নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি চেষ্টা করি নতুন কিছু শেখার, ভালো কিছু করার, আর নিজে যা জানি তা অন্যকে উদারভাবে শেখানোর যদি কেউ শিখতে চায়।

নয়া পাঠক

আমি এক ক্ষুদ্রাতিক্ষুদ্র অনুজীবন, যে সর্বদা কিছু শিখতে উদগ্রীব, চষে বেড়াই চারপাশে, নতুন কি কি আছে!

নয়া পাঠক › বিস্তারিত পোস্টঃ

আওয়ামী সমর্থক বা নেতাগণ যারা এখন ব্লগে এসে প্রপাগান্ডা চালাচ্ছেন আর মায়া কান্না করছেন

১৬ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:৫৭

সুপ্রিয় সহব্লগারগণ। আপনারা যারা সাম্প্রতিক ঘটে যাওয়া আপনাদের প্রতি চমর অন্যায়-অত্যাচারের বিচার চাইতে এখানে আসছেন, মায়াকান্না করছেন। আপনাদের সমীপে বিনীত আরজ, দয়া করে এসব মায়াকান্না, এসব বিবেকের কচকচানি এখানে না দেখিয়ে প্রয়োজনীয় স্বাক্ষীপ্রমাণ জোগাড় করে থানায় যান, আমি গ্যারান্টি দিচ্ছি, আপনাদের ক্ষমতায় থাকাকালীন বিচার নয় একেবারে ন্যায় বিচার পাবেন, যদি আপনারা নির্যাতিত-নিপীড়িত হয়ে থাকেন।

যদিও এই উদ্ভুত পরিস্থিতির জন্য সম্পূর্ণরূপে দায়ী গত ফ্যাসীবাদী, স্বৈরাচারী, উন্নয়নের নামে লুটপাটকারী, গণহত্যাকারী আর মুক্তিযুদ্ধের চেতনার আড়ালে যত অপকর্ম রয়েছে তা করা আপনাদের দলীয় সরকারের কিছু অযোক্তিক, ঘাড়তেড়া সিদ্ধান্ত। কিন্তু তবুও আমরা আপনাদের অধিকার অনুযায়ী আপনাদের জন্য ন্যায়বিচার দেওয়ার যথাসাধ্য চেষ্টা করব।

উল্লেখ্য, যদিও আপনারা গত ১৭ ব্ছরে এই দেশের লক্ষ আম-জনতার উপর হওয়া নির্যাতন, নিষ্পেষন আর অন্যায় হামলা-মামলা চালিয়েছেন কিন্তু এখানে এসে কেউ টু-শব্দটি করার সুযোগ পায়নি, অথবা বিন্দুমাত্র সুযোগ এই আমজনতাকে দেওয়া হয়নি। কোন অন্যায়ের প্রতিবাদ করা দূরে থাক তার স্বপক্ষে কোন কথা বললেও তাকে শুদ্ধ হামলা-মামলার স্বীকার হয়ে হয় মৃত্যুবরণ করতে হয়েছে, নতুবা গুম হয়ে যেতে হয়েছে।

সবশেষে আপনাদের উদ্দেশ্যে একটা কড়া গালি দিতে ইচ্ছে করছে, কিন্তু দুঃখের বিষয় আমরা শুশীল হয়ে তা পারি না। যদিও আপনাদের অতীত ইতিহাস বলে আপনারা পারেন না এমন কোন অন্যায় এই পৃথিবীতেই নেই। সমগ্র পৃথিবীর মধ্যে আপনারাই ২০২৪ ইং সালে একটা বিশ্বরেকর্ড করেছেন, তা কি আপনাদের জানা রয়েছে। এটা বাঙালী জাতির জন্য একটা উজ্জ্বল ইতিহাস হয়ে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। যদিও অনেক আঁতেল চলে আসবেন কুলাঙ্গার আওয়ামীলীগের দালালী করতে, তবু কি আর করা আপনাদের তো আর না করতে পারি না, কারণ এই দেশ এখন সম্পূর্ণ একটি সত্যিকারের গণতান্ত্রিক রাস্ট্রে পরিগণিত হতে চলেছে। যেখানে সবার সমান অধিকার থাকবে।

মন্তব্য ২৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:০৫

নতুন বলেছেন: অতিউতসাহি কিছূ মানুষের কাজে ছাত্রদের বদনাম করার চে্টা একরকমের প্রপাগান্ড মাত্র কিছু না।

এতো দিন যারা একটা প্রতিবাদ করার সাহস পায়নাই। আজ ছি ছি করছেন ?

ছাত্ররা নতুন ভাবে দূনিতিমুক্ত বাংলাদেশের শুরুটা করতে পারলে লাভ হবে সবার।

সেটার জন্য গঠনমুলক সমালোচনা করুন।

আর যারা দূনিতিকরতেই আয়ামিলীগ/বিএনপিকে ফেরত চায় তারাই শুধুই বলবে আগের দিনই ভালো ছিলো।

১৬ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:১২

নয়া পাঠক বলেছেন: ধন্যবাদ নুতন সুন্দর একটি মন্তব্যের জন্য। কিন্তু ভাল করে খোজ নিয়ে দেখুন যারা এসব ঘটিয়েছে তারা কোন না কোন রাজনীতির সাথে জড়িত। হতে পারে আওয়ামী পরিবারতন্ত্রের অথবা বিএনপি পরিবারতন্ত্রের অথবা কিছু রয়েছে বাহাদুরি দেখানোর মানসিকতা সম্পন্ন তাদের ধারণা এতদিন তোরা করেছিস আজ দেখ কেমন লাগে। এরকম ভাবেই এসব হয়েছে। তবে এরা কেন এসব নিয়ে
এখন মায়াকান্না করে আমার মাথায় আসে না, যখন ১৭ বছর যাবত তারা এগুলো করেছে কিছু কিছু ক্ষেত্রে এর চেয়ে জঘন্য কাও নিদ্বিধায় হাসতে হাসতে করে ফেলেছে, তখন এ্ই চুচীল সমাজ কই ছিল, তখন তাদের কলমটা কি তাদের হো....র মধ্যে ঢুকিয়ে বসেছিল। শা...র ................

২| ১৬ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:১৬

কাঁউটাল বলেছেন: আওয়ামি লীগের একটা শাখা এখনও মাঠে আছে, এরা হল "মায়াকান্না লীগ"

১৬ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:২৫

নয়া পাঠক বলেছেন: ধন্যবাদ কাঁউটাল, সুন্দর একটি নাম দিয়েছেন "মায়াকান্না লীগ" ঠিক এইসব চাটুকারের জন্যই দেশটার আজ এই অবস্থা হয়েছে। এদের সমূলে উচ্ছেদ করার সময় এসেছে এবার। এদের মূল দল সহ সকল অঙ্গসংগঠনের বিলুপ্ত হওয়ার সময় এসেছে এবার।

৩| ১৬ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: বর্তমানের সফল আন্দোলনের পক্ষে আছে ৯৯% জনগণ এবং ছাত্র সমাজ। ১% হল কট্টর আওয়ামীলীগার যারা আওয়ামীলীগের কোন দোষ খুঁজে পায় না কখনও। ব্লগেও যারা ৯৯% মানুষের বিপক্ষে কথা বলছে এবং আওয়ামীলীগের হত্যা, গুম, নির্যাতনকে সমর্থন করছে এদের নাম দিলাম ' নব্য রাজাকার'। যারা আওয়ামীলীগের কুকর্মের সেচ্ছাসেবী। রাজাকার মানে সেচ্ছাসেবী।

১৬ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:২৩

নয়া পাঠক বলেছেন: ধন্যবাদ সাড়ে চুয়াত্তর, সুন্দর একটি মন্তব্য করেছেন! আওয়ামীলীগ গত ১৭ ব্ছরে যা করেছে তার বিপরীতে এদের ৩ বেলা ধরে ধরে এরকম কাজ যদি ১৭ বছর করা যায় তবুও তাদের কর্মফল শোধ হবে না। কিন্তু কিছু মানুষ তাদের বিবেক টা পদ্মার জলে বিসর্জন দিয়ে তাদের পক্ষে এখনও প্রপাগান্ডা চালিয়ে যাচ্ছে। এদের লজ্জা হবে না কখনই, এজন্যই তাদের মূল দল সহ সকল সহযোগী দলের রাজনীতি চিরতরে বন্ধ করা উচিত এই দেশে।

৪| ১৬ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:২২

নতুন বলেছেন: যারা বিএনপি,জামাত বা অন্য কোন দলের বা অনেক সাধারন মানুষও আছে যারা আয়ামীলীগের কাজে কস্ট পেয়েছে তারাই আজ এইসব সহিংস কাজ করছে।

ছাত্ররা তো বলেনাই যে বঙ্গভবনে লুট কর। বেশিরভাগই কিছু না কিছু নিয়ে এসেছে।

কিন্তু অনেকেও রাস্তার পাশে জিনিসপত্র জড় করেছে পাবলিকের থেকে। এরাই সত্যিকারের দেশপ্রমিক। তাদের উচিত টকসো এবং পত্রিকায় এনে ইন্টারভিউ নেওয়া। তাদের কথা শুনে দেশের মানুষ শিখুক যে আমার জিনিস ছাড়া অন্য কারুর জিনিস আমি বাড়ী নিয়ে যেতে পারিনা।

১৬ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:২৭

নয়া পাঠক বলেছেন: যারা অন্যায় করেছে তাদের বেশিরভাগই আওয়ামী সন্ত্রাসী, এরা মুহুর্তেই নিজের রূপ বদলে জনগণের মাঝে মিশে গিয়ে এই সব প্রপাগান্ডা চালিয়ে যাচ্ছে এখনও। যাতে আমাদের এই অর্জন প্রশ্নবিদ্ধ হয় আর পুনরায় তাদের লুটপাটের দরজা খুলে যায়।

৫| ১৬ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:২৪

ভুয়া মফিজ বলেছেন: কান্নাটা মায়া, নাকি আসল এটা বোঝার উপায় হলো............মায়াকান্না (crocodile tears) হলে রুমাল নাকে ধরা থাকবে। জেনুইন হলে চোখে।

এভাবে আগে কান্নার বাছ-বিচার করার পরে আসল বিচারের প্রশ্ন আসবে। সবার বোঝার জন্য মায়াকান্নার একটা স্যাম্পল দিলাম।

১৬ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:২৯

নয়া পাঠক বলেছেন: ধন্যবাদ মফিস সাহেব সুন্দর একটি উপমা দেওয়ার জন্য। ঠিক এদের যত মায়া, তাদের দলীয় লোকজনের জন্য, আর বিল্ডিং-উল্ডিং এর জন্য। সাধারণ আমজনতাকে এরা কোনদিনই আপন করে নিতে পারে না। এরা যা অন্যায় করেছে তার পুরস্কার স্বরূপ প্রত্যেককে ধরে ধরে তিন বেলা এরকম মাইর দেওয়া উচিত, তাতেও তাদের লজ্জা হবে না।

৬| ১৬ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৪৫

অস্বাধীন মানুষ বলেছেন: এদের মায়া কান্না দেখে মায়ায় পড়ার সময় নাই এদের দ্রুত বিচারের আওতায় আনা প্রয়োজন।

১৬ ই আগস্ট, ২০২৪ রাত ৮:০১

নয়া পাঠক বলেছেন: সঠিক বলেছেন ভাই! এদের দ্রুত বিচারের আওতায় আনা অত্যাবশ্যক, নইলে তারা অতীতের মত পুনরায় সংগঠিত হয়ে সাধারণ জনগণের উপর হামলে পড়বে। এখন হামলে পড়তে পারছে না বলেই এত মায়াকান্না দেখাচ্ছে। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক হলেই দেখা যাবে তাদের ভয়ংকর রূপ।

৭| ১৬ ই আগস্ট, ২০২৪ রাত ৯:২৬

নতুন নকিব বলেছেন:


পোস্টের জন্য ধন্যবাদ।

ব্লগার নতুন, সাড়ে চুয়াত্তুর এবং ভূয়া মফিজ ভাইয়ের মন্তব্য ভালো লেগেছে।

বিশ্ববেহায়া খুনী লুটেরাদের যত তাড়াতাড়ি আইনের আওতায় আনা যাবে ততই মঙ্গল। সাথে সাথে ব্লগে এসে মায়াকান্না করা নব্য রাজাকারদের উপযুক্ত থেরাপি দেয়া উচিত বলে মনে করি। এটা তাদের অধিকারও বটে। কারণ, গত ১৫ বছর ধরে আওয়ামী হায়েনা দুর্বৃত্তদের হাজারও অপরাধ, দেশটাকে লুটেপুটে খাওয়ার রোমহর্ষক দৃশ্যও যাদের অন্তরকে স্পর্শ করে না, এগুলোও আওয়ামী লীগের মতই একইরকমভাবে মানবতাবিরোধী অপরাধে অপরাধী।

১৭ ই আগস্ট, ২০২৪ সকাল ৮:১২

নয়া পাঠক বলেছেন: পুনরায় মন্তব্যে ফিরে আসার জন্য ধন্যবাদ নকিব ভাইয়া। এজন্যই তো তাদের এখানে কান্না না করে থানায় গিয়ে মামলা করার পরামর্শ দিয়েছি। কিন্তু তারা তো থানায় যাবেনা, কারণ তারা তাদের কৃতকর্মের ফল ভোগ করছে, এটা তারা জেনে-বুঝেও মায়া কান্না করে একটু মানুষের সহানুভূতি পেতে চেষ্টা করছে, অথবা তাদের নেতা-নেতৃীকে দেখিয়ে পরবর্তীতে ফায়দা হাসিলের ধান্দায় এসব করছে।

৮| ১৬ ই আগস্ট, ২০২৪ রাত ৯:৫২

অক্পটে বলেছেন: এই "মায়াকান্না লীগ" সকল সময়ই তারা নাটক করতে ভালবাসে। তাদের আইডল হল খুনী হাসিনা। তারা খুব সহজেই ভুলে গেছে তাদের অপকর্মের দীর্ঘ ইতিহাস। পুলিশ মেরে ঝুলিয়েছে সেটার জন্য তাদের কান্না, ছাত্রলীগদের পেদানী দিয়েছে তাদের জন্য তাদের কান্না মেট্রোরেলের জন্য কান্না এতগুলো লাশের জন্য তাদের কোন আফসোস নেই।

১৭ ই আগস্ট, ২০২৪ সকাল ৮:১৪

নয়া পাঠক বলেছেন: জ্বী অকপটে! তাদের যত কান্না সেসব হলো লোক দেখানো। এ দেশের সাধারণ আম-জনতার প্রতি তাদের বিন্দুমাত্র ভালোবাসা নেই। তাদের যত ভালোবাসা সব নিজেদের দলের লোকজনের জন্য আর যত বিল্ডিং, স্থাপনা এসবের জন্য।

৯| ১৬ ই আগস্ট, ২০২৪ রাত ১০:৩৩

অপু তানভীর বলেছেন: নেড়ি কুকুর গুলোর কান্নাকাটি দেখে বেশ মজাই লাগতেছে । ১৭/১৮/১৯শে জুলাই এ ২৫০ এর বেশি মানুষ মেরে ফেলল কোন কথা নাই আর নেড়িগুলো এখন এখানে এসেছে ফুল দিতে পারে নাই কেন এই দুঃখে ! মানুষ নিজের বাসার বারান্দায় দাড়িয়ে গুলি খেয়ে মরেছে, শুয়োর গুলোর কোন প্রতিবাদ নাই আর ফটোশুট করতে গিয়ে মডের দৌড়ানি খাওয়া নিয়ে হা হুতাশ করতেছে !

১৭ ই আগস্ট, ২০২৪ সকাল ৮:১৬

নয়া পাঠক বলেছেন: কথা বলবে কেন অপু ভাই, তারাই তো জড়িত এসব হত্যাকাণ্ডের জন্য। পুলিশের পাশাপাশি তারাও তো গুলি করে মেরেছে। এখন তাদের গায়ে হাত দেওয়ায় তারা বুঝছে মারলে ব্যাথা লাগে, উচিত ছিল দুয়েকটাকে ধরে গণপিটুনি দিয়ে দেয়া। কিন্তু আমরা তো সেটা পারি না, আমরা তাদের মত মাছের মা হতে পারি না।

১০| ১৬ ই আগস্ট, ২০২৪ রাত ১১:০৭

করুণাধারা বলেছেন: একজন দেখলাম পদ্মা সেতুর রেলিং রডের ছবি আর কাদের সিদ্দিকীর ভাঙ্গা গাড়ির ছবি দিয়ে কাঁদছেন, এই অপূরণীয় ক্ষতির কথা ভেবে!!

১৭ ই আগস্ট, ২০২৪ সকাল ৮:১৯

নয়া পাঠক বলেছেন: এই পদ্মা সেতুতেই কেবল প্রায় ৫০ হাজার কোটি টাকা মেরে দিয়েছে শা.....রা। আর কাদের সিদ্দিকী ক্ট্টর লীগ, হাসিনার সাথে কিছু ব্যাপারে মতবিরোধ দেখা দেওয়ায় তিনি দল ত্যাগ করে নিজে একটি দল গঠন করেছেন। কিন্তু হাসিনা যদি কেঁদে কেটে তার কাছে পুনরায় ক্ষমা চায় তিনি মনে হয় তাকে বুকে টেনে নিবেন। কিন্তু সাধারণ জনগণের প্রতি তাদের নেই কোন মায়া, নেই কোন দায়িত্ববোধ। ধিক্, ধিক এসব নরপশুদের।

ধন্যবাদ করুণাধারা সুন্দর মন্তব্যের জন্য।

১১| ১৬ ই আগস্ট, ২০২৪ রাত ১১:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: জাতিসংঘ বলছে ৬৫০ জন হত্যা হয়েছে গত দেড় মাসে। আসলে এই সংখ্যাটা কম পক্ষে ১০০০ হবে। অনেক হত্যার খবর প্রকাশিত হয়নি। আবার অনেক লাশ দাফন করা হয়েছে বেওয়ারিশ হিসাবে। প্রায় ১০ হাজার মানুষ আহত হয়েছে। অনেকে স্থায়ী ভাবে অন্ধ হয়ে গেছে বা অঙ্গহানি ঘটেছে।

১৭ ই আগস্ট, ২০২৪ সকাল ৮:২২

নয়া পাঠক বলেছেন: জ্বী সাড়ে চুয়াত্তর ভাইয়া, আপনার ধারণা মনে হয় পুরোপুরি ঠিক, এখনও অনেকে নিঁখোজ রয়েছে, অনেকে একাই আন্দোলনে যোগ দিয়েছে, তাদের ট্রেস করার মতো কেউ ছিল না, তাছাড়া অনেক লাস বেওয়ারিশ হিসেবে দাফন হয়েছে, অনেকগুলো এখনও মর্গে রয়েছে। তাছাড়া অনেক সাধারণ জনগণ এদেশে রয়েছে যারা ঝামেলা তেমন একটা পছন্দ করে না। বা অতীতের স্মৃতি থেকে তাদের সন্তান হারানোর জন্য এখনও কোন ব্যবস্থা নিচ্ছে না। মানে অতীতে যেমন মামলা করে শুধু হয়রানির শিকারই হয়েছে সেই অভিজ্ঞতার জন্য এখনও তারা ভাববে এই সব হত্যার বিচার তারা পাবে না। দেশের সাধারণ আম-জনতা এখনও অনেকে অনেক সহজ সরল।

১২| ১৭ ই আগস্ট, ২০২৪ সকাল ১১:৪৬

জটিল ভাই বলেছেন:
ব্লগের জন্যেও একটা অভ্যুথান দরকার।

১৭ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৪৪

নয়া পাঠক বলেছেন: সরি জটিল ভাইয়া মন্তব্যের জবাব দিতে দেরি হওয়ার জন্য। আসলে সবকিছুর বাইরে খেটে খাওয়া মানুষ তো, রুটি-রুজির ধান্দাও করতে হয়, তাই দেরি হল। যা হোক আপনার সুন্দর মন্তব্যটির জন্য ধন্যবাদ। উপযুক্ত কর্তৃপক্ষের বরাবরে পেশ করলাম আপনাদের সহ আমারও দাবী একটাই ব্লগ থেকে সকল স্বৈরাচারী সাপোর্ট দূর করার জন্য। দেখি কর্তৃপক্ষ কিছু বলে কি না।

১৩| ১৭ ই আগস্ট, ২০২৪ রাত ৮:৫০

জ্যাকেল বলেছেন: শুধু এক জিয়াউল আহসানের নক্ষত্র বাসা থেকে উদ্ধারের পরিমাণ:
১. ডলার, ইউরো ও দুবাই দিরহাম সমতুল্য ৯৩২ কোটি টাকা।
২. নগদ ৯ কোটি ২৭ লাখ টাকা যার মধ্যে ১ কোটি ৩২ লাখ টাকা নিজ বোনকে দিয়েছেন।
৩. তিনি তার জলশিরি প্রকল্প থেকে তার ব্যাটম্যান, মেসওয়েটার, রানারকে একটি করে ফ্লোর উপহার দিয়েছেন।
৪. লন্ডনে তার ছোটবেলার পাড়াতো ভাই মশিউর রহমান মামুনকে একটা বড় অংকের টাকা পাঠিয়েছে।

১৮ ই আগস্ট, ২০২৪ সকাল ৭:১৫

নয়া পাঠক বলেছেন: জ্যাকেল ভাই সুন্দর একটি তথ্যবহুল মন্তব্য করেছেন। আমরা চাই প্রত্যেকটি অপকর্মের স্বরূপ উন্মোচন করে তার বিচার করতে। দেশটাকে কু.....র বাচ্চারা চুশে ঝিবড়ে করে গেছে। তারপরেও চোরদের মারা হয়েছে সেজন্য তাদের পক্ষ নিয়ে মায়াকান্না কাঁদছে। শা....র বেহায়ালীগ।

১৪| ১৮ ই আগস্ট, ২০২৪ বিকাল ৪:৪৯

মিরোরডডল বলেছেন:





আমরা যারা মুক্তিযুদ্ধ দেখিনি কিন্তু বই পড়ে, মুভি দেখে অথবা পরিবারের সিনিয়রদের কাছ থেকে গল্প শুনে যে একটা চিত্র চোখের সামনে ভেসে উঠে, সেরকম না হলেও কাছাকাছি অভিজ্ঞতা হলো এবার। কখনও ভাবিনি এমন কিছুর সাক্ষী হবো।
কি ভয়াবহ নির্মম!!!!!

এক মাস আগে ১৮ জুলাই এ সময়গুলো মনে পড়ছে।
শ্বাসরুদ্ধকর পরিস্থিতি আর অনিশ্চয়তা। কতগুলো মৃত্যু!!!!

এই দেশ এখন সম্পূর্ণ একটি সত্যিকারের গণতান্ত্রিক রাস্ট্রে পরিগণিত হতে চলেছে। যেখানে সবার সমান অধিকার থাকবে।

তাই যেনো হয়।



১৮ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:১০

নয়া পাঠক বলেছেন: মিরোরডল আপু, সুন্দর একটি মন্তব্য করেছেন। আমি বাবার মুখে কিছু কিছু গল্প শুনেছি, আর বইপুস্তক তো ছিলই, কিন্তু সত্যিই ২০২৪ এ এসে যে তা চাক্ষুস করতে পারব তা ভাবতে পারি নাই।

তবে আমাদের থেমে থাকলে চলবে না, দেশটাকে সত্যিকারের গণতন্ত্রের মন্ত্রে দীক্ষিত করতে সবার দায়িত্ব রয়েছে। আমাদের এই সব দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.