নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তা প্রসবের বেদনা মগজব্যাপী স্থায়ী হওয়ার আগেই কলম ধরতে হতো। মাথার মধ্যে জমে থাকা ভয়ংকর সব চিন্তাগুলোকে পরিণতি দেয়া মত শব্দ কোনো কালেই ছিল না।তারপরও সেই সব গল্প লেখতেই হতো,যেগুলো লেখার পর শান্তিতে ঘুমানো যায়।

নির্বাক স্বপ্ন

নির্বাক স্বপ্ন › বিস্তারিত পোস্টঃ

বঞ্চিত করে বাঁচালে মোরে

০৬ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৫১

মরে যাওয়া মানুষগুলো যে আর ফেরে না এই ব্যাপার টা মানতে শিখিনি তখনো। সবাই কেমন যেন মায়াভরা চোখে তাকাচ্ছিল।দেখি মা একটা শক্ত বিছানাতে ঘুমুচ্ছে।মা কে ডাক দেয়ার সাহস হলো না।ভাবছি মাকে ডাক দেবো কি দেবো না..ঘুম থেকে তুলে কি বলবো," আজকেও কিন্তু স্কুল কামাই হয়েছে।তুমি বাড়ি কবে ফিরবে?তোমার যদি ঘুমতেই হয় তাহলে বাড়িতে এসেই ঘুমোও না..কত বড় বিছানা।এই শক্ত বিছানাতে আমাকে ছেড়ে একা ঘুমতে ভালো তোমার?ভালো লাগে?"রাগে অভিমানে বুক ভেঙ্গে আসছিল।
মা কে শ্মশানে রেখে যখন ঘরে ফিরি তখন মনে হলো আরে আমার তো মায়ের সাথে শোয়ার কথা।বুকের সবটা নরম লেপ্টে মা আমাকে ঘুম পাড়াবেন।আমি এখন রাতে ঘুমাবো কিভাবে?অন্ধকার দেখলেই তো বুক কেপে উঠে।মনে হয় এই বুঝি আলিফ লায়লার রাক্ষসগুলো আমার উপর হামলে পড়বে।

মাঝরাতে আলিফ লায়লার দৈত্যটা বুকে চড়ে বসলে কাকে জাপটে ধরবো?বুকটা অভিমানে ভরে উঠলো। আমাকে শাস্তি দেয়ার জন্য মা ইচ্ছে করে এমনটা করেছে।আমি কি খুব বেশী দুষ্টুমি করতাম? আমিতো ছোট মানুষ।ভুলে না হয় দুষ্টুমি করেছি।তাই বলে এমন শাস্তি দিতে হবে?এর কোনো মানে হয়?মায়ের উপর রাগ করে আমার ও মরে যেতে ইচ্ছে হলো।তাহলে যদি মা ফিরে আসে।

মরতে পারি নি।মা ও ফিরে আসি নি।অন্ধকারে অভ্যস্ত হয়েছি।আলিফ লায়লার রাক্ষসগুলোর সাথে বন্ধুত্ব করেছি।শত চেষ্টা করেও এখন মায়ের মুখ টা মনে করতে পারি না।চোখে শুধু ভেসে উঠে কমলা শাড়ী জড়ানো এক তরুণীর ভাসা ভাসা চোখ,আলিফ লায়লার দৈত্য।আর নাকে ভস করে মায়ের শাড়ীর গন্ধ ধাক্কা দেয়।মনে হয় একটা মা থাকলে কিন্তু নেহাত মন্দ হতো না।যে আমাকে রান্না করে খাওয়াবে।রাতে দেরী করে ঘরে ফিরলে বকা দিবে।অবাধ্য হলে অন্য মায়েদের মতন বলবে, "এখন তো বুঝিস না মরে গেলে আমার মর্ম বুঝবি.."

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:৩৫

চাঁদগাজী বলেছেন:



মানব জনমের সবচেয়ে বড় কস্টের সময়

০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:৩১

নির্বাক স্বপ্ন বলেছেন: নিছক একটি গল্প বলার চেষ্টা করেছি।সময় করে পড়ার জন্য ধন্যবাদ।

২| ০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:১৩

করুণাধারা বলেছেন:

লেখাটা মন স্পর্শ করে গেল।

০৭ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:১৪

নির্বাক স্বপ্ন বলেছেন: ধন্যবাদ আপনাকে সময় নিয়ে পড়ার জন্য।

৩| ০৭ ই এপ্রিল, ২০১৭ সকাল ৮:০৩

মো: হাফিজুল ইসলাম হাফি বলেছেন: মন ছুঁয়ে যাওয়ার মত কথাগুলো

০৭ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:১৫

নির্বাক স্বপ্ন বলেছেন: সময় নিয়ে পড়ার জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.