নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

রাশিয়াকে ঘিরে খেলা জমে উঠেছে!

২৪ শে জুন, ২০২৩ রাত ১০:১৮

মুক্তিযুদ্ধের মিত্রদেশ রাশিয়ার জন্য কষ্ট হচ্ছে। তারা এখন ভেতরে-বাইরে দুমুখী যুদ্ধে লিপ্ত। এতদিন তারা লড়াই করেছে শুধু ইউক্রেনের বিরুদ্ধে তথা যুক্তরাষ্ট্র, ইইউ ও মিত্র ন্যাটোভুক্ত দেশগুলোর বিরুদ্ধে। এখন তাদের ভাড়াটে যোদ্ধাদের দল ওয়াগনার গ্রুপও তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে! দুমুখী এই যুদ্ধে রাশিয়া কি সোভিয়েত ইউনিয়নের মতো আরও কয়েক ভাগে বিভক্ত হয়ে যাবে, নাকি অক্ষত থেকে বিশ্বের সেরা পরাশক্তি হয়ে উঠবে? আপনার কী মনে হয়?

রাশিয়ার হয়ে যুদ্ধ করা এই ভাড়াটে যোদ্ধারা কেউ রাশিয়ার অবসরপ্রাপ্ত সেনা সদস্য, কেউ অন্য দেশের সেনা সদস্য, কেউ আবার রাশিয়ার কারাগারের সাজাপ্রাপ্ত আসামী। এদেরকে কি প্রেসিডেন্ট পুতিন দমন করতে পারবেন এখন?

এদিকে, ভারতের যে প্রধানমন্ত্রী একটা সময় যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত ছিলেন, অর্থাৎ আমেরিকাগামী যেকোনো যানবাহনে যাকে ওঠানো বারণ ছিলো, সেই রাজনীতিক বর্তমান পিএম নরেন্দ্র মোদীকে স্মরণকালের সেরা অভ্যর্থনা জানিয়েছে যুক্তরাষ্ট্র, যা খুব কম রাষ্ট্রপ্রধানই পেয়ে থাকেন। যুক্তরাষ্ট্র যে রাশিয়ার টেলের উপর নিষেধাজ্ঞা দিয়েছে, সে রাশিয়ার তেল সস্তায় কিনে বেশী দামে বিক্রি করে ব্যাপক লাভবান হওয়া ভারতকে যুক্তরাষ্ট্র সাদর সম্ভাষণ জানাচ্ছে, অনেকের মতে বাংলাদেশ প্রসঙ্গে ভারতের কথাই নাকি আমেরিকার শেষ কথা, আবার অনেকে ওয়াগনারের এই 'বিদ্রোহ'-কে পশ্চিমা ষড়যন্ত্র হিসেবেও দেখছে। এই যখন অবস্থা, তখন বৈশ্বিক পরিস্থিতি কোনদিকে মোড় নেবে? তৃতীয় বিশ্বযুদ্ধ কি ঠেকিয়ে দেওয়া গেলো রাশিয়ার ভেতরেই বিদ্রোহী তৈরি করে?

মুক্তিযুদ্ধে আমাদের সমর্থন ও প্রত্যক্ষ সহায়তা দানকারী বন্ধুরাষ্ট্র ভারত ও রাশিয়ার মানুষের ভাগ্যে ভালো কিছু ঘটুক, আপাতত এই কামনা করে খবরের দিকে চোখ রাখা ছাড়া উপায় দেখছি না। খেলা জমে উঠেছে।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুন, ২০২৩ রাত ১০:৩৪

জ্যাক স্মিথ বলেছেন: আবার গত সাপ্তাহে ব্লিঙ্কেন চায়না সফর করে সম্পর্ক উন্নয়নে প্রতুশ্রুতি দিয়ে গেলেন, বিল গেটেস, ইলন সহ আমেরিকার বেশ কিছু বিলিয়নারা চায়না সফর করেছে এ মাসেই। সব মিলিয়ে মুভিটি এখন জমে উঠেছে। আর এই মুভির নাম দিসি আমি "বন্ধু কেন শত্রু" তাছাড়া ঘরের শত্রু ভীবিষণ এ কথা কিন্তু সবাই জানে।

২| ২৪ শে জুন, ২০২৩ রাত ১০:৫৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: এমতাবস্থায় পুতিন একটু বেকায়দায় আছে বলেই মনে হয়। দেখা যাক শেষতক ঘটনা কি ঘটে?

১৯ শে আগস্ট, ২০২৩ ভোর ৫:৩৯

...নিপুণ কথন... বলেছেন: শেষে পুতিনই জিতবে।

৩| ২৫ শে জুন, ২০২৩ সকাল ১০:১৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: চিন্তা করবেন না । তিলকে তাল বানানো হয়েছিলো । এটা পুতিনের জন্য খুব সামান্য একটা সমস্যা ছিলো সমস্যা উপড়ে ফেলা হয়েছে ।

১৯ শে আগস্ট, ২০২৩ ভোর ৫:৩৯

...নিপুণ কথন... বলেছেন: সেটাই তো দেখলাম!

৪| ২৫ শে জুন, ২০২৩ সকাল ১০:২৫

নিশাদল১ বলেছেন: মুক্তিযুদ্ধে আমাদের সহায়তা দানকারী রাষ্ট্র হিসেবে রাশিয়াকে আলাদা করা আমার মনে হয় ঠিক নয়। মুক্তিযুদ্ধকালীন রাষ্ট্রটি ছিল সোভিয়েত ইউনিয়ন, যার অংশ রাশিয়া ও ইউক্রেন উভয়ই।

১৯ শে আগস্ট, ২০২৩ ভোর ৫:৪০

...নিপুণ কথন... বলেছেন: কিন্তু সোভিয়েতের মূল চালিকাশক্তি ছিলো রাশিয়ার হাতেই।

৫| ২৫ শে জুন, ২০২৩ দুপুর ১:৫৮

রাজীব নুর বলেছেন: পুতিন কঠিন জিনিস। সে এমন কিছু করবে, আমেরিকা ঘাবড়ে যাবে।

১৯ শে আগস্ট, ২০২৩ ভোর ৫:৩৯

...নিপুণ কথন... বলেছেন: একদম।

৬| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ৮:৩৯

রানার ব্লগ বলেছেন: পুতিন শক্ত জিনিস । সে কখন কি করবে সম্ভাবত তার কাছের জেনারেল ও তা জানে না ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.