নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পাদক, শিল্প ও সাহিত্য বিষয়ক ত্রৈমাসিক \'মেঘফুল\'। প্রতিষ্ঠাতা স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন \'এক রঙ্গা এক ঘুড়ি\'।

নীলসাধু

আমি খুব সহজ এবং তার চেয়েও বেশী সাধারন একজন মানুষ । আইটি প্রফেশনাল হিসেবে কাজ করছি। টুকটাক ছাইপাশ কিছু লেখালেখির অভ্যাস আছে। মানুষকে ভালবাসি। বই সঙ্গে থাকলে আমার আর কিছু না হলেও হয়। ভালো লাগে ঘুরে বেড়াতে। ভালবাসি প্রকৃতি; অবারিত সবুজ প্রান্তর। বর্ষায় থৈ থৈ পানিতে দুকুল উপচেপরা নদী আমাকে টানে খুব। ব্যাক্তিগতভাবে বাউল, সাধক, সাধুদের প্রতি আমার দুর্বলতা আছে। তাই নামের শেষে সাধু। এই নামেই আমি লেখালেখি করি। আমার ব্লগে আসার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইলো। ভালো থাকুন সবসময়। শুভ ব্লগিং। ই-মেইলঃ [email protected]

নীলসাধু › বিস্তারিত পোস্টঃ

বিদায় সামু ব্লগ!! [ব্লগে থাকার কোন কারণ পাচ্ছি না। নিজে একজন ব্লগার ছিলাম এটাও ভুলে যেতে চাইছি]

১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৪৪



শুভেচ্ছা সবার জন্য! করোনার দিনগুলোতে আপনারা অনেকেই ভালো নেই তা ধারণা করতে পারি।
তবু সকলে নিরাপদে থাকুন। স্বাস্থ্যবিধি মেনে থাকবেন এ কামনা করি।

এই ব্লগের শুরু থেকেই আমি এর সদস্য। প্রথম কয়েক মাস রেজি করা হয়নি। অন্যান্য যারা লিখতেন তাদের লেখা পড়তে আসতাম। কিন্তু তখনো বাংলা টাইপিং এ দুর্বল থাকায় নিজের আইডির কথা মনে হয়নি। একটা সময়ে ব্লগে রেজি করলাম। বাংলিশে টাইপ করে কবিতা পোষ্ট করতাম।
এভাবেই শুরু।
এসব এক যুগ আগের কথা।
১২ বছর দীর্ঘ সময়।

এই দীর্ঘ সময়ে এই ব্লগের কতো প্রিয় মুখের সঙ্গে সখ্য হয়েছে, কতজন পারিবারিক বন্ধুতে পরিণত হয়েছেন তা ভাবলে আমি নিজেই বিস্মিত হই। দেশ বিদেশে কত মানুষ নীলসাধুকে ভালোবাসে; কতক আবার গালি দেয় তার সবই কিন্তু এই ব্লগের কৃতিত্ব। যদিও আমি শুধু এই ব্লগ নয় আরো অনেক ব্লগের সাথেই যুক্ত ছিলাম। তবু এখানে যেন নাড়ি পোতা ছিলো এমনই মনে হতো।

জানা আপা, অরিল, শরত দা, জাদিদ সহ ব্লগ সংশ্লিষ্ট সবার সাথে একাধিকবার দেখা হয়েছে। কতকিছু নিয়ে দিনের পর দিন সভা সেমিনার আড্ডা আয়োজন হয়েছে তা বললে শত পাতার পোষ্টেও তা শেষ হবে না।
আরব্য হাজার রজনীর মতোন ব্লগীয় মহাকাব্য বলা যায়।
আজ সেসব স্মৃতি হাতড়াতে আসিনি।
আমরা ব্লগের স্বর্ণ সময়ে ব্লগিং করেছি। পাশাপাশি মানুষের জন্য কাজ করেছি। ব্লগে শুধু হা হা হি হি করিনি।
হাজার কাজের জন্য এই প্লাটফর্ম ব্যাবহার করে শত হাজার মানুষের মুখে হাসি ফুটিয়েছি। রানা প্লাজা, নিমতলী অগ্নিকাণ্ড, রুশান, বন্যা দুর্যোগ ত্রাণ রক্তের প্রয়োজনে ছুটে চলা পাশাপাশি লেখালিখি বই প্রকাশ আড্ডা আয়োজন গেট টু-গেদার এসব তো ছিলই।

মধ্যে ব্লগারদের নিয়ে দেশের ক্রান্তিকালেও আমরা কাজ করেছি। ব্লগ মানেই যে নাস্তিকদের আড্ডাখানা নয়। ব্লগ মানেই নিক আর ফেইক নিকের বাড়াবাড়ি অশ্লীলতা, গালিগালাজ তা নয়। ব্লগেও সুন্দর থাকে। ব্লগারদের মাঝেও নান্দনিকতা মানবিকতা আছে এই ইমেজ ছড়িয়ে দিতে চেয়েছি।

যাইহোক এই ব্লগের প্রতি ইদানীং আর টান অনুভব করছি না। আমাদের সমসাময়িক ব্লগাররাও কেউ নেই এখন। তাই হাল্কা পাতলা যে সম্পর্কটা ব্লগের সঙ্গে রয়ে গেছে তা চুকিয়ে দিতে চাইছি। বাংলা নববর্ষ ১৪২৭ এর আগের দিন আমি নীলসাধু সামহোয়্যার ইন ব্লগ থেকে বিদায় নিচ্ছি।

কারো কোন বিষয়ে আমার সাথে যোগাযোগের ইচ্ছে থাকলে সামাজিক মাধ্যম ফেসবুকে আছি আমি। সেখানে পাবেন আমাকে। কথা হবে সেখানে। আমার আচার আচরণে কেউ যদি মনে কষ্ট পেয়ে থাকেন তবে মার্জনা করে নেবেন।

আপনারা ভালো থাকবেন। সুন্দর থাকবেন।
ধন্যবাদ।


নীলসাধু


জবা ছিল ছোটবেলায় লাগানো আমার প্রথম ফুল গাছ। জাতীয় যাদুঘরের সামনে থেকে তোলা এই ছবিটি দিয়ে ব্লগে আমার শেষ পোষ্টটি দিলাম

মন্তব্য ৩৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৫২

আহমেদ জী এস বলেছেন: নীলসাধু ,




এভাবে চলে যেতে নেই।
টান অনুভব না করুন কিন্তু একসময়ের ঘরদোর-ঊঠোনের মায়াও তো থাকে , তাইনা ?

নববর্ষের শুভেচ্ছা।

২| ১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

ওমর সাহিত্যিক বলেছেন: যাবেন না। কথাটি ফিরিয়ে নিন। আপনি আমাদের অভিভাবক। পুরোনো অনেকেই নেই তো কি হয়েছে? নতুনদের শিখিয়ে দিন কিভাবে পথ চলতে হয়? ফেসবুক তো কমন মানুষের জায়গা। এটাকে আনকমন করার চেষ্টা আরোও ১২ বছর করে দেখুন না কি হয়?

আশা করি আমাদের সাথে থাকবেন /

৩| ১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১০

খায়রুল আহসান বলেছেন: আপনার এ লেখাটা পড়ে মনটা ভীষণ খারাপ হয়ে উঠলো। কোন সামাজিক দুর্যোগের সময় যখন সমাজের আর দশজন বসে বসে ভাবেন, কিভাবে কী করা যায়, মানুষের উপকার করা যায়, তখন কাউকে না কাউকে এগিয়ে আসতে হয় জনমানুষের কাছে পৌঁছানোর জন্য। আপনি ছিলেন সেরকমই এক দুর্যোগের কান্ডারী।
একথা ঠিক যে এ ব্লগে আপনার অসংখ্য বন্ধু রয়েছে, প্রচুর শুভাকাংখী রয়েছে। আমি জানি যে আপনার এ অকস্মাৎ ঘোষণায় তারা চমকে উঠবেন, ব্যথিত হবেন। তারা আপনাকে অনুরোধ করবেন, আপনার এ সিদ্ধান্তের পেছনে কারণ যাই থাক, আপনি যেন সিদ্ধান্তটা পরিবর্তন করেন। আমিও তাই বলছি, সিদ্ধান্তটা পুনঃবিবেচনা করুন। আপনার প্রতিটি জনকল্যাণকর কাজের জন্য আল্লাহ রাব্বুল 'আ-লামীন যেন আপনাকে উত্তম বিনিময় দান করেন, আপনার সাহায্যের হাত যেন আরও দীর্ঘদিন ধরে দুর্গত মানুষের উপকার করে যায়!
আপনার জন্য অনেক, অনেক শুভকামনা রইলো।
জবা ফুলের ছবিটি সুন্দর!

৪| ১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১৪

মলাসইলমুইনা বলেছেন: নীলসাধু,
এতো দিন জানতাম সাধু সন্তরা নীরবে নির্জনে দিনকে দিন, মাস, বছর একাকী কাটিয়ে দিতে পারে নির্বাক ধ্যানে ।
আপনি কেমন সাধু তাহলে ? এতো হৈ হট্টগোলের মাঝেও থাকতে পারছেন না ? এক যুগতো দুরঅস্ত, আমি আড়াই বছর আগে প্রথম যেদিন ব্লগে লিখলাম (এই ব্লগে আমার প্রথম একাউন্ট খোলা প্রায় সাত বছর আগে) সেদিনের সাথেই আজকের ব্লগিঙে অনেক পার্থক্য ধারে ভারে, সৃজনে, সৌজন্যে ! মাঝে মাঝে আমারও বিরক্ত লাগে ইদানিংকার ব্লগিংয়ে । খুব বিরক্ত লাগলে অনেকটা সময়ের জন্য ডুব দেই । এভাবেইতো চলছে শেষ এক দেড় বছর । তবুও আছিতো ভালো মন্দে মিলিয়ে । আপনিও থাকুন ।করোনার এই তান্ডবে কত কিছু হারিয়ে যাচ্ছে । এর মধ্যে একজন সাধু হারানোর কষ্টতো অনেক । ব্লগে থাকুন --এই অবেলার অবসানে আরেকটা ব্লগ বর্ষ পূর্তিতে না হয় নতুন পুরান মিলে উৎসবে মেতে উঠবো সবাই ।

৫| ১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২০

মলাসইলমুইনা বলেছেন: খায়রুল ভাই,
নীলসাধুর এই পোস্টটা কিন্তু আমার একটুও ভালো লাগে নি । আপনার কবিতার মতো "একে একে নিভছে দেওটি' -র কথা মনে করিয়ে দেওয়া লেখা কার আর ভালো লাগে বলুন । সেজন্যই ব্লগারকে লাইক কিন্তু লেখায় নো লাইক ।

৬| ১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি খুবই মর্মাহত, ব্যাথিত আপনার এমন নিষ্ঠুর সিদ্ধান্তের জন্য।
মানুষের জীবন সবসময় সুবর্ণ সময় নয়; চৈত্রের তাপদাহ আসে
জীবনে। নানান চড়াই উৎরাই পার করতে হয় জীবনের শুরু থেকে
শেষ পর্যন্ত। কিন্তু রণে ভঙ্গ দিলে পরাজিত সৈনিকের কদর থাকেনা।
আমার দৃঢ় বিশ্বাস আপনি লড়াকু সৈনিক। যেকোন পরিস্থিতি মোকাবেলা
করার সাহস ও যোগ্যতার কমতি নেই আপনার। সুতরাং আপনার এহেন
সিদ্ধান্ত আমরা মেনে নিতে পারছিনা। আশা করি আপনা সিদ্ধান্ত পরিবর্তন
হবে এবং ফিনিস্ক পাখির মতো আবার জ্বলে উঠবেন আ্পন মহিমায়।
আপনার বিষাদ সময় কেটে যাক উদিত হোক নতুন সূর্য; নতুন বছরের
নতুন ভোরে। আশায় রইলাম।

৭| ১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩১

মাহিরাহি বলেছেন: জীবনের প্রতিটি যুদ্ধ ক্ষেত্রে শেষ পর্যন্ত লড়ে যাওয়াতেই সাফল্যের অনেকাংশই নিহিত।

৮| ১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

মিরোরডডল বলেছেন: "Do you wanna see a heart get broken
I didn't think so

See you later would suit me fine
You can use that one anytime
Tell me anything that you like
But don't say goodbye"

Don't say goodbye

৯| ১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৪২

ঈশান মাহমুদ বলেছেন: ভাই যাবেনই যদি নীরবে, নিভৃতেই চলে যেতন। কোন ঘোষণা না দিয়ে...। বিদায় শব্দটি বড়োই বেদনার। যদি কখনো মনে পড়ে আবার চলে আসবেন নিদ্বিধায়, নিঃসংকোচে। আপনার শুভ হোক।

১০| ১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

ক্ষুদ্র খাদেম বলেছেন: দেখুন, সিদ্ধান্ত একান্তই আপনার, তবে এটাও ঠিক, হয়তো আপনার মতো কাউকে দেখে, তাদের লেখা পড়তে পড়তে অনুপ্রাণিত হয়ে, নিজে না লিখতে পারলেও ব্লগে নিক খোলা, এবং এটাও সত্যি তেমন নিয়মিত কখনোই হতে পারি নি :(

এটাও সত্যি হয়ত, আগের তুলনায় এখন এত বেশি ব্লগার আর নেই, বা আগে যারা ছিলেন তাদের অনেকেই নিয়মিত না। এটা আমি আসলে অবাক হয়ে লক্ষ্য করলাম, আমি যাদের ফলো করতাম তাদের অনেকেরই এখন আর নিয়মিত লেখা পাওয়া যায় না। আপনাদের মত সবাই এই প্লাটফর্ম ত্যাগ করলে হয়ত নতুনরাও আর আশা পাবে না।

১১| ১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

ক্ষুদ্র খাদেম বলেছেন: দেখুন, সিদ্ধান্ত একান্তই আপনার, তবে এটাও ঠিক, হয়তো আপনার মতো কাউকে দেখে, তাদের লেখা পড়তে পড়তে অনুপ্রাণিত হয়ে, নিজে না লিখতে পারলেও ব্লগে নিক খোলা, এবং এটাও সত্যি তেমন নিয়মিত কখনোই হতে পারি নি :(

এটাও সত্যি হয়ত, আগের তুলনায় এখন এত বেশি ব্লগার আর নেই, বা আগে যারা ছিলেন তাদের অনেকেই নিয়মিত না। এটা আমি আসলে অবাক হয়ে লক্ষ্য করলাম, আমি যাদের ফলো করতাম তাদের অনেকেরই এখন আর নিয়মিত লেখা পাওয়া যায় না। আপনাদের মত সবাই এই প্লাটফর্ম ত্যাগ করলে হয়ত নতুনরাও আর আশা পাবে না।

১২| ১৩ ই এপ্রিল, ২০২০ রাত ৮:০০

কাওসার চৌধুরী বলেছেন:



চলে যাবেন মানে?
ব্লগ থেকে চলে যাওয়ার কোন রীতি নেই। আপনিও মন থেকে কখনো ব্লগ থেকে দূরে যেতে পারবেন না। এটাই ব্লগ আর ব্লগিং এর আসল শক্তি। নিজের নিকে না হোক অন্তত প্রিয় ব্লগার আর ব্লগের লেখাগুলো পড়তে নিয়মিতই ব্লগ বাড়িতে আসবেন। নীলদা, এটা আত্মার টান। এই দুই বছরে ব্লগের প্রতি আপনার যে টান আর ভালোবাসা দেখেছি তা ফুরিয়ে যাওয়ার নয়। অভিমানে মনে কষ্ট আসতে পারে কিন্তু প্রিয় মানুষদের ফেলে চলে যাওয়াটা মোটেও আমরা মেনে নেব না। বইমেলায় দেখা হলে তখন জড়িয়ে ধরে তো বলতে পারবো না, আমাদের সাবেক ব্লগার! লেখক/ব্লগাররা জীবন্ত অরকাইভ। আপনি বাংলা ব্লগিং এর জীবন্ত কিংবদন্তী। থাকুন, আমরা প্রেরণা পাবো।

অভিমান থাকা ভালো, এতে নতুন ভালোবাসার জন্ম হয়। ভালো থাকুন। সাথেই থাকুন।

১৩| ১৩ ই এপ্রিল, ২০২০ রাত ৮:০৩

বিজন রয় বলেছেন: না, আপনি এটা বলতে এবং করতে পারেন না।
আপনি অনেক ব্যস্ত, হয়তো সময় কুলিয়ে উঠতে পারছেন না।
কিন্তু এভাবে বিদায় নিতে পারেন না।

১৪| ১৩ ই এপ্রিল, ২০২০ রাত ৮:১২

মা.হাসান বলেছেন: সাময়িক ব্যস্ততার জন্য কিছুদিন পর থেকে দূরে থাকতে চাইলে তা বোধগম্য, ব্লগ থেকে একেবারে চলে যাওয়ার ডিসিশন বদলানোর জন্য অনুরোধ করবো। ব্লগের একজন নগন্য সদস্য হিসেবে কয়েকটি বিষয়ের উপরে গর্ববোধ করি। তার মধ্যে একটি এই যে আমাদের মাঝে আপনার মত একজন সহ ব্লগার আছেন যিনি এক রঙ্গা এক ঘুড়ির ব্যানারে সাধারণ মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য নিরন্তর চেষ্টা করে যাচ্ছেন।

১৫| ১৩ ই এপ্রিল, ২০২০ রাত ৮:২৪

নতুন নকিব বলেছেন:



প্রত্যাশা থাকবে, সকলের অনুরোধ বিবেচনায় নিয়ে সিদ্ধান্তটা পুনর্বিবেচনা করবেন। থেকে যাবেন সামুর সাথেই।

সাধু সন্তুগণের তো জানি, রাগ-বিরাগ, মান-অভিমান এমনিতেই তেমন একটা থাকে না। থাকলেও দেখান না। ক্ষমার চেয়ে বড় আর কী হতে পারে?

শুভকামনা জানবেন।

১৬| ১৩ ই এপ্রিল, ২০২০ রাত ৯:০২

রাজীব নুর বলেছেন: ছোট্র একটা অনুরোধ-
না যাবেন না।
প্লীজ যাবেন না।

১৭| ১৩ ই এপ্রিল, ২০২০ রাত ৯:২৪

অগ্নি সারথি বলেছেন: ভালো করেছেন নীল দা! ব্লগ একটা উন্মাদ, পাগল এবং তার চাটুকারদের দখলে।
উন্মাদ এর কারনে অনেক ব্লগারই যে ডিমোটিভেটেড, সেটা ব্লগ কর্তৃপক্ষ বোঝে না দেখেই সামু'র আজ এই দশা!

১৮| ১৩ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৩০

নেওয়াজ আলি বলেছেন: Best wishes

১৯| ১৩ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৫৯

টারজান০০০০৭ বলেছেন: মানুষ সাধু হইয়া হিমালয়ে যায় , আপনি ফেবুতে গেলেন ! কি আর করা !

ব্লগের প্রথম প্রজন্মের বেশিরভাগই আর নাই ! এখনকার প্রজন্মের অনেকের সাথেই প্রথম প্রজন্মের চিন্তা-চেতনা মিলবে না ! তাছাড়া নিয়মিত না লিখলে লিখার ইচ্ছেটাও চলে যায় ! তাই ব্লগে এখন এডজাস্ট করা আপনার জন্য কঠিনই। নতুনভাবে কমিউনিটি তৈরী না করলে এখানে আর মন বসিবে না !

আপনার জন্য ব্লগাররা গান গাহিতেছে -----------

যেওনা সাথী ওঁওঁওঁওঁওঁওঁওঁওঁওঁ
যেওনা সাথী
চলেছো একেলা কোথায় য়য়য়য়য়য়
পথ খুঁজে পাবেনাকো
শুধু একা ..................

২০| ১৪ ই এপ্রিল, ২০২০ রাত ১২:২১

গেছো দাদা বলেছেন: ব্লগ ছেড়ে দেওয়ার কারন কি শুধুই জেনারেশন গ্যাপ, নাকি অন্য কারনও রয়েছে ? জাতি জানতে চায় !!

২১| ১৪ ই এপ্রিল, ২০২০ রাত ১২:২৭

আমি তুমি আমরা বলেছেন: ব্লগের প্রতি টান অনুভব না করলে একটা ব্রেক নিয়ে দেখতে পারেন। একেবারে চলে যাওয়াটা কাজের কথা নয়।

২২| ১৪ ই এপ্রিল, ২০২০ রাত ১২:৪৮

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


সমস্যা হচ্ছে, ব্লগ থেকে কেউ পুরোপুরি যেতে পারে না। মডারেটর সুলেমানী ব্যান না করলে, ব্লগের নিকটা থেকেই যাবে।

সেজন্যে, আপনার 'নীলসাধু' নিকটা সামুতে চির জীবন একজন ত্যাগী মানুষের কথাই মনে করিয়ে দিতে থাকবে আমাদের।

আপনার নিকটা তাই সামু থেকে মুছে দেওয়ার আবেদন করছি।

ভালো থাকুন নিরন্তর।

২৩| ১৪ ই এপ্রিল, ২০২০ সকাল ৯:৫২

নীল আকাশ বলেছেন: চলে যাওয়া মানেই প্রস্থান নয়।
অনেকেই আগে এখান থেকে চলে গিয়েছিলেন। অভিমান ভুলে আবার ফিরে এসেছেন।
নিশ্চয় আপনিও আবার আমাদের মাঝে ফিরে আসবেন।

২৪| ১৪ ই এপ্রিল, ২০২০ দুপুর ১২:৫০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: এটা রীতিমতো অন্যায় হচ্ছে । আপনি অভিভাবকের মত।

২৫| ১৪ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:০১

পলাতক মুর্গ বলেছেন: কত শত স্মৃতি রে
কত হৈ হুল্লোড়
ব্লগের গভীরে কোথায়
কোন পাতায়
মন উদাস করা
হারিয়ে গেল কিভাবে
আহা, সেই দিনগুলি
আর আসবে না
কখনো ফিরে

উৎসর্গ: ব্লগার নীলসাধু কে

২৬| ১৪ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৫৮

নতুন বলেছেন: ডুবন্ত তরী থেকে চলে যাওয়া ঠিক না। ব্লগের আগের অবস্থা নেই বলে ছেড়ে চলে গেলে চলবেনা।

ব্লগকে আরো জনপ্রিয় করতে কাজ করুন। আপনারা যারা ব্লগে সাহাজ্য করতে পারেন তারা চলে গেলে কেমন হবে?

২৭| ১৪ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:০৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনার পোস্টটি নিতে পারছিনা জনাব। এমন করে কেউ চলে যায়? যাওয়া ঠিক না। এমন কথা আপনার মতো বর্ষিয়ান ব্লগারের মুখে শুভা পায়না। আশা করি থাকবেন আমাদের সাথে।

২৮| ১৪ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:১০

বিষাদ সময় বলেছেন: "Hotel California"

.................
Last thing I remember
I was running for the door
I had to find the passage back to the place I was before
"Relax," said the night man
"We are programmed to receive
You can check-out any time you like
But you can never leave!"

২৯| ১৪ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৪৫

মোস্তফা সোহেল বলেছেন: নীলদা এমন সিদ্ধান্ত নেওয়া একদম ঠিক হয়নি।
সব অভিমান ভুলে আবার ফিরে আসুন।

৩০| ১৪ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৪৫

পুলক ঢালী বলেছেন:




জনাব নীলসাধু
আপনি ভাল করেছেন কিংবা মন্দ করেছেন সেটা বলবো না। ব্লগ আসলে কি কেন ব্লগিং করতে হবে এগুলো আমি বুঝতে পারছিনা।
ব্লগটাকে কেউ ধর্ম প্রচারের প্ল্যাটফর্ম বানিয়েছে বেশীর ভাগ লেখা কপিপেষ্ট। (কে জানে ব্লগার মানেই নাস্তিক সেই দুর্নাম ঘোচাতে সামু হয়তো নির্লিপ্ত)
কেউ আছেন নিজে কতটুকু জানেন সেই জ্ঞান জাহির করতে ব্যস্ত।( ভুল ভাল বানান শব্দ চয়ন সহ।)
কেউ আছেন হামবড়া ভেক ধরে সবাইকে জ্ঞানী বানাবার মহান ব্রত নিয়ে। কেউ আছেন এক পাতাও লিখেননি কিন্তু এর ওর ব্লগে গিয়ে খোঁচাখুঁচি করছেন। কেউ আছেন ব্লগটিকে পর্ণসাইট বানাতে।
তারপরও, এখনও অনেক ব্লগার আছেন যারা খুব সুন্দর লিখেন তাদের লেখা চোখে পড়লে এড়িয়ে যাওয়ার সুযোগ কম।
এই সবাইকে নিয়েই তো আমরা চলছি, তারপরও ব্লগ ছেড়ে চলে যাচ্ছিনা।
কারন আমার মনে হচ্ছে চলে না গিয়ে বরঞ্চ ইন-এ্যাকটিভ থাকা ভাল।
যখন যেখানে যেভাবেই থাকুন ভাল থাকুন।

৩১| ১৪ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

সাদা মনের মানুষ বলেছেন: থাকার কারণ পাচ্ছেন না ভালো কথা, না থাকার কারনগুলো তো বলে যান। আমি জানি যাচ্ছি বললেই যাওয়া হয় না, যাওয়া যায় না। হৃদয়ের টানে ফিরে আসতেই হয়। করোনাময় এই দিনগুলোতে ভালো থাকবেন সাধু

৩২| ১৫ ই এপ্রিল, ২০২০ রাত ৩:৩৯

সোহানী বলেছেন: কেন কেন কেন??

প্রিয় কেউ নেই হয়তো সত্য কিন্তু অপ্রিয় ও তো কেউ নেই................, তাই নয় কি!!!

৩৩| ১৫ ই এপ্রিল, ২০২০ সকাল ১১:৫৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


লকডাউন, কোয়ারেন্টিন আর আইসোলেশনের চাপে ঘুরপাক খেতেখেতে এখানে এসে যা দেখলাম, তাতে একজন ব্লগার হিসেবে চুপ থাকা যায় না।

একদম ঠিক কাজটি করেছেন। বিস্তারিত পড়ে আমিও শতভাগ একাত্মতা পোষণ করছি।
এখন আঙ্গুল যেখানে যায় সেখানেই ভাইরাস। করোনো ভাইরাসের প্রকোপ শেষ হলে আবার দেখা হবে, ইনশা আল্লাহ।

(কলমের সাহায্যে টাইপকৃত)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.