নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"যুদ্ধ ছাড়া কোনো জাতিকে ধ্বংস করে দিতে চাও, তবে ঐ জাতির তরুণদের মাঝে অশ্লীলতা বেহায়াপনা ছড়িয়ে দাও।\" সুলতান সালাউদ্দিন আইয়ুবী (রহ:)

সামিউল ইসলাম বাবু

যেটুকু পাও ছোট্ট সময়/কাজ করে যাও রবের তরে/ক্ষনিক সময় বিস্রাম নিও/ঘুমিও না তুমি অলসতা ভরে//

সামিউল ইসলাম বাবু › বিস্তারিত পোস্টঃ

শিক্ষা কি শুধু সনদ অর্জনের জন্য? ০১

২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ৮:৪৭




শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনি পরিক্ষা। জনাব নুরুল ইসলাম নাহিদের নিকট অামার প্রশ্ন -এই পরিক্ষা ও সনদ দ্বারা জাতির জন্য অাপনি কি কল্যান প্রত্যাশা করছেন??? দেখুন একটি বিষয় ভুলে গেলে অনেক বড় ক্ষতি হবে, কমলমতি শিশুদের পরিক্ষার নামে নকল শেখালে জাতি কখনোই ভালো কিছু লাভ করতে পারবে না। ফাউন্ডেশনে সমস্যা থাকলে উপরে যতোই ভালো কিছু দেন না কেন, তাতে কোন লাভ হবে না। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক তাদের শিক্ষা প্রতিষ্ঠানের মঙ্গলের লক্ষে ছাত্রদের হাতে নকল তুলে দিচ্ছেন।।যেন সবাই পাশ করে প্রতিষ্ঠানের মুখ উজ্জ্বল করে। যার ফলে শিক্ষার্থীদের একটা ধারনা জন্মাচ্ছে যে, লেখা পড়া এমনই। শিক্ষকসম্প্রদায়দেখছেন যা হোক, যে কোন ভাবে ওদের পরিক্ষায় পাশ করাইয়ে দিবো। এতে শিক্ষক এবং ছাত্র উভয়ই ফাকি দেওয়া শিখলো। অপর দিকে শিক্ষার কোন গুন গত উন্নয়ন না করে, অামাদের মন্ত্রী মশায় অাত্মতৃপ্তির ঢেঁকুর তুলে বক্তব্য দিবেন অামাদের ছেলেরা এই করেছে সেই করেছে। অাবার ভার্সিটি ভর্তি পরিক্ষায় দেখা যায় কেও পাশ করছে না অাপনি একবারও কি শিক্ষার গুনগত মান নিয়ে চিন্তা করেছেন? দেখুন, যা শেখাবেন ওরাতো বড় হয়ে তাই করবে। তাই নয় কি? তাহলে এই শিক্ষা সমাপনি দ্বারা জাতীর শ্রেষ্ঠ সন্তান মানুষ তৈরীর কারিগর, অামাদের শিক্ষক মন্ডলি ছোট্ট ছাত্রের হাতে নকল উঠায়ে দিচ্ছেন। এতে তারা কি শিখছেন। তাহলে এরা বড় হয়ে কি করবে???

তাহলে অামরা দূর্নীতিতে চ্যাম্পিয়ন হবো না তো অন্যরা হবে!

অামাদের শিক্ষা ব্যবস্থার ভুলের কারনে অামাদের এতো সমস্যা।

যখন যেটা মাথাই অাসবে সেটাই অাইন করে এটা করো সেটা করো। যথাযথ গবেষণা ও পরিক্ষা নিরিক্ষা ছাড়াই একটি নিয়ম চালু করা হচ্ছে।

জাতি গঠনে শিক্ষার ভুমিকা অনিস্বিকার্য। তবে তা অবশ্যই প্রযুক্তি নির্ভর, নৈতিকতা ও অামাদের সাংস্কৃতির মসন্বয়ে হতে হবে। শুধু সনদের জন্য নয়,বরং দক্ষ ও অাদর্শ মানুষ তৈরীর উদ্দেশ্যে অামাদের শিক্ষাা ব্যবস্থা পরিচালিত হওয়া একান্ত কর্তব্য।

দেখুন শিক্ষা শুধু সনদ লাভের জন্য নয়, বরং অাদর্শ ও দক্ষ মানুষ তৈরীর জন্য।এবং এটাই হওয়া উচিৎ। যদি এমন হয় তবে দেশ ও জাতি উপকৃত হবে। নয়তো জাতীর জন্য শিক্ষিত বোঝা তৈরী হবে।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৫৯

কানিজ ফাতেমা বলেছেন: এরকম একটি ব্যাপার আমি শুনেছি যে, প্রতিটি স্কুলে নাকি পাশের হার ১০০% হতে হবে বলে ঘোষনা আছে। সে ক্ষেত্রে শিক্ষকদের চাকুরী ঝুঁকি দেখা দিলে তারা মোটামুটি খোলামেলাভাবেই অন্যায়কে প্রশ্রয় দিচ্ছেন ।

২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:১৮

সামিউল ইসলাম বাবু বলেছেন: অনেক ক্ষেত্রে খাতাই লিখে দেওয়া হয়

এটাই বাস্তব

২| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:১৭

গ্যাব্রিয়ল বলেছেন: আমাদের শিক্ষা ব্যাবস্থায় কারিগরি দিক নেই বললেই চলে... বিশ্ববিদ্যালয় পর্যায় থেকে আমরা যে শিক্ষা পাচ্ছি বাস্তব জীবনে তার কোন প্রতিফলন পাচ্ছি না। মাস্টার্স পর্যন্ত যা শিখে আচ্ছি কর্ম জীবনে তা কোন কাজেই আসসে না। .... আমাদের শিক্ষা ব্যবস্তার সমস্যা প্রথম ক্লাস থেকে শেষ ক্লাস পর্যন্ত, এখন ও সময় আছে ঢেলে সাজানোর। যদিও অনেক দেরি হয়ে গেছে। এই নিয়ে চিন্তা করার কেউ কি আছে?

২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:২৩

সামিউল ইসলাম বাবু বলেছেন: সারা বছর পড়ি এক। জব করতে গিয়ে কাজ দেয় অারেক


কোটি কোটি টাকা নষ্ট করে লাভ কি???

সরকারকে এখন ভাবা উচিত। নয়তো সম্পদ নয় বোঝা তৈরি হবে।

৩| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:২১

সম্রাট৯০ বলেছেন: শিক্ষা শুধু সনদের জন্য কিনা সেটা নিশ্চিত না হলে সনদ যে শিক্ষার জন্য নয় সে আমি নিশ্চিৎ এই ব্লগে এসে, সনদের অসৎ ব্যবহার এখানে না ঘটলেও শিক্ষার অসঙ্গত ব্যবহার এখানে কিছু উম্মাদ ঠিকি করছে,

কি বলতে কি বলছি, কথা হচ্ছিলো দেশে শিক্ষা ব্যবস্থা নিয়ে, নাহিদ সাহেবের কথা আর কি বলবো,জাতি যখন শিক্ষার বিনিময়ে অর্থ সংগ্রহে সংজ্ঞাহীন সেখানে কোন ব্যবস্থাই আমাদের এই দুরাবস্থা দুর করতে পারবেনা,। :)

২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৭

সামিউল ইসলাম বাবু বলেছেন: সুন্দর মন্তবের জন্য ধন্যবাদ।

৪| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৩৮

আহা রুবন বলেছেন: কিছুদিন আগে গ্রামের এক ছেলেকে একটা চাকরি দিয়েছিলাম। উচ্চ মাধ্যমিক পাশ। কিন্তু শতকরা হার বের করতে পারে না।

২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৩২

সামিউল ইসলাম বাবু বলেছেন:
এটাই অবাস্তবতা '

২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৯

সামিউল ইসলাম বাবু বলেছেন: এটাই বাস্তব অবস্থা

৫| ২০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৪৪

শাহরিয়ার কবীর বলেছেন: কিছু রটে কিছু ঘটে, যদি এমন হতে থাকে B-)
মেধা না গাধা তৈরী কারখানা নাম দেওয়া হোক।

২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:০০

সামিউল ইসলাম বাবু বলেছেন: সহমত
'

৬| ২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:১২

সামিউল ইসলাম বাবু বলেছেন: সামুর এ কি সমস্যা কিছুই লোড নিচ্ছে না

৭| ২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৯

প্রন্তিক বাঙ্গালী বলেছেন: শুরু থেকে বলছি আমাদের শিক্ষা ব্যবস্থায় সমস্যা আছে। আজ ও গলা উচু করে বলতে চাই শিক্ষা ব্যবস্থা মডিফাই করা জরুরী

২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:০১

সামিউল ইসলাম বাবু বলেছেন: সহমত।

৮| ২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:৫৩

আখেনাটেন বলেছেন: বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার যে অধোগতি তা সকলেই জানে। গ্রামের স্কুলগুলো এক একটা ভাগাড়ে পরিনত হয়েছে টাকার বিনিময়ে অযোগ্য-অথর্ব শিক্ষক নিয়োগ দেওয়ার কারণে। উচ্চ শিক্ষায় গবেষণার কোনো বালাই নেই। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অথচ গবেষণা কী জানেই না। কপি-পেষ্ট করে একটা-দুটা অার্টিক্যাল দেশের অভ্যন্তরের কোনো তৃতীয় শ্রেণির জার্নালে প্রকাশ করতে পারলেই প্রমোশন।

ছাত্ররাও বেশির ভাগই এমপিথ্রিতে বিসিএস এর স্বপ্নে বিভোর। যে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের লাইব্রেরী ও পাবলিক লাইব্রেরীতে গাইড বই নিয়ে ছাত্ররা উগান্ডার রাজধানীর নাম কি মুখস্ত করতে যায় সে দেশে অার যাই হোক শিক্ষার মান যে তলানিতে তা বুঝার জন্য রকেট সায়েন্টিস্ট হওয়া লাগবে না। দেশের নীতি নির্ধারকেরাও তা বোঝে, কিন্তু কিসের ঠেকা পড়েছে এর একটা বিহিত করার। তাদের ছেলেমেয়ে তো আর মূলধারার শিক্ষা ব্যবস্থায় নেই। আম-আদমি মরুক অার বাঁচুক তাতে তাদের কি?

২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ২:৪৯

সামিউল ইসলাম বাবু বলেছেন:

সুন্দর বলেছেন।


এইযে সৃজনশীল, কি কান্ডই না ঘটালো, জেএসসিতে।

সমস্যা কি মন্ত্রী মশায় তো অার পরিক্ষা দিচ্ছেন না, সমস্যাটা উনি বুঝবেন। অাবার উনি তো অার টিচার নন যে, ম্যাথ, হায়ার ম্যাথ কিভাবে সৃজনশীল করাতে হয় উনি তা বুঝবেন।

বিষয় হচ্ছে অাপনি যা করবেন, তা অবশ্যই পরিকল্পিত হতে হবে। ইচ্ছে হলো অার করে ফেললাম, অার যাই হোক শিক্ষা ক্ষেত্রে এটা করা ঠিকনা।

অাজগবি কাজ করলে তার ফল ভালো হয়না।

৯| ২১ শে নভেম্বর, ২০১৬ ভোর ৬:৫২

ক্লে ডল বলেছেন: এখন পিএসসি, জেএসসি পরীক্ষার হলে নৈবর্ত্তিক এর উত্তরপত্র সরবরাহ হচ্ছে! তাহলে ওই সব কচি বাচ্চারা শিক্ষা ব্যবস্থা সম্পর্কে কি ধারণা নিয়ে বড় হচ্চে একবার ভাবুন! ভয়ানক এক অথর্ব জাতি পেতে যাচ্ছি আমরা আগামীতে।

০৩ রা জুলাই, ২০১৭ দুপুর ১২:২৮

সামিউল ইসলাম বাবু বলেছেন: পাঠ করেছেন জেনে ভালোলাগলো।

সাথে থাকার জন্য ধন্যবাদ।

শুভেচ্ছা নিরন্তর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.