসি আমার শত্রু হয়ে আছে।
----------

উপরোক্ত বিষয়ে একটি স্মৃতিচারন মূলক প্রবন্ধ লিখুন!!!!! :) :)

আপনার এই লেখা ঠিক একমাস পরে চোখে পড়িল, তবে এক্ষুনি তা' মনে ধরিল!!!!

আবার আসিব ফিরে!! সে পর্যন্ত ভাল থাকুন!!

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:৪৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

কামরুন নাহার আপা... দিনকাল খুবই খারাপ পড়েছে... সময় গেছে আরও কমে :(


পুরাতন পোস্টে আপনার মন্তব্য পেয়ে খুশি হলাম অনেক...!
স্মৃতি তো অনেক.... কোন্ খান থেকে চারণ শুরু করবো বুঝতে পারছি না ;)

অনেক ভালো থাকবেন, অনেক ধন্যবাদ :)

৫৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৬

আমি ময়ূরাক্ষী বলেছেন: লেখা, মন্তব্য, প্রতিমন্তব্য সব মিলিয়ে দারুন মজা পেলাম মইনুলভাই।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:২১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

পুরাতন পোস্টের লেখা, মন্তব্য এবং প্রতিমন্তব্য পড়ে আবার মন্তব্য দেবার জন্য আপনাকে ধন্যবাদ, আমি ময়ূরাক্ষী :)
ভালো থাকবেন....

৫৮| ২২ শে মার্চ, ২০২৪ রাত ১১:৪৫

খায়রুল আহসান বলেছেন: উল্টাপাল্টা বা 'আউলা-ঝাউলা' হলো কোথায়? আলাপগুলোকে তো আমার কাছে সরাসরি, সহজ এবং বোধগম্য বলেই মনে হলো। যাহোক, পোস্ট পড়ে আমার তাৎক্ষণিক ভাবনাগুলোঃ

১। বাংলাদেশে কফি'র প্রচার ও প্রসার খুব দ্রুত গতিতে ঘটে গেছে। ফ্যাশনপ্রিয়, নকলনবিশ জাতির পানাভ্যাসে এ নতুন সংযোজন মন্দ নয়।
২। ইনস্টাগ্রাম একাউন্ট একটা খুলেছিলাম বটে, তবে চর্চার অভাবে বোধকরি ইতোমধ্যে সেটার অপমৃত্যু হয়েছে।
৩। ফটুক তোলার সময় গম্ভীর হতে হবে কেন? মুচকি হাসিও তো ব্যক্তিত্ব প্রকাশের একটা অকৃত্রিম উপায়।
৪। ফাঁকিবাজ পাঠকদের মন্তব্যে শুভঙ্করের মত বড় বড় ফাঁকি টাকি ধরতেও লেখকদের এক মুহূর্ত বিলম্ব হয় না; যদিও বেশিরভাগ লেখকই পাঠকদের তা বুঝতে দেন না।
৫। ব্লগে যাদের অবদানের কথা উল্লেখ করেছেন, তাদের সব্বাইকে অকুণ্ঠচিত্তে 'সেলাম'!
৬। নিরাপত্তা, পরিচ্ছন্নতা ও অনাকাঙ্খিত ভিড়-ভাট্টার সমস্যাগুলো দূর করতে না পারলে আমাদের ট্যুরিস্ট স্পটগুলো যতই মনোহর হোক না কেন, পর্যটক পাবে না।
পোস্টে ৫৮ নং মন্তব্য এবং ২৪তম 'লাইক' রেখে গেলাম।

ফাঁকিবাজ পাঠকদের জন্য 'পুরোটা পড়লাম' বলার চেয়ে 'ভালোলাগা রেখে গেলাম' বলা অধিকতর নিরাপদ- এ ভাবনার সাথে একমত (৮ নং প্রতিমন্তব্য)। :) :)

১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:৫১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

সালাম জানবেন। আপনার মন্তব্যটি পড়ে অনেক আনন্দ পেলাম এবং মনে মনে হাসলাম। আমি সবসময় বলি, আপনি হলে পূর্ণমাত্রার ব্লগার যিনি লেখেন, অন্যের লেখা পড়েন এবং তাদের মন্তব্যও পড়েন। শুধুই পড়েন না তাদের মন্তব্যেরও মূল্যায়ন করেন।

ব্লগের আড্ডাটি একারণেই অনেক আনন্দের এবং অর্থপূর্ণ হয়ে ওঠে। কিন্তু পেশাগত কারণে ব্লগের আড্ডায় যোগ দিতে পারি না।

সুযোগ পেলেই আসি এবং যাদের লেখা চোখে পড়ে পড়ি, এবং কিছু বলার থাকলে লেখে দিই।
আপনার জন্য অনেক শুভেচ্ছা আর কৃতজ্ঞতা!

৫৯| ২৪ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৩০

খায়রুল আহসান বলেছেন: পাঠকের মন্তব্যগুলো পড়তে গিয়ে দেখি আমার মন্তব্যের স্টাইলের সাথে সুমন কর (১১ নং) এর স্টাইলটা অনেকটা মিলে গেছে!!
যেহেতু সুমন কর আট বছরেরও আগে তার মন্তব্যটি রেখে গেছেন, সেহেতু স্টাইল নকলের অভিযোগে আমার অভিযুক্ত হবার সমূহ সম্ভাবনা রয়েছে!!! :(

১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:৫৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


হাহাহা, আপনি স্টাইল নকলের অভিযোগে পড়ছেন না, নিশ্চিত থাকুন। আপনিও একটি স্টাইলের প্রবক্তা, যেটি অন্যান্য প্রদায়কেরা দেখে থাকবেন।

আবারও ধন্যবাদ :)

৬০| ১২ ই মে, ২০২৪ রাত ৮:৪৬

মনিরা সুলতানা বলেছেন: ওয়েলকাম ব্যাক ভাউ!
আপনাদের নাম অনলাইন লিস্টে দেখলে ব্লগিং আনন্দময় মনে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.