নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে কোনো ভূমিকায় সমানে লড়ে যাই, আপনি যেমন চান আমি ঠিক তাই।

নান্দনিক নন্দিনী

লেখালেখি হচ্ছে প্রেমে পড়ার মতন একটা ব্যাপার, কোনো ধরনের কর্তৃত্ব জাহির করা নয়।

নান্দনিক নন্দিনী › বিস্তারিত পোস্টঃ

পরকীয়া, পরিনামে কিলিং মিশন: আর কতো?

২৬ শে মে, ২০২১ রাত ৯:৪৩



পরকীয়ায় হত্যাকান্ডের দুইটা ঘটনা বলি। প্রথম ঘটনাটার সময়কাল ১৯৮৯ সাল। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে আলোচিত খুনের মামলা। ১৯৮৯ সালে বিয়ের মাত্র তিন মাস পর ৯ এপ্রিল পুলিশ নরসিংদীর কাছাকাছি মিজিমিজি গ্রাম থেকে উদ্ধার করে রীমার লাশ। স্বামীর সঙ্গে চট্টগ্রাম বেড়াতে গিয়ে খুন হন শারমিন রীমা। ৭ এপ্রিল ঢাকা থেকে রওনা হয়ে যাওয়ার দুদিন পরে ফেরার পথে স্বামী মনির হোসেন তাকে হত্যা করে নারায়ণগঞ্জের মিজমিজি গ্রামের কাছে ফেলে রেখে আসে। বাড়ি থেকে এত দূরে কোনো মেয়ের লাশ পাওয়া গেলে যে কেউই সবার আগে ধরে নেয় হয় স্বামী নিজেও খুন হয়েছে বা নিজেই খুন করেছে। পুলিশও শুরু করে মনিরের খোঁজ। তাকে চরসসহ এক হোটেলে পাওয়া যায়, সেখানে সে পাগল পাগল অবস্থায় গলায় দড়ি দিয়ে আত্মহত্যার চেষ্টা করছিল। খুব সহসাই পুলিশ বুঝতে পারে যে আসলে পাগলামির অভিনয় করছে পুলিশকে ধোঁকা দিতে এবং আত্দহত্যারও তার আদৌ কোনো পরিকল্পনা ছিল না। একটু খোঁজখবর নিয়েই পুলিশ পুরো ঘটনা বের করে ফেলে। নিহত রীমা ছিলেন শহীদ সাংবাদিক নিজামউদ্দিন আহমেদের (১৯৭১-এ ইত্তেফাকে কর্মরত) মেয়ে। অন্যদিকে খ্যাতনামা ডাক্তার বাবা-মায়ের ব্যবসায়ী ছেলে ছিলেন মনির হোসেন।বিয়ের পরও মনির রীমাকে কোনো দিনই মন থেকে মেনে নেননি। বরং তিনি সম্পর্ক রেখেছেন খুকুর সঙ্গে। খুকু-মুনীরের এ অবাধ সম্পর্কের মধ্যে রীমাকে উটকো ঝামেলা হিসেবে বিবেচনা করে সরিয়ে দেওয়ার পরিকল্পনা করা হয়। ১৯৮৯ সালের ৯ এপ্রিল স্ত্রী শারমিন রীমাকে হত্যা করেন মনির হোসেন। ঘটনার পরদিন তিনি গ্রেফতার হন। ১৯৯০ সালের ২১ মে ঢাকার জেলা ও দায়রা আদালত তাকে মৃত্যুদণ্ড দেন। তিনি এই মামলায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। বিচারিক আদালতে দণ্ডিত হোসনে আরা বেগম খুকু পরে হাইকোর্ট থেকে খালাস পেলেও মনিরের মৃত্যুদণ্ড কার্যকরে অনুমোদন দেন উচ্চ আদালত। এরপর দীর্ঘদিন মামলা চলার পরে নিম্ন আদালতে অপরাধী মুনির হোসেন এবং হত্যাকাণ্ডে প্ররোচনাদানকারী তার প্রেমিকা হোসনে আরা খুকু দুজনেরই ফাঁসির রায় হলেও উচ্চ আদালতের আপিল বিভাগের রায়ে খুকুকে খালাস দেওয়া হয়। ১৯৯৩ সালের ২০ জুন আপিল বিভাগ ওই দণ্ড বহাল রাখে।

দ্বিতীয় ঘটনার সময়কাল ২০১৬ । ২০১৬ সালের ৫ জুন সকালে চট্টগ্রাম নগরীর জিইসি মোড়ে ছেলেকে স্কুলবাসে তুলে দিতে যাওয়ার সময় সড়কে খুন হন পুলিশ কর্মকর্তা বাবুল আক্তারের স্ত্রী মিতু। খুনিরা গুলি করার পাশাপাশি ছুরিকাঘাতে তাকে হত্যা করে। ঘটনার সময় বাবুল আক্তার ঢাকায় ছিলেন। হত্যাকাণ্ডের পর বাবুল আক্তার নিজে নগরীর পাঁচলাইশ থানায় অজ্ঞাত পরিচয় কয়েকজনকে আসামি করে মামলা করেন। ওই মামলা তদন্ত করতে গিয়ে বাবুল আক্তারের সম্পৃক্ততা পায় পুলিশ। এ ঘটনায় বুধবার ৫৭৫ পৃষ্ঠার চূড়ান্ত প্রতিবেদন আদালতে জমা দেয় পিবিআই। প্রতিবেদনে পিবিআই বলছে, মিতু হত্যা ছিল কন্ট্রাক্ট কিলিং। বাবুল আক্তারের পরিকল্পনায় এটি সংঘটিত হয়। মিতুকে হত্যার জন্য তিন লাখ টাকার লেনদেন হয়েছে বলে তার জানান। মামলায় মোশাররফ হোসেন অভিযোগ করেছেন, গায়েত্রী নামে জনৈক ভারতীয় এনজিও কর্মকর্তার সঙ্গে অনৈতিক সম্পর্কের জেরে দাম্পত্য কলহ থেকে বাবুল নিজেই তার স্ত্রীকে খুনের পরিকল্পনা করেন ও নির্দেশ দেন। পুলিশ কর্মকর্তা বাবুল আক্তারের কর্মকান্ডে রীতিমতো হতাশ হয়েছি। তার তিন লক্ষ টাকার কিলিং মিশন প্রায় সফলই হয়ে গিয়েছিল। কিন্তু শেষমেষ তদন্ত রিপোর্টে বেরিয়ে এসেছে নানা অপ্রিয় সত্য।

পরকীয়া-দাম্পত্য কলহ- হত্যা এ যেন এক চক্র হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে রাজনৈতিক কলহের চেয়েও হত্যাকান্ডের মূলে রয়েছে বিবাহ বহির্ভুত সম্পর্ক বা পরকীয়া। দাম্পত্যে পরকীয়া কখন জায়গা করে নেয়, যখন দাম্পত্য যখন আস্থা হারায়। কেউ একজন বা উভয়-ই অসুখি বা অখুশি। তো যখন বৈবাহিক চুক্তি ঠিকভাবে পূরণ করা হচ্ছে না তখন নিশ্চয় স্বামী বা স্ত্রী উভয় মিলে উদীয়মান সমস্যা সমাধানের পথে এগোনো। সেটা না করে কিলিং মিশন বেছে নিতে দেখা যাচ্ছে গণমাধ্যম জুড়ে।

বিবাহ বহির্ভূত সম্পর্ক একটা সময় ছিলো সমাজের টিউমার সদৃশ। এখন তা হয়ে দাঁড়িয়েছে ক্যান্সার । সবাই মুখে মুখে পরকীয়াকে ঘৃণা করা, আর মনে মনে … । কিলিং মিশনের চেয়ে বিবাহ বিচ্ছেদ কি যথেষ্ট সম্মানজনক এবং নিরাপদ নয়? প্রশ্ন করতে পারেন কেন ছেড়ে দিবো/ছেড়ে আসবো। বেঁচে থাকার স্বার্থে কিংবা বাঁচিয়ে রাখার আন্তরিকতায়। চোখের উপর দেখতেই পাচ্ছেন ‘প্রেম আজ কেবল শারীরিক সংঘর্ষ। বিবাহ এক সুবিধাজনক সাময়িক চুক্তি’ যদিও নিজের পরিচিত সব কিছু থেকে মুখ ফিরিয়ে নেয়া কঠিন। তবু সংসার তো সংসার তো সিংহাসন নয় যে ঢিট হয়ে বসে থাকতে হবে। শারীরিক অসুস্থতা সারাতে যদি ওষুধ বদলাতে পারেন, তবে দীর্ঘদিন ধরে দাম্পত্যকলহ বয়ে না বেড়িয়ে চিন্তাধারায় পরিবর্তন এনে দেখতে পারেন।

বিবাহবিচ্ছেদকে অনেক সময়ই আমাদের কাছে খারাপ মনে হয়। অথচ কখনো কখনো বিবাহবিচ্ছেদ না করাটাই বরং খারাপ। বিবাহবিচ্ছেদ না করে অবদমনের নামে এদেশে দ্বিচারিতাকে বেছে নেয়া হয়। সামাজিক মূল্যবোধকে প্রাধান্য দিতে হবে এমন বোধ নিয়ে আমাদের বেড়ে ওঠা। অথচ দাম্পত্য সম্পর্কে কিভাবে সামলাতে হবে বা কখন আমাদের থামতে হবে এমন কোনো দিকনির্দেশনা দেয়া হয় না। শুধু মেনে নিতে গিয়ে কিংবা মানিয়ে নিতে গিয়ে আমরা নাকাল হয়ে যাই।

অবশ্যই দাম্পত্য সম্পর্ককে সজীব রাখতে হবে, দূষণমূক্ত রাখতে হবে। তবে যে সম্পর্কে একধরণের মানসিক কারাগার হয়ে ওঠে তা থেকে বের হওয়ার কৌশলও রপ্ত করতে হবে। মিররিং বা মনের আয়নার সামনে নিজেকে দাঁড় করিয়ে সমীকরণটা মেলাতে হবে। আমি ভালো আছি তো? এই প্রশ্নের সঠিক উত্তরটা জানা গেলে, সমাধানটাও আপনা থেকেই বের হয়ে আসবে। যে সম্পর্ক সবসময় নিয়ন্ত্রণ করতে চায়, আপনাকে পাপেট বানিয়ে ফেলে সেই দাম্পত্যে আর যা কিছুই থাকুক না কেন, পারস্পারিকতা নাই। জীবনের লম্বা পথে কখনো বাঁক পরিবর্তনের প্রয়োজন হলে তা করাই বুদ্ধিমানের মতো কাজ।

জীবন দক্ষতার শিক্ষা নিয়ে উন্নত বিশ্বে নানা আলাপ আছে। জীবনে না বলা, আবেগ নিয়ন্ত্রণে রাখা, ভুল শুধরে নেয়ার কৌশল এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া কেমন হওয়া উচিৎ সেটা নিয়ে আছে বিস্তর আলোচনা। জীবন দক্ষতার শিক্ষা জীবনের ভোগান্তি কমায়। ‘দেখি না কি হয়’ কিংবা ‘আরেকটু সময়’ নিলে সব ঠিক হয়ে যাবে বলে ভাগ্যের হাতে নিজেকে সপে দেয়ার স্বাধীনতা আপনার অবশ্যই আছে, এতে করে শেষ পর্যন্ত যা হয়; জীবনের সময় চলে যায়।

পঙ্গু দাম্পত্যকে কেউ কেউ বয়ে বেড়ায়, কেউ কেউ থামিয়ে দেয়। যারা বয়ে বেড়ায় তাদের মধ্য অধিকাংশ তাদের জীবনে তৃতীয় ব্যক্তির আগমন ঘটান। বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েন। তাতে ক্ষতি-বৃদ্ধি হয় কেবল। যাকে ভালোবাসতে পারেন না এক বিছানা শেয়ার করা মানে, নিজেকে ঠকানো। পঙ্গু দাম্পত্য জীবনের নানা দরজা- জানালা বন্ধ করে রাখে। যে সম্পর্ক বিরামহীন ভাবে স্ট্রেসে রাখে তার সমাপ্তি প্রয়োজন। এতে করে ব্যক্তি নিজেকে ভালো রাখতে পারে। নিজেকে গুছিয়ে নেয়ার সময় পায়।

অনেকে সন্তানের দোহায় দিয়ে নিজেকে বোকা বানান। এই অসুস্থ দম্পতির সন্তাররা প্রতিনিয়ত হতাশার মধ্যে থাকে। বাবা-মায়ের সম্পর্কের টানাপোড়েন বাচ্চারা দ্রুত বুঝে ফেলে কিন্তু ভয়ে কিছু বলতে পারে না। কিন্তু নিজের ভেতরে ভেতরে একটা অসুন্দর শৈশব বয়ে বেড়ায়। কোন কিছু মচকে থাকার চেয়ে ভেঙ্গে গেলে তাতে যন্ত্রণা কিছুটা কম হয় বৈকি। অন্তত সন্তানরা একটা সিদ্ধান্তকে মেনে নিতে শেখে। অন্তহীন মানসিক যন্ত্রণার চেয়ে সমাপ্তি হোক সমাপ্ত।

বৈবাহিক সম্পর্কে ইতি টানার আগে যে বিষয়টা নিশ্চিত হওয়া জরুরি সেটা হলো, আপনি আপনার পক্ষ থেকে সর্বোচ্চটা করেছেন কিনা। মনে রাখবেন, একজীবনে আপনার চাওয়া-পাওয়ার মূল্য আছে। পৃথিবীতে যে কোনো বিষয়ের সারাংশ বা সারমর্ম হলো ‘মহাবিশ্ব কিছু সুনির্দিষ্ট নিয়মের মধ্যেই আবর্তিত’। আমরা সবাই হয়তো সবকিছু পারি না, কিন্তু নিজের জন্য নিজের পক্ষ থেকে সর্বোচ্চ করতে পারাটাই হচ্ছে - থিওরি অফ এভরিথিং।

বিচ্ছেদও একটা সমাধান, কখনো কখনো ভালো সমাধান…

মন্তব্য ২০ টি রেটিং +৫/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৬ শে মে, ২০২১ রাত ৯:৫১

তারেক ফাহিম বলেছেন: জানা ঘটনাদ্বয় পুণরায় পড়লাম।


শেষাংশে আপনার মত বলতে চাই;
বিচ্ছেদও একটা সমাধান, কখনো কখনো ভালো সমাধান…

২৬ শে মে, ২০২১ রাত ১০:৪১

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ তারেক ফাহিম

২| ২৭ শে মে, ২০২১ রাত ১২:৩১

রাজীব নুর বলেছেন: পরকীয়া কেউ শখ করে না। পরিস্থিরি শিকার বলা যেতে পারে। সংসারে শান্তি থাকলে কেউ অন্যদিকে মুখ দেয় না।
যখন সংসারে শান্তি থাকে না, তখন নারী পুরুষ পরকীয়ায় মজে। পরকীয়ায় অন্য রকম মজা আছে। নিষিদ্ধ মজা।

পরকীয়া অল্প অল্প থাকলে সমস্যা নাই। কিন্তু যখন পরকীয়ার জন্য জীবন নিতে হয়, সেটা ভয়ঙ্কর।

অবশ্য এক শ্রেনীর পুরুষ কুত্তার জাত। ঘরে হাজার ভালো খাবার থাকলেও বাইরের গু তে মুখ দিবেই।

২৭ শে মে, ২০২১ রাত ৩:৩৫

নান্দনিক নন্দিনী বলেছেন: পরিস্থিতির শিকার হয়ে পরকীয়া!
একমত হতে পারলাম না।

৩| ২৭ শে মে, ২০২১ ভোর ৫:৫৮

নেওয়াজ আলি বলেছেন: পরকিয়া এক ধরনের রোগ এক ধরনের চরিত্র খারাপ লোকের কাজ

২৭ শে মে, ২০২১ দুপুর ১২:৪৫

নান্দনিক নন্দিনী বলেছেন: খুব সহজে মন্তব্য করা যায়, সমাধান নয়।

৪| ২৭ শে মে, ২০২১ দুপুর ১:২৭

বৃষ্টি'র জল বলেছেন: বিচ্ছেদও একটা সমাধান, কখনো কখনো ভালো সমাধান…
খুব ভাল বলেছেন

২৭ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:২৭

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ আহসান

৫| ২৭ শে মে, ২০২১ রাত ৮:৩০

নতুন বলেছেন: সম্ভবত কিছু পুরুষ এবং নারী আছে যারা স্বভাবগত ভাবে বহুগামী হয়। তারা স্ত্রী/স্বামীকে সন্তুস্ট থাকেনা। তাদের মনে একটা অতৃপ্তি কাজ করে সব সময়। আরেকটা শুরু হয় স্বামী বা স্ত্রীর অবহেলা থেকে বাইরের কারুর সাথে একটা সম্পর্ক তৌরি হয়।

দুজনের মাঝে ভালোবাসা থাকলে পরকিয়া আসেনা।

২৭ শে মে, ২০২১ রাত ৮:৪৫

নান্দনিক নন্দিনী বলেছেন: আপনার সাথে ঐক্যমত পোষণ করছি।

৬| ২৭ শে মে, ২০২১ রাত ১১:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অতিরিক্ত ভালোবাসার খোঁজ করা বা প্রত্যাশা এক ধরনের মানসিক অসুখ।

২৮ শে মে, ২০২১ রাত ১২:১৭

নান্দনিক নন্দিনী বলেছেন: ঠিক বলেছেন।
অনেক ক্ষেত্রে অবশ্য মানুষ নিজেই জানে না, সে আসলে কি চায়।

৭| ৩০ শে মে, ২০২১ ভোর ৫:২৩

সোহানী বলেছেন: ডিভোর্স নামক এতো সহজ সমাধান থাকার পরও কেন খুনের পথে যেতে হবে। আসলে সমস্যা এদের মানসিকতার। আর পরকীয়া একটা ক্যান্সার এর বীজ। কোনভাবেই এটা গ্রহনযোগ্য নয়।

৩০ শে মে, ২০২১ বিকাল ৩:৪৪

নান্দনিক নন্দিনী বলেছেন: আপু ডিভোর্স এদেশে এখনো এতটা সহজ নয়। বিশেষ করে যে দেশে ইন্টারমিডিয়েট পাশ করার সাথে সাথে মেয়েদের বিয়ে দেয়ার প্রবণতা লক্ষ্যনীয়। অনার্স পড়া মেয়েরা পাত্র পক্ষের পছন্দ।

মাস দুয়েক আগে ঝিলিক বলে এক মেয়ে হত্যাকাণ্ডের শিকার হওয়ার পর ঝিলিকের মায়ের প্রথম আহাজারি ছিলো 'ওর স্বামী ওকে মেরে ফেলেছে। আমরা গরীব বলে এটা হয়েছে'। অবশ্যই মর্মান্তিক ঘটনা। তবে ঝিলিকের মা তার মেয়ের উপরে যে শারিরীক নির্যাতন হয় তা জানতেন। তারপরও কেন মেয়েকে এভাবে ঝুঁকির মধ্যে রেখেছিল, সেটা আমার কাছে ক্লিয়ার না।

মিতু কেন বাবুল আক্তারের পরকীয়া প্রেমের কথা জেনে, বুঝে, প্রতিবাদ করে সংসার আঁকড়ে পড়ে ছিল। সেই পুরনো সেন্টিমেন্ট। বাচ্চাদের কথা ভেবে। এখন যখন মিতু বেঁচে নেই, বাচ্চাদের কে দেখছে?

অপরাধের বিচার করা যায়। কিন্তু বিবাহ বহির্ভূত সম্পর্ক বা পরকীয়া তো একটা সামাজিক সমস্যা। এটার বিচার নয় বরং এই সমস্যার সমাধানের পথ খুঁজতে হবে।

৮| ৩১ শে মে, ২০২১ সকাল ১১:৫৭

রানার ব্লগ বলেছেন: ভালোবাসার অন্য একটা রুপ কে পরকিয়া নাম দিয়ে পুরা ব্যাপারটা কেই প্রশ্নবিধ্য করে ফেলা হয়েছে।

একটা মানুষের জীবনে ভালোবাসা বিভিন্ন সময়ে বিভিন্ন রুপে বিভিন্ন ভাবে আসতে পারে এর জন্য মানুষ বা পরিস্থিতি কোনটাই দায়ী না। আর অন্যায় তা কি বিবাহ বহির্ভুত প্রেমের ক্ষেত্রেই হয় কেবল? নাকি এই ব্যাপারে কিছু রসাত্ববোধ বেশি কাজ করে বলে হাইলাইট টা বেশি হয় ?

৩১ শে মে, ২০২১ বিকাল ৫:০০

নান্দনিক নন্দিনী বলেছেন: রানা বেশ ভালো একটা দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন। অনেক ধন্যবাদ।

আপনি বলছেন, একজন মানুষের জীবনে বিভিন্ন সময়ে ভালোবাসা আসতে পারে। ঠিক। তবে একইসাথে একাধিক সম্পর্ক তো শোভন নয়।

বিবাহ বহির্ভূত প্রেম বা যাকে বেশিরভাগ মানুষ পরকীয়া বলে সেটা আসলে পরিনত প্রেম। এখন কথা হচ্ছে, এই প্রেম দূষণীয় কেন? কারণ প্রতিটি বিবাহ একধরনের চুক্তি। স্বভাবতই চুক্তিকারীরা চুক্তিপত্রের নিয়মাবলি মেনে চলতে বাধ্য। একটা চুক্তির সাথে আইন, অর্থনীতি, সামাজিক প্রথা যুক্ত। তো চুক্তি করার যেমন নিয়মকানুন আছে, সেটা থেকে বের হওয়ারও কিছু ক্লজ আছে। একটা সম্পর্কে চুক্তিবদ্ধ থাকা অবস্থায় অন্য ব্যক্তির সাথে প্রেম করাটা সর্বসাধারণের চোখে গর্হিত অপরাধ। নিয়ম মেনে বৈবাহিক চুক্তি বিচ্ছিন্ন করে তারপর নতুন সম্পর্কে জড়ানোটাই যুক্তিযুক্ত। এবং এটাই হওয়া উচিৎ।

আর প্রেমে তো একধরনের কমিটমেন্ট চলে আসে। একজন মানুষ তো দুটো সম্পর্কে দুইভাবে কমিটেড (একই সময়ে) হতে পারে না।

আপনি বলতে চাইছেন পরকীয়া ব্যাপারটা নিয়ে জল ঘোলা এই জন্য বেশি হয় যে এতে আদি রসাত্মক বিষয়টাকে তুলে ধরা যায় বলে। একদম ঠিক বলেছেন। সমালোচনাকারীরা একবার যদি নিজেদের মনের অন্ধকারটা দেখতে পেত তবে নিশ্চিতভাবে চমকে যেত।

৯| ৩১ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:০২

ডার্ক ম্যান বলেছেন: মানুষ যখন তার সঙ্গীর কাছ থেকে প্রত্যাশা অনুযায়ী সাড়া পায় না , তখনই মানুষ পরকীয়ায় জড়ায়। যে কোন সম্পর্ক থিতু হতে যেমন সময় লাগে ঠিক তেমনি চেষ্টাও লাগে।

৩১ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:২৫

নান্দনিক নন্দিনী বলেছেন: জ্বী ডার্ক ম্যান আমি আপনার সাথে সহমত প্রকাশ করছি। তবে যে সম্পর্ক মিথ্যা দিয়ে, লাভের অংক দেখে, লোভের সুগারকোট দিয়ে শুরু হয় সেখানে পরিনতি ভালো হয় না। আর পরিনতি তো সময়ের ব্যাপার তাই না?

একটা লোক দেখানো দাম্পত্যে কেউ শারীরিক ভাবে মরে যায়, আবার কেউ কেউ মানসিক ভাবে।

১০| ০৫ ই জুন, ২০২১ বিকাল ৫:২৪

ডার্ক ম্যান বলেছেন: একটা লোক দেখানো দাম্পত্যে কেউ শারীরিক ভাবে মরে যায়, আবার কেউ কেউ মানসিক ভাবে।[/sb
এটা ভাল বলেছেন। কিছু সীমাবদ্ধতার জন্য এই ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যায় না।

০৫ ই জুন, ২০২১ বিকাল ৫:৩৫

নান্দনিক নন্দিনী বলেছেন: সীমাবদ্ধতাকে জয় করার নাম-ই তো প্রগতি।
এদেশের মানুষ তো নিজেদের প্রগতিশীল বলে দাবি করে।
পরকীয়া করার চেয়ে বিবাহ বিচ্ছেদ অনেক বেশি সম্মানের। এতে মানুষের নিজের চোখে নিজেকে আর ছোট লাগে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.