নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

একটি বা একাধিক এ্যাপ, পরিবর্তন আনতে পারে আপনার দৈনন্দিন জীবনে!

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:১৪

নোকিয়া তাদের প্রথম দিককার স্মার্ট ফোনে নিয়ে এসেছিলো সিম্বিয়ান এস৪০, এবং পরে সিম্বিয়ান এস৬০ অপারেটিং সিষ্টেম। তখনই মূলত বৈপ্লবিক ভাবে মোবাইলে বাড়তি এ্যাপ্লিকেশন বা এ্যাপস ব্যবহারের প্রচলন শুরু হয়। এরপর আইফোন ও এন্ড্রয়েডের হাত ধরে তা এখন মোটামুটি মোবাইলের অবিচ্ছেদ্য অংশ।



প্রচুর পরিমানে এ্যাপ পাওয়া যায় বর্তমানে। যার কোনটি চরম কাজের, কোনটি চরম আকাজের, কোনটি আপনকে একজন ভালো মানুষ হতে সাহায্য করে, কোনটি আপনাকে ভালো থেকে খারাপের পথে নিয়ে যেতে সাহায্য করে।

সাধারণত এই ধরণের পোষ্ট গুলিতে লেখকেরা এমন কোন এ্যাপের সাথে পরিচয় করিয়ে দেন, যা ব্যবহারে আপনি নানান ভাবে আপনার দিনকে সাজাতে পারবেন। নোট নিতে পারবেন। কাজের সিডিউল করতে পারবেন। অন্যদের সাথে যোগাযোগ করতে পারবেন। ইত্যাদি ইত্যাদি।

আমি উল্টাটা করতে এসেছি। আমি এমন একটি বা একাধিক এ্যাপের বিষয়ে কথা বলতে এসেছি, যেটা বা যেগুলি আপনার কাছে যদি ইতিমধ্যে ইন্সটল করা থাকে, তাহলে ডিলিট করতে বলছি!

জ্বী, ঠিক পড়েছেন। এ্যাপ ব্যবহার না করার কথা বলছি, এবং সেটই আপনাকে অনেক সাহায্য করতে পারে।

এ্যাপের নাম বলার আগে আর একটু প্যাঁচাই!

ঘটনা ৫মাস আগের। অফিসের এক ভাইয়ের সাথে কথা হচ্ছিলো, উনি বলছিলেন উনি বই পড়ার জন্য সময় করতে পারেন না! সময় কোথায় যেন ভ্যানিস হয়ে যায়! উনাকে বললাম ঐ এ্যাপের কথা। ওটা ডিলিট করলে সময় বাঁচবে প্রচুর।

উনি বললেন যে উনি নাকি ঐটা ব্যবহারই করেন না তেমন। মাঝে মধ্যে দেখেন। আমি বললাম দিনের অন্তত ৬-৮ ভাগের এক ভাগ উনি ঐ এ্যাপে সময় কাটান। উনি বেশ জোরেশোরেই মাথা ঝাঁকালেন। উনি স্যামসং এর বেশ হাই এন্ড মোবাইল ব্যবহার করেন। উনার হাত থেকে ফোনটি নিয়ে Digital Wellbeing এ্যাপটি চালিয়ে উনার হাতে দিতেই উনি স্তব্ধ। উনি দিনে প্রায় ৮ঘন্টা মোবাইল ব্যবহার করেন, যার মধ্যে আর্ধেকই উনি ঐ এ্যাপে সময় দেন! অর্থাৎ প্রতিদিন ৪ঘন্টা! বাকি ৪ঘন্টাও একই ধরণের এ্যাপের ব্যবহার করেন।

ঠিক এই একই কাজ আরও কয়েকজনের সাথে করেছি। সবারই এখন একটু হলেও দিন বদল হয়েছে। একটু হলেও অন্য কাজে সময় পাচ্ছেন।

এ্যাপটি হচ্ছে ফেসবুক। আপনি ফেসবুকের ব্যবহারকারী না হয়ে টিকটক, ইন্সটাগ্রাম ইত্যাদির ব্যবহারকারীও হতে পারেন। এবং এই এ্যাপ গুলি আপনার দৈনন্দিন জীবন থেকে যে কি পরিমানে সময় নষ্ট করে তা বলার বাইরে।

সৌদী আরবে হোয়াটসএ্যাপ এর ব্যবহার প্রচুর। আপনি একজনের ফোনকল মিস করেন, ১০টা ম্যাসেজ মিস করেন, কেউ কিচ্ছু বলবে না। কিন্তু হোয়াটসএ্যাপের ম্যাসেজ সাথে সাথে না দেখলে খুব অপরাধ করে ফেলেছেন এমন মনে হয়! এমাজন সহ বিভিন্ন ইকমার্সের ডেলিভারী পারসনরাও হোয়াটসএ্যাপে ম্যাসেজ দেয়, আর উত্তর দিতে দেরী হলে প্যাকেজ ডেলিভারী না করে চলে যায়!

আমার প্রায় সব কমিউনিকেশন (কল ও এসএমএস বাদে) এ্যপ গুলির নোটিফিকেশন বন্ধ করা। অফিসের প্রয়োজনে যে হোয়াটসএ্যাপ ব্যবহার করা হয়, সেটা অফিসের সময়েই নোটিফেকেশন চালু থাকে।

২০১৯ সালে আমার এভারেজ ফোন ব্যবহারের সময় ছিলো দিনে প্রায় ৯ঘন্টা। সেটা এখন তিন ঘন্টার কাছাকাছি। যদি দেশে আব্বা-আম্মার সাথে কথা বলার সময় বাদ দেওয়া হয়, তাহলে সেটা ২ঘন্টারও নিচে চলে আসে।

আপনি আপনার সকল ম্যাসেজ দেখার জন্য দিনের মধ্যে এক বা একাধিক সময় রাখতে পারেন। কিন্তু মোবাইল টুং করে শব্দ করলো, আর আপনি ঝাপিয়ে পড়লেন, এভাবে আসলে আপনি আপনার ক্ষতিই করবেন। দিনের ভিতরে একটা নির্দিষ্ট সময় রাখুন, সেই সময়ে নোটিফিকেশন চেক করুন, আপনার ম্যাসেজ চেক করুন, ফেসবুক ওয়াল ঘুরুন। দেখবেন, বেঁচে যাওয়া সময়টাতে অন্য কিছু করতে পারবেন। এবং জীবন একটু হলেও স্বাছ্যন্দের হবে।

Photo by NordWood Themes on Unsplash

মন্তব্য ১৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:১২

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: ঠিকাছে ।
ফেইসবুকে যারা নিজেদের রান্না বান্না বিক্রি করছে জামা জুতো কানের দুল বিক্রি করছে তাদের কি হবে ?

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:৪৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: এইটা অনেক বড় আলোচনার বিষয়। যারা বেচাবিক্রির জন্য ফেসবুকের মত নড়বড়ে প্রতিষ্ঠান উপর নির্ভর করছে তারা ভুলের উপরে আছে। তাদের আগে দরকার ফেসবুক থেকেই বের হওয়া।

২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৩৪

নতুন বলেছেন: মানুষ বোঝে না এই সব ফেসবুক আরেক জনের ব্যবসা। এতে নিজে সময় দিয়ে বিজ্ঞাপন দেখে ঐ ব্যক্তির জন্য টাকা বানাচ্ছেন সবাই মিলে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২০

ঋণাত্মক শূণ্য বলেছেন: মানুষ নিজেই যে এখন পণ্য, সেটাই মানুষ বুঝে না :( নিজের সময় অপচয় করে আমরা অন্যের ঘর গড়ছি।

৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৩৬

গেঁয়ো ভূত বলেছেন: ঘটনা সত্য ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:৫৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমার কাছে প্রমান আছে!

৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৩৫

জুল ভার্ন বলেছেন: আমিই বোধহয় এমন এক ব্যক্তি যে সেল ফোন থেকে শুধু কল করা/রিসিভ করার বাইরে তেমন কিছু করিনা। তবে ইদানীং সেল ফোনে ব্লগেও ঢুকে পড়ার পারি কিন্তু মন্তব্য লিখতে সমস্যা হয়, বিশেষ করে নিজের পোস্টে মন্তব্যের জবাব দিতে পারিনা।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:৫৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি সেল ফোনে অনেক কিছু করি। তবে লিমিট আনার চেষ্টা করতেছি।

৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:০২

জটিল ভাই বলেছেন:
অনলাইনে যতো ওয়েবসাইট আছে তাদের থেকে ইউজাররা যা পাচ্ছে তারচেয়েও বেশি দিচ্ছে কিন্তু বুঝতে পারছেনা কেমন বৃত্তে আটকে যাচ্ছে :(

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:৫৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুম

৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৩০

ফয়সাল রকি বলেছেন: আমি মাঝে মধ্যে লগ আউট করে রাখি। ফেসবুকই ব্যবহার করি সাধারণত। তবে নোটিফিকেশন বন্ধ রাখি।
সমস্যা হলো, আমার গেমের প্রতি নেশা আছে :( বিশেষত ফুটবল খেলি!

২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:১২

ঋণাত্মক শূণ্য বলেছেন: আশাকরি দ্রুতই এই নেশা ছাড়তে পারবেন।

৭| ০৫ ই মার্চ, ২০২২ বিকাল ৪:০৪

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আমার তেমন একটা ম্যাসেজ চেক করা হয় না। এনিয়ে সবাই আমাকে ঝারির উপরে রাখে। কেন যেন এখন একটু ফেবুতেই সময় একটু বেশি দেই। মাঝে মাঝে বুঝতে পারি যে এই সময়টা কমিয়ে আনতে হবে। ব্লগে সমস্যা হলো- ওয়াইফাই ছাড়া মোবাইল দিয়ে ব্লগ চালাতে পারি না। আবার ওয়াইফাই থাকলেও মোবাইল দিয়ে আমি লেখা পড়তে পারি ঠিকই কিন্তু মন্তব্য করতে সমস্যা হয়।

সৌদি আরবে ভাগনী জামাই এবং ভাগনী থাকে। হোয়াটস এ্যাপ ব্যাবহার করে। কত বলি তোমরা স্কাইপি ব্যাবহার কর। না তারা ঐ হোয়াটস এ্যাপ ব্যাবহার করবে। আমরা যদি ঠিকমত রিসিভ না করি তারা ঠিকই মাইন্ড করে বসে থাকে। কি একটা যন্ত্রনা ---
আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ----

০৫ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৪২

ঋণাত্মক শূণ্য বলেছেন: ব্লগে আমিও প্রচুর সময় দেই। প্রায় ১০-১২ ঘন্টা ব্লগে লগইন করা থাকি বলা চলে।

ফেসবুকে বা মোবাইলে কম সময় দেই। দৈনন্দিন টার্গেট সেট করেছি; সেটা এক্সিড হতে দেই না সাধারণত।

সৌদী আরবে হোয়াটসএ্যাপ এখন জনপ্রিয়তার তুঙ্গে। ১০০টা কল মিস করলেও মানুষ ততটা বিরক্ত হয় না, যতটা বিরক্ত হয় একটা হোয়াটসএ্যাপ ম্যাসেজের উত্তর দিতে ১মিনিট দেরী হলে!

ভালো থাকবেন।

৮| ০৬ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৫২

মোঃ মাইদুল সরকার বলেছেন: ফেসবুক সবচেয়ে বেশি সময় কিল করে আর টিকটক লাইকি এ এগুলো সময় অপচয় এর অন্যতম হাতিয়ার।

০৬ ই মার্চ, ২০২২ রাত ৮:৩৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: টিকটক লাইকি এগুলি কখনও ইন্সটল করিনি। অন্য মানুষের নাচন কুদন দেখার জন্য ইন্টারনেটের মত ভালো একটা জিনিষ ও সময়ের মত দামী জিনিষ ব্যায় করার কোন অর্থ পাইনি।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৯| ০৬ ই মার্চ, ২০২২ রাত ৮:০৮

জ্যাকেল বলেছেন: আপনি ভাল ভাল কথা লিখেন।

০৬ ই মার্চ, ২০২২ রাত ৮:৩৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: কিছু পোষ্ট লেখার চেষ্টা করেছি ও করছি যেগুলি মানুষের সামান্য হলেও উপকারে আসবে।

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.