নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্ত মানব

যা দেখি যেভাবে দেখি (কহিলো সে ফিরে দেখো, দেখিলাম থামি , সম্মুখে ঠেলিছে মোরে পশ্চাতের আমি...) [email protected]

মুক্ত মানব › বিস্তারিত পোস্টঃ

"ক্ষমতাশীন ভিআইপি"-দের কর্মস্থলে যাতায়াতের ধরনের পার্থক্য এবং দেশের উন্নয়ণে এর প্রভাবের পার্থক্যের কথা

২৩ শে মে, ২০১৩ সকাল ৯:১২

দুই বন্ধুর সাথে কথা হচ্ছিলো আজ, উন্নত এবং উন্নয়নশীলদেশের "ক্ষমতাশীন ভিআইপি"-দের কর্মস্থলে যাতায়াতের ধরনের পার্থক্য এবং দেশের উন্নয়ণে এর প্রভাবের পার্থক্যের কথা। নীচের ছবিতে দেখা যাচ্ছে বৃটেনের প্রধানমন্ত্রী ভ্রমন করছেন সাধারন নাগরিকের মতো, আর বাংলাদেশের প্রধানমন্ত্রী চলেছেন গজেন্দ্রগমনে লাট-বহর প্রটোকল পারিষদবেষ্টিত হয়ে। ওদিকে প্রত্যহ বাংলাদেশের রাজপথে শীতে সিঁটিয়ে -গ্রীষ্মের গরমে সেদ্ধ হয়ে ট্র্যাফিক জ্যামে দাঁড়িয়ে থাকতে বাধ্য হচ্ছে লাখ লাখ মানুষ ঘন্টার পর ঘন্টা । কি ভয়াবহ অবস্থা: ক্ষমতাসীন ভিআইপিদের লাট-বহর না পেরোলে করদাতা জনগণ যেতে পারবেন না নিজ নিজ গন্তব্যে! কয়েকজনের নিরাপত্তা রক্ষার অজুহাতে দেশের করদাতা নাগরিকদের অর্থনৈতিক কর্মকান্ডকে অচল ক'রে রাখা হচ্ছে, যদিও এই সব নিরাপত্তা ব্যবস্থার লাট-বহর জনগণের পয়সা দিয়েই চলে।



এক বন্ধু বললো: কয়েকজন ভিআইপির সড়কপথে চলাচলের নিরাপত্তা প্রটোকল রক্ষা করতে গিয়ে দেশের (বিশেষত রাজধানীতে বসবাসরত নাগরিকদের) যে পরিমান শ্রমঘন্টা প্রতিদিন ট্র‌্যাফিক জ্যামে পড়ে নষ্ট হয়, এবং সেই অপচয়ের কারণে দেশের যে পরিমান অর্থনৈতিক ক্ষতি হয় তার চে'য়ে অনেক কম খরচে ভিআইপিরা commuter helicopter -এ চড়ে বাসা-অফিস যাতায়াত করতে পারবেন। এর ফলে শুধু যে পয়সাই সাশ্রয় হবে না নয়, ট্র‌্যাফিক জ্যাম কমার কারণে দেশের অর্থনৈতিক উন্নয়নও তরান্বিত হবে।

আরেক বন্ধু বললো: দেশের ক্ষমতাসীন ভিআইপির মুলত: দুই জায়গায় প্রতিদিন বেশী যাতায়াত করেন: প্রধানমন্ত্রীর অফিস এবং সচিবালয়। এই দুই যা্যগায় পাতালরেলের স্টেশন নির্মান করলে লাভ হবে এই যে, ভিআইপিদের অফিসে যাতায়াতের পাতাল রেলে যতোই প্রটোকল এবং নিরাপত্তার ঘেরাটোপ থাকুক না কেন, সড়কপথের যানজটের উপরে তার নেতিবাচক প্রভাব কম হবে। ভাবনাগুলো নতুন, জনকল্যানমুখী। কিন্তু প্রশ্ন হলো: বেড়ালের গলায় ঘন্টা বাঁধবে কে? তারচে বড় প্রশ্ন হলো: এর পরে যিনি লন্কায় যাবেন তিনি যে আরও ব্যাপক রাবণ হইবেন না, সে দায়িত্ব কে লইবে?

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০১৩ সকাল ৯:১৬

খেয়া ঘাট বলেছেন: মেধাবি মানুষদের ব্লগে দেখতেই খুব ভালো লাগে।
ফেসবুককে কেন যেন ফেক মনে হয়।

২৩ শে মে, ২০১৩ সকাল ৯:৫৬

মুক্ত মানব বলেছেন: বৃটিশ প্রধানমন্ত্রীর অফিসে যাবার ছবিটি পাশাপাশি আপলোড করতে পারছিনা কেন জানি। খেয়াঘাট আপনি চাইলএ ইমেইল করে দিতে পারি।

২| ২৩ শে মে, ২০১৩ সকাল ৯:২৯

মাহাবুব১৯৭৪ বলেছেন: ব্রিটিশ, জার্মান, জাপানীজ, চাইনিজ দের দেশপ্রেম কাজে, আর আমাদের দেশপ্রেম কথায়। এখন আমাদের কাছে দেশের চেয়ে দল বড়, দলের চেয়ে ব্যক্তি বড়। আমাদের দেশের ক্ষমতাসীন রা চার দিকের রাস্তা বন্ধ করে দিয়ে বিশাল প্রটোকল নিয়ে চলাচল করেন, আর তাদের দেশে পাব্লিক ট্রান্সপোর্ট এ টিকিট কেটে চলাচল করেন। টিকিট না কাটলে জরিমানাও দিতে হয়। ভুল জায়গায় গাড়ি পারকিং করলে জরিমানা দিতে হয়।
দেশের প্রতিটি বাড়িতে যদি বিদ্যুৎ না পৌছায় তবে সরকার প্রধান কেও লোডশেডিং এর আওতায় আনতে হবে। দেশের প্রতিটি মানুষের কাছে খাবার পৌছাতে না পারলে সরকার প্রধান কেও এক বেলা অনাহারে থাকতে হবে। দেশের সব মানুষের বাস স্থানের সংথান না করে উনারা থাকেন কয়েক একর জায়গা নিয়ে নির্মিত প্রাসাদে। দেশের মানুষ বিনা চিকিৎসায় মারা যায়, আর উনারা রুটিন চেক আপের জন্য যান সিঙ্গাপুরে। যদি দেশের চিকিৎসা ব্যাবস্থার প্রতি আপনাদের আস্থা না থাকে, তবে আপনার দেশের মানুষ কে কেন ওই ব্যাবস্থায় চিকিৎসা সেবা দিচ্ছেন। দেশের সব মানুষের কাজের এবং সন্মান জনক জীবিকার ব্যাবস্থা করেন, খাদ্যের, বস্ত্রের, সন্মান জনক বাসস্থানের, চিকিৎসার , এবং সামাজিক নিরাপত্তার ব্যবস্থা করেন। তাহলে আপনাদের কেও এতো নিরাপত্তাহীনতায় ভুগতে হবে না।
যে অবস্থা চলছে এর পরিবর্তন চাওয়ার মতো ধৃষ্টতা আমার নাই। বর্তমান আর অতীত ক্ষমতাসীন দের কাছে আবেদন দয়া করে আপনাদের এই ব্যাবস্থাকে গনতন্ত্র বলবেন না। আপনাদের সরকারকে, দলকে গনমুখী বলবেন না। আমরা আপনাদের কাছে কিছু আশা করে ভোট দেই না। আমরা দয়া করে ভোট দেই যাতে আপ্নারা কিছু করে খেতে পারেন। আপ্নারা শুধু আপনাদের শাসন ব্যবস্থাকে রাজতন্ত্র বলে ঘোষণা দিন। জনগন নয়, আপ্নারাই পালাক্রমে দেশের মালিক এই ঘোষণা দিন। আমরা হাসি মুখে না খেয়ে দিন কাটাতে পারব।
আমাদের দেশে গনতন্ত্র হচ্ছে সব চেয়ে বড় কৌতুকের নাম।

৩| ২৩ শে মে, ২০১৩ সকাল ৯:৩১

আিম এক যাযাবর বলেছেন: "ক্ষমতাশীন ভিআইপি"- ভাই, জনগণকে রাস্তায় জ্যামে আটকাতে না পারলে নিজের ক্ষমতায় বিশ্বাস থাকেনা, তখন নিজেরে মানুষ মনে হয়, ভিআইপি মনে হয়না, তাই তারা এই কাজটা করেন, ভবিষ্যতেও করবেন, বদলানোর আশা দেখিনা। কারণ- তারা তো মানুষ নন, তারা ভিআইপি।

৪| ২৩ শে মে, ২০১৩ সকাল ৯:৫৬

মুক্ত মানব বলেছেন:

৫| ২৩ শে মে, ২০১৩ সকাল ১১:৪৩

ঢাকাবাসী বলেছেন: এরা আমাদের আটকিয়ে জান কয়লা করে বিরক্তির চুড়ান্ত করে না গেলে নিজেদের ক্ষমতা প্রতিপত্তি জাহির হল না মনে করে। আর কার সাথে কার তূলনা করছেন? আগরতলা আর চৌকির তলা! ঘেন্না হয় নিজের প্রতি এদেশের নেতা নেত্রিদের কার্যকলাপে।

৬| ২৩ শে মে, ২০১৩ দুপুর ১:৩৩

গোবর গণেশ বলেছেন: ভাই আমারে ক্ষমতায় বসায়া দেন, দেহেন কি করি। সব খালি দেকতাছি

৭| ২৪ শে মে, ২০১৩ রাত ১২:৪৯

খেয়া ঘাট বলেছেন: ছবি দেখে পুরা মাথাই নষ্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.