নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মো: এম রহমান

মো: এম রহমান › বিস্তারিত পোস্টঃ

শিক্ষা পদ্ধতি, আমরা ও আমাদের সন্তান

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৯




২০২৩ সাল থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেনিতে নতুন পাঠ্যক্রম চালু হয়েছে পরীক্ষামূলকভাবে। যেখানে অতীতের গতানুগতিক শিক্ষা থাকছে না। ছাত্র-ছাত্রীরা নাকি হাতে কলমে শিখবে। পাঠ্যক্রম সেইভাবেই সাজানো। নতুন বইতে নেই অধ্যায়ভিত্তিক কোনও প্রশ্ন। অনুসন্ধানী পাঠ এবং অনুশীলনী- এই দুই ধরণের পাঠ্যবই। বছরের শুরুতেই এমন বই হাতে ঘরে ফিরে শিক্ষার্থীরা।

বই হাতে পেয়েও পড়া শুরু করতে পারেনি শিক্ষার্থীরা। কিভাবে পড়বে, কী পড়বে? শিক্ষকদের পড়ানোর উপর ট্রেনিং দেয়া হয়। এভাবে কেটে যায় মার্চ মাস পর্যন্ত। তারপর রমজান-ঈদ, এসএসসি পরীক্ষার বিশাল ছুটি। ক্লাসে পড়া বলতে এসাইন্মেন্ট দিয়ে দেয়, বাসা থেকে করে আনার জন্য। কিন্তু ক্লাসে পড়া বুঝানোর কোনও তোয়াক্কা করে না। বলছি সরকারি উচ্চ মাধ্যমিক স্কুলের কথা। শিক্ষকদের মধ্যে প্রাইভেট পড়ানোর ঝোঁক আগে থেকেই ছিল। নতুন পদ্ধতির কারনে এটা আরও বেড়ে গিয়েছে। সরকার তাদের ট্রেনিং দিয়েছে কি প্রাইভেট পড়ানোর জন্য?

নতুন পদ্ধতিতে গতানুগতিক কোনও পরীক্ষা থাকছে না। মানে ষষ্ঠ ও সপ্তম শ্রেনিতে কোনও পরীক্ষা নেয়ার নির্দেশনা নেই। এসাইন্মেন্ট এর উপর বিবেচনা করে নাকি মুল্যায়ন করা হবে। তার মানে শিক্ষকদের উপর দায়িত্ব দিয়ে দেয়া হল শিক্ষার্থীদের মুল্যায়নের। অবশ্য শিক্ষকরাই তো জানবে কোন শিক্ষার্থী কেমন। কিন্তু আমাদের দেশের যে অবস্থা, প্রাইভেট না পড়লে অন্য চোখে দেখে শিক্ষার্থীকে। সরকারি স্কুলের কথাই এটা বলছি। যদিও শিক্ষকদের প্রাইভেট পড়ানোর উপর নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু কে কার পরোয়া করে? কোথাও কোনও জবাবদিহিতা নেই দেশে।

দুইদিন আগে স্কুলে অভিভাবকদের নিয়ে মিটিং করল স্কুল কর্তৃপক্ষ। সেখানে জানানো হল আগামি মাসে শিক্ষার্থীদের মুল্যায়ন করা হবে। একজন একজন শিক্ষার্থীকে নাকি মৌখিকভাবে পড়া ধরবে। অভিভাবকদের কথা ক্লাসে তো পড়াই হয়নাই, কোনও সিলেবাসও দেয় নাই, তাহলে শিক্ষার্থীরা কী পড়ে পরীক্ষা দিবে। শিক্ষকেরা সদুত্তর দিতে না পেরে তরিঘরি করে মিটিং শেষ করে দিল।
মিটিং এ এও বলল, শিক্ষার্থীরা এখন যা শিখছে এরা এখন নিজেরাই ভাত, ডিম রান্না করে খাওয়াতে পারবে। বিদেশে গেলে তো নিজের রান্না নিজে করেই খেতে হয়। বাবা-মা কেও রান্না করে খাওয়াবে। কি আর বলবো?

প্রাথমিক পেরিয়ে মাধ্যমিকের প্রথম স্তর হচ্ছে এই ষষ্ঠ শ্রেণি। যাকে বলে মাধমিকের ভীত। এই ভীতটাই নষ্ট করে দিল নতুন শিক্ষা ব্যবস্থা।

যারা এই শিক্ষা ব্যবস্থা নিয়ে এসেছে এবং এক্সপেরিমেন্ট করছে তাদের সন্তানেরা তো হয় ইংরেজি মাধ্যমে পড়ে নইলে বিদেশ পাঠিয়ে দেয়। যত মরা মরে এদেশের সাধারণ শিক্ষার্থীদের। আমাদের সন্তানেরা ভাত-ডিম রান্না করতে পারে, বাসায় দেখে দেখেই শিখে ফেলে। আপনাদের সন্তানেরা তো এসব খায় ই না। তারা তো খায় চাইনিজ, পিজা, বার্গার এসব।

সন্তানের শিক্ষার ভবিষ্যৎ নিয়ে খুবই উদ্বিগ্ন আছি। মানুষ জ্ঞান বৃদ্ধির জন্য কাজ করে, আর আমাদের আমলারা কাজ করে অ-জ্ঞান করার জন্য, মূর্খ বানানোর জন্য। সরকারি স্কুলের শিক্ষকেরা কোনও অভিভাবকের কথা শুনতে চায় না। প্রধান শিক্ষক/প্রিন্সিপালও তেমনই। যারা প্রাইভেট পড়ে না শিক্ষকদের কাছে, তারা আছে আরও টেনশনে, কী হয়, কী হবে? অনেকে এই ভয়ে না পেরে উঠলেও বাধ্য হয়ে স্কুলের শিক্ষকের কাছে প্রাইভেটে দিচ্ছে। হয়ত অনেকেই বলবে- প্রাইভেট স্কুলে দিয়ে দিতে। কিন্তু প্রাইভেট স্কুলে পড়ানো, ব্যয় ভার করা তো সকলের পক্ষে সম্ভব নয়। তাছাড়া প্রাইভেট স্কুলেও তো একই কারিকুলাম। বাকি রইল ইংলিশ মিডিয়াম। সবার কি সাধ্য আছে ইংলিশ মিডিয়াম স্কুলে পড়ানোর? আমাদের দেশের মতো অন্য কোনও দেশে মনে হয় না এতো ঘনঘন শিক্ষা ব্যবস্থা পরিবর্তন করে থাকে? আবার বলবেন অনেকে- অভিযোগ করেন। কিন্তু কোথায় করবো? কে শুনবে আমাদের কথা? সবাই এক। কেউ দায়িত্ব, দায় নিতে রাজী নয়। সবাই যার যারটা বুঝে। সবাই আজ চাটুকার। আবার আইনের ফাঁক ফোঁকর তো আছেই। এর থেকে উত্তরনের উপায় কী?

বার্ষিক মূল্যায়ন চলছে স্কুলে। যাচ্ছে তাই অবস্থা। বোর্ডে প্রশ্ন লিখে তার উত্তর লিখতে হচ্ছে। তাহলে কী হল। সেই একই তো কথা। মূল্যায়নটা তাহলে কিভাবে হচ্ছে? ফাঁকি দেয়ার জন্য প্রশ্ন না ছাপিয়ে বোর্ডে প্রশ্ন লিখে পরীক্ষা নেয়া হচ্ছে। হাজার হাজার, লক্ষ লক্ষ টাকা ব্যয় করে শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ঐ পর্যন্তই। তার কোন প্রতিফলন নেই ক্লাসে। এসাইন্মেন্টের নামে রঙ্গিন কাগজ কিনো, এটা বানাও, ঐটা বানাও, নিয়া যাও ক্লাসে। ব্যস, শেষ পড়া। শিক্ষার কোন মাথা নেই। এসব দিয়ে কি ভবিষ্যৎ এ ভালো কোনো জব বা কাজ পাবে? শেষে ভাত আর আলু ভর্তা বানিয়ে বিক্রি করে আয় করতে হবে, খরচ চালাতে হবে।

এখন অনেকেই হয়ত বলবেন- এতে হাতে-কলমে, জীবনমুখী শিক্ষা প্রতিফলিত হবে। আমরা এটাকে বিপরীতমুখী ভাবছি। কোচিং সেন্টারের সাথে যারা জড়িত, তারা এটাকে বিপথগামী হিসেবে ফুটিয়ে তুলছে। আসলে আমি কোনও কোচিং সেন্টারের সাথে জড়িত নই, আমার এমন কোনও প্রতিষ্ঠানও নেই। আমি এর বিপক্ষেও না। তবে পদ্ধতির বিপক্ষে। হাতে কলমে যদি শিক্ষার বিষয়টিই হতো, তাহলে গার্হস্থ অর্থনীতি, কর্মমুখী শিক্ষা- এমন ২-১ টি বিষয় অন্তর্ভুক্ত করেই তো হতো। পুরো শিক্ষা পদ্ধতি আমাদের সন্তানকে অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে।

কে শুনবে কার কথা? যারা এই পদ্ধতি প্রণয়ন করেছেন, তাঁদের সন্তানেরা কি এই পদ্ধতিতে লেখাপড়া করছে? তারা হয় ইংলিশ মিডিয়াম নয়ত বিদেশে পড়াশুনা করছে।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:০৪

ফুয়াদের বাপ বলেছেন: হুটহাট করে নতুন শিক্ষাপদ্ধতি চাপিয়ে দেবার কোন মানেই হয় না। ফিনল্যান্ড/নিউজিল্যান্ডের মতো শিক্ষাপদ্ধতি আমাদের দেশের জন্য কতটুকু কার্যকরী তা ভালোভাবে ভেবে দেখা উচিত ছিল। দেশের ৯০ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষাউপকরন (পাঠ্যবই+সহায়িকা/ল্যাব/মাঠ/সরংজাম) শিক্ষার্থীদের দিতে পারে না। সেক্ষেত্রে নতুন শিক্ষাপদ্ধতির যে উপকরন প্রয়োজন তা বিদ্যালয় প্রদান করতে পারবে বলে মনে হয় না। অধিকাংশ অভিভাবক শিক্ষার্থীদের প্রয়োজনীয় উপকরন কিনে দিতে পারছে না।

সরকার চাইলে ভোকেশনাল শিক্ষাকে আরো বিস্তৃত করতে পারতো। বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষার্থীদের কর্মমূখী শিক্ষায় আগ্রহী করতে পারতো। নাচ/গান/আবৃত্তি/অভিনয় ইত্যাদি বিষয়গুলোকে শিক্ষার্থীদের পছন্দের ভিত্তিতে বাধ্যতামূলক পাঠ দেওয়া যেতো।

কোচিং সেন্টার নিষিদ্ধ করলে, সরকারেরই দায়িত্ব তা নিয়ন্ত্রন করা/ব্যাবস্থা নেওয়া। কোচিং ব্যাবসায়ীদের শায়েস্তা করতে পুরো শিক্ষা ব্যাবস্থা নিয়ে খেলা করা উচিৎ না।

এমনিতেই করোনার প্রকোপে ২ বছর শিক্ষা শেষ। সৃজনশীল নামে যাচ্ছেতাই এক শিক্ষা ব্যাবস্থা চলল গত কয়েক বছর। A+ এর ছড়াছড়ি, অথচ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভার্তি পরিক্ষায় নূন্যতম পাশ মার্ক পাচ্ছেনা এসএসসি/এইচ এসসিতে A+ পাওয়া শিক্ষার্থীরা।

শিক্ষা নিয়ে এমন তালবাহানা করতে করতে মেরুদন্ডহীন হতে যাচ্ছে আগামী প্রজন্ম।

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:০৮

মো: এম রহমান বলেছেন: উপকরনের কথা বাদই দিলাম। সে এক আজব কাহিনী। এটা আনতে হবে, ঐটা নিয়া আসবা। সেটা আবার যোগাড় করে দেয়া। গাছ কিনে দিতে হবে, আলু নিয়ে যেতে হবে। কাগজ কেনা (বাহারি কাগজ) ইত্যাদি ইত্যাদি...

২| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৫

বিজন রয় বলেছেন: পরিবর্তনটা জরুরি। দেখা যাক কি হয়।

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৭

মো: এম রহমান বলেছেন: আমি দেখছি, দেখেছি- রসাতলে গিয়েছে আমার সন্তানের শিক্ষা

৩| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: দারুণ বিষয়বস্তু নিয়ে লিখছেন। কিন্তু আপনার কথা গুলো কি পলিসি মেকাররা কর্নপাত করবে?

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১০

মো: এম রহমান বলেছেন: আমার কেন? কারো কথাই শুনছে না উনারা। সব কিছু চাপিয়ে দিচ্ছে। কিন্তু আমরা অভিভাবকেরা খুব দুশ্চিন্তায় আছি সন্তানের ভবিষ্যৎ নিয়ে

৪| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:০৮

পাজী-পোলা বলেছেন: এই যে হাজার হাহার টাকা ব্যয় করে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, মূলত এই হাজার হাজার টাকা ইনকামের জন্যই শিক্ষা পদ্ধতি চেঞ্জ করা হয়। শিক্ষিত করা কারো উদ্দেশ্য না। ছাত্ররাও তেমনি, হাজার হাজার টাকা ইনকামের জন্য পড়ছে, ঙ্গান অর্জনের জন্য না।

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১১

মো: এম রহমান বলেছেন: খুব গুরুত্বপূর্ণ কথা সংক্ষেপে খুব ভালো বলেছেন

৫| ২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২১

রাজীব নুর বলেছেন: আমাদের দুর্বল শিক্ষা ব্যবস্থার জন্য দুর্বল প্রজন্ম তৈরি হচ্ছে।

২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০২

মো: এম রহমান বলেছেন: যথার্থ বলেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.