নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

চলছে ছবি ব্লগ নির্বাচন! বিচারক মন্ডলীর সদস্যরা লাইভে এসে জানালেন তাদের মতামত ও অনুভুতি।

২৯ শে জুন, ২০২১ রাত ১:০১

প্রিয় ব্লগার,
ছবি ব্লগ প্রতিযোগিতা শেষ হলো। যারা এই প্রতিযোগিতায় অংশ গ্রহন করেছেন তাদের সবাইকে জানাই আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। আপনারদের এত এত ছবি ব্লগ থেকে সেরা ছবি ব্লগ ও সেরা ছবিটি নির্বাচন করতে আমাদের অনেক কষ্ট করতে হচ্ছে। গতকাল সকাল থেকে শুরু করে প্রায় রাত পর্যন্ত বিচারকরা প্রায় এক টানা কাজ করে প্রাথমিক ছবি ব্লগ ও সেরা কিছু ছবি নির্বাচনের কাজ সম্পন্ন করেছেন।

ছবি ব্লগের চুড়ান্ত ফলাফল আমরা অল্প কিছুদিনের মধ্যেই প্রকাশ করব। তাঁর আগে বিচারকদের দ্বারা নির্বাচিত সেরা তিনটি ছবি প্রকাশিত হবে। এবং ব্লগারদের বিচারে সেরা ছবির জন্য বাকি ছবিগুলো ব্লগে উপস্থাপন করা হবে। যাদের ছবি নির্বাচিত হয়েছে, তাদেরকে ঐ ছবির মুল কপিটি ইমেইলের মাধ্যমে আমাদেরকে পাঠাতে হবে।

সম্মানিত বিচারক প্যানেলের দুইজন সদস্য আজকে বিকেলে লাইভে এসে ছবি ব্লগ নির্বাচন নিয়ে তাদের অভিজ্ঞতা, মতামত ও পর্যবেক্ষন আমাদের সাথে শেয়ার করেছেন। আপনারা নিচের লিংকে ক্লিক করে তা চাইলে দেখতে পারেন।

ধন্যবাদ সবাইকে।

মন্তব্য ৪৬ টি রেটিং +১৯/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০২১ রাত ১:৩২

শায়মা বলেছেন: ভাইয়া এই ভিডিও দেখে আমার কাজিন বলছে তুই এত বাঁচাল সবাই জেনে গেলো। :(

যাইহোক আসলেই মজার অভিজ্ঞতা ছিলো আজকের দুপুর থেকে সন্ধ্যা।

প্রতিটা ছবির ইঞ্চি ইঞ্চি বিচার বিশ্লেষন করতে গিয়ে তো দুপুরের খানা খেতেই ভুলে গেছিলাম সবাই। এতদিন সবার ছবি দেখেছি কিন্তু আজ সুক্ষ বিচার করতে গিয়ে ছবি তোলক বা ফটোগ্রাফারের মনের অলি গলি ঘুরে আরও মজা পেলাম। অনেক অনেক ধন্যবাদ আর ভালোবাসা সবাইকে যারা ছবি তুলেছে আর ব্লগে দিয়েছেও।

আর প্রধান বিচারক শরৎ ভাইয়ার কথা আর কি বলবো?? ভাইয়ার ছবি সম্পর্কীয় জ্ঞান গরিমায় আমি মুগ্ধ!

মডুভাইয়া তুমিও কম না। ছবি বিশারদ বললেও কম হবে। তবে আমার ইচ্ছা আছে আজকের অভিজ্ঞতা নিয়ে একটা পোস্টই লিখে ফেলার। যেটা পড়লে নেক্সট ছবি ব্লগ প্রতিযোগীতায় অংশগ্রহনকারীরা আরও আরও উপকৃত হতে পারে।

২৯ শে জুন, ২০২১ রাত ১:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে আন্তরিক ধন্যবাদ আপু। আপনারা অনেক কষ্ট করেছেন, দুপুরে ঠিক মত লাঞ্চও করতে পারেন নি। এই লাঞ্চ আপনাদের পাওনা থাকল।

আপনারা সবাই এত মনযোগ দিয়ে দেখেছেন বলেই বিচার কাজটি নিখুত হচ্ছে। এই ব্যাপারে কেউ জানতে চাইলে সে সঠিক উত্তর পাবে। সবচেয়ে বড় কথা, প্রতিটি ছবি ধরে ধরে এখানে এনালাইসিস করা হয়েছে। এটা নিঃসন্দেহে দারুন একটি ব্যাপার। ফলে কোন ছবির ব্যাপারে কোন দ্বিমত বা দ্বিধা নেই। যে সকল ছবি ইতিমধ্যে আপনারা নির্বাচন করেছেন, তা দিয়ে অতি স্বত্তর আমি একটি পোস্ট দিবো।

২| ২৯ শে জুন, ২০২১ রাত ১:৪৩

জটিল ভাই বলেছেন:
সুন্দর প্রচেষ্টার জন্য আন্তরিক ধন্যবাদ :)
তবে, আমি নিজের পোস্ট লাইক করতে গেলে এক্সেস পাইনা, কিন্তু আপনি পেয়েছেন দেখে হিংসে হচ্ছে :P

২৯ শে জুন, ২০২১ রাত ২:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে। :)

৩| ২৯ শে জুন, ২০২১ রাত ২:৫৮

ডঃ এম এ আলী বলেছেন:




বিজ্ঞ বিচারক মন্ডলীর সদস্যরা লাইভে এসে তাদের মতামত ও অনুভুতি।
জানানোর জন্য ধন্যবাদ ।
আমরা সাধারণ দর্শক ও পাঠক হিসাবে এই ব্লগ প্রতিযোগিতায় দাখিলকৃত
ছবি ব্লগের বিষয়ে আমাদের অনুভুতি ও মুল্যায়ন পর্যালোচনামুলক কোন
পোষ্ট দিতে পারব কি । তিন ঘন্টা সময় নিব। সকালের মধ্যে পোষ্ট সাবমিট
করতে পারব। এই পর্যালোচনা বিজ্ঞ বিচারকদের মুল্যায়নে কোন প্রভাব
ফেলবেনা । এটা হবে শূধু একজন সাধারন দর্শকের অনুভুতির প্রকাশ ।

২৯ শে জুন, ২০২১ রাত ৩:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অবশ্যই দিতে পারবেন প্রিয় আলি ভাই! আপনার পোষ্টের অপেক্ষায় রইলাম।

৪| ২৯ শে জুন, ২০২১ রাত ৩:৪৪

ডঃ এম এ আলী বলেছেন:
সদয় অনুমতি দানের জন্য ধন্যবাদ

৫| ২৯ শে জুন, ২০২১ ভোর ৪:০৬

মলাসইলমুইনা বলেছেন: ডক্টর মঈন জালালউদ্দিনের একটা মন্তব্য নিয়ে আমার একটা কথা মনে হলো ।উনি বলেছেন প্রাইমারি সিলেকশনে যে ফটোগুলো বাছাই হবে সেগুলো ছোট হলে সেগুলোর বড় সাইজ পাঠাতে হবে যাতে ফাইনাল সিলেকশনে ঠিকঠাক মতো জাজ করা যায়। আমার মনে হয় ব্লগাররা ঠিক যেভাবে ফটোগুলো সাবমিট করা হয়েছে ঠিক সেভাবেই প্রতিযোগিতার ফটোগুলো ইভলুয়েট করা হোক। কারণ যারা ঠিকঠাক মতো ফটোগুলো সাবমিট করেছে তাদের ক্রেডিটটা স্বীকার করা দরকার। আর তাদের সেভাবেই রিওয়ার্ড দেয়া দরকার। সাবমিট করা ফটোর বড় সাইজ নিয়ে ফাইনাল জাজমেন্ট করলে যারা ছোট করে ফটোগুলো দিয়েছেন তারা একটা এডভ্যান্টেজ পাবেন যেটা ফেয়ার মনে নাও হতে পারে অনেকের কাছেই। আমি কিন্তু প্রতিযোগিতায় অংশ নেই নি। তাই আমার কথাগুলো আমার নিজের জন্য বলা নয়। আমার মনে হলো প্রতিযোগিতার ফেয়ারনেসের জন্য বিষয়টা ভাবা দরকার ।

২৯ শে জুন, ২০২১ দুপুর ২:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ছবি ব্লগ প্রতিযোগিতার বিচারকদের কাছে অনুরোধ করা হয়েছিলো, প্রকাশিত সকল ছবি ব্লগ থেকে সেরা তিনটি ছবি ব্লগ নির্বাচন করা এবং সকল ছবি থেকে কিছু সেরা ছবি নির্বাচন করা। ইতিমধ্যে বিচারকরা এই সব ছবি নির্বাচন সম্পন্ন করেছেন। আমরা লক্ষ্য করেছি অনেকেই কারিগরী ত্রুটি বা অন্য যে কোন কারনেই হোক ছবি বড় করে পোস্ট করতে পারেন নি। সম্মানিত বিচারকরা মনে করেন, নির্বাচিত ছবিগুলো যদি সবাই আরো বড় আকারে দেখতে পেত, তাহলে ছবির যে সৌন্দর্য আছে তা আরো ভালোভাবে বুঝতে পারত। ব্লগটিম সিদ্ধান্ত নিয়েছে, এই নির্বাচিত ছবিগুলো আলাদা করে প্রকাশ করবে, সেই কারনেই যাদের ছবি নির্বাচিত হয়েছে শুধুমাত্র তারাই নির্দিষ্ট ছবিগুলোর আসল ফাইল আমাদেরকে মেইল করে পাঠাবেন। তাই এখানে ফেয়ারনেস বা অন্য নিয়ম সংক্রান্ত প্রশ্ন উঠা কিছুটা অবান্তর।

তাছাড়া, যে কোন অনলাইন ভিত্তিক ছবি প্রতিযোগিতায় বিচারকরা মূল ছবি যে কোন সময় চাইতেই পারেন। কারন আমরা দেখেছি অনেকেই অপ্রয়োজনীয় ফটোশপ,এডিট যেন না ধরা যায় সেই কারনে ছবির রেজুলেশন কমিয়ে উপস্থাপন করেছেন। এই ধরনের ছবি গ্রহন করার ক্ষেত্রে আমাদের সবারই আপত্তি আছে। বরং এই ক্ষেত্রে আপত্তি না থাকাটাই ফেয়ারনেসকে নষ্ট করবে।

২৯ শে জুন, ২০২১ দুপুর ২:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এখানে ডক্টর মঈন স্পষ্ট করেই বলেছেন - যাদের ছবি প্রাইমারি সিলেকশন হবে, তারা ছবি বড় করে পাঠাবেন। অর্থাৎ এখানে ছবিগুলো আগেই নির্বাচন করা হয়েছে। ব্লগে প্রকাশ এবং বিচারকদের দেখার স্বার্থে ছবিগুলো ভালো রেজুলেশন বা মূল ফাইলটি প্রয়োজন।

ধন্যবাদ সবাইকে।

৬| ২৯ শে জুন, ২০২১ সকাল ৯:১৭

সাসুম বলেছেন: লাইভ টি দেখেছি।

শরত ভাইয়া পুরা প্রফেশনাল বক্তার মত কথা বলেন :প আর শায়মা আপু এত কথা বলতে পারেন জানতাম ই না :প

তবে কাভা ভাই কে কেমন যেন উস্কুখুশকু দেখাইছে বাকি দুই বিচারকের তুলনায় :প

শায়মা আপু তো পুরা সেজেগুজে এসেছেন। শরত ভাইয়া মনে হয় যেন মাত্র ইউনিতে ক্লাস নিতে এসেছেন :প

২৯ শে জুন, ২০২১ দুপুর ২:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভাই, আমার অবস্থা যা দেখছেন, এটাই ভদ্রস্থ। এর আগে আরো খারাপ ছিলাম। :(

আমাদের শরৎ দা তো ভার্সিটিতে পড়ানই। আমি উনাকে ক্লাস টাস বাদ দিয়ে টেনে নিয়ে আসছি। বেচারা এই সব কাজে খাওয়া দাওয়া বাদ দিয়ে সকাল থেকে সময় দিসে। আর শায়মা আপুও পোলাপাইন পড়াইয়া রেস্ট নেয়ার আগেই আমি নিয়া আসছি।

অটঃ আপনাকে রাসেল সাহেভ খোঁজে ;)

৭| ২৯ শে জুন, ২০২১ সকাল ৯:৩৪

মরুভূমির জলদস্যু বলেছেন: যারা জয়ী হবেন তাদের অভিন্দন অগ্রীম।

২৯ শে জুন, ২০২১ দুপুর ২:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাই।

৮| ২৯ শে জুন, ২০২১ সকাল ১০:১৫

নিয়াজ সুমন বলেছেন: শরৎ ভাইকে দেখে মনে হলো, নাদুস নুদুস নরম মনের মানুষ। শায়মা আপু তো পুরোপুরি প্রিপারেশন নিয়ে এসেছেন। লাইভে শায়মা আপুকে বেশি সুন্দর লেগেছে। কাভা ভাই তো দারুন ভাবে পুরো লাইভ সঞ্চালন করেছেন আর খুটিনাটি ও গুরুত্বপূর্ণ অনেক বিষয় বিচারকদের মুখ থেতে আমাদের শুনিয়েছেন।
প্রতিযোগিতার বিচারক প্যানেলের সামু ব্লগারদের জন্য যতেষ্ট কষ্ট করছেন সেইজন্য তাদের সবার জন্য আন্তরিক ভালোবাসা থাকলো।

২৯ শে জুন, ২০২১ দুপুর ২:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাইয়া।

৯| ২৯ শে জুন, ২০২১ সকাল ১০:১৬

কবিতা ক্থ্য বলেছেন: যারা বিজয়ী তাদের থেকে বেশী অভিনন্দন তাদের < যারা সবাই অংশ গ্রহন করেছেন।

১০| ২৯ শে জুন, ২০২১ সকাল ১০:২৩

রানার ব্লগ বলেছেন: যারা বিজয়ী হবেন তাদের কে শুভেচ্ছা জানাচ্ছি!!

১১| ২৯ শে জুন, ২০২১ সকাল ১০:২৬

নীল আকাশ বলেছেন: হুম না জানি কার কার ছবি সিলেক্ট হবে????

১২| ২৯ শে জুন, ২০২১ সকাল ১০:৪৩

সুমন জেবা বলেছেন: প্রতিযোগিতার বিচারক মন্ডলী যারা এই প্রতিযোগী ব্লগারদের ছবি বিশ্লষণে কষ্ট করছেন তাদের সবার জন্য আন্তরিক ভালোবাসা।

১৩| ২৯ শে জুন, ২০২১ সকাল ১০:৪৪

ইসিয়াক বলেছেন:




সব মিলিয়ে চমৎকার আয়োজন।


বিজয়ী ও সকল অংশ গ্রহনকারী প্রতিযোগীদের জন্য অনেক অনেক শুভকামনা।

১৪| ২৯ শে জুন, ২০২১ সকাল ১১:১২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বিজ্ঞ বিচারকরা সরাররি অর্থাৎ লাইভে এসে তাদের মতামত জানানোর জন্য অনেক অনেক ধন্যবাদ।

১৫| ২৯ শে জুন, ২০২১ সকাল ১১:৪২

কাওসার চৌধুরী বলেছেন:




লাইভ চলাকালীন অফলাইনে থাকায় অংশগ্রহণ করতে পারিনি। পরে তিনবার ভিডিওটি দেখেছি। জাদিদ ভাইয়ের সাথে দু'জন গুণী বিচারকের (তৃতীয়জনের সাথে সামনের দিনগুলোতে পরিচয় হবে আশা করি) চমৎকার উপস্থাপনা দেখে মুগ্ধ হয়েছি। সবচেয়ে ভালো লেগেছে ছবি ব্লগ নির্বাচন নিয়ে আপনাদের খোলামেলা আলোচনা এবং সিরিয়াসনেস। লাইভে আসার আগে দীর্ঘ সময় আপনারা ছবিগুলো যাচাই করেছেন এবং চেষ্টা ছিলো সম্ভাব্য সেরা ছবি এবং সেরা ব্লগ যাতে নিখুঁত ও নিরপেক্ষ হয়। আশা করি আমরা বাছাই করা চমৎকার সব ছবি আবার ব্লগে দেখতে পাবো। এতো ব্যস্ততার মাঝেও আপনারা এতো কঠিন একটি কাজ মনোযোগ দিয়ে করছেন সেটা একজন সহ ব্লগার হিসাবে খুব অনুপ্রেরণা যুগিয়েছে। শতাধিক ছবি ব্লগ থেকে সেরা ছবি বাছাই করা খুবই দুরূহ একটি কাজ। অপেক্ষায় রইলাম সেরাদের মধ্যে সেরা ছবিগুলো দেখার।

বিজয়ী সহ ব্লগারদের অগ্রীম শুভেচ্ছা।

১৬| ২৯ শে জুন, ২০২১ দুপুর ১২:৩৪

কালো যাদুকর বলেছেন: সবাইকে দেখে অনেক ভাল লাগছে। সবাই যে শুধু ভাল লিখতে পারেন, তা নয়, ভাল বলতেও পারেন। শরৎ ভাইয়ের মতামত অনেক মুল্যবান। যারা ছবি তুলেন না( আমার মত), তারা অনেক কিছু জানলাম। সেজন্য তাঁকে ধন্যবাদ। আপনার যারা এটা অয়োজন করেছেন, বিশেষ করে বিহাইন্ড দা সিনে, তাদের অনেক ধন্যবাদ।

যারা পুরস্কৃত হবেন তাদের অগ্রিম শুভেচ্ছা।

১৭| ২৯ শে জুন, ২০২১ দুপুর ১২:৫০

সেলিম আনোয়ার বলেছেন: একটা সুন্দর উদ্যোগ সফল ভাবে সম্পন্ন হওয়ার পথে । বিষয়টি অত্যন্ত আনন্দের। যারা প্রতিযোগিতায় অংশ নিলেন তাদের অনেক ধন্যবাদ। আর বিজ্ঞ বিচারক মণ্ডলী যারা কাজ করতে গিয়ে দুপুরের খাওয়ার বিষয় ভুলে গেলেন তাদের কৃতজ্ঞতা জ্ঞাপন করতে ভুলে যাওয়া ঠিক হবে না মোটেই। শরৎ শায়মা জাদিদ তিন জনকেই লালগুলাপ শুভেচ্ছা কৃতজ্ঞতা ও অভিনন্দন । তোমাদের পরিশ্রম সার্থক হোক । দারুন সব পোষ্ট আমাদের পাঠকদের তৃপ্ত করেছে মুগ্ধ করেছে। করোনা অভিশাপ থেকে মানবজাতি আশুমুক্তি কামনা করছি। ভালো থাকুন সবাই।

১৮| ২৯ শে জুন, ২০২১ দুপুর ১:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সায়মা আপু আপনার কাজিন
সত্যিই দারুন চরম ও নির্মম
সত্য কথাটা বলে ফেলেছেন।

১৯| ২৯ শে জুন, ২০২১ দুপুর ১:২৬

শায়মা বলেছেন: সবার কমেন্ট পড়ে মজা পাচ্ছি আমি যে মজা পাই সে ব্যাপারটাই আমার মুখে ফুটে ওঠে আর আমার আশেপাশে মানে রিয়েল লাইফে চেনামানুষেরা বলে সেটা নাকি মজা না শয়তানী চেপে রাখা হাসি বা চেহারা!!!!!! হায় হায় কেমন শয়তান নিজেরাই চিন্তা করে দেখো। :(



সাসুম ভাইয়া আমার এত এত কোটি কোটি মন্তব্য দেখেও বুঝলে না আমি যে নাম্বার ননস্টপ স্পিকার এবং শুধু তাি নয় আমার টাইপিং এর মত কথার স্পিডও সো ফাস্ট। :P যদিও গান কিংবা কবিতা আমার স্পীড ধরে রাখে। তবে কাল আমার শয়তান ইন্টারনেট আমাকে আটকায় দিচ্ছিলো। নইলে তো মনিটর ভেঙ্গে বেরিয়ে আসতো আমার কথা.....

শরত ভাইয়া পুরা প্রফেশনাল বক্তা শুধুই না প্রজ্ঞাবানও বটে। আর কাভা ভাইয়া বুঝি সাজুগুজু করে আসবে? তার তো একবার গুগল মিট আরেকবার জ্যুম আরেকবার স্ট্রিমইয়ার্ড ঠিক করতে করতে আর শত শত ছবি দেখতে দেখতে মাথাই খারাপ হবার যোগাড় ছিলো।

(শায়মা আপু তো পুরা সেজেগুজে এসেছেন। শরত ভাইয়া মনে হয় যেন মাত্র ইউনিতে ক্লাস নিতে এসেছেন )

আরে আমি তো সেজেগুজেই থাকি দিন রাত জি সিরিয়ালের মত। নইলে ভাইয়াদেরকে জিগাসা করে দেখো ১০ মিনিটে হাজির হয়েছি কিনা কালকের মিটিং এ?

২০| ২৯ শে জুন, ২০২১ দুপুর ১:২৯

শায়মা বলেছেন:
নিয়াজ সুমন বলেছেন: শরৎ ভাইকে দেখে মনে হলো, নাদুস নুদুস নরম মনের মানুষ। শায়মা আপু তো পুরোপুরি প্রিপারেশন নিয়ে এসেছেন। লাইভে শায়মা আপুকে বেশি সুন্দর লেগেছে। কাভা ভাই তো দারুন ভাবে পুরো লাইভ সঞ্চালন করেছেন আর খুটিনাটি ও গুরুত্বপূর্ণ অনেক বিষয় বিচারকদের মুখ থেতে আমাদের শুনিয়েছেন।
প্রতিযোগিতার বিচারক প্যানেলের সামু ব্লগারদের জন্য যতেষ্ট কষ্ট করছেন সেইজন্য তাদের সবার জন্য আন্তরিক ভালোবাসা থাকলো।


হা হা নিয়াজ ভাইয়া আমার বাসায় তোমার দাওয়াৎ আমাকে সুন্দর বলার জন্য। আকাশের ঠিকানায় না মর্তের ঠিকানাতেই। তবে আমি যে কোনো কাজেই প্রিপারেশন না নিয়ে নামি না হা হা ।

তোমার জন্যও ভালোবাসা।

২১| ২৯ শে জুন, ২০২১ দুপুর ১:৩৮

নীল আকাশ বলেছেন: মলাসইলমুইনা বলেছেন: ডক্টর মঈন জালালউদ্দিনের একটা মন্তব্য নিয়ে আমার একটা কথা মনে হলো । উনি বলেছেন প্রাইমারি সিলেকশনে যে ফটোগুলো বাছাই হবে সেগুলো ছোট হলে সেগুলোর বড় সাইজ পাঠাতে হবে যাতে ফাইনাল সিলেকশনে ঠিকঠাক মতো জাজ করা যায়। আমার মনে হয় ব্লগাররা ঠিক যেভাবে ফটোগুলো সাবমিট করা হয়েছে ঠিক সেভাবেই প্রতিযোগিতার ফটোগুলো ইভলুয়েট করা হোক। কারণ যারা ঠিকঠাক মতো ফটোগুলো সাবমিট করেছে তাদের ক্রেডিটটা স্বীকার করা দরকার। আর তাদের সেভাবেই রিওয়ার্ড দেয়া দরকার। সাবমিট করা ফটোর বড় সাইজ নিয়ে ফাইনাল জাজমেন্ট করলে যারা ছোট করে ফটোগুলো দিয়েছেন তারা একটা এডভ্যান্টেজ পাবেন যেটা ফেয়ার মনে নাও হতে পারে অনেকের কাছেই। আমি কিন্তু প্রতিযোগিতায় অংশ নেই নি। তাই আমার কথাগুলো আমার নিজের জন্য বলা নয়। আমার মনে হলো প্রতিযোগিতার ফেয়ারনেসের জন্য বিষয়টা ভাবা দরকার ।

শতভাগ একমত। এটা কী প্রতিযোগীতার আগে বলা ছিল? না বলা থাকলে নতুন রুলস আনা ঠিক হবে না।
পোস্টের ছবি যা দিয়েছে সেই মোতাবেক বিচার করা উচিত। অনেকেরই একই ছবির একদিক কপি থাকে। আবার গ্রাফিক্স সফটওয়ার দিয়ে ইচ্ছে করলেই ছবি কোয়ালিটি অনেকগুণ বাড়িয়ে দেয়া যায়। এটা ঠিক হবে না ।

২৯ শে জুন, ২০২১ দুপুর ২:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই ব্যাপারে জবাব দেয়া হয়েছে, অনুগ্রহ করে মন্তব্যটি পড়ে নিন। নতুন কোন নিয়মের কথা বলা হয় নি, ছবি ব্লগ প্রতিযোগিতায় যে কোন সময় বিচারকরা মূল ফাইলটি চাইতে পারেন, এটা মোটামুটি স্বীকৃতি একটি বিষয়।

২২| ২৯ শে জুন, ২০২১ দুপুর ২:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সবার খোলামেলা আলোচনা এবং খোলামেলা কমেন্টগুলো ভালো লাগলো। ৫ নম্বরে নাইমুল ইসলাম ভাইয়ের কমেন্টের সাথে একমত।

সেরা ফটোগ্রাফার হইলে আমি সেরা ফটোগ্রাফগুলোই সাবমিট করতাম এবং আমার ফটোগুলোই সেরা নির্বাচিত হইত :) অন্যদের সুযোগ দেয়ার জন্য আমি বিরত থেকেছি

২৯ শে জুন, ২০২১ দুপুর ২:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক সময় ছবির রেজুলেশন কম আসলে বিচারকরা মূল ফাইলটি চাইতে পারেন। এটা ফটোগ্রাফির ক্ষেত্রে একটি স্বীকৃতি বিষয়।

২৩| ২৯ শে জুন, ২০২১ বিকাল ৩:৫৪

মিরোরডডল বলেছেন:




বাহ ! এটা আমাদের কাভা ? খুব সুন্দর করে কথা বলে ।
শরৎদাকেও ভালো লেগেছে । ওয়েল স্পোকেন । অমায়িক হাসি ।
আরেকজন আমাদের সুইটেস্ট কিউটেস্ট শায়মাপু । প্রাণবন্ত আপুকে সবসময়ের মতো ভাললাগা ।
চমৎকার এই ভিডিওটা শেয়ার করার জন্য কাভাকে থ্যাংকস ।




২৪| ২৯ শে জুন, ২০২১ বিকাল ৪:০৫

মনিরা সুলতানা বলেছেন: ব্লগের বিচারক টিম কে ধন্যবাদ সময় দেয়ার জন্য। বিজয়ী দের জন্য অগ্রিম শুভ কামনা

২৫| ২৯ শে জুন, ২০২১ বিকাল ৪:১৬

সাসুম বলেছেন: প্রতিমাসে ১ টা করে ছবি প্রতিযোগিতা চালু করা যায়। তবে এক্টা কাজ করা যায়- ছবির থিম ঠিক করে দেয়া যায়। যেমন মা দিবসে- মা কে নিয়ে ছবি বা ভেলেন্টাইন্স ডে তে ভালোবাসা থিম এ ছবি। আর টাইম লাইন- মানে ধরা যাক- প্রতি মাসের ১ম সাত দিন। তাহলে ব্লগার রা বিরক্ত হবে না ডেইলি ছবি পোস্ট দেখতে দেখতে আবার ভাল ভাল ফটোগ্রাফার রা সময় নিয়ে থিম অনুযায়ী ছবি তুলে সাবমিট করতেও পারবে।

এর সাথে একজন প্রফেশনাল ফটোগ্রাফার বা জাজ কেও এড করা উচিত জাজিং পেনেল এ।

২৯ শে জুন, ২০২১ বিকাল ৪:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ সাসুম ভাই। আমাদের এই বিষয়ে পরিকল্পনা আছে। আমি ডাঃ আলী ভাইয়ের পোষ্টে একটি মন্তব্য করেছি, আপনি সেটা দেখতে পারেন। জাজ প্যানেলে যারা আছেন, পেশাদার প্রেক্ষাপটে তাদের মধ্যে অনেকেই কাজ করেছেন, বিশেষ করে শরৎ দা একজন প্রফেশনাল। ফায়েজ ভাই ও এই সেক্টরে একটা সময় কাজ করেছেন এবং শায়মা আপা হচ্ছে বিভিন্ন শৈল্পিক নির্দেশনা, ছবি ও অলংকরন বিষয়ে দক্ষ। তাই আমাদের এই বিচারক প্যানেলটি বেশ ভারসাম্যপূর্ন। তবে ভবিষ্যতে নতুন বিচারক প্যানেলও দেখা যেতে পারে বা এই প্যানেলটিই কাজ চালিয়ে যেতে পারে।

২৬| ২৯ শে জুন, ২০২১ বিকাল ৪:২০

হাসান রাজু বলেছেন:

কামডা কি করছি !!!
আমি কি আগে জানতাম সামান্য ছবি প্রতিযোগিতায় আপনারা এমন হাঙ্কি পাঙ্কি করবেন। আমি ভাবলাম ব্লগের ঝিম ভাঙ্গাতে একটু নাড়াচাড়া জাতীয় কিছু হবে। তাই আমার ফেবু থেকে কিছু ছবি দিয়ে দিলাম। এমন জমকালো কিছু আগে জানলে এর জন্য আলাদা কসরত করতাম। (বিশ্বাস করুন আমি সত্যিই খুব অলস। )

কি পচানডাইনা খাইলাম।

২৯ শে জুন, ২০২১ বিকাল ৪:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হা হা হা। আপনি আমাদের অনেক আফসোসের জন্ম দিয়েছেন!! আশা করি সামনে আপনার অলসতা মুক্তি পাবে।

২৭| ২৯ শে জুন, ২০২১ বিকাল ৫:১১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমি ছবি নিয়েছিলাম, কিন্ত ঢাকার বাহিরে থাকার জন্য গুছায়ে
পোষ্ট করতে পারলাম না ।

...................................................................................
ভালো হয়েছে , সাফল্য কামনা করি ।

২৮| ২৯ শে জুন, ২০২১ বিকাল ৫:৫২

সেলিম আনোয়ার বলেছেন: ব্লগের সম্মানিত মডারেটর সাহেবের চেহারা বলে দিচ্ছে কতটুকু পরিশ্রম উনার উপর দিয়ে গেছে। অশেষ কৃতজ্ঞতা জাদিদ। পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি । সৌভাগ্য ছুটে আসে যেন এই কামনা। আর শায়মার উপস্থিতি মানেই বিশেষ কিছু। বিজ্ঞ অন্যমনষ্ক শরৎ অন্যমনষ্ক থেকেই যেন সবাই কে ছাপিয়ে সাবলীল বক্তব্যে।

২৯| ৩০ শে জুন, ২০২১ রাত ২:০৩

আমি পরাজিত যোদ্ধা বলেছেন: আপনাদের অনেক কস্ট হয়েছে দেখেই বোঝা যাচ্ছে। যারা বিজয়ী হবেন তাদের কে শুভেচ্ছা জানাচ্ছি।

৩০| ৩০ শে জুন, ২০২১ সকাল ৮:৪৭

শেরজা তপন বলেছেন: শরৎ ভাই কম কথা বলেন এমন ধারনা আমরা আগেই ছিল। একসময় ব্লগে কোন পোস্টে শুধু, দারুন, চমৎকার, Excellent এই রকম একটা মাত্র শব্দে উনি মনের ভাব প্রকাশ করতেন। আজকে উনাকে বেশ ক্লান্ত মনে হচ্ছিল- মুখভঙ্গী বেশ লাজুক, মাইডিয়ার ভদ্রলোক তিনি ধারনা করা যায়। কম কথায় দারুন গুছিয়ে বললেন।
ফয়সাল জাদিদ ভাই, সঞ্চালক হিসেবে বেশ চমৎকার , তবে চরম সিরিয়াস ছিলেন। আপনি যে এ বিষয়ে অনেক কিছু জানেন সেটা আপনার প্রশ্নের ধরনে এমনিতেই বোঝা যায় :)
আর আমাদের সর্ব গুনে গুনান্বিতা আদুরে রূপসী শায়মা আপু, আমার ধারনা ছিল আপনি গুছিয়ে প্রচুর কথা বলেন। কিন্তু আমার ধারনা কিঞ্চিৎ ভুল প্রমাণিত করে গুছিয়ে কম কথা বলেছেন। য আপনাকে বাঁচাল বলবে সে সত্যকারে বাঁচালের সাক্ষাৎ পায়নি :)
আপনার আর কি কি গুন লুকিয়ে রেখেছেন বলুনতো?
সব মিলিয়ে চমৎকার আলচনা হোল।
সবার এভাবে অংশগ্রহন, ভালবাসা, উৎসাহ, উদ্দীপনা ও তুমুল আগ্রহ সামুর সেই সোনালী দিন ফিরিয়ে দেবে বলে সপ্ন দেখি।

৩১| ৩০ শে জুন, ২০২১ রাত ৮:১৮

শায়মা বলেছেন: শেরজা তপন ভাইয়া তোমার মুখে ফুল চন্দন পড়ুক দেখো আমি যখন কাউকে বলি আমি কিন্তু ইন্ট্রোভার্ট আসলে, তখন মানুষ লাঠি আর ঝাড়ু নিয়ে মারতে আসে। বলে হ তুমি ইন্ট্রোভার্ট না??? তাইলে দুনিয়ায় আর ইন্ট্রোভার্ট মানুষ নাই। আবোল তাবোল বলে। আবার দেখোনা বাঁচালও বলছে অনেকেও। :(

যাক তুমি বলেছো আমি মোটেও বাচাল না আর আমি কম কথা বলি। তাই তোমার জন্য ফুল চন্দন আনছি। :)

আর আমাদের সর্ব গুনে গুনান্বিতা আদুরে রূপসী শায়মা আপু আহা ভাইয়া এই কথা শোনার পর দেখি আমি পরী হয়ে আকাশেই উড়ে বেড়াচ্ছি বৃষ্টিতে ভিজে ভিজে। হায় হায় ঠান্ডা লাগলে এখন ছবি দেখাদেখির কি হবে????

৩২| ০২ রা জুলাই, ২০২১ সকাল ৯:২১

মোঃ মাইদুল সরকার বলেছেন: লাইভটা ছিল প্রানবন্ত। শায়মা আপু যে কথা বলতে ভালোবাসেন সেটা বুঝা গেল।

আপনাদের উপস্থাপন, পরিশ্রম ও সময় দেয়ার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

৩৩| ০৫ ই জুলাই, ২০২১ রাত ৮:০৫

ইফতেখার ভূইয়া বলেছেন: অসাধারণ উদ্যোগ। পুরো ভিডিওটাই সময় নিয়ে দেখা হলো। অনেকদিন পর শরৎদা-কে দেখতে পেয়ে ভালো লেগেছে। প্রথম দিকে শরৎ দা বেশ এ্যাক্টিভ ছিলেন, তার লিখাও ভীষণ ভালো লাগতো। আমার অনুসারিত ব্লগারদের মধ্যে তিনি একজন কিন্তু সম্প্রতি তার কোন লিখা দেখিনি। আশা করছি তিনি আবার ফিরে আসবেন, ব্লগে নিয়মিত হবেন। এবার, মূল বিষয়ে আসি।

@শরৎঃ খুব সহজ এবং সরল ভাবে ছবি ব্লগ এবং ট্র্যাভেল ব্লগের মধ্যে পার্থক্যের বিষয়টি তুলে ধরার জন্য আন্তরিক ধন্যবাদ। আশা করছি সামুতে সকল ব্লগারগণ এ বিষয়গুলোর ব্যাপারে আরো বেশী যত্নবান হবেন।

@শায়মাঃ আলোচনায় আপলোডকৃত ছবির সাইজ-এর বিষয়টি তুলে ধরার জন্য ধন্যবাদ জানাই। বিষয়টি নিয়ে অনেকদিন ধরেই একটা পোস্ট দেয়ার ইচ্ছে ছিলো কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের জন্য। আমি ঠিক পরিষ্কারভাবে জানিনা যে কর্তৃপক্ষ এই ধরনের টেকনিক্যাল পরিবর্তনের বিষয়গুলো বর্তমানে কিভাবে পরিচালনা করছেন, তবুও এ ব্যাপারে যদি কোন ধরনের টেকনিক্যাল এ্যাসিন্টেন্স এর প্রয়োজন পড়ে তবে আমি সহযোগিতা করতে প্রস্তুুত আছি। কর্তৃপক্ষ / ডেভেলপার টিমের প্রতি অনুরোধ থাকবে জনপ্রিয় জেপিইজি, পিএনজি ছাড়াও নতুন ওয়েবপি ফরম্যাটের ছবি সমর্থন বা আপলোডের বিষয়টি গুরত্বসহকারে বিবেচনা করার জন্য।

@কাভাঃ একজন ব্লগার ক্রমাগত তার লিখায় বিভিন্ন ধরনের কুরুচিপূর্ণ / অশালীন এবং লিখার সাথে সম্পূর্ণ অসামঞ্জস্যপূর্ণ ছবি সংযুক্ত করে লিখা প্রকাশ করছেন। এ বিষয়ে বেশ কয়েকবার আমি রিপোর্ট করলেও কোন সদুত্তর বা কর্তৃপক্ষের কোন ব্যবস্থা আমার নজরে আসে নি। এ ব্যাপারে লেখকের লিখায় মন্তব্য করায় বরং লেখক নিজে প্রতিউত্তর হিসেবে আরো ছবি পোস্ট করে আমাকে উদ্দেশ্য করে মন্তব্য করেছেন। লিখাগুলো স্ক্রীণশট আমি রেখে দিয়েছি । এ ব্যাপারে কর্তৃপক্ষের সুদৃষ্টি এবং সদুত্তর প্রত্যাশা করছি।

ধন্যবাদ।

০৫ ই জুলাই, ২০২১ রাত ৮:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভাইয়া, আপনাকে ধন্যবাদ। অন্য বিষয়ে আলোচনার পূর্বে আপনার অভিযোগের বিষয়ে আমাকে বিস্তারিত জানানো কি সম্ভব?
এই ক্ষেত্রে আমাকে এখন মেইল করে বিস্তারিত জানাতে পারেন। এই পোষ্টে সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করলে হয়ত কিছুটা অপ্রাসঙ্গিক হতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.