নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি চেষ্টা করি নতুন কিছু শেখার, ভালো কিছু করার, আর নিজে যা জানি তা অন্যকে উদারভাবে শেখানোর যদি কেউ শিখতে চায়।

নয়া পাঠক

আমি এক ক্ষুদ্রাতিক্ষুদ্র অনুজীবন, যে সর্বদা কিছু শিখতে উদগ্রীব, চষে বেড়াই চারপাশে, নতুন কি কি আছে!

নয়া পাঠক › বিস্তারিত পোস্টঃ

একটি প্রস্তাবনাঃ এমনটা করলে কেমন হয়? আপনার মূল্যবান মতামত দিন

১১ ই আগস্ট, ২০২৪ দুপুর ২:২৪



বর্তমান পরিস্থিতিতে এদেশে এত কিছু ঘটে যাবার পরেও বিশেষ করে গত ১৬ বছরের নির্যাতন, নিষ্পেষন ও অধিকার হরণের রাজনীতি করে যারা বর্তমান পরিস্থিতির উদ্ভব ঘটিয়েছেন, যারা কোনপ্রকার ন্যায় নীতির তোয়াক্কা না করে এতদিন চেতনা বিক্রয় করে তা দিয়ে রুটি-কিনে খেয়েছেন, যারা উন্নয়নের নামে এই দেশের সাধারণ খেটে খাওয়া দিনমজুরের রক্ত-ঝরানো টাকায় বিদেশে বসে মস্তি করছেন, তাদের সবাইকে বলছি বর্তমান এই ক্রান্তিকালীন সরকারকে কিছুদিন অন্তত কাজ করতে দিন। শান্তিপূর্ণভাবে কোনপ্রকার আইনবিরুদ্ধ কাজ না করে যে যতটুকু পারেন তাদের সহায়তায় করতে সচেষ্ট থাকুন। গত ১৬ বছরে যারা যত অন্যায়-ই করে থাকুন, এখন কিছুটা দিন অন্তত নিজেদের সেই সব কু-অভ্যাস ত্যাগ করুন। ন্যায় ও সত্যের পথে আসুন। তবেই এদেশে শান্তিতে বসবাস করতে পারবেন।

আর যদি কোনভাবেই এই সকল কু-অভ্যাস থেকে নিজেকে বিরত না রাখতে পারেন, তাহলে আপনাদের নেতারা যা করেছেন আপনারাও সেটাই করুন, রাষ্ট্রের লুণ্ঠিত অর্থ নিয়ে বিদেশে যান মৌজ-মাস্তিতে জীবন পার করুন আর দেখুন বর্তমান ক্রান্তিকালীন সরকার এবং ছাত্র-জনতা কত টাকা ব্যায় করে দেশের কি কি উন্নয়ন করে, বা আদৌ করতে পারে কি না।

দেশের প্রতিটি এলাকায় প্রতিটি মানুষের অধিকার নিশ্চিত করা হবে, ভাতের অধিকার, ভোটের অধিকার, শিক্ষার অধিকার.... মোটকথা রাস্ট্রের মৌলিক অধিকার প্রতিটি সাধারণ নাগরিককে সমান হারে পাওয়ার সুযোগ করে দেওয়া হবে। দেশের প্রতিটি সরকারী অফিস থেকে রাজনীতিমুক্ত করা, তাদের ঘুষ, দূর্ণীতি বন্ধ করাসহ সকলকে এক বারে সোজা করে ফেলা হবে, আর এই সকল কাজ চাইলে তো আর একদিনেই সম্ভব নয়, বাস্তবে কিছুটা সময় লাগবে, এই সময়ে আপনিও হয়ে যেতে পারেন একজন নীতিবান বিবেকবান মানুষ যদি না আপনি তাদের এই সকল কাজ করতে বাধা সৃষ্টি করেন।

আর একান্তই যদি আপনাদের এইসব বাচ্চা পোলাপান এবং কয়েকজন সু-শিক্ষিত, মার্জিত এবং ন্যায়বান ক্রান্তিকালীন উপদেষ্টাদের কাজ একান্তই পছন্দ না হয়, যদি যতদ্রুত সম্ভব আপনারা নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা দিয়ে দেবার জন্য তাদের কাজে প্রতিবন্ধকতা তৈরি করার জন্য ঘৃণ্য কোন পন্থা অবলম্বন করেন, তাহলে আপনাদের জন্য দেশের একটি জেলা নির্ধারণ করে দেওয়া যেতে পারে, সেই জেলাকে আপনারা পুরো দেশ মনে করে রাজনীতি দ্বারা শাসন করে কতটা উন্নয়ন করেন আর কতটা লুট করেন তা সেই জেলার প্রতিটি মানুষের কাছ থেকে গোপনে তথ্য নিয়ে তা অনুযায়ী নির্ধারিত হবে আপনাদের পরবর্তী কার্যক্রম কি হবে। আপনাদের গণতন্ত্রের নামে লুটপাট, খুন-খারাবী, বিরোধী মত নিধন, চেতনার ব্যবসা, আর পরিবারতন্ত্রের রাজনীতি পুনরায় প্রতিষ্ঠিত হবে কি না তা আপনাদের পরীক্ষা-মূলক কাজের ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হবে।

এ বিষয়গুলি সকল ব্লগারগণ পড়ে প্রয়োজনীয় যুক্তি সহকারে মূল্যবান মন্তব্য প্রদান করুন। বিশেষ করে শেষ প্যারায় আমি যা প্রস্তাব দিয়েছি সে বিষয়ে প্রয়োজনীয় ও অপ্রয়োজনীয় যা ইচ্ছা হয় মন্তব্য করুন।
ছবিসূত্রঃ এখানে

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই আগস্ট, ২০২৪ রাত ৯:০৬

জটিল ভাই বলেছেন:
ভাবছিলাম একটা মন্তব্য করবো। কিন্তু বারবার না করার পরও শেষে এসে মন্তব্য পাবার জন্য আপনি যে ছেঁবলামি করলেন তাতে মুডটাই নষ্ট হয়ে গেলো। ভুলে গেছিলাম এই ব্লগে মন্তব্যের অনেক দাম (!)

১১ ই আগস্ট, ২০২৪ রাত ৯:৩৪

নয়া পাঠক বলেছেন: ধন্যবাদ জটিল ভাই, মন্তব্য না করার জন্য। তবে কথা সত্য ব্লগের মন্তব্য বেচেই আজ আমি কোটিপতি প্রায়, নাহ ভুল বললাম টাকায় এর পরিমাপ করা সম্ভব নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.