নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

কষ্ট

০৮ ই এপ্রিল, ২০১৯ রাত ১২:৫৯

একটু বেশি স্মৃতি যে কার্ডে জমা রাখা হয় সেটাই তো মেমরি কার্ড। বহুবার এমন হয়েছে আমার মোবাইলের মেমরি কার্ডের স্মৃতি নষ্ট হয়ে গেছে কিংবা কার্ডটি।শখের কত ছবি এবং কত ভিডিও, কত লেখা, কত রেকর্ডিং মুহুর্তের মধ্যে উধাও হয়ে গেছে। আমার তো কষ্ট পাওয়া উচিত তাই না? শখের সব স্মৃতি নিমিষে মুছে গেলে মানুষ একটু আধটু কষ্ট পেতেই পারে তাই নয় কি ?

আমি কতটুকু কষ্ট পেয়েছিলাম সে কথা'তে পরে আসি।
মানুষের প্রতিটা কষ্টের বিনিময় মূল্য রয়েছে তবে অবস্থানভেদে বিশ্বাসী এবং অবিশ্বাসীর বিনিময় রূপ ভিন্ন।

দৈনন্দিন এই জীবনে খুব সহজে কষ্টে পড়ে যাই- মাথার মধ্যে যেন একদম নির্দিষ্ট হয়ে আছে জীবন মানেই কষ্ট। এই কষ্টের সাথে খুব টেনেটুনে সন্ধি করার চেষ্টা চলে প্রতিনিয়ত। কারো কারো জীবনে এই কষ্টটা বিলাসিতার ন্যায় আর কারো ক্ষেত্রে সেটা অসহনীয়।তবুও মানুষের মনে রাখা উচিত স্রষ্টা কাউকে সাধ্যতীত বোঝা বইতে দেন না।

পবিত্র কোরআনে এসেছে, "
আল্লাহ কাউকে তার সাধ্যের অতিরিক্ত বোঝা কখনো দেন না। প্রত্যেকেই যা ভালো করেছে তার পুরস্কার পায়, যা খারাপ করেছে তার পরিণাম ভোগ করে।"

[আল-বাক্বারাহ ২:২৮৬]

মানুষ তার কর্মের কারণে এবং স্বভাবগত বৈশিষ্ট্যের কারণে নানাবিধ কষ্টে জড়িয়ে যায়। কষ্ট বোঝার আগে আপনাকেই কষ্টকে - কষ্ট করে চিহ্নিত করে নিতে হবে- কোনটি প্রকৃত কষ্ট আর কোনটি কষ্টের ছদ্মবেশ। অর্থাৎ ঠিক কোন ধরণের কষ্ট আসলেই আপনাকে কষ্ট দেয় সেটা বুঝতে হবে।

যে এলাকায় আমি থাকি সেখানে একজন প্রতিবন্ধী মানুষ ভীষণ কষ্ট করে ভিক্ষা না করে সবজি বিক্রি করেন। অফিস যাওয়ার পথে আমি খেয়াল করি এবং মনে মনে ভাবি কেমন করে সে প্রতিটা সবজি যোগাড় করেছে।নিশ্চয়ই তার অনেক কষ্ট হয়েছে। চোখের সামনে তার কষ্ট করার দৃশ্য মনে আসে। মায়া লাগে। ওই প্রতিবন্ধী মানুষটি সত্যিটি কষ্টে আছেন এবং কষ্টের সাথে তালে তাল মিলিয়ে জীবনের পথ হাসিমুখে হেঁটে চলেছেন।

মানুষের জীবনে কষ্ট -নানান ছদ্মবেশ নিয়ে আসে এবং প্রতিটা কষ্টে মানুষ কিছু হারিয়ে ফেলেন। মানুষ ভাবে স্রষ্টাকে এত মেনে চললাম তাও কষ্ট দিলেন, চাকরিটা কেঁড়ে নিলেন,ফসল নষ্ট করে দিলেন কিংবা প্রিয়জন কেঁড়ে নিলেন ? স্রষ্টার প্রতি বিশাল অভিমান,কী অপরাধে স্রষ্টা এত কষ্ট দিচ্ছেন? অথচ একবারের জন্য হলেও ভাবা উচিত -

"তিনিই সেই সত্তা, যিনি মানুষকে হাসান এবং কাঁদান। তিনিই তো মৃত্যু দেন, জীবন দেন।"
[আন-নাজম ৫৩:৪৩]

"আমি তোমাদেরকে ভয়, ক্ষুধা, সম্পত্তি, জীবন এবং ফসল হারানো দিয়ে পরীক্ষা করবই। জীবনে কোনো বিপদ আসলে যারা ধৈর্যের সাথে চেষ্টা করে এবং বিপদে পড়লে সাথে সাথে বলে, “আমরা তো আল্লাহরই সম্পত্তি। আল্লাহরই কাছে আমরা শেষ পর্যন্ত ফিরে যাবো” — তাদেরকে সুসংবাদ দাও! ওদের উপর তাদের প্রভুর কাছ থেকে আছে বিশেষ অনুগ্রহ এবং শান্তি। এধরনের মানুষরাই সঠিক পথে আছে।

[আল-বাক্বারাহ ২:১৫৫-১৫৭]

"তারা কি লক্ষ্য করে দেখে না যে, প্রতিবছর তাদের উপর দুই-একবার বিপদ আসছে? এরপরও ওরা তওবাহ করে না, উপলব্ধি করার চেষ্টা করে না।"
[আত-তাওবাহ ৯:১২৬]

নবী (সাঃ) বলেন, "আল্লাহ যার ভালো চান তাকে দুঃখ কষ্টে ফেলেন।" [বুখারী, ৫৬৪৫]

"যদি কারো উপর কোন কষ্ট আসে আল্লাহ তা'আলা এর কারণে তার গুনাহসমূহ ঝরিয়ে দেন; যেমনভাবে গাছ হতে পাতা ঝরে পড়ে।"

[বুখারী, ৫৬৮৪]

মানুষের প্রতিটা কষ্টের সাথে মিশে আছে ধৈর্য্য। ধৈর্যশীল মানুষ সহজে ধৈর্যহারা হন না। তিনি জানেন রাতের আধার কেটে পরদিন নতুন সূর্য উদিত হয় আকাশে। জীবনে যত ঘোর আসুক না কেন এক সময় না এক সময় তা কেটেই যাবে। কষ্টের এ সময়গুলোতে ধৈর্য্যের সাথে স্রষ্টার প্রতি অবিচল থাকতে হবে।
মনে রাখতে হবে -

" প্রতিটি কষ্টের সাথে অবশ্যই অন্য কোনো না কোনো দিক থেকে স্বস্তি রয়েছে। কোনো সন্দেহ নেই, অবশ্যই প্রতিটি কষ্টের সাথে অন্য দিকে স্বস্তি আছেই।"
[আল-ইনশিরাহ ৯৪:৫-৬]

উপরে আমার একটা প্রশ্নের উত্তর দেওয়া বাকি আছে। মেমরি কার্ডের ছবি ও অন্যান্য নষ্ট হওয়ার পর মনে হল - সব নষ্ট হয়ে গেল! পরক্ষণেই ভাবলাম ভালোই হয়েছে। এত এত ছবি আর অন্যান্য আমাকে কষ্ট করে মুছতে তো হল না । মানুষের সকল কষ্টই ক্ষণস্থায়ী এবং কষ্টের বিনিময় মূল্য সর্বোত্তম কিছু মানুষকে প্রদান করা হবে এ বিষয়ে প্রতিজ্ঞা করেছেন মহান আল্লাহ।

পরিশেষে একটি কথা বলব - আপনি যে ধর্মের হোন না কেন সবার প্রথমে আপনি একজন মানুষ। সর্বাবস্থায় বলুন( আলহামদুলিল্লাহ) ভালো আছি। তারপর নিজেকে বলুন এর চেয়েও খারাপ কোন কিছু আমার সাথেই ঘটতে পারত ! ভালো আছি

©রুবাইদা গুলশান

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০১৯ রাত ১:১৮

মা.হাসান বলেছেন: বড় ভালো লিখেছেন।
কোরানের আয়াতের অনুবাদগুলো খুব সুন্দর হয়েছে। আমি যে অনুবাদ পড়ি (ম. মহিউদ্দীন) সেটা এত প্রাঞ্জল মনে হয় নি। আল্লাহ আপনার মঙ্গল করুন। আল্লাহ সবাইকে শুকরিয়া আদায় করার তৌফিক দিন।

২| ০৮ ই এপ্রিল, ২০১৯ সকাল ৯:১৮

রাজীব নুর বলেছেন: এই এমন কোনো মানুষ খুঁজে পাওয়া যাবে না যার কষ্ট নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.