নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্তা নীল

মুক্তা নীল › বিস্তারিত পোস্টঃ

ওয়াদা

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:২৫



দুপুরে কোচিং শুরু হয়ে শেষ হতে সন্ধ্যা ছয়টা বেজে যায়। লোপা কোচিং শেষে রিক্সায় একই সাথে বাড়ি ফিরে কোচিংয়ে পরিচিত নতুন বান্ধবী সোমার সাথে। লোপার বাসার একটু পরেই সোমার বাসা তাই দুজনেই এভাবে একই সাথে যাতায়াত করে। সামনে ইন্টার ফাইনাল পরীক্ষা তাই মডেল টেস্ট দিচ্ছে লোপা আর সোমা একই কোচিংয়ে। লোপার সাথে একদিন কোচিংয়ে সোমা ওর বড় ভাই সাকিবকে পরিচয় করিয়ে দিল। লোপা ও সোমা' র বন্ধুত্বের সুবাদে সাকিবের সাথে প্রায়ই লোপার দেখা হতো। কিছুদিন পর একটা গায়ে হলুদের অনুষ্ঠানে সাকিবের সাথে দেখা হয় লোপার । সাকিব ও তার কলেজের বন্ধুরা মিলে ছোটখাটো একটা ব্যান্ড দল তৈরি করে এবং সেখান সাকিব গিটার বাজাতো। ওই গায়ে হলুদের প্রোগ্রামে সাকিব গিটার বাজাচ্ছিলো এবং সেই অনুষ্ঠানে লোপা সবুজ জমিনে হলদে পাড়ের মাথায় এক ঝাঁক গাঁদা ফুল পড়ে গিয়েছিল। সাকিব বারবার মুগ্ধ নয়নে দেখছিল লোপাকে।

কি নামে ডেকে বলবো তোমাকে মন্দ করেছে আমাকে ওই দুটি চোখে....
এই গানটি যখন হচ্ছিল তখন সাকিব গিটারে যে ঝড় তুলেছিল তা যেন মনেরই ভাষার অন্য এক প্রতিচ্ছবি। লোপা ও বারবার তাকাচ্ছিল সাকিবের দিকে । লোপার তুলনায় সাকিব একটু বেশি সুদর্শন কিন্তু লোপার চোখ ছিল ভীষণ আকর্ষণীয়। সাকিবের মনে হয়তো সেদিন থেকেই লোপাকে ভালোলাগা শুরু । সাকিব এখন তার বোন সোমাকে কোচিংয়ে আনা - নেওয়ার ডিউটি শুরু করলো ইচ্ছে করেই যাতে করে লোপাকে এক নজর দেখা যায়। লোপা বেচারী একা যায় কোচিংয়ে একা আসে। এভাবে চলছে আর কিছুদিন পরেই সাকিবের বি.কম সেকেন্ড ইয়ার ফাইনাল পরীক্ষা কিন্তু কিছুতেই পড়ায় মন বসছে না। যেভাবেই হোক লোপাকে ওর মনের কথা জানাতে হবে। সাকিব অনেক ভেবে চিন্তে লোপাকে একটি চিঠি লিখলো কিন্তু মনে মনে ভাবতে লাগল ছোট বোনের ক্লাসমেট কিভাবে দেয়? অবশেষে সাকিব লোপাকে একটি চিঠি লিখলো এবং মজার ব্যাপার হচ্ছে সেই চিঠি পড়ে লোপা মনে মনে ভাবল এতো মেঘ না চাইতেই বৃষ্টি ....

আট মাস সাকিব ও লোপার চোখাচোখি, দূর থেকে দেখে মিষ্টি হাসি আর ভেতরের কিছু লুকানো জমানো কথা এবার একটা প্রেম নামে ভূষিত হলো । ১৯৯৯ সালের কোনো এক পহেলা বৈশাখে সাকিব ও লোপা একসাথে ঘুরতে বের হয়। অনেকগুলো লাল গোলাপ সুনীলের প্রথম প্রেম বই উপহার পায় লোপা সাকিবের কাছ থেকে। সপ্তাহে অন্তত ৪-৫ দিন ১০ মিনিটের জন্য হলেও সাকিব ও লোপার সাথে দেখা হতো। তখন মোবাইলে খুব একটা প্রচলন ছিল না শুধু টিএনটি ফোনে টুকটাক কথা হতো আকার-ইঙ্গিতে।

লোপা দের বাসায় ডাবলসের ছিল টিএনটি ফোনের তাই কথা কম হতো । সাকিব ও লোপার সম্পর্ক বছর খানেকের কিন্তু ওদের দুজনের মধ্যে বোঝাপড়া ছিল খুব ভালো । সাকিব প্রোগ্রাম করে অল্পস্বল্প কিছু টাকা যা পেতো তা জমিয়ে লোপাকে রুপার নুপুর পোশাক শাড়ি এটা-সেটা সব সময় উপহার দিতো । এটা নিয়ে লোপাকে খুব বিব্রত অবস্থায় এবং ঘরে প্রচুর মিথ্যা কথা বলতে হতো। সাকিবের বন্ধুরা ও লোপার বান্ধবীদের নিয়ে শহরের অদূরেই পিকনিকে গেলো সবাই। সেখানে গিয়ে সাকিব সবার সামনেই লোপাকে বললো এবং বুঝালো, শাকিবের পরিবার চাইছিল শাকিব দেশের বাইরে চলে যাক। সাকিবের ইচ্ছা কিন্তু লোপাকে রেখে কিভাবে যাবে? সিলেট সাকিবের আদি নিবাস আর লন্ডন তো সাকিবকে যেতেই হবে। যেটা ছিল সাকিবের ফ্যামিলি ট্রেডিশন।

লোপা অনেক আগে থেকেই জানতো সাকিব আজ অথবা কাল হয়তো লন্ডন যাবেই কিন্তু লোপা ও সাকিবের উভয়ের বড় ভাই বোন বিয়ের বাকি। এবং ওই সময় সাকিব কিছুই করে না কিভাবে প্রস্তাব পাঠাবে কিভাবে কি করবে অপেক্ষা করা ছাড়া অন্য কোন উপায় নেই। জমজমাট প্রেমপর্ব চলার সময়ে দুজনের মনের আকাশে কালো মেঘের বজ্রপাতের বৃষ্টি শুরু হলো। কিন্তু সকিব নিরুপায় ওকে যেতেই হবে। লোপা চাইছিল গোপনে কোট মেরেজ করে রাখুক কিন্তু সাকিব রাজি হলো না। লোপাকে সাকিব বোঝালো তুমি পড়াশোনা শেষ করো আর আমি ২ - ৩ বছর পর এসে তোমাকে পারিবারিকভাবে বিয়ে করবো ।

লোপার আর কিছুই করার ছিল না, একমাত্র ধৈর্য ধরে অপেক্ষা করা ছাড়া।

সাকিব লন্ডনে স্টুডেন্ট ভিসায় যাওয়ার পর লোপার সাথে ফোনে কথা বলে এবং প্রায়ই বড় করে চিঠি লেখে । লোপা ও বাংলাদেশ থেকে সাকিবকে চিঠি দিতো এবং ফোনের দোকানে গিয়ে আইএসডি কল করে শাকিবের সাথে কথা বলতো। এভাবে প্রায় বছরখনেক যাওয়ার পরেই ভিসা জটিলতার কারণে সাকিব বিয়ে করে ওখানকার সিটিজেনশিপ পাওয়ার জন্য। সাকিব বিয়ের পরে যোগাযোগ রাখে এবং বলে গ্রীন কার্ড পেলে এই বউকে ডিভোর্স দিবে। লোপাও সবার অগোচরে অবুঝের মতো সাকিব এর আগে যোগাযোগ রাখে। এ সম্পর্কে শেষ পরিণতি কি তাহলে সাকিব তার বউকে ডিভোর্স দিয়ে পরে আবার লোপাকে বিয়ে করবে?

একটা সময় লোপা বুঝতে পারলো এটা অন্যায়। এভাবে তিন বছর যাওয়ার পর লোপার বিয়ে হয়।
লোপার বিয়ের পর শাকিবের সাথে যোগাযোগ বন্ধ। লোপার দিন - কাল সংসার জীবন ভালোই যাচ্ছে স্বামীর সাথে। প্রায় আরো দেড় বছর পর শাকিব ফেসবুকের মাধ্যমে লোপার সাথে যোগাযোগ করে। লোপাকে বলে যা হওয়ার হয়েছে ভুল হয়েছে এখন সে লোপাকে আবার বিয়ে করতে চায় এবং লোপাকে বলে ওর হাজব্যান্ড কে ডিভোর্স দেওয়ার জন্য।

লোপা সাকিবকে সাফ জানিয়ে দিয়েছে এটা কোনভাবেই সম্ভব না। তখন সাকিব লোপাকে বলে আমি বিয়ে করার পর পরই তোমাকে জানিয়েছি এবং বলেছি ওকে আমি ডিভোর্স করবই গ্রীন কার্ড পাওয়ার পর এখন আমি রাজি তাহলে তুমি রাজি হচ্ছো না কেন?

লোপা কিছুটা দুটানায় পড়ে যায় কি করবে স্বামী ডিভোর্স দিবে? কিন্তু না, ভেবে দেখল এটা কোনভাবেই সম্ভব না। নিরপরাধ মানুষের সাথে এত বড় বেঈমানী উপরওয়ালা সহ্য করবেন না।

লোপার সম্পূর্ণ ভাবে সাকিবের সাথে যোগাযোগ বন্ধ করে দেয়। সাকিব অনেক চেষ্টা করেও লোপাকে ফেরাতে পারিনি । লোপা অস্বাভাবিক কষ্টের জীবন পেছনে ফেলে সুখের দেখা হয়তো পেয়েছে।

কিন্তু সাকিব .....

মন্তব্য ৫৪ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:০১

সাগর শরীফ বলেছেন: রংচংহীন সাদামাটা সুন্দর! ভাল লেগেছে। আর কি পর্ব আসবে?

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৫

মুক্তা নীল বলেছেন:
স্বাগতম , এই প্রথম আমার পোষ্টে আসার জন্য ।
কারো জীবন রঙিন এবং কারো কারো জীবন একেবারেই সাদামাটা
এই নিয়ে চলে যাচ্ছে জীবনের গতিধারা । কিন্তু আমরা চাইলেই জীবনকে সুন্দর করতে পারি ।
না আর পর্ব আসবে না এটা এখানেই শেষ ।
ধন্যবাদ আপনাকে ।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:১৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: আহারে এমন ভালোবাসা প্রেম ভাল্লাগে না..। জেনে বুঝে বিষ পান করলেই নয় যেন, কিন্তু মন মানে না এসব বিষয়ে হয়তো ।

ভালো লাগলো লেখা
জাজাকিল্লাহ খাইরান আপি

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

মুক্তা নীল বলেছেন:
হ্যাঁ ছবি আপা মানুষ যখন প্রেমে পড়ে বিশেষ করে ওই বয়সটায় অন্ধের মতোই প্রেমে পড়ে ।
কিন্তু ওই সময়ে ওই বয়সে এই সিচুয়েশন এর সাথে যুদ্ধ করে নিজেকে সঠিক স্থানে দাঁড় করানোই বুদ্ধিমানের কাজ ।
ছবি আপার মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ ও ভালো থাকুন ।

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৩৪

ইসিয়াক বলেছেন: সাকিবের কি হলো জানতে ইচ্ছা করছে.......গল্পে ভালো লাগা।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০০

মুক্তা নীল বলেছেন:
ইসিয়াক ভাই অনেকদিন পরে এলেন। সাকিব বুঝতে পারলো অতীতে যাইহোক বর্তমানকে আঁকড়ে ধরে বাঁচতে হয়।
অনেক ধন্যবাদ ও শুভকামনা ।

৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৪

ঢুকিচেপা বলেছেন: সিটিজেনশিপ পাওয়ার জন্য অনেকেই সাকিবের মত বিয়ে করে।
সিটিজেনশিপের জন্য প্রিয়জনকে হারাতে হলো!!!!

গল্পটা ভালো লেগেছে।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৩

মুক্তা নীল বলেছেন:
সিটিজেনশিপের জন্য প্রিয়জনকে হারাতে হলো!!!! -----হয়তো তাই
ভাগ্যের উপর কারো নিয়ন্ত্রণ থাকেনা। অনেকেই অনেকের প্রিয়জনকে হারায় প্রয়োজনে আবার যারা অবুঝ তারা অনেক বড় ভুল করে ফেলে । চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫২

মা.হাসান বলেছেন: টানপোড়েন সুন্দর ফুটিয়েছেন।

বয়সের সাথে মানুষের চিন্তা পাল্টায়। এক সময় অন্য রকম ভাবতাম। এখন অনেকটাই ঠাকুরমাহমুদ ভাইয়ের সাথে একমত। তবে সমস্যা এই যে বাবা-মায়ের ঠিক করা পাত্র-পাত্রি নিয়েও সমস্যা হয়। এক্ষেত্রে সুবিধা যে উভয় পক্ষের গার্ডিয়ানদের সাপোর্ট পাওয়া যায়। নিজেদের পছন্দে কাজ সারলে পরে সমস্যা হলে দুই পক্ষের সিনিয়রদের করার তেমন কিছু থাকে না।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩৫

মুক্তা নীল বলেছেন:
হাসান ভাই
আপনার আগমনে আমি খুবই আনন্দিত ।
বর্তমান যুগে ছেলেমেয়েরা উভয়েই অনেক বুদ্ধিমান/ বুদ্ধিমতী । কিন্তু আজ থেকে বিশ বছর আগে যখন
একটা মেয়ে এরকম একটা কঠিন পরিস্থিতিতে নিজের সাথে নিজে যুদ্ধ করে পরবর্তীতে নিজেই পরিবারের কাছে সোপর্দ করে নিজেকে ।
হাসান ভাই একটা কথা না বললেই নয় , প্রেমের বিয়ে মানেই সমস্যা গার্জিয়ানদের কাছে ।
তবে সমস্যা এই যে বাবা-মায়ের ঠিক করা পাত্র-পাত্রি নিয়েও সমস্যা হয়। এক্ষেত্রে সুবিধা যে উভয় পক্ষের গার্ডিয়ানদের সাপোর্ট পাওয়া যায়।------- হা হা হা একদম সঠিক ।
আপনার মূল্যবান মন্তব্যের আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা জানবেন।

৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোট বোনের গল্প ভালো হয়েছে। সাকিবকে খুব সুবিধার বলে মনে হলো না। কৌশলী চরিত্র বলেই মনে হয়েছে। বিদেশে সিটিজেনশিপ পাওয়ার জন্য যে বিয়ের মত জীবনের অবিচ্ছেদ্য একটি সম্পর্ক করতে পারে,পরে প্রেমের দোহাই দিয়ে আবার একটি বিয়ে করতেও সে বিন্দুমাত্র বিচলিত হতো না। লোপা সরল মেয়ে। সাকিবের তিন বছর বিবাহিত জীবনেও সে বড় আশা করে সম্পর্ক রেখেছিলে। কিন্তু সে সাকিবের দূরভিসন্ধি বুঝতে পারেনি। যাইহোক সরল লোপা যে নিজেকে সাকিবের খপ্পর থেকে মুক্ত করতে পেরেছে এটাই ভালো লাগা।
পোস্টে ভালোলাগা।
শুভকামনা প্রিয় ছোট বোনকে।

০৮ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:১৪

মুক্তা নীল বলেছেন:
দাদা ,
গল্প ভালো হয়েছে জেনে অনুপ্রাণিত হলাম। সাকিবের যেহেতু বিয়ে করেই ফেলেছে উচিত ছিল ওই মুহূর্ত থেকেই লোপার সাথে যোগাযোগ বন্ধ করে দেওয়া । লোপা কে আশ্বাস দেওয়ার অর্থ লোপা এবং তার স্ত্রী দুজনকেই ঠকানো । দাদা একটি সত্যি ঘটনা। লোপা আবেগভরে বোকার মত সাকিবের অপেক্ষায় ছিল ভাগ্যিস লোপার পরিবার বিষয়টি টের পেয়ে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছে । গঠনমূলক মন্তব্য আমার অনেক আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা রইলো ।

৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:১৫

নেওয়াজ আলি বলেছেন: অসাধারণ আপনার লিখন । শুভ কামনা

০৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৫৯

মুক্তা নীল বলেছেন:
আলী ভাই ,
গল্পটি পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ এবং শুভেচ্ছা ।

৮| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩৬

রাজীব নুর বলেছেন: আপনার জন্য

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:০১

মুক্তা নীল বলেছেন:
রাজিব ভাই,
ধন্যবাদ সুন্দর একটি গান শোনানোর জন্য ।

৯| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৩৩

সোহানাজোহা বলেছেন: একটি সামাজিক ক্রাইসিস হচ্ছে। আর তা হচ্ছে প্রবাসে থাকা বা প্রবাসে পাড়ি দেওয়া বাংলাদেশী অনেকে প্রবাসে ও বাংলাদেশে বিয়ে করছেন। বিশেষ করে প্রবাসে পড়ালেখা করতে যাওয়া ষ্টুডেন্ট ভিসার ছেলেরা বাংলাদেশের মেয়েদের সাথে এই প্রতারণাটি করার সুযোগ পাচ্ছে বেশী।

আর মেয়েরাও প্রতারিত হচ্ছে দেদার, দিলদার। একটি মেয়েকে ভাবতে হবে একটি ছেলে দিনের পর দিন বছরের পর বছর ফোনে কথা বলা অর্থ এই নয় সে তাকে ভালোবাসে - ফোনে কথা বলছে অর্থ সে তাকে ব্যবহার করছে। এটি মানসিক রোগ। ছেলেমেয়ে দিনরাত ফোনে কথা বলে এগুলো প্রেম ভালোবাসা না! এগুলো অসুস্থতা ও রিতিমতো ক্রইম।

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:০৬

মুক্তা নীল বলেছেন:
সোহানা আপা ,
এটি একটি সামাজিক ক্রাইসিস বলে আখ্যায়িত করলেন , এতে আপনার সাথে একমত ।
বাংলাদেশী অনেকে প্রবাসে ও বাংলাদেশে বিয়ে করছেন ---এটাও ঠিক কারণ শুধু প্রবাসীরা নয় দেশেও অনেকেই প্রতারিত হচ্ছেন।
মোবাইল, ইন্টারনেটে ফ্রি কল এসব কারণে যারা অতিরিক্ত কথা বলছে অবশিষ্টাংশ আর কিছুই লাগছে না বাকি । একে অপরের সাথে কোনো বোঝাপড়া নেই জাস্ট টাইম পাস ।
ভালো মতামত ও সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

১০| ০৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১:০৭

ওমেরা বলেছেন: নীল মুক্তাআপু , লোপা সঠিক সিন্ধান্ত নিয়েছে । ইউরোপে এগুলো অনেকই হচ্ছে তবে যেই সুখ আর ভালোবাসার মোহে একজনকে ছেরে আরেকজন ধরে সেই সুখ অধরাই থেকে যায় ।
লিখা ভালো হয়েছে নীল মুক্তা আপু ।

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:২৩

মুক্তা নীল বলেছেন:
ওমেরা আপা ,
লোপা একটু দেরিতে হলেও সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পেরেছে।

যেই সুখ আর ভালোবাসার মোহে একজনকে ছেরে আরেকজন ধরে সেই সুখ অধরাই থেকে যায় ---- এটাই ঠিক কথা কাউকে ঠকিয়ে কেউ কখনো ভালো থাকেনা । ওমেরা আপা , মেয়েরা সত্যিই বেশি আবেগপ্রবণ এবং বোকা । নইলে দেখুন না কিছু কিছু মেয়েরা সংসার জীবনেও ঠকে যাচ্ছে ।
আপনার চমৎকার মন্তব্য সবসময় আমাকে অনুপ্রাণিত করে।
ভাল থাকুন এবং অনেক শুভকামনা রইলো ।

১১| ০৮ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৪০

নীল আকাশ বলেছেন: মা.হাসান বলেছেন: টানপোড়েন সুন্দর ফুটিয়েছেন। বয়সের সাথে মানুষের চিন্তা পাল্টায়। এক সময় অন্য রকম ভাবতাম। এখন অনেকটাই ঠাকুরমাহমুদ ভাইয়ের সাথে একমত। তবে সমস্যা এই যে বাবা-মায়ের ঠিক করা পাত্র-পাত্রি নিয়েও সমস্যা হয়। এক্ষেত্রে সুবিধা যে উভয় পক্ষের গার্ডিয়ানদের সাপোর্ট পাওয়া যায়। নিজেদের পছন্দে কাজ সারলে পরে সমস্যা হলে দুই পক্ষের সিনিয়রদের করার তেমন কিছু থাকে না।

ঠাকুরমাহমুদ বলেছেন: একটি বিষয় না বললেই নয়। আজকালকের ছেলেমেয়েদের কি মাতাপিতার উপর ভরসা নেই? জানশোনা থাকতে হবে প্রেম ভালোবাসা থাকতে হবে - ফলাফল কি? পারিবারিকভাবে বিয়ের সমস্যা কোথায়? আজ প্রেম ভালোবাসাকে স্বীকৃতি দিতে গিয়ে বিষয়টি কোন পর্যায়ে আছে সমাজে - তা কি ব্লগে বিস্তারিত লিখার প্রয়োজন আছে? আমি মনে করি ৫% লিখারও প্রয়োজন নেই, যিনি জানেন না, তিনি অন্ধকার জগতে বসবাস করেন।

আমার প্রায় সব কথাই উনারা দুইজন বলে দিয়েছেন।

আমি এবার ভিন্ন বিষয় নিয়ে কিছু বলবো।
লোপা এবং সাকিবের সর্ম্পক হবার বিষয়টা নিয়ে বড্ড বেশি তাড়াহুড়া করেছেন। দৌড়ের উপর শেষ করেছেন মনে হলো।
লোপার নিজের বিয়ের আগের মানসিক দ্বন্দটাও লিখেন নি, এটা খুব জরুরী ছিল। কেন সে পরে আর সাকিব কে গ্রহণ করেনি সেটা সুপ্ত আছে এই মানসিক দ্বন্দটার মিমাংশা হবার পর। এটার জন্য লোপাকে অনেক কাঠখড় পার হতে হয়েছে।

পরের পর্ব লিখবেন নাকি? লিখলে সাকিবে মুখ থেকে কেন সে আবার ফিরে আসতে চেয়েছে বিস্তারিত লিখবেন।

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:৩১

মুক্তা নীল বলেছেন:
ভাই ,
ছোটগল্প এবং এক পর্বে শেষ করবো বলেই হয়তো একটু তাড়াহুড়া হয়ে গেছে। প্রথম দেখা , প্রথম ভালোলাগা, প্রপোজ করা , একসাথে প্রথম ঘুরতে যাওয়া , ছোট ছোট উপহার প্রেমের পূর্ব চলাকালীন সবকিছুই অল্প অল্প করে টাচ করেছি তবে আমি নিজেও বুঝতে পেরেছি আরেকটু বড় করে অথবা দুই পর্বে দিলে ভালো হতো ।
সাকিব বিয়ে করার বেশ কিছুদিন পর ফোন করে জানায় লোপাকে।
অতিরিক্ত আবেগের কারণে সাকিবের প্রতি দুর্বলতা ছিলো অন্যরকম । লোপার ইমিটেড বড় বোনের বিয়ের পর এবং লোপার অনার্স কমপ্লিট হওয়ার পর ওর পরিবার থেকে অনেক বেশি প্রেসার ছিলো বিয়ের জন্য । সাকিবের বিয়ে র বছর দুই যাওয়ার পর যোগাযোগ কিছু হালকা হয় । লোপা সাকিবকে বারবার বলছিল দেশে আসার জন্য
কিন্তু সাকিব তখনো গ্রীন কার্ড পাইনি তাই আসতে পারে নাই।
একটা পর্যায়ে লোপার পরিবার বিষয়টি টের পায় এবং লোপা পরিবারের সিদ্ধান্তই মেনে নেয় ।
হ্যা লোপাকেও অনেক কাঠখড় পোড়াতে হয়েছে । আমি ভুলে লিখি নাই , লোপা সাকিবকে জানিয়েই
বিয়ে করেছে । কিন্তু লোপার বিয়ের বছর খানিক পর কেন ওর হাজব্যান্ড কে ডিভোর্স দিবে ?
সাকিব ও লোপার সম্পর্ক শেষ হতেই পারে কিন্তু সম্পর্ক শেষ হবার পর সাকিব দুটি অন্যায় করেছে
সাকিব নিজের স্ত্রীর উপর অবিচার করতে চাচ্ছিলো এবং লোপার বিয়ের পর লোপার হাজবেন্ডকে ডিভোর্সের জন্য প্রবুদ্ধ করেছিল।
ভাই , শুরুতেই যদি দুই পর্বের লিখতাম তাহলে ভালো হতো।
এখন তো শেষ করে দিয়েছি তাই আগামীতে ব্যাপারটি মাথায় রাখবো।
ভালো লাগলো আপনার মন্তব্যে এবং কৃতজ্ঞতা রইলো ।

১২| ০৮ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:২৮

রাজীব নুর বলেছেন: সবার মন্তব্য গুলো পড়তে আবার এলাম। মন্তব্য গুলো ভালো লাগলো।

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:৩৬

মুক্তা নীল বলেছেন:
আপনার পুনরায় আগমনে খুশি হলাম ।
সবার মন্তব্য ভালো লাগলো তাহলে আমার পোস্টে একটা লাইক দিলেন না কেন?

১৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:০৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: সাকিবের যা ইচ্চা তা হোক।++++

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:৫৪

মুক্তা নীল বলেছেন:
ভাই ,
আবেগের কথা নয় একদম বাস্তবধর্মী মন্তব্য ।
হা হা হা সাকিবের যা ইচ্ছা হোক, লোপারা ভালো থাকুক ।
অনেক ধন্যবাদ ও ভালো থাকুন।

১৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৫৩

সোহানাজোহা বলেছেন: মোঃ মাইদুল সরকার বলেছেন: সাকিবের যা ইচ্চা তা হোক।++++ - যথার্থ বলেছেন।

সাকিব দিনের পর দিন ফোনে কথা বলেছে অথচ সিলেট বিভাগ থেকে ফোনের মাধ্যমে বিয়ে প্রচলন তৈরি হয়েছে। সে ফোনের মাধ্যমে পারিবারিকভাবে বিয়ে করতে পারতো - সে বিয়ে করেনি। প্রতারণা করে গেছে বোকা মেয়েটার সাথে। এরা দেশে বিদেশে দুইটা তিনটা বিয়ে করছে সমাজের ভারসাম্য নষ্ট করে দিচ্ছে। শেষে যখন দেশে একটি বিয়ে করে সেই মেয়েকে দাসী চাকারানী হিসেবে বিয়ে করে।

=== === ===
লোপা ভালো না থাকলেও ভালো আছে, কারণ সে অন্তত আর যাইহোক সে সাকিবের চাকরানী নয়।
=== === ===



০৯ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:১০

মুক্তা নীল বলেছেন:
সাকিব গ্রীন কার্ড পাওয়ার জন্যই ওখানে অলরেডি বিয়ে করে ফেলেছে । এবং পরবর্তীতে লোপার সাথে আর পারিবারিকভাবে বিয়ে হওয়া কি সম্ভব ? সাকিবের বিয়ের আগ পর্যন্ত দূরদেশে গিয়েও যোগাযোগ ভালো রেখেছিল । কিন্তু কার মনে কি আছে তা তো অনেক ক্ষেত্রে সময় নির্ধারণ করে দেয় ।
আপনার কথার সাথে সহমত পোষন করলাম , লোপা ভাল না থাকলেও ভালো আছে ।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:১২

খায়রুল আহসান বলেছেন: লোপা ঠিক কাজটিই করেছে। আর সাকিব বিদেশে সিটিজেনশিপ পাওয়ার জন্য যে দুষ্কর্মটি করেছে এবং আরেকটি করতে চাচ্ছিল, তার জন্য তাকে সারাজীবন অপরাধবোধ গিলে খাবে।
গল্পে ভাল লাগা + +।

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২০

মুক্তা নীল বলেছেন:
ভাই ,
অনেক দুঃখ কষ্ট ও যন্ত্রণার যাত্রা শেষ করে অবশেষে সঠিক সিদ্ধান্ত নিতে পেরেছে সেটা অবশ্যই সৌভাগ্যের । সাকিবের ভূল সিদ্ধান্তে হয়তোবা তিনজনের জীবনের চরম মূল্য দিতে হতো । ভাগ্যিস , শেষ পর্যন্ত লোপাও সাকিবের কাছ থেকে সরে গিয়ে সাকিবকে অপরাধীর জীবন থেকে বাঁচিয়ে দিলো ।চমৎকার মন্তব্যে গল্পের বিশ্লেষণ খুঁজে পেলাম ।
অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।

১৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৪৬

করুণাধারা বলেছেন: বাস্তব জীবনের প্রতিচ্ছবি ফুটে উঠেছে গল্পে।

এমন সাকিবের সংখ্যা অনেক, কিন্তু অধিকাংশ লোপাই সাকিবের জন্য অপেক্ষায় থেকে একসময় বুঝতে পারে যে, সাকিব পরিস্থিতির কারণে বদলে গেছে। এক্ষেত্রে লোপা সঠিক সিদ্ধান্ত নিয়েছে।

একটা সমস্যা আছে, শুধুমাত্র আমেরিকায় নাগরিকত্ব পাবার ধাপ গ্রিন কার্ড, বিলাতে গ্রিন কার্ড নেই।

সুন্দর গল্পে লাইক।

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৪৯

মুক্তা নীল বলেছেন:
আপা ,
বাস্তবতা বরাবরই অনেক নিষ্ঠুর হয় ,
যেখানে আবেগের কোন মূল্য থাকে না। সাকিব হয়তো লক্ষ লক্ষ টাকা খরচ করেছে, বাবা মায়ের একমাত্র ছেলে সন্তান (যার উপর ফ্যামিলি নির্ভর) এবং পারিবারিক ট্র্যাডিশন অনুযায়ী লন্ডন যেতেই হবে।
লোপার সাথে সাকিবের বিয়ের আগ পর্যন্ত যতদিন সম্পর্ক ছিল সে রিলেশনে মিথ্যা কোন প্রেমের সম্পর্ক ছিল না । শেষ পর্যন্ত যা হয়েছে সবার জন্যই ভালো হয়েছে এটাই বড় কথা ।
আপা, ইউ কে তে সিটিজেনশিপ আর আমেরিকায় গ্রিনকার্ড প্রচলিত,
আমারি লিখতে গিয়ে ভুল হয়েছে।
এখন স্টুডেন্ট ভিসা)/স্পাউস ভিসা কাউকেই দশ বছরের আগে সিটিজেনশিপ দেয় না । কারণ ডিভোর্সের হার নাকি অধিক হারে বেড়ে গেছে । শুধু ওয়ার্ক পারমিট ভিসার ক্ষেত্রে কিছু ব্যতিক্রম আছে।
আপনার গঠনমূলক মন্তব্য সবসময় আমি অনুপ্রাণিত ও কৃতজ্ঞতা ।
ভালো থাকুন, সাথে শুভকামনা।

১৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:১০

কবিতা পড়ার প্রহর বলেছেন: লোপার ডিসিশন সঠিক।

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৫২

মুক্তা নীল বলেছেন:
সুন্দর মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ ।

১৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৩২

নাসরিন ইসলাম বলেছেন: খুব ভালো লিখেছেন। শুভকামনা রইল।

২৬ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৫৫

মুক্তা নীল বলেছেন:
স্বাগতম আপনাকে ।
আপনাকে অনেক আন্তরিক ধন্যবাদ গল্পটি পড়ার জন্য।
অশেষ শুভকামনা রইলো ।

১৯| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১৩

মনিরা সুলতানা বলেছেন: লোপা সঠিক সিদ্ধান্ত নিয়েছে;
লেখায় ভালোলাগা।

২৮ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৫২

মুক্তা নীল বলেছেন:
মনিরা আপা ,
আপনার উপস্থিতি আমার কাছে সব সময়ই আনন্দের ।
লোপা সঠিক সিদ্ধান্ত নিয়েছে --- এটা সব সময়ের জন্যই সঠিক সিদ্ধান্ত এবং এটাই করা উচিত । আপা একটা কথা ভাবি
বর্তমানে বিয়ের পরের জীবনের কোন নিশ্চয়তা নাই । পুরনো প্রেমিক বা প্রেমিকার হাত ধরে চলে যায় অথবা অন্য কারো।
অনেক ধন্যবাদ আপনাকে ।

২০| ১৩ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:০০

কাজী ফাতেমা ছবি বলেছেন: আপনি কই আপি?
কেমন আছেন। অনেকদিন দেখছি না

২৩ শে মার্চ, ২০২১ দুপুর ২:২৬

মুক্তা নীল বলেছেন:
ছবি আপা ,
আমার খোঁজ নেওয়ার জন্য আমি অত্যন্ত আনন্দিত ও কৃতজ্ঞতা জানাচ্ছি আপনাকে । দোয়া রাখি বাসার সকলকে নিয়ে ভালো ও সুস্থ থাকুন । ছবি আপা, আপনার অনেক পোস্ট মিসিং হয়ে গিয়েছে সেগুলো আমাকে পড়ে নিতে হবে । আর কি, নিয়মিত হওয়ার চেষ্টা করবো আর আমার জন্য দোয়া করবেন ।

২১| ২৫ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩১

পদাতিক চৌধুরি বলেছেন: অনেক দিন প্রিয় ছোট বোনকে ব্লগে না দেখে চিন্তায় আছি। ইতিমধ্যে ছবি আপুর পোস্ট থেকে বোধের অনেকদিন ব্লগে অনুপস্থিতির খবর জানলাম। আমিও অনেকদিন করোনা আক্রান্ত হয়ে ব্লগ থেকে দূরে ছিলাম। আপাতত সুস্থ হয়েছি। প্রিয় বোনের যত শীঘ্র সম্ভব ব্লগে দেখতে উদগ্রীব হয়ে রইলাম......

২৩ শে মার্চ, ২০২১ দুপুর ২:২৯

মুক্তা নীল বলেছেন:
প্রিয় দাদাভাই ,
আমি সত্যিই আবেগাপ্লুত হয়ে পড়লাম আপনার এই ভালোবাসা দেখে । এইতো এখন চলে আসলাম ইনশাআল্লাহ আবার আগের মত একটিভ হওয়ার চেষ্টা করবো ।
খোঁজ নেয়ায় অনেক ভালোলাগা সহ কৃতজ্ঞতা জানবেন ।

২২| ২৮ শে অক্টোবর, ২০২০ রাত ১০:২৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোট্ট বোনটিকে ভীষণ মিস করছি।ব্লগে আগমনের জন্য উদগ্রীব হয়ে অপেক্ষায় রইলাম....

২৪ শে মার্চ, ২০২১ দুপুর ২:২৯

মুক্তা নীল বলেছেন:

আহা প্রিয় দাদা আমার .....

২৩| ০২ রা নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৯

মিরোরডডল বলেছেন:



নীলাপু তুমি কেমন আছো ? আই উইশ ভালো, হয়তোবা ব্যস্ত তাই এখানে কম আসা হয় । তোমার এই ৩৬ দিনের অনুপস্থিতিতে কেউ কেউ যে অস্থির হচ্ছে সেখবর কি রাখো ? ছবিপুতো তোমাকে খুঁজে না পেয়ে একটা পোষ্টই দিয়েছে । যদি অফলাইন থেকে মেসেজ দেখো, তাহলে একটু ঢু মেরে যেও । জাস্ট জানিয়ে যেও যে তুমি ভালো আছো ।

আরেকটা কথা । আমার এক ফ্রেন্ড বরাবরের মতোই টেক্সট করেছে । রিপ্লাই করবো করবো করেও কিছুটা আলসেমি আর কিছুটা ওভারলুক করে আর করা হয়নি । ভাবলাম উইকেন্ডে কন্টাক্ট করবো । ফ্রেন্ডটা রোড একসিডেন্টে স্পট ডেথ । নিউজটা পাবার পর যতটুকু খারাপ লেগেছে বন্ধুর মৃত্যুতে তারচেয়েও বেশি রাগ লেগেছে নিজের ওপর । কেনো তাকে তখন রিপ্লাই করিনি ।
আসলে আমরা অনেক কিছুই পরে করবো ভেবে ফেলে রাখি কিন্তু সামটাইমস এই পর আর নাও আসতে পারে । হয়তো ঠিকই আসবে কিন্তু এসে দেখলে এখানে তোমার প্রিয় কোনও মুখ চলে গেছে ফরেভার । তখন কিন্তু তাকে খুজবে বলে গেলাম :(
কাম সুন্ আপুটা । ভালো থেকো ।


২৪ শে মার্চ, ২০২১ দুপুর ২:৩৪

মুক্তা নীল বলেছেন:
ওহ্ আপুটা তুমি আমাকে নিয়ে এতটা চিন্তিত দেখে আমার নিজেরই খারাপ লাগছে । সত্যিই এই ভালোবাসাগুলো জীবনে হয়তো অন্যরকম কিছু পাওয়া এবং আমাকে তুমি সত্যিই মিস করেছো বুঝা যাচ্ছে । যাও আর নিখোঁজ হবো না ।
তোমার প্রতি ভালোবাসার সহ কৃতজ্ঞতা রইলো ।

২৪| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১১:০৬

খায়রুল আহসান বলেছেন: আপনি দীর্ঘদিন ধরে ব্লগে অনুপস্থিত রয়েছেন বলে অনেক ব্লগার দুশ্চিন্তা প্রকাশ করে চলেছেন। আশাকরি অনুপস্থিতির পেছনে বড় কোন কারণ নেই। কোন মুশকিলে পড়ে থাকলে আল্লাহ রাব্বুল 'আ-লামীন যেন আপনাকে দ্রুত উদ্ধার করে আনেন। অনেক শুভকামনা রেখে এই আশা ব্যক্ত করে গেলাম যে আপনি একবার অন্ততঃ ব্লগে এসে আপনার কুশল জানিয়ে যাবেন।

২৪ শে মার্চ, ২০২১ দুপুর ২:৩৬

মুক্তা নীল বলেছেন:
আপনি আমার অত্যন্ত শ্রদ্ধেয় গুরুজন , চিন্তিত হয়েছেন শুনে আমার মনটা ভারাক্রান্ত হয়ে গেলো ।
আমার জন্য আল্লাহ রাব্বুল 'আ-লামীনের কাছে দোয়া করেছেন সেজন্য আপনার প্রতি কৃতজ্ঞ হয়ে রইলাম ।
আপনার ও আপনার পরিবারের জন্যেও দোয়া ও শুভকামনা রইলো ।

২৫| ১৩ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৭

ইসিয়াক বলেছেন: আপু আপনি কেমন আছেন? নিশ্চয় ভালো আছেন।

২৪ শে মার্চ, ২০২১ দুপুর ২:৫৬

মুক্তা নীল বলেছেন:
খোঁজ নেয়ায় অনেক ভালো লাগলো । ধন্যবাদসহ কৃতজ্ঞতা জানবেন ।

২৬| ১৪ ই ডিসেম্বর, ২০২০ সকাল ৭:১২

বলেছেন: এক্সী লেনট হৈসে’মেম

০৭ ই জুন, ২০২১ রাত ১:১৬

মুক্তা নীল বলেছেন:
এর থেকে আর ছোট মন্তব্য করা গেলো না ?

২৭| ২৭ শে আগস্ট, ২০২২ রাত ৮:২৫

আরোগ্য বলেছেন: আসসালামু আলাইকুম মুক্তাআপু,
আশা করি আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন। সম্ভবত আপনার শুধু এই পোস্টেই আমার মন্তব্য বাকী ছিলো। পড়ে নিলাম। বিলম্ব হলেও লোপা সঠিক সিদ্ধান্ত নিয়েছে। আবেগ বেশি প্রগাঢ় হলে বিবেক লোপ পায় কিন্তু কালক্রমে আবেগ কেটে গেলে বিবেক আবার জাগ্রত হয়।

আপু আপনাকে দেয়া কথাটা রাখতে পারছি না, আশা করি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। সেপ্টেম্বরে আমার পরীক্ষা তাই আপাতত পড়া নিয়ে খুব ব্যস্ত তাই পোস্ট করা সহজ হচ্ছে না। এ ব্যাপারে পদাতিক ভাইয়ের পোস্টে নিজের অপারগতা ব্যক্ত করেছি। ব্লগে আসি টুকটাক পোস্ট পড়ে একটু রিফ্রেশ হই। আর একটা কথা প্রিয় মানুষদের কোন উপহার দিতে কি বিশেষ উপলক্ষ লাগে নাকি। আমার কাছে তো প্রিয় মানুষদের জীবদ্দশায় প্রতিটি দিনই বিশেষ। !:#P

আসন্ন মাসে যে আপনারও বিশেষ দিন তাও আমার মনে আছে। তাই আপনার কথা রাখার জন্য ছোট্ট একটা অকবিতা আপনার মন্তব্য ঘরে রেখে গেলাম। :)


I was indulged in very deep thought. 


In my life, that was the darkest period . 


I was even in fear of losing my sanity,


Then Ramadan came with all its bounty. 


I sought help from the Almighty, 


to grant me peace and serenity. 


My lord did not leave me with bare hand, 


He showered His mercy in my land




০৭ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৫৭

মুক্তা নীল বলেছেন:
আরোগ্য
ওয়ালাইকুম আসসালাম ।
ভালো আছি তবে মাঝখানে দাঁতের ব্যথায় খুব কষ্ট করেছি । তোমাকে এই লেখাতে পেয়ে ভালো লাগছে হ্যাঁ লোপা সঠিক সিদ্ধান্তই নিয়েছে ।
আরোগ্য , এই সেপ্টেম্বরে পরীক্ষা তাই সেদিকেই গভীর মনোযোগ হও । আমি জানতাম না তো তোমার পরীক্ষা জানলে কখোনোই বলতাম না । তুমি একদম ফ্রি হয়ে যাও তারপরে তুমি ব্লগে রেগুলার হয়ো কারণ আগে পরীক্ষা তারপর অন্য কিছু ।
তুমি এটাকে অকবিতা বলছো কেন , তোমার মন্তব্য এবং তোমার কিছু কথা সত্যি ই মন ভালো করে দেয় । জানিনা হয়তো প্রিয় মানুষদের অনেক কিছুই প্রিয় হয়ে ওঠে এক সময় । তোমার মন্তব্যের উত্তর ইচ্ছে করেই আজ দিলাম আশা করি বাকিটুকু বুঝতে পেরেছো । অনেক দোয়া রইলো আরোগ্যের জন্য ।
Your words made my day really beautiful. I am really happy and grateful to you for such inspiration. Almighty Allah always save us when we fall into trouble in our life.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.