নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

বি কুল টু বি কুল!

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:৩২

নাসির উদ্দিন হোজ্জার নামে একটা গল্প প্রচলিত আছে। যদিও এই একই গল্প আমি গোপালভাড়, বিরবলের নামে শুনেছি। এমনকি একবার এক লোকতো নিজের নামেই গল্পটি বলে দিয়েছিলো। এই গল্প গুলি আমার ধারণা মানুষই তৈরী করেছে; প্রচারের সুবিধার্থে নানান জনের নাম দিয়ে দিয়েছে।



গল্পটা এমনঃ

একবার নাসির উদ্দিন হোজ্জা তার এক বন্ধুকে কোন একটি কাজে দুপুর বেলায় তার বাড়িতে যেতে বলেছে। কিন্তু সে নিজেই ভুলে গেছে।

এদিকে বেচারা বন্ধু তার বাড়িতে এসে বেশ কিছু সময় অপেক্ষা করে রাগে দুঃখে তার বাড়ির গেটে "গাধা" লিখে রেখে চলে গেছে।

নাসির উদ্দিন বাড়ি ফিরে দরজায় এমন লেখা দেখে ভাবতে লাগলো, কি এমন কাজ করেছি যে কেউ একজন এভাবে গাধা লিখে চলে গেলো। কয়েক মিনিট ভাবার পরই মনে পড়লো। সে দ্রুত তার বন্ধুর বাড়িতে হাজির হলো।

বন্ধুকে দেখেই নাসির উদ্দিন বলে উঠলো, আরে দোস্ত, খুব দোষ করে ফেলেছি; তোমাকে না জানি কত সময় আমার বাড়ির সামনে দাড় করিয়ে রেখেছি। তোমাকে বাড়িতে আসতে বলে আমি নিজেই অন্য কাজে চলে গেছি।

বন্ধু ভাবলো একটু বাজিয়ে দেখা যাক; তাই সে বললো, আমিতো জানি তুমি উল্টা পাল্টা। তাই আমি তোমার বাড়িতে যাইই নি! তো, তোমাকে কে বলেছে যে আমি তোমার বাড়িতে গিয়েছিলাম?

নাসির উদ্দিন একটু মাথা চুলকিয়ে বললো, তুমি যে তোমার নাম আমার বাড়ির দরজায় লিখে এসেছো, ওটা দেখেই না বুঝলাম তুমি গিয়েছিলে!

-----------------------

আমি আমার জীবনে বেশ অনেককে দেখেছি মুখের উপরে ঠাস করে এমন একটা জবাব দিয়ে দেয়, যেটা অপর পক্ষ প্রসেস করতেও বেশ সময় নিয়ে নেয়। অবশ্য এই ধরণের মানুষ সাধারণত অন্য মানুষকেই অপমান করে ব্যাপক হারে।

আর অধিকাংশ মানুষই যারা এই ধরণের মানুষের দ্বারা অপমানিত হয়, তারাই মূলত ছিলো নির্দোষ। আমাকেও অনেকবার এমন সব পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছে। একেতো আমার কষ্টের সহ্য করা লেগেছে, তার উপরে আমারই অপমানিত হওয়া লেগেছে।

প্রচন্ড পরিমানে এক ইন্ট্রোভার্ট ছেলে আমাকে এই সমস্যার সমাধান দিয়ে দিয়েছিলো। যা গত ৭/৮ বছরে আমাকে সাহায্য করেছে এমন অপমানে পড়ে সাথে সাথে ঐ ধরণের মানুষকে লজ্জায় ফেলে দিতে!

তার দেওয়া সমাধানটা ছিলো এমন। যখনই আপনাকে কেউ এমন একটা কথা বলে লজ্জায় ফেলে দিবে, তখন আপনি পরিস্থিতি বুঝে দুইটা কথা বলতে পারেন।
১। তো, তুমি আমাকে অপমান করবার জন্য এর থেকে নিচ কোন কথা খুঁজে পাওনি?
২। তো, তুমি আমাকে অপমান করবার জন্য এর থেকে সুন্দর কোন কথা খুঁজে পাওনি?

দুইটাই একই কথা; পার্থক্য "নিচ" ও "সুন্দর" শব্দ দুইটির মধ্যে। কিন্তু মজার বিষয় হচ্ছে দুইটাই একই অর্থ বহন করে!

ধরেন আপনার অফিসে আপনারই লেভেলের কেউ আপনাকে ওভাবে অপমান করে বসলো, তাকে আপনি "নিচ" শব্দযুক্ত কথাটা শুনিয়ে দিতে পারেন। এর পর আপনাকে সে যাই বলুক না কেন, যত ভালো বা যত খারাপ কথাই বলুক না কেন, সে নিজেই অপমানিত হতে থাকবে। সে খুব চালাক হলে চুপ করে থাকবে বা মাফ চেয়ে নিবে।

আর যদি আপনার বস বা তার উপরের লেভেলের কেউ বলে, তখন "সুন্দর" শব্দ যুক্ত কথাটা শুনিয়ে দিতে পারেন। আশা করা যায় বস এর পর থেকে আপনার সাথে এমন আচরণ আর করবে না। আর যদি দেখেন যে বস উল্টা পাল্টা কথা বলছে, তাহলে এর সাথে কাজ করার থেকে অন্য কোন চাকরী খুঁজে নেওয়াই ভালো হবে।

------------------------

খুব সম্ভবত আইনস্টাইন এই কথা বলেছিলো (আমি সত্যতা যাচাই করতে যাইনি):

"জ্ঞানী হওয়ার লিমিট থাকে, কিন্তু বলদ হওয়ার কোন লিমিট থাকে না!"

আপনার মুখের উপর যে মানুষ আপনাকে বলদ বা ইডিয়ট বলে দেয়, মুচকি হেসে জেনে নিবেন, আপনার জানা শোনার মাঝে আর একটা ইডিয়ট যোগ হলো।

মন্তব্য ১০ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:১৮

নাহল তরকারি বলেছেন: ভালো।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৪৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুম, অবশ্যই।

২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:০৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: মানুষকে অপমান করা বা মনে কষ্ট দেয়ার ক্ষমতা আমার নাই। কিন্তু কিছু মানুষ আমাকে অনবরত কষ্ট দেয়। হজম করতে হয়।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৫১

ঋণাত্মক শূণ্য বলেছেন: অনেক সময় আমরা অজান্তেই কষ্ট দিয়ে দেই।

যারা কষ্ট দিতেই থাকে, তাদের থেকে যদ্দুর দূরে থাকা যায়, ততই ভালো। আর দূরে থাকা সম্ভব না হলে ক্ষমা করার মত মহৎ গুন এডপ্ট করতে হবে।

৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৫৪

রাজীব নুর বলেছেন: আপনি নিজেকে জ্ঞানী না বদল মনে করেন?

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৫২

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি অতটা বলদ নই যে নিজেকে এমন জ্ঞানী মনে করবো যে কোন বই-ব্যক্তি-লেখা থেকে আমার জ্ঞান নিতে হয় না এমন ঘোষণা দিবো। আবার অতটা জ্ঞানী নই যে নিজেকে আইনস্টাইন মনে করবো।

তো, আপনি নিজেকে কি মনে করেন?

৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:২৫

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: আপনি যেভাবে লিখেছেন এর চেয়ে ভালোভাবে লিখতে পারতেন না ।
ব্যাপারটা কি এরকম ?

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ২:৫৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: পৃথীবিতে একটি মাত্র লেখা বাদে অন্য সব লেখাই আরও ভালো ভাবে লেখা যেতো। আমার লেখাও সেই "অন্য সব লেখা"র ভিতরেই পড়ে।

৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৩৯

জটিল ভাই বলেছেন:
হাহাহাহাহাহা....... হাসিটা হয়তো এই পোস্টের সাথে যায় না। তবুও একটা বিশেষ দৃষ্টিকোন হতে হাসলাম যা এই পোস্টের সাথে মিলে যায় =p~
জটিলবাদ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:৫৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: বি কুল টু বি কুল!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.