নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি প্রবাসী তাই থাকি সব সময় অখুশী।

মোবারক

বলার মতো তেমন কিছু করতে পারিনি

মোবারক › বিস্তারিত পোস্টঃ

প্রবাসীর বালিশের পাশে সন্তানের খেলনা

২২ শে জুন, ২০২১ রাত ২:০৮


কত কিছুই না বদলে দিল এ প্রবাস-সময়। কয়েকদিন আগে পরিচয় হলো আজিল্কা (ছদ্মনাম) নামে এক প্রবাসী ভাইয়ের সঙ্গে, বাংলাদেশে থাকা তার সন্তানের খেলনা বালিশের পাশে রেখে তিনি ঘুমান।

আজিল্কার (৩৫) বাড়ি কুমিল্লার চৌদ্দগ্রামে। একটু অদ্ভুত স্বভাব তার। তার গল্প আজ বলি। হঠাৎ দেখা, স্বল্প পরিচয়। সৌদি আরবে আছেন চৌদ্দ বছর ধরে। শুরুতে মোবাইল টেকনেশিয়ান হিসেবে কাজ শুরু করেন। সৌদিকরণ নীতি আইন আসার পর থেকে কত কাজই না বদলালেন আজিল্কা, প্রবাসে টিকে থাকার লড়াইয়ে এখন তিনি কাজ করেন হোম ডেলিভারি সার্ভিসে।

কিন্তু আজিল্কার মন এখন এখানে নেই, অশ্রু টলটল চোখে বলেন, ‘কবে ফিরবো এই প্রবাস থেকে জানি না। আগে একা ছিলাম, এখন পরিবারে চারজন। তারা আশায় আছে, অনেক স্বপ্ন তাদের মনে।’

আজিল্কার কথা শুনে উত্তর আসে না আমার মুখে, অর্ডার নিয়ে দুজন দুই পথে হাঁটা ধরি।
কত কিছুই না বদলে দিল এ কষ্টিপাথর প্রবাস-সময়! কত স্বপ্ন ছিল, নিয়ে সব কেড়ে নিলো এ দুঃসহ সময়। আজিল্কা দেশে যান না অনেকদিন। কাজ শেষে বাসায় ফিরে বাড়িতে ফোন দেন। তার বালিশের পাশে বাঁশি আর খেলনা গাড়ি, সন্তানকে স্পর্শ করতে না পারার কষ্ট। বাঁশি বাজিয়ে সন্তানকে আকৃষ্ট করার নিদারুণ চেষ্টা। প্রবাসী আজিল্কা ভিডিও কলে স্ত্রী-সন্তানদের দেখে কষ্ট চাপেন বুকে।
সময় গড়ায়, বয়স বাড়ে। প্রবাস-ডায়েরির পাতায় ধুলো জমে। এখন শুধু স্বপ্নে তিনি পরিবার নিয়ে ঘুরেন, বেড়াতে যান। শুধু আর্থিক স্বচ্ছলতার কথা ভেবে লোকে বছর বছর পাড়ি দিচ্ছে প্রবাসে। চোখে থাকে হাজারো স্বপ্ন। একজন আজিল্কা, হাজার মাইল দূরে থাকলেও তার মন পড়ে থাকে বাংলাদেশে। প্রিয় জন্মভূমি, পরিবারের সদস্য, প্রিয়তমা স্ত্রী ও সন্তানদের এক ঝলক দেখার জন্য মন কাঁদে।

৫ বছর আগে যে সন্তান জন্ম নিয়েছে যে এখন দুরন্ত। দেশে যাবো, দেশে যাবো বলে প্রবাসের প্রতিটি দিন, প্রতিটি ক্ষণ আজিল্কাকে তাড়িয়ে বেড়ায়। সহস্র স্বপ্নের মালা, দিন যায়, মাস যায়, বছর যায়, স্বপ্ন পূরণ হয় না। দেশে যাওয়ার শুভক্ষণটিও মেলাতে পারেন না আজিল্কা।

জীবনটা ছবির মতো সুন্দর। ছোট ছোট স্বপ্ন বুকে লালন, ছোট ছোট দুঃখ, কত রকম মিষ্টি কষ্ট। স্বপ্নের প্রবাসে আমরা অধিকাংশই এক একজন আজিল্কা।

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০২১ রাত ৩:১০

কামাল১৮ বলেছেন: কষ্টের জীবন,আমিও প্রবাসী কিন্তু পরিবার সহ।

২৩ শে জুন, ২০২১ রাত ২:৫৭

মোবারক বলেছেন: ধন্যবাদ ভাইজান পড়ার জন্য ।

২| ২২ শে জুন, ২০২১ ভোর ৬:৫৬

হাবিব বলেছেন: ভালো থাকুক সকল প্রবাসী।

২৩ শে জুন, ২০২১ রাত ২:৫৭

মোবারক বলেছেন: ধন্যবাদ ভাইজান।

৩| ২২ শে জুন, ২০২১ সকাল ১০:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: সবার জন্য সমবেদনা।

২৩ শে জুন, ২০২১ রাত ২:৫৮

মোবারক বলেছেন: আল্লাহ্‌ সবাই কে ভালো রাখুক

৪| ২২ শে জুন, ২০২১ সকাল ১১:০০

কাজী ফাতেমা ছবি বলেছেন: আসলেই কষ্ট পরিবার রেখে দীর্ঘ সময় দেশের বাহিরে থাকা।

আল্লাহ উনার মনোবাসনা পূর্ণ করেন, দেশে ফেরার তৌফিক দান করুন

২৩ শে জুন, ২০২১ রাত ২:৫৮

মোবারক বলেছেন: আমীন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.