নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

অনলাইনে টাকা ইনকাম! সহজ নাকি কঠিন?

১২ ই আগস্ট, ২০২২ রাত ৩:১৩

এক ছাত্রের বাবা তার ছেলেকে খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি করবার জন্য আমাদের কোচিং সেন্টারে আসলেন। তিনি কথায় কথায় জানতে চাইলেন যে খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া সহজ কি না। আমার বন্ধু ঠাস করে উত্তর দিয়ে বসলো একদম সহজ।


সে বিবিএ ভর্তি পরীক্ষায় ২য় স্থান অধীকার করেছে। ঐ বছর মোট ৪,৫০০+ পরীক্ষার্থী খুলনা বিশ্ববিদ্যালয়ের বিবিএ অনুষদে পরীক্ষা দিয়েছিলো।

কোন একটা কাজ সহজ কি কঠিন, সেটা নির্ভর করে কে করছে তার উপরে, তার জ্ঞান, অভিজ্ঞতা ইত্যাদি ইত্যাদির উপরে।

আমাদের দেশে সহজে টাকা ইনকামের প্রতি মানুষের একটা বিশাল লোভ লক্ষ্য করা যায়। এমন আর কোন দেশে আছে কিনা জানি না; তবে এতটুকু বলতে পারি যে আমরা পুরা জাতিগত ভাবেই সহজ টাকার প্রতি প্রচন্ড আকৃষ্ট।

ডেসটিনি বলেন আর ডুল্যান্সার বলেন, এমন প্রতিষ্ঠান আমাদের যেমন বারে বারে টাকার লোভ দিয়ে পথে বসাচ্ছে, মানুষ তেমন কিছু না বুঝেই স্টকে ইনভেষ্ট করেও ধরা খাচ্ছে।

হাল আমলে এগুলির সাথে যোগ হয়েছে অনলাইনে টাকা ইনকাম। যারা ট্রেনিং দিচ্ছে, তাদের কথা শুনলে মনে হয় কম্পিউটারের এখানে ওখানে কয়েকটা ক্লিক করলেই টাকা আর টাকা!

---------------------

গত কয়েকদিন আগে একটা এ্যাফিলিয়েট সাইট তৈরী করে ৩দিনের মধ্যে সেটাকে প্রফিটেবল একটা জায়গায় নিয়ে এসেছি! একলা খাটাখাটনি করে খুব বেশী আগানো যাবে না; মাসে হয়ত হাজার দুয়েক রিয়াল আসবে। এর জন্য আমাকে প্রতিদিন প্রায় ২-৩ ঘন্টা সময় এর পিছনে ব্যায় করতে হবে।

---------------------

এই জিনিষ দেখে আমারই এক কলিগ আমাকে জিজ্ঞাসা করতেছে, তাহলে তুমি চাকরী ছেড়ে দিয়ে কেন এটার পিছনে পুরা সময় দাও না?

এই প্রশ্নের উত্তর বেশ কঠিন। আমার স্যালারী এই এ্যাফিলিয়েট মার্কেটিং সাইটের থেকে কয়েকগুন। আমার পক্ষে হঠাৎই চাকরীর স্ট্যাবল ইনকাম ছেড়ে এদিকে পা বাড়ানো সহজ নয়। বেশ সাহস লাগে। আগে যখন একলা ছিলাম, তখন দু-চারদিন মুড়ি খেয়ে কাটিয়ে দিতে পেরেছি। কিন্তু ছেলে-মেয়ে-বউয়ের মুখে মুড়ি গোঁজার মত সাহস আমার নাই।

তাছাড়া একটা বড় টিম লাগবে এটা চালাতে, সেটার করবার মত ইনভেষ্টমেন্টও আমার নাই। (এ বিষয়ে নিচে একটু বিস্তারিত লিখেছি)।

---------------------

আমি যা করেছি, একটা ডোমেইন কিনেছি, হোস্টিং কিনেছি, একটা থীম ও প্লাগইন কিনেছি, একটা সাইট তৈরী করেছি, ফেসবুকে ও স্নাপশটে বিজ্ঞাপন দিয়েছি, বিজ্ঞাপনের জন্য ভিডিও তৈরী করেছি। মুটামুটি সব মিলিয়ে ক্যাশ খরচ করেছি প্রায় ২০০ রিয়ালের মত। গত সাতদিনের রেফারেল রেভিনিউ এখন পর্যন্ত ২০৭ রিয়ালের মত আছে। অর্থাৎ আমি লাভে ঢুকে গেছি!

---------------------

আসলেই কি তাই? না, আসলে তাই নয়। আমি যদি আগামী কয়েকদিন সাইটে কোন রকম সময় না দিয়ে, বিজ্ঞাপন না খরচ করে ২,০০০+ ইনকাম করতে পারি, তাহলে হয়ত লাভের কাছাকাছি থাকবো। তার নিচে যে কোনটাই আসলে লাভ নয়।

--------------------

আপনি ওয়েব সাইট বিল্ডিং এর কিছু জানেন না, এ্যাফিলিয়েট মার্কেটিং এর কিছু জানেন না; এখন বলেন আপনি কি এত কম খরচে এত দ্রুত কিছু টাকা ইনকাম করতে পারবেন? না, পারবেন না।

আমি এইযে এগুলি করেছি (ওয়েব ডিজাইন ও বিজ্ঞাপনের ভিডিও বানানো), এগুলি আমার গত প্রায় ২০ বছরের অভিজ্ঞতার ফল। আমার বিবিএর মার্কেটিং বই থেকে শুরু করে ফাইন্যান্সের বই, ঢাকার রাস্তায় রাস্তায় হেঁটে ব্যবসা সম্পর্ক উপলব্ধ জ্ঞান, ওয়েব ডিজাইন শেখা ইত্যাদি ইত্যাদি সব কিছু আসলে এই ২০০ রিয়ালের সাথে বাড়তি ইনভেষ্টমেন্ট।

-------------------

আবার শুরুর কথায় আসি; অনলাইনে ইনকাম কি সহজ বিষয়? উত্তর, মোটেও না।

-------------------

ইলন মাস্কের প্রচুর টাকা। তারপরও কি ইলন মাস্ক আপনাকে বসিয়ে বসিয়ে খাওয়াবে? সহজ কাজের জন্য কাড়ি কাড়ি টাকা দিবে? না, আপনি নিজেই দিবেন না, আর ইলন মাস্ক!

আমাদের একটা কথা খুব ভালো করে বোঝা উচিৎ, অনলাইনে মার্কেট বেশী কম্পিটিটিভ এবং এখানে বাস্তব জগতের থেকে সব কিছু একটু বেশীই কঠিন।

------------------

বাংলাদেশের বিভিন্ন রাস্তায় খুব ভোরে কিছু দিনমজুর বসে থাকেন, আপনি তাদের ওখান থেকে ভাড়া করতে পারেন। এখন ধরেন এক এলাকার দিনমজুররা সবাই মিলে জোট বাধলেন যে তারা কোন ভাবেই ২,০০০ টাকার নিচে কাজে যাবেন না, আপনি কিন্তু কিছুটা বাধ্য হবেন ২,০০০ টাকা বা তার বেশী দিয়েই দিনমজুর ভাড়া করতে।

অনলাইনে এই জোট বাঁধার সুযোগ খুবই কম! বরং আপনি যে কাজের জন্য ১০০ ডলার বিল হওয়া উচিৎ তা ১০ ডলার বললে আর একজন ৯.৯৯ ডলারে বলে বসবে তো অন্যজন ৮ ডলার বলে বসবে।

তছাড়া যে টাকা দিবে না কেন, সে রাস্তায় কুড়িয়ে পাওয়া টাকা দিবে না। দিবে তার নিজের কষ্টার্জিত টাকা। তাই সেও কিন্তু কাজ বুঝেই টাকা দিবে।

------------------

সোজা সাপ্টা কথায়, আপনাকে আগে কাজ জানতে হবে, তারপর সেই কাজকে প্রতিষ্ঠিত করে অন্যের পকেট থেকে টাকা বের করতে হবে।

-----------------

যারাই অনলাইনে ইনকামের পথ খুঁজেন, তাদের তাই হতে হবে চরম মাত্রায় স্কিলফুল। একটা সময় গিয়ে প্রয়োজন পড়বে বড় একটা টিমের। সেই টিম চালাতে না পারলে আপনার একার স্কিল দিয়ে আপনি নৌকাই চালাতে পারবেন, বড় কার্গো জাহাজ নয়।

--------------

আপনিই হিসাব করুন, অনলাইনে ইনকাম কি সহজ?

ছবিঃ Unsplash

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০২২ রাত ৩:২৮

ককচক বলেছেন: কাজ জানলে অনলাইন অফলাইন সব জায়গায়ই টাকা আছে। আমাদের সমস্যা হচ্ছে, আমরা কাজ জানি না। সহজে টাকা ইনকাম করতে চাই। ফলে মার খাই।
কিছুদিন আগে আমারে একটা লিংক দিয়ে বলতেছে, ভাইয়া এটাতে সাইন আপ করুন। কারণ জানতে চাইলে, বললো আমি তার রেফারেল লিংক ইউজ করে একাউন্ট ক্রিয়েট করলে সে টাকা পাবে। মনে হলো, অনেকটা ডেন্টিনি২০০০ লিমিটেডের মতন সিস্টেম। এইসব করে অনলাইনে টাকা ইনকাম করা সম্ভব। মানুষ শুধু শুধু টাকা দেবে না, এটা কমনসেন্স।
এসব বুঝার সেন্স না থাকলে টাকা ইনকাম করবে কিভাবে!

১২ ই আগস্ট, ২০২২ সকাল ১১:১৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমাদের সমস্যা হচ্ছে, আমরা কাজ জানি না। সহজে টাকা ইনকাম করতে চাই। ফলে মার খাই। - কথা সত্য

মানুষ শুধু শুধু টাকা দেবে না, এটা কমনসেন্স। - কমনসেন্সই এখন খুব আনকমন!

২| ১২ ই আগস্ট, ২০২২ ভোর ৪:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আন্তর্জাতিক মানের হতে হবে। তা না হলে টিকে থাকা মুশকিল হবে।

১২ ই আগস্ট, ২০২২ সকাল ১১:১৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুমম...

৩| ১২ ই আগস্ট, ২০২২ সকাল ৮:০১

ইফতেখার ভূইয়া বলেছেন: ব্যক্তিগত ইচ্ছের আলোকে এ সংক্রান্ত আমি একটা ছোটখাটো লিখা পোস্ট করার ইচ্ছে রাখছি। আপনার ধারনা বেশীরভাগ ক্ষেত্রেই সঠিক আর লিখার জন্য ধন্যবাদ জানবেন।

১২ ই আগস্ট, ২০২২ সকাল ১১:১৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

আপনি একটা লেখা পোষ্ট করেছেন দেখলাম। এখনও পড়িনি। ওখানেই উত্তর করবো।

৪| ১২ ই আগস্ট, ২০২২ সকাল ৯:৩৪

ইমরোজ৭৫ বলেছেন: বাঙ্গালীরা টাকা কামাতে চায়।

১২ ই আগস্ট, ২০২২ সকাল ১১:১৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: সবাই তো চায়, তাই না?

৫| ১২ ই আগস্ট, ২০২২ সকাল ১০:১১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: চাকুরীর পাশাপাশি কিছু করা দরকার। সময় ভালো আচরণ করছে না। আসছে সময় আরো খারাপ। অনলাইনে কিছু সময় ব্যায় করে যদি সামান্য কিছু ইনকাম করা যেতো তাহলে উপকার হতো। কিন্তু ব্লগে পোষ্ট দেয়া ছাড়া আমার কোন যোগ্যতা নাই।
আমি ইফতেখার ভাইয়ের পোষ্টেও এই মন্তব্য করেছি।

১২ ই আগস্ট, ২০২২ সকাল ১১:১৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: ১০০ ডলার স্টার্টআপ বইটি পড়েছেন? সেখানে একটি কথা আমার খুব মনে ধরেছে। কথাটা এমন, আপনার হয়ত কোন একটা যোগ্যতা আছে, যা আপনি জানেনই না!

অনলাইনেই করতে হবে এমন কোন কথা নাই। বাড়তি কিছু অফলাইনেও করা যায়। আমরা অনেক সময় অনলাইনে করাটাকে বেশী স্বাছ্যন্দের মনে করি, এটা ভুল।

৬| ১২ ই আগস্ট, ২০২২ সকাল ১০:৪৯

জুল ভার্ন বলেছেন: ব্যবসা! ব্যবসা আমার মতো নিম্ন মধ্যবিত্তদের হাতের নাগালেই....
আজ ১২.৫০ পয়সা উপার্জন করলাম। কিভাবে? আমাকে দেওয়া ডিমটা খাইনি। ডিমের হালী ৫০ টাকা!

১২ ই আগস্ট, ২০২২ সকাল ১১:১৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: ১২।৫০ পয়সার বিষয়টা বুঝলাম না!

৭| ১২ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৫৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
পুরা পরিষ্কার, অনলাইনে ইনকাম করা সহজ না।
কেউ কেউ তাইলে হুদাই ইনকামের এ্যাড দিয়া বেড়ায়।

১২ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:০৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: আসলে কারও কারও জন্য সহজ। তবে যার জন্য সহজ, তার কোন বিজ্ঞাপন দেখে কোথাও যাওয়া লাগে না।

৮| ১৭ ই আগস্ট, ২০২২ রাত ১১:১৮

মনিরা সুলতানা বলেছেন: আপনার পোষ্ট অনেকের জন্যে অনেক প্রশ্নের সহজ উত্তর।
সত্যিকার অর্থে সৎ উপায়ে ইনকাম করা কোন পন্থায় ই সহজ নয়।
ভাগের পরিশ্রম টুকু করতেই হবে।

১৮ ই আগস্ট, ২০২২ দুপুর ১:২৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: সেটাই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.