নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুদ্ধচারী হৃদয়ের বিশুদ্ধ মানুষ হতে চাই। স্বপ্ন দেখি একটি সুন্দর আগামীর। কল্পনায় আঁকি সমৃদ্ধ ও সুখী বাংলাদেশের চিত্র।

আশাবাদী মানব

জ্ঞান চর্চায় হতে চাই অগ্রগামী। শুদ্ধতার ফুলে সাজাতে চাই জীবনের পুষ্প কানন।

আশাবাদী মানব › বিস্তারিত পোস্টঃ

জীবনের বাঁকে বাঁকে

১৮ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:৩২






স্কুলের বিদ্যা পাঠ শেষ করে কলেজ জীবনের শুরুর প্রতীক্ষায় প্রহর গুনছি। বেশ আরামে-আয়াশেই দিন কেটে যাচ্ছে। দিনময় ছুটে চলার ক্লান্তি, পড়াশোনার চিন্তাবিহীন এই অখণ্ড অবসর যেন হৃদয়-মনে আনন্দের ঢেউ বইয়ে দিচ্ছিল।
সেই ঢেউ এর দোলায় ভেসে ভেসে বেশ ভালই কাটছিল সময়। এরি মধ্যে রেজাল্ট বের হল। আশানুরূপ ফলাফল আমার স্বপ্ন পূরণের পথটাকে একটু সহজ করে দিল। এই ভেবে নিজের মাঝে এক অপরিসীম তৃপ্তি অনুভূত হল।
তৃপ্তিময় অনুভূতির রেশ কাটতে না কাটতেই কলেজ ভর্তির জন্য দৌড়াঝাঁপ শুরু হয়ে গেল। অবশেষে নিজের পছন্দমত কলেজে ভর্তিও সম্পন্ন হয়ে গেল।
এতদিন মায়ের আচলে যে মায়া-মমতায় দিন গুজরান করছিলাম এর বিদায় ঘণ্টা বাজল বলে- এই ভাবনায় মন কিছুটা বিষাদের কালো মেঘে ছেয়ে যেতে লাগল। মনে পড়ল শ্রদ্ধেয় শিক্ষক লক্ষণ প্রসাদ শর্মার সেই বাণী "একবার বাডির বাইরে পা দিলে এক মৃত্যু ছাড়া আর তুমি এই গৃহে প্রবেশ করতে পারবে না"
এই কথার মমার্থ এখন হাড়ে হাড়ে টের পাই। মন চাইলেও বাসার পানে ছুটতে পারি না। চাইলেই গ্রামের সেই চিরচেনা আলো বাতাস শরীরে মেখে দীর্ঘ দিন থাকতে পারি না। আর এও জানি আমার এই ইচ্ছা হয়ত আর কোনদিন পূরণও হবে না। প্রিয় শিক্ষকের কথার মত করেই একদিন ফিরে যাব জীবনের সকল পাঠ শেষ করে।
যাই হোক, কলেজের ক্লাশ শুরুর দিনক্ষণ ঘনিয়ে এল। টুপটাপ বৃষ্টির ছন্দ তুলে নতুন এক সকাল জীবন ক্যালেন্ডারের পাতা খুলে সামনে প্রতীয়মান হল। আগে থেকেই সব গোছগাছ করা ছিল। আমৃত্যু নির্বাসন যাত্রা শুরুর সব আয়োজন প্রায় শেষের পথে।
মনের কোণে জমে থাকা বিষাদের মেঘ মুখে কৃত্রিম হাসি টেনে ঢেকে দিলাম। আম্মুর ছলছল চোখের মায়াময় চাহনি এখনও মাঝে মাঝে মনের আয়নায় জীবন্ত হয়ে উঠে। বস্তুত এই পৃথিবীতে একমাত্র মায়েদের ভালবাসাতেই কোন কৃত্রিমতা থাকে না। এর পরেও দেখি অনেকেই এই মাকে জঙ্গলে ফেলে পালিয়ে যায়। এমন সন্তানদের জন্য করুণা জাগে, ভালবাসা জাগে না, কোন শ্রদ্ধাও জাগে না মনে।
বাড়ির সবার কাছ থেকে বিদায় নিয়ে যাত্রা পথে পা বাড়ালাম। মনের সকল কষ্ট আর কান্না সংবরণ করে জীবনের নিয়তিকে পুষ্পমাল্য রূপে গলায় জড়ালাম। কিছু পেতে হলে কিছু ত্যাগ যে আমাকে করতেই হবে। এই বলে নিজেকে সান্ত্বনা দিলাম।
বাস চলতে শুরু করল, আমার চির চেনা একান্ত আপন ঠিকানা ছেড়ে নতুন এক ঠিকানায়। তখন কি কেউ জানত? এই ঠিকানা মাঝেই আমি খুঁজে পাব এক গুপ্তধণের খনি।
----- চলবে

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০২০ রাত ৮:২৩

নেওয়াজ আলি বলেছেন: জীবন নাকটের চেয়েও নাটকীয়

২১ শে মে, ২০২০ বিকাল ৫:১৮

আশাবাদী মানব বলেছেন: প্রতিটি দিনই যেন নাটকের এক একটি খন্ড ।

২| ১৮ ই মে, ২০২০ রাত ৯:১৮

রুদ্র নাহিদ বলেছেন: জীবনের প্রতি বাঁকে বাঁকে নতুন অভিজ্ঞতা।

২১ শে মে, ২০২০ বিকাল ৫:১৯

আশাবাদী মানব বলেছেন: অভিজ্ঞতাই সৃষ্টি করে জীবনের ভাষা ।

৩| ১৯ শে মে, ২০২০ রাত ১২:০০

রাজীব নুর বলেছেন: চলুক----

২১ শে মে, ২০২০ বিকাল ৫:১৯

আশাবাদী মানব বলেছেন: চলমান রাখব ভেবেছি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.