নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

এখন কেউ ক্যান্সারে মরলেও নিশ্চিত হওয়া যাবে না তার করোনাভাইরাসে মৃত্যু হয়নি

১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৩১

বিষয়টা অত্যন্ত গুরুত্বপূর্ণ
.
করোনাভাইরাস কারো শরীরে প্রবেশ করলে শরীরের ইমিউন সিস্টেম তার সাথে ফাইট করে। ভাইরাস জয়ী হলে শরীরের ইমিউনিটি অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়ে যায়। তখন মানুষ আগে থেকেই শরীরে থাকা রোগে ভুগে মারা যায়। তখন বলা হয় সে ক্যান্সারে বা স্ট্রোক করে বা হার্ট ফেইল করে মারা গেছে। কারণ এই রোগটার সাথে এতোদিন ঔষধ-থেরাপির সহায়তায় ফাইট করে শরীর কষ্টে হলেও টিকে ছিলো, কিন্তু করোনাভাইরাসের আগমণে সব শক্তি ঐ ভাইরাসের সাথে লড়তে গিয়েই শেষ হয়ে যাওয়ায় এইদিকে যুদ্ধ করার আর কেউ না থাকায়.. বুঝলেন?
.
সুতরাং, কেউ ক্যান্সারে মারা গেলেই যে তার কোভিড-১৯ হয়নি অর্থাৎ সে করোনাভাইরাসে আক্রান্ত হয়নি, তা ঠিক নয়। এটা যদি বুঝে থাকেন, আর কিছুদিন আগে ঢাকার এক মুফতি মারা যাওয়ার পর মেডিক্যাল সার্টিফিকেটে করোনার কথা লেখা থাকার পর কী পরিমাণে ধিক্কারমিশ্রিত লেখালেখি হয়েছিলো সেটা যদি দেখে থাকেন, তাহলে বুঝে নেন কেন অনেকেই ক্ষমতা বা টাকার জোরে করোনার কথা লুকিয়ে ফেলবে মৃত্যুর পর।.
.
কাজেই, আমি মনে করি এখনকার যেকোনো মৃত্যুতেই হোক সেটা করোনা অথবা করোনা নয়, যেহেতু পর্যাপ্ত টেস্টের ব্যবস্থা নেই, জানাজা বা শেষকৃত্যে বেশি লোক না যাওয়াই ভালো। কারণ তাহলে অজান্তেই আপনি করোনার বাহক হবেন, বয়ে নিয়ে আসবেন বাসায়, আক্রান্ত করবেন প্রিয়তমা ও সন্তানদেরকে। জানেন তো, হাঁচি-কাশির মাধ্যমে সর্বোচ্চ ২৭ ফুট পর্যন্ত দূরত্বে ছড়িয়ে যেতে পারে এই ভাইরাস? তার মানে বাতাসে ভেসে আপনার নাকচোখমুখ দিয়ে ঢুকতে পারে। আপনি হতে পারেন আক্রান্ত। সুতরাং ৩ ফুট দূরত্বও যথেষ্ট নয় এই বিবেচনায়। সুতরাং দরজা-জানালা বন্ধ করে ঘরে থাকা দরকার। কিন্তু তা কি সম্ভব? বাতাস তো প্রবেশ করবেই!
.
(তবে আমি কিন্তু বলছি না কাল ব্রাহ্মণবাড়িয়ায় এমন কোনো ঘটনা ঘটেছে। এমনটা হলে এক সপ্তাহের মধ্যেই দেখবেন এলাকার পর এলাকা সাফ হয়ে গেছে, রাস্তায় রাস্তায় মিলবে লাশ।)

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:২২

নেওয়াজ আলি বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ লেখা দিলেন

২| ১৯ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৪৮

রাজীব নুর বলেছেন: ভালো লিখেছেন।

৩| ১৯ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০৯

সোনালি কাবিন বলেছেন: :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.