নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

মে মাসের ১০ থেকে ২০ তারিখের মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে।

২৬ শে এপ্রিল, ২০২৩ দুপুর ২:১৩



আমেরিকার আবহাওয়া পূর্বাভাস মডেল গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম মে মাসের ১০ তারিখে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ভারতের আন্দামান ও নিকবার দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্বে আন্দামান সাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়ে তা ঘূর্ণিঝড় পরিণত হওয়ার সম্ভাবনা নির্দেশ করতেছে গত ২৪ শে এপ্রিলের পর থেকে। আমার দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে দেখেছি যে আমেরিকার আবহাওয়া পূর্বাভাস মডেল গ্লোবাল পথকষ্ট সিস্টেম যখন পর-পর ৩ দিন একই স্থানের আস-পাশে নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা নির্দেশ করে সেই নিম্নচাপ বাস্তবেও সৃষ্টি হয়।

মে মাসের ১ তারিখের মধ্যে মোটা-মুটি নিশ্চিত হওয়ার যাবে প্রকৃত পক্ষে ঘূর্ণিঝড় সৃষ্টি হবে কিনা। সেই সাথে জানা যাবে যে যদি ঘূর্ণিঝড় সৃষ্টি হয় তবে তা কোন পথে অগ্রসর হবে ও সম্ভব্য কোন উপকূলে আঘাত করতে পারে। বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া কোন ঘূর্ণিঝড় কি পরিমাণ শক্তিশালী হতে পারে তা নির্ভর করে নিম্নচাপটি বঙ্গোপসাগরের কোন স্থানে (দক্ষিণ/মধ্য/উত্তর বঙ্গোপসাগরে) সৃষ্টি হয়েছে। ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পরে চলার পথে সমুদ্রপৃষ্ঠে অপেক্ষাকৃত গরম পানির উপর দিয়ে নাকি ঠাণ্ডা পানির উপর দিয়ে উপকূলের দিকে অগ্রসর হবে তার উপর।

মে মাসের দ্বিতীয় সপ্তাহে ভারতীয় উপমহাদেশের উপর জেট স্টিমের গতিপথ ও আবহাওয়ার বিভিন্ন বৈশিষ্ট্য বিশেষ করে বায়ুমণ্ডলের বিভিন্ন উচ্চতায় বায়ুপ্রবাহের দিক ও মান, বায়ুচাপ, বায়ু শিয়ার, সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা, ঘূর্ণিঝড় সৃষ্টি ও ও শক্তিশালী হওয়ার জন্য ২৬ ডিগ্রী সেন্টিগ্রেড পানির তাপমাত্রা, সমুদ্রে জমা হয়ে থাকা ঘূর্ণিঝড়ের জন্য প্রয়োজনীয় তাপীয় শক্তির বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে আমেরিকার আবহাওয়া পূর্বাভাস মডেল গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম যে নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা নির্দেশ করতেছেতা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

বঙ্গোপসাগরে ২ টি ঘূর্ণিঝড় মৌসুম: বর্ষাকালের পূর্বে এপ্রিল, মে, ও জুন মাসে ও অন্য মৌসুমটি বর্ষাকালের পরে অক্টোবর-নভেম্বর-ডিসেম্বর মাসে। যেহেতু পুরো এপ্রিল মাসে উত্তর ও মধ্য বঙ্গোপসাগরে কোন নিম্নচাপ সৃষ্টি হয় নি তাই বঙ্গোপসাগরে ইতিমধ্যে ঘূর্ণিঝড় সৃষ্টির জন্য প্রয়োজনীয় অনেক শক্তি জমা হয়ে গেছে। ফলে মে মাসের দ্বিতীয় সপ্তাহে নিম্নচাপ সৃষ্টি হলে ও অনুকূল পরিবেশ পেলে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা খুবই বেশি।

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় এর ঐতিহাসিক তথ্য বিশ্লেষণ করতে দেখা যায় যে এপ্রিল মাসের শেষ সপ্তাহ থেকে শুরু করে মে মাসে খুবই শক্তিশালী ঘূর্ণিঝড় সৃষ্টি হয়। বাতাসের গতিবেগ, ধ্বংসাত্মক ক্ষমতা, জলোচ্ছ্বাসের উচ্চতা, প্রাণহানি ওভারঅল সবকিছু বিবেচনায় নিলে বঙ্গোপসাগরে এই পর্যন্ত আঘাত হানা সবচেয়ে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় হল ২৯ এপ্রিল, ১৯৯১ সালের ঘূর্ণিঝড় যা চট্টগ্রাম ও নোয়াখালী জেলার উপকূলে আঘাত করেছিল যার কারণে ২ লক্ষের বেশি মানুষ মারা গিয়েছিল (বেসরকারি হিসাবে অনুসারে)। ২০২০ সালে সুপার সাইক্লোন আম্পান স্থলভাগে আঘাত করেছিল মে মাসের ২০ তারিখে, ঘণ্টায় প্রায় ১৭৫ কিলোমিটার বেগে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সাতক্ষীরা জেলার উপকূলে। ঘূর্ণিঝড় আম্পানকে নামকরণ করা হয়েছে সুপার-সাইক্লোন হিসাবে কারণ সমুদ্রে থাকা অবস্থায় আম্পানের বাতাসের সর্বোচ্চ গতিবেগ উঠেছিল ঘণ্টায় ২৭০ কিলোমিটার।

বিশ্ব আবহাওয়া সংস্থার (WMO/ESCAP Panel on Tropical Cyclones) তথ্য অনুসারে বঙ্গোপসাগর ও আরব সাগরে যদি কোন ঘূর্ণিঝড় সৃষ্টি হয় তবে সেই ঘূর্ণিঝড়টির নাম হবে মোচা (Mocha)। মোচা নামটি দিয়েছে সৌদি আরবের প্রতিবেশী দেশ ইয়েমেন।

বিশেষ দ্রষ্টব্য: গণমাধ্যম কর্মীদের অনুরোধ এমন কোন রকম মুখরোচক শিরোনাম দিয়ে সংবাদ প্রকাশ করা থেকে বিরত থাকবেন যা আমার পোষ্টে উল্লেখ করি নি। বা আমার পোষ্টে উল্লেখিত তথ্য দ্বারা প্রমাণ করা যায় না।

মন্তব্য ৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০২৩ দুপুর ২:২৩

রাজীব নুর বলেছেন: ঝড় বৃষ্টি হোক। কিন্তু যেন কোনো ক্ষয়ক্ষতি না হয়। কোনো মৃত্যু যেন না হয়।

২| ২৬ শে এপ্রিল, ২০২৩ দুপুর ২:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: বাংলাদেশের আবহাওয়া স্পেশালিষ্টরা ১০ নাম্বার সিগনাল দিলেও তা কার্যকর হয়না। পোলাপান তাদের নিয়ে ট্রোল করে। ঠিক কি কারণে আবহাওয়াস্পেশালিষ্ট দের ভবিষ্যৎ বাণী অধিকাংশ সময় ভুলভাল হয় একটু জানাবেন?

৩| ২৬ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

শেরজা তপন বলেছেন: ব্লগে এমন আপডেট নিয়মিত দরকার।

৪| ২৭ শে এপ্রিল, ২০২৩ সকাল ১১:০৭

নতুন বলেছেন: আমাদের দেশের নিজেস্ব রাডার সিসটেম বা স্যাটেলাইটের মাধ্যমে আবহাওয়ার ধারনা পাওয়া যায় এমন ওয়েব সাইট থাকলে লিংক দেবেন কি? খুইজা পাইনাই।

৫| ২৯ শে এপ্রিল, ২০২৩ রাত ২:০৫

শামসুল হক চাঁটগাঁইয়া বলেছেন: এই মাসে আবহাওয়া সংক্রান্ত বেশিরভাগ রিপোর্টই ভুল ছিল । বিশেষকরে বৃষ্টির ব্যপারে ।

৬| ০২ রা মে, ২০২৩ রাত ৮:১৬

গেঁয়ো ভূত বলেছেন: মে মাসের ১ তারিখের মধ্যে মোটা-মুটি নিশ্চিত হওয়ার যাবে প্রকৃত পক্ষে ঘূর্ণিঝড় সৃষ্টি হবে কিনা।

আজকে মে মাসের ২ তারিখ। সুতরাং, ব্লগ এ অথবা কমেন্ট এ একটা আপডেট প্রত্যাশা করছি।

হ্যাপি ব্লগিং।

৭| ১১ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫৭

জুন বলেছেন: আমি ২৪/ ২৫ তারিখ কক্সবাজার যাবার প্ল্যান করছি তখনও কি ঘুর্নিঝড় থাকবে মোস্তফা কামাল ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.