নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

আব্দুল হান্নানের গর্বিত হওয়া কিংবা আমাদের লজ্জিত হওয়া!

২২ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৫১

গত দু-একদিন থেকে একটা খবর সামনে আসছে খুব। আব্দুল হান্নান নামে একজন রিক্সা চালক ৯৯৯ এ ফোন করে একজন মেয়ের জীবন বাঁচিয়েছেন।

আমি ধর্ষণ রিলেটেড নিউজ গুলি কখনও পড়ি না। লজ্জা লাগে। কোথাও যেন পড়েছিলাম যে বাংলাদেশে ধর্ষণের নিউজে ধর্ষণের যে বর্ণনা দেওয়া হয় তা পর্ণ ম্যাগাজিনের মতই নাকি হয়।

আমি নিউজ টাইটেল থেকে ঠিক বুঝতে পারিনি যে মেয়েটির জীবন বেঁচেছে না ধর্ষণ থেকে বেঁচে গেছে। দোয়া করি যেন ধর্ষণ থেকে বেঁচে যাওয়াই হয় খবরটি।

আব্দুল হান্নান ৯৯৯ এ ফোন করেছেন। আমি আপনি কি করতাম? ফোন করলে হাজারটা ঝামেলা হতে পারে, তার মধ্যে বড় ঝামেলা পুলিশের ঝামেলা; এই ভেবে কি ফোন না দিয়ে পাশ কাটিয়ে চলে যেতাম?

দেশে মধ্যে ধর্ষণের হার খুব বেড়ে গিয়েছিলো। এ নিয়ে নানান কথা হয়েছে। ধর্ষকদের থেকেও খারাপ ছিলো কারা জানেন? যারা ধর্ষকদের প্রায় সমর্থন করেই কথা বলেছীলো। এদের কারও কারও কথার টোন ছিলো এমন যে ধর্ষক যা করেছে ঠিকই করেছে।

মা-বোন-বউ-মেয়ে-ভাবী-ভাতিজি আছে; আমার ভয় লাগে। এদের আমি প্রাণের চাইতেও বেশী ভালোবাসি। কিছুদিন আগে একটা নিউজ দেখেছিলাম যেখানে স্বামীর গাড়ির ভিতর থেকে বউকে নিয়ে ধর্ষণ করা হয়েছিলো বা চেষ্টা করা হয়েছিলো। সেই স্বামী স্ত্রীকে বাঁচাতে পারেননি; তিনি কি সারা জীবনে নিজেকে ক্ষমা করতে পারবেন? নিজের প্রতি সারা জীবন কি ধিক্কার রয়ে যাবে না?

আমাদের দেশ তো ইউরোপ-আমেরিকার মত খারাপ দেশ হবার কথা নয়। ইউরোপ আমেরিকাতে ধর্ষণ একটা ডাল-ভাত বিষয়। আমরা কি সেদিকেই হাটছি?

আমার বন্ধুর ক্লাস মেট, বিয়ে করে স্বামীর সাথে সুইডেন গেলো। ওখানে ৬/৭মাস থাকার পর একদিন তার সাথে কথা হচ্ছিলো। সে বললো যে ওখানে নাকি রাতেও সে স্বাভাবিক ভাবে হাটতে পারে; কোন ভয় লাগে না। রাত ১০-১১টা কোন বিষয় না। এদিকে সে দেশে এসে ১৫দিন থাকতেই তার হাত থেকে ব্যাগ ছিন্তাই হয়েছিলো। পরে শুনেছি সে সুইডেনে পরপর দুইবার ধর্ষণ হয়। পুলিশ কেস করেও কোন লাভ হয়নি। ধর্ষনের হারের দিকে সুইডেন বেশ উপরে!

গতকাল অফিসের আর এক বাঙ্গালী কলিগ এই আব্দুল হান্নানের নিউজ পড়ছিলো, পাশ থেকে সৌদী এক কলিগ জিজ্ঞাসা করলো কিসের নিউজ। পুরা ঘটনা জেনে সে বললো, তোমরা কি আদিম যুগে বসবাস করো? তোমাদের মধ্যে মানবতা নাই? মনুষত্ব নাই?

সৌদী আরবে গৃহকর্মী ধর্ষণ হয় এমন নিউজ আমরা প্রচুর পড়েছি। ঘটনা গুলির আংশিক সত্যও বটে। তবে সেটা বাংলাদেশে বাংলাদেশী গৃহকর্মী ঘটনার মতই ঘটনা। এখানের রাস্তায় নারীরা কতটা নিরাপদ তা এখানে না থাকলে বোঝা যায় না।

যে আমি আমার স্ত্রীকে সন্ধ্যার পর গেটের বাইরে যেতে দিতে ভয় পাই; সেই স্ত্রীকেই এখানে রাত ২টার সময় পার্কে বসিয়ে রেখে মুরগি আর কয়লা কিনতে যেতে সাহস পাই! কিভাবে?

আমার দেশের মানুষ ধর্ষনের নিউজ সামনে আসলেই কাপড় নিয়ে টানাটানিতে ব্যস্ত হয়ে যায়। একদল বলে কাপড়ের কারণে হয়েছে, অন্যদল বলে কাপড়ের জন্য কিছু হয়নি। কিন্তু ধর্ষক যে ধরা ছোয়ার বাইরে রয়ে যায়, সেই কথা কেউ সাহস করে বলে না।

আব্দুল হান্নান ৯৯৯ এ ফোন দিয়েছেন; পুলিশ সাহায্য করেছে........................... উভয়কে ধন্যবাদ। তবে ধীক আমাদের অন্য সকলকে।

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০২২ দুপুর ১:০৩

সোনাগাজী বলেছেন:




আপনি বলছেন, ইউরোপ ও আমেরিকায় ধর্ষণ ডালভাত? আপনিঐুরোপ ও আমেরিকায় কতদিন ছিলেন, কি ডেখেছেন তাদের সমাজে? আপনার লেখা সব সময় ভুল ধারণার ভিত্তিতে লেখা হয়; আপনার এনালাইসিস ক্ষমতা খুবই কম।

২২ শে জুলাই, ২০২২ দুপুর ১:২৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি ধারণার উপরে কিছু বলিনি। যেটা সত্য সেটা বলেছি। একটু ঘাটাঘাটি করুন।

আমেরিকায় প্রতি ১-২ মিনিটে একটি ধর্ষণ হয় Rape Statistics by Country 2022। ওখানে কি মানব বন্ধন হয়? আন্দোলন হয়? কেউ কথা বলে?

২| ২২ শে জুলাই, ২০২২ দুপুর ১:৩০

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: আপনি সৌদিতে থেকে দেশে কি হচ্ছে জানতে পারছেন আর স্বনামধন্য ব্লগার নিউইয়র্কে বসেও কিছু জানেনা। বাইডেন বোধহয় ওয়াই-ফাই কস্ট বাড়িয়ে ফেলছে।

২২ শে জুলাই, ২০২২ দুপুর ২:৫২

ঋণাত্মক শূণ্য বলেছেন: এটা খুব সম্ভবত উনিই বলতে পারবেন।

৩| ২২ শে জুলাই, ২০২২ দুপুর ১:৪২

সোনাগাজী বলেছেন:




আপনি যেই লিংক দিয়েছেন, সেখান থেকে কপি-পেষ্ট করলাম; আপনার পড়ালেখা ও অনুধাবন নিয়ে আমার বড় ধরণের সন্দেহ আছে।

Here are the 10 countries with the highest rape rates:

Botswana (92.93)
Lesotho (82.68)
South Africa (72.10)
Bermuda (67.29)
Sweden (63.54)
Suriname (45.21)
Costa Rica (36.70)
Nicaragua (31.60)
Grenada (30.63)
Saint Kitts And Nevis (28.62)

২২ শে জুলাই, ২০২২ দুপুর ২:৫৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি আসলেই লজ্জিত! লিষ্টের ১০টির মধ্যে ৭টিই দক্ষিন এশিয়ার দেশ/এলাকা। কিন্তু আমি ইউরোপ-আমেরিকা মনে করে ফেলেছি!
Bermuda (67.29)
Sweden (63.54)
Suriname (45.21)
Costa Rica (36.70)
Nicaragua (31.60)
Grenada (30.63)
Saint Kitts And Nevis (28.62)

আগের মন্তব্যে বলেছিলাম; একটু ঘাটাঘাটি করুন। তা না করে আমাকে খোঁচাতে এসেছেন! ক্যানরে ভাই? আপনার কোন বাড়া ভাতে আমি ছাই দিয়েছি?

৪| ২২ শে জুলাই, ২০২২ দুপুর ২:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: সংবাদপত্রে ধর্ষণের বর্ণনা দেয়া হয় বলে আমার মনে হয় না।

কাজের মেয়ের ক্ষেত্রে আমাদের দেশে কিছু অনাচার হতে পারে। কিন্তু তাই বলে আরব দেশের মত না। আপনি সম্ভবত আরব দেশে থাকেন বলে আরব দেশকে বেশী প্রশংসা দিয়ে ফেলেছেন এই ব্যাপারে। নিরপেক্ষভাবে লেখা উচিত ছিল।

ইনসেস্ট পশ্চিমের দেশে বেশী হয় আমাদের দেশের চেয়ে।

২২ শে জুলাই, ২০২২ বিকাল ৩:০১

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি আগেই বলেছি। খবর গুলি আমি পড়ি না। তবে দু একটা যা সামনে চলে আসে, তাতে কিভাবে ঘটনা ঘটলো তার বিষদ বর্ণনা থাকে।

আমাদের দেশে কাজের মেয়েদের সাথে কি হয় সেটা আপনার কোন ধারণাও নাই। আমি আরবে থাকি বলে এদের প্রসংশা করতে হবে এমন না। আমি ব্রড সেফটির বিষয়টি বলেছি। কখনও সুযোগ হলে এসে দেখে যান। না দেখলে বুঝবেন না।

ইনসেস্টে কোন দেশে বেশী হয় এ বিষয়ে কোন ধারণা রাখি না। আমাদের দেশে হয় এটা চিন্তাও করতে পারি না।

৫| ২২ শে জুলাই, ২০২২ বিকাল ৩:২৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি ১৯৮৫ সালে প্রথম রিয়াদে যাই। তারপরেও বিভিন্ন সময় থেকেছি কিছু সময়ের জন্য। ১৯৯২ সালে একটানা ১ বছর ছিলাম। আমার বাবা ১৯৮০ সাল থেকে সেখানে ছিলেন। আমি আরব সম্পর্কে মোটামুটি খারাপ জানি না।

আরবের মেয়েদের ঘরের বাইরে সেফটি আছে। সেটা ঠিক আছে। কিন্তু ওখানকার কাজের মেয়েরা ঘরের মধ্যে ভালো নাই। ওদেরকে ঐ সব কাজের জন্যই নেয়া হয়ে থাকে। অবশ্যই ব্যতিক্রম আছে। অনেকে অবশ্য জেনে শুনেও যায়। তবে বাংলাদেশের মেয়েরা বেশীর ভাগ ক্ষেত্রেই না জেনে যায় এবং প্রতারিত এবং নির্যাতিত হয়।

আর বাংলাদেশে ৫০ বছর জীবন পার করে দেবার পর যদি বলেন যে বাংলাদেশের কাজের মেয়েদের দুরবস্থা সম্পর্কে জানি না তাহলে বলতে হয় যে আপনি আমার অভিজ্ঞতাকে আন্ডারএস্টিমেট করছেন।

২২ শে জুলাই, ২০২২ বিকাল ৩:৪৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: বাংলাদেশে কাজের মেয়েরা কতটুকু যৌন নিপিড়ন ও ধর্ষণের স্বীকার হয় সেটা সম্পর্কে আপনার আসলেই ধারণা নাই। যেমন ধারণা নেই আরব দেশ গুলিতে কাজের মেয়েদের আসলে কি জন্য নেওয়া হয় সেটার সম্পর্কে।

আপনি একটা বিষয় খেয়াল করেছেন কি? পুরা লেখাটা ছিলো মেয়েদের বাইরে সেফটি-সিকিউরিটির বিষয় নিয়ে। মধ্যেখানে প্রসঙ্গক্রমে কাজের মেয়েদের কথা এক লাইনে এসেছে। কিন্তু আপনি কোটি মানুষের হিসাব বাদ দিয়ে হাজারের হিসাব নিয়ে ক্যাচাল করে চলেছেন। এখান থেকেই ধারণা করে নেওয়া যায় যে আপনি দেশের কাজের মেয়েদের দুরাবস্থার কথা জানলেও ক্যাচালের প্রয়োজনে সেটা ওভারলুক করতে রাজি আছেন।

টাইটেলটা আবার পড়ুন। লেখাটা আবার পড়ুন। ক্যাচালিয় মনোভাব থেকে বের হয়ে এসে আমাদের লজ্জিত হওয়া উচিৎ কিনা সেটা নিয়ে চিন্তা করুন।

৬| ২২ শে জুলাই, ২০২২ বিকাল ৪:০৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি কিভাবে জানলেন যে আমার কোন ধারণা নেই। আমি তো আপনার পরিচিত না। তাই আপনার উচিত না আমার ব্যাপারে কোন উপসংহারে আসা। কাজেই আপনার এই মন্তব্য প্রমাণ করে সব ধারণা আপনার আছে কিন্তু আর কারও নেই। এগুলি অহংকার পূর্ণ কথা। সব আপনিই জানেন। আর কেউ জানে না। আপনার কথায় মনে হচ্ছে দেশের এবং আরবের কাজের মেয়ের উপর আপনি বিশেষ গবেষণা করেছেন। তাই আমার এই ব্যাপারে কোন ধারণা নেই কিন্তু আপনার আছে।

আরব দেশের মেয়েদের সম্পর্কেও আপনি একটু বেশী জানেন বলতে চাচ্ছেন। এই বেশী জানাটাই সমস্যা। এগুলি অহংকারপূর্ণ কথা। সব জানতে কি আরবদের বাড়ির মধ্যে ঢুকতে হবে নাকি। এগুলি এখন জাতীয় এবং আন্তর্জাতিক ইস্যু। সবাই কম বেশী জানে। আমি যেমন ঢাকায় থাকলেই তো বলতে পারি না যে ঢাকার সব আমি জানি। ঢাকার বাইরের লোকও অনেক কিছু আমার চেয়ে বেশী জানতে পারে।

একটা পোস্টে অনেক ব্যাপার আসতে পারে। আপনার পোস্টের কোন বিষয়ে কারো দ্বিমত থাকলে সেটা জানানো যেতে পারে। আমি তো আপনার পোস্টের বাইরে কিছু বলিনি। আর আপনার পোস্টের মূল বিষয়ের বিরুদ্ধেও কিছু বলিনি। কিন্তু আপনি পাবলিক প্লেসে কিছু প্রকাশ করলে সেটা নিয়ে সমালোচনা হতেই পারে। ক্যাচাল কেন করতে যাব। আপনি বলছেন যে আপনি বেশী জানেন আর আমার কোন ধারণা নেই। এগুলি অহংকারপূর্ণ কথা এই কারণেই আমি এত বড় মন্তব্য করলাম। আপনার কথায় মনে হচ্ছে আপনি ছাড়া আর কারো কোন ধারনাই নেই।

২২ শে জুলাই, ২০২২ বিকাল ৪:৩৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনি যে দাবী করছেন যে আমি আপনার সম্পর্কে না জেনে বলছি, আপনিও ঠিক ঐ কাজটিই আমার সম্পর্কে বলে ফেলেছেন। ছোট্ট করে উত্তর দেই, হ্যাঁ, আমি দেশে এবং আরব দেশে কাজের মেয়েদের বিষয়ে গবেষণা কাজে অংশগ্রহণ করেছি। ফলে.....

যাই হোক। মূল টপিকের থেকে প্রাসঙ্গিক বিষয়ের কথা নিয়ে পড়ে থাকাটা বর্তমানের ট্রেন্ড। আপনিও সেটাই ফলো করেছেন। এই কৌতুকটা কয়েকদিন আগে কে যেন শেয়ার করেছিলো, পড়েছিলেন কি?

কোন দেশের প্রেসিডেন্ড খুশ ঘোষণা দিলো ইরাকে হামলা চালানো হবে, ১০লাখ লোক মারা হবে আর একজন বাংলাদেশী রিক্সাওয়ালাকে মারা হবে। সব সাংবাদিক ঝেকে ধরলো, কেন একজন রিক্সাওয়ালাকে মারা হবে? খুশ তখন তার সেক্রেটারীকে বললো, বলেছিলাম না; ১০লাখ মারার ঘটনায় কেউ বিচলিত হবে না, একজন রিক্সাওয়ালাকে নিয়েই সবাই ব্যস্ত থাকবে।

ভালো থাকুন। আমার কোন কথায় অহংকার প্রকাশ পেলে সেটা অনভিপ্রেতকাকতাল মাত্র। তেমনটা আমার ইচ্ছাতেই ছিলো না। ইচ্ছা ছিলো মানুষ মূল কথাগুলি বুঝবে; প্রয়োজনে সেগুলি নিয়ে আলোচনা করবে।

৭| ২২ শে জুলাই, ২০২২ বিকাল ৪:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: ক্যাচাল করতে চাই না। আপনি ভালো জানেন বলেই আরেকজনের ধারণা নেই এই রকম বলা ঠিক না। কারণ আরেকজন কতটুকু জানে সেটা আপনি জানেন না। অপরিচিত কাউকে হঠাৎ করে 'আপনার কোন ধারনাই নেই বলাটা ঠিক না।'

যাই হোক ভালো থাকেন। এই ব্যাপারে আর কথা বলতে চাচ্ছি না। আপনার পোস্টের অনেক বিষয়ের সাথেই একমত।

২২ শে জুলাই, ২০২২ বিকাল ৫:০৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: অপরিচিত কাউকে হঠাৎ করে 'আপনার কোন ধারনাই নেই বলাটা ঠিক না।' - মেনে নিচ্ছি। এটা আসলেই বাজে ব্যবহার হয়ে গেছে। এবং এটার জন্য আমি দুঃখিত।

৮| ২২ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৫০

নতুন বলেছেন: আমাদের দেশের নারীদের প্রতি আমাদের সমাজের দৃশ্টিভঙ্গী হলো কোন পুরুষ ছুয়েছে তো সেই নারী নস্ট হয়ে গেছে। ধর্ষন করেছে তো পুরাই শেষ।

পশ্চিমা দেশের মানুষ নারীর হাইমেন ছেড়া নাকি আস্ত সেটা নিয়ে মানুষ কানাগুসা করেনা। সেখানে বয় ফ্রেন্ড থাকা সাভাবিক বিষয়। বিয়ের আগে বেশির ভাগ নারীরই শারিরিক সম্পকের অভিঙ্গতা থাকে। তারা সেই সব নারীকে নস্টা বলে দেখে না।

তবে তারা যেই সব নারীরা অনেকের সাথে সম্পর্ক রাখে। অর্থের লোভে, এক সম্পর্ক থাকা কালিন আরো পুরুষের সাথে সম্পর্ক রাখে তাদের ভালো চোখে দেখে না।

তাই আমাদের নারীর প্রতি দৃস্টভঙ্গি দিয়ে পশ্চিমা নারীদের বুঝতে গেলে বাঙ্গালীরা বুঝতে পারবেনা।

আর ধর্ষনের কাহিনি হলো ঐসব দেশে ধর্ষন করলে নারীরা পুলিশের কাছে যায় অভিযোগ করে। কিন্তু আমাদের দেশে নারীরা আহত না হলে বা বিষয়টা লুকাতে পারলে আর মামলা করেনা। কারন তাতে সামাজিক ভাবে তাকে সারাজীবন ভুগতে হবে। তাই আমাদের দেশে বেশিরভাগ ধর্ষনেরই অভিযোগ আসেনা।

২৩ শে জুলাই, ২০২২ সকাল ৮:১১

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমাদের দেশের নারীদের প্রতি আমাদের সমাজের দৃশ্টিভঙ্গী হলো কোন পুরুষ ছুয়েছে তো সেই নারী নস্ট হয়ে গেছে। ধর্ষন করেছে তো পুরাই শেষ। - অর্থাৎ এখনও আমাদের নারীরা নিজেদের ইজ্জতের দাম দেন।

পশ্চিমা দেশের মানুষ নারীর হাইমেন ছেড়া নাকি আস্ত সেটা নিয়ে মানুষ কানাগুসা করেনা। - অর্থাৎ তারা নিজেদের আর দামী মনে করে না!

তবে তারা যেই সব নারীরা অনেকের সাথে সম্পর্ক রাখে। অর্থের লোভে, এক সম্পর্ক থাকা কালিন আরো পুরুষের সাথে সম্পর্ক রাখে তাদের ভালো চোখে দেখে না। - কিন্তু যে পুরুষেরা এমন করে, তাদের কেন প্লে বয় বা টয় বয় বলা হয়?

তাই আমাদের নারীর প্রতি দৃস্টভঙ্গি দিয়ে পশ্চিমা নারীদের বুঝতে গেলে বাঙ্গালীরা বুঝতে পারবেনা। - হুম, যারা নিজেদের দাম দিতে জানে না; তাদের সাথে নিজেদের তুলনা করাটা কঠিন!

আর ধর্ষনের কাহিনি হলো ঐসব দেশে ধর্ষন করলে নারীরা পুলিশের কাছে যায় অভিযোগ করে। - এই ধারণাটা পুরাপুরি ঠিক নয়। সুইডেনে প্রচুর রিপোর্ট করা হয়, সেজন্য এই দেশকে পজেটিভ হিসাবে দেখা হয়। কিন্তু ইউরোপ আমেরিকায় অধিকাংশই রিপোর্ট করে না। প্রয়োজনও মনে করে না। যতক্ষণ না বাচ্চাদের উপর আক্রমণটা হয়।

৯| ২২ শে জুলাই, ২০২২ রাত ১১:০৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আমাদের আবদুল হান্নান এর মত সাহসও নেই। বাংলাদেশের মানুষে পুলিশে ভয়। সব পুলিশ সৎ । যিনি ফোন করবেন তাকেই নাজেহাল করলে খুবই বিপদে পড়তে হতে পারে।

২৩ শে জুলাই, ২০২২ সকাল ৮:১২

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমিও খুব সম্ভবত ৯৯৯ এ ফোন দিতাম না। আমরা কেমন যেন ভিতু হয়ে গেছি :( স্বাভাবিকটা করলেই কেমন যেন আমরা মনে করি সে হিরোর মত কাজ করে ফেলেছে!

১০| ২৩ শে জুলাই, ২০২২ বিকাল ৩:৪০

বিটপি বলেছেন: ইউরোপ আমেরিকায় ধর্ষণ ডাল-ভাত - এরকম কথা বলার আগে আপনার উচিৎ ছিল দুইবার ভাবা। ধর্ষনের অপরাধে কয়েকদিন পরপর সৌদি আরবে রজমের শাস্তি দেয়া হয়। তারপরেও কি ওখানে ধর্ষন কমেছে? বাংলাদেশে কোন বাংলাদেশী গৃহকর্মীকে ধর্ষন করা হয়েছে আপনি শুনেছেন কখনও? কার সাথে কার তুলনা করলেন?

আমেরিকা ইউরোপ বিশ্বের উন্নত অংশ বলে বিশ্বের সব জায়গা থেকে লোকজন ওখানে জড়ো হয়। এর মধ্যে খারাপ মানুষই বেশি। ধর্ষন কিছু করে থাকলে এরাই করে - দ্রুত প্রমাণ ও বিচারে এ ধরণের অপরাধের শাস্তিও হয়। কিন্তু সো কল্ড মুসলিম (!) দেশগুলোতে প্রভাবশালীরা ইচ্ছে করলেই ধর্ষন করতেও পারে, আবার তা চাপাও দিতে পারে।

২৬ শে জুলাই, ২০২২ সকাল ১০:৫৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: শুধুই কি আক্রমণের জন্য কমেন্ট করেছেন? নাকি পড়ে কমেন্ট করেছেন? একটু পড়ুন। ভাবুন, তারপর কমেন্ট করুন।

১১| ২৪ শে জুলাই, ২০২২ দুপুর ২:১৩

নীল আকাশ বলেছেন: Botswana (92.93)
Lesotho (82.68)
South Africa (72.10)
Bermuda (67.29)
Sweden (63.54)
Suriname (45.21)
Costa Rica (36.70)
Nicaragua (31.60)
Grenada (30.63)
Saint Kitts And Nevis (28.62)
সূত্রঃ Click This Link

ব্লগের চরম বেহায়া আজন্ম বেকুবটাকে জিজ্ঞেস করুন তোঃ
১) Sweden (63.54) - এটা আফ্রিকা বা এশিয়ার কোন দেশ?
২) এইগুলির মধ্যে মুসলিম কোন কোন দেশ?

২৬ শে জুলাই, ২০২২ সকাল ১১:২৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: এমন ভাবে বলে না ভাই। সুইডেন দক্ষিন এশিয়ার দেশ! বাকি গুলাও! ;)

১২| ২৪ শে জুলাই, ২০২২ রাত ৯:১২

নতুন বলেছেন: লেখক বলেছেন: আমাদের দেশের নারীদের প্রতি আমাদের সমাজের দৃশ্টিভঙ্গী হলো কোন পুরুষ ছুয়েছে তো সেই নারী নস্ট হয়ে গেছে। ধর্ষন করেছে তো পুরাই শেষ। - অর্থাৎ এখনও আমাদের নারীরা নিজেদের ইজ্জতের দাম দেন।

নারীকে যেই পুরুষটি নস্ট করলো তাকে কিন্তু সমাজ বলেনা যে ছেলেটি নস্ট হয়েগেছে তাকে বিয়ে করা যাবে তার পরিবারকে খারাপ যানে না।

একটা কুকুর কামড়ে দিয়েছে তো একটা মানুষের জীবন শেষ হয়ে গেছে/ নারী নস্ট হয়ে গেছে এটা অতান্ত ছোট মনের পরিচয়।

মানুষের জীবনের দাম একটা হাইমেন নামক পর্দা থেকে অনেক বড়। একটা মানুষের জীবন যে একটা পর্দার উপরে মুল্যায়ন করে তার মানুষ,জীবন সম্পর্কে আরো অনেক কিছু শেখার আছে।

যে নারী প্রতারনা করে বিভিন্ন পুরুষের সাথে সম্পর্ক করে তাকে খারাপ দৃস্টিতে দেখা উচিত। সেই রকমের নারী/পুরুষকে সব সমাজই খারাপ মনে করে। আমাদের দেশে সমাজ নারীকে চাপে রাখতে এইসব নিয়ম বানিয়েছে।

২৬ শে জুলাই, ২০২২ সকাল ১১:২৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: বোঝাবুঝির গোড়াতে সমস্যা থাকলে তো বড় সমস্যা। কেউ ধর্ষণ করলে সে কিভাবে ভালো থাকে আপনাদের চোখে? আর নারী তার নিজের ইজ্জতের দাম দিলে তাকে চাপে রাখা হয় এটাই বা কে বললো আপনাদের?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.