নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

"মুজিব ভাই, আপনি বাকশাল চালু করে বাংলাদেশের মানুষদের জন্য শেষ পথটিও বন্ধ করে দিলেন আপনাকে শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা থেকে সরানোর"। ------ তাজউদ্দীন আহমেদ

৩০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪৮



"মুজিব ভাই, আপনি বাকশাল চালু করে বাংলাদেশের মানুষদের জন্য শেষ পথটিও বন্ধ করে দিলেন আপনাকে শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা থেকে সরানোর"। ------ তাজউদ্দীন আহমেদ

১৯৭৫ সালে শেখ মুজিবুর রহমানের পাশে তাজউদ্দীন আহমেদ নামক একজন প্রকৃত শুভাকাঙ্ক্ষী ছিলও যে ব্যক্তিটি বাকশালের পরিণতি অনুমান করে শেখ মুজিবুর রহমানকে বাকশাল চালু করা থেকে বিরত রাখতে চেয়েছিলেন; যখন সফল হতে পারেন নি তখন শেখ মুজিবুর রহমানের উদ্দেশ্যে তাজউদ্দীন আহমেদের শেষ মন্তব্য ছিলও উপরে উল্লেখিত মন্তব্যটি। ১৯৭৫ সালে শেখ মুজিবুর রহমানের কাছে তাজউদ্দীন আহমেদ অপেক্ষা খন্দকার মোস্তাক আহমেদই বেশি গ্রহণযোগ্য হয়ে উঠেছিলেন। এই ২০১৮ সালে শেখ হাসিনার আশ-পাশে কি তাজউদ্দীন আহমেদের মতো একজন মানুষও নেই যিনি শেখ হাসিনাকে ২০১৪ সালের ৫ই জানুয়ারির মতো ২০১৮ সালে একই রকম বা তা অপেক্ষা নিকৃষ্ট সংসদ নির্বাচন এর ভবিষ্যৎ পরিণতি সম্বন্ধে সাবধান করে দিতে পারে? আওয়ামীলীগ সমর্থক হাজার-হাজার বুদ্ধিজীবীর মাঝে একজনেরও কি সৎ সাহস নাই যিনি শেখ হাসিনাকে চিলির আগোষ্ট পিনোচেট; লিবিয়ার গাদ্দাফির; জিম্বাবুয়ের মুগাবে; ইতালির মুসোলিনি; ইরানের মোহাম্মদ রেজা শাহ এর শেষ পরিণতি মনে করিয়ে দিতে পারেন?
এখানে উল্লেখ্য যে গাদ্দাফি হলও লিবিয়ার স্বাধীনতার জনক; মুগাবে হলো জিম্বাবুয়ের স্বাধীনতার জনক।

উপরে বর্ণিত একনায়কদের পতনের ইতিহাস সাক্ষ্য দেয় যে একনায়ক ও স্বৈরশাসকদের পতনের জন্য দেশে বিরোধী রাজনৈতিক দল থাকা আবশ্যক না। বিরোধী রাজনৈতিক দল ছাড়াই একনায়ক ও স্বৈরশাসকদের পতন হয়েছে দেশে-দেশে; কালে-কালে।

শেখ হাসিনার পাশের সবাই কি মোস্তাক আহমেদের মতো? একজনও কি নেই তাজউদ্দিন আহমেদের মতো?

শেখ হাসিনার প্রতি বিনীত অনুরোধ ডাঃ কামাল হোসেনের নেতৃত্বাধীন জোটের সাথে আলোচনার মাধ্যমে একটি সুষ্ঠ নির্বাচন আয়োজনের ব্যবস্হা করুন; যে নির্বাচনে দেশের মানুষ নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারে; নিজেদের পছন্দের মানুষকে জনপ্রতিনিধি হিসাবে নির্বাচন করতে পারে। দেশের মানুষকে অন্ততপক্ষে নিজের ভোট টি ভয়-ভিতীহিন ভাবে দেওয়ার সুযোগ দিন।

ফকির লালন সাই এর গানের ভাষায় বলতে হয়

"সময় গেলে সাধন হবে না।
দিন থাকিতে তিনের সাধন কেন করলে না।।"

মন্তব্য ১৯ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৯

সাইন বোর্ড বলেছেন: ক্ষমতার মোহে মনে হয় এরা অন্ধ হয়ে গেছে, তাই বাস্তব অবস্থা থেকে সরে গেছে অনেক দূরে ।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:৪৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: প্রবাদে আছে পাগলকে বিল্ডিং এর উপর থেকে লাফ দিতে বললে সে লাফ দেয় না। মানে নিজের ভালো নিজে বুঝে। বাংলাদেশের সরকার প্রধান কি বুঝে নিজের ভালোটা?

২| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২২

পদ্মপুকুর বলেছেন: এই দেশে তাজউদ্দিনরা হয় হাত গুণতি, আর মোস্তাকরা হয় অগুণতি।

৩| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৯

খাঁজা বাবা বলেছেন: মানুষ যখন ক্ষমতার নেশায় অন্ধ হয়ে যায় তখন ইতিহাস মনে থাকে না।

৪| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৫

রাজীব নুর বলেছেন: পড়লাম। জানিয়ে গেলাম।

৫| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩২

আল ইফরান বলেছেন: আপনি যদিও রাজনীতি বিজ্ঞানের ছাত্র না, তারপরেও আপনার কাছে দুইটা প্রশ্ন রেখে যাইঃ

১। ১৯৭১ এ কাদের পরিকল্পনায় তাজউদ্দিন আহমেদ সাহেবকে প্রধানমন্ত্রী বানানো হয়েছিল?
২। কেন ভারত সরকার মাওলানা ভাসানীকে গৃহবন্দী করে রেখেছিলো যুদ্ধের পুরো সময়?

আমি ব্যক্তিগতভাবে তাজউদ্দিন আহমেদকে পছন্দ বা অপছন্দ কোনটাই করি না। আমি শুধু এইটা জানতে ইচ্ছুক বঙ্গবন্ধুর সাথে তাজউদ্দিন সাহেবের যুদ্ধের পূর্ববর্তী সময়ে ঠিক কি ধরনের সম্পর্ক ছিলো (শেখ পরিবারের কেউ কলম না ধরা পর্যন্ত আমি একপাক্ষিক বক্তব্যে ভরসা রাখতে রাজি নই)।

৬| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩৭

তারেক_মাহমুদ বলেছেন: শেখ হাসিনা অনেক বেশি বুদ্ধিমান, বঙ্গবন্ধু যে ভুল করেছেন তিনি সেটি করবেন না। কামালকে দিয়ে বিএনপির নেতৃত্ব নিজের হাতে নিয়েছেন। এবার সুষ্ঠু নির্বাচন হবে কিন্তু ক্ষমতায় যাবেন শেখ হাসিনাই, এবারো বিএনপি হাসিনার ফাদে পা দিয়েছে।

৭| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: সময় গেলে সাধন হবেনা - - -

সময় থাকতে কেহ বোঝে না!

সত্যবচনে ধন্যবাদ

৮| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৭

ঢাবিয়ান বলেছেন: "মুজিব ভাই, আপনি বাকশাল চালু করে বাংলাদেশের মানুষদের জন্য শেষ পথটিও বন্ধ করে দিলেন আপনাকে শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা থেকে সরানোর"। ------ তাজউদ্দীন আহমেদ।

কয়েকদিন আগেও তাজউদ্দীন আহমেদ এর ছেলে সোহেল তাজও বাবার মতই বর্তমান সরকারকে স্মরন করিয়ে দিয়েছিল '' স্বৈরাচার চেনার উপায়''।

৯| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২৫

ঢাবিয়ান বলেছেন: আপনি প্রতিউত্তর দিন প্লিজ। এই পোস্টটি নির্বাচিত পাতায় যাওয়া উচিৎ।

১০| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:


তাজুদ্দিন সাহেবের কোটেশন হিসেবে যেটা দিয়েছেন, উহা সত্য নয়, উহা শেখ সাহেব ও তাজুদ্দিন হত্যাকারীদের দ্বারা রচিত; একটু ভেবেচিন্তে লিখিয়েন; সব যায়গায় শুধু প্রশ্নফাঁসের স্বাক্ষর রেখে গেলে তো চলবে না, ইহা ব্লগ; রাজনৈতিক পোষ্ট আর লালনগীতি এক নয়

১১| ৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪২

শাহাদাত নিরব বলেছেন: তাজ উদ্দিন আহমেদ আছে কিন্তু অর্থ আর ক্ষমতার মোহে সবাই ডুবে আছে ।

১২| ৩০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

রাকু হাসান বলেছেন:

খুব ভালো লিখেছেন । সেই সৎ সাহস দেখানোর মত লোক সত্যিই নেই বলতে হচ্ছে । পাছে ভয় যে । আপনার কি মনে হয় সরকার কি সুষ্ঠু সংলাপ করবে ,যার মাধ্যমে সত্যিই একটি গ্রহণযোগ্য নির্বাচন হবে । আমার মনে হচ্ছে নতুন একটা কৌশলে সংলাপটা সামনে এগিয়ে নিবে না । দোষ দিবে ঐক্যফ্রন্ট কে । যাক সেটা না হোক ।

১৩| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১:০৯

শাহিন-৯৯ বলেছেন:


তাজউদ্দিন সাহেবের উক্তিটির কোন রেফারেন্স কি আছে আপনার কাছে? নেটে থাকলে লিংক দিন, বইয়ে পেয়ে থাকলে বইয়ের নাম, বইয়ের লেখকের নাম ও পৃষ্টা উল্লেখ করে দিন।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৪৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

"“যে গণতন্ত্রের গুণগান করেছি আমরা সবসময়, আজকে আপনি একটি কলমের খোঁচায় সেই গণতন্ত্রকে শেষ করে দিয়ে দেশে একদলীয় শাসনব্যবস্থা করতে যাছেন।…বাই টেকিং দিস স্টেপ ইউ আর ক্লোজিং অল দ্য ডোরস টু রিমুভ ইউ পিসফুলি ফ্রম ইউর পজিশন।” (‘তাজউদ্দীন আহমেদ নেতা ও পিতা’ শারমিন আহমেদ, পৃষ্ঠা ১৯২)"

১৪| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:২১

জুনায়েদ বি রাহমান বলেছেন: মানুষ সুষ্ঠু নির্বাচন চায়। ভোট দিতে চায়। শেখ হাসিনা সেটা খর্ব করলে ফলাফল দিতে হবে। তাছাড়া নতুন প্রজন্ম স্বাধীনতা এবং পরবর্তী বাংলার সঠিক ইতিহাস জানে না।

শেখ হাসিনা সেটা না বুঝলে বিপদে পড়বেন।

১৫| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৬

নীল আকাশ বলেছেন: মুজিব ভাই, আপনি বাকশাল চালু করে বাংলাদেশের মানুষদের জন্য শেষ পথটিও বন্ধ করে দিলেন আপনাকে শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা থেকে সরানোর"। ------ তাজউদ্দীন আহমেদ। [/sb
সময় গেলে সাধন হবেনা - - -
সময় থাকতে কেহ বোঝে না!
সত্যবচনে ধন্যবাদ!


এই সময়ে এত সাহস নিয়ে মন্তব্য দেবার জন্য, নিন আমার কাছ থেকে মিষ্টি খান!

আপনার এখানে হাম্ব লীগের একজন পা চাটা দালাল চলে এসেছে.....নিজে সারাদিন রাত রাজনৈতিক পোস্ট দিবে আর অন্য কেউ দিলে গা জলতে থাকে.........। এদের পাত্তা দিবেন না.....।

এই পোস্টটি নির্বাচিত পাতায় যাওয়া উচিৎ।

আপনার জন্য শুভ কামনা রইল!





১৬| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১:৫৮

শাহিন-৯৯ বলেছেন:


লেখকে ধন্যবাদ প্রতিউত্তরে বিষয়টা ক্লিয়ার করার জন্য এখন চাঁদগাজীর মন্তব্য আশা করছি।
তবে সন্দেহ হয় চাঁদগাজী আবার না বলে তাজউদ্দিনের মেয়ে ভুল লিখেছে।

১৭| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ২:০১

শাহিন-৯৯ বলেছেন:

তাজুদ্দিন সাহেবের কোটেশন হিসেবে যেটা দিয়েছেন, উহা সত্য নয়, উহা শেখ সাহেব ও তাজুদ্দিন হত্যাকারীদের দ্বারা রচিত; একটু ভেবেচিন্তে লিখিয়েন; সব যায়গায় শুধু প্রশ্নফাঁসের স্বাক্ষর রেখে গেলে তো চলবে না, ইহা ব্লগ; রাজনৈতিক পোষ্ট আর লালনগীতি এক নয়

চাঁদগাজীর কথায় বঙ্গবন্ধু ও তাজউদ্দিনের হত্যাকারী তাজউদ্দিনের মেয়ে!!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.