নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসল নাম নাহিদ হোসেন, ব্লগ যেহেতু সীমিত তাই আমাকে নক করতে পারেন এই ঠিকানায়: about.me/nahidh

নাহিদ০৯

ভালোবাসি বাংলা

নাহিদ০৯ › বিস্তারিত পোস্টঃ

অংকটা কিন্তু ছাগলের না!

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:৩৪



কোচিং এ টানা ২ ঘন্টার ম্যারাথন ক্লাস হয়। ছাত্র ও প্রায় ছোটখাটো ম্যারাথন পার্টিসিপ্যান্ট এর মতো। ক্লাশের পেছনে থেকে সামনের কারো মুখ সহজে ঠাহর করা সম্ভব না। তবুও এরকম ক্লাশ শাসনের চমৎকার সব আইডিয়া গুলো আমি খুঁটিয়ে খুঁটিয়ে দেখি। ক্লাশ এর মাঝে গল্প, কখনো ক্লাশ নিয়েই গল্প, কেউ আবার একটু বাড়তি কিছু হাতের ম্যাজিক দেখিয়ে সবাইকে চাঙ্গা করে রাখার চেষ্টা চালিয়ে যায় প্রতিদিন।

আজকের ক্লাশ ছিলো পাটিগণিত নিয়ে। ক্লাশ এ স্যার বেশ মজা করেই বললেন তোমাদের ছাগলের অংক করা আছে না? সবাই হা, হু মতো করে কিছু একটা বললো। স্যার সুন্দর করে বুঝাতে শুরু করলেন, অংকটা কিন্তু ছাগলের হবে না, অংকটা হবে শতকরার। ‘একটা ছাগলের দাম ৬ হাজার টাকা হলে এর ১০% লাভে বিক্রয়মূল্য কত?’। এই ছাগল’ই ক্ষেত্রবিশেষে গরু, ঘোড়া কিংবা উঁটেও রুপান্তরিত হয়। তাই আমাদের উচিৎ শতকরার মেইন আইডিয়াটা ধরে ফেলা, তাহলে ছাগলে গরুতে আর কোন সমস্যা হবে না।

আমি কথাগুলো ম্যাজিকের মতো গিলছিলাম। কি সহজ একটা কথার কি সুন্দর উপমা। প্রতিদিন আমরা এরকম কত শত প্রধান সমস্যাকে ছাগল কিংবা গরু দিয়ে ঢেঁকে ফেলি।

ইদানিং অত্যান্ত সহজ যে জীবন উদাহরন টা মনে হলো তা হলো সম্পর্কে প্রযুক্তির বাহানা। হাজব্যান্ড ফেসবুক ইউজ করতে দেয়না, মোবাইল নিয়ে বয়ফ্রেন্ড সন্দেহ করে দেখে সম্পর্কে ব্রেকাপ। সামাজিক যোগাযোগ জেনারেশান বাহিনী সবাই ভাবতেও শুরু করলাম প্রযুক্তি আমাদের সম্পর্কের মধ্যে ভূত হয়ে চেপে বসেছে। প্রযুক্তি প্রেমী হিসেবে প্রযুক্তির উপরে নির্দোষ দোষারোপ টা একটু হলেও গায়ে লাগে।

কিন্তু একবার ভেবে দেখুন তো। আসলেই কি সমস্যা টা প্রযুক্তির?

ফেসবুক ব্যবহার করাতে ব্যক্তিগতভাবে আমি কোন সমস্যা দেখি না, যখন কোনোভাবে প্রকাশ পায়, তার প্রিয় মানুষটি অন্য একজনকেও মন দেওয়া নেওয়া করছে, তখনই দেখা দেয় বিপত্তি। কিন্তু সেই ছাগল এর মতো দোষ হয় ফেসবুকের, মোবাইলের, ইন্টারনেট এর।

সামাজিক যোগাযোগের কারণে বিভিন্ন মানুষের সাথে সহজেই যোগাযোগ স্থাপন হচ্ছে। তার কিছু খারাপ প্রভাবগুলোও চোখে পড়ার মতো। নিজেকে সস্তা করে বিক্রি করে দেওয়ার ব্যাপার। ভালবাসার মানুষটিকে চোখের সামনেই দেখছে অন্য মানুষগুলোর সাথে ভাবের বিনিময় করতে। কিছু ব্যাপার হয়তো মেনে নিতে পারে না।

আর এই মেনে নেওয়া থেকে সমস্যা শুরু হলেই মেইন থিওরি এড়িয়ে গিয়ে আমরা দোষ চাপিয়ে দেই গোবেচারা প্রযুক্তির উপরে।

ছবি: wikihow.com

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৫৩

তারেক_মাহমুদ বলেছেন: আড্ডাঘরে আপনার মন্তব্য দেখে আপনার ব্লগবাড়িতে বেড়াতে এলাম, ভালই লিখেছেন লিখতে থাকুন আর মন্তব্য করতে থাকুন। ব্লগারদের সাথে সু সম্পর্ক তৈরি করুণ। আমিও আপনার মতই নতুন আমার লেখা প্রথম পাতায় যাচ্ছে। এর কারণ আমি প্রচুর মন্তব্য করেছি আর প্রচুর লেখা পোষ্ট করে মড়ারেটরদের দৃষ্টি আকর্ষন করতে পরেছি। এ বিষয়ে সামু পাগলা০০৭ ম্যাডামের একটা পোষ্ট আছে পড়ে দেখতে পারেন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩৫

নাহিদ০৯ বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমি ফেসবুকে নাই। এজন্যই হয়তো দিনে ১০-২০ বারের মতো সামুতেই ভিজিট করি। কোন লিখা মন ছুয়ে গেলেই মন্তব্য করি। আপনার মন্তব্য পেয়ে ভালো লাগছে। চেষ্টা করবো মন্তব্য করার পরিমান বাড়িয়ে যাওয়ার।

২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৫৬

তারেক_মাহমুদ বলেছেন: Click This Link

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:২২

নাহিদ০৯ বলেছেন: পোষ্ট টা পড়লাম। মন্তব্যে অনেক সহায়ক তথ্য আছে। আপনাকে আবারো ধন্যবাদ।

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:


কোন কোন বয়সে সব প্রযুক্তি হাতে না দেয়াই ভালো

২০ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:২৪

নাহিদ০৯ বলেছেন: এই টুকুন মানুষের এই টুকুন পোষ্ট এ আপনার মতো মানুষের মন্তব্য অনেক অনেক বড় প্রেরনাদায়ক। ধন্যবাদ আপনাকে।

৪| ০৪ ঠা মার্চ, ২০১৮ রাত ২:২৯

ওমেরা বলেছেন: সব কিছুর পজেটিভ- নিগেটিফ দুটোই আছে । ব্লগে স্বগতম।

২০ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:২৪

নাহিদ০৯ বলেছেন: নোটিফিকেশান সিস্টেম এর ত্রুটির কারনে আপনার মন্তব্য খেয়াল করিনি। খেয়াল করে ঘাবড়ে গেছি প্রথমে। লিংক এ গিয়ে নিশ্চিত হলাম যে এটাই আদি ও আসল ওমেরা।

৫| ১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৪

মনিরুল ইসলাম বাবু বলেছেন: ভাল বলেছেন ।

৬| ২৭ শে জুন, ২০১৮ রাত ১:০২

কাইকর বলেছেন: ভাল বলেছেন

৭| ০২ রা জুলাই, ২০১৮ সকাল ৯:১৬

জহিরুল ইসলাম সেতু বলেছেন: প্রযুক্তির উৎকর্ষতা অনস্বিকার্য। প্রযুক্তিকে আমাদের ইতিবাচকভাবে কাজে লাগানো উচিৎ। ইদানিং ফেসবুক একটি নেশায় পরিণত হয়েছে অনেকের কাছে। একটা সময় আমিও সে নেশায় বুদ ছিলাম। অতিরিক্ত কিছুই ভাল না।
জীবন ও সমাজকে সুন্দর করার জন্যই আমাদের সব কাজ।
উপমা সমৃদ্ধ আপনার পোস্টটি ভাল লেগেছে। শুভ কামনা রইল। :)

০২ রা জুলাই, ২০১৮ সকাল ৯:৫৭

নাহিদ০৯ বলেছেন: আপনার মন্তব্য পেয়ে আমারও অনেক ভালো লাগছে। আপনার আশাবাদী পোষ্টগুলো ও পড়েছি এর আগে। আপনার জন্য শুকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.