নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্ত মানব

যা দেখি যেভাবে দেখি (কহিলো সে ফিরে দেখো, দেখিলাম থামি , সম্মুখে ঠেলিছে মোরে পশ্চাতের আমি...) [email protected]

মুক্ত মানব › বিস্তারিত পোস্টঃ

হৃৎ-কীবোর্ডের টানে: যেখানে পথ নিজেই গন্তব্য হয়ে ওঠে.....

০৪ ঠা অক্টোবর, ২০২১ রাত ১২:০৩

পথ হারালে পুরোটাই ক্ষতি এমন না ভাবাই ভালো, কারণ সেই অসিলায় নতুন কোন পথ দেখার সুযোগ হয়। জীবন অনেকবার স্বেচ্ছায় বা অনিচ্ছায় পথ হারিয়ে এমন সব নতুন পথ দেখা হয়েছে যার দু'পাশে ছিলো চমৎকার ল্যান্ডস্কেপ, নিসর্গ কিম্বা চমৎকার, নাম না জানা বুনো ফুলের সমাহার। এমনটা হয়েছে আমাদের সবারই জীবনে একাধিক বার, তাই না?

ভিনদেশে গিয়ে যদি দেখো ল্যাপটপ চার্জ করতে পারছো না কারন তোমার পাওয়ার কর্ডের সাথে সে দেশের পাওয়ার সকেটের ডিজাইনগত ভিন্নতা, তবে ভয় পেও না। হয়তো এই সমস্যার সমাধান করতে গিয়ে আবিষ্কার করবে আরো নতুন কোন চমক। যেমনটা আমার একবার হয়েছিলো। ২০১৯ এর সামারে বেইজিং-এর একটি হোটেলে ল্যাপটপ চার্জ করতে গিয়ে দেখি ওদের সকেটের ডিজাইন ভিন্নতার কারনে তাতে আমার ল্যাপটপের পাওয়ার প্লাগ সংযুক্ত হতে পারছে না। তখন রিসেপশনে ইন্টারকমে এই সমস্যার কথা জানাতেই বললো যে তোমার রুমে মিনিট দু'একের মধ্যে একটা পাওয়ার এডাপটার পৌঁছে যাবে যেটা দিয়ে তোমার ল্যাপটপ সহজেই চার্জ করতে পারবে। একটু পরে আবার ফোন বেজে উঠলো, রেসেপশন থেকে বললো যে তাদের রোবট আমার রুমের দরজার সামনে দাঁড়িয়ে, আমি যেন দরজা খুলে পাওয়ার কর্ডটি সংগ্রহ করি। দরজা খুলে দেখি সত্যি একটা রোবট দাঁড়িয়ে, সে বললো তার মাথায় চাটি মেরে এডাপটারটি সংগ্রহ করতে। আমি ওর মাথায় হালকা ভাবে স্পর্শ করতেই মাথাটা চিচিং ফাঁক হলো আর আমি সেখান থেকে পাওয়ার এডাপটারটি সংগ্রহ করলাম। রোবট বাবাজি আমাকে ধন্যবাদ জানিয়ে নিজের পরবর্তী গন্তব্যে চলে গেলো।

আমাদের কবির ভাষায়, "এই পথ চাওয়াতেই আনন্দ"। কিম্বা কবি যখন বলেন "পথ বেঁধে দিলো বন্ধনহীন গ্রন্থী, আমরা সবাই চলতি হাওয়ার পন্থী", আর যখন পশ্চিমের কোন তরুন কবি বলেন "I don't know where I am going, but I am on my way" ("কোথায় যাচ্ছি জানি না, কিন্তু, আমি আমার পথে চলেছি") তখন পুব-পশ্চিম মিলে মিশে, সকল দেশ ছাড়ায়ে, উদাস হয়ে যায় হারায়ে সেই কোন অচিনপুরের পথে, যেখানে পথ নিজেই গন্তব্য হয়ে ওঠে।

#অনুভূতি

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.