নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্ত মানব

যা দেখি যেভাবে দেখি (কহিলো সে ফিরে দেখো, দেখিলাম থামি , সম্মুখে ঠেলিছে মোরে পশ্চাতের আমি...) [email protected]

মুক্ত মানব › বিস্তারিত পোস্টঃ

এ যে পূরাই দেখি কাণার হাট বাজার...

০৪ ঠা মার্চ, ২০১৩ ভোর ৫:৪৭

এ যে পূরাই দেখি কাণার হাট বাজার...

"চাঁদে চেহারা মোবারক দেখা গেছে, অতএব সাজাপ্রাপ্ত ব্যক্তির নুরাণী নিষ্পাপতা নিয়ে আর কি সন্দেহ থাকতে পারে?!"-এ ধরণের ধুয়া তুলে যেদেশে ২০১৩ সালেও লাখো আদম সন্তান-নর নারীকে পথে নামানো যায়, অকাতরে প্রাণহানি ঘটানো যায়, সেদেশের প্রগতিশীল রাজনীতিবিদরা এ ঘটনা-কে কেবল ধর্মীয় মৌলবাদী রাজনীতিকদের পেট্রো-ডলার পুষ্ট সাংগঠণিক ক্ষমতা আর দেশের মানুষের অশিক্ষা কে দায়ী ক'রে পার পেতে পারেন না। আরো গভীর আত্নসমালোচনার প্রয়োজন রয়েছে মুক্তিযুদ্ধের পক্ষের সকল নাগরিকের, বিশেষত: রাজনীতিকদের।



আত্নসমালোচনা ওরফে Soul Searching মুলক দু'টি প্রশ্ন:



-ওরা পেট্রোডলার দিয়ে সাংগঠণিক দক্ষতা বৃদ্ধি করতে পারলে, মুক্তিযুদ্ধের পক্ষের রাজনীতিকরা নিজদেশের টাকা-পয়সা এবং অন্য যেসব গণতান্ত্রিক দেশ ধর্মভিত্তিক রাজনীতির বিপক্ষে সেসব দেশের সেক্যুলার ডলারের সাহায্যে পাল্টা সাংগঠনিক সক্ষমতা অর্জন করতে পারছে না কেন?

- স্বাধীণতার পরে, বিশেষত ৯০ এর সামরিক স্বৈরাচারের পতনের পরেও প্রায় সিকি শতাব্দি অতিক্রান্ত হবার পথে। এই সময়ে কোন জনবিরোধী একনায়ক ক্ষমতায় আসেনি, যারা এসেছেন তারা ব্যালটের মাধ্যমেই এসেছেন। তাহলে এই সিকি শতাব্দীতে দেশের এই বিপুল সংখ্যক মানুষের (জ্বি হ্যাঁ, গত দু'সপ্তাহে সবগুলো দৈনিকে প্রকাশিত রিপোর্টগুলোর জেলা, উপজেলা এবং গ্রাম পর্যায়ের তান্ডবকারীদের সংখ্যা চমকে উঠার মতই) মনে তারা ন্যুনতম বিজ্ঞাণ-মণস্কতা জাগাতে ব্যর্থ হলেন কেন? ২৩ বছর কিন্তু অনেক সময় (১৯৯০-২০১৩) শিক্ষা ক্ষেত্রে উল্ল্যেখযোগ্য পরিবর্তন আনার জন্য। আপনারা সেটা করতে ব্যর্থ হয়েছেন, এটা স্বীকার করলেই শাহবাগ তারুণ্যের সামনে এগুনো সহজ হবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.